Bartaman Patrika
কলকাতা
 
 

 আজ বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ। শনিবার থেকেই প্রস্তুতিতে মেতে উঠেছে কচি-কাচার দল। হাওড়ায় তোলা দীপ্যমান সরকারের ছবি

 ছুটির দিনে ভিড় উপচে পড়লেও বই বিক্রি কম, দেখাদেখিই বেশি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ রবিবার, তার উপর সরস্বতী পুজো। সব মিলিয়ে এদিন ব্যাপক ভিড় হল কলকাতা বইমেলায়। কিন্তু উৎসব আর আড্ডার আবহে এদিন বিক্রিবাট্টার হার ছিল কিছুটা কম। শাড়ি-পাঞ্জাবিতে কয়েক হাজার সেলফি উঠল। কয়েক বছরের ট্রেন্ড মেনে ফুড স্টলেও ভিড় উপচে পড়ল, ব্যাগ এবং সস্তার গয়নাগাটিও বিক্রি হল বিস্তর। কিন্তু বইয়ের কাটতি এদিন কিছুটা কম। অথচ, সপ্তাহের অন্যান্য দিনে ভিড় কিছুটা কম থাকলেও সিরিয়াস পাঠকের সংখ্যা বেশি ছিল। ভালো ভালো বইও বিক্রি হয়েছে। অনেক ক্রেতাই জানালেন, তুলনায় শনিবার বিক্রির হার কিন্তু কিছুটা বেশি ছিল।
দামি গাড়ি-বাড়ি বা হীরে-জহরতে মোড়া থাকাই কি প্রকৃত সুখ? শিশু অধিকার রক্ষা কমিশনের স্টলে ‘কফি হাউস’ গানটির বিশ্লেষণ করে এই প্রশ্ন তুলছিল আসানসোল থেকে আসা একটি গানের দল। চলছিল আলোচনাও। তাঁদের বক্তব্য, এই গানটায় পুরুষ চরিত্রগুলোর অধিকাংশই পরবর্তীকালে অসুখী জীবন কাটিয়েছে। কিন্তু শাঁসালো পাত্র বিয়ে করে সুজাতাই নাকি সবচেয়ে সুখী হয়েছে। বাঙালির নস্টালজিয়া উসকে দিয়ে মান্না দে’র গাওয়া এই কালজয়ী গানটিকে পুরুষতান্ত্রিক প্রভাবে দুষ্ট হিসেবে অভিযোগ করেছে তারা। কেউ কেউ একমত না হলেও অনেকেই সাহসী প্রশ্নটিকে সাধুবাদ জানিয়েছেন। অন্যদিকে, পশ্চিমবঙ্গ সরকারের স্টলের বাইরে লোকগীতি গাইছিল একটি দল। তাদের মূল সুর ছিল ঐক্য। সারা দেশে বিদ্বেষের বিষ ছড়াচ্ছে। সেই আবহকে নস্যাৎ করতে একের পর এক মিলনের গান শুনিয়ে যাচ্ছিলেন গায়ক। আর মেলা প্রাঙ্গণের উত্তর দিকের মঞ্চে তাঁর বিখ্যাত আবৃত্তি শোনাচ্ছিলেন ব্রততী বন্দ্যোপাধ্যায়। মানুষ বিভোর হয়ে শুনছিলেন।
মিত্র ও ঘোষ মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়ের দু’টি বই এবার প্রকাশ করেছে। সেই উপলক্ষে স্টলে উপস্থিত ছিলেন রাজ্যপাল নিজে। ‘ভারতকেশরী যুগপুরুষ শ্যামাপ্রসাদ’ এবং ‘যা ছিল আমার দেশ’ বই দু’টি নিয়ে বহু পাঠকের আগ্রহ ছিল তুঙ্গে। তাঁরা বইগুলি কিনে লেখকের অটোগ্রাফও জুটিয়ে নিতে পেরেছেন। সার্বিকভাবে বইমেলার যা পরিবেশ, তা থেকে খুব একটা আলাদা ছিল না লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন চত্বরও। সেখানে ভিড় উপচে পড়েছে। কিন্তু বিক্রির চেয়ে আড্ডা আর বই ঘেঁটে দেখাই চলেছে বেশি। তবে, এগুলির ইতিবাচক দিক রয়েছে বলেও মনে করছেন বিক্রেতারা।
নবজাতক-এর বুলবুল ইসলাম বলেন, ময়দানের সেই ভিড়টা আমরা খুবই মিস করি। কিন্তু সেটা তো আর পাওয়া যাবে না। সল্টলেকে আসা সেই তুলনায় খুবই ঝক্কিরও। তবে, আফশোস করে লাভ নেই। বইমেলা এমন একটা জায়গা যেখানে বহু পুরনো বন্ধুর সঙ্গে হঠাৎই দেখা হয়ে যায়। তারপরে একটু আড্ডা তো জমবেই। এটা মেনে নিতেই হবে। কয়েক ঘণ্টা ধরে ঘুরলে খিদেও পাবে। তাই ফুডকোর্টে ভিড় হবে। যত মানুষ রয়েছেন, তার চেয়ে খাবারের স্টলের সংখ্যা কম। তাই লাইনও পড়ে যাচ্ছে। আমাদের স্টলে এদিন ভিড় বেশি থাকলেও বিক্রি শনিবারের চেয়ে কমই হয়েছে। তবে, সবচেয়ে বেশি বিক্রি হয়েছিল গত রবিবার। এদিন বিক্রি খুব বেশি না হলেও সেটাকে খুব একটা নেতিবাচকভাবে নিতে নারাজ অন্য বিক্রেতারাও। তাঁদের বক্তব্য, মল-মাল্টিপ্লেক্সের হাতছানি উপেক্ষা করে সরস্বতী পুজোর দিন নতুন প্রজন্ম যে এত দূরে বইমেলায় আসছে, এটাও একটা ইতিবাচক দিক। বইয়ের সঙ্গে এই ছোঁয়াছুয়ির সম্পর্কটাও থাকা দরকার, হেসে বললেন এক প্রকাশক।
11th  February, 2019
জরুরি পরিষেবার কাজ ৭ দিনেই,
সিদ্ধান্ত বিধাননগর পুরসভায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জরুরি পরিষেবার কাজ সাতদিনের মধ্যেই করে দেওয়া হবে। আলো খারাপ হয়েছে, পাইপ লাইন ফেটে গিয়েছে, ডেঙ্গুর প্রকোপ রুখতে তেল ও ধোঁয়া ছড়াতে হবে, পাড়ায় জঞ্জাল জমে রয়েছে প্রভৃতি কাজ এবার সাতদিনের মধ্যেই সমাধান করা হবে বলে পুরসভার পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

