Bartaman Patrika
কলকাতা
 
 

 আজ বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ। শনিবার থেকেই প্রস্তুতিতে মেতে উঠেছে কচি-কাচার দল। হাওড়ায় তোলা দীপ্যমান সরকারের ছবি

জেলে বসেই ব্যবসায়ীকে ৫ লক্ষ
টাকা তোলা চেয়ে ফোন গব্বরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পাঁচ লাখ রুপিয়া ভেজো, নেহি তো গোলি সে টপকা দেঙ্গে।’ ফোনে কথাটা শুনে কিছুটা ঘাবড়ে গিয়েছিলেন উত্তর কলকাতার দুর্গাচরণ স্ট্রিটের এক রিয়েল এস্টেট ব্যবসায়ী। ওপারের কণ্ঠস্বরটি যে একসময়ে মধ্য কলকাতার ‘ত্রাস’ তথা বর্তমানে আলিপুর জেলে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গব্বর ওরফে রশিদ আলমের, তা জানার পর রীতিমতো ভয় পেয়ে যান তিনি। আর বিন্দুমাত্র দেরি করেননি ওই ব্যবসায়ী। সঙ্গে সঙ্গেই বিষয়টি জানান গোয়েন্দা বিভাগের এক অফিসারকে। বুধবারই বড়তলা থানায় মামলা রুজু করে তদন্ত শুরু করেছে লালবাজার। গব্বর ও তার সহযোগী রমেশকে হেফাজতে চেয়ে বৃহস্পতিবার আদালতের কাছে আবেদনও করা হয়েছে।
পুলিস সূত্রে জানা গিয়েছে, নব্বইয়ের দশকে তাবড় ব্যবসায়ীদের কাছে তোলা চেয়ে তার ফোন যেত। গব্বরের নাম শুনেই টাকা দিয়ে দিতেন অনেকে। পুলিসকে জানানোর সাহসও দেখাতেন না। বুধবার জেলে বসে গব্বরের এই ফোন পুরনো স্মৃতিকে উস্কে দিল। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই প্রোমোটার উত্তর কলকাতায় নিজের বাড়ির কাছে একটি পুরনো বাড়ি ভেঙে বহুতল নির্মাণের কাজে হাত দিয়েছেন। পুলিসের কাছে লিখিত অভিযোগে চেতন সিং নামে ওই ব্যবসায়ী জানিয়েছেন, বুধবার সন্ধ্যা পৌনে সাতটা নাগাদ তাঁর মোবাইলে একটি অপরিচিত নম্বর থেকে ফোন আসে। ফোন রিসিভ করতেই ওপারের ব্যক্তি নিজেকে গব্বর বলে পরিচয় দেয়। তারপরই সে বলে, কী রে, বড় বিল্ডিং তৈরি করছিস, আমাদের খরচাপানি না দিয়ে? তারপরই জানিয়ে দেয়, সে জেলে আছে তো কী হয়েছে, তার ছেলেরা গোটা কলকাতার ঘুরে বেড়াচ্ছে। তার ছেলে গিয়ে চেতনের কাছ থেকে টাকা নিয়ে আসবে। তাকে পাঁচ লাখ টাকা দিতে হবে। না দিলে তার ছেলেকে অপহরণ করা হবে এবং তাকে গুলি করে উড়িয়ে দেওয়া হবে। গব্বরের ফোন শেষ হতেই ওই ফোন থেকে আর এক কুখ্যাত দুষ্কৃতী রমেশ তাঁকে একই কথা শুনিয়ে দেয়।
প্রথমে ওই ব্যবসায়ী ভেবেছিলেন, সামান্য বিষয় এটি। অল্প কিছুক্ষণের মধ্যেই তাঁর ভুল ভাঙে। ফের একই নম্বর থেকে চেতনবাবুর কাছে কল আসে। ফোন ধরেননি তিনি। এরপর তাঁকে হুমকি দিয়ে মেসেজ করে জানানো হয়, ফোনটা তাড়াতাড়ি যেন ধরা হয়। তা না হলে ফল আরও খারাপ হবে। এরপর চেতনবাবু ফোন ধরেন। তাঁর দাবি, গব্বর ও রমেশ তখন ফের শাসায়। আর দেরি না করে তিনি সমস্ত ঘটনা গোয়েন্দা বিভাগে জানান।
কিন্তু কে এই গব্বর? তালতলার বাসিন্দা গব্বর ওরফে রশিদ আলমের অপরাধ জগতে হাতেখড়ি একসময়ে পার্ক স্ট্রিটের কুখ্যাত ডন আখতারের হাত ধরে। পরে বেরিয়ে গিয়ে সে নিজে দল তৈরি করে। রীতিমতো কলকাতার ‘ত্রাস’ হয়ে ওঠে। তার বিরুদ্ধে খুন, তোলাবাজি, পুলিসকে বোমা মারা সহ প্রায় ২০টি অভিযোগ আছে বলে জানা গিয়েছে। খুনের মামলায় তার যাবজ্জীবন সাজা হয় ২০০৩ সালে। তারপর থেকেই আলিপুর জেলে বন্দি সে। আর রমেশের বিরুদ্ধে তারই প্রতিদ্বন্দ্বী হুব্বা শ্যামলকে খুনের অভিযোগ রয়েছে। গোয়েন্দাদের বক্তব্য, যে কায়দায় ফোন করা হয়েছে, সেটি গব্বরের ট্রেড মার্ক। তাই বিষয়টি তাঁরা যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন। তবে ফোনটি সে করেছিল নাকি তার নাম নিয়ে অন্য কেউ করেছিল, সেটা খতিয়ে দেখা দরকার। পাশাপাশি কয়েকদিন আগে আইন আনা হয়েছে, জেলে বসে কেউ ফোন করলে তার যেমন আলাদা সাজা হবে, তেমনি কারাকর্মীদের গাফিলতি মিললে শাস্তির ব্যবস্থা করা হবে। তারপরেও কী করে জেল থেকে এই হুমকি ফোন গেল, তা নিয়ে প্রশ্ন উঠছে। যদিও এই নিয়ে কারাকর্তারা মুখ খুলতে রাজি হননি।
07th  December, 2018
জরুরি পরিষেবার কাজ ৭ দিনেই,
সিদ্ধান্ত বিধাননগর পুরসভায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জরুরি পরিষেবার কাজ সাতদিনের মধ্যেই করে দেওয়া হবে। আলো খারাপ হয়েছে, পাইপ লাইন ফেটে গিয়েছে, ডেঙ্গুর প্রকোপ রুখতে তেল ও ধোঁয়া ছড়াতে হবে, পাড়ায় জঞ্জাল জমে রয়েছে প্রভৃতি কাজ এবার সাতদিনের মধ্যেই সমাধান করা হবে বলে পুরসভার পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

