কলকাতা
 

সবুজদ্বীপের সৌন্দর্যায়নের কাজ
শুরু পূর্তদপ্তরের, জানালেন মন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: আগের বরাত পাওয়া সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে সবুজদ্বীপে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বাস্তবায়িত করার জন্য পূর্তদপ্তর কাজ শুরু করেছে। এবার প্রকল্পের কাজ দ্রুতগতিতে হবে। বৃহস্পতিবার দুপুরে বলাগড়ের সবুজদ্বীপ পরিদর্শন করার পর এমনটাই জানালেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, পূর্তদপ্তর স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে প্রকল্প বাস্তবায়িত করবে। প্রকল্পের কাজ সম্পূর্ণ হলে সবুজদ্বীপ পর্যটনের একটি গুরুত্বপূর্ণ জায়গা হয়ে উঠবে। পাশাপাশি ইমামবাড়ার সংস্কারের কাজ দ্রুত শেষ করার জন্য বরাত পাওয়া সংস্থার সঙ্গে কথা বলা হবে বলেও জানান মন্ত্রী। পাশাপাশি ইমামবাড়া থেকে ব্যান্ডেল চার্চ পর্যন্ত প্রস্তাবিত রোপওয়ের কাজ যাতে দ্রুত শুরু করা যায়, তার জন্য দপ্তরের আধিকারিকদের সঙ্গে কথা বলা হবে বলে জানান তিনি।
বৃহস্পতিবার দুপুরে পর্যটনমন্ত্রী চুঁচুড়া সার্কিট হাউস থেকে বেরিয়ে প্রথমে ইমামবাড়া, ব্যান্ডেল চার্চ ও হংসেশ্বরী মন্দিরে যান। পরে হংসেশ্বরী মন্দির থেকে বলাগড়ের সবুজদ্বীপ প্রকল্প ঘুরে দেখার জন্য রওনা দেন। গৌতমবাবু ছাড়াও জেলা পরিষদের সভাধিপতি মেহেবুব রহমান, সহ সভাধিপতি সুমনা ঘোষ, বিধায়ক অসীম মাজি, বিডিও সৌমিক সরকার সহ জেলা প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ২০১৫ সালের গোড়ার দিকে মুখ্যমন্ত্রী সবুজদ্বীপে ইকো-টুরিজম পার্ক গড়ে তোলার কথা ঘোষণা করেন। প্রকল্পের শিলান্যাস করে বাস্তবায়িত করার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দও হয়। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আটের দশকে বলাগড় ব্লকের সোমড়া-২ নম্বর গ্রাম পঞ্চায়েতে গঙ্গার মাঝে জেগে ওঠা চর সবুজদ্বীপে মানুষের আনাগোনা শুরু হয়। প্রথমে চরটিতে সবুজায়নের পরিকল্পনা নেয় প্রশাসন। সেইমতো প্রাকৃতিক গাছ গাছালির পাশাপাশি শাল, সেগুন, মেহগনির মতো মূল্যবান গাছ লাগায় বনদপ্তর। সবুজদ্বীপের লাগোয়া এলাকার গ্রামের অধিকাংশ মানুষ মৎস্যজীবী হওয়ায় তাঁদের কাছে ছোটো নৌকা রয়েছে। তাই শীতের সময়ে ওই দ্বীপে বনভোজন করতে আসা মানুষকে পারাপার করার কাজ করতেন তাঁরা। পিকনিক স্পট হিসেবে সবুজদ্বীপ জনপ্রিয় হতে শুরু করায় জেলা পরিষদ শীতের সময়ে পিকনিকের জন্য বিভিন্ন সংস্থাকে লিজ দেওয়া শুরু করে। রাজ্যে ক্ষমতার পালা বদলের পর সবুজদ্বীপকে পাকাপাকিভাবে একটি আদর্শ পিকনিক স্পট হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেয় তৃণমূল সরকার। ঘোষণা অনুযায়ী সবুজদ্বীপকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করার জন্য সাজিয়ে তোলার পাশাপাশি রেস্তোরাঁ ও কমপক্ষে ১০০টি পরিবারের রাতে থাকার মতো পরিকাঠামো গড়ে তোলা, আকর্ষণীয় ফোয়ারা, নদীপথে যাওয়ার জন্য তিনটি অস্থায়ী জেটি, রোপওয়ে তৈরির কথা বলা হয়। এছাড়াও পাশে খাস জমিতে বৃদ্ধাশ্রম ও গেষ্ট হাউস তৈরির পরিকল্পনা করা হয়। প্রকল্পের শিলান্যাসের পরেই একটি সংস্থা কাজের বরাত পায়। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই জেলা প্রশাসন রাস্তা, জমি ঘিরে দেওয়া, জল ও বিদ্যুতের ব্যবস্থা করেছে। কিন্তু তিন বছর পেরিয়ে গেলেও, বরাত পাওয়া সংস্থা দ্বীপটিকে সেভাবে সাজিয়ে তোলার কাজ করতে না পারায় গত বছর মুখ্যমন্ত্রী কাজ বন্ধ করার নির্দেশ দেন। তারপরেই স্থানীয় প্রশাসন পর্যটকদের নিরাপত্তার জন্য দ্বীপে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে। কয়েক মাস আগে পূর্তদপ্তর নতুন করে সবুজদ্বীপকে সাজিয়ে তোলার কাজ শুরু করেছে।
09th  November, 2018
অন্য জেলা ও ভিনরাজ্যের বহু সমর্থক চলে এসেছেন হাওড়ায়
যাঁরা ব্রিগেডে ঢুকতে পারবেন না, তাঁদের জন্য দ্বিতীয়
হুগলি সেতুতে লাগানো হচ্ছে বিশাল এলসিডি স্ক্রিন