শহরে দু’টি ডগ পাউন্ড তৈরির জমির সন্ধান পেল পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে আরও দু’টি জায়গায় ডগ পাউন্ড তৈরি করতে চলেছে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ। এর জন্য ইতিমধ্যেই দু’টি বড় জমিও মিলেছে। এই দু’টি ডগ পাউন্ড হবে ১৪৩ নম্বর ওয়ার্ডের ব্যাঙ্ক রোডে এবং ৮০ নম্বর ওয়ার্ডে গার্ডেনরিচ উড়ালপুলের নীচে।
বিশদ

কুলপিতে খুনের অভিযোগে পড়শি বধূর বাড়িতে হামলা, আগুন

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: এক ব্যক্তির অস্বাভাবিক মৃত্যুর ঘটনার জেরে শনিবার কুলপির আট মনোহরপুর গ্রাম উত্তপ্ত হয়ে ওঠে। ওই ব্যক্তিকে খুন করা হয়েছে এই অভিযোগে এক পরিবারের দু’টি ঘরে আগুন লাগিয়ে দেওয়া হয়।
বিশদ

ডোমকলে গুলিতে খুন ৩ তৃণমূলকর্মী
এলাকায় সংঘর্ষ, বোমাবাজি

 বিএনএ, বহরমপুর: শনিবার ভোরে ডোমকল থানার কুচিয়ামোড়া গ্রামের রাস্তায় দু’পক্ষের মধ্যে বোমা ও গুলির লড়াইয়ে তিন তৃণমূল কর্মীর মৃত্যু হয়েছে। জখম হয়েছেন একজন। তাঁকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার পর বেশ কয়েকজন নিখোঁজ বয়েছেন।
বিশদ

এসএসকেএম
ওষুধ পাচ্ছে না পুত্রবধূ, এভাবে চললে
বাঁচাতে পারব না, বৃদ্ধার চোখে জল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালে যেন কার্ফুর চেহারা। শনিবার বেলার দিকে এসএসকেএম হাসপাতালের যত দূর চোখ গেল, সব শুনশান। হাসপাতালের ভিতরে মসজিদের কাছে নাতিকে নিয়ে বসেছিলেন এক প্রৌঢ়া। তাঁর আট বছরের নাতি কেঁদেই চলেছে। শুধু বলে চলেছে, মায়ের কাছে যাব।
বিশদ

কল্যাণী জেএনএমে প্রাক্তন সুপার সহ
৪০ জন ডাক্তারের গণইস্তফা

 বিএনএ, বারাকপুর: এনআরএস কাণ্ডের জেরে এবার কল্যাণীর জেএনএম মেডিক্যাল কলেজ হাসপাতালে শনিবার প্রাক্তন সুপার সহ ৪০ জন চিকিৎসক গণইস্তফা দিলেন। এদিন অধ্যক্ষের কাছে তাঁরা ইস্তফাপত্র জমা দিয়েছেন। এমনিতেই জুনিয়র ডাক্তারের অভাবে পরিস্থিতি উদ্বেগজনক অবস্থায় ছিল।
বিশদ

