Bartaman Patrika
কলকাতা
 

 ছুটির দিনে ভিড় উপচে পড়লেও বই বিক্রি কম, দেখাদেখিই বেশি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ রবিবার, তার উপর সরস্বতী পুজো। সব মিলিয়ে এদিন ব্যাপক ভিড় হল কলকাতা বইমেলায়। কিন্তু উৎসব আর আড্ডার আবহে এদিন বিক্রিবাট্টার হার ছিল কিছুটা কম। শাড়ি-পাঞ্জাবিতে কয়েক হাজার সেলফি উঠল। কয়েক বছরের ট্রেন্ড মেনে ফুড স্টলেও ভিড় উপচে পড়ল, ব্যাগ এবং সস্তার গয়নাগাটিও বিক্রি হল বিস্তর। কিন্তু বইয়ের কাটতি এদিন কিছুটা কম। অথচ, সপ্তাহের অন্যান্য দিনে ভিড় কিছুটা কম থাকলেও সিরিয়াস পাঠকের সংখ্যা বেশি ছিল। ভালো ভালো বইও বিক্রি হয়েছে। অনেক ক্রেতাই জানালেন, তুলনায় শনিবার বিক্রির হার কিন্তু কিছুটা বেশি ছিল।
দামি গাড়ি-বাড়ি বা হীরে-জহরতে মোড়া থাকাই কি প্রকৃত সুখ? শিশু অধিকার রক্ষা কমিশনের স্টলে ‘কফি হাউস’ গানটির বিশ্লেষণ করে এই প্রশ্ন তুলছিল আসানসোল থেকে আসা একটি গানের দল। চলছিল আলোচনাও। তাঁদের বক্তব্য, এই গানটায় পুরুষ চরিত্রগুলোর অধিকাংশই পরবর্তীকালে অসুখী জীবন কাটিয়েছে। কিন্তু শাঁসালো পাত্র বিয়ে করে সুজাতাই নাকি সবচেয়ে সুখী হয়েছে। বাঙালির নস্টালজিয়া উসকে দিয়ে মান্না দে’র গাওয়া এই কালজয়ী গানটিকে পুরুষতান্ত্রিক প্রভাবে দুষ্ট হিসেবে অভিযোগ করেছে তারা। কেউ কেউ একমত না হলেও অনেকেই সাহসী প্রশ্নটিকে সাধুবাদ জানিয়েছেন। অন্যদিকে, পশ্চিমবঙ্গ সরকারের স্টলের বাইরে লোকগীতি গাইছিল একটি দল। তাদের মূল সুর ছিল ঐক্য। সারা দেশে বিদ্বেষের বিষ ছড়াচ্ছে। সেই আবহকে নস্যাৎ করতে একের পর এক মিলনের গান শুনিয়ে যাচ্ছিলেন গায়ক। আর মেলা প্রাঙ্গণের উত্তর দিকের মঞ্চে তাঁর বিখ্যাত আবৃত্তি শোনাচ্ছিলেন ব্রততী বন্দ্যোপাধ্যায়। মানুষ বিভোর হয়ে শুনছিলেন।
মিত্র ও ঘোষ মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়ের দু’টি বই এবার প্রকাশ করেছে। সেই উপলক্ষে স্টলে উপস্থিত ছিলেন রাজ্যপাল নিজে। ‘ভারতকেশরী যুগপুরুষ শ্যামাপ্রসাদ’ এবং ‘যা ছিল আমার দেশ’ বই দু’টি নিয়ে বহু পাঠকের আগ্রহ ছিল তুঙ্গে। তাঁরা বইগুলি কিনে লেখকের অটোগ্রাফও জুটিয়ে নিতে পেরেছেন। সার্বিকভাবে বইমেলার যা পরিবেশ, তা থেকে খুব একটা আলাদা ছিল না লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন চত্বরও। সেখানে ভিড় উপচে পড়েছে। কিন্তু বিক্রির চেয়ে আড্ডা আর বই ঘেঁটে দেখাই চলেছে বেশি। তবে, এগুলির ইতিবাচক দিক রয়েছে বলেও মনে করছেন বিক্রেতারা।
নবজাতক-এর বুলবুল ইসলাম বলেন, ময়দানের সেই ভিড়টা আমরা খুবই মিস করি। কিন্তু সেটা তো আর পাওয়া যাবে না। সল্টলেকে আসা সেই তুলনায় খুবই ঝক্কিরও। তবে, আফশোস করে লাভ নেই। বইমেলা এমন একটা জায়গা যেখানে বহু পুরনো বন্ধুর সঙ্গে হঠাৎই দেখা হয়ে যায়। তারপরে একটু আড্ডা তো জমবেই। এটা মেনে নিতেই হবে। কয়েক ঘণ্টা ধরে ঘুরলে খিদেও পাবে। তাই ফুডকোর্টে ভিড় হবে। যত মানুষ রয়েছেন, তার চেয়ে খাবারের স্টলের সংখ্যা কম। তাই লাইনও পড়ে যাচ্ছে। আমাদের স্টলে এদিন ভিড় বেশি থাকলেও বিক্রি শনিবারের চেয়ে কমই হয়েছে। তবে, সবচেয়ে বেশি বিক্রি হয়েছিল গত রবিবার। এদিন বিক্রি খুব বেশি না হলেও সেটাকে খুব একটা নেতিবাচকভাবে নিতে নারাজ অন্য বিক্রেতারাও। তাঁদের বক্তব্য, মল-মাল্টিপ্লেক্সের হাতছানি উপেক্ষা করে সরস্বতী পুজোর দিন নতুন প্রজন্ম যে এত দূরে বইমেলায় আসছে, এটাও একটা ইতিবাচক দিক। বইয়ের সঙ্গে এই ছোঁয়াছুয়ির সম্পর্কটাও থাকা দরকার, হেসে বললেন এক প্রকাশক।
11th  February, 2019
সিআরপিকে দিয়ে বুকে গুলি
করার হুমকি তৃণমূলকে
বিজেপি প্রার্থীর মন্তব্যে বিতর্ক

বিএনএ, বারাসত: রিগিং করতে আসলে গুলি করে মারা হবে বলে গত রবিবার শাসকদলকে হুমকি দিয়েছিলেন বসিরহাটের বিজেপি প্রার্থী সায়ন্তন বসু। মঙ্গলবার বসিরহাটের ভ্যাবলার মাঠে নির্বাচনী জনসভা থেকে এবার সিআরপিএফকে দিয়ে সরাসরি বুকে গুলি করানোর হুমকি দিলেন সায়ন্তন বসু।
বিশদ

বনগাঁ লোকসভা কেন্দ্র
শান্তনু ঠাকুরকে বিজেপি প্রার্থী করায় উচ্ছ্বসিত মতুয়ারা, সরগরম ঠাকুরবাড়ি

বিএনএ, বারাসত: তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে ঠাকুরবাড়ির সদস্য তথা শান্তনু ঠাকুরকেই বনগাঁ লোকসভা কেন্দ্রের প্রার্থী করল বিজেপি। মঙ্গলবার বিকালে তাঁর নাম ঘোষণা করা হয়েছে। এদিকে, ঠাকুরবাড়িকে রাজনীতি মুক্ত করার ডাক দিয়েছিলেন এই শান্তনু ঠাকুর। 
বিশদ

