Bartaman Patrika
কলকাতা
 
 

গোলাপি বাহারে সেজে উঠছে শহর কলকাতা 

 এবার দেবী দুর্গার মর্ত্যে
আগমন-প্রত্যাগমন দুই’ই ঘোটকে

শৌণক সুর, কলকাতা: ‘আশ্বিনের শারদপ্রাতে বেজে উঠেছে আলোকমঞ্জির। ধরণীর বহিরাকাশে অন্তর্হিত মেঘমালা’—মহালয়ার সকালে রেডিওতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের এই স্তোত্রই জানান দেয় মর্ত্যে দেবীর আগমন বার্তা। এক বছরের অপেক্ষা শেষে ফের ঘরে ফিরবেন উমা। প্রতিবারের মতো এবারেও ঘোটক, গজ, দোলা বা নৌকার মধ্যে একটিতে চেপে আসবেন তিনি। গমনও হবে এগুলিরই মধ্যে একটিতে। কিন্তু অন্যান্য সব দেবদেবীর মতো মা দুগ্গারও বাহন রয়েছে। যেমন তেমন নয়, এক্কেবারে পশুরাজ সিংহ। কিন্তু এহেন বাহন থাকা সত্ত্বেও কেন ঘোটক-গজ-দোলা-নৌকার প্রয়োজনীয়তা? বিষয়টি নিয়ে কথা হচ্ছিল মিন্টো পার্কের রামকৃষ্ণ সারদা মণ্ডপের প্রধান পূজারি রবিশঙ্কর ঘোষালের সঙ্গে। তিনি জানান, সত্যযুগে মর্ত্যে যান হিসেবে ব্যবহার করা হতো ঘোড়া, গজ, নৌকা, পালকি। ফলে ওই সময় ধরায় দেবীর আগমন এবং প্রত্যাগমনের জন্য মূলত এই চারটি যানকেই বেছে নেওয়া হয়েছিল। কিন্তু এইসব যানে আসা-যাওয়ার ক্ষেত্রেও রয়েছে শুভ-অশুভ প্রভাব। যেমন ‘নৌকা’, যার ফল আনন্দ-সর্বসুখ-শস্য এবং জলবৃদ্ধি। ‘ঘোটক’, যার ফল ছত্রভঙ্গ-রোগজ্বালা-ব্যাধি-অরাজকতা। ‘গজ’, যার ফল শস্যপূর্ণা বসুন্ধরা। দোলা, যার ফল মড়ক-মহামারি-ব্যাধি। প্রতিবারই দেবীর আগমন-প্রত্যাগমনের এই যানগুলি তিথি, নক্ষত্র এবং দিনের বিচারে নির্বাচিত হয়। পুরাণ ও শাস্ত্র মতে, রবি এবং সোমবার দেবীর আগমন বা প্রত্যাগমনের যান হিসেবে ব্যবহৃত হয় গজ। বুধে ব্যবহৃত হয় নৌকা। বৃহস্পতি এবং শুক্রবার যান হিসেবে থাকে দোলা। শনি এবং মঙ্গলবার ব্যবহৃত হয় ঘোড়া। আগমনের এই দিনটি ধরা হয় মহাষষ্ঠীর দিন থেকেই। তবে ভৌমদোষ থাকলে যানের পরিবর্তন হতে পারে। এবার ঘোটকেই দেবীর আগমন এবং প্রত্যাগমন। কিন্তু সিংহের পিঠে চেপে আসতে বাধাটা কোথায়? রবিবাবু জানান, দুষ্ট অসুরকে দমন করতে মা দুর্গাকে সাহায্য করেছিলেন বিষ্ণুরূপী সিংহ। তাই বাহন হলেও তাঁর পিঠে চেপে মর্ত্যে আসেন না দেবী। আর বিষ্ণুরূপ হওয়ার জন্যই মণ্ডপে দেবী প্রতিমার প্রাণ প্রতিষ্ঠার আগে মহাষষ্ঠীর রাতে, অধিবাসের সময় দুর্গার বাহনরূপী সিংহকে পৈতে পরানোর রীতি রয়েছে। প্রথমে ধ্যানমন্ত্রের মাধ্যমে ফল-মিষ্টি দিয়ে নৈবেদ্য দেওয়া হয়। এরপর আরতি শেষে সিংহকে পরানো হয় পৈতে। এই উপাচারের পরই সপ্তমীতে সোনা, রুপো বা মাটির তৈরি মোট আটটি ঘটে দুর্গারূপী নবপত্রিকাকে স্নান করানো হয়। রীতি অনুযায়ী, স্নানের সময় এক একটি ঘটের জন্য বাজানো হয় ঢাকের পৃথক পৃথক বোল। এই রীতি সম্পন্ন হওয়ার পর দেবী দুর্গার চক্ষুদান এবং প্রাণ প্রতিষ্ঠা করা হয়। পাশাপাশি একাধিক উপাচারের মাধ্যমে মণ্ডপে থাকা অন্যান্য দেবদেবী এবং তাঁদের বাহনদেরও প্রাণ প্রতিষ্ঠা করা হয়।
বাগবাজার সার্বজনীনের পুরোহিত তুলসীদাস মুখোপাধ্যায় জানান, ধরাধামে মায়ের আগমনে ব্যবহৃত প্রত্যেকটি যানের সঙ্গেই জড়িয়ে আছে কিছু না কিছু শুভ ও অশুভ সঙ্কেত। যেমন গজে আগমন ও গমন দুটি ক্ষেত্রই শুভ। এটি ধরিত্রীকে সুজলা-সুফলা করে তোলার ইঙ্গিত দেয়। তবে এবার দেবীর আগমন-প্রত্যাগমন দুটিই হবে ঘোটকে। যার অর্থ ছত্রভঙ্গ, রোগজ্বালা বৃদ্ধি। দুর্গাপুজো যেহেতু সামাজিক উৎসব, তাই দেবী দুর্গার যান হিসেবে হাতি, ঘোড়া, নৌকো বা পালকিকেই বেছে নেওয়া হয়েছিল। যার উদ্দেশ্য ছিল, মর্ত্যের তৎকালীন যানবাহনকে সমান গুরুত্ব বা সামাজিক স্বীকৃতি দেওয়া। তুলসীবাবু জানান, শাস্ত্রমতে পশুরাজ সর্বশক্তির অধিকারী হলেও তিনি দেবী দুর্গার পদতলে বিরাজমান। দেবীর ডান পা থাকে সিংহের পিঠে এবং বাঁ পায়ের শুধুমাত্র বৃদ্ধাঙ্গুল থাকে মহিষরূপী অসুরের পিঠে। দেবীর এই দুই পা রাখার ভঙ্গিমার অর্থ কিন্তু এক নয়। বাহন সিংহের পিঠে পা রাখার অর্থ স্নেহ। অন্যদিকে, দেবীর শক্তির কাছে পরাজিত, তুচ্ছ অসুরকে আটকানোর জন্য মায়ের বাঁ পায়ের বৃদ্ধাঙ্গুলই যথেষ্ট। শাস্ত্র অনুযায়ী, সিংহের পিঠে দেবীর রণসাজ তাঁর ঐশ্বর্য বা তেজের বহিঃপ্রকাশ। কিন্তু মা দুর্গা যখন মর্ত্যে আসছেন, তিনি তখন বাঙালির ঘরের মেয়ে উমা। দেবীর সঙ্গে রয়েছে তাঁর সন্তানাদি এবং বাহনরা। মা মেনকার কাছে দেবীর রূপ কন্যাস্বরূপা এবং জগতের কাছে তিনি মাতৃস্বরূপা। মর্ত্যে দেবীর এই রণসাজ ঐশ্বর্যের বহিঃপ্রকাশ নয়, বরং স্নেহময়ী বা মাধুর্যের রূপেই বিরাজমান তিনি। তাই দেবীর আগমন-প্রত্যাগমনের যান ধরাধামের সাধারণ আর পাঁচটি যানের মতোই। তবে সৃষ্টির পাশাপাশি লয় না থাকলে বিশ্বের ধ্বংস অবশ্যম্ভাবী। তাই গজের পিঠে আগমনের ফল শস্যপূর্ণা বসুন্ধরা, আর দোলার ফল মড়ক। কিন্তু মর্ত্যে তো যুদ্ধের ব্যাপার নেই, তাহলে দেবীর হাতে ত্রিশূল কেন? কারণ হিসেবে তুলসীবাবু জানান, মর্ত্যে আগমনকালে দেবীর সঙ্গে তাঁর সন্তানাদি রয়েছেন। তাঁদের এবং সন্তানতুল্য সমস্ত মানবজাতিকে এই জগতের খল, কপট ব্যক্তিদের হাত থেকে রক্ষা করার জন্যই দেবীর এই রণসাজ।

12th  September, 2019
  শান্তি ফেরালে বিজেপি পদক্ষেপ করবে, বাগনানে গিয়ে হুঙ্কার নেতাদের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বাগনানের ম্যাডলক গ্রামে শান্তি না ফেরালে বিজেপি কর্মীরা নিজেরাই পদক্ষেপ করবে। মঙ্গলবার গ্রামে এসে এমনই হুমকি দিলেন বিজেপির রাজ্য সম্পাদক রাজু বন্দ্যোপাধ্যায়। এদিন রাজুবাবুর আগেই গ্রামে এসে একপ্রস্থ হুঙ্কার ছেড়েছিলেন বিজেপি নেতা জয় বন্দ্যোপাধ্যায়। বিশদ

  ‘দিদিকে বলো’তে ফোন করে ব্রিজ মেরামতির নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিদিকে বলোয় ফোন করে গ্রামের বেহাল ব্রিজের কথা জানিয়েছিলেন গ্রামেরই এক যুবক। খোঁজখবর নেয় রাজ্য সরকার। ব্রিজের বেহাল অবস্থা দেখে অবিলম্বে তা মেরামতির নির্দেশ দেওয়া হয় প্রশাসনের পক্ষ থেকে। অবশেষে সোমবার সেই ব্রিজ মেরামতির কাজও শুরু হয়ে গিয়েছে। বিশদ

ব্যারাকপুরে খুন কাণ্ডে ধৃত জলপাইগুড়ি থেকে 

বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়। বিচারক তার ট্রানজিট রিমান্ডের আদেশ দিয়েছেন। 
বিশদ

ফলতায় প্লাস্টিক কারখানায় আগুন

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সোমবার গভীর রাতে ফলতা অবাধ বাণিজ্য কেন্দ্রের ভিতর একটি বড় প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে প্রথমে দু’টি ইঞ্জিন ঘটনাস্থলে যায়। বিশদ

  শ্রীরামপুরে জুটমিলে আগুন

 বিএনএ, চুঁচুড়া: মঙ্গলবার সকালে শ্রীরামপুরের ইন্ডিয়া জুটমিলের একটি ইউনিটে আচমকা আগুন ধরে যায়। ঘটনার জেরে মিলে হুড়োহুড়ি পড়ে যায়। শ্রমিকরাই প্রাথমিকভাবে আগুন নেভানোর চেষ্টা করলেও দাহ্যবস্তু থাকায় তা ছড়াতে শুরু করে। তবে দমকলের ইঞ্জিন দ্রুত ঘটনাস্থলে চলে আসায় আগুন আয়ত্তে আনতে সুবিধা হয়।
বিশদ

  হাবড়ায় সোনার দোকান থেকে ব্যবসায়ীর দেহ উদ্ধার

 বিএনএ, বারাসত: মঙ্গলবার দুপুরে হাবড়ায় সোনার দোকান থেকে ব্যবসায়ীর রক্তাক্ত মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে। মৃতের নাম রমেশ কর্মকার (৪২)। তাঁর বাড়ি অশোকনগরের বারুইপাড়া এলাকায়।
বিশদ

  হাওড়ায় অবৈধ অ্যাসিড কারখানার হদিশ, গ্রেপ্তার ৬

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: অবৈধভাবে অ্যাসিড কারখানা বানিয়ে তা তৈরি ও বিক্রির অভিযোগ ছয়জনকে গ্রেপ্তার করল হাওড়া পুলিসের এনফোর্সমেন্ট শাখা (ইবি)।
বিশদ

বুলবুল বিধ্বস্ত সন্দেশখালিতে জেলার প্রতিনিধিদল

 বিএনএ, বারাসত: মঙ্গলবার বুলবুল বিধ্বস্ত সন্দেশখালি ১ ও ২ ব্লক পরিদর্শনের পাশাপাশি প্রশাসনিক বৈঠক করেন জেলা পরিষদের প্রতিনিধিদলের সদস্যরা। ত্রাণ বিলি নিয়ে দুর্নীতি রোধ, এলাকার পুনর্গঠন সহ নানান বিষয়ে এদিন প্রশাসনিক বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।
বিশদ

হাসপাতালে চিকিৎসাধীন রবীন দেব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি সিপিএম নেতা রবীন দেব। সোমবার আচমকাই তিনি অসুস্থ হয়ে পড়েন। এরপর তাঁকে শহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।  
বিশদ

19th  November, 2019
রবীন্দ্রনাথ ঘোষকে ভর্তি করা হল এসএসকেএমে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসুস্থ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে রবিবার বিকেলে কলকাতা এসএসকেএম হাসপাতালের কার্ডিওলজি বিভাগে ভর্তি করা হয়। ডাঃ সরোজ মণ্ডলের অধীনে তাঁর চিকিৎসা শুরু হয়।  
বিশদ

19th  November, 2019
ওর ‘সুন্দর’ চোখ দিয়ে অন্য শিশু আলো দেখুক: মা
লেকটাউনে ডেঙ্গুতে ৩ বছরের শিশুর মৃত্যু, চক্ষুদান করল পরিবার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে মৃত্যু হল লেকটাউনের বাসিন্দা তিন বছরের এক শিশুর। মৃতের নাম অহর্ষি ধর। রবিবার রাতে পার্ক সার্কাসের এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। গত বুধবার থেকে জ্বরে ভুগছিল। বৃহস্পতিবার রক্ত পরীক্ষায় তার ডেঙ্গু ধরা পড়ে।  
বিশদ

