Bartaman Patrika
কলকাতা
 

ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন
বয়সে নবীন হলেও এখানকার ছাত্রীরা
একদিন দেশের নজর কাড়বে: রাজ্যপাল

নিজস্ব প্রতিনিধি, ডায়মন্ডহারবার: উত্তর-পূর্ব ভারতের একমাত্র ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয় বয়সে নবীন হলেও আগামী দিনে এখানকার পড়ুয়ারা সারা দেশের নজর কাড়বে। শুধু তাই নয়, উচ্চশিক্ষা, গবেষণা থেকে শুরু করে ক্ষমতায়নের ক্ষেত্রে উল্লেখযোগ্য স্বাক্ষর রাখতে পারবে বিশ্ববিদ্যালয়ের মেয়েরা। বৃহস্পতিবার দুপুরে কেওড়াতে ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বার্ষিক সমাবর্তন অনুষ্ঠানে এমনই আশা প্রকাশ করেন রাজ্যপাল তথা আচার্য কেশরীনাথ ত্রিপাঠি। এদিন বাংলা সিনেমা ও থিয়েটারে উল্লেখযোগ্য অবদানের জন্য সাবিত্রী চট্টোপাধ্যায় ও ওলিম্পিয়ান, কমনওয়েলথ, এশিয়ান গেমসে একাধিক স্বর্ণপদকপ্রাপ্ত তীরন্দাজ দোলা বন্দ্যোপাধ্যায়কে ডি-লিট সম্মানসহ শংসাপত্র দেওয়া হয়।
পূর্ব ও উত্তর পূর্ব ভারতের মেয়েদের জন্য ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয় ২০১৩ সালে তৈরি হয়। কিন্তু পরিকাঠামোগত সমস্যার জন্য আনুষ্ঠানিকভাবে এর শিক্ষাবর্ষ শুরু হয়েছিল ২০১৪-১৫ সালে। তাও ফকিরচাঁদ কলেজ থেকে। পরে কেওরাতে চলে যায়। সমাবর্তনে সব দশটি বিষয় নিয়ে সফলভাবে এমএ এবং এমএসসিতে উত্তীর্ণ হওয়া ৩০৪ জন ছাত্রীকে আমন্ত্রণ জানানো হয়। যদিও হাজির ছিলেন ২৫০ জন। প্রথা অনুসারে এদিনের অনুষ্ঠানের উদ্বোধন করেন আচার্য তথা রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। মেয়েদের এই ফল জানার পর উচ্ছ্বসিতভাবে তিনি বলেন, নবীন এই বিশ্ববিদ্যালয়ের মেয়েরা একদিন সারা দেশের নজর কাড়বে। এর পাশাপাশি অধ্যাপক থেকে বিভিন্ন ফ্যাকাল্টিরও প্রশংসা করেন তিনি। সফল হওয়া ছাত্রীদের তিনি বলেন, এবার তোমাদের সামনে নতুন এক চ্যালেঞ্জ। এক্ষেত্রে সেই চ্যালেঞ্জকে মোকাবিলা করে উত্তীর্ণ হওয়ার উপায় হিসেবে সততা, নিষ্ঠা, ধৈর্য অবলম্বন করার পরামর্শ দিলেন তিনি। উপাচার্য অনুরাধা মুখোপাধ্যায় বলেন, আগামী দিনে এখানে স্কিল ডেভেলপমেন্ট, ন্যাকের অন্তর্ভুক্তি, অধ্যাপক ও অশিক্ষক কর্মচারীদের শূন্যপদের সংখ্যা পূরণ, কাজের সুযোগ তৈরির জন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিল্পজগতের সংযোগ, কলকাতায় মহিলা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্প অফিস তৈরি করা হবে।
এদিন প্রধান অতিথির ভাষণ দিতে গিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ও বিশিষ্ট বিজ্ঞানী সুদীপ্তা সেনগুপ্তা বলেন, পরিশ্রমের বিকল্প কিছু হতে পারে না। এক্ষেত্রে নিজের ছাত্রজীবন থেকে শুরু করে কর্মজীবনের লড়াইয়ের অভিজ্ঞতা তুলে ধরেন। বলেন, এখন সবক্ষেত্রে মেয়েরা ছেলেদের থেকে অনেক এগিয়ে গিয়েছে। অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায় বলেন, এই সম্মান পেয়ে গর্ব অনুভব করছি। আজকের দিনটি আমার মতো শিল্পীর কাছে এক ঝলক রোদ্দুর হয়ে থাকবে। দোলা বন্দ্যোপাধ্যায় বলেন, আমাদের দেশে তীরন্দাজি খুব একটা জনপ্রিয় নয়। তা সত্ত্বেও এই সম্মান আমার মতো তীরন্দাজকে দেওয়াতে খুব আনন্দিত। আমার মতো অনেক মেয়ে এই খেলায় আরও বেশি করে যুক্ত হোক এটাই শেষ ইচ্ছে।
15th  March, 2019
ফের উত্তপ্ত ভাঙড়, সংঘর্ষ, অবরোধ,
বিষ্ণুপুর-মহেশতলাতেও অশান্তি

