কলকাতা
 
 

রবিবার শহরের রেডরোডে প্রজাতন্ত্র দিবসের প্রস্তুতি। নিজস্ব চিত্র

 বারাসত-মধ্যমগ্রামে যেন
মহানবমীর রাত ফিরে এল

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: ভিড়ের হাত ধরেই বারাসত-মধ্যমগ্রামে আলোর উৎসবের সূচনা হয়েছিল। বৃহস্পতিবার কালীপুজোর তৃতীয়দিনে সেই ঐতিহাসিক জনজোয়ারেরই সাক্ষি থাকল শহর। ঠিক যেন, দুর্গাপুজোর মহানবমীর সন্ধ্যা। এক মণ্ডপ থেকে আর এক মণ্ডপ। এক রাস্তা থেকে আর এক রাস্তা। সর্বত্রই শুধু কালো মাথার মহামিছিল। বলা ভাল, গলি থেকে ‘রাজপথ’ শুধুই মানুষের মেলা। রাত বাড়লেও ভিড় কমেনি। উল্টে, রাত্রীর প্রহরের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে জনজোয়ারের চিত্র। কিন্তু দর্শনার্থীদের ক্লান্তি বাড়েনি বিন্দুমাত্র। আনন্দ ও উচ্ছ্বাস গায়ে মেখে তাঁরা সারারাত ঘুরে বেড়িয়েছেন মণ্ডপে মণ্ডপে।
কালীপুজোর দিন থেকে বারাসত ও মধ্যমগ্রাম শহরে অফিসিয়ালি চারদিন ধরে কালীপুজো চলে। পুলিসের সূচি অনুযায়ী আজ, শুক্রবার রাত ১২টার পর উৎসবের সমাপ্তি। স্বাভাবিকভাবেই শেষ দিনের আগের দিনে প্রতিবারই জনজোয়ার বয়ে যায়। এবারও তার ব্যতিক্রম হয়নি। উত্তর ২৪ পরগনা জেলার মানুষ তো আছেই, সেই সঙ্গে গঙ্গার ওপারের হুগলি, পাশের নদীয়া, এমনকী শহরতলির মণ্ডপ দেখতে হাজির হয়েছিলেন মহানগরের দর্শনার্থী এবং প্রতিবেশী বাংলাদেশের মানুষও। তাই রাস্তায় গাড়ির যেমন চাপ, তেমনই লোকাল ট্রেনে ছিল বাদুড়ঝোলা ভিড়। গঙ্গা পরিবহণের লঞ্চেও ছিল একই ছবি। মণ্ডপের অদূরে ভিড় ঠেলে এগনো গেলেও, মণ্ডপের সামনে এসে ভিড় যেন কিছুতেই নড়ে না। সামাল দিতে হিমশিম খেতে হয়েছে খাঁকি উর্দিধারীদেরও।
অনান্য দিনের এদিনও বিকেল ৪টের সময় শহরে নো-এন্ট্রি শুরু হয়। যেহেতু ডাকবাংলো মোড় কলকাতার দিক থেকে বারাসত শহরের ‘প্রবেশদ্বার’, তাই নো-এন্ট্রি শুরুর সময় মধ্যমগ্রামের পর থেকে বারাসত ঢোকার মুখে এদিনও যানজট শুরু হয়েছিল। কারণ, মধ্যমগ্রাম থেকে সম্প্রসারিত চওড়া রাস্তা এসে আচমকা ডাকবাংলো মোড়ে সরু হয়ে গিয়েছে। দ্বিতীয়ত, প্রতিবার ডাকবাংলো মোড়ের ৩৪ নম্বর জাতীয় সড়কের মুখে ‘নো-এন্ট্রি’ থাকলেও, বাইরের অনেকেই তা জানেন না। ফলে, গাড়ি নিয়ে এসে যশোর রোডে ঘুরতে কিছুটা সময় লেগেছে। এছাড়া, অনান্য দিনের তুলনায় এদিন গাড়ির চাপও ছিল মারাত্মক। তবে, কিছুক্ষণ পরই পুলিসের হস্তক্ষেপে বারাসত ঢোকার যানজট স্বাভাবিক হয়ে যায়।
বারাসত ও মধ্যমগ্রাম শহরের বিগ বাজেটের থিমের মণ্ডপগুলিতে এদিন বিকেলের পর থেকেই ছিল লম্বা লাইন। অধীর আগ্রহে শান্তি বজায় রেখে শৃঙ্খলিতভাবেই দর্শনার্থীরা মণ্ডপের বাইরে দীর্ঘক্ষণ লাইন দিয়েছেন। এদিন স্টেশন রোডে পা ফেলার জায়গা ছিল না। হাজার হাজার পুলিসকর্মী বিকেল থেকে ভোর পর্যন্ত ডিউটি করেছেন অক্লান্ত পরিশ্রম করে। একদিকে, ভিড় নিয়ন্ত্রণ, অন্যদিকে আইন-শৃঙ্খলার দিকে লক্ষ্য রাখা। ইভটিজিং রুখতে সাদা পোশাকের মহিলা অ্যান্টি স্কোয়াডও ঘুরে বেড়িয়েছে ভিড়ের ভিতরে। উদ্দেশ্য একটাই, রোমিও পাকড়াও। বারাসত পুলিস জেলার অতিরিক্ত সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, মহকুমা পুলিস আধিকারিক দুর্বার বন্দ্যোপাধ্যায় সহ পুলিসের পদস্থ কর্তারাও নজরদারি এবং ভিড় নিয়ন্ত্রণের জন্য এক মোড় থেকে অন্য মোড়ে দৌড়ে বেড়িয়েছেন।
বারাসত-মধ্যমগ্রামের মতোই ভিড়ের তালিকায় পিছিয়ে ছিল না নৈহাটিও। এমনকী বাগদা ও হাবড়াতেও এদিন উৎসবের আমেজে ঠাসা ছিল। পাড়ার মোড়ে, রাস্তায় রাস্তায় সেই একই আনন্দ ও উন্মাদনা। সঙ্গে ভিড়ের রঙিন ছবিও।
09th  November, 2018
আগুনে মৃত্যু তিন বদ্রিকার
বহুতলের সিঁড়ির সামনেই গ্যাস চেম্বার, আগুনের ফুলকি এসে পড়লে কী হত! আতঙ্কিত আবাসিকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহুতলের সিঁড়ির পিছনে মিটার বক্স, সামনের দিকে গ্যাস চেম্বার। এই বিপদ মাথায় নিয়েই বেঁচে থাকতে হচ্ছে গড়িয়াহাটের ১৬১এ, ১৬১বি, ৪৭এ এবং ৪৭বি-ঠিকানার বাসিন্দাদের। সেই চেম্বার থেকে গ্যাস যাচ্ছে বহুতলের দোতলার এক নামজাদা রেস্তরাঁতে। চলছে রান্নার কাজ।
বিশদ

