কলকাতা
 

সবুজদ্বীপের সৌন্দর্যায়নের কাজ
শুরু পূর্তদপ্তরের, জানালেন মন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: আগের বরাত পাওয়া সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে সবুজদ্বীপে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বাস্তবায়িত করার জন্য পূর্তদপ্তর কাজ শুরু করেছে। এবার প্রকল্পের কাজ দ্রুতগতিতে হবে। বৃহস্পতিবার দুপুরে বলাগড়ের সবুজদ্বীপ পরিদর্শন করার পর এমনটাই জানালেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, পূর্তদপ্তর স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে প্রকল্প বাস্তবায়িত করবে। প্রকল্পের কাজ সম্পূর্ণ হলে সবুজদ্বীপ পর্যটনের একটি গুরুত্বপূর্ণ জায়গা হয়ে উঠবে। পাশাপাশি ইমামবাড়ার সংস্কারের কাজ দ্রুত শেষ করার জন্য বরাত পাওয়া সংস্থার সঙ্গে কথা বলা হবে বলেও জানান মন্ত্রী। পাশাপাশি ইমামবাড়া থেকে ব্যান্ডেল চার্চ পর্যন্ত প্রস্তাবিত রোপওয়ের কাজ যাতে দ্রুত শুরু করা যায়, তার জন্য দপ্তরের আধিকারিকদের সঙ্গে কথা বলা হবে বলে জানান তিনি।
বৃহস্পতিবার দুপুরে পর্যটনমন্ত্রী চুঁচুড়া সার্কিট হাউস থেকে বেরিয়ে প্রথমে ইমামবাড়া, ব্যান্ডেল চার্চ ও হংসেশ্বরী মন্দিরে যান। পরে হংসেশ্বরী মন্দির থেকে বলাগড়ের সবুজদ্বীপ প্রকল্প ঘুরে দেখার জন্য রওনা দেন। গৌতমবাবু ছাড়াও জেলা পরিষদের সভাধিপতি মেহেবুব রহমান, সহ সভাধিপতি সুমনা ঘোষ, বিধায়ক অসীম মাজি, বিডিও সৌমিক সরকার সহ জেলা প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ২০১৫ সালের গোড়ার দিকে মুখ্যমন্ত্রী সবুজদ্বীপে ইকো-টুরিজম পার্ক গড়ে তোলার কথা ঘোষণা করেন। প্রকল্পের শিলান্যাস করে বাস্তবায়িত করার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দও হয়। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আটের দশকে বলাগড় ব্লকের সোমড়া-২ নম্বর গ্রাম পঞ্চায়েতে গঙ্গার মাঝে জেগে ওঠা চর সবুজদ্বীপে মানুষের আনাগোনা শুরু হয়। প্রথমে চরটিতে সবুজায়নের পরিকল্পনা নেয় প্রশাসন। সেইমতো প্রাকৃতিক গাছ গাছালির পাশাপাশি শাল, সেগুন, মেহগনির মতো মূল্যবান গাছ লাগায় বনদপ্তর। সবুজদ্বীপের লাগোয়া এলাকার গ্রামের অধিকাংশ মানুষ মৎস্যজীবী হওয়ায় তাঁদের কাছে ছোটো নৌকা রয়েছে। তাই শীতের সময়ে ওই দ্বীপে বনভোজন করতে আসা মানুষকে পারাপার করার কাজ করতেন তাঁরা। পিকনিক স্পট হিসেবে সবুজদ্বীপ জনপ্রিয় হতে শুরু করায় জেলা পরিষদ শীতের সময়ে পিকনিকের জন্য বিভিন্ন সংস্থাকে লিজ দেওয়া শুরু করে। রাজ্যে ক্ষমতার পালা বদলের পর সবুজদ্বীপকে পাকাপাকিভাবে একটি আদর্শ পিকনিক স্পট হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেয় তৃণমূল সরকার। ঘোষণা অনুযায়ী সবুজদ্বীপকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করার জন্য সাজিয়ে তোলার পাশাপাশি রেস্তোরাঁ ও কমপক্ষে ১০০টি পরিবারের রাতে থাকার মতো পরিকাঠামো গড়ে তোলা, আকর্ষণীয় ফোয়ারা, নদীপথে যাওয়ার জন্য তিনটি অস্থায়ী জেটি, রোপওয়ে তৈরির কথা বলা হয়। এছাড়াও পাশে খাস জমিতে বৃদ্ধাশ্রম ও গেষ্ট হাউস তৈরির পরিকল্পনা করা হয়। প্রকল্পের শিলান্যাসের পরেই একটি সংস্থা কাজের বরাত পায়। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই জেলা প্রশাসন রাস্তা, জমি ঘিরে দেওয়া, জল ও বিদ্যুতের ব্যবস্থা করেছে। কিন্তু তিন বছর পেরিয়ে গেলেও, বরাত পাওয়া সংস্থা দ্বীপটিকে সেভাবে সাজিয়ে তোলার কাজ করতে না পারায় গত বছর মুখ্যমন্ত্রী কাজ বন্ধ করার নির্দেশ দেন। তারপরেই স্থানীয় প্রশাসন পর্যটকদের নিরাপত্তার জন্য দ্বীপে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে। কয়েক মাস আগে পূর্তদপ্তর নতুন করে সবুজদ্বীপকে সাজিয়ে তোলার কাজ শুরু করেছে।
09th  November, 2018
কার্তিক পুজোর বক্স ও বাজির ফাঁকেই গুলি
নিউটাউনে খুনের কারণ নিয়ে ধোঁয়াশায় পুলিস, দুষ্কৃতীদের স্কেচ আঁকার চেষ্টা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনের পাথরঘাটা মণ্ডলপাড়ার জমি-বাড়ি জরিপ করা এবং কেনা-বেচার ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ী খুনের ঘটনার পিছনে কী কারণ রয়েছে? তা নিয়ে ধোঁয়াশা এখনও কাটেনি।
বিশদ