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: তৃণমূলের ব্রিগেড সমাবেশের জন্য উত্তরবঙ্গ ও ভিনরাজ্য থেকে বৃহস্পতিবারই দলীয় কর্মী-সমর্থকরা আসতে শুরু করেছেন। আজ, শুক্রবার ভোরের মধ্যে প্রায় সব দলীয় কর্মী-সমর্থক হাওড়ায় চলে আসবেন বলে তৃণমূল নেতৃত্ব মনে করছেন।
বিশদ

সল্টলেকের সেন্ট্রাল পার্কে ইতিমধ্যেই এসেছেন প্রায় ১০ হাজার তৃণমূল সমর্থক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার বেলা থেকেই শিয়ালদহ, কলকাতা, উল্টোডাঙা স্টেশন হয়ে সল্টলেক সেন্ট্রাল পার্কে আসা শুরু হয়ে গিয়েছে তৃণমূল কংগ্রেস কর্মী-সমর্থকদের। আগামী ১৯ জানুয়ারি তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে ব্রিগেড সমাবেশের ডাক দিয়েছেন।
বিশদ

সমাবেশের দিনে রাস্তায়
থাকবে ৮ হাজার পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৯শে জানুয়ারি তৃণমূলের ব্রিগেডে হাজির থাকছেন একঝাঁক ভিভিআইপি। সেই সঙ্গে উপস্থিত হবেন কয়েক লক্ষ মানুষ। তাঁদের নিরাপত্তায় যাতে কোনও ফাঁক না থাকে, সেজন্য আঁটোসাঁটো ব্যবস্থা রাখা হচ্ছে।
বিশদ

তৃণমূলের ব্রিগেড সমাবেশের জেরে
কাল যানজটে স্তব্ধ হতে পারে শহর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের আগে তৃণমূলের ব্রিগেড সমাবেশের জেরে শনিবার সকাল থেকেই মহানগর যানজটে স্তব্ধ হয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই শাসকদলের এই মেগা সমাবেশকে কেন্দ্র করে শহরে যান চলাচলের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করেছে কলকাতা পুলিস।
বিশদ

ভিআইপি হয়ে বাইপাস, বিরোধী নেতাদের কাটআউটে ছেয়েছে রাস্তা

 বিএনএ, বারাসত: আগামীকাল শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের জনসভায় হাজির হচ্ছেন দেশের তাবড় তাবড় বিরোধী রাজনৈতিক নেতা। তাঁরা প্রত্যেকেই দমদম বিমান বন্দরে নেমে ভিআইপি রাস্তা দিয়ে ব্রিগেডে যাবেন।
বিশদ

শনিবার সুষ্ঠুভাবে ভিড় সামাল দেওয়াই চ্যালেঞ্জ মেট্রোর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শনিবার তৃণমূল কংগ্রেসের সমাবেশে লক্ষ লক্ষ মানুষের ভিড় আছড়ে পড়বে শহরের প্রাণকেন্দ্র ব্রিগেডে। সমাবেশের জন্য উত্তরবঙ্গ থেকে বহু সমর্থক যেমন আসবেন দূরপাল্লার ট্রেনে, তেমনই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার সমর্থকরা আসবেন বাস, লোকাল ট্রেনে। অনেকেই আবার মেট্রো রেলে আসবেন ব্রিগেডে।
বিশদ

ওই দুই ছাত্রীকে না তাড়ালে নার্সিং
লাইসেন্স বাতিল, হুমকি মানেকার
এনআরএসে বৈঠক নিষ্ফলা, ধুন্ধুমার, বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৬টি কুকুরশাবক খুন হওয়ার ঘটনায় এবার হস্তক্ষেপ করল কেন্দ্র। দেশজুড়ে পশুপ্রেমী বলে পরিচিত কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী মানেকা গান্ধী বৃহস্পতিবার হাসপাতালের ডেপুটি সুপার তথা কুকুরশাবক কাণ্ডের তদন্ত কমিটির প্রধান ডাঃ দ্বৈপায়ন বিশ্বাসকে ফোন করেন।
বিশদ

কুকুরের নির্বীজকরণে এন্টালি ও
ধাপায় হবে অস্থায়ী ডগ পাউন্ড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএসের কুকুরকাণ্ড রীতিমতো নাড়িয়ে দিয়েছে প্রায় সব মহলকেই। ঘুম ছুটেছে কলকাতা পুর প্রশাসনের। বর্তমানে কুকুরের নির্বীজকরণ ও টিকাকরণে এন্টালি ও ধাপার পরিকাঠামো যে যথেষ্ট নয়, তা স্বীকার করে মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, এই দু’টি জায়গায় অস্থায়ী ডগ পাউন্ড তৈরি করা হবে।
বিশদ

অতিরিক্ত পণের টাকা না আনায়
গৃহবধূর পেটে লাথি মেরে
ভ্রুণ নষ্টের অভিযোগ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বিয়ের পর অতিরিক্ত পণের টাকা আনতে না পারায় অন্তঃসত্ত্বা গৃহবধূকে পেটে লাথি মেরে ভ্রূণ নষ্ট করে দেওয়ার অভিযোগ উঠল শ্বশুরবাড়ির সদস্যদের বিরুদ্ধে। জয়পুর থানার খালনা দক্ষিণ পাড়ায় চাঞ্চল্যকর এই ঘটনা ঘটেছে।
বিশদ

খতিয়ে দেখা হচ্ছে স্ত্রী-ছেলের কললিস্ট
রামুয়ার ফ্ল্যাট থেকে নমুনা সংগ্রহ
করল ফরেন্সিক বিশেষজ্ঞরা

 বিএনএ, বারাকপুর: রামুয়া খুনে সোদপুরের ফ্ল্যাট থেকে একাধিক নমুনা সংগ্রহ করল ফরেন্সিক বিশেষজ্ঞরা। পুলিস জানিয়েছে, খুনের সময় তার বাড়িতে কতজন এসেছিল, ওই নমুনা থেকে তার প্রমাণ পাওয়া যেতে পারে। অন্যদিকে, গত ২২ নভেম্বরই রামুয়া জেল থেকে ছাড়া পেয়েছিল।
বিশদ

টেবিল টেনিস তারকা সৌম্যজিতের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ করলেন স্ত্রী 

বিএনএ, বারাসত: টেবিল টেনিস ‘তারকা’ সৌম্যজিৎ ঘোষের বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ আগেই উঠেছিল। এবার বিয়ের মাত্র ছ’মাসের মধ্যেই সৌম্যজিতের বিরুদ্ধে শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ তুললেন তাঁর স্ত্রী তুলিকা ঘোষ দত্ত। সেই সঙ্গে তিনি যৌন নির্যাতনেরও অভিযোগ তুলেছেন। বিশদ

বাবা কী বোঝার আগেই পিতৃহারা মেয়ে
গান স্যালুটে হাওড়ায় শেষ বিদায়
জম্মুতে নিহত বিএসএফ জওয়ানকে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জম্মুতে পাকিস্তানি স্নাইপার হানায় নিহত বিএসএফ কমান্ডার বিনয় প্রসাদের কফিনবন্দি দেহ এল হাওড়ায়। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা নাগাদ হাওড়ার গোলাবাড়ি থানার ডবসন রোডের বাড়িতে বিনয়বাবুর দেহ নিয়ে হাজির হন তাঁর সহকর্মীরা। মৃতদেহ বাড়িতে আসার পরেই পরিবারের সদস্য ও প্রতিবেশীরা কান্নায় ভেঙে পড়েন।
বিশদ

চলছে ট্রায়াল
ইস্ট-ওয়েস্ট মেট্রোর ৬টি স্টেশনে
‘প্ল্যাটফর্ম স্ক্রিন গেট’ বসানো শেষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট-ওয়েস্ট মেট্রোয় প্রথম পর্যায়ে যেসব স্টেশনের মধ্যে ট্রেন চলাচল করবে, তার প্রতিটিতেই প্ল্যাটফর্ম দেওয়াল বসানোর কাজ শেষ করল ‘কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড’ (কেএমআরসিএল)। নয়া প্রযুক্তি কেমন কাজ করছে, তা পরীক্ষামূলকভাবে খতিয়ে দেখাও শুরু হয়েছে।
বিশদ