জগদ্দলে ব্যবসায়ীদের অবরোধ নিয়ে ধুন্ধুমার, ইটবৃষ্টি, লাঠি, পুলিসের গাড়ি ভাঙচুর

 বিএনএ, বারাকপুর: দোকান ভাঙচুর, লুটপাটের প্রতিবাদে ব্যবসায়ীদের রাস্তা অবরোধকে কেন্দ্র করে শনিবার জগদ্দল বাজার এলাকা রণক্ষেত্রের চেহারা নেয়। অবরোধ তুলতে এলে পুলিসকে লক্ষ্য করে ইট ছোঁড়া হয় বলে অভিযোগ। পুলিসের একটি গাড়িও ভাঙচুর হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে।
বিশদ

তফসিলি কমিশনের প্রতিনিধিদলের পরিদর্শনের পর
সন্দেশখালিতে ২ বিজেপি কর্মী খুনে
গ্রেপ্তার স্থানীয় তৃণমূল নেতাসহ ৪

 বিএনএ, বারাসত: শুক্রবার সকালে তফসিলি জাতিদের জন্য গঠিত জাতীয় কমিশনের প্রতিনিধিরা ঘুরে যাওয়ার পর ওইদিন রাতেই সন্দেশখালির ন্যাজাট থানার ভাঙ্গিপাড়ায় দুই বিজেপি কর্মীকে খুনের অভিযোগে শাসকদলের এক স্থানীয় নেতা সহ চারজনকে গ্রেপ্তার করল পুলিস। ঘটনার এক সপ্তাহের মাথায় গভীর রাতে স্থানীয় ভেড়ি পাহারার ঘর থেকে ‘ফিল্মি কায়দায়’ তাদের গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

রাজকাহিনী শোনাবেন বাবরের ২৭তম
বংশধর, শহরে বসবে মুঘল দরবার

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: লালকেল্লার অন্দরে রত্নখচিত রাজ সিংহাসন। রাজদরবারে যেসব খেটে খাওয়া গরিবগুর্বো হাজির হন, ওই সিংহাসনে বসে তাঁদের অতিথির মর্যাদায় বরণ করবেন স্বয়ং সম্রাট। মন দিয়ে তিনি শুনবেন প্রজাদের দুঃখ, অভাব-অভিযোগ। তিনি সম্রাট শাজাহান।
বিশদ

প্রাকবর্ষাতেই ডেঙ্গু রোধে বৈঠক হাওড়া
পুরসভার, সকলকে সতর্ক থাকার নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ডেঙ্গু প্রতিরোধে এখন থেকেই কড়া ব্যবস্থা নিতে হবে। কোথাও যাতে জল জমে না থাকে সেদিকে নজর রাখতে হবে। প্রতিদিন পুরসভা ও গ্রাম পঞ্চায়েতের টিমকে এলাকায় ঘুরতে হবে। শনিবার জেলা প্রশাসন ভবনে ‘পথের দাবি’ হলে হাওড়া পুরসভা ও পুরসভা লাগোয়া তিনটি পঞ্চায়েত সমিতির কর্তাদের নিয়ে বৈঠকে এইভাবেই সতর্ক করলেন স্বাস্থ্য দপ্তরের কর্তারা।
বিশদ

এবার গণইস্তফা চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে,
১৪ জন ডাক্তার সরে দাঁড়ালেন

 বিএনএ, চুঁচুড়া: এনআরএস ইস্যুতে কলকাতা ও রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে চিকিৎসকদের গণইস্তফা চলছিলই। এবার তা ছড়িয়ে পড়ল হুগলির চুঁচুড়া ইমামবাড়া জেলা সদর হাসপাতালেও। শনিবার দুপুরে হাসপাতাল সুপার উজ্জ্বলেন্দুবিকাশ মণ্ডল ও বর্ষীয়ান শল্য চিকিৎসক প্রকাশ সামন্ত সহ মোট ১৪ জন গণইস্তফায় সই করেন।
বিশদ

