Bartaman Patrika
কলকাতা
 
 

 নির্বাচনী প্রচার কলকাতা উত্তরের তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়। ছবি: ধ্রুব হালদার

 বারাসত-মধ্যমগ্রামে যেন
মহানবমীর রাত ফিরে এল

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: ভিড়ের হাত ধরেই বারাসত-মধ্যমগ্রামে আলোর উৎসবের সূচনা হয়েছিল। বৃহস্পতিবার কালীপুজোর তৃতীয়দিনে সেই ঐতিহাসিক জনজোয়ারেরই সাক্ষি থাকল শহর। ঠিক যেন, দুর্গাপুজোর মহানবমীর সন্ধ্যা। এক মণ্ডপ থেকে আর এক মণ্ডপ। এক রাস্তা থেকে আর এক রাস্তা। সর্বত্রই শুধু কালো মাথার মহামিছিল। বলা ভাল, গলি থেকে ‘রাজপথ’ শুধুই মানুষের মেলা। রাত বাড়লেও ভিড় কমেনি। উল্টে, রাত্রীর প্রহরের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে জনজোয়ারের চিত্র। কিন্তু দর্শনার্থীদের ক্লান্তি বাড়েনি বিন্দুমাত্র। আনন্দ ও উচ্ছ্বাস গায়ে মেখে তাঁরা সারারাত ঘুরে বেড়িয়েছেন মণ্ডপে মণ্ডপে।
কালীপুজোর দিন থেকে বারাসত ও মধ্যমগ্রাম শহরে অফিসিয়ালি চারদিন ধরে কালীপুজো চলে। পুলিসের সূচি অনুযায়ী আজ, শুক্রবার রাত ১২টার পর উৎসবের সমাপ্তি। স্বাভাবিকভাবেই শেষ দিনের আগের দিনে প্রতিবারই জনজোয়ার বয়ে যায়। এবারও তার ব্যতিক্রম হয়নি। উত্তর ২৪ পরগনা জেলার মানুষ তো আছেই, সেই সঙ্গে গঙ্গার ওপারের হুগলি, পাশের নদীয়া, এমনকী শহরতলির মণ্ডপ দেখতে হাজির হয়েছিলেন মহানগরের দর্শনার্থী এবং প্রতিবেশী বাংলাদেশের মানুষও। তাই রাস্তায় গাড়ির যেমন চাপ, তেমনই লোকাল ট্রেনে ছিল বাদুড়ঝোলা ভিড়। গঙ্গা পরিবহণের লঞ্চেও ছিল একই ছবি। মণ্ডপের অদূরে ভিড় ঠেলে এগনো গেলেও, মণ্ডপের সামনে এসে ভিড় যেন কিছুতেই নড়ে না। সামাল দিতে হিমশিম খেতে হয়েছে খাঁকি উর্দিধারীদেরও।
অনান্য দিনের এদিনও বিকেল ৪টের সময় শহরে নো-এন্ট্রি শুরু হয়। যেহেতু ডাকবাংলো মোড় কলকাতার দিক থেকে বারাসত শহরের ‘প্রবেশদ্বার’, তাই নো-এন্ট্রি শুরুর সময় মধ্যমগ্রামের পর থেকে বারাসত ঢোকার মুখে এদিনও যানজট শুরু হয়েছিল। কারণ, মধ্যমগ্রাম থেকে সম্প্রসারিত চওড়া রাস্তা এসে আচমকা ডাকবাংলো মোড়ে সরু হয়ে গিয়েছে। দ্বিতীয়ত, প্রতিবার ডাকবাংলো মোড়ের ৩৪ নম্বর জাতীয় সড়কের মুখে ‘নো-এন্ট্রি’ থাকলেও, বাইরের অনেকেই তা জানেন না। ফলে, গাড়ি নিয়ে এসে যশোর রোডে ঘুরতে কিছুটা সময় লেগেছে। এছাড়া, অনান্য দিনের তুলনায় এদিন গাড়ির চাপও ছিল মারাত্মক। তবে, কিছুক্ষণ পরই পুলিসের হস্তক্ষেপে বারাসত ঢোকার যানজট স্বাভাবিক হয়ে যায়।
বারাসত ও মধ্যমগ্রাম শহরের বিগ বাজেটের থিমের মণ্ডপগুলিতে এদিন বিকেলের পর থেকেই ছিল লম্বা লাইন। অধীর আগ্রহে শান্তি বজায় রেখে শৃঙ্খলিতভাবেই দর্শনার্থীরা মণ্ডপের বাইরে দীর্ঘক্ষণ লাইন দিয়েছেন। এদিন স্টেশন রোডে পা ফেলার জায়গা ছিল না। হাজার হাজার পুলিসকর্মী বিকেল থেকে ভোর পর্যন্ত ডিউটি করেছেন অক্লান্ত পরিশ্রম করে। একদিকে, ভিড় নিয়ন্ত্রণ, অন্যদিকে আইন-শৃঙ্খলার দিকে লক্ষ্য রাখা। ইভটিজিং রুখতে সাদা পোশাকের মহিলা অ্যান্টি স্কোয়াডও ঘুরে বেড়িয়েছে ভিড়ের ভিতরে। উদ্দেশ্য একটাই, রোমিও পাকড়াও। বারাসত পুলিস জেলার অতিরিক্ত সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, মহকুমা পুলিস আধিকারিক দুর্বার বন্দ্যোপাধ্যায় সহ পুলিসের পদস্থ কর্তারাও নজরদারি এবং ভিড় নিয়ন্ত্রণের জন্য এক মোড় থেকে অন্য মোড়ে দৌড়ে বেড়িয়েছেন।
বারাসত-মধ্যমগ্রামের মতোই ভিড়ের তালিকায় পিছিয়ে ছিল না নৈহাটিও। এমনকী বাগদা ও হাবড়াতেও এদিন উৎসবের আমেজে ঠাসা ছিল। পাড়ার মোড়ে, রাস্তায় রাস্তায় সেই একই আনন্দ ও উন্মাদনা। সঙ্গে ভিড়ের রঙিন ছবিও।
09th  November, 2018
আইনজীবী-পুরকর্মী
সংঘর্ষে রণক্ষেত্র হাওড়া
ইটবৃষ্টি, লাঠিচার্জ, জখম ১১