ধর্মের ভিত্তিতে বিভাজন করে
ক্ষমতায় আসতে চায় বিজেপি
ধনেখালিতে তোপ চন্দ্রিমার

 বিএনএ, চুঁচুড়া: আমরা মানুষের জন্য কাজ করে আমাদের সমর্থন করার আবেদন জানাই। মানুষের দেওয়া রায়কে মাথায় নিয়ে ক্ষমতায় বসেছি। কিন্তু বিজেপি মিথ্যা প্রতিশ্রুতি আর ধর্মের ভিত্তিতে দেশ বিভাজন করে ক্ষমতায় আসতে চায়। মঙ্গলবার ধনেখালি বাসস্ট্যান্ডে বিধানসভা এলাকার মহিলা সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে কর্মীদের এমনটাই দাবি করলেন, মহিলা তৃণমূল কংগ্রেসের রাজ্য নেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।
বিশদ

মিমিকে শো-পিস হিসেবে ব্যবহার করবে দল,
সচেতন ভোটারদের কাছে গ্রহণযোগ্য নন

বললেন বিজেপি প্রার্থী অনুপম হাজরা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: লোকসভা নির্বাচনে প্রথম প্রার্থী হিসেবে বোলপুর কেন্দ্র থেকে তৃণমূলের সংসদ সদস্য হিসেবে তাঁর আত্মপ্রকাশ। বিশ্বভারতীর অধ্যাপক, তিনি অনুপম হাজরা। কিছুদিন আগে পর্যন্ত তৃণমূলের সাংসদ হিসেবে পরিচিত ছিলেন।
বিশদ

মোদি সরকারের সাফল্যকে তুলে ধরতে চান হাওড়া ও উলুবেড়িয়ার বিজেপি প্রার্থীরা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: তৃণমূলের সন্ত্রাসের বিরুদ্ধে ও নরেন্দ্র মোদি সরকারের সাফল্যকে তুলে ধরেই প্রচার শুরু করতে চান উলুবেড়িয়া ও হাওড়া কেন্দ্রের দুই বিজেপি প্রার্থী।
বিশদ

ব্রিগেড পরিদর্শনে বিজয়বর্গীয়
সূচি বদল, ২৯ মার্চ আলিপুরদুয়ারে একটি জনসভা করবেন অমিত শাহ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৯ মার্চ রাজ্যে একটাই জনসভা করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। আগামী শুক্রবার আমিত শাহের কোচবিহার ও রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে জনসভা করার কথা ছিল। কিন্তু তাঁর যে প্রচার সূচি তৈরি হয়েছে, তাতে দু’টি কেন্দ্রে জনসভা করা তাঁর পক্ষে সম্ভব নয়।
বিশদ

হুগলিতে অন্তর্দ্বন্দ্বে জেরবার বিজেপি,
ক্ষোভ মেটাতেই দিন কাটছে লকেটের

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: বিজেপি প্রার্থী হিসেবে লকেট চট্টোপাধ্যায়ের নাম ঘোষণার পর রাজ্যের সহ সভাপতি রাজকমল পাঠক পদত্যাগ করেছেন। জেলা ও রাজ্য সভাপতির বিরুদ্ধে তোপ দেগে তিনি ও তাঁর অনুগামীরা নির্বাচনে দলের হয়ে কাজ না করার হুঁশিয়ারি দিয়েছেন। শুধু তাই নয়, প্রার্থী ও জেলা সভাপতিকে নিয়ে ক্ষোভে ফুঁসছে শাখা সংগঠনের একাংশও।
বিশদ

আগামীকাল সাজা ঘোষণা
শিশুকন্যা খুন: অপহরণ, ধর্ষণ, হত্যা, পকসো আইনে দোষী সাব্যস্ত আসামি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৩ সালে ময়দান এলাকায় ফুটপাত থেকে আড়াই বছরের এক ঘুমন্ত শিশুকন্যাকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ ও শ্বাসরোধ করে খুনের ঘটনায় সুরেশ পাশোয়ান নামে এক সহিসকে দোষী সাব্যস্ত করল আদালত।
বিশদ

জোড়াবাগানে ভেজাল মশলা তৈরির
কারখানার হদিশ, গ্রেপ্তার এক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: থানা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে চলছিল ভেজাল মশলা তৈরির কারখানা। নজর এড়াতে সামনের অংশে করা হয়েছিল গোডাউন। থানা না পারলেও কলকাতা পুলিসের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের (ইবি) অফিসাররা এই নকল কারবারের পর্দা ফাঁস করলেন মঙ্গলবার।
বিশদ

