Bartaman Patrika
কলকাতা
 

মূর্তি ভাঙায় চিহ্নিত ৮ জন
বিজেপিকে জড়িয়েই এফআইআর, গ্রেপ্তার ৫৮

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙা ও কলেজে ভাঙচুরের ঘটনায় বিজেপিকে জড়িয়েই এফআইআর করল পুলিস। তাতে দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের নাম না থাকলেও, গোটা ঘটনার পিছনে প্ররোচনা ও ইন্ধন ছিল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে। আর এর পিছনে কারা ছিল, সেটাই তদন্ত করে দেখা হচ্ছে। বিজেপি সভাপতির রোড শো’কে কেন্দ্র করে গোলমালের ঘটনায় আমহার্স্ট স্ট্রিট ও জোড়াসাঁকো থানায় জামিন অযোগ্য ধারায় বিজেপি কর্মী ও সমর্থকদের বিরদ্ধে আলাদা আলাদা মামলা রুজু করা হয়েছে। অজ্ঞাতপরিচয়ের বিরুদ্ধে এফআইআর হয়েছে। পরে অভিযুক্তদের চিহ্নিত করে দু’টি কেসেই মোট ৫৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে ১০ জনকে পুলিস হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক। বাকিদের জেল হেফাজত হয়েছে।
অমিত শাহের রোড শো’কে ঘিরে প্রথমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে গোলমাল হয়। পরে তার রেশ ছড়ায় বিদ্যাসাগর কলেজে। সেখানে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠে। ভাঙচুর হয় কলেজের গেট ও বিদ্যাসাগরের মূর্তি। দু’টি জায়গাতেই আক্রান্ত হন ছাত্রছাত্রীরা। তাঁদের কয়েকজনের মাথা ফাটে। বিজেপি সমর্থকদের বিরুদ্ধে ইট পাটকেল ছোঁড়া ও মূর্তি ভাঙচুরের অভিযোগ ওঠে। ঘটনাস্থলে যান মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়ও।
গভীর রাতে আমহার্স্ট স্ট্রিট থানায় যান বিদ্যাসাগর কলেজে পাঠরতা এক ছাত্রী। তিনি অভিযোগ করেন, হঠাৎ বিজেপির একদল কর্মী ও সমর্থক কলেজে ঢুকে হামলা শুরু করে। ওই সময় তিনি ও তাঁর কয়েকজন সহপাঠী কলেজেই ছিলেন। তাঁদের সকলকে মারধর করা হয়। ঘটনায় প্ররোচনা দেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। অন্যদিকে, জোড়াসাঁকো থানাতেও পুলিসকর্মীদের কাজে বাধাদান, গোলমাল পাকানো, মারধর সহ একাধিক অভিযোগ আনেন এক পুলিসকর্মী। আমহার্স্ট স্ট্রিট থানায় হাঙ্গামা, গোলমাল পাকানো, জোর করে আটকে রাখা, শ্লীলতাহানি, ভাঙচুর, সম্পত্তি নষ্ট সহ একাধিক ধারায় কেস রুজু করা হয়।
আমহার্স্ট স্ট্রিট থানায় করা এফআইআরে পুলিস জানিয়েছে, বিজেপির একটি মিছিল কলেজ স্ট্রিট থেকে বিধান সরণীর দিকে আসছিল। এই সময় কেউ বা কারা অশ্লীল মন্তব্য ছুঁড়ে দেয়। এরপরই উত্তেজিত হয়ে ওঠে বিজেপির কর্মী ও সমর্থকরা। তারা এলোপাথাড়ি ইট ছোঁড়ে। এমনকী গেট টপকে ভিতরে ঢুকে কলেজের দরজা ভাঙে। তারপর বিদ্যাসাগর মূর্তির দিকে এগিয়ে যায়। ভাঙা হয় ওই মনীষীর মূর্তি। পরে তদন্তকারী অফিসাররা ৩৫ জনকে গ্রেপ্তার করে থানায় নিয়ে আসেন। তাঁদের দীর্ঘ জেরার পর জানা যায়, ঘটনায় মুখ্য ভূমিকা নিয়েছে প্রদীপ কুমার, মণীশ প্রসাদ, শ্রীকান্ত রানা, অজয় বাগদি ও শুভেন্দু রায়। তাদের মধ্যে তিনজন বর্ধমানের বাসিন্দা, বাকি দু’জন কলকাতার। তারাই হামলা চালিয়েছে। কলেজ কর্তৃপক্ষের দেওয়া সিসিটিভির ফুটেজ, বিভিন্ন ব্যক্তির কাছ থেকে ফুটেজ জোগাড় করা হয়। তা খতিয়ে দেখে বোঝা যায়, আট থেকে দশজন মূর্তি ঘিরে তাণ্ডব চালাচ্ছে। তাদের মধ্যে নীল শার্ট পরা এক ব্যক্তি সহ আরও দু’জন পরপর আছাড় মারছে মূর্তি। তবে ভিডিওটি অস্পষ্ট। তাই তাদের মুখ চেনার চেষ্টা হচ্ছে। আদালতে এই সংক্রান্ত সমস্ত কপি জমা দেওয়া হয়। তার ভিত্তিতে বিচারক পাঁচজনকে ২২ মে পর্যন্ত পুলিসি হেফাজতে পাঠান। জোড়াসাঁকো থানার কেসেও পুলিস এফআইআরে জানিয়েছে, কারও মদতেই পুলিসের উপর হামলা চালিয়েছে বিজেপির কর্মী-সমর্থকরা। ঘটনাস্থল থেকে গ্রেপ্তার ২৩ জনের মধ্যে এখানেও পাঁচজনকে চিহ্নিত করা হয়। যারা মূল অভিযুক্ত বলে পুলিসের দাবি।
তদন্তকারী অফিসারদের বক্তব্য, যেভাবে বিদ্যাসাগর কলেজে পরিকল্পনামাফিক হামলা হয়েছে, তা থেকে স্পষ্ট, এর পিছনে বড় কেউ প্ররোচনা দিয়েছেন। তিনি কে, তা ধৃতদের থেকে জানার চেষ্টা হচ্ছে। প্রয়োজনে কয়েকজনের গোপন জবানবন্দি নেওয়ার আবেদন আদালতে জানাতে পারে পুলিস।
16th  May, 2019
ফের উত্তপ্ত ভাঙড়, সংঘর্ষ, অবরোধ,
বিষ্ণুপুর-মহেশতলাতেও অশান্তি