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গাড়ি পার্কিংকে কেন্দ্র করে বুধবার দুপুরে রণক্ষেত্রের চেহারা নিল হাওড়া আদালত চত্বর। হাওড়া পুরসভার কর্মী এবং আইনজীবীদের মধ্যে চলল হাতাহাতি ও ইটবৃষ্টি। এই ঘটনায় পুরসভার দু’জন মহিলা কর্মী সহ মোট ন’জন জখম হয়েছেন। তাঁদের মাথা ফেটে গিয়েছে।
বিশদ

আইপিএলের বেটিং চক্রের হদিশ
বাগুইআটিতে, গ্রেপ্তার ৮

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইপিএল নিয়ে বড়সড় বেটিং চক্র ধরা পড়ল বাগুইআটিতে। মঙ্গলবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে হলদিরামের কাছে একটি আবাসনের ফ্ল্যাটে হানা দেয় বাগুইআটি থানার পুলিস। সঙ্গে ছিল বিধাননগর কমিশনারেটের গোয়েন্দা বিভাগও।
বিশদ

এবার আরও লিড পাব, মনোনয়ন
জমা দিয়ে দাবি অভিষেকের

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা ও বি এন এ, বারাকপুর: ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্র থেকে এবার আরও বেশি ভোটে জিতব। বুধবার আলিপুরে দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রশাসনিক কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিয়ে বেরিয়ে এসে তৃণমূল প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায় ওই মন্তব্য করেন।
বিশদ

মনোনয়নে শক্তি প্রদর্শনের ঘটায় নাভিশ্বাস
পথচারী-বাসযাত্রীদের, যানজট বারাসতে

 বিএনএ, বারাসত: জমায়েত ও বর্ণাঢ্য মিছিল করেই বারাসত, দমদম এবং বসিরহাট লোকসভার তিনজন বামফ্রন্ট প্রার্থী বুধবার বারাসতের জেলাশাসকের দপ্তরে মনোনয়নপত্র জমা করলেন। একইসঙ্গে এদিন বারাসত ও দমদম লোকসভার দুই কংগ্রেস এবং বারাসত লোকসভার বিজেপি প্রার্থী মনোনয়নপত্র জমা করেছেন।
বিশদ