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভোটের ফল বেরবার পর ফের উত্তপ্ত হয়ে উঠল ভাঙড়। শুক্রবার সকাল থেকে পদ্মেরহাট সংলগ্ন টোনা এলাকা জুড়ে আরাবুল অনুগতদের সঙ্গে সিপিএম অনুগত জমি কমিটির লোকজনের সঙ্গে সংঘর্ষ হয়।
বিশদ

কেন্দ্র: কলকাতা উত্তর
শুধু দখলে রাখাই নয়, পোড়খাওয়া
সুদীপ ভোট বাড়ালেন ১৫ শতাংশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে গতবারের তুলনায় অনেকটাই ভোট বাড়িয়েছে দুই প্রধান প্রতিপক্ষ তৃণমূল এবং বিজেপি। দু’পক্ষের ভোট বাড়লেও তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় গতবারের থেকে জয়ের মার্জিন আরও বাড়িয়ে শেষ হাসি হেসেছেন।
বিশদ

বনগাঁয় ছ’টি বিধানসভায় ভরাডুবি তৃণমূলের,
বিজেপি একলাফে তৃতীয় থেকে প্রথম স্থানে

 বিএনএ, বারাসত: বনগাঁ লোকসভার সাতটি বিধানসভার মধ্যে একমাত্র স্বরূপনগর বাদে বাকি ছ’টি বিধানসভাতেই ভরাডুবি হয়েছে শাসকদল তৃণমূল কংগ্রেসের। তৃণমূল নেতৃত্বের দাবি, প্রাথমিক বিশ্লেষণ করে দেখা গিয়েছে, দলীয় প্রার্থী মমতাবালা ঠাকুর গতবারের চেয়ে মাত্র ৩৬ হাজার কম ভোট পেয়েছেন।
বিশদ

চুঁচুড়া-ধনেখালিতে তৃণমূলের অফিস
ভাঙচুর, কর্মীদের মারধরের অভিযোগ

 বিএনএ, চুঁচুড়া: ভোটের ফল প্রকাশের পরেই হুগলি লোকসভা কেন্দ্রের চুঁচুড়া ও ধনেখালিতে তৃণমূল কংগ্রেসের পার্টি অফিস ভাঙচুর এবং কর্মীদের মারধরের অভিযোগ উঠল বিজেপি কর্মীদের বিরুদ্ধে। তৃণমূল কংগ্রেসের দাবি, ফল প্রকাশের পর বৃহস্পতিবার রাতে ধনেখালির সোমসপুর গ্রাম পঞ্চায়েতের জয়রামবাটি ও গুড়াপের মাজিনানে দুটি কার্যালয় ভাঙচুর করা হয়েছে।
বিশদ

হাওড়ায় অবাঙালি ভোট পুরোটাই গ্রাস করে ফেলেছে বিজেপি, ধাক্কা বাঙালি এলাকাতেও

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ব্যবধান মাত্র তিন বছরের। তার মধ্যেই হাওড়া সদর লোকসভার সাতটি বিধানসভা কেন্দ্রেই তৃণমূলের জয়ের মার্জিন অনেকখানি কমল। যদিও শতাংশের হারে তৃণমূলের ভোট না কমলেও সিপিএমের ভোট প্রায় সবটাই বিজেপির বাক্সে গিয়েছে।
বিশদ

