Bartaman Patrika
কলকাতা
 
 

রবিবার ‘বর্তমান ভবন’-এ সরস্বতী পূজা। ছবি: কাজল দাস

বারুইপুর উড়ালপুলে চীনা মাঞ্জায় গুরুতর জখম বাইক চালক

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: মা উড়ালপুলে চীনা মাঞ্জার হাত থেকে রক্ষা পাননি একাধিক মোটরবাইক চালক থেকে একরত্তি মেয়েও। এবার এই একই ঘটনা ঘটল বারুইপুর উড়ালপুলে। চীনা মাঞ্জায় জখম হয়ে হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় ভর্তি হলেন মধ্যবয়স্ক এক বাইক চালক। পুলিস জানিয়েছে, আহতের নাম রফিকুল মোল্লা। তাঁর বাড়ি পশ্চিম রামনগরে। পুলিস প্রাথমিক তদন্তের পর জানিয়েছে, রবিবার সকালে ওই ব্যক্তি বাড়ি থেকে বাইকে বেরিয়ে পদ্মপুকুরের দিকে যাচ্ছিলেন। বারুইপুর উড়ালপুলের মাঝামাঝি জায়গায় যেতেই তিনি বুঝতে পারেন, তাঁর গলার উপর সরু, ধারালো কিছু একটা পড়ল। শুরু হয় অসহ্য যন্ত্রণা। কিছু বুঝে ওঠার আগেই বাইক থেকে পিছলে তিনি পড়ে যান। গলার নলির অংশ কেটে গিয়ে গল গল করে রক্ত বেরতে শুরু করে। ট্রাফিক পুলিস তাঁকে উদ্ধার করে প্রথমে বারুইপুর হাসপাতাল, পরে সেখান থেকে ই এম বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই ব্যক্তির গলা চীনা মাঞ্জায় গভীর ক্ষত হয়ে গিয়েছে। সন্ধ্যায় অস্ত্রোপচার করা হয়েছে। বারুইপুর থানার পুলিস অবশ্য জানিয়েছে, রাত পর্যন্ত এই ঘটনায় কোনও অভিযোগ দায়ের করা হয়নি।
আহতের আত্মীয় ফিরদৌস মোল্লা জানিয়েছেন, আমার দাদা ঠিকাদারি কাজের সঙ্গে যুক্ত। সেই কাজেই সে পদ্মপুকুরের দিকে যাচ্ছিল। মাথাতেই হেলমেট ছিল। উড়ালপুলের মাঝ বরাবর আসার পর চীনা মাঞ্জা গলায় লাগে এবং তাতেই গলার শিরা কেটে যায়। রাস্তায় পিছলে পড়লে দাদার শরীরে একাধিক আঘাত লেগেছে। তবে ভাগ্য ভালো ছিল, পিছনে কোনও বাস বা লরি ছিল না। নইলে দাদাকে বাঁচিয়ে ফেরাতে পারতাম না।
পরিবেশকর্মীদের একাংশের মতে, পার্ক সার্কাস, তপসিয়া, ট্যাংরা সহ ইএম বাইপাস লাগোয়া কয়েকটি তল্লাটে প্রকাশ্যেই নিষিদ্ধ চীনা মাঞ্জা বিক্রি হয়। সেই সুতো নিয়েই ঘুড়ি ওড়ান অনেকে। তা থেকেই মা উড়ালপুলে এমন ঘটনা অনেকটাই বেড়ে গিয়েছে। পুলিসকে বাধ্য হয়ে লিফলেট বিলি করে সতর্ক করতে হয়েছে। কিন্তু বারুইপুর উড়ালপুলে এমন ঘটনা ঘটায় নতুন করে শঙ্কা তৈরি হয়েছে পুলিস প্রশাসনের তরফে। পুলিসের একাংশ জানিয়েছে, দিনে দিনে ঘুড়ির সুতো মা উড়ালপুলকে যেমন মৃত্যুফাঁদে পরিণত করেছে, তা যাতে বারুইপুর উড়ালপুলে না হয়, সেদিকে বিশেষ নজর দিতে হবে। কোন দিক থেকে এই মাঞ্জায় ঘুড়ি ওড়ানো হচ্ছে, সেদিকে নজর দিতে হবে।
পশুপাখিরাও ঘুড়ির সুতোর চীনা মাঞ্জায় গুরুতর আহত হচ্ছে। মারাও যাচ্ছে। এই বিষয়ে আশঙ্কা প্রকাশ করে জাতীয় পরিবেশ আদালতের দ্বারস্থও হয়েছিল পরিবেশ নিয়ে কাজ করা সংগঠন ‘পেটা’। তারপর চীনা মাঞ্জা তৈরি, বিক্রি, কেনা গোটা দেশে সম্পূর্ণ নিষিদ্ধ করে দেয় জাতীয় পরিবেশ আদালত। তারপরও শহরেও চীনা মাঞ্জা কেনার কোনও বিরাম নেই। জানা গিয়েছে, নাইলনের সুতোর উপরে ধাতু ও কাচের গুঁড়োর মাঞ্জা ব্যবহার করা হয়। থাকে সিন্থেটিক আঠা। ব্লেডের মতো ধারালো হয় এই মাঞ্জা। যার জেরেই সামান্য ঘষাতেই গভীর ক্ষতের সৃষ্টি হয়।
হুগলির তালচিনান এলাকায় তৃণমূল নেতার দেহ উদ্ধার 