৪ লক্ষ টাকার সুপারি, রামুয়াকে খুনের ষড়যন্ত্রে এবার গ্রেপ্তার স্ত্রীর প্রেমিকও

বিএনএ, বারাকপুর: হাওড়ার ‘ত্রাস’ রামমূর্তি দিওয়ার ওরফে রামুয়া খুনের ঘটনায় তার স্ত্রী কাজল দিওয়ারের প্রেমিককে গ্রেপ্তার করল খড়দহ থানার পুলিস। ধৃতের নাম কার্তিক যাদব। বাড়ি হাওড়ায়। শনিবারই পুলিসের জালে সে ধরা পড়ে। রামুয়াকে খুন করার সুপারি হিসেবে প্রথমে ১০ লক্ষ টাকা দাবি করা হয়। পরে তা কমে ৪ লক্ষ টাকায় ঠিক হয়।
বিশদ

উস্কে দিল বাগরির স্মৃতি
গড়িয়াহাটে আগুন নেভানোর কাজে বড় বাঁধা হয়ে দাঁড়াল হোর্ডিং, ব্যানার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়িয়াহাটে বহুতলের আগুন নেভানোর কাজে বড় বাধা হয়ে দাঁড়াল বাড়ির সামনে থাকা ব্যানার ও হোর্ডিংগুলি। যে কারণে আগুনে জল দেওয়ার কাজে অনেকটা সময় লেগে যায়। গোদের উপর বিষফোঁড়ার মতো হয়ে দাঁড়ায় বাড়ির বাণিজ্যিক অংশের গাড়িবারান্দায় বানানো গুদামঘর।
বিশদ