শহরে দু’টি ডগ পাউন্ড তৈরির জমির সন্ধান পেল পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে আরও দু’টি জায়গায় ডগ পাউন্ড তৈরি করতে চলেছে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ। এর জন্য ইতিমধ্যেই দু’টি বড় জমিও মিলেছে। এই দু’টি ডগ পাউন্ড হবে ১৪৩ নম্বর ওয়ার্ডের ব্যাঙ্ক রোডে এবং ৮০ নম্বর ওয়ার্ডে গার্ডেনরিচ উড়ালপুলের নীচে।
বিশদ

কুলপিতে খুনের অভিযোগে পড়শি বধূর বাড়িতে হামলা, আগুন

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: এক ব্যক্তির অস্বাভাবিক মৃত্যুর ঘটনার জেরে শনিবার কুলপির আট মনোহরপুর গ্রাম উত্তপ্ত হয়ে ওঠে। ওই ব্যক্তিকে খুন করা হয়েছে এই অভিযোগে এক পরিবারের দু’টি ঘরে আগুন লাগিয়ে দেওয়া হয়।
বিশদ

ডোমকলে গুলিতে খুন ৩ তৃণমূলকর্মী
এলাকায় সংঘর্ষ, বোমাবাজি

 বিএনএ, বহরমপুর: শনিবার ভোরে ডোমকল থানার কুচিয়ামোড়া গ্রামের রাস্তায় দু’পক্ষের মধ্যে বোমা ও গুলির লড়াইয়ে তিন তৃণমূল কর্মীর মৃত্যু হয়েছে। জখম হয়েছেন একজন। তাঁকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার পর বেশ কয়েকজন নিখোঁজ বয়েছেন।
বিশদ

এসএসকেএম
ওষুধ পাচ্ছে না পুত্রবধূ, এভাবে চললে
বাঁচাতে পারব না, বৃদ্ধার চোখে জল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালে যেন কার্ফুর চেহারা। শনিবার বেলার দিকে এসএসকেএম হাসপাতালের যত দূর চোখ গেল, সব শুনশান। হাসপাতালের ভিতরে মসজিদের কাছে নাতিকে নিয়ে বসেছিলেন এক প্রৌঢ়া। তাঁর আট বছরের নাতি কেঁদেই চলেছে। শুধু বলে চলেছে, মায়ের কাছে যাব।
বিশদ