কাইজার-আরাবুলের কুকথা
বিনিময়ে ফের সরগরম ভাঙড়

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ফের কাইজার ও আরাবুল ইসলামের বাগযুদ্ধে ভাঙড় সরগরম হয়ে উঠল। শুক্রবার ভাঙড় থানার সামনে মিমির সংবর্ধনা উপলক্ষে আয়োজিত সভা মঞ্চ থেকে আরাবুলকে সরাসরি আক্রমণ করলেন কাইজার আহমেদ। আরাবুল একজন পচা নেতা বলে কটাক্ষ করেন।
বিশদ

কলকাতা দক্ষিণ
মুখ্যমন্ত্রী সহ ৬ মন্ত্রীর বিধানসভা কেন্দ্রেও
২৬টি ওয়ার্ডে বড়সড় লিড বিজেপির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চোরাস্রোত, নাকি শুধু মোদি ঝড়! নির্বাচনী ফলাফল ঘোষণার পরেও যেন কিছুই বুঝে উঠতে পারছেন না কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের তৃণমূল পর্যবেক্ষকরা। তাঁদের মতে, যেটাই হোক না কেন, এখানকার ভিত নড়বড়ে হয়ে গিয়েছে।
বিশদ

হাওড়া বাসস্ট্যান্ড এলাকায় যুবতীর
নগ্ন ক্ষতবিক্ষত দেহ উদ্ধার
সন্দেহ ধর্ষণ করে খুন

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে হাওড়া বাসস্ট্যান্ড সংলগ্ন একটি হোটেলের পাশ থেকে এক যুবতীর নগ্ন ক্ষতবিক্ষত মৃতদেহ পুলিস উদ্ধার করেছে। তাঁর পরিচয় জানা যায়নি। তাঁকে ধর্ষণ করে খুন করা হয়েছে বলে প্রাথমিক তদন্তে পুলিস মনে করছে। ধর্ষণের পর দুষ্কৃতীরা তাঁর চোখ খুবলে নিয়েছে।
বিশদ

শালিমারে বিজেপি, তৃণমূলে মারামারি, নাক ভাঙল পুলিসের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোটের ফল প্রকাশের পরই উত্তপ্ত হয়ে উঠল হাওড়ার শালিমার এলাকা। বৃহস্পতিবার গভীর রাতে ফল প্রকাশের পর বিজয় উৎসবকে কেন্দ্র করে তৃণমূল ও বিজেপি সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ বেধে যায়।
বিশদ

  ভোটপর্ব মিটতেই কালীঘাট মন্দিরের সৌন্দর্যায়ন নিয়ে তৎপর হল পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভার ভোটপর্ব মিটতেই কালীঘাট মন্দিরের সৌন্দর্যায়ন প্রকল্প রূপায়ণে তৎপর হল কলকাতা পুরসভা। শুক্রবার কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম পুরভবনে তাঁর ঘরে কালীঘাট মন্দির কমিটির সঙ্গে বৈঠক করেন।
বিশদ

পরশু থেকে পরিষেবা স্বাভাবিক হওয়ার আশা
ভোটের ফল বেরিয়ে গেলেও
ফেরেনি রুটের অনেক বাস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে ভোটকর্মীদের যাতায়াতের জন্য যেমন রুট থেকে বেসরকারি বাস তোলা হয়েছিল, তেমনই নিরাপত্তা কর্মীদের যাতায়াতের জন্যও পুলিস বেসরকারি বাসের পাশাপাশি ৪৯৪টি সরকারি বাসও নিয়েছিল। সেই ভোট মিটে গিয়েছে গত রবিবার।
বিশদ

  ভোটের ফলপ্রকাশের রাতেই গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত কসবা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের ফলপ্রকাশের দিন রাত সাড়ে ন’টা নাগাদ দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল কসবা থানার ১৬ নম্বর নিউ বালিগঞ্জ রোড বস্তি। স্থানীয় সূত্রে খবর, আদি তৃণমূলের সন্দেহ, সিপিএম থেকে আসা নব্য তৃণমূলীরা এবার বিজেপিকে ভোট দিয়েছে।
বিশদ

আমডাঙা, হিঙ্গলগঞ্জে বিক্ষিপ্ত গন্ডগোল

 বিএনএ, বারাসত: আমডাঙার মরিচার মাসুণ্ডা এলাকায় তৃণমূলের পার্টির অফিসে ঢুকে হামলার চালানোর অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। অভিযোগ, বৃহস্পতিবার রাতে বেশ কয়েকজন যুবক বাইকে করে এসে ওই পার্টি অফিসের সামনে আসে।
বিশদ

