Bartaman Patrika
কলকাতা
 

জনশ্রুতি ছড়িয়ে রয়েছে বাঁশবেড়িয়ার মন্দিরে
রামপ্রসাদের গান শুনে হাড়িকাঠে মা
কালীকে প্রত্যক্ষ করেছিল রঘু ডাকাত

অরূপ ভট্টাচার্য, মগরা, বিএনএ: মায়ের মহাভোগ ল্যাটা মাছের পোড়া খেলে যে কোনও বাধা দূর হয়ে যায়। এই বিশ্বাসের উপর ভর করে কয়েকশো বছরেরও বেশি সময় ধরে বাঁশবেড়িয়া পুরসভার ২১ নম্বর ওয়ার্ডের বাসুদেবপুরে রঘু ডাকাতের কালীবাড়িতে ল্যাটা মাছের পোড়া মহাভোগ হিসাবে দেওয়া হয়। মায়ের এই মহাপ্রসাদ পাওয়ার জন্য কালীপুজোর দিন সকাল থেকেই রঘু ডাকাতের কালীবাড়িতে হাজার হাজার ভক্ত হাজির হন। কথিত আছে, ডাকাতি করতে যাওয়ার আগে রঘু ডাকাত ও তার দলবল বাগহাটির জঙ্গলে প্রতিষ্ঠিত মায়ের কাছে নরবলি ও ল্যাটা মাছের পোড়া দিয়ে পুজো দেওয়ার পরেই বেরত। মায়ের কাছে দেওয়া ল্যাটা মাছের পোড়া তাদের কাজে সাফল্য আনত। তাই সেই প্রথা মেনে আজও রঘু ডাকাতের কালী বাড়িতে ল্যাটা মাছের পোড়া দিয়েই বিশেষ দিনগুলিতে পুজো দেওয়া হয়। মায়ের এই মহাপ্রসাদ পাওয়ার জন্য বিশেষ দিনগুলিতে দূরদূরান্ত থেকে হাজার হাজার মানুষ ছুটে আসেন। প্রতি সপ্তাহের শনি ও মঙ্গলবার, অমাবস্যা, প্রতিষ্ঠা দিবস ও কালী পুজোর দিনে এই প্রসাদ পাওয়ার জন্য ভক্তদের লম্বা লাইন পড়ে।
মন্দিরের পুরোহিত সুমন চক্রবর্তী বলেন, কথিত আছে প্রায় ৫০০ বছর আগে বাগহাটির জয়পুরের বাসিন্দা বিধুভূষণ ঘোষ ও তাঁর ভাই রঘু ঘোষ ঘন জঙ্গলের মধ্যে মায়ের মূর্তি স্থাপন করে। দিনের বেলায় দুই ভাই দিনমজুরের কাজ করলেও রাতে ধনী ও প্রভাবশালী ব্যক্তিদের বাড়িতে ডাকাতি করত। ডাকাতি করে আনা জিনিসপত্র এলাকার গরিব মানুষের মধ্যে বিলি করত। লোকমুখে প্রচলিত আছে, কারো বাড়িতে ডাকাতি করার আগে রঘু ডাকাত চিঠি দিয়ে বাড়ির গৃহকর্তাকে জানিয়ে দিত। রঘু ডাকাতের লোকজন রাস্তা দিয়ে যাওয়া কোনও মানুষকে ধরে বেঁধে রাখত। সন্ধ্যার পর পুরোহিতকে ডেকে এনে ঢাকঢোল বাজিয়ে নরবলি ও ল্যাটা মাছের পুজো দিয়ে দেহ মন্দিরের সামনে থাকা পুকুরে ভাসিয়ে দিত। তারপর মহাপ্রসাদ খেয়ে ডাকাতি করতে বের হত।
