Bartaman Patrika
কলকাতা
 
 

ড্রাম বাজিয়ে বারাসতের তৃণমূল প্রার্থী কাকলি ঘোষদস্তিদারের প্রচার।

সবুজদ্বীপের সৌন্দর্যায়নের কাজ
শুরু পূর্তদপ্তরের, জানালেন মন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: আগের বরাত পাওয়া সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে সবুজদ্বীপে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বাস্তবায়িত করার জন্য পূর্তদপ্তর কাজ শুরু করেছে। এবার প্রকল্পের কাজ দ্রুতগতিতে হবে। বৃহস্পতিবার দুপুরে বলাগড়ের সবুজদ্বীপ পরিদর্শন করার পর এমনটাই জানালেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, পূর্তদপ্তর স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে প্রকল্প বাস্তবায়িত করবে। প্রকল্পের কাজ সম্পূর্ণ হলে সবুজদ্বীপ পর্যটনের একটি গুরুত্বপূর্ণ জায়গা হয়ে উঠবে। পাশাপাশি ইমামবাড়ার সংস্কারের কাজ দ্রুত শেষ করার জন্য বরাত পাওয়া সংস্থার সঙ্গে কথা বলা হবে বলেও জানান মন্ত্রী। পাশাপাশি ইমামবাড়া থেকে ব্যান্ডেল চার্চ পর্যন্ত প্রস্তাবিত রোপওয়ের কাজ যাতে দ্রুত শুরু করা যায়, তার জন্য দপ্তরের আধিকারিকদের সঙ্গে কথা বলা হবে বলে জানান তিনি।
বৃহস্পতিবার দুপুরে পর্যটনমন্ত্রী চুঁচুড়া সার্কিট হাউস থেকে বেরিয়ে প্রথমে ইমামবাড়া, ব্যান্ডেল চার্চ ও হংসেশ্বরী মন্দিরে যান। পরে হংসেশ্বরী মন্দির থেকে বলাগড়ের সবুজদ্বীপ প্রকল্প ঘুরে দেখার জন্য রওনা দেন। গৌতমবাবু ছাড়াও জেলা পরিষদের সভাধিপতি মেহেবুব রহমান, সহ সভাধিপতি সুমনা ঘোষ, বিধায়ক অসীম মাজি, বিডিও সৌমিক সরকার সহ জেলা প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ২০১৫ সালের গোড়ার দিকে মুখ্যমন্ত্রী সবুজদ্বীপে ইকো-টুরিজম পার্ক গড়ে তোলার কথা ঘোষণা করেন। প্রকল্পের শিলান্যাস করে বাস্তবায়িত করার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দও হয়। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আটের দশকে বলাগড় ব্লকের সোমড়া-২ নম্বর গ্রাম পঞ্চায়েতে গঙ্গার মাঝে জেগে ওঠা চর সবুজদ্বীপে মানুষের আনাগোনা শুরু হয়। প্রথমে চরটিতে সবুজায়নের পরিকল্পনা নেয় প্রশাসন। সেইমতো প্রাকৃতিক গাছ গাছালির পাশাপাশি শাল, সেগুন, মেহগনির মতো মূল্যবান গাছ লাগায় বনদপ্তর। সবুজদ্বীপের লাগোয়া এলাকার গ্রামের অধিকাংশ মানুষ মৎস্যজীবী হওয়ায় তাঁদের কাছে ছোটো নৌকা রয়েছে। তাই শীতের সময়ে ওই দ্বীপে বনভোজন করতে আসা মানুষকে পারাপার করার কাজ করতেন তাঁরা। পিকনিক স্পট হিসেবে সবুজদ্বীপ জনপ্রিয় হতে শুরু করায় জেলা পরিষদ শীতের সময়ে পিকনিকের জন্য বিভিন্ন সংস্থাকে লিজ দেওয়া শুরু করে। রাজ্যে ক্ষমতার পালা বদলের পর সবুজদ্বীপকে পাকাপাকিভাবে একটি আদর্শ পিকনিক স্পট হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেয় তৃণমূল সরকার। ঘোষণা অনুযায়ী সবুজদ্বীপকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করার জন্য সাজিয়ে তোলার পাশাপাশি রেস্তোরাঁ ও কমপক্ষে ১০০টি পরিবারের রাতে থাকার মতো পরিকাঠামো গড়ে তোলা, আকর্ষণীয় ফোয়ারা, নদীপথে যাওয়ার জন্য তিনটি অস্থায়ী জেটি, রোপওয়ে তৈরির কথা বলা হয়। এছাড়াও পাশে খাস জমিতে বৃদ্ধাশ্রম ও গেষ্ট হাউস তৈরির পরিকল্পনা করা হয়। প্রকল্পের শিলান্যাসের পরেই একটি সংস্থা কাজের বরাত পায়। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই জেলা প্রশাসন রাস্তা, জমি ঘিরে দেওয়া, জল ও বিদ্যুতের ব্যবস্থা করেছে। কিন্তু তিন বছর পেরিয়ে গেলেও, বরাত পাওয়া সংস্থা দ্বীপটিকে সেভাবে সাজিয়ে তোলার কাজ করতে না পারায় গত বছর মুখ্যমন্ত্রী কাজ বন্ধ করার নির্দেশ দেন। তারপরেই স্থানীয় প্রশাসন পর্যটকদের নিরাপত্তার জন্য দ্বীপে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে। কয়েক মাস আগে পূর্তদপ্তর নতুন করে সবুজদ্বীপকে সাজিয়ে তোলার কাজ শুরু করেছে।
09th  November, 2018
সোনা আনেনি স্ত্রী, অভিযোগ
উড়িয়ে চ্যালেঞ্জ অভিষেকের
ভিডিও ফুটেজ দেখালে রাজনীতি ছেড়ে দেব

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ব্যাঙ্কক থেকে কলকাতায় ফেরার সময় স্ত্রী কোনও সোনা আনেনি। কলকাতা বিমানবন্দরের ভিতরে স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায় সোনা সহ শুল্কদপ্তরের হাতে ধরা পড়ার অভিযোগ নিয়ে তৈরি হওয়া বিতর্কে এভাবেই জল ঢেলে দিলেন তৃণমূল যুব কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

 আশীর্বাদ চাইছি, পাশে থাকবেন তো, নুসরতের প্রশ্নে সমস্বরে জনতা বলল, সবাই থাকব

  বিএনএ, বারাসত: হিঙ্গলগঞ্জ থেকে বাদুড়িয়ার মতো সুন্দরবন অঞ্চল। বসিরহাট উত্তর থেকে বসিরহাট দক্ষিণ। রবিবার দিনভর চারটি বিধানসভায় পর পর চারটি কর্মিসভা করে প্রচারে ঝড় তুললেন বসিরহাটের তৃণমূল কংগ্রেস প্রার্থী তথা টলিউডের জনপ্রিয় অভিনেত্রী নুসরত জাহান।
বিশদ

বিধ্বংসী অগ্নিকাণ্ড থেকে শিক্ষা
বাগরির ছাদে বসছে একাধিক জলাধার, ক্ষমতা ১ লক্ষ লিটার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথায় আছে, বিপদে পড়লে বুদ্ধি বাড়ে। বাগরি মার্কেটের ব্যবসায়ীদের ক্ষেত্রেও এই কথাটি বিশেষভাবে প্রযোজ্য। গত বছরের ১৬ সেপ্টেম্বর বাগরি মার্কেটে বিধ্বংসী অগ্নিকাণ্ডের পর হুঁশ ফিরেছে তাঁদের। মার্কেটের অন্দরে আধুনিকমানের অগ্নিনির্বাপণ ব্যবস্থা তৈরির পাশাপাশি ছাদে বসানো হচ্ছে বেশ কয়েকটি জলাধার।
বিশদ

হাতিবাগানে টিনের ছাউনি দেওয়া হলেও
হকারদের তাদের দেওয়া স্টলই ব্যবহার করতে হবে, জানাল কলকাতা পুরসভা

 বীরেশ্বর বেরা, কলকাতা: কালবৈশাখীর ঝড়বৃষ্টি সহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ থেকে দোকানের জিনিসপত্র বাঁচাতে কলকাতার হকাররা এখন প্লাস্টিক ছাড়া অন্য যে কোনও ছাউনিই ব্যবহার করতে পারেন। কিন্তু পুরসভা হকারদের জন্য যে চলমান স্টল তৈরি করছে, তা হয়ে গেলে সেগুলিই ব্যবহার করতে হবে সব হকারকে।
বিশদ

 জোর প্রচার সারলেন দমদম কেন্দ্রের তিন প্রার্থী সৌগত, নেপালদেব ও শমীক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবাসরীয় প্রচারে জমজমাট দমদম। তৃণমূল প্রার্থী সৌগত রায়, সিপিএম প্রার্থী নেপালদেব ভট্টাচার্য, বিজেপি প্রার্থী শমীক ভট্টাচার্য, প্রত্যেকেই নিজের মতো করে প্রচার সারলেন। দমদম কেন্দ্রের বিদায়ী সাংসদ তৃণমূল প্রার্থী সৌগত রায় অনেক আগেই প্রচার শুরু করেছেন।
বিশদ