উচ্চ মাধ্যমিকের আগে আগুনের গ্রাসে বই ও নথিপত্র, চিন্তায় ছাত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনে উচ্চ মাধ্যমিক। তার আগেই পুড়ে গেল ফাইলাল পরীক্ষার প্রজেক্টের খাতা। ছাই হয়ে গেল আরও প্রয়োজনীয় মূ্ল্যবান নথিপত্র। চোখের কোণে জল নিয়ে পুড়ে যাওয়া ঘরের সামনে দাঁড়িয়েছিল নৈরিতা সমাজপতি। অত্যন্ত যত্ন সহকারে সে নিজের প্রজেক্টের খাতা বানিয়েছিল। কিন্তু সব শেষ হয়ে গেল।
বিশদ

সংস্কারের পথে গেরো সেই ভাড়ার অর্থ, সাফাই গুরদাস ম্যানসনের মালিকপক্ষের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেই ভাড়াই সমস্যা। গড়িয়াহাট মোড়ের মতো জায়গা, অথচ বাড়িওয়ালা ভাড়া পান মাত্র ১৮০০ টাকা বা ৫০০ টাকা। সেই টাকাও গত কয়েক বছর ধরে বন্ধ। আদালতে চলছে মামলা। সব মিলিয়ে গুরুদাস ম্যানসনের বাড়িওয়ালার ত্রাহি ত্রাহি অবস্থা।
বিশদ

গড়িয়াহাটের প্রখ্যাত বস্ত্র-বিপণিতে বিধ্বংসী আগুন, কোটি কোটি টাকার শাড়ি পুড়ে ছাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগরির পুনরাবৃত্তি এবার গড়িয়াহাটে। শনিবার গভীর রাতে বিধ্বংসী আগুনে ভস্মীভূত হয়ে গেল একেবারে মোড়েই থাকা নামী বস্ত্রবিপণি এবং হকারদের বেশ কয়েকটি স্টল। দোকানগুলির উপরে থাকা কয়েকটি ফ্ল্যাটও আগুনের গ্রাসে ধ্বংসস্তূপের চেহারা নিয়েছে। বাগরির মতো এক্ষেত্রেও ফুটপাতে থাকা হকারের ডালা থেকেই আগুন ছড়িয়ে পড়ে বলে প্রাথমিক তদন্তের পর পুলিসের ধারণা। প্লাস্টিকের ছাউনি দেওয়া দোকান থেকে আগুন দ্রুত ব্যাপক আকার নেয়। প্রত্যক্ষদর্শীরাও তেমনটাই মনে করছেন।
বিশদ

‘ষষ্ঠ ইন্দ্রিয় এখন অনেক শক্তিশালী’
মাথা দেওয়ালে ঠুকে দিতে যাওয়া রোগীর লোককে জুনিয়র ডাক্তারের মার্শাল আর্ট পাঞ্চ এনআরএসে

বিশ্বজিৎ দাস, কলকাতা: প্রায় দু’বছর হল ফি বুধ-শুক্রবার করে আত্মরক্ষার মার্শাল আর্ট তাইকোন্ডোর পাঠ নিচ্ছেন এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালের ডাক্তার-শিক্ষক-টেকনোলজিস্টরা। কেউ মুখ ফুটে বলুন বা না-ই বলুন, তার অন্যতম কারণ হাসপাতালের গোলমালে রোগীর বাড়ির লোকজনের হামলা আটকানো। কেউ কেউ বলেন, মারের পাল্টা মার দেওয়া!
বিশদ