তাই ডাকাত দলের ভয়ে দুপুরের পর থেকে এই রাস্তা দিয়ে মানুষ চলাচল করত না। সুমনবাবু বলেন, পূর্বপুরুষদের কাছ থেকে শুনেছি মাতৃভক্ত রামপ্রসাদ কোনও এক সময়ে এই রাস্তা ধরে ত্রিবেণী ফেরিঘাটে ফিরছিলেন। ওই সময়ে রঘু ডাকাতের লোকজন তাঁকে নরবলি দেওয়ার জন্য ধরে নিয়ে এসে বেঁধে রাখে। রাতে রামপ্রসাদকে বলি দেওয়ার জন্য সমস্ত প্রস্তুতি সেরে ফেলার পর বলি দেওয়ার আগের মুহূর্তে তিনি রঘু ডাকাতকে বলেন, তোরা তো আমাকে মেরেই ফেলবি তাই বলি দেওয়ার আগে মাকে একটি গান শোনানোর আর্জি করেন। সেই আর্জি মেনে রঘু ডাকাত গান শোনানোর অনুমতি দিলে রামপ্রসাদ ‘তিলেক দাঁড়া ওরে শমন বদন ভরে মাকে ডাকি’ বলে একটি গান ধরেন।
তারপরেই রঘু ডাকাত বলির হাড়িকাঠে রামপ্রসাদের পরিবর্তে মাকে দেখতে পায়। এরপর থেকে রঘু ডাকাত বলি বন্ধ করে রামপ্রসাদের সেবার ব্যবস্থা করে। শুধু তাই নয়, পরের দিন সকালে নৌকায় করে রামপ্রসাদকে বাড়িতে পৌঁছে দিয়ে আসে। লোকমুখে কথিত আছে রঘু ডাকাত ও তার দলবল কোনও দিন ডাকাতি করতে গিয়ে মহিলাদের ওপর কখনও অত্যাচার করত না। মা সম্বোধন করে গায়ের গয়না ও অলংকার খুলে দেওয়ার জন্য অনুরোধ করত। ডাকাতি করা আনা জিনিসপত্র গরিব মানুষকে বিলিয়ে দিত বলে এলাকার মানুষের কাছে রঘু ডাকাত ভগবানের মতো ছিল। সুমনবাবু বলেন, রঘু ডাকাতের আমল থেকেই বংশপরম্পরায় আমরা এই মন্দিরের পুজো করে আসছি। রঘু ডাকাতের পর থেকে মন্দিরে নরবলির প্রথা বন্ধ হয়েছে। তবে এখনও মানত করা ছাগবলি হয়।
এলাকার বাসিন্দা তথা মন্দির কমিটির অন্যতম সদস্য দেবরাজ পাল বলেন, পুজোর দিনে মন্দিরে আসা ভক্তদের সুবিধার জন্য আমরা এবার তাঁবু, পানীয় জল ও পর্যাপ্ত আলোর ব্যবস্থা করছি। তাছাড়া প্রতি বছরই মহাপ্রসাদের সঙ্কট দেখা দেয়। তাই এবার আমরা ৪০ থেকে ৫০ কেজি মহাভোগের ব্যবস্থা করছি।
02nd  November, 2018
পর্বতারোহী বিপ্লব, কুন্তলের দেহ ফিরল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঙালি পর্বতারোহী বিপ্লব বৈদ্য এবং কুন্তল কাঁড়ারের দেহ ফিরল কলকাতায়। শনিবার রাতে তাঁদের দেহ কলকাতা বিমানবন্দরে নিয়ে আসা হয়। উল্লেখ্য, কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গ অভিযানে গিয়ে গত ১৫ মে মৃত্যু হয়েছিল দুই বাঙালি পর্বতারোহীর।
বিশদ

‘ভোট আসবে, ভোট যাবে, কিন্তু
বিবেক বিসর্জন দেওয়া উচিত নয়’

কেজরিওয়ালকে তোপ গৌতম গম্ভীরের

 নয়াদিল্লি, ২৫মে (পিটিআই): ভোট আসবে, ভোট যাবে। কিন্তু এর জন্য কখনই কারও বিবেক বিসর্জন দেওয়া উচিত নয়। শনিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে তোপ দেগে এমনটাই মন্তব্য করলেন গৌতম গম্ভীর। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে পূর্ব দিল্লি লোকসভা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয় পেয়েছেন তিনি।
বিশদ

  হাওড়ায় ব্যবসায়িক লেনদেন নিয়ে বোমাবাজি, গুলিবিদ্ধ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ব্যবসায়িক লেনদেনকে কেন্দ্র করে বোমাবাজি ও গুলিতে উত্তপ্ত হয়ে উঠল হাওড়ার পিলখানা থার্ড বাই লেন। শনিবার ভোররাতে আচমকাই বোমাবাজি ও গুলি চালানোর ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।
বিশদ

উস্তিতে বিজেপির বুথ সভাপতিকে মারধর, লুট

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: শনিবার দুপুরে উস্তি থানার একতারা অঞ্চলের বিজেপি বুথ সভাপতি অজয় খাঁড়া নিগৃহীত হয়েছেন। বাড়ি থেকে সামান্য তফাতে দোকানের কাছে ঘটনাটি ঘটেছে।
বিশদ

একদা লালদুর্গ বারাকপুরে সিপিএমের
ভোটব্যাঙ্কে থাবা বসিয়ে জয় বিজেপির

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: একদা লালদুর্গ বারাকপুরে সিপিএমের ব্যাঙ্কে থাবা বসিয়ে লোকসভা ভোটে ছক্কা হাঁকিয়েছে বিজেপি। গত বিধানসভা ভোটে একাধিক কেন্দ্রে দ্বিতীয় স্থানে থাকা সিপিএম এবার একেবারে ধরাশায়ী হয়েছে। এই লোকসভার সাতটি বিধানসভার মধ্যে দু’টি বাদ দিলে সব কটিতেই গেরুয়া শিবিরের জয়জয়কার।
বিশদ

 ৬ কোটির সোনা সহ
সীমান্তে ধৃত স্কুলপড়ুয়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল পড়ুয়াদের ব্যবহার করে অরক্ষিত নদীপথ দিয়ে বাংলাদেশ থেকে নিয়ে আসা হচ্ছে চোরাই সোনা। ওই পড়ুয়াদের কাঁধে থাকছে বইপত্র ঠাসা ব্যাগ। তার মধ্যেই লুকিয়ে আনা হচ্ছে সোনার বিস্কুট, বার। গোয়েন্দাদের নজর এড়াতেই এই পন্থা অবলম্বন করেছে চোরাচালানকারীরা
বিশদ

হুগলির একাধিক জায়গায় তৃণমূল-বিজেপি
সংঘর্ষ, ভাঙচুর, মারধর, পার্টি অফিস দখল

বিএনএ, চুঁচুড়া: ফল পরবর্তী হিংসায় হুগলির একাধিক জায়গায় তৃণমূল ও বিজেপির মধ্যে সংঘর্ষ, পার্টি অফিস ভাঙচুর এবং কর্মীদের মারধরের ঘটনা লেগেই রয়েছে। শুক্রবার রাতে চুঁচুড়ায় কনকশালী জোড়া পুকুরধারে তৃণমূলের দলীয় কার্যালয়ে হামলা করে বিজেপি।
বিশদ

জমি আন্দোলনের আঁতুড়ঘর সিঙ্গুরেও
থাবা বিজেপির, তৃণমূলে জলঘোলা

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: সিঙ্গুরের জমি আন্দোলনকে সামনে রেখে বামেদের এ রাজ্য থেকে উৎখাত করেছিল তৃণমূল। তারপরেই সিঙ্গুরের অনিচ্ছুক চাষিদের সরকারি সাহায্য দেওয়ার পাশাপাশি টাকাপয়সা সহ জমি ফেরত দেওয়ার ব্যবস্থা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