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভোটের ফল বেরবার পর ফের উত্তপ্ত হয়ে উঠল ভাঙড়। শুক্রবার সকাল থেকে পদ্মেরহাট সংলগ্ন টোনা এলাকা জুড়ে আরাবুল অনুগতদের সঙ্গে সিপিএম অনুগত জমি কমিটির লোকজনের সঙ্গে সংঘর্ষ হয়।
বিশদ

কেন্দ্র: কলকাতা উত্তর
শুধু দখলে রাখাই নয়, পোড়খাওয়া
সুদীপ ভোট বাড়ালেন ১৫ শতাংশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে গতবারের তুলনায় অনেকটাই ভোট বাড়িয়েছে দুই প্রধান প্রতিপক্ষ তৃণমূল এবং বিজেপি। দু’পক্ষের ভোট বাড়লেও তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় গতবারের থেকে জয়ের মার্জিন আরও বাড়িয়ে শেষ হাসি হেসেছেন।
বিশদ

বনগাঁয় ছ’টি বিধানসভায় ভরাডুবি তৃণমূলের,
বিজেপি একলাফে তৃতীয় থেকে প্রথম স্থানে

 বিএনএ, বারাসত: বনগাঁ লোকসভার সাতটি বিধানসভার মধ্যে একমাত্র স্বরূপনগর বাদে বাকি ছ’টি বিধানসভাতেই ভরাডুবি হয়েছে শাসকদল তৃণমূল কংগ্রেসের। তৃণমূল নেতৃত্বের দাবি, প্রাথমিক বিশ্লেষণ করে দেখা গিয়েছে, দলীয় প্রার্থী মমতাবালা ঠাকুর গতবারের চেয়ে মাত্র ৩৬ হাজার কম ভোট পেয়েছেন।
বিশদ

চুঁচুড়া-ধনেখালিতে তৃণমূলের অফিস
ভাঙচুর, কর্মীদের মারধরের অভিযোগ

 বিএনএ, চুঁচুড়া: ভোটের ফল প্রকাশের পরেই হুগলি লোকসভা কেন্দ্রের চুঁচুড়া ও ধনেখালিতে তৃণমূল কংগ্রেসের পার্টি অফিস ভাঙচুর এবং কর্মীদের মারধরের অভিযোগ উঠল বিজেপি কর্মীদের বিরুদ্ধে। তৃণমূল কংগ্রেসের দাবি, ফল প্রকাশের পর বৃহস্পতিবার রাতে ধনেখালির সোমসপুর গ্রাম পঞ্চায়েতের জয়রামবাটি ও গুড়াপের মাজিনানে দুটি কার্যালয় ভাঙচুর করা হয়েছে।
বিশদ

হাওড়ায় অবাঙালি ভোট পুরোটাই গ্রাস করে ফেলেছে বিজেপি, ধাক্কা বাঙালি এলাকাতেও

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ব্যবধান মাত্র তিন বছরের। তার মধ্যেই হাওড়া সদর লোকসভার সাতটি বিধানসভা কেন্দ্রেই তৃণমূলের জয়ের মার্জিন অনেকখানি কমল। যদিও শতাংশের হারে তৃণমূলের ভোট না কমলেও সিপিএমের ভোট প্রায় সবটাই বিজেপির বাক্সে গিয়েছে।
বিশদ

কাইজার-আরাবুলের কুকথা
বিনিময়ে ফের সরগরম ভাঙড়

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ফের কাইজার ও আরাবুল ইসলামের বাগযুদ্ধে ভাঙড় সরগরম হয়ে উঠল। শুক্রবার ভাঙড় থানার সামনে মিমির সংবর্ধনা উপলক্ষে আয়োজিত সভা মঞ্চ থেকে আরাবুলকে সরাসরি আক্রমণ করলেন কাইজার আহমেদ। আরাবুল একজন পচা নেতা বলে কটাক্ষ করেন।
বিশদ

কলকাতা দক্ষিণ
মুখ্যমন্ত্রী সহ ৬ মন্ত্রীর বিধানসভা কেন্দ্রেও
২৬টি ওয়ার্ডে বড়সড় লিড বিজেপির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চোরাস্রোত, নাকি শুধু মোদি ঝড়! নির্বাচনী ফলাফল ঘোষণার পরেও যেন কিছুই বুঝে উঠতে পারছেন না কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের তৃণমূল পর্যবেক্ষকরা। তাঁদের মতে, যেটাই হোক না কেন, এখানকার ভিত নড়বড়ে হয়ে গিয়েছে।
বিশদ

হাওড়া বাসস্ট্যান্ড এলাকায় যুবতীর
নগ্ন ক্ষতবিক্ষত দেহ উদ্ধার
সন্দেহ ধর্ষণ করে খুন

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে হাওড়া বাসস্ট্যান্ড সংলগ্ন একটি হোটেলের পাশ থেকে এক যুবতীর নগ্ন ক্ষতবিক্ষত মৃতদেহ পুলিস উদ্ধার করেছে। তাঁর পরিচয় জানা যায়নি। তাঁকে ধর্ষণ করে খুন করা হয়েছে বলে প্রাথমিক তদন্তে পুলিস মনে করছে। ধর্ষণের পর দুষ্কৃতীরা তাঁর চোখ খুবলে নিয়েছে।
বিশদ

শালিমারে বিজেপি, তৃণমূলে মারামারি, নাক ভাঙল পুলিসের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোটের ফল প্রকাশের পরই উত্তপ্ত হয়ে উঠল হাওড়ার শালিমার এলাকা। বৃহস্পতিবার গভীর রাতে ফল প্রকাশের পর বিজয় উৎসবকে কেন্দ্র করে তৃণমূল ও বিজেপি সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ বেধে যায়।
বিশদ

  ভোটপর্ব মিটতেই কালীঘাট মন্দিরের সৌন্দর্যায়ন নিয়ে তৎপর হল পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভার ভোটপর্ব মিটতেই কালীঘাট মন্দিরের সৌন্দর্যায়ন প্রকল্প রূপায়ণে তৎপর হল কলকাতা পুরসভা। শুক্রবার কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম পুরভবনে তাঁর ঘরে কালীঘাট মন্দির কমিটির সঙ্গে বৈঠক করেন।
বিশদ

পরশু থেকে পরিষেবা স্বাভাবিক হওয়ার আশা
ভোটের ফল বেরিয়ে গেলেও
ফেরেনি রুটের অনেক বাস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে ভোটকর্মীদের যাতায়াতের জন্য যেমন রুট থেকে বেসরকারি বাস তোলা হয়েছিল, তেমনই নিরাপত্তা কর্মীদের যাতায়াতের জন্যও পুলিস বেসরকারি বাসের পাশাপাশি ৪৯৪টি সরকারি বাসও নিয়েছিল। সেই ভোট মিটে গিয়েছে গত রবিবার।
বিশদ

  ভোটের ফলপ্রকাশের রাতেই গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত কসবা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের ফলপ্রকাশের দিন রাত সাড়ে ন’টা নাগাদ দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল কসবা থানার ১৬ নম্বর নিউ বালিগঞ্জ রোড বস্তি। স্থানীয় সূত্রে খবর, আদি তৃণমূলের সন্দেহ, সিপিএম থেকে আসা নব্য তৃণমূলীরা এবার বিজেপিকে ভোট দিয়েছে।
বিশদ

আমডাঙা, হিঙ্গলগঞ্জে বিক্ষিপ্ত গন্ডগোল

 বিএনএ, বারাসত: আমডাঙার মরিচার মাসুণ্ডা এলাকায় তৃণমূলের পার্টির অফিসে ঢুকে হামলার চালানোর অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। অভিযোগ, বৃহস্পতিবার রাতে বেশ কয়েকজন যুবক বাইকে করে এসে ওই পার্টি অফিসের সামনে আসে।
বিশদ

আইনজীবীদের কর্মবিরতি আন্দোলন স্থগিত, হাইকোর্ট খুলবে ১০ জুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের আদালতগুলিতে চলতে থাকা কর্মবিরতি আন্দোলন আপাতত উঠে গেল। কলকাতা হাইকোর্টের অন্তর্বর্তী রায়কে সম্মান দেখিয়েই শুক্রবার এমন সিদ্ধান্ত নিয়েছে রাজ্যে আইনজীবীদের শীর্ষ সংগঠন বার কাউন্সিল।
বিশদ

Pages: 12345

একনজরে
 লন্ডন, ২৪ মে: বল বিকৃতি কাণ্ডের জেরে এক বছর ক্রিকেট থেকে দূরে ছিলেন তিনি। তবু ব্যাটের ধার এতটুকু কমেনি ডেভিড ওয়ার্নারের। বরং নির্বাসন কাটিয়ে ঢের ...

সংবাদদাতা, কান্দি: নিজের জীবনের অন্তত ২০ বছর বিভিন্ন ধরনের খেলাধুলোর মাধ্যমে কাটিয়েছেন। কখনও কাবাডি নিয়ে মেতে উঠেছিলেন, আবার কখনও ভলিবল খেলায় উৎসাহ জুগিয়েছিলেন। যদিও ফুটবল তাঁর প্রিয় খেলা। ...

 বেজিং, ২৪ মে (পিটিআই): চীনের দক্ষিণপশ্চিম গুইঝৌউ প্রদেশে নৌকাডুবিতে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ওই ঘটনায় আরও আটজন নিখোঁজ। শুক্রবার সেদেশের সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, ২৯ জন যাত্রীকে নিয়ে বৃহস্পতিবার একটি নৌকা বেইপান নদীতে ডুবে যায়। ...

 বিএনএ, মালদহ : নিজেদের জীবন দিয়ে মালদহে কংগ্রেসকে বাঁচিয়ে দিয়ে গেল সিপিএম। দক্ষিণ মালদহে কংগ্রেসের কষ্টার্জিত জয়ের পরে একথাই চর্চা চলছে মালদহের রাজনৈতিক মহলে। প্রবাদপ্রতিম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩/৪১ দিবা ৬/২৬। শ্রবণা ১৩/১৪ দিবা ১০/১৫। সূ উ ৪/৫৭/০, অ ৬/৯/৪৮, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি, বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।
১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ২/১০/২৫ দিবা ৫/৪৮/৪৮। শ্রবণানক্ষত্র ১২/৪০/১৪ দিবা ১০/০/৪৪, সূ উ ১/২৯/৫, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ১/১৩/৪১ গতে ২/৫৩/৬ মধ্যে, কালবেলা ৬/৩৬/৩ মধ্যে ও ৪/৩২/৩১ গতে ৬/১১/৫৫ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩০ মধ্যে ও ৩/৩৬/২ গতে ৪/৫৬/৩১ মধ্যে।
১৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহে তৃণমূল জেলা সভাপতি মৌসম বেনজির নুর 

05:55:00 PM

ভোটে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচন কমিশন: মমতা 

05:51:40 PM

নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে সিপিএম: মমতা 

05:47:13 PM

আগামী ৩১ তারিখ ফের বৈঠকে বসব: মমতা 

05:42:00 PM

পাহাড়ে গৌতম দেবকে সরিয়ে অমর সিং রাইকে দায়িত্ব দেওয়া হয়েছে: মমতা 

05:41:00 PM

ইভিএমে কারচুপি হয়েছে, প্রোগ্রামিং করা ছিল: মমতা 

05:37:00 PM