 প্রচারে নামলেও অস্বস্তিতে লকেট, ভোটে না নামার সিদ্ধান্ত আরও এক বিজেপি সহ সভাপতির

  বিএনএ, চুঁচুড়া: হুগলি লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের কাঁটা ক্রমশ বাড়ছে। প্রথমে তাঁর প্রার্থী হওয়া নিয়ে পদত্যাগ করেছিলেন রাজ্য সহ সভাপতি রাজকমল পাঠক। এবার ভোটে কাজ না করার কথা জানালেন আর এক সহ সভাপতি রাজকুমারী কেশরী।
বিশদ

 রবিবাসরীয় প্রচারে একে অপরকে টেক্কা দেওয়ার চেষ্টায় শাসক-বিরোধী

বিএনএ, চুঁচুড়া: রবিবার সকাল থেকেই হুগলি ও শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে বাড়ি বাড়ি প্রচারের একে অপরকে টেক্কা দেওয়ার চেষ্টা করল শাসক-বিরোধীরা। এদিন সকাল ১০ টা নাগাদ হুগলি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায় চন্দননগর বিধানসভার ভদ্রেশ্বরে হাজির হন।
বিশদ

সব পার্সেল স্ক্যান করার চিন্তা শুল্ক দপ্তরের
খেজুর চকোলেটের আড়ালে বিদেশ থেকে চলে আসছে ডলার, মোবাইল

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: পার্সেলের উপরে লেখা ‘খেজুর চকোলেট’। এসেছে মধ্যপ্রাচ্যের একটি দেশ থেকে। প্রথম দফায় পরীক্ষার পর তা পাশও হয়ে গিয়েছিল। পার্সেলের ওজন নিয়ে সন্দেহ হওয়ায় একদম শেষ মুহূর্তে সেটিকে আটকান শুল্ক দপ্তরের এক কর্তা। পার্সেল খুলতেই চমকে ওঠেন তিনি। দেখেন, চকোলেটের কোনও নামগন্ধ নেই তাতে।
বিশদ

 ঠিক সময়ে প্রার্থীর নাম ঘোষণা হবে: দিলীপ ঘোষ

  সংবাদদাতা, উলুবেড়িয়া: উলুবেড়িয়া লোকসভা নির্বাচনে এবং উলুবেড়িয়া পূর্ব বিধানসভা উপ নির্বাচনে ঠিক সময়ে প্রার্থী ঘোষণা হবে। রবিবার ফুলেশ্বরের মনসাতলায় বিজেপির হাওড়া গ্রামীণ জেলা কার্যালয়ে জেলার মহিলা মহা সম্মেলনে যোগ দিতে এসে একথা বলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ

 আসতে পারে ভিনরাজ্যের অপরাধী, সতর্কতার জন্য হোটেল ও রিসর্টে বিশেষ নজরদারি হাওড়া পুলিসের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরে যত হোটেল ও রিসর্ট আছে, সেখানে আসা অতিথিদের যাবতীয় তথ্য প্রতিদিন সংশ্লিষ্ট থানায় জমা করতে হবে। ইতিমধ্যেই হাওড়া সিটি পুলিসের গোয়েন্দা বিভাগের পক্ষ থেকে এই ব্যাপারে প্রতিটি হোটেল ও রিসর্টে এই সংক্রান্ত নির্দেশিকা জারি হয়েছে।
বিশদ

 রিগিং করতে এলে গুলি করে মারব, হুমকি দিলেন বিজেপি প্রার্থী সায়ন্তন বসু

 বিএনএ, বারাসত: রিগিং করতে আসলে গুলি করে মারা হবে। রবিবার বসিরহাটে এসে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসকে উদ্দেশ করে এই ভাষাতেই খুনের হুমকি দিলেন বসিরহাটের বিজেপি প্রার্থী তথা বিজেপির অন্যতম রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসু। তাঁর এই মন্তব্য ঘিরে রাজনৈতিক মহলে তীব্র বিতর্কও শুরু হয়েছে।
বিশদ

 গতবারের পরিস্থিতি হবে না, এখানে সবচেয়ে বেশি লিড পাবেন মিমি, বলছে ভাঙড়ের বিবদমান সবপক্ষই

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বিগত লোকসভা নির্বাচনে ভাঙড় বিধানসভা কেন্দ্রে প্রচারে গিয়ে গোষ্ঠীবিবাদের মধ্যে পড়ে চরম হেনস্তার শিকার হয়েছিলেন সুগত বসু। ঘটকপুকুরে প্রকাশ্য রাস্তার উপর সুগতবাবুকে নিয়ে রীতিমতো টানাহ্যাঁচড়া করেছিল বিবদমান আরাবুল ইসলাম ও কাইজার শিবির।
বিশদ

 রবিবাসরীয় ভোট প্রচারে জমজমাট কলকাতার সকাল-বিকেল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন দলের প্রার্থী তালিকা ঘোষণা এখনও অসমাপ্ত রয়েছে। তবে বেশিরভাগ কেন্দ্রে প্রধান রাজনৈতিক দলগুলি ইতিমধ্যেই প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে। কলকাতার ক্ষেত্রে প্রধান রাজনৈতিক দলগুলি কমবেশি তাদের প্রার্থীদের নাম ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে।
বিশদ

সংস্কৃত কলেজ বিশ্ববিদ্যালয় হলেও, কলেজ স্ট্রিট ক্যাম্পাসের নেই কোনও হস্টেল, সমস্যায় পড়ুয়ারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়েছে। বেড়েছে পাঠ্য বিষয়ও। এমনকী দ্বিতীয় ক্যাম্পাসও তৈরি। অপেক্ষা উদ্বোধনের। কিন্তু তার মধ্যেই একটি ইস্যু কাঁটা হয়ে বিঁধছে সংস্কৃত বিশ্ববিদ্যালয়কে। সেটা হল, প্রতিষ্ঠানের কলেজ স্ট্রিট ক্যাম্পাসের কোনও নিজস্ব হস্টেল নেই। ফলে দূরদূরান্ত থেকে আসা বহু পড়ুয়াই ফিরে যাচ্ছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 লখনউ ও ভোপাল, ২৪ মার্চ (পিটিআই): শনিবার রাতে কংগ্রেস আসন্ন লোকসভা নির্বাচনের জন্য অষ্টম দফায় ৩৮ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। কর্ণাটকের গুলবর্গা আসন থেকে লড়বেন লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান প্রতিদ্বন্দ্বিতা করবেন নানদেদ থেকে। ...

 জয়পুর, ২৪ মার্চ: সোমবার ঘরের মাঠে রাজস্থান রয়্যালস এবারের আইপিএলে অভিযান শুরু করছে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে। এই ম্যাচটির দিকে তাকিয়ে আছে আইসিসি টেস্ট খেলিয়ে ...

সংবাদদাতা, কান্দি: রবিবার কান্দি পুরসভা এলাকার আন্দুলিয়া গ্রামের কাছে অধীর চৌধুরীর সমর্থনে হওয়া মিছিলের বাইক আটকে দেয় পুলিস। এনিয়ে অধীরবাবু পুলিসের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।  ...

 লন্ডন, ২৪ মে (এপি): ব্রেক্সিট ইস্যুতে ঘরেবাইরে ক্রমশঃ চাপ বাড়ছে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের উপর। নিজের দল কনজারভেটিভ পার্টি থেকেই দাবি উঠেছে হয় অবিলম্বে পদত্যাগ করতে, নয়তো পদত্যাগ দিনক্ষণ চূড়ান্ত করতে। রবিবার এই নিয়েই সরগরম ব্রিটিশ মিডিয়া।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নবান্নের একতলায় সিড়ির পাশে ভেঙে পড়ল চাঙড়, হতাহত নেই 

02:06:13 PM

ম্যাট্রিমনি সাইটের সূত্রে পরিচিত তরুণীর সঙ্গে প্রতারণা, ধৃত অভিযুক্ত 
শহরে ফের ম্যাট্রিমনিয়াল সাইটে পরিচিত যুবকের হাতে প্রতারিত এক তরুণী। ...বিশদ

01:27:57 PM

লোকসভা নির্বাচন: প্রথম দফার ভোটে রাজ্যে আসছেন ৬জন জেনারেল অবজার্ভার ও ৩জন পুলিস অবজার্ভার 

01:24:00 PM

কালনায় আত্মঘাতী কৃষক, পরিবারের দাবি আলু চাষে ক্ষতি হওয়ায় আত্মহত্যা করেছেন তিনি 

01:17:27 PM

রাস্তা মেরামতির দাবিতে দাসপুরের সুলতানগর-গোপীগঞ্জ সড়ক অবরোধ করলেন স্থানীয়রা 

01:09:00 PM

মনোনয়ন জমা দিলেন রায়গঞ্জের কংগ্রেস প্রার্থী দীপা দাশমুন্সি 

01:05:54 PM