Bartaman Patrika
কলকাতা
 

বউবাজারে বাড়ি বাড়ি সমীক্ষা,
বহু বাসিন্দারই ফেরা অনিশ্চিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্মীয়মাণ ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের সুড়ঙ্গ বিপর্যয়ের পর বউবাজারের বাড়িগুলির অবস্থা খতিয়ে দেখতে শুরু করল কেএমআরসিএল-এর বিল্ডিং বিশেষজ্ঞদের কমিটি। পাঁচ সদস্যের এই কমিটি কয়েকদিন আগেই তৈরি করা হয়। সোমবার সদস্যরা নিজেদের মধ্যে বৈঠক করেন। মঙ্গলবার দুপুরে তাঁরা এলাকা পরিদর্শন করেন। ক্ষতিগ্রস্ত এলাকার বাড়িগুলি একটি-একটি করে ঘুরে দেখেন তাঁরা। কোন বাড়ি পুরো ভাঙতে হবে, কোনটা মেরামতির পর স্বাভাবিক থাকবে—এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্যই তাঁদের এই পরিদর্শন বলে জানা গিয়েছে। স্থানীয় সূত্রে খবর, যেভাবে বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে বাসিন্দারা কবে ফের পুরনো বাসায় ফিরতে পারবেন, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। মেট্রো নির্মাণকারী কর্তৃপক্ষও এ বিষয়ে তাঁদের কিছু স্পষ্ট করে জানাচ্ছে না বলে দাবি স্থানীয় বাসিন্দাদের।
কেএমআরসিএল সূত্রে আরও জানা গিয়েছে, এলাকার মোট ৭৪টি বাড়ির অবস্থা খতিয়ে দেখবে এই কমিটি। তার মধ্যে এদিন ১১টি বাড়ি তারা পরিদর্শন করেছে। আগামী সাত-আটদিনের মধ্যে খতিয়ে দেখার কাজ শেষ করে কেএমআরসিএল কর্তৃপক্ষকে রিপোর্ট দেওয়ার কথা রয়েছে তাদের। জানা গিয়েছে, এই বিশেষজ্ঞরা তিন ধরনের বাড়ির তালিকা তৈরি করবেন। প্রথমত, কিছু বাড়িতে অল্প ফাটল ধরেছে। আবার কিছু বাড়িতে কোনও ফাটল না দেখা গেলেও স্রেফ বাসিন্দাদের সুরক্ষার জন্য তাঁদের সরানো হয়েছে অন্যত্র। এই দু’ধরনের বাড়িকে একই তালিকাভুক্ত করা হবে। এই তালিকায় থাকা ক্ষতিগ্রস্ত বাড়িগুলিতে মেরামত করা হবে প্রথমে। তারপর বাসিন্দাদের ফেরানো হবে। দ্বিতীয় তালিকায় থাকছে লক্ষ্যণীয় ফাটল ধরেছে, এরকম বাড়িগুলি। তিন নম্বর তালিকায় রাখা হবে মেরামতির অযোগ্য হয়ে পড়া বাড়িগুলি। এগুলি ভেঙে ফেলতে হবে। প্রাথমিকভাবে কেএমআরসিএল সূত্রে জানা গিয়েছিল, মোট আটটি বাড়ি ভাঙা হতে পারে। কিন্তু বিশেষজ্ঞদের দু’নম্বর তালিকায় থাকা বাড়িগুলির মধ্যেও বেশ কয়েকটি পুরোপুরি ভাঙতে হতে পারে। তাই মোট কতগুলি বাড়ি সম্পূর্ণ ভেঙে ফেলা হবে, তা এখনও নিