কলকাতা
 

জনশ্রুতি ছড়িয়ে রয়েছে বাঁশবেড়িয়ার মন্দিরে
রামপ্রসাদের গান শুনে হাড়িকাঠে মা
কালীকে প্রত্যক্ষ করেছিল রঘু ডাকাত

অরূপ ভট্টাচার্য, মগরা, বিএনএ: মায়ের মহাভোগ ল্যাটা মাছের পোড়া খেলে যে কোনও বাধা দূর হয়ে যায়। এই বিশ্বাসের উপর ভর করে কয়েকশো বছরেরও বেশি সময় ধরে বাঁশবেড়িয়া পুরসভার ২১ নম্বর ওয়ার্ডের বাসুদেবপুরে রঘু ডাকাতের কালীবাড়িতে ল্যাটা মাছের পোড়া মহাভোগ হিসাবে দেওয়া হয়। মায়ের এই মহাপ্রসাদ পাওয়ার জন্য কালীপুজোর দিন সকাল থেকেই রঘু ডাকাতের কালীবাড়িতে হাজার হাজার ভক্ত হাজির হন। কথিত আছে, ডাকাতি করতে যাওয়ার আগে রঘু ডাকাত ও তার দলবল বাগহাটির জঙ্গলে প্রতিষ্ঠিত মায়ের কাছে নরবলি ও ল্যাটা মাছের পোড়া দিয়ে পুজো দেওয়ার পরেই বেরত। মায়ের কাছে দেওয়া ল্যাটা মাছের পোড়া তাদের কাজে সাফল্য আনত। তাই সেই প্রথা মেনে আজও রঘু ডাকাতের কালী বাড়িতে ল্যাটা মাছের পোড়া দিয়েই বিশেষ দিনগুলিতে পুজো দেওয়া হয়। মায়ের এই মহাপ্রসাদ পাওয়ার জন্য বিশেষ দিনগুলিতে দূরদূরান্ত থেকে হাজার হাজার মানুষ ছুটে আসেন। প্রতি সপ্তাহের শনি ও মঙ্গলবার, অমাবস্যা, প্রতিষ্ঠা দিবস ও কালী পুজোর দিনে এই প্রসাদ পাওয়ার জন্য ভক্তদের লম্বা লাইন পড়ে।
মন্দিরের পুরোহিত সুমন চক্রবর্তী বলেন, কথিত আছে প্রায় ৫০০ বছর আগে বাগহাটির জয়পুরের বাসিন্দা বিধুভূষণ ঘোষ ও তাঁর ভাই রঘু ঘোষ ঘন জঙ্গলের মধ্যে মায়ের মূর্তি স্থাপন করে। দিনের বেলায় দুই ভাই দিনমজুরের কাজ করলেও রাতে ধনী ও প্রভাবশালী ব্যক্তিদের বাড়িতে ডাকাতি করত। ডাকাতি করে আনা জিনিসপত্র এলাকার গরিব মানুষের মধ্যে বিলি করত। লোকমুখে প্রচলিত আছে, কারো বাড়িতে ডাকাতি করার আগে রঘু ডাকাত চিঠি দিয়ে বাড়ির গৃহকর্তাকে জানিয়ে দিত। রঘু ডাকাতের লোকজন রাস্তা দিয়ে যাওয়া কোনও মানুষকে ধরে বেঁধে রাখত। সন্ধ্যার পর পুরোহিতকে ডেকে এনে ঢাকঢোল বাজিয়ে নরবলি ও ল্যাটা মাছের পুজো দিয়ে দেহ মন্দিরের সামনে থাকা পুকুরে ভাসিয়ে দিত। তারপর মহাপ্রসাদ খেয়ে ডাকাতি করতে বের হত।
তাই ডাকাত দলের ভয়ে দুপুরের পর থেকে এই রাস্তা দিয়ে মানুষ চলাচল করত না। সুমনবাবু বলেন, পূর্বপুরুষদের কাছ থেকে শুনেছি মাতৃভক্ত রামপ্রসাদ কোনও এক সময়ে এই রাস্তা ধরে ত্রিবেণী ফেরিঘাটে ফিরছিলেন। ওই সময়ে রঘু ডাকাতের লোকজন তাঁকে নরবলি দেওয়ার জন্য ধরে নিয়ে এসে বেঁধে রাখে। রাতে রামপ্রসাদকে বলি দেওয়ার জন্য সমস্ত প্রস্তুতি সেরে ফেলার পর বলি দেওয়ার আগের মুহূর্তে তিনি রঘু ডাকাতকে বলেন, তোরা তো আমাকে মেরেই ফেলবি তাই বলি দেওয়ার আগে মাকে একটি গান শোনানোর আর্জি করেন। সেই আর্জি মেনে রঘু ডাকাত গান শোনানোর অনুমতি দিলে রামপ্রসাদ ‘তিলেক দাঁড়া ওরে শমন বদন ভরে মাকে ডাকি’ বলে একটি গান ধরেন।
তারপরেই রঘু ডাকাত বলির হাড়িকাঠে রামপ্রসাদের পরিবর্তে মাকে দেখতে পায়। এরপর থেকে রঘু ডাকাত বলি বন্ধ করে রামপ্রসাদের সেবার ব্যবস্থা করে। শুধু তাই নয়, পরের দিন সকালে নৌকায় করে রামপ্রসাদকে বাড়িতে পৌঁছে দিয়ে আসে। লোকমুখে কথিত আছে রঘু ডাকাত ও তার দলবল কোনও দিন ডাকাতি করতে গিয়ে মহিলাদের ওপর কখনও অত্যাচার করত না। মা সম্বোধন করে গায়ের গয়না ও অলংকার খুলে দেওয়ার জন্য অনুরোধ করত। ডাকাতি করা আনা জিনিসপত্র গরিব মানুষকে বিলিয়ে দিত বলে এলাকার মানুষের কাছে রঘু ডাকাত ভগবানের মতো ছিল। সুমনবাবু বলেন, রঘু ডাকাতের আমল থেকেই বংশপরম্পরায় আমরা এই মন্দিরের পুজো করে আসছি। রঘু ডাকাতের পর থেকে মন্দিরে নরবলির প্রথা বন্ধ হয়েছে। তবে এখনও মানত করা ছাগবলি হয়।
এলাকার বাসিন্দা তথা মন্দির কমিটির অন্যতম সদস্য দেবরাজ পাল বলেন, পুজোর দিনে মন্দিরে আসা ভক্তদের সুবিধার জন্য আমরা এবার তাঁবু, পানীয় জল ও পর্যাপ্ত আলোর ব্যবস্থা করছি। তাছাড়া প্রতি বছরই মহাপ্রসাদের সঙ্কট দেখা দেয়। তাই এবার আমরা ৪০ থেকে ৫০ কেজি মহাভোগের ব্যবস্থা করছি।
02nd  November, 2018
  ই-বর্জ্য ব্যবস্থাপনায় নতুন প্রযুক্তি আনার আশ্বাস
প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহারযোগ্য
করতে উদ্যোগী কলকাতা পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহারযোগ্য করতে উদ্যোগী হল কলকাতা পুরসভা। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের নেতৃত্বে এই কাজ করা হবে। তার জন্য একটি কমিটি গঠন হয়েছে সোমবার। এই কমিটিই ঠিক করবে একটি ‘এন্টারপ্রেনিওরশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম’।
বিশদ

 রামরাজাতলা-দাশনগরের মাঝে
ফাঁকা লোকাল বেলাইন
হয়ে ওভারহেড পোস্টে ধাক্কা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার বিকালে রামরাজাতলা ও দাশনগরের মাঝে আড়ুপাড়ায় দক্ষিণ-পূর্ব রেলের ডাউন লাইনে একটি ফাঁকা লোকাল ট্রেন লাইনচ্যুত হয়। এরপর ওই লাইনচ্যুত ট্রেনটি একটি ওভারহেড তারের পোস্টে ধাক্কা মারে। এর ফলে প্রাণহানি না ঘটলেও এদিন বিকাল থেকে ডাউন লাইনে ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়।
বিশদ

  ক্যানিংয়ে তৃণমূল সমর্থককে গুলি করে খুন

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রাতের অন্ধকারে তৃণমূলের এক সমর্থককে গুলি করে খুন করা হল। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে ক্যানিংয়ের খেজুরতলা মোড়ের কাছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম নাজিরুদ্দিন সর্দার ওরফে কালো (২৮)। বাড়ি ক্যানিংয়ের হাটপুকুরিয়ার তেঁতুলবেড়িয়া এলাকায়।
বিশদ

আনন্দপুরে প্রাক্তন স্ত্রীর উপর
অ্যাসিড হামলায় অভিযুক্ত গ্রেপ্তার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বামীর বিরুদ্ধে দিনের পর দিন অত্যাচারের অভিযোগ এনে ডিভোর্স দিয়েছিলেন স্ত্রী। বেঁধেছিলেন অন্যত্র ঘর। যা সহ্য করতে পারেনি প্রাক্তন স্বামী। বিবাহ বিচ্ছেদের পরও প্রাক্তন স্ত্রীকে নিজের ‘সম্পত্তি’ মনে করছিল জানে আলম খান।
বিশদ

Loading...
আরজিকরে চোখ দেখার মেশিন দান সেই
বৃদ্ধ দম্পতির, সম্মানিত করল হাসপাতালও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ জীবনের জমানো সম্বল থেকে আরজিকরের চক্ষু বিভাগের জন্য কেনা প্রায় তিন লাখ টাকা দামের স্লিট ল্যাম্প সোমবার হাসপাতালে তুলে দিলেন অশীতিপর মধুসূদন শিকদার। এই উপলক্ষে তাঁকে সস্ত্রীক সম্মানিত করতে এক অনুষ্ঠানের আয়োজন করেছিল হাসপাতাল কর্তৃপক্ষ।
বিশদ

গাইঘাটায় কারখানার হদিশ, গ্রেপ্তার বৃদ্ধ
রেড অক্সাইড, ভুষো কালি, পোড়া মোবিল
দিয়ে রং করা সর্ষে-তিলের কারবার

 বিএনএ, বারাসত: আলু-সবজি কিংবা ফলে রং করার অভিযোগ হামেশাই দেখা যায়। এবার গোটা সর্ষে এবং তিলেও রং করার অভিযোগ উঠল। এমনকী, মানবদেহের পক্ষে ক্ষতিকারক রাসায়নিক মিশিয়ে রং করে বাজারে তা বিক্রি করা হচ্ছিল। কলকাতার বিভিন্ন বাজারেও সরবরাহ হত।
বিশদ

Loading...
  কলকাতার সব রাস্তার দায়িত্ব চায় পুরসভা, প্রস্তাব যাবে রাজ্য সরকারের কাছে: মেয়র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা শহরের সব রাস্তাই সারাবে পুরসভা। এমনকী কলকাতা বন্দর কর্তৃপক্ষের আওতাধীন রাস্তাও পুরসভাই সারাবে। তবে তার জন্য খরচ নেওয়া হবে ওই কর্তৃপক্ষের কাছ থেকে। এমনই প্রস্তাব রাজ্য সরকারের কাছে পাঠাচ্ছে কলকাতা পুরসভা।
বিশদ

নিউটাউনে আইনজীবীর মৃত্যুতে স্ত্রী অনিন্দিতার ফের ৬ দিনের পুলিস হেফাজত

 বিএনএ, বারাসত: নিউটাউনের আইনজীবী রজতকুমার দে’র মৃত্যুর ঘটনায় অভিযুক্ত স্ত্রী অনিন্দিতা পাল দে’কে ফের পুলিস হেফাজতে রাখার নির্দেশ দিল বারাসত জেলা আদালত। হোয়াটস অ্যাপ, ফেসবুক এবং গুগলে গুরুত্বপূর্ণ নথি রয়েছে।
বিশদ

জেল থেকে তোলা চেয়ে হুমকি
ফোন, গব্বরের পুলিস হেফাজত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেলে বসেই এক প্রোমোটারকে পাঁচ লক্ষ টাকা তোলা চেয়ে হুমকি ফোনের ঘটনায় গব্বর ওরফে রশিদ আলম ও রমেশ মাহাতকে নিজেদের হেফাজতে নিল কলকাতা পুলিস। সোমবার তাদের আলিপুর জেল থেকে এনে আদালতে তোলা হয়।
বিশদ

দমদমে সন্তানকে খুন করে মায়ের
আত্মঘাতী হওয়ার চেষ্টা,
কারণ নিয়ে পুলিস ধন্দে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদমে সন্তানকে খুন করে মায়ের আত্মঘাতী হওয়ার চেষ্টার ঘটনার নেপথ্য কারণ নিয়ে ধন্দে পুলিস। খুনের অভিযোগে তদন্ত শুরু হয়েছে। প্রাথমিক তদন্তে পুলিস মনে করছে, মানসিক অবসাদ থেকে আট বছরের সন্তানকে শ্বাসরোধ করে খুন করে আত্মঘাতী হওয়ার চেষ্টা করেন পৌলমী সেন।
বিশদ

তারকেশ্বরের হাসপাতাল থেকে মা-মেয়েকে হোমে পাঠাল জেলা প্রশাসন

 বিএনএ, চুঁচুড়া: বিক্রির হাত থেকে বাঁচাতে হাসপাতালে আশ্রয় নেওয়া চার মাসের শিশুকন্যা ও তার মাকে হোমে পাঠাল হুগলি জেলা প্রশাসন। নিজের মেয়েকে বিক্রির হাত থেকে বাঁচাতে তারকেশ্বর গ্রামীণ হাসপাতালে আশ্রয় নিয়েছিলেন শিউলি দাস নামে ওই গৃহবধূ।
বিশদ

অনুষ্ঠানে গরহাজির ভাইস চেয়ারম্যান
পুজালিতে গঙ্গার তীরে নেতাজির নামাঙ্কিত পার্কের উদ্বোধন করলেন ফিরহাদ হাকিম

নিজস্ব প্রতিনিধি, পুজালি: ঠিক দু’হাত দূরে পূর্ব থেকে পশ্চিমে বয়ে গিয়েছে গঙ্গা। তার উপর চলেছে ডিঙি ও দাঁড় টানা নৌকা। মাঝে মাঝে জাল ফেলার শব্দ শোনা যাচ্ছে। কখনও কখনও বড় বড় জাহাজ যাচ্ছে। ছোট ছোট বকুল পাতার ফাঁক দিয়ে দেখা যাচ্ছে সেই জলের ধারা। মাথার উপর বট, অশ্বত্থ, নারকেল, সুপারি, খেজুর, ছাতিমের ছাওয়া। 
বিশদ

10th  December, 2018
২০১৭ সালে কলকাতা পুলিসের ট্রাফিক রিভিউ
বাইপাস, ডায়মন্ডহারবার রোড এবং বাসন্তী হাইওয়েতে দুর্ঘটনায় মৃত্যু বেশি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাইপাস ও ডায়মন্ডহারবার রোডে দুর্ঘটনা এবং তার জেরে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। ২০১৭ সালে কলকাতা ট্রাফিক পুলিসের রিভিউ থেকে এই তথ্যই সামনে উঠে এসেছে। এই দুই রাস্তা যে দুর্ঘটনাপ্রবণ, তা পুলিসের নিজস্ব পরিসংখ্যান থেকেই স্পষ্ট।
বিশদ

10th  December, 2018
 উল্টোডাঙা-কাণ্ডে এখনও অধরা হাবা, ক্ষোভে ফুঁসছেন এলাকার বাসিন্দারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এখনও অধরা উল্টোডাঙা-কাণ্ডের মূল অভিযুক্ত রতন দাস ওরফে হাবা। শুক্রবারের ঘটনার পর থেকেই সে পলাতক। উল্টোডাঙা থানার পুলিস ইতিমধ্যেই অভিযুক্তের খোঁজে তল্লাশি শুরু করেছে। রবিবার সকাল থেকেই এলাকার বাসিন্দারা হাবাকে গ্রেপ্তারের দাবিতে সরব হন।
বিশদ

10th  December, 2018

Pages: 12345

Loading...
একনজরে
  অ্যাডিলেড, ১০ ডিসেম্বর: অস্ট্রেলিয়াকে সিরিজের প্রথম টেস্টে ৩১ রানে হারিয়ে ইতিহাস সৃষ্টি করার পর ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হঠাৎ সমালোচকদের দিকে তির ...

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট পুরসভা এলাকার শিশুশিক্ষা কেন্দ্রের মিড ডে মিলের কাজ খতিয়ে দেখতে মাস ছ’য়েক আগে ৫০ জনকে সুপারভাইজার হিসাবে পুরসভা নিয়োগ করেছিল। বর্তমানে বালুরঘাট পুরসভা প্রশাসক পরিচালনা করছে। প্রশাসক ওই কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছেন।   ...

 নিজস্ব সংবাদদাতা, কলকাতা: প্রয়াত হলেন স্বর্ণযুগের চিত্র পরিচালক শচীন অধিকারী। রবিবার সকাল ৯টায় বাইপাসস্থিত এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৪ বছর। উত্তমকুমার, অঞ্জনা ভৌমিক অভিনীত ‘রৌদ্রছায়া’ ছবির পরিচালক ছিলেন তিনি। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা তৃণমূলের সহ সভাপতি অশোক দাসের উপর হামলার ঘটনায় জড়িত কংগ্রেস। ওই ঘটনায় এক কাউন্সিলার সহ দু’জন গ্রেপ্তার হওয়ার পর সোমবার এমন অভিযোগ তুলেছে তৃণমূল।   ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষা ও গবেষণায় সাফল্যলাভ। প্রিয়জনের স্বাস্থ্যে অবনতি। কর্মে সাফল্য। ব্যবসায় মন্দাবৃদ্ধি।প্রতিকার: আজ হলুদ রঙের পোশাক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০. ৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৮৯. ৪১ টাকা ৯২.৬৫ টাকা
ইউরো ৮০.০৬ টাকা ৮৩. ০৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী ৩৫/৩০ রাত্রি ঘ ৮/২২। নক্ষত্র- উত্তরাষাঢ়া ১৮/১৮ দিবা ঘ ১/২৯, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/২, অমৃতযোগ দিবা ঘ ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১০ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৯ গতে ৮/৯ মধ্যে। 
২৪ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী রাত্রি ৬/১৪/১৮। উত্তরাষাঢ়ানক্ষত্র ১২/২৪/২৯। সূ উ ৬/১০/২৯, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৩/০ মধ্যে ও ঘ ৭/৩৫/৩১ থেকে ঘ ১১/৮/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৮/৪৩ থেকে ঘ ৮/২২/১২ মধ্যে ও ৯/১৫/৪১ থেকে ১১/৫৬/৮ মধ্যে ও ১/৪৩/৫ থেকে ৩/৩০/৩ মধ্যে ও ৫/১৭/১ থেকে ৬/১১/১২ মধ্যে। বারবেলা ৭/৩০/১২ থেকে ৮/৪৯/৫৬ মধ্যে, কালবেলা ১২/৪৯/৬ থেকে ঘ ২/৮/৫০ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৪ থেকে ঘ ৮/৮/৫০ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণে সায় দিল ব্রিটিশ আদালত

10-12-2018 - 06:00:00 PM

রামরাজাতলায় বেলাইন ট্রেন, ভাঙল ওভারহেড পোস্ট 

10-12-2018 - 05:42:47 PM

পদত্যাগ করলেন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল 
আজ, আরবিআইয়ের গভর্নর পদ থেকে ইস্তফা দিলেন উর্জিত প্যাটেল। ব্যক্তিগত ...বিশদ

10-12-2018 - 05:27:00 PM

৫ দিনের মায়ানমার সফরে রওনা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

10-12-2018 - 04:49:00 PM

৭১৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

10-12-2018 - 04:02:48 PM

সবংয়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, পলাতক অভিযুক্ত 

10-12-2018 - 02:36:07 PM

Loading...
Loading...