 পুলিসের গাড়িতে ধাক্কা, জখম ৪

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসের গাড়িতে ধাক্কা মারল একটি ভারী পণ্যবাহী গাড়ি। ঘটনাটি ঘটেছে ক্যাথিড্রাল রোডে। পুলিস সূত্রে জানা গিয়েছে, উল্টোডাঙা থানার ট্রাফিক গার্ডের চার হোমগার্ড একটি গাড়িতে রাতের টহলদারি চালাচ্ছিলেন। ওই ভারী পণ্যবাহী গাড়িটি নিয়ন্ত্রণ রাখতে না পেরে পুলিসের গাড়িটিকে ধাক্কা মারে। 
বিশদ

রবিবার সকালেও চলল ব্রিগেড সাফাইয়ের কাজ, মঞ্চ খুলতে সময় লাগবে কয়েকদিন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার তৃণমূলের ব্রিগেড সমাবেশ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই মাঠ সাফাই করতে নেমে পড়েছিলেন কলকাতা পুরসভার জঞ্জাল অপসারণ বিভাগের প্রায় দেড় হাজার কর্মী। ওই দিন রাত পর্যন্ত কাজ চালিয়েও পুরো মাঠ সাফাই করা সম্ভব হয়নি। তাই রবিবার সকাল থেকে ফের ময়দান সাফাইয়ে নামেন পুরসভার প্রায় ৫০০ কর্মী।
বিশদ

 অনলাইন বিপণন সংস্থার কর্মী পরিচয়ে নামে প্রতারণা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইন বিপণন সংস্থার কল সেন্টারের কর্মী পরিচয়ে এক গৃহবধূর থেকে তার ডেবিট কার্ডের তথ্য হাতিয়ে টাকা প্রতারণার অভিযোগ উঠল। নেতাজি নগর থানায় পদ্মপুকুর রোডের ওই বাসিন্দা অভিযোগ দায়ের করেছেন। 
বিশদ

 ট্রলি ছাড়া হকারি বন্ধ হতে পারে গড়িয়াহাটে, ইঙ্গিত মেয়রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়িয়াহাট মোড়ে অগ্নিকাণ্ডের জেরে কাঠগড়ায় হকাররা। এবার তাঁদের ওই অংশে বসার উপর নিয়ন্ত্রণ করতে পারে রাজ্য সরকার এবং কলকাতা পুরসভা। 
বিশদ

সোনারপুরে কলা, আপেল, কমলা ভোজন সেরে ফাঁকা বাড়িতে চুরি

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সোনারপুর থানার অভিজাত এলাকায় এক বাড়িতে ঢুকে আলো জ্বালিয়ে আলমারি ভেঙে নগদ টাকা, সোনার গয়না হাতিয়ে নিয়েছে চোরের দল। শুধু তাই নয়, চুরির সময় গৃহস্থদের টেবিলে রাখা দু’ডজন সিঙ্গাপুরী কলা, দশটি আপেল ও কমলালেবু যা ছিল, তা দিয়ে পেটপুজো করেছে রসিক চোরের দল।
বিশদ

কুলপিতে খালে ২ যুবকের দেহ উদ্ধার

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রবিবার দুপুরে কুলপির ঝুমাই নস্কর নিশ্চিন্তপুরের বাঁশপোলের ধারে খাল থেকে দু’জন যুবকের মৃতদেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম রঞ্জিত নাইয়া (২৮), বিশ্বজিৎ প্রামাণিক (৩০)। খাল থেকে একটি মোটরবাইক, জুতো, হেলমেট, মদের বোতল উদ্ধার হয়েছে। পুলিসের সন্দেহ, দু’জন নেশাগ্রস্ত ছিলেন।
বিশদ

শিশুর মৃত্যু, উত্তেজনা মেডিক্যালে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেবি দাস নামে এক মহিলার এক মাস ১০ দিনের দুধের শিশুর মৃত্যুকে কেন্দ্র করে রবিবার উত্তেজনা ছড়ায় কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে। বাড়ির লোকজন গোটা ঘটনায় চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলেছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
মেলবোর্ন, ২০ জানুয়ারি: রড লেভার এরিনায় ইন্দ্রপতন। অস্ট্রেলিয়ান ওপেনে প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেলেন গতবারের চ্যাম্পিয়ন রজার ফেডেরার। রবিবার মেলবোর্ন পার্কের ভরা গ্যালারিকে হতাশায় ডুবিয়ে ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: পরীক্ষার খাতা দেখার জন্য নাম পাঠানো হলেও, সেই দায়িত্ব পালনে অনীহা দেখাচ্ছেন শিক্ষকরা। এমনই অভিযোগ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। এ নিয়ে বেজায় ক্ষুব্ধ তারা। কলেজগুলি যাতে পরীক্ষকদের খাতা দেখার জন্য চাপ দেয়, সেজন্য চিঠি পাঠিয়েছে তারা।  ...