 সেন্ট্রাল অ্যাভিনিউয়ের জলের পাইপের ছিদ্রের অস্থায়ী মেরামত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেন্ট্রাল অ্যাভিনিউ এবং মুক্তারামবাবু স্ট্রিটের সংযোগস্থলের কাছে অস্থায়ীভাবে মেরামত করা হল পানীয় জল সরবরাহের পাইপের ছিদ্র। রবিবার রাত থেকে রাস্তা ফুঁড়ে জলের ধারা বেরিয়ে আসতে শুরু করে। ভেসে যায় ওই এলাকা।
বিশদ

প্রিন্টার মিলবে কীভাবে, প্রশ্ন
পিজি’র পর আরও ১০ মেডিক্যাল কলেজে অনলাইনে আউটডোর টিকিট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাসতিনেক আগে অনলাইনে আউটডোর টিকিটের সরকারি সিদ্ধান্ত হয়েছিল। এ মাসের গোড়ায় পিজি হাসপাতালে তা চালু হয়। এবার একে একে আরও ১০টি মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হয়ে গিয়েছে অনলাইনের মাধ্যমে বিনা পয়সায় আউটডোর টিকিট করার ব্যবস্থা।
বিশদ

সুরক্ষা সরঞ্জামের অভাবে বিপাকে কলকাতা পুলিসের উইনার্স টিম

সুজিত ভৌমিক, কলকাতা: ইভটিজিং এবং শ্লীলতাহানির মতো অপরাধ রুখতে কলকাতা পুলিস ‘উইনার্স’ নামে বিশেষ মহিলা বাইক বাহিনী তৈরি করেছিল। ঘটা করে ‘উইনার্স’ তৈরির পর আট মাস কেটে গিয়েছে। কিন্তু তাঁদের যথাযথ পোশাকবিধি তৈরি হয়নি বলে অভিযোগ।
বিশদ

৫ লক্ষ টাকা তুলে দেওয়ার নির্দেশ
কিশোরীকে অপহরণ করে যৌন নির্যাতন: যুবকের ১০ বছর কারাদণ্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫ বছরের এক কিশোরীকে অপরহণ করে যৌন নির্যাতন চালানোর ঘটনায় অভিজিৎ পাইক (২৫) নামে এক যুবককে ১০ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিল আদালত। মঙ্গলবার শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন।
বিশদ

তদন্তে ত্রুটি: ‘মাদক’ মামলা থেকে খালাস অভিযুক্ত মহিলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মামলার নথিপত্র ও তথ্যে নানা ত্রুটির কারণে মাদক মামলা থেকে বেকসুর খালাস পেলেন অভিযুক্ত এক মহিলা। হাওড়ার উলুবেড়িয়ার বাসিন্দা ওই মহিলার নাম প্রতিমা দাস। সম্প্রতি কলকাতা নগর দায়রা আদালতের বিচারক শঙ্করমণি ত্রিপাঠী ওই আদেশ দিয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 ইটানগর, ২৬ মার্চ (পিটিআই): অরুণাচল প্রদেশের দু’টি লোকসভা আসনেই এবার বহুমুখী লড়াই হবে। ১১ এপ্রিল, প্রথম দফার নির্বাচনেই ভোট হবে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে। এখানে মোট প্রার্থী সংখ্যা ১২। অরুণাচল পূর্ব আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন পাঁচজন। ...

 ইসলামবাদ, ২৬ মার্চ (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মান্তকরণ ও বিয়ের অভিযোগ উঠেছে। মঙ্গলবার ওই দুই নাবালিকাকে সরকারি নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিল ইসলামাবাদ হাইকোর্ট। তাদেরকে ইসলামাবাদের ডেপুটি কমিশনার এবং ডিরেক্টর জেনারেল হিউম্যান রাইটসের হেফাজতে পাঠানো ...