আইনজীবীদের কর্মবিরতি আন্দোলন স্থগিত, হাইকোর্ট খুলবে ১০ জুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের আদালতগুলিতে চলতে থাকা কর্মবিরতি আন্দোলন আপাতত উঠে গেল। কলকাতা হাইকোর্টের অন্তর্বর্তী রায়কে সম্মান দেখিয়েই শুক্রবার এমন সিদ্ধান্ত নিয়েছে রাজ্যে আইনজীবীদের শীর্ষ সংগঠন বার কাউন্সিল।
বিশদ

Pages: 12345

একনজরে
 বেজিং, ২৪ মে (পিটিআই): চীনের দক্ষিণপশ্চিম গুইঝৌউ প্রদেশে নৌকাডুবিতে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ওই ঘটনায় আরও আটজন নিখোঁজ। শুক্রবার সেদেশের সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, ২৯ জন যাত্রীকে নিয়ে বৃহস্পতিবার একটি নৌকা বেইপান নদীতে ডুবে যায়। ...

 বিএনএ, মালদহ : নিজেদের জীবন দিয়ে মালদহে কংগ্রেসকে বাঁচিয়ে দিয়ে গেল সিপিএম। দক্ষিণ মালদহে কংগ্রেসের কষ্টার্জিত জয়ের পরে একথাই চর্চা চলছে মালদহের রাজনৈতিক মহলে। প্রবাদপ্রতিম ...

সংবাদদাতা, কান্দি: নিজের জীবনের অন্তত ২০ বছর বিভিন্ন ধরনের খেলাধুলোর মাধ্যমে কাটিয়েছেন। কখনও কাবাডি নিয়ে মেতে উঠেছিলেন, আবার কখনও ভলিবল খেলায় উৎসাহ জুগিয়েছিলেন। যদিও ফুটবল তাঁর প্রিয় খেলা। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৪ মে: তত্ত্ব কথা আওড়ানোর লোক আছে। কিন্তু মাঠে ময়দানে নেমে কাজ করার জন্য দলীয় কর্মী নেই। সেই কারণে সাধারণ মানুষের একটি বড় অংশের কাছে পৌঁছনোই যায়নি। লোকসভা থেকে নিশ্চিহ্ন হয়ে গিয়ে কার্যত এই মর্মেই দলের কেন্দ্রীয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩/৪১ দিবা ৬/২৬। শ্রবণা ১৩/১৪ দিবা ১০/১৫। সূ উ ৪/৫৭/০, অ ৬/৯/৪৮, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি, বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।
১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ২/১০/২৫ দিবা ৫/৪৮/৪৮। শ্রবণানক্ষত্র ১২/৪০/১৪ দিবা ১০/০/৪৪, সূ উ ১/২৯/৫, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ১/১৩/৪১ গতে ২/৫৩/৬ মধ্যে, কালবেলা ৬/৩৬/৩ মধ্যে ও ৪/৩২/৩১ গতে ৬/১১/৫৫ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩০ মধ্যে ও ৩/৩৬/২ গতে ৪/৫৬/৩১ মধ্যে।
১৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
হরিপালে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
দফায় দফায় সংঘর্ষে উত্তপ্ত আরামবাগ লোকসভার অন্তর্গত হুগলির হরিপাল। জানা ...বিশদ

02:26:51 PM

রাজ্য থেকে ৩১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নির্বাচন কমিশনের 

01:41:00 PM

শালবনির একাধিক জায়গায় বিজেপির বিরদ্ধে হামলার অভিযোগ, বোমাবাজি

12:23:00 PM

নানুরে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
বীরভূমের নানুর থানার চারকল গ্রামে বিজেপি-তৃণমূল সংঘর্ষ। অভিযোগ, এই পঞ্চায়েতে ...বিশদ

12:17:02 PM

ওন্দায় বিজেপির বিজয় মিছিলে যোগ দিলেন তৃণমূলের পঞ্চায়েত প্রধান, চাঞ্চল্য 

12:04:21 PM

বাঁকুড়ার বড়জোড়ায় তৃণমূলের পার্টি অফিস দখলের অভিযোগ বিজেপির বিরুদ্ধে, ঘটনাস্থলে পুলিস 

11:49:41 AM