  হেলমেট পরে মনোনয়ন মিছিল চন্দ্র বসুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন্ন আঙ্গিকে মনোনয়ন পেশ করে প্রচারের আলোয় চলে এলেন দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী চন্দ্রকুমার বসু। বুধবার দুপুরে তিনি মনোনয়ন পেশ করেন। তার আগে সকাল থেকে শহরের দক্ষিণ অংশে দাপিয়ে বেড়ালেন গেরুয়া শিবিরের কর্মী-সমর্থকরা।
বিশদ

  দক্ষিণেশ্বর স্কাইওয়াকের ফ্লোর টাইলসে ফাটল

 বিএনএ, বারাকপুর: উদ্বোধনের ছ’মাসের মধ্যেই দক্ষিণেশ্বর স্কাইওয়াকের ফ্লোরে ফাটলকে ঘিরে বুধবার আতঙ্ক ছড়াল। জানা গিয়েছে, স্কাইওয়াকের ৩৯ ও ৪০ নম্বর দোকানের সামনের ফ্লোরে ফাটল দেখা দিয়েছে।
বিশদ

কলকাতা বিমানবন্দর
দুই যাত্রীর ব্যাগে সন্দেহজনক
বোতাম, মিলল ২ লক্ষ ডলার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাতব্যাগে একটা অদ্ভুত জায়গায় বোতাম দেখে সন্দেহ হয় সিআইএসএফ জওয়ানদের। এক্স-রে মেশিনে চেকিং করার সময় ব্যাগটি আলাদা করে রাখা হয়। ভালোভাবে বোতামটি খতিয়ে দেখতে শুরু করেন জওয়ানরা। ডাকা হয় একজন সিআইএসএফের মহিলা কনস্টেবলকে।
বিশদ

অন্যথায় শাস্তি পাবেন পুর-আধিকারিক
ফুটপাত দখল করে নির্মাণ হতে দেখলে সঙ্গে সঙ্গে
ব্যবস্থা নিতে হবে, বরো ইঞ্জিনিয়ারদের নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের ফুটপাত দখল এবং সেখানে যে কোনও ধরনের নির্মাণ ঠেকাতে তৎপর হল কলকাতা পুরসভা। মঙ্গলবার কলকাতা পুর কমিশনারের জারি করা এক নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে শহরের কোথাও ফুটপাত দখল এবং সেখানে যে কোনও ধরনের নির্মাণ হতে দেখলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে।
বিশদ

  চিটফান্ডকাণ্ডের ভুক্তভোগীরা এবার বিকাশের
সমর্থনে মহামিছিলের উদ্যোগ নিল যাদবপুরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে চিটফান্ড কেলেঙ্কারির বিষয়টি গত কয়েক বছর ধরে সাধারণ মানুষের চর্চার মধ্যে আনার নেপথ্যে যাঁর অবদান রাজনৈতিক আলোচনায় উঠে আসছে তিনি হলেন যাদবপুর কেন্দ্রে বামফ্রন্টের প্রার্থী তথা সিপিএমের আইনজীবী-নেতা বিকাশ ভট্টাচার্য।
বিশদ

বসিরহাটে মনোনয়ন জমা দিয়ে দিলেন
বিজেপির ‘ভূমিপুত্র’, অস্বস্তিতে দল

 বিএনএ, বারাসত: বসিরহাট লোকসভায় দলের অন্যতম রাজ্য সম্পাদক সায়ন্তন বসুকে বিজেপির প্রার্থী করেছে দলীয় নেতৃত্ব। আজ, বৃহস্পতিবার দলের রাজ্য সভাপতির উপস্থিতিতে তিনি বারাসতে এসে মনোনয়নপত্র জমা করবেন।
বিশদ

তৃণমূলের রোড শো আর বিজেপির
মিছিলের জেরে স্তব্ধ দক্ষিণ কলকাতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিনের শুরুতে অফিস টাইমে একই দিনে পরপর তৃণমূল ও বিজেপির জোড়া মিছিলের জেরে বুধবার সকাল থেকেই যানজটে নাকাল হল দক্ষিণ কলকাতা। দক্ষিণ কলকাতা কেন্দ্রে তৃণমূল প্রার্থী মালা রায়ের সমর্থনে এদিন রোড শো করেন তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

বারাকপুর ও বনগাঁ
আদা, বালতি, হেলিকপ্টার থেকে
পালকি নিয়ে ভোটের পথে নির্দলরা

 অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: ‘আদা’ থেকে জলের ‘বালতি’। ‘ল্যাপটপ’, ‘কম্পিউটার’ থেকে ‘সিসি টিভি’। হারিয়ে যাওয়া দিনের ‘পালকি’ থেকে একেবারে ‘হেলিকপ্টার’। এমনকী, মেয়েদের পরনের ‘ফ্রক’ থেকে বড়দিনের প্রিয় ‘কেক’ও। বারাকপুর ও বনগাঁ লোকসভায় ঘাসফুল, পদ্ম, কাস্তে-হাতুড়ি এবং হাত-এর পাশাপাশি এমনই সব প্রতীক নিয়ে লড়াইয়ে নেমেছেন একঝাঁক নির্দল প্রার্থী।
বিশদ

লকেটের বিরুদ্ধে উস্কানিমূলক মন্তব্যের
অভিযোগ চুঁচুড়ার আইনজীবীর

 বিএনএ, চুঁচুড়া: ধর্মীয় উস্কানিমূলক মন্তব্যের অভিযোগে বুধবার হুগলি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করলেন চুঁচুড়া আদালতের আইনজীবী মলয় মজুমদার। এই নিয়ে তিনি জেলাশাসক ও চন্দননগরের পুলিস কমিশনারের কাছেও অভিযোগ দায়ের করেন।
বিশদ

কর্মী, পরিচারিকা নিয়োগে তথ্য যাচাইয়ের আবেদন পুলিসের
চুরিতে গ্রেপ্তার সংস্থার কর্মীর বিরুদ্ধে নানা
থানায় অভিযোগ, রয়েছে খুনের মামলাও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একটি বেসরকারি সংস্থায় প্রায় পাঁচ লক্ষ টাকা চুরির অভিযোগে সেখানকারই কর্মীকে গ্রেপ্তার করলেন কলকাতা পুলিসের অ্যান্টি বার্গলারি সেকশনের গোয়েন্দারা। মঙ্গলবার বিকেলে হাওড়ার বাকসাড়ার যৌনপল্লি এলাকা থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: ফালাকাটায় আলিপুরদুয়ার জেলার প্রথম স্টেডিয়াম নির্মাণের কাজ শুরু হয়েছে। ফালাকাটার টাউন ক্লাবের মাঠে এই স্টেডিয়াম তৈরি হচ্ছে। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্টেডিয়ামের কাজ শুরু হওয়ায় ফালাকাটা সহ জেলার ক্রীড়া মহলে খুশির হাওয়া ছড়িয়েছে। ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে ...

সুব্রত ধর  বহরমপুর, বিএনএ: ভোট মেটার পরও মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের প্রার্থীদের একাংশের ব্যস্ততা কাটেনি। বুধবার সকালে মুর্শিদাবাদ কেন্দ্রের তৃণমূল প্রার্থী আবু তাহের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুরে বোমা, ওয়ান শটার, কার্তুজ সহ গ্রেপ্তার ১ দুষ্কৃতী 

11:52:00 AM

বাঁকুড়ার সারুলিয়া গ্রামে বেআইনি পিস্তল উদ্ধার করল পুলিস 

11:44:00 AM

মাথাভাঙা মহকুমা হাসপাতালে সাফাই কর্মীদের কর্মবিরতি 

11:13:00 AM

বাঁকুড়ায় দলীয় প্রার্থীদের সমর্থনে আয়োজিত রোড শোয়ে উপস্থিত বাম নেতা সূর্যকান্ত মিশ্র 

11:05:00 AM

ভাইকে অপহরণের পর মুক্তিপণ চেয়ে দাদার মোবাইলে ছবি পাঠাল দুষ্কৃতীরা 
ভাইকে অপহরণ করে অপহৃতের মোবাইল থেকেই তাঁর দাদার হোয়াটসঅ্যাপে ছবি ...বিশদ

11:03:00 AM

হাওড়া স্টেশন থেকে উদ্ধার নদীয়ার নোডাল অফিসার অর্ণব রায়

10:59:51 AM