Bartaman Patrika
কলকাতা
 

জেলে বসেই ব্যবসায়ীকে ৫ লক্ষ
টাকা তোলা চেয়ে ফোন গব্বরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পাঁচ লাখ রুপিয়া ভেজো, নেহি তো গোলি সে টপকা দেঙ্গে।’ ফোনে কথাটা শুনে কিছুটা ঘাবড়ে গিয়েছিলেন উত্তর কলকাতার দুর্গাচরণ স্ট্রিটের এক রিয়েল এস্টেট ব্যবসায়ী। ওপারের কণ্ঠস্বরটি যে একসময়ে মধ্য কলকাতার ‘ত্রাস’ তথা বর্তমানে আলিপুর জেলে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গব্বর ওরফে রশিদ আলমের, তা জানার পর রীতিমতো ভয় পেয়ে যান তিনি। আর বিন্দুমাত্র দেরি করেননি ওই ব্যবসায়ী। সঙ্গে সঙ্গেই বিষয়টি জানান গোয়েন্দা বিভাগের এক অফিসারকে। বুধবারই বড়তলা থানায় মামলা রুজু করে তদন্ত শুরু করেছে লালবাজার। গব্বর ও তার সহযোগী রমেশকে হেফাজতে চেয়ে বৃহস্পতিবার আদালতের কাছে আবেদনও করা হয়েছে।
পুলিস সূত্রে জানা গিয়েছে, নব্বইয়ের দশকে তাবড় ব্যবসায়ীদের কাছে তোলা চেয়ে তার ফোন যেত। গব্বরের নাম শুনেই টাকা দিয়ে দিতেন অনেকে। পুলিসকে জানানোর সাহসও দেখাতেন না। বুধবার জেলে বসে গব্বরের এই ফোন পুরনো স্মৃতিকে উস্কে দিল। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই প্রোমোটার উত্তর কলকাতায় নিজের বাড়ির কাছে একটি পুরনো বাড়ি ভেঙে বহুতল নির্মাণের কাজে হাত দিয়েছেন। পুলিসের কাছে লিখিত অভিযোগে চেতন সিং নামে ওই ব্যবসায়ী জানিয়েছেন, বুধবার সন্ধ্যা পৌনে সাতটা নাগাদ তাঁর মোবাইলে একটি অপরিচিত নম্বর থেকে ফোন আসে। ফোন রিসিভ করতেই ওপারের ব্যক্তি নিজেকে গব্বর বলে পরিচয় দেয়। তারপরই সে বলে, কী রে, বড় বিল্ডিং তৈরি করছিস, আমাদের খরচাপানি না দিয়ে? তারপরই জানিয়ে দেয়, সে জেলে আছে তো কী হয়েছে, তার ছেলেরা গোটা কলকাতার ঘুরে বেড়াচ্ছে। তার ছেলে গিয়ে চেতনের কাছ থেকে টাকা নিয়ে আসবে। তাকে পাঁচ লাখ টাকা দিতে হবে। না দিলে তার ছেলেকে অপহরণ করা হবে এবং তাকে গুলি করে উড়িয়ে দেওয়া হবে। গব্বরের ফোন শেষ হতেই ওই ফোন থেকে আর এক কুখ্যাত দুষ্কৃতী রমেশ তাঁকে একই কথা শুনিয়ে দেয়।
প্রথমে ওই ব্যবসায়ী ভেবেছিলেন, সামান্য বিষয় এটি। অল্প কিছুক্ষণের মধ্যেই তাঁর ভুল ভাঙে। ফের একই নম্বর থেকে চেতনবাবুর কাছে কল আসে। ফোন ধরেননি তিনি। এরপর তাঁকে হুমকি দিয়ে মেসেজ করে জানানো হয়, ফোনটা তাড়াতাড়ি যেন ধরা হয়। তা না হলে ফল আরও খারাপ হবে। এরপর চেতনবাবু ফোন ধরেন। তাঁর দাবি, গব্বর ও রমেশ তখন ফের শাসায়। আর দেরি না করে তিনি সমস্ত ঘটনা গোয়েন্দা বিভাগে জানান।
কিন্তু কে এই গব্বর? তালতলার বাসিন্দা গব্বর ওরফে রশিদ আলমের অপরাধ জগতে হাতেখড়ি একসময়ে পার্ক স্ট্রিটের কুখ্যাত ডন আখতারের হাত ধরে। পরে বেরিয়ে গিয়ে সে নিজে দল তৈরি করে। রীতিমতো কলকাতার ‘ত্রাস’ হয়ে ওঠে। তার বিরুদ্ধে খুন, তোলাবাজি, পুলিসকে বোমা মারা সহ প্রায় ২০টি অভিযোগ আছে বলে জানা গিয়েছে। খুনের মামলায় তার যাবজ্জীবন সাজা হয় ২০০৩ সালে। তারপর থেকেই আলিপুর জেলে বন্দি সে। আর রমেশের বিরুদ্ধে তারই প্রতিদ্বন্দ্বী হুব্বা শ্যামলকে খুনের অভিযোগ রয়েছে। গোয়েন্দাদের বক্তব্য, যে কায়দায় ফোন করা হয়েছে, সেটি গব্বরের ট্রেড মার্ক। তাই বিষয়টি তাঁরা যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন। তবে ফোনটি সে করেছিল নাকি তার নাম নিয়ে অন্য কেউ করেছিল, সেটা খতিয়ে দেখা দরকার। পাশাপাশি কয়েকদিন আগে আইন আনা হয়েছে, জেলে বসে কেউ ফোন করলে তার যেমন আলাদা সাজা হবে, তেমনি কারাকর্মীদের গাফিলতি মিললে শাস্তির ব্যবস্থা করা হবে। তারপরেও কী করে জেল থেকে এই হুমকি ফোন গেল, তা নিয়ে প্রশ্ন উঠছে। যদিও এই নিয়ে কারাকর্তারা মুখ খুলতে রাজি হননি।
07th  December, 2018
সিআরপিকে দিয়ে বুকে গুলি
করার হুমকি তৃণমূলকে
বিজেপি প্রার্থীর মন্তব্যে বিতর্ক