এনআরএসে ২৫ কোটির মেশিনে রে শুরু, তদন্ত রিপোর্ট জমা না পড়ায় বিস্ময়

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিখরচায় সাধারণের ক্যান্সার চিকিৎসার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এনআরএস মেডিক্যাল কলেজে আনা ২৫ কোটির মেশিনে রোগী পরিষেবা শুরু হয়ে গেল। অত্যাধুনিক এই রেডিওথেরাপি (লাইন্যাক) মেশিনটিতে সোমবার সন্ধ্যা দাস নামে ৫৬ বছরের এক রোগিণীকে রে দেওয়া হয়।
বিশদ

দক্ষিণেশ্বরের স্কাইওয়াক পরিচ্ছন্ন রাখতে ‘গান্ধীগিরি’ পুরসভার
থুতু ফেললেই এক বালতি জল ও কাপড় দিয়ে পরিষ্কার করে দেওয়ার মিনতি

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: দক্ষিণেশ্বরের নবনির্মিত স্কাইওয়াক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ‘গান্ধীগিরি’ শুরু করল এই হাঁটাপথের সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত কামারহাটি পুরসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে কালীপুজোর আগের দিন স্কাইওয়াকের উদ্বোধন হয়েছে।
বিশদ

 খোয়া যাওয়া টাকা আংশিক উদ্ধার, ধৃতদের জামিনের আর্জি খারিজ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেনিয়াপুকুর থানা এলাকায় সম্প্রতি এক ব্যক্তিকে মারধর করে তাঁর থেকে ৩ লক্ষ ৯৭ হাজার টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছিল তিন যুবকের বিরুদ্ধে। সেই মামলায় ধৃতদের জেরা করে তাদের হেফাজত থেকে ২ লক্ষ ৮৪ হাজার টাকা উদ্ধার হয়।
বিশদ

Loading...
সতর্ক করলেন পুলিস অফিসারদের
নগর দায়রা কোর্টের লকআপ পরিদর্শন করলেন মুখ্য বিচারক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কয়েকদিন আগেই ব্যাঙ্কশাল কোর্টের বিভিন্ন এজলাসে আচমকা হানা দিয়ে কর্মীদের সঠিক সময় হাজির হওয়ার জন্য সতর্ক করে দিয়েছিলেন কলকাতা নগর দায়রা আদালতের নতুন মুখ্য বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল।
বিশদ