বিএনএ, চুঁচুড়া: হুগলি জেলার দাদপুর থানার তালচিনান এলাকায় তৃণমূল নেতার দেহ উদ্ধার। পুলিস সূত্রে খবর মৃতের নাম রিতেশ রায়(৫২)। তাঁর বাড়ি কাঁথির মারিশদা এলাকায়। জানা গিয়েছে, মৃতের গলা, থুতনি সহ বিভিন্ন জায়গায় আঘাতের চিহ্ন রয়েছে। রিতেশবাবু পূর্ব মেদিনীপুর জেলার মাজদিয়া থানা এলাকার দুরমুঠ অঞ্চল তৃণমূলের সভাপতি। তৃণমূলের অভিযোগ, বিজেপি অপহরণ করে তাঁকে খুন করেছে।
বিশদ

বড়বাজারে কাপড়ের গুদামে আগুন, ফিরল বাগরির আতঙ্ক  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগরির আতঙ্ক আবার ফিরে এল রবিবার রাতে। দগ্ধ বাগরির থেকে কিছুটা দূরে অবস্থিত বড়বাজারের আর্মেনিয়ান স্ট্রিটের একটি কাপড়ের গুদামে অগ্নিকাণ্ডের জেরে ব্যাপক আতঙ্ক ছড়াল।  
বিশদ

ব্যাঙ্ক প্রতারণার শিকার অভিনেতা দেবের বাবা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার ব্যাঙ্ক প্রতারণার শিকার হলেন তৃণমূল সাংসদ তথা অভিনেতা দীপক অধিকারীর (দেব) বাবা গুরুদাস অধিকারী। এব্যাপারে সাংসদ যাদবপুর থানায় অভিযোগ দায়ের করেছেন। তিনি পুলিসের কাছে অভিযোগে বলেছেন, তাঁর বাবার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে। 
বিশদ

‘স্যার, একটু আপনার রেটিংটা দিয়ে দেবেন’ 
ছাত্রের পোস্টে ঝড় সোশ্যাল মিডিয়ায়

কলকাতা, ১০ ফেব্রুয়ারি: ‘একটি অ্যাপ থেকে খাবার অর্ডার করে সম্ভবত এই প্রথম আমার অনুশোচনা হল।’ কলেজ পড়ুয়া এক কিশোরের এই পোস্ট ঘিরে ঝড় উঠল সোশ্যাল মিডিয়ায়। তবে এই অনুশোচনা বা আক্ষেপ খাবারের মান নিয়ে নয়। তাহলে কী এমন ঘটল! নিজের পোস্টে তার জবাবও দিয়েছেন সৌভিক দত্ত নামে স্নাতকস্তরের ওই ছাত্র।
বিশদ

১০০টি সেঞ্চুরির তারিখের সঙ্গে নম্বরের মিল থাকা ১০ টাকার নোট সংগ্রহ করে রেকর্ড শহরের শচীন ভক্তের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ক্রিকেটার শচীনের পদবীকে ইংরেজি উচ্চারণ করলে দাঁড়ায় ‘টেনডুলকার’। প্রথম দু’টি অক্ষর ‘টেন’। সংখ্যাটি নিয়েই একদা মাথায় ভূত চেপেছিল শচীনের অন্ধ ভক্ত মণীশ আগরওয়ালের। বেহালার বাসিন্দা মণীশবাবু এক অসাধ্য সাধনের চ্যালেঞ্জ নিয়েছিলেন শচীনের প্রতি ভালোবাসা বোঝাতে।
বিশদ

 ছুটির দিনে ভিড় উপচে পড়লেও বই বিক্রি কম, দেখাদেখিই বেশি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ রবিবার, তার উপর সরস্বতী পুজো। সব মিলিয়ে এদিন ব্যাপক ভিড় হল কলকাতা বইমেলায়। কিন্তু উৎসব আর আড্ডার আবহে এদিন বিক্রিবাট্টার হার ছিল কিছুটা কম। শাড়ি-পাঞ্জাবিতে কয়েক হাজার সেলফি উঠল। কয়েক বছরের ট্রেন্ড মেনে ফুড স্টলেও ভিড় উপচে পড়ল, ব্যাগ এবং সস্তার গয়নাগাটিও বিক্রি হল বিস্তর।
বিশদ

 হাঁস পিটিয়ে মারায় উত্তেজনা হেমনগরে, সংঘর্ষ

 বিএনএ, বারাসত: সরস্বতী পুজোর দিন দেবীর বাহন হাঁসকে পিটিয়ে মারার ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়াল হেমনগর উপকূলবর্তী থানার যোগেশগঞ্জ মাধবকাটি এলাকায়। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার দুপুরে এক ব্যক্তির ভেড়িতে একটি হাঁস ঢুকে পড়েছিল। অভিযোগ, ওই সামান্য কারণে সেই হাঁসটি পিটিয়ে মেরে ফেলে। 
বিশদ