কল্যাণী জেএনএমে প্রাক্তন সুপার সহ
৪০ জন ডাক্তারের গণইস্তফা

 বিএনএ, বারাকপুর: এনআরএস কাণ্ডের জেরে এবার কল্যাণীর জেএনএম মেডিক্যাল কলেজ হাসপাতালে শনিবার প্রাক্তন সুপার সহ ৪০ জন চিকিৎসক গণইস্তফা দিলেন। এদিন অধ্যক্ষের কাছে তাঁরা ইস্তফাপত্র জমা দিয়েছেন। এমনিতেই জুনিয়র ডাক্তারের অভাবে পরিস্থিতি উদ্বেগজনক অবস্থায় ছিল।
বিশদ

জগদ্দলে ব্যবসায়ীদের অবরোধ নিয়ে ধুন্ধুমার, ইটবৃষ্টি, লাঠি, পুলিসের গাড়ি ভাঙচুর

 বিএনএ, বারাকপুর: দোকান ভাঙচুর, লুটপাটের প্রতিবাদে ব্যবসায়ীদের রাস্তা অবরোধকে কেন্দ্র করে শনিবার জগদ্দল বাজার এলাকা রণক্ষেত্রের চেহারা নেয়। অবরোধ তুলতে এলে পুলিসকে লক্ষ্য করে ইট ছোঁড়া হয় বলে অভিযোগ। পুলিসের একটি গাড়িও ভাঙচুর হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে।
বিশদ

তফসিলি কমিশনের প্রতিনিধিদলের পরিদর্শনের পর
সন্দেশখালিতে ২ বিজেপি কর্মী খুনে
গ্রেপ্তার স্থানীয় তৃণমূল নেতাসহ ৪

 বিএনএ, বারাসত: শুক্রবার সকালে তফসিলি জাতিদের জন্য গঠিত জাতীয় কমিশনের প্রতিনিধিরা ঘুরে যাওয়ার পর ওইদিন রাতেই সন্দেশখালির ন্যাজাট থানার ভাঙ্গিপাড়ায় দুই বিজেপি কর্মীকে খুনের অভিযোগে শাসকদলের এক স্থানীয় নেতা সহ চারজনকে গ্রেপ্তার করল পুলিস। ঘটনার এক সপ্তাহের মাথায় গভীর রাতে স্থানীয় ভেড়ি পাহারার ঘর থেকে ‘ফিল্মি কায়দায়’ তাদের গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

রাজকাহিনী শোনাবেন বাবরের ২৭তম
বংশধর, শহরে বসবে মুঘল দরবার

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: লালকেল্লার অন্দরে রত্নখচিত রাজ সিংহাসন। রাজদরবারে যেসব খেটে খাওয়া গরিবগুর্বো হাজির হন, ওই সিংহাসনে বসে তাঁদের অতিথির মর্যাদায় বরণ করবেন স্বয়ং সম্রাট। মন দিয়ে তিনি শুনবেন প্রজাদের দুঃখ, অভাব-অভিযোগ। তিনি সম্রাট শাজাহান।
বিশদ

প্রাকবর্ষাতেই ডেঙ্গু রোধে বৈঠক হাওড়া
পুরসভার, সকলকে সতর্ক থাকার নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ডেঙ্গু প্রতিরোধে এখন থেকেই কড়া ব্যবস্থা নিতে হবে। কোথাও যাতে জল জমে না থাকে সেদিকে নজর রাখতে হবে। প্রতিদিন পুরসভা ও গ্রাম পঞ্চায়েতের টিমকে এলাকায় ঘুরতে হবে। শনিবার জেলা প্রশাসন ভবনে ‘পথের দাবি’ হলে হাওড়া পুরসভা ও পুরসভা লাগোয়া তিনটি পঞ্চায়েত সমিতির কর্তাদের নিয়ে বৈঠকে এইভাবেই সতর্ক করলেন স্বাস্থ্য দপ্তরের কর্তারা।
বিশদ

এবার গণইস্তফা চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে,
১৪ জন ডাক্তার সরে দাঁড়ালেন

 বিএনএ, চুঁচুড়া: এনআরএস ইস্যুতে কলকাতা ও রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে চিকিৎসকদের গণইস্তফা চলছিলই। এবার তা ছড়িয়ে পড়ল হুগলির চুঁচুড়া ইমামবাড়া জেলা সদর হাসপাতালেও। শনিবার দুপুরে হাসপাতাল সুপার উজ্জ্বলেন্দুবিকাশ মণ্ডল ও বর্ষীয়ান শল্য চিকিৎসক প্রকাশ সামন্ত সহ মোট ১৪ জন গণইস্তফায় সই করেন।
বিশদ