বিএনএ, বহরমপুর: চার মাসে ১০০০জন পুরুষ ভোটারের হিসেবে মহিলার সংখ্যা ১৭জন বাড়িয়ে তাক লাগিয়ে দিয়েছে মুর্শিদাবাদ জেলা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এতদিন পর্যন্ত জেলায় ১০০০ পুরুষ ভোটারের হিসেবে মহিলা ছিল ৯৪১জন।   ...

 দুবাই, ২০ জানুয়ারি (পিটিআই): মানবপাচার রুখতে ১৯৮৩ সালের অভিবাসন আইনে বদল আনতে চলেছে কেন্দ্র। নতুন খসড়া অভিবাসন বিল নিয়ে সাধারণ মানুষের মতামত চাওয়া হয়েছিল। তার সময়সীমা শেষ হওয়ার পর টনক নড়ল সংযুক্ত আরব আমিরশাহিতে বসবাসকারী অনাবাসী ভারতীয়দের। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যে কোনও শুভকর্মের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  January, 2019

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১০/৫৮ দিবা ১০/৪৬। নক্ষত্র- পুষ্যা ৫০/১১ রাত্রি ২/২৭, সূ উ ৬/২২/৪৪, অ ৫/১২/৫২, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে, কালরাত্রি ঘ ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে।
৬ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১১/৩৩/৪২। পুষ্যানক্ষত্র রাত্রিশেষ ৪/৩৪/৪৬। সূ উ ৬/২৫/০, অ ৫/১০/৬, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৭ মধ্যে ও ঘ ১০/৪৩/১৬ থেকে ১২/৫২/২৪ মধ্যে এবং রাত্রি ৬/৩/৩৬ থেকে ৮/৪২/২৮ মধ্যে ও ১২/২১/২১ থেকে ২/৫৩/১২ মধ্যে। বারবেলা ২/২৮/৫১ থেকে ৩/৪৯/২৯ মধ্যে, কালবেলা ৭/৪৫/৩৮ থেকে ৯/৬/১৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/১৩ থেকে ঘ ১১/৪৭/৩৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের শান্তিনগরে দম্পতির দেহ উদ্ধার 

03:54:56 PM

সোদপুর শ্যুটআউট কাণ্ড: ঘটনার পুনর্নির্মাণ করল পুলিস, রামুয়ার বাড়ি থেকে উদ্ধার ৪০টি কার্তুজ

03:21:00 PM

মুর্শিদাবাদের বড়ঞায় বোমা ফেটে জখম স্কুলছাত্র  
পুকুরপাড়ে গোরু চড়াতে গিয়ে বোমা ফেটে জখম এক স্কুলছাত্র। ঘটনাটি ...বিশদ

02:49:57 PM

কার্শিয়াংয়ের কাছে খাদে যাত্রী বোঝাই গাড়ি 
কার্শিয়ায়ের অদূরে রোহিনী রোডে খাদে পড়ল যাত্রীবাহী গাড়ি। ঘটনায় ন'জন ...বিশদ

02:42:13 PM

লোহার গার্ডার পড়ে শ্রমিকের মৃত্যুর ঘটনায় খড়্গপুর আইআইটিতে কাজ বন্ধ করে বিক্ষোভ ঠিকা শ্রমিকদের 

12:52:00 PM

ডোভার টেরেসে গোলমাল, প্রহৃত পুলিস 
গড়িয়াহাট থানা এলাকার ডোভার টেরেসে দু'পক্ষের গোলমাল থামাতে গিয়ে প্রহৃত ...বিশদ

12:45:46 PM