ফের উত্তপ্ত ভাঙড়, সংঘর্ষ, অবরোধ,
বিষ্ণুপুর-মহেশতলাতেও অশান্তি

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভোটের ফল বেরবার পর ফের উত্তপ্ত হয়ে উঠল ভাঙড়। শুক্রবার সকাল থেকে পদ্মেরহাট সংলগ্ন টোনা এলাকা জুড়ে আরাবুল অনুগতদের সঙ্গে সিপিএম অনুগত জমি কমিটির লোকজনের সঙ্গে সংঘর্ষ হয়।
বিশদ

25th  May, 2019
কেন্দ্র: কলকাতা উত্তর
শুধু দখলে রাখাই নয়, পোড়খাওয়া
সুদীপ ভোট বাড়ালেন ১৫ শতাংশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে গতবারের তুলনায় অনেকটাই ভোট বাড়িয়েছে দুই প্রধান প্রতিপক্ষ তৃণমূল এবং বিজেপি। দু’পক্ষের ভোট বাড়লেও তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় গতবারের থেকে জয়ের মার্জিন আরও বাড়িয়ে শেষ হাসি হেসেছেন।
বিশদ

25th  May, 2019
বনগাঁয় ছ’টি বিধানসভায় ভরাডুবি তৃণমূলের,
বিজেপি একলাফে তৃতীয় থেকে প্রথম স্থানে

 বিএনএ, বারাসত: বনগাঁ লোকসভার সাতটি বিধানসভার মধ্যে একমাত্র স্বরূপনগর বাদে বাকি ছ’টি বিধানসভাতেই ভরাডুবি হয়েছে শাসকদল তৃণমূল কংগ্রেসের। তৃণমূল নেতৃত্বের দাবি, প্রাথমিক বিশ্লেষণ করে দেখা গিয়েছে, দলীয় প্রার্থী মমতাবালা ঠাকুর গতবারের চেয়ে মাত্র ৩৬ হাজার কম ভোট পেয়েছেন।
বিশদ

25th  May, 2019
চুঁচুড়া-ধনেখালিতে তৃণমূলের অফিস
ভাঙচুর, কর্মীদের মারধরের অভিযোগ

 বিএনএ, চুঁচুড়া: ভোটের ফল প্রকাশের পরেই হুগলি লোকসভা কেন্দ্রের চুঁচুড়া ও ধনেখালিতে তৃণমূল কংগ্রেসের পার্টি অফিস ভাঙচুর এবং কর্মীদের মারধরের অভিযোগ উঠল বিজেপি কর্মীদের বিরুদ্ধে। তৃণমূল কংগ্রেসের দাবি, ফল প্রকাশের পর বৃহস্পতিবার রাতে ধনেখালির সোমসপুর গ্রাম পঞ্চায়েতের জয়রামবাটি ও গুড়াপের মাজিনানে দুটি কার্যালয় ভাঙচুর করা হয়েছে।
বিশদ

25th  May, 2019
হাওড়ায় অবাঙালি ভোট পুরোটাই গ্রাস করে ফেলেছে বিজেপি, ধাক্কা বাঙালি এলাকাতেও

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ব্যবধান মাত্র তিন বছরের। তার মধ্যেই হাওড়া সদর লোকসভার সাতটি বিধানসভা কেন্দ্রেই তৃণমূলের জয়ের মার্জিন অনেকখানি কমল। যদিও শতাংশের হারে তৃণমূলের ভোট না কমলেও সিপিএমের ভোট প্রায় সবটাই বিজেপির বাক্সে গিয়েছে।
বিশদ

25th  May, 2019
কাইজার-আরাবুলের কুকথা
বিনিময়ে ফের সরগরম ভাঙড়

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ফের কাইজার ও আরাবুল ইসলামের বাগযুদ্ধে ভাঙড় সরগরম হয়ে উঠল। শুক্রবার ভাঙড় থানার সামনে মিমির সংবর্ধনা উপলক্ষে আয়োজিত সভা মঞ্চ থেকে আরাবুলকে সরাসরি আক্রমণ করলেন কাইজার আহমেদ। আরাবুল একজন পচা নেতা বলে কটাক্ষ করেন।
বিশদ

25th  May, 2019

Pages: 12345

একনজরে
  প্যারিস, ২৫ মে: ফরাসি ওপেনে নোভাক ডকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটানা চারটি গ্র্যান্ডস্ল্যাম জিতবেন এবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলে। এই নিয়ে দ্বিতীয়বার। ২০১৬ সালে বছরের চারটি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন এই সার্বিয়ান তারকা। ...

 জাকার্তা, ২৫ মে (এপি): ইন্দোনেশিয়ায় মাউন্ট অগুঙ্গ আগ্নেয়গিরিতে অগ্ন্যুত্পাতের জেরে বেশ কয়েক ঘণ্টা বালি বিমানবন্দরে বিমান চলাচল ব্যহত হয়। শুক্রবার রাতে থেকে বেশ কিছু উড়ান বাতিল করে দেয় কর্তৃপক্ষ। তবে শনিবার থেকে ফের তা চালু হয়েছে। ...

 জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট না হোক অন্তত আসন সমঝোতা করলে তারা দু’ পক্ষই লাভবান হতো। ভোটের ফল প্রকাশের পর এখন এভাবেই হাত কামড়াচ্ছেন বাম ও কংগ্রেস নেতৃত্বের একাংশ। তাঁরা ঐক্যবদ্ধ হলে ভোটের মেরুকরণ এতটা মসৃণ হতো না। ...

সংবাদদাতা, রামপুরহাট: লোকসভা ভোটের ফলাফলের রামপুরহাট পুরসভার ১৮টি ওয়ার্ডের মধ্যে ১৬টিতে তৃণমূলের পরাজয় হয়েছে। এমনকী, খোদ পুরসভার চেয়ারম্যানের ওয়ার্ডেই গোহারা হেরেছে শাসক দল। এই অবস্থায় চেয়ারম্যানের ইস্তফা দাবি করেছে বিজেপি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে, সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৯/৪০ দিবা ৮/৫০। ধনিষ্ঠা ২০/৪২ দিবা ১/১৪। সূ উ ৪/৫৬/৪৬, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৪ গতে ১/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৭/০/৩৮ দিবা ৭/৪৪/৪৪। ধনিষ্ঠানক্ষত্র ১৯/১/৩২ দিবা ১২/৩৩/৬, সূ উ ৪/৫৬/২৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৪/৫৩ গতে ১১/৩৪/২১ মধ্যে, কালবেলা ১১/৩৪/২১ মধ্যে ও ১/১৩/৪৯ মধ্যে, কালরাত্রি ১১/৫৪/৫৩ গতে ২/১৫/২৫ মধ্যে।
২০ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
খিদিরপুরের ভুকৈলাস রোডে একটি বহুতলে সিলিন্ডার ফেটে আগুন 

25-05-2019 - 09:28:17 PM

সরকার গঠনের দাবি জানাতে রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদি এবং অমিত শাহ 

25-05-2019 - 09:05:17 PM

ব্যাপক ঝড়-বৃষ্টির জেরে শিয়ালদহ, হাওড়া শাখায় ব্যাহত ট্রেন চলাচল 

25-05-2019 - 08:36:42 PM

মালদহে তৃণমূল জেলা সভাপতি মৌসম বেনজির নুর 

25-05-2019 - 05:55:00 PM

ভোটে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচন কমিশন: মমতা 

25-05-2019 - 05:51:40 PM

নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে সিপিএম: মমতা 

25-05-2019 - 05:47:13 PM