মগরায় ডাম্পারের ধাক্কায় মৃত্যু মহিলার,
অবরোধ, পুলিসের গাড়ি ভাঙচুর করে আগুন 

 বিএনএ, চুঁচুড়া: বালি বোঝাই ডাম্পারের ধাক্কায় মৃত্যু হল অর্চনা সরকার (৩০) নামে স্কুটি চালক এক মহিলার। শনিবার সকালে মগরা থানার মিঠাপুকুর চৌরাস্তার মোড়ে অসম লিঙ্ক রোডে এই দুর্ঘটনা ঘটে। গুরুতর জখম অবস্থায় স্কুটিতে থাকা মহিলার ছেলে সৌমজিৎকে স্থানীয় বাসিন্দারা উদ্ধার করে চুঁচুড়া ইমামবাড়া সদর হাসপাতালে ভরতি করেন।
বিশদ

সরকারি হাসপাতালে বাড়ির লোকের তুমুল ক্ষোভ
‘কয়েকজন দুর্বৃত্তের জন্য কয়েক লাখ মানুষকে
এভাবে শাস্তি দিতে পারেন না ডাক্তারবাবুরা’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কয়েকটা বাজে লোকের জন্য, কয়েকজন অপরাধীর জন্য এভাবে রাজ্যের লক্ষ লক্ষ মানুষকে ‘শাস্তি’ দিতে পারেন না ডাক্তারবাবুরা। এটা অমানবিক। এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালের ইমার্জেন্সির থেকে ঢিল ছোঁড়া দূরে দাঁড়িয়ে ক্ষোভে ফেটে পড়লেন স্বর্ণময়ী প্রামাণিক।
বিশদ

টাকা শোধ না করায় মহিলাকে মারধর, ধৃত ৬

 চণ্ডীগড়, ১৫ জুন (পিটিআই): ২৩ হাজার টাকা ধার শোধ করতে পারেননি। এই অভিযোগে এক মহিলাকে মারধর করল এক দল ব্যক্তি। পাঞ্জাবের মুক্তসার জেলার এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। মহিলাকে নিগ্রহ করার ইতিমধ্যে ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

Pages: 12345

একনজরে
 ভদোদরা, ১৫ জুন (পিটিআই): হোটেলের নর্দমা পরিষ্কার করতে গিয়ে বিষাক্ত গ্যাসের কবলে পড়ে গুজরাতে মৃত্যু হল সাতজনের। শনিবার ভোররাতে ফরতিকুল গ্রামের দর্শন হোটেলে ঘটনাটি ঘটেছে। মৃতদের মধ্যে রয়েছে হোটেলের তিনকর্মীও। ...

 ম্যাঞ্চেস্টার, ১৫ জুন: ওল্ড ট্রাফোর্ডে শনিবার ভারত অধিনায়ক বিরাট কোহলির সাংবাদিক সম্মেলনে ভিড় উপচে পড়েছিল। উদ্যোক্তারা সবার বসার ব্যবস্থা করে উঠতে পারেননি। এমন দৃশ্যই তো ...

 বিশকেক, ১৫ জুন (পিটিআই): ‘সমতার ভিত্তিতে’ এবং ‘সম্মানজনক পদ্ধতিতে’ আলোচনার ব্যবস্থা করা হলে ভারতের সঙ্গে কথা বলতে রাজি পাকিস্তান। এমনটাই জানালেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। শুধু তাই নয়, ভারতের কোর্টে বল ঠেলে পাক বিদেশমন্ত্রী বলেন, ‘এই ব্যাপারে ভারতকেই সিদ্ধান্ত ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ভুটান পাহাড় ও সমতলে শুক্রবার রাতভর বৃষ্টির জেরে বাংড়ি নদীর জলোচ্ছ্বাসে হান্টাপাড়ায় ভেসে গেল মাদারিহাট-টোটোপাড়া রাজ্য সড়কের ১০০ মিটার অংশ। এর ফলে শুক্রবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষায় সাফল্য পেতে হলে পরিশ্রমী হতে হবে। কর্মপ্রার্থীদের বেসরকারি ক্ষেত্রে সাফল্যের যোগ আছে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: পাকিস্তান ৯৫/১ (২১ ওভার) 

09:43:08 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৩৮/১ (১০ ওভার) 

08:56:50 PM

জুনিয়র ডাক্তারদের সঙ্গে আগামীকাল ৩টের সময় নবান্নে বৈঠক মুখ্যমন্ত্রীর 
দীর্ঘ টালবাহানার পর অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার টেবিলে ...বিশদ

08:23:17 PM

ফিরহাদ হাকিমের নামে ভুয়ো প্রোফাইল, ধৃত যুবক 
মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের নামে সোশ্যাল মিডিয়াতে ভুয়ো ...বিশদ

07:38:00 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩৩৭ রানের টার্গেট দিল ভারত 

07:32:44 PM

বিশ্বকাপ: ভারতীয় সময় সন্ধ্যা ৭:১০ মিনিটে শুরু হবে খেলা 

07:10:54 PM