বিএনএ, বারাসত: রিগিং করতে আসলে গুলি করে মারা হবে বলে গত রবিবার শাসকদলকে হুমকি দিয়েছিলেন বসিরহাটের বিজেপি প্রার্থী সায়ন্তন বসু। মঙ্গলবার বসিরহাটের ভ্যাবলার মাঠে নির্বাচনী জনসভা থেকে এবার সিআরপিএফকে দিয়ে সরাসরি বুকে গুলি করানোর হুমকি দিলেন সায়ন্তন বসু।
বিশদ

বনগাঁ লোকসভা কেন্দ্র
শান্তনু ঠাকুরকে বিজেপি প্রার্থী করায় উচ্ছ্বসিত মতুয়ারা, সরগরম ঠাকুরবাড়ি

বিএনএ, বারাসত: তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে ঠাকুরবাড়ির সদস্য তথা শান্তনু ঠাকুরকেই বনগাঁ লোকসভা কেন্দ্রের প্রার্থী করল বিজেপি। মঙ্গলবার বিকালে তাঁর নাম ঘোষণা করা হয়েছে। এদিকে, ঠাকুরবাড়িকে রাজনীতি মুক্ত করার ডাক দিয়েছিলেন এই শান্তনু ঠাকুর। 
বিশদ

ধর্মের ভিত্তিতে বিভাজন করে
ক্ষমতায় আসতে চায় বিজেপি
ধনেখালিতে তোপ চন্দ্রিমার

 বিএনএ, চুঁচুড়া: আমরা মানুষের জন্য কাজ করে আমাদের সমর্থন করার আবেদন জানাই। মানুষের দেওয়া রায়কে মাথায় নিয়ে ক্ষমতায় বসেছি। কিন্তু বিজেপি মিথ্যা প্রতিশ্রুতি আর ধর্মের ভিত্তিতে দেশ বিভাজন করে ক্ষমতায় আসতে চায়। মঙ্গলবার ধনেখালি বাসস্ট্যান্ডে বিধানসভা এলাকার মহিলা সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে কর্মীদের এমনটাই দাবি করলেন, মহিলা তৃণমূল কংগ্রেসের রাজ্য নেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।
বিশদ

মিমিকে শো-পিস হিসেবে ব্যবহার করবে দল,
সচেতন ভোটারদের কাছে গ্রহণযোগ্য নন

বললেন বিজেপি প্রার্থী অনুপম হাজরা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: লোকসভা নির্বাচনে প্রথম প্রার্থী হিসেবে বোলপুর কেন্দ্র থেকে তৃণমূলের সংসদ সদস্য হিসেবে তাঁর আত্মপ্রকাশ। বিশ্বভারতীর অধ্যাপক, তিনি অনুপম হাজরা। কিছুদিন আগে পর্যন্ত তৃণমূলের সাংসদ হিসেবে পরিচিত ছিলেন।
বিশদ

মোদি সরকারের সাফল্যকে তুলে ধরতে চান হাওড়া ও উলুবেড়িয়ার বিজেপি প্রার্থীরা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: তৃণমূলের সন্ত্রাসের বিরুদ্ধে ও নরেন্দ্র মোদি সরকারের সাফল্যকে তুলে ধরেই প্রচার শুরু করতে চান উলুবেড়িয়া ও হাওড়া কেন্দ্রের দুই বিজেপি প্রার্থী।
বিশদ