মগরায় ডাম্পারের ধাক্কায় মৃত্যু মহিলার,
অবরোধ, পুলিসের গাড়ি ভাঙচুর করে আগুন 

 বিএনএ, চুঁচুড়া: বালি বোঝাই ডাম্পারের ধাক্কায় মৃত্যু হল অর্চনা সরকার (৩০) নামে স্কুটি চালক এক মহিলার। শনিবার সকালে মগরা থানার মিঠাপুকুর চৌরাস্তার মোড়ে অসম লিঙ্ক রোডে এই দুর্ঘটনা ঘটে। গুরুতর জখম অবস্থায় স্কুটিতে থাকা মহিলার ছেলে সৌমজিৎকে স্থানীয় বাসিন্দারা উদ্ধার করে চুঁচুড়া ইমামবাড়া সদর হাসপাতালে ভরতি করেন।
বিশদ

সরকারি হাসপাতালে বাড়ির লোকের তুমুল ক্ষোভ
‘কয়েকজন দুর্বৃত্তের জন্য কয়েক লাখ মানুষকে
এভাবে শাস্তি দিতে পারেন না ডাক্তারবাবুরা’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কয়েকটা বাজে লোকের জন্য, কয়েকজন অপরাধীর জন্য এভাবে রাজ্যের লক্ষ লক্ষ মানুষকে ‘শাস্তি’ দিতে পারেন না ডাক্তারবাবুরা। এটা অমানবিক। এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালের ইমার্জেন্সির থেকে ঢিল ছোঁড়া দূরে দাঁড়িয়ে ক্ষোভে ফেটে পড়লেন স্বর্ণময়ী প্রামাণিক।
বিশদ

টাকা শোধ না করায় মহিলাকে মারধর, ধৃত ৬

 চণ্ডীগড়, ১৫ জুন (পিটিআই): ২৩ হাজার টাকা ধার শোধ করতে পারেননি। এই অভিযোগে এক মহিলাকে মারধর করল এক দল ব্যক্তি। পাঞ্জাবের মুক্তসার জেলার এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। মহিলাকে নিগ্রহ করার ইতিমধ্যে ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

Pages: 12345

একনজরে
 বিশকেক, ১৫ জুন (পিটিআই): ‘সমতার ভিত্তিতে’ এবং ‘সম্মানজনক পদ্ধতিতে’ আলোচনার ব্যবস্থা করা হলে ভারতের সঙ্গে কথা বলতে রাজি পাকিস্তান। এমনটাই জানালেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। শুধু তাই নয়, ভারতের কোর্টে বল ঠেলে পাক বিদেশমন্ত্রী বলেন, ‘এই ব্যাপারে ভারতকেই সিদ্ধান্ত ...

 ভদোদরা, ১৫ জুন (পিটিআই): হোটেলের নর্দমা পরিষ্কার করতে গিয়ে বিষাক্ত গ্যাসের কবলে পড়ে গুজরাতে মৃত্যু হল সাতজনের। শনিবার ভোররাতে ফরতিকুল গ্রামের দর্শন হোটেলে ঘটনাটি ঘটেছে। মৃতদের মধ্যে রয়েছে হোটেলের তিনকর্মীও। ...

 ম্যাঞ্চেস্টার, ১৫ জুন: ওল্ড ট্রাফোর্ডে শনিবার ভারত অধিনায়ক বিরাট কোহলির সাংবাদিক সম্মেলনে ভিড় উপচে পড়েছিল। উদ্যোক্তারা সবার বসার ব্যবস্থা করে উঠতে পারেননি। এমন দৃশ্যই তো ...

সংবাদদাতা, বহরমপুর: মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি ঘিরে রাজনৈতিক ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছে তৃণমূল। শুক্রবার দুপুরে তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি আবু তাহের খান সাংবাদিক সম্মেলন করে বলেন, আমাদের অনুরোধে বৃহস্পতিবার রাতে জুনিয়র ডাক্তাররা অবস্থান বিক্ষোভ আন্দোলন থেকে সরে দাঁড়ান ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষায় সাফল্য পেতে হলে পরিশ্রমী হতে হবে। কর্মপ্রার্থীদের বেসরকারি ক্ষেত্রে সাফল্যের যোগ আছে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: পাকিস্তান ৯৫/১ (২১ ওভার) 

09:43:08 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৩৮/১ (১০ ওভার) 

08:56:50 PM

জুনিয়র ডাক্তারদের সঙ্গে আগামীকাল ৩টের সময় নবান্নে বৈঠক মুখ্যমন্ত্রীর 
দীর্ঘ টালবাহানার পর অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার টেবিলে ...বিশদ

08:23:17 PM

ফিরহাদ হাকিমের নামে ভুয়ো প্রোফাইল, ধৃত যুবক 
মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের নামে সোশ্যাল মিডিয়াতে ভুয়ো ...বিশদ

07:38:00 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩৩৭ রানের টার্গেট দিল ভারত 

07:32:44 PM

বিশ্বকাপ: ভারতীয় সময় সন্ধ্যা ৭:১০ মিনিটে শুরু হবে খেলা 

07:10:54 PM