19th  November, 2019
পথ চলতি মানুষের আর্জি
দাম কমাতে শহরের সব্জি বাজারগুলিতে লাগাতার নজরদারি চালাক ইবি, টাস্ক ফোর্স

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিসের এনফোর্সমেন্ট শাখার আটটি টিম ও টাস্ক ফোর্সের অফিসাররা সোমবার দিনভর শহরের বিভিন্ন খুচরো ও পাইকারি সব্জি বাজার পরিদর্শন করেন। তাঁরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। সব্জি যাতে অহেতুক চড়াদামে বিক্রি না করা হয়, তা নিয়েও সর্তক করে দেন ব্যবসায়ীদের। 
বিশদ

19th  November, 2019
দিনভর জনস্রোতে ভাসল বাঁশবেড়িয়া ও
চুঁচুড়া, সন্ধ্যায় আলোর বন্যায় যেন স্বপ্নপুরী

অভিজিৎ চৌধুরী, বাঁশবেড়িয়া, বিএনএ: হাতে আর একদিন। তাই কার্তিক পুজোর আনন্দ উপভোগ করতে সোমবারও জনস্রোত দেখা গেল বাঁশবেড়িয়ায়। রবিবার পুজোপর্ব মিটে যাওয়ার পর সোমবার শুধুই নির্ভেজাল প্রতিমা আর মণ্ডপ দেখতে দুপুর থেকেই ভিড় জমতে শুরু করেছিল বাঁশবেড়িয়া, সাহাগঞ্জের পথেপ্রান্তরে। 
বিশদ

19th  November, 2019
৪০০ কোটি টাকার জিএসটি
জালিয়াতি, কলকাতায় ধৃত ২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি’তে জালিয়াতি করে সরকারের ঘর থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযাগ ফের প্রকাশ্যে এল। দীর্ঘদিন ধরে নজর রাখার পর অবশেষে এই অপরাধের চাঁইদের নাগালে পাওয়া গিয়েছে বলে দাবি করল কমিশনারেট অব সিজিএসটি অ্যান্ড সেন্ট্রাল এক্সাইজ (সাউথ)।
বিশদ

19th  November, 2019

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): এক মার্কিন তরুণীকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠল ৩৫ বছর বয়সি এক ভারতীয়ের বিরুদ্ধে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করার সময় ওই মহিলাকে যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ। ...

সংবাদদাতা, কাঁথি: আস্তাকুঁড় থেকে উদ্ধার হওয়া শিশুকন্যা পূর্ব মেদিনীপুরের কাঁথির ফরিদপুরের হোম থেকে নতুন বাবা¬-মায়ের হাত ধরে পাড়ি দিল সুদূর স্পেনের বার্সেলোনায়।  ...

সংবাদদাতা, নকশালবাড়ি: এসএসবি’র শিলিগুড়ি ফ্রন্টিয়ারের হেড কোয়ার্টার রানিডাঙায় অষ্টম সর্ব ভারতীয় পুলিস তিরন্দাজি প্রতিযোগিতায় সব থেকে বেশি স্বর্ণপদক পেল মহারাষ্ট্র পুলিস। তারা মোট দু’টি স্বর্ণ ...

সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:07:29 AM

রাস্তায় নেচে ট্রাফিক আইন বোঝান যুবতী 
ইন্দোরের বিভিন্ন ব্যস্ততম রাস্তায় একটি অভিনব ঘটনায় একবার হলেও থমকে ...বিশদ

09:51:24 AM

ভারতের সঙ্গে ফের পোস্টাল পরিষেবা চালু করল পাকিস্তান
ভারতের সঙ্গে ফের পোস্টাল পরিষেবা চালু করল পাকিস্তান। মোদি সরকার ...বিশদ

09:40:00 AM

সেন্ট্রাল পার্কে শুরু খাদ্য মেলা ‘আহারে বাংলা’
বাঙালি ঐতিহ্যবাহী বিভিন্ন খাবারের পাশাপাশি চীন-জাপান এবং রাশিয়ার খাবারের সম্ভার ...বিশদ

09:35:00 AM

কেদারনাথ যাত্রীদের জন্য ম্যাসাজ পরিষেবা 
আগামী বছর থেকে কেদারনাথ তীর্থযাত্রীদের জন্য ম্যাসাজ পরিষেবার ব্যবস্থা করল ...বিশদ

09:30:00 AM

আজ পার্শ্বশিক্ষকদের সভা বাতিল, জানালেন শিক্ষামন্ত্রী
সাংবাদিক বৈঠক করেই ঘোষণা করেছিলেন পার্শ্বশিক্ষকদের নিয়ে সভা করবেন শিক্ষামন্ত্রী ...বিশদ

09:22:48 AM