ব্রিগেড পরিদর্শনে বিজয়বর্গীয়
সূচি বদল, ২৯ মার্চ আলিপুরদুয়ারে একটি জনসভা করবেন অমিত শাহ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৯ মার্চ রাজ্যে একটাই জনসভা করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। আগামী শুক্রবার আমিত শাহের কোচবিহার ও রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে জনসভা করার কথা ছিল। কিন্তু তাঁর যে প্রচার সূচি তৈরি হয়েছে, তাতে দু’টি কেন্দ্রে জনসভা করা তাঁর পক্ষে সম্ভব নয়।
বিশদ

হুগলিতে অন্তর্দ্বন্দ্বে জেরবার বিজেপি,
ক্ষোভ মেটাতেই দিন কাটছে লকেটের

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: বিজেপি প্রার্থী হিসেবে লকেট চট্টোপাধ্যায়ের নাম ঘোষণার পর রাজ্যের সহ সভাপতি রাজকমল পাঠক পদত্যাগ করেছেন। জেলা ও রাজ্য সভাপতির বিরুদ্ধে তোপ দেগে তিনি ও তাঁর অনুগামীরা নির্বাচনে দলের হয়ে কাজ না করার হুঁশিয়ারি দিয়েছেন। শুধু তাই নয়, প্রার্থী ও জেলা সভাপতিকে নিয়ে ক্ষোভে ফুঁসছে শাখা সংগঠনের একাংশও।
বিশদ

আগামীকাল সাজা ঘোষণা
শিশুকন্যা খুন: অপহরণ, ধর্ষণ, হত্যা, পকসো আইনে দোষী সাব্যস্ত আসামি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৩ সালে ময়দান এলাকায় ফুটপাত থেকে আড়াই বছরের এক ঘুমন্ত শিশুকন্যাকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ ও শ্বাসরোধ করে খুনের ঘটনায় সুরেশ পাশোয়ান নামে এক সহিসকে দোষী সাব্যস্ত করল আদালত।
বিশদ

জোড়াবাগানে ভেজাল মশলা তৈরির
কারখানার হদিশ, গ্রেপ্তার এক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: থানা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে চলছিল ভেজাল মশলা তৈরির কারখানা। নজর এড়াতে সামনের অংশে করা হয়েছিল গোডাউন। থানা না পারলেও কলকাতা পুলিসের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের (ইবি) অফিসাররা এই নকল কারবারের পর্দা ফাঁস করলেন মঙ্গলবার।
বিশদ

 সেন্ট্রাল অ্যাভিনিউয়ের জলের পাইপের ছিদ্রের অস্থায়ী মেরামত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেন্ট্রাল অ্যাভিনিউ এবং মুক্তারামবাবু স্ট্রিটের সংযোগস্থলের কাছে অস্থায়ীভাবে মেরামত করা হল পানীয় জল সরবরাহের পাইপের ছিদ্র। রবিবার রাত থেকে রাস্তা ফুঁড়ে জলের ধারা বেরিয়ে আসতে শুরু করে। ভেসে যায় ওই এলাকা।
বিশদ

প্রিন্টার মিলবে কীভাবে, প্রশ্ন
পিজি’র পর আরও ১০ মেডিক্যাল কলেজে অনলাইনে আউটডোর টিকিট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাসতিনেক আগে অনলাইনে আউটডোর টিকিটের সরকারি সিদ্ধান্ত হয়েছিল। এ মাসের গোড়ায় পিজি হাসপাতালে তা চালু হয়। এবার একে একে আরও ১০টি মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হয়ে গিয়েছে অনলাইনের মাধ্যমে বিনা পয়সায় আউটডোর টিকিট করার ব্যবস্থা।
বিশদ

সুরক্ষা সরঞ্জামের অভাবে বিপাকে কলকাতা পুলিসের উইনার্স টিম

সুজিত ভৌমিক, কলকাতা: ইভটিজিং এবং শ্লীলতাহানির মতো অপরাধ রুখতে কলকাতা পুলিস ‘উইনার্স’ নামে বিশেষ মহিলা বাইক বাহিনী তৈরি করেছিল। ঘটা করে ‘উইনার্স’ তৈরির পর আট মাস কেটে গিয়েছে। কিন্তু তাঁদের যথাযথ পোশাকবিধি তৈরি হয়নি বলে অভিযোগ।
বিশদ

৫ লক্ষ টাকা তুলে দেওয়ার নির্দেশ
কিশোরীকে অপহরণ করে যৌন নির্যাতন: যুবকের ১০ বছর কারাদণ্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫ বছরের এক কিশোরীকে অপরহণ করে যৌন নির্যাতন চালানোর ঘটনায় অভিজিৎ পাইক (২৫) নামে এক যুবককে ১০ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিল আদালত। মঙ্গলবার শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন।
বিশদ

