রবিবার | রেসিপি | আমরা মেয়েরা | দিনপঞ্জিকা | শেয়ার | রঙ্গভূমি | সিনেমা | নানারকম | টিভি | পাত্র-পাত্রী | জমি-বাড়ি | ম্যাগাজিন

তন্দুরি স্টাইলে জামাইভোজ

তন্দুরি রান্নার একটা মজা আছে। জলখাবারে যেমন খাওয়া যায়, তেমনই আবার লাঞ্চ বা ডিনার
মেনুর স্টার্টার হিসেবেও দারুণ মানিয়ে যায়। আর বিবাহ বাসরে অতিথি আপ্যায়নের ক্ষেত্রে তো
এই মেনু  দারুণ হিট। নতুন জামাইকে তাক লাগিয়ে দিতে পাতে দিন রেশমি কাবাব বা
আদ্রাক-ই-পাঞ্জের মতো পদ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।

আদ্রাক - ই - পাঞ্জে

উপকরণ: মাটন রিবস ১ কেজি, ছোট এলাচ ৪টে, লবঙ্গ ৫টা, দারচিনি ১ইঞ্চি, গোলমরিচ ১০টা, পোস্ত ২ টেবিল চামচ, সরষে ১ টেবিল চামচ, ভিনিগার ২ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, রশুনবাটা ১টেবিল চামচ, আঙুরের রস ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, পিয়াজ ১টা বড়, নুন স্বাদমতো, ঘি ৪ টেবিল চামচ, কঁাচা লংকা কুচি ৪টে।
পদ্ধতি: মাটন রিবস ধুয়ে শুকনো করে নিন। ছোট এলাচ, দারচিনি, লবঙ্গ, পোস্ত ও সরষে একসঙ্গে বেটে নিন। জলের বদলে বাটার জন্য ভিনিগার ব্যবহার করবেন। বেশ মিহি করে বাটবেন। যেন দানা না থাকে। এই ভিনিগারটা বাড়তি, উপকরণে এর উল্লেখ নেই। এবার উপকরণের ২ টেবিল চামচ ভিনিগারের সঙ্গে এই মশলাবাটা, আঙুরের রস, চিনি ও নুন মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণে মাটন রিবস ম্যারিনেট করে অন্তত ২ ঘণ্টা রেখে দিন। এবার প্রেসার কুকারে ঘি গরম করে পিয়াজ সোনালি বাদামি করে ভেজে নিন। তাতে কাঁচা লংকা কুচি ও ম্যারিনেট করা মাটন রিবস দিন। কোনও জল না দিয়ে ৮ মিনিট প্রেসারে রান্না করুন। এরপর ঢাকা খুলে ততক্ষণ পর্যন্ত ভাজুন যতক্ষণ না তেল ছেড়ে আসে। প্রেসার ছাড়া এই রান্না আভেনেও করা যায়। সেক্ষেত্রে ভাজা পিয়াজসহ মাটন রিবস আভেনে ঢুকিয়ে ২০০° সেন্টিগ্রেডে বেক করুন যতক্ষণ পর্যন্ত রিবস সেদ্ধ না হয়।

চিকেন রেশমি কাবাব

উপকরণ: বোনলেস চিকেন ৪০০ গ্রাম, জল ঝরানো টক দই ১ কাপ, আদা-রশুন বাটা ২ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, আমন্ড ১০টা, শুকনো লংকাগুঁড়ো  চা চামচ, মরিচগুঁড়ো  চা চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, তেল বা মাখন ১ টেবিল চামচ, নুন স্বাদমতো।
পদ্ধতি: চিকেন ধুয়ে শুকনো করে নিন। তারপর তা মাঝারি টুকরো করে কেটে নিন। আমন্ড জলে ভিজিয়ে খোসা ছাড়িয়ে রেখে দিন। এবার একটা বড় পাত্রে দই, ক্রিম, আদা-রশুনবাটা, নুন, মরিচগুঁড়ো, লেবুর রস ও অন্যান্য মশলা ভালো করে মিশিয়ে নিন। তাতে ধনেপাতা কুচিও দিন। আমন্ড এবং কাজুবাদাম একসঙ্গে বেটে নিন। এবার দইয়ের মিশ্রণে  টেবিল চামচ তেল মিশিয়ে তা ভালো করে ফেটিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে চিকেন ম্যারিনেট করে অন্তত ১ ঘণ্টা রেখে দিন। আভেন ৩৫০° সেন্টিগ্রেডে প্রিহিট করে কাঠের শিকে চিকেনের টুকরোগুলো গেঁথে নিন। সামান্য একটু অয়েল বা বাটার ব্রাশ করে প্রিহিট করা আভেনে এই শিক ঢুকিয়ে ৩০ মিনিট গ্রিল করুন। চিকেন সুসেদ্ধ হলে তা শিক থেকে খুলে গরম গরম পরিবেশন করুন।

পার্ক প্লাজায় দক্ষিণী ফুড ফিয়েস্তা

দেশজুড়ে পৌষ সংক্রান্তিকে ঘিরে উৎসবের আয়োজন। এই উৎসবের প্রাণকেন্দ্রে খাওয়া-দাওয়া। নতুন ফসল অর্থাৎ নতুন ধানই এই উৎসবের প্রাণভোমরা। বাংলার পিঠেপুলি, দক্ষিণে পোঙ্গলের রকমারি পদ জানান দেয় এই উৎসব শুধুই খাওয়াদাওয়ার। এই উৎসব এবার বালিগঞ্জের পার্ক প্লাজা হোটেলের কে-১৯ রেস্তরাঁয়। পিঠেপুলি নয়, পোঙ্গল। জিভে জল আনা সব দক্ষিণ ভারতীয় খাবারে সাজানো লাঞ্চ এবং ডিনারে। খাবারে অথেনটিসিটি আনার জন্য চেন্নাই থেকে উড়ে আসেন মাস্টার শেফ কান্নাম। আমিষ নিরামিষ দু’ধরনের পদেই সাজানো দক্ষিণ ভারতীয় প্ল্যাটার। এখানে পাবেন কোজি চারু, চেন্নাই মিন কোলাম্বু, নেল্লাই কোজি কোর্মা, গনগুড়া মামিসা কুড়া, ভেনডাই কাই মোরে কোলাম্বু, কাঠাম্বা সাম্বার, উরুলাই ইডিচা মশালা, শিনাই কাল ভারুভল প্রভৃতি। এর মধ্যে মাছ, মাটন ও চিকেন আছে। গরমাগরম আপ্পামও আছে। ডেজার্টে আভাল পায়েসম। দীর্ঘ পদ তালিকার কয়েকটা এখানে দেওয়া হল। আরও আছে। খেতে হলে যেতে হবে ২২ জানুয়ারির মধ্যে লাঞ্চ না ডিনারে। বুফেতে একজনের খেতে খরচ পড়বে ১২৯৯ টাকা (কর অতিরিক্ত)। এছাড়া আ-লা-কার্ট মেনুও পাবেন লাঞ্চে।

তাপস কাঁড়ার   




?Copyright Bartaman Pvt Ltd. All rights reserved
6, J.B.S. Haldane Avenue, Kolkata 700 105
 
Editor: Subha Dutta