কলকাতা, সোমবার ২৩ জানুয়ারি ২০১৭, ৯ মাঘ ১৪২৩

 

রবিবার | রেসিপি | আমরা মেয়েরা | দিনপঞ্জিকা | শেয়ার | রঙ্গভূমি | সিনেমা | নানারকম | টিভি | পাত্র-পাত্রী | জমি-বাড়ি | ম্যাগাজিন

বিনামূল্যে স্মার্টফোট, সাইকেল, প্রেসার কুকার
খয়রাতির প্রতিশ্রুতিতে বন্যা
অখিলেশের নির্বাচনী ইস্তাহারে

লখনউ, ২২ জানুয়ারি (পিটিআই): ‘কাম বলতা হ্যায়’। কাজের মাধ্যমে কথা বলার স্লোগান দিয়ে রবিবার সপার নির্বাচনী ইস্তাহার প্রকাশ করলেন অখিলেশ যাদব। টানা দ্বিতীয়বার ক্ষমতা দখলের লক্ষ্যে অগ্রাধিকার দিলেন উন্নয়নকেই। আর সেই লক্ষ্যেই বন্যা ছোটালেন খয়রাতির প্রতিশ্রুতিতে। বিনামূল্যের স্মার্টফোন থেকে সাইকেল, কৃষক তহবিল থেকে গরিব মহিলাদের জন্য প্রেসার কুকার, কী নেই প্রতিশ্রুতির সেই তালিকায়! যদিও অনুষ্ঠানে ‘নেতাজি’ মুলায়ম সিং যাদব ও ‘চাচাজি’ শিবপাল যাদবের অনুপস্থিতি ঘিরে জল্পনা ছড়াল। এমনকী মুলায়মের মন গলাতে তাঁর বাংলো পর্যন্ত ছুটে যান প্রবীণ সপা নেতা আজম খান। যাতে ‘নেতাজি’কে মঞ্চে আনা যায়। কিন্তু তাতেও কাজের কাজ হয়নি। তবে মুলায়ম দূরত্ব রাখলেও এদিন অখিলেশের মঞ্চে উপস্থিত ছিলেন দলের সিংহভাগ প্রবীণ নেতাই। যদিও ইস্তাহার প্রকাশের শেষে সাংবাদিক সম্মেলন শেষ হওয়ার পর দলীয় সদর দপ্তরে এলেন মুলায়ম। জল্পনায় রাশ টানতে যানজটকে দায়ী করার চেষ্টা চালালেন। যদিও তাতে চিঁড়ে ভিজছে না।

দলের জাতীয় সভাপতির নয়া ভূমিকায় মূলত উন্নয়নকে সামনে রেখেই ইস্তাহারে একঝাঁক প্রকল্পের কথা ঘোষণা করলেন অখিলেশ। এক্ষেত্রে পাখির চোখ করার চেষ্টা করলেন গ্রামীণ ভোট। আর তার সঙ্গেই দলীয় ইস্তাহার প্রকাশের মঞ্চ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করতে ছাড়লেন না উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। মোদির ‘আচ্ছে দিন’-এর প্রতিশ্রুতি নিয়ে নাম না করে তাঁকে কটাক্ষ করলেন সপার জাতীয় সভাপতি। অখিলেশের খোঁচা, সুদিন আনার পরিবর্তে মানুষের হাতে ঝাড়ু ধরিয়ে দিয়েছে ওরা। বলছে যোগাভ্যাস করতে। বিজেপি’র মতোই অখিলেশের চরম কটাক্ষের মুখে পড়তে হল মায়াবতীর দল বসপাকেও। বহেনজির নেতৃত্বে পূর্বতন বসপা সরকারকে ‘পাথরওয়ালা সরকার’ বলে খোঁচা দিলেন তিনি। অখিলেশের তোপ, পাথর দিয়ে নিজেদের নির্বাচনী প্রতীক হাতির বড় বড় মূর্তি গড়া ছাড়া আর কিছুই করেনি পূর্বতন মায়াবতী সরকার। ফের ক্ষমতায় ফিরলে ওরা আরও বড় হাতির মূর্তি বানাবে।

সপার ইস্তাহার প্রকাশের অনুষ্ঠান থেকে এদিন অখিলেশের প্রশ্ন, ‘আচ্ছে দিন’-এর মানে কী? উন্নয়ন নিয়ে বলার মতো কিছুই নেই বিজেপি’র। ওরা মাঝে মধ্যে আপনাদের হাতে ঝাড়ু ঝরিয়ে দিচ্ছে। বা, যোগাভ্যাস করতে বলছে। লোকসভা ভোটের সময় বিজেপি যেসব প্রতিশ্রুতি দিয়েছিল, তা নিয়ে সমালোচনা করেন অখিলেশ। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর প্রশ্ন, ‘সব কা সাথ, সব কা বিকাশে’র যে স্লোগান ওরা দিয়েছিল, তার কী হল? ‘আচ্ছে দিন’-এর প্রতিশ্রুতি যাঁরা দিয়েছিলেন, মানুষ এখন তাঁদের হন্যে হয়ে খুঁজে বেড়াচ্ছে। মানুষের কল্যাণের জন্য সপা একাই যথেষ্ট।

এক নজরে সমাজবাদী পার্টির ইস্তাহার

বীজ ও সার কেনার জন্য কৃষক তহবিল

কন্যা বিদ্যা ধন প্রকল্প

বিনামূল্যে স্মার্ট ফোন

সমাজবাদী পেনশন প্রকল্পের ক্ষেত্র প্রসারিত করে ১ কোটি মানুষের জন্য প্রতি মাসে ১ হাজার টাকা

নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীদের জন্য বিনামূল্যে সাইকেল

গ্রামীণ এলাকায় ২৪ ঘণ্টার বিদ্যুৎ সরবরাহ

গরিব মহিলাদের জন্য বিনামূল্যে প্রেসার কুকার

গবির পড়ুয়াদের জন্য বিনামূল্যে ঘি ও মিল্ক পাউডার

আগরা, কানপুর, বারাণসী ও মিরাটে মেট্রো সম্প্রসারণ

সমাজবাদী স্মার্ট গ্রাম

পূর্বাঞ্চল ও বুন্দেলখণ্ড-তেরাই এক্সপ্রেসওয়ে তৈরি

গুরুত্বপূর্ণ শহরগুলিতে নদীর ধারের সৌন্দর্যায়ন

৬০ বছরের কম বয়সে মৃত্যু হলে আইনজীবীদের জন্য ১০ লক্ষ টাকা

ক্রীড়ার প্রসারে সমাজবাদী স্পোর্ট স্কুল

 






?Copyright Bartaman Pvt Ltd. All rights reserved
6, J.B.S. Haldane Avenue, Kolkata 700 105
 
Editor: Subha Dutta