তদন্তে ত্রুটি: ‘মাদক’ মামলা থেকে খালাস অভিযুক্ত মহিলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মামলার নথিপত্র ও তথ্যে নানা ত্রুটির কারণে মাদক মামলা থেকে বেকসুর খালাস পেলেন অভিযুক্ত এক মহিলা। হাওড়ার উলুবেড়িয়ার বাসিন্দা ওই মহিলার নাম প্রতিমা দাস। সম্প্রতি কলকাতা নগর দায়রা আদালতের বিচারক শঙ্করমণি ত্রিপাঠী ওই আদেশ দিয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 মায়ামি, ২৬ মার্চ: জীবনের ১০১টি খেতাব জয়ের সামনে দাঁড়িয়ে রজার ফেডেরারের সামনে এখন বড় বাধা রাশিয়ার ড্যানিল মেদভেদেভ। মায়ামি ওপেনে ত্রয়োদশ বাছাই মেদভেদেভ ভালো ফর্মে রয়েছেন। ...

 ইসলামবাদ, ২৬ মার্চ (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মান্তকরণ ও বিয়ের অভিযোগ উঠেছে। মঙ্গলবার ওই দুই নাবালিকাকে সরকারি নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিল ইসলামাবাদ হাইকোর্ট। তাদেরকে ইসলামাবাদের ডেপুটি কমিশনার এবং ডিরেক্টর জেনারেল হিউম্যান রাইটসের হেফাজতে পাঠানো ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: যোগ্যতামান বৃদ্ধির পরীক্ষায় দ্বিতীয় সুযোগে অবশেষে উত্তীর্ণ হলেন কয়েক হাজার কর্মরত শিক্ষক। ফলে স্বস্তি পেলেন সেই সব শিক্ষক যাঁদের উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর ছিল না। ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই)-এর নিয়ম অনুযায়ী, প্রত্যেক কর্মরত প্রাথমিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব থিয়েটার দিবস
১৮৪৫- এক্স-রশ্মির আবিষ্কারক ইউলিয়াম রন্টজেনের জন্ম
১৮৯৮- লেখক ও দার্শনিক সৈয়দ আহমেদ খানের মৃত্যু
১৯৬৮- বিমান দুর্ঘটনায় মৃত্যু রুশ মহাকাশচারী ইউরি গ্যাগ্যারিনের 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৮ টাকা ৬৯.৭৭ টাকা
পাউন্ড ৮৯.৩৬ টাকা ৯২.৬২ টাকা
ইউরো ৭৬.৫৯ টাকা ৭৯.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯, বুধবার, সপ্তমী ৩৮/১২ রাত্রি ৮/৫৫। জ্যেষ্ঠা ৬/৪১ দিবা ৮/১৯। সূ উ ৫/৩৮/২৯, অ ৫/৪৬/১, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ৯/৪০ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩৯ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪০ গতে ১০/১১ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/৮ মধ্যে।
১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯, বুধবার, সপ্তমী রাত্রি ১২/৩৪/১৩। জ্যেষ্ঠানক্ষত্র ১২/৮/৫৮, সূ উ ৫/৩৮/৪৪, অ ৫/৪৫/২৪, অমৃতযোগ দিবা ৭/১৫/৩৭ মধ্যে ও ৯/৪০/৫৭ থেকে ১১/১৭/৫১ মধ্যে ও ৩/২০/৪ থেকে ৪/৫৬/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৫৭ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১/৪০/৫৭ থেকে ৫/৩৭/৪৬ মধ্যে, বারবেলা ১১/৪২/৪ থেকে ১/১২/৫৪ মধ্যে, কালবেলা ৮/৪০/২৪ থেকে ১০/১১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪০/২৪ থেকে ৪/৯/৩৪ মধ্যে।
১৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
সিএসকে-কে ১৪৮ রানের টার্গেট দিল দিল্লি ক্যাপিটালস 

26-03-2019 - 09:43:23 PM

দিল্লি ক্যাপিটালস ১১৮/২ (১৫ ওভার) 

26-03-2019 - 09:15:06 PM

দিল্লি ক্যাপিটালস ৬৫/১ (১০ ওভার) 

26-03-2019 - 08:51:51 PM

দিল্লি ক্যাপিটালস ৩৮/১ (৫ ওভার) 

26-03-2019 - 08:28:45 PM

সিএসকের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত দিল্লি ক্যাপিটালসের 

26-03-2019 - 07:36:48 PM

ফের অনুব্রত মণ্ডলকে শোকজ কমিশনের 
আবারও বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে শোকজ করল নির্বাচন ...বিশদ

26-03-2019 - 07:01:32 PM