চুঁচুড়া কলেজিয়েট স্কুল
চালক অসুস্থ হলে থামবে ট্রেন, বার্তা কন্ট্রোল রুমেও, বিজ্ঞান প্রদর্শনীতে দুই খুদের কীর্তি

বিএনএ, চুঁচুড়া: কোনও কারণে চালক অসুস্থ হয়ে পড়লে স্বয়ংক্রিয় ব্রেক কষে থেমে যাবে ট্রেন। পাশাপাশি ট্রেনের নম্বর ও ঘটনাস্থল চিহ্নিত করে কন্ট্রোল রুমে চলে যাবে এসএমএস। কোনও কারণে চালক অসুস্থ হয়ে পড়লে ট্রেন দুর্ঘটনা এড়াতে স্কুলের বিজ্ঞান প্রদর্শনীতে এমনই একটি ভাবনাকে তুলে ধরেছে চুঁচুড়া কলেজিয়েট স্কুলের সপ্তম শ্রেণীর ছাত্র অভিজ্ঞানকিশোর দাস ও অর্কদীপ দাস।
বিশদ

বেলেঘাটায় ‘হিট প্যাড’ থেকে ঘরে আগুন, দমবন্ধ হয়ে মৃত্যু দুই ভাইয়ের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘরের ভিতরে আগুন লেগে ধোঁয়ায় দমবন্ধ হয়ে মৃত্যু হল দুই বৃদ্ধ ভাইয়ের। শনিবার গভীর রাতে এমনই মর্মান্তিক ঘটনা ঘটেছে বেলেঘাটা থানার রাজা রাজেন্দ্রলাল মিত্র রোডে। পুলিস জানিয়েছে, মৃত দুই ভাইয়ের নাম শ্যামসুন্দর ঘোষ (৮২) ও গোলকবিহারী ঘোষ (৭৮)।
বিশদ

ফের বিজ্ঞাপন দেওয়ার ভাবনা কলকাতার
গান্ধীজির নামে চেয়ার প্রফেসর পদে আগ্রহ নেই অধ্যাপকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ইঙ্গিতই মিলেছে।
বিশদ

 গুজরাতে কাজে যাওয়া যুবকের দেহ উদ্ধার ওড়িশায় লাইনের ধারে, রহস্য

 বিএনএ, বারাসত: গাইঘাটা থেকে গুজরাতে কাজে গিয়েছিলেন তিনি। শেষবার ফোনে বাড়ির লোকজনকে জানিয়েছিলেন, ওরা হয়ত আমাকে আর বাঁচতে দেবে না। আমাকে মেরে ফেলবে। ওই ফোনের পরদিনই ওড়িশার রাজগণপুর এলাকায় রেল লাইনের ধার থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করল জিআরপি। এই রহস্য মৃত্যুতে এলাকায় উদ্বেগ তৈরি হয়েছে।
বিশদ

বহুদিনের দাবি পূরণ
লেকটাউন পুরনো থানা সংলগ্ন জমিতে দমকল কেন্দ্র গড়ে উঠছে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ দমদম পুরসভা এলাকায় দমকল কেন্দ্র গড়ার দাবি দীর্ঘদিনের। প্রায় ৫ লক্ষের বেশি মানুষ বসবাস করেন এই পুরসভা এলাকায়। কিন্তু, এখানে কোনও দমকল কেন্দ্র নেই। দমদমে দমকলের দুটি ইঞ্জিন থাকলেও তা এলাকার পরিধি হিসেবে পর্যাপ্ত নয়। আগুন লাগলে বারাসত থেকে দমকলের ইঞ্জিন আনতে হয়।
বিশদ

বিতর্ক ন্যাশনালে
‘রে’ দেওয়ার যন্ত্র নেই, ‘যন্ত্রী’ চলে এলেন ন্যাশনালে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিতর্কের যেন আর এক নাম হয়ে দাঁড়িয়েছে পার্ক সার্কাসের ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ। সেখানে যন্ত্র ও পরিষেবা না থাকা সত্ত্বেও ‘যন্ত্রী’ বা মেডিক্যাল টেকনোলজিস্টের চলে আসার ঘটনা ঘটল।
বিশদ

 টিএমসিপি’র সাংগঠিনক বিবাদ, কলকাতার আলিপুর ক্যাম্পাসে দু’টি সরস্বতী পুজো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরস্বতী পুজো নিয়ে তৃণমূল ছাত্র পরিষদের গোষ্ঠী বিবাদ কলকাতা বিশ্ববিদ্যালয়ে। রবিবার আলিপুর ক্যাম্পাসে টিএমসিপি’র দুই গোষ্ঠী পৃথকভাবে বাগদেবীর আরাধনার আয়োজন করে। আর তা নিয়েই কর্মিমহলে কানাঘুষো শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM