Bartaman Patrika
কলকাতা
 

গোরু পাচারকারীর বোমায়
হাত উড়ল বিএসএফ জওয়ানের

বিএনএ, বারাসত: গোরু পাচারে বাধা দেওয়ায় গাইঘাটার আংরাইল সীমান্তে বিএসএফের উপর নৃশংসভাবে হামলা চালাল সশস্ত্র বাংলাদেশি পাচারকারীরা। গোরু পাচারকারীদের ছোঁড়া শক্তিশালী বোমার আঘাতে এক বিএসএফ জওয়ানের ডান হাত উড়ে গিয়েছে। এছাড়াও ওই জওয়ানের সারা শরীর ক্ষতবিক্ষত হয়ে গিয়েছে। আত্মরক্ষার তাগিদে ওই জওয়ান এক রাউন্ড গুলিও চালান। পাচারকারীরা সীমান্ত দিয়ে প্রত্যেকেই পালাতে সক্ষম হয়েছে। তবে, একজন পাচারকারী জখম হয়েছে বলে গোয়েন্দা সূত্রে জানতে পেরেছে বিএসএফ। তবে সেও বাংলাদেশে পালিয়েছে। জখম জওয়ান আনিসুর রহমানকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে। হামলাকারীদের খোঁজেও তল্লাশি ও নজরদারি শুরু হয়েছে।
বিএসএফ জানিয়েছে, বৃহস্পতিবার ভোররাত সাড়ে ৩টে নাগাদ এই হামলার ঘটনাটি ঘটে। ২৫ জন সশস্ত্র বাংলাদেশি পাচারকারী বাংলাদেশের দিক থেকে এ দেশের আংরাইল সীমান্তে আসে। তারা এ পারের কয়েকজন ব্যক্তির সহায়তা নিয়ে ওই সীমান্ত দিয়ে ১০-১৫টি গোরু এপার থেকে বাংলাদেশে পাচার করার চেষ্টা করছিল। ওই পাচারকারীরা শক্তিশালী বোমা, দা, হাঁসুয়া, হকি স্টিক, জোরাল টর্চ সঙ্গে নিয়ে এসেছিল। সন্দেহজনকভাবে সীমান্তে তাদের ঘোরাফেরা করতে দেখে বিএসএফের ৬৪ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা তাদের গতিরোধ করে। বাংলাদেশিরা তখন ভারতীয় সীমান্তের ২০০ মিটারের মধ্যে ঢুকে পড়েছিল। বিএসএফের তাড়ায় পিছু হটার বদলে তারা টর্চ দিয়ে বিএসএফ জওয়ান আনিসুর রহমানকে দেখতে পায়। তারপরই তাঁকে লক্ষ্য করে একটি বোমা ছোঁড়ে। কিন্তু, সেই বোমা সরাসরি তাঁর শরীরে লাগেনি। তাঁর কাছেই বিকট শব্দে বোমাটি ফাটে।
বোমা ছুঁড়ছে দেখেই আত্মরক্ষার স্বার্থে ওই বিএসএফ জওয়ান পাচারকারীদের লক্ষ্য করে গুলি চালান। ঠিক তখনই গোরু পাচারকারীরাও ওই জওয়ানকে খুন করার জন্য তাঁকে লক্ষ্য আরও একটি শক্তিশালী বোমা ছোঁড়ে। সেই বোমা উড়ে এসে আনিসুর রহমানের ডান হাতে লেগে ফাটে। বোমার আঘাতে তাঁর ডান হাতের কবজি সম্পূর্ণ উড়ে যায়। গোটা শরীরও ক্ষতবিক্ষত হয়। তিনি অচেতন হয়ে লুটিয়ে পড়েন। বিএসএফ জানিয়েছে, বোমার স্প্লিন্টারের আঘাতে তাঁর ফুসফুস, কিডনি এবং পাকস্থলীও ক্ষতিগ্রস্ত হয়েছে।
সীমান্ত সংলগ্ন এলাকায় ঘন লম্বা ঘাস এবং অন্ধকারের সুযোগে ওই পাচারকারীরা বাংলাদেশের দিকে পালিয়ে যায়। এদিকে, এই ঘটনার পরই বিএসএফের অন্য জওয়ানরা ঘটনাস্থলে যান। তাঁরা সংজ্ঞাহীন অবস্থায় ওই জওয়ানকে উদ্ধার করেন। তারপর বনগাঁ মহকুমা হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করা হয়। বনগাঁ থেকে তাঁকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তিনি সেখানেই চিকিৎসাধীন। বিএসএফের উপর এহেন হামলার ঘটনায় গোটা সীমান্ত এলাকায় ব্যাপক তল্লাশি শুরু হয়েছে।
বিএসএফের কলকাতাস্থিত দক্ষিণবঙ্গ হেড কোয়ার্টারের তরফে জানানো হয়েছে, বিএসএফের আইজি (দক্ষিণবঙ্গ হেড কোয়ার্টার, কলকাতা) এই ঘটনাটিকে খুবই গুরুত্বের চোখে দেখছেন। সীমান্তে পাচারকারী ও দুষ্কৃতীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার জন্য তিনি সকলকে নির্দেশও দিয়েছেন। যাতে এভাবে বিএসএফের উপর হামলা আর না হয়। পাশাপাশি, এই ঘটনায় বাংলাদেশের বিজিবিকেও (বর্ডার গার্ড অব বাংলাদেশ) কড়া প্রতিবাদপত্র পাঠানো হয়েছে। বাংলাদেশের দিক থেকে সীমান্তে দুষ্কৃতীদের নিয়ন্ত্রণ করার ব্যাপারে তাদের কড়া ভাষায় বার্তা দিয়েছে ভারত।
12th  July, 2019
মেয়র পদে ইস্তফা দিলেও
দল ছাড়লেন না সব্যসাচী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধাননগর পুরসভার মেয়র পদ থেকে ইস্তফা দিলেন সব্যসাচী দত্ত। তবে তিনি এখনই দল ছাড়ছেন না। বৃহস্পতিবার পুরভবনে সাংবাদিক সম্মেলন করে তিনি জানান, মেয়র পদ থেকে ইস্তফা দিলেও কাউন্সিলার হিসেবে যেরকম ছিলেন, তেমনই থাকবেন। দলও ছাড়ছেন না।
বিশদ

গাড়ির ভিতর দেহ উদ্ধার ক্যাব চালকের
পথের কাঁটা সরাতে ফোন করে ডেকে
পুরনো প্রেমিককে খুন, গ্রেপ্তার দম্পতি

 বিএনএ, বারাকপুর: পথের কাঁটা সরাতে রেজিস্ট্রি বিয়ে করা স্বামীকে সঙ্গে নিয়ে পুরনো প্রেমিককে খুন করল প্রেমিকা। বৃহস্পতিবার ভোরে খড়দহ থানার কল্যাণী রোডে একটি গাড়ি থেকে ক্যাব চালকের নলিকাটা মৃতদেহ উদ্ধার করে পুলিস। খুনের পর এলাকা থেকে চম্পট দিতে গিয়ে হাতেনাতে পুলিসের হাতে গ্রেপ্তার হয় তরুণী।
বিশদ

স্ত্রীর অবৈধ সম্পর্ক, দরজায় বিদ্যুতের তার
জড়িয়ে ৩ প্রতিবেশীকে খুন করে ধৃত স্বামী

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: এক পড়শির সঙ্গে স্ত্রীর পরকীয়া সম্পর্ক রয়েছে। এই সন্দেহে রবিয়াল মিস্ত্রি পড়শির ঘরের বাইরে বিদ্যুতের তার বিছিয়ে আগুন ধরিয়ে দেয় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। তাতেই ঘুমের ঘোরে আতঙ্কে প্রাণ বাঁচাতে ঘর থেকে বেরিয়ে আসার সময় তড়িদাহত হয়ে তিন পড়শির মৃত্যু হল।
বিশদ

 প্রিয় ২ পোষ্য কুকুরকে গুলি
করে মেরে আত্মঘাতী প্রৌঢ়

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দোনলা বন্দুক দিয়ে নিজের ২টি পোষ্য কুকুরকে গুলি করে মারার পর বিড়ি ধরিয়ে টান মারেন শুভঙ্কর রায়চৌধুরি। এরপর বন্দুকের নল নিজের কপালে ঠেকিয়ে ট্রিগার টিপে দেন। তাতেই কপাল ফুটো করে গুলি মাথার পিছন দিক থেকে বেরিয়ে যায়। শুভঙ্করের (৪৭) নিথর দেহ লুটিয়ে পড়ে বারান্দায়। গুলির আওয়াজ পেয়ে দোতলা থেকে স্ত্রী পম্পা রায়চৌধুরি নিচে নেমে আসেন।
বিশদ

মাত্র ছ’টাকায় ভাত, ডাল,
সব্জির আহার মিলবে শহরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাত্র ছ’টাকায় ভাত, ডাল, সব্জি! হ্যাঁ, এমনটাই সম্ভব হতে চলেছে এবার খোদ কলকাতায়। একটি বেসরকারি সংস্থার উদ্যোগে কলকাতা পুরসভার সহযোগিতায় চলতি বছরের আগস্ট মাস থেকেই চালু হবে এমন অতি সস্তার হোটেল। গার্ডেনরিচ উড়ালপুলের নীচে একটি জায়গায় কলকাতা পুরসভা ঘর বানিয়ে দেবে।
বিশদ

ফাটল সারাতে দু’মাস, বেইলি
ব্রিজ তৈরি হবে উল্টোডাঙাতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা উড়ালপুল সারাতে দু’মাস সময় লাগতে পারে। সেকারণেই বেইলি ব্রিজ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য দায়িত্ব দেওয়া হয়েছে গার্ডেনরিচ শিপ বিল্ডার্সকে। তারা কেষ্টপুর খালের উপর একমুখী বেইলি ব্রিজ তৈরি করবে বলে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন। তিনি বলেন, গার্ডেনরিচ শিপ বিল্ডার্স সরেজমিনে ওই এলাকা দেখছে।
বিশদ

প্রাথমিক শিক্ষকদের মিছিল ঘিরে
উত্তেজনা, পুলিসের সঙ্গে ধস্তাধস্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন কাঠামো পুনর্গঠনের দাবিতে গত প্রায় এক সপ্তাহ ধরে সল্টলেকে অনশন আন্দোলন করছে প্রাথমিক শিক্ষকদের একটা বড় অংশ। এবার সরকারের উপর আরও চাপ বাড়াতে পথে নামল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি।
বিশদ

সব্যসাচীর বিধায়ক পদ না ছাড়া
নিয়ে চর্চা তৃণমূলের অন্দরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেয়র পদ ছাড়লেও তাঁর বিধায়ক পদের কী হবে? বৃহস্পতিবার বিধাননগরের মেয়র পদ থেকে সব্যসাচী দত্ত ইস্তফা দেওয়ার পর থেকেই তৃণমূলের অন্দরে এই প্রশ্ন নিয়ে চর্চা শুরু হয়েছে। ইস্তফা দিতে গিয়ে সব্যসাচী যেভাবে দলকে বিড়ম্বনায় ফেলেছেন, তা মোটেই লঘুভাবে নিচ্ছে না তৃণমূল নেতৃত্ব।
বিশদ

ট্রলি বয়কে মারধর এসএসকেএমে উত্তেজনা,
গ্রেপ্তার মৃতের ভাই ও এক অ্যাম্বুলেন্স চালক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক রোগীর মৃত্যুর ঘটনায় উত্তেজিত হয়ে তাঁর বাড়ির লোকজন এক ট্রলি বয়কে মারধর করায় বৃহস্পতিবার সকালে উত্তেজনা ছড়াল এসএসকেএম হাসপাতালে। এই ঘটনায় দফায় দফায় বিক্ষোভ দেখান হাসপাতালের ঠিকাকর্মীরা। পরে হাসপাতাল কর্তৃপক্ষ ও পুলিসের সহযোগিতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
বিশদ

২১শে ভিড় সামলাতে শহরে দ্বিমুখী
রাস্তাকে একমুখী করে দেবে পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাই ধর্মতলায় তৃণমূলের সভার দিন বেশ কিছু রাস্তা একমুখী করে দেবে পুলিস। সেই সঙ্গে মিছিলে যে বিরাট সংখ্যক লরি আসবে, সেগুলি রাখার জন্য নির্দিষ্ট জায়গা করে দেওয়া হচ্ছে। যাতে শহর কলকাতায় যানজট না হয়।
বিশদ

  সাফাইকর্মীদের কাজের সময় ফের ছ’ঘণ্টা করার দাবিতে বিক্ষোভ পুরসভায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাফাইকর্মীদের কাজের সময় ছ’ঘণ্টাই রাখতে হবে। অর্ধেকেরও বেশি শূন্যপদ পূরণ না করে বর্তমান কর্মীদের উপর কাজের চাপ বাড়ানো যাবে না। এই দাবি অবিলম্বে পূরণ না হলে কাজ বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দিল কলকাতা পুরসভার সাফাইকর্মীদের একটি সংগঠন।
বিশদ

  অসুস্থ হয়ে পড়লেন চালক, অটো ধাক্কা মারল গাছে, জখম পাঁচ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি চালাতে চালাতে অসুস্থ হয়ে পড়েন অটোচালক। আর তার জেরেই হারালেন নিয়ন্ত্রণ। অটোটি সোজা গিয়ে ধাক্কা মারে রাস্তার পার্শ্ববর্তী একটি গাছে। ঘটনায় গুরুতর জখম হয়েছেন চালক সহ পাঁচজন। তাঁদের এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

  গাড়ি পার্কিংয়ের অবৈধ কারবার ঠেকাতে তৎপর পুরসভা, আইনি ব্যবস্থার নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি পার্কিংয়ের অবৈধ কারবার ঠেকাতে এবার কড়া ব্যবস্থা নিচ্ছে কলকাতা পুরসভা। বৃহস্পতিবার ট্রাফিক পুলিসের পদস্থ কর্তা এবং শহরে গাড়ি পার্কিংয়ের দায়িত্ব পাওয়া ৪০টি সংস্থার (কো-অপারেটিভ) কর্তাদের উপস্থিতিতে পুরসভা তাদের কড়া মনোভাব জানিয়ে দিয়েছে।
বিশদ

নয়া এসি রেকগুলিকে ফের পরিষেবায় নামানোয় বিতর্ক
মেট্রোয় যাত্রী মৃত্যুর ঘটনায় সাক্ষ্যই
দিতে এলেন না কোনও প্রত্যক্ষদর্শী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগাম সিদ্ধান্ত মতো বৃহস্পতিবার থেকে মেট্রোয় যাত্রী মৃত্যুর তদন্ত শুরু করলেন ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (মেট্রো সার্কেল) জনককুমার গর্গ। এদিন মূলত যাত্রীদের সাক্ষ্যপ্রমাণ দেওয়ার দিন ধার্য হয়েছিল। তার জন্য আয়োজনের কোনও খামতি ছিল না।
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৮ জুলাই (পিটিআই): অযোধ্যার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিতর্ক মামলায় মধ্যস্থতার প্রক্রিয়া জারি রাখার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি মধ্যস্থতার ফলাফল কী দাঁড়াল, তা নিয়ে ১ আগস্ট রিপোর্ট পেশ করতে বলল শীর্ষ আদালত। ...

 সংবাদদাতা, হরিরামপুর: পরকীয়ায় জড়িয়ে যাওয়া বউকে প্রেমিকের হাতে তুলে দিলেন স্বামী। এদিন প্রেমিক বংশীহারিতে প্রেমিকার বাড়িতে এলে পাড়ার লোকজন তাকে ধরে ফেলে। পরে স্থানীয়রাই পুলিসকে খবর দেয়। বংশীহারি থানার পুলিস এসে প্রেমিককে ভ্যানে তোলে।  ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাণিসম্পদ ও ডেয়ারি সংক্রান্ত নতুন একটি মন্ত্রক চালু করেছেন। সেই মন্ত্রক গোড়াতেই পাখির চোখ করছে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
হালিশহর পুরসভায় অনাস্থা ভোটে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট 

03:13:57 PM

উত্তরপ্রদেশে দলিত খুনের ঘটনায় আজ সন্ধ্যায় বিক্ষোভ মিছিল তৃণমূলের 
উত্তরপ্রদেশের সোনভদ্রয় গ্রাম প্রধান ও তার শাগরেদদের গুলিতে ১০ দলিত ...বিশদ

03:12:51 PM

বাঁকুড়ার বড়জোড়ায় তৃণমূল কার্যালয় ও পঞ্চায়েত অফিসে হামলা, জখম ১৫ 
বাঁকুড়ার বড়জোড়ায় তৃণমূল কার্যালয় ও পঞ্চায়েত অফিসে হামলার অভিযোগ বিজেপির ...বিশদ

02:48:51 PM

এয়ারপোর্ট থেকে বারাকপুর পর্যন্ত মাটির তলা দিয়েই যাবে মেট্রো
এয়ারপোর্ট থেকে বারাকপুর পর্যন্ত মাটির তলা দিয়ে হবে মেট্রো লাইন। ...বিশদ

02:24:12 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

01:44:56 PM

বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে কর্মশালার আয়োজন করল রাজ্য সরকার 
আজ বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে অ্যানিমেশন, বিএফএক্স অ্যান্ড গেমিংয়ের উপর একটি ...বিশদ

01:37:00 PM