ফের স্কিমিং গ্যাং সক্রিয় শহরে
সেনাকর্তার কার্ড নকল করে হাতানো হল এক লক্ষ টাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার স্কিমারদের খপ্পরে পড়লেন সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল। তাঁর এটিএম কার্ড স্কিমিং করে এক লক্ষ টাকা হাতিয়ে নিল দুষ্কৃতীরা। এটিএম থেকে এভাবে টাকা তুলে নেওয়ার ঘটনায় রীতিমতো অবাক ওই অফিসার। ঘটনার পরই তিনি আমহার্স্ট স্ট্রিট থানায় অভিযোগ করেন।
বিশদ

Loading...
ট্যাংরার ‘ফেরার’ অভিযুক্ত গ্রেপ্তার হওয়ায় শুরু হচ্ছে ৩ বছর আগের সেই পুলিস জখম মামলার বিচার

সুকান্ত বসু, কলকাতা: ২০১৫ সালে ট্যাংরায় হাঙ্গামা থামাতে গিয়ে তিন পুলিসকর্মী গুরুতর জখম হয়েছিলেন। সেই মামলায় একাধিক অভিযুক্তের সঙ্গে নাম ছিল প্রদীপ গুহরও। যার বিরুদ্ধে আবার চলতি বছরের মার্চ মাসে ওই থানা এলাকায় স্থানীয় এক তৃণমূল নেতাকে খুনের অভিযোগ রয়েছে।
বিশদ

সুপারি কিলারের কাজ, সন্দেহ পুলিসের
নিউটাউনে খুনের পিছনে কি ফের সিন্ডিকেটের ছায়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনের পাথরঘাটায় জমি-বাড়ি জরিপ করা এবং কেনা-বেচার সঙ্গে জড়িত চঞ্চল মণ্ডলকে খুনের ঘটনার পিছনে কি ফের সিন্ডিকেটের ছায়া রয়েছে? রবিবার সন্ধ্যায় ওই খুনের ঘটনার পর এখন এলাকার বাসিন্দা থেকে সব মহলেই এই প্রশ্ন উঠতে শুরু করেছে।
বিশদ

খাবার দিতে দেরি কেন, সোদপুরে ভাঙচুর দোকানে, মারধর মালিক-কর্মীদের

বিএনএ, বারাকপুর: রবিবার রাতে সোদপুর ট্রাফিক মোড়ে একটি খাবারের দোকানে আচমকা ভাঙচুর ও দোকানের মালিকসহ কর্মীদের মারধর করার অভিযোগ ওঠে কয়েকজন দুষ্কৃতীদের বিরুদ্ধে। যা দেখে আশপাশের লোকজন ও ব্যবসায়ীরা প্রথমে হকচকিয়ে যান। 
বিশদ

অসত্য বলে নস্যাৎ করল কং-সিপিএম
সিঙ্গুরে ১০০ শতাংশ জমি চাষযোগ্য করা হয়েছে, দাবি করলেন কৃষিমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিঙ্গুরে টাটাদের ন্যানো গাড়ি প্রকল্পের জন্য অধিগ্রহণ করা জমির প্রায় ১০০ শতাংশই চাষযোগ্য করে কৃষকদের ফেরত দেওয়া হয়েছে। সোমবার বিধানসভায় এই দাবি করলেন রাজ্যের কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।
বিশদ

তৈরি হচ্ছে এনআইএ’র বিশেষ আদালত, প্রস্তুতি দেখতে কলকাতায় এলেন ডিজি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় বিশেষ আদালত (স্পেশাল কোর্ট) করতে চায় ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। সেই কাজকর্ম কতদূর এগিয়েছে, তা খতিয়ে দেখতে সোমবার শহরে এলেন এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ডিজি ওয়াই সি মোদি।
বিশদ

 টেস্টে ‘নকল’ করার অভিযোগে অভিভাবক তলব, অভিমানে আত্মঘাতী মাধ্যমিক ছাত্রী

 বিএনএ, বারাকপুর: নকল করার অভিযোগ তুলে স্কুল কর্তৃপক্ষ টেস্ট পরীক্ষায় বসতে দেয়নি। অভিমানে গলায় ওড়না জড়িয়ে আত্মঘাতী হল মাধ্যমিক পরীক্ষার্থী ছাত্রী। ঘটনাটি ঘটেছে সোদপুর শহিদ কলোনি এলাকায়। পুলিস জানিয়েছে, মৃতার নাম প্রিয়া দাস (১৫)। সে পানিহাটি বালিকা বিদ্যালয়ে পড়ত।
বিশদ

 ডাকঘরে বিনিয়োগের নামে টাকা আত্মসাৎ, ধৃত ১

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাকঘরে সিনিয়র সিটিজেন স্কিমে টাকা বিনিয়োগের নামে অঞ্জনা সরকার নামে এক মহিলার ৩৫ হাজার টাকা আত্মসাৎ করার অভিযোগে এক এজেন্টকে গ্রেপ্তার করল টালিগঞ্জ থানার পুলিস। ধৃতের নাম স্বপন বোস। 
বিশদ

 সেনাকর্মীর মোবাইল ছিনতাইয়ের কিনারা করল লালবাজার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল ছিনতাইয়ের কিনারা করলেন কলকাতা পুলিসের ছিনতাই দমন শাখার গোয়েন্দারা। ঘটনায় জড়িত থাকার অভিযোগে একবালপুর থেকে দুই যুবককে গ্রেপ্তার করেছে লালবাজার। ধৃতরা হল মহম্মদ আমন (২০) এবং শেখ ইসমাইল (২০)।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
সংবাদদাতা, মালবাজার: একটি বিয়ে বাড়ির আশীর্বাদ অনুষ্ঠানে দাঁতাল হাতির তাণ্ডবে এক মহিলার মৃত্যু হয়েছে এবং চার জন জখম হয়েছেন। পাশাপাশি একটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে মেটেলি ব্লকের বিধাননগর গ্রাম পঞ্চায়েতের বর্মাধুরায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যদ্রব্য যাতে কোনওভাবেই স্বাস্থ্যের ক্ষতি না করতে পারে, তার জন্য কেন্দ্রীয় সরকার পাশ করেছে খাদ্য সুরক্ষা আইন। বছরকয়েক আগে সেই আইনের কিছু পরিমার্জনাও হয়েছে। আইনের খুঁটিনাটি বিষয়ে বিভিন্ন মহলের সঙ্গে পরামর্শ করেই আইন পাশ করা হয়েছে। ...

সংবাদদাতা, কালনা: ক্যারাটের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রুপোর পদক পেলেন পূর্বস্থলীর কলেজছাত্রী পামোলিকা দত্ত। পূর্বস্থলীর আরএক স্কুল পড়ুয়া নূপুর সরকার সদ্য বাংলাদেশে আয়োজিত এশিয়া ক্যারাটে প্রতিযোগিতায় ব্রোঞ্চ ...

 কলম্বো, ১৯ নভেম্বর (পিটিআই): রাজনৈতিক অচলাবস্থার মধ্যে দেশের সংসদীয় কাজকর্ম পরিচালনার জন্য সিলেক্ট কমিটি গঠনে সম্মত হল শ্রীলঙ্কার সমস্ত রাজনৈতিক দল। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মন্ত্রীত্ব ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়
দমকল ও আবাসন দপ্তরের মন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন শোভন ...বিশদ

06:03:52 PM

দ্বিতীয় দফার ভোট: ছত্তিশগড়ে বিকেল ৫টে পর্যন্ত ৬৪.৮০ শতাংশ ভোট পড়ল 

05:51:33 PM

শহর নোংরা করা রুখতে কমিটি গঠন 
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন করল রাজ্য সরকার। এদিন ...বিশদ

04:46:38 PM

দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

04:06:26 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

Loading...
Loading...