সংবাদদাতা, কালীগঞ্জ: গত দু’বারের সংসদ সদস্য কাজের চেয়ে বিতর্কে জড়িয়েছিলেন বেশি। তাঁকে সেভাবে পাননি এলাকার মানুষ। এবার তাই কৃষ্ণনগরের তৃণমূল কংগ্রেস প্রার্থী মহুয়া মৈত্রর কাছে প্রত্যাশা অনেক বেশি নাকাশিপাড়া, কালীগঞ্জ ও পলাশিপাড়ার মানুষের। লোকসভা নির্বাচনের প্রার্থী ঘোষণা হওয়ার পর থেকে ...

 মায়ামি, ২৬ মার্চ: জীবনের ১০১টি খেতাব জয়ের সামনে দাঁড়িয়ে রজার ফেডেরারের সামনে এখন বড় বাধা রাশিয়ার ড্যানিল মেদভেদেভ। মায়ামি ওপেনে ত্রয়োদশ বাছাই মেদভেদেভ ভালো ফর্মে রয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব থিয়েটার দিবস
১৮৪৫- এক্স-রশ্মির আবিষ্কারক ইউলিয়াম রন্টজেনের জন্ম
১৮৯৮- লেখক ও দার্শনিক সৈয়দ আহমেদ খানের মৃত্যু
১৯৬৮- বিমান দুর্ঘটনায় মৃত্যু রুশ মহাকাশচারী ইউরি গ্যাগ্যারিনের 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৮ টাকা ৬৯.৭৭ টাকা
পাউন্ড ৮৯.৩৬ টাকা ৯২.৬২ টাকা
ইউরো ৭৬.৫৯ টাকা ৭৯.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯, বুধবার, সপ্তমী ৩৮/১২ রাত্রি ৮/৫৫। জ্যেষ্ঠা ৬/৪১ দিবা ৮/১৯। সূ উ ৫/৩৮/২৯, অ ৫/৪৬/১, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ৯/৪০ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩৯ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪০ গতে ১০/১১ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/৮ মধ্যে।
১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯, বুধবার, সপ্তমী রাত্রি ১২/৩৪/১৩। জ্যেষ্ঠানক্ষত্র ১২/৮/৫৮, সূ উ ৫/৩৮/৪৪, অ ৫/৪৫/২৪, অমৃতযোগ দিবা ৭/১৫/৩৭ মধ্যে ও ৯/৪০/৫৭ থেকে ১১/১৭/৫১ মধ্যে ও ৩/২০/৪ থেকে ৪/৫৬/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৫৭ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১/৪০/৫৭ থেকে ৫/৩৭/৪৬ মধ্যে, বারবেলা ১১/৪২/৪ থেকে ১/১২/৫৪ মধ্যে, কালবেলা ৮/৪০/২৪ থেকে ১০/১১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪০/২৪ থেকে ৪/৯/৩৪ মধ্যে।
১৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
সিএসকে-কে ১৪৮ রানের টার্গেট দিল দিল্লি ক্যাপিটালস 

26-03-2019 - 09:43:23 PM

দিল্লি ক্যাপিটালস ১১৮/২ (১৫ ওভার) 

26-03-2019 - 09:15:06 PM

দিল্লি ক্যাপিটালস ৬৫/১ (১০ ওভার) 

26-03-2019 - 08:51:51 PM

দিল্লি ক্যাপিটালস ৩৮/১ (৫ ওভার) 

26-03-2019 - 08:28:45 PM

সিএসকের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত দিল্লি ক্যাপিটালসের 

26-03-2019 - 07:36:48 PM

ফের অনুব্রত মণ্ডলকে শোকজ কমিশনের 
আবারও বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে শোকজ করল নির্বাচন ...বিশদ

26-03-2019 - 07:01:32 PM