অবৈধ নির্মাণ নিয়ে ফাইল এবার মেয়রের
আগে যাবে স্পেশাল কমিশনারের কাছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরজুড়ে অবৈধ নির্মাণের রমরমা। শহরতলি এবং বন্দর এলাকায় নকশা অনুমোদন না করেই বহুতল তৈরি হয়ে যাচ্ছে। সেগুলি ভাঙার ক্ষেত্রে মালিকদের শোকজ করা, অবৈধ নির্মাণ বন্ধ করা বা ভেঙে ফেলা, এসবই কলকাতা পুরসভার বিল্ডিং অ্যাক্ট ৪০০ (১) ধারার মধ্যে পড়ে।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে খেলাধুলোর গুরুত্ব বাড়াতে কেন্দ্রীয় সরকারের তরফে সরঞ্জাম দেওয়ার ঘোষণা আগেই করা হয়েছিল। খোদ সিবিএসই বোর্ড একাধিক পদক্ষেপ নিয়ে শারীরশিক্ষার প্রতি বাড়তি ...

সংবাদদাতা, মাথাভাঙা: ‘গণ চীনের উদ্ভাবিত উন্নতমানের হাইব্রিড ধানবীজ’ বস্তায় এই লেবেল সাঁটা ধানবীজ দেদার বিক্রি হচ্ছে মাথাভাঙা মহকুমার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী বাজারগুলিতে। বিক্রেতাদের কথা শুনে সাধারণ ...

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): মুকেশ আম্বানির আচ্ছে দিন। ২০১৮ সালের ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসে (অক্টোবর-ডিসেম্বর) রিলায়েন্স জিও’র নিট মুনাফা বাড়ল ৬৫ শতাংশ। ফলে নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৮৩১ কোটি টাকা। ...

 বিএনএ, আসানসোল: ঠান্ডার হাত থেকে বাঁচতে আগুন পোহাতে গিয়ে পশ্চিম বর্ধমানে দু’জনের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম প্রতিভা নাগ(৮৪) এবং পূজা বাউরি(২৩)। প্রতিভাদেবীর বাড়ি রানিগঞ্জে। পূজাদেবীর বাড়ি বার্নপুরে।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯০.১০ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৯.৭২ টাকা ৮২.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী ৩৪/৫৮ রাত্রি ৮/২২। নক্ষত্র- রোহিণী ১৫/৪ দিবা ১২/২৫, সূ উ ৬/২৩/২, অ ৫/১০/৪৪, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৩/৪৩ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ঘ ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে, কালরাত্রি ঘ ৮/২৮ গতে ১০/৭ মধ্যে।
৩ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী সন্ধ্যা ৫/১৬/৩৯। রোহিণীনক্ষত্র ৯/৩৮/১৮। সূ উ ৬/২৪/৪৭, অ ৫/৮/২৯, অমৃতযোগ দিবা ঘ ৭/৫০/৩৭ মধ্যে ও ঘ ৮/৩৩/৩১ থেকে ১০/৪২/১৬ মধ্যে ও ১২/৫১/০ থেকে ২/৩৬/৫০ মধ্যে ও ৩/৪২/৩৯ থেকে ৫/৮/২৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৪/৩৯ থেকে ৮/৪০/৫০ মধ্যে ও ৩/৪৫/৩১ থেকে ৪/৩৮/৩৬ মধ্যে। বারবেলা ৯/৫/৪৩ থেকে ১০/২৬/১০ মধ্যে, কালবেলা ১০/২৬/১০ থেকে ঘ ১১/৪৬/৩৮ মধ্যে, কালরাত্রি ৮/২৭/৩৪ থেকে ঘ ১০/৭/৬ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিলিগুড়ির গোয়লটুলিতে ট্রাক উল্টে ব্যাপক যানজট 
শিলিগুড়ি মহকুমার গোয়ালটুলিতে সিমেন্ট বোঝাই ট্রাক উল্টে বিপত্তি। দীর্ঘক্ষণ যান ...বিশদ

12:01:00 PM

তৃতীয় ওয়ান ডে: জয়ের জন্য ভারতের টার্গেট ২৩১ রান
তৃতীয় ওয়ান ডে ম্যাচে জয়ের জন্য ভারতকে ২৩১ রানের টার্গেট ...বিশদ

11:58:28 AM

কোচবিহারে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ২ 

11:58:00 AM

তৃতীয় ওয়ান ডে: ৫ উইকেট নিল চাহাল, অস্ট্রেলিয়া ২১৯/৮ (৪৬ ওভার) 

11:45:47 AM

দিল্লিতে ৬ কেজি হেরোইন সহ গ্রেপ্তার দুই মাদক পাচারকারী 

11:41:00 AM

ছত্তিশগড়ের রাজনন্দগাঁওতে পুলিস-মাওবাদী গুলির লড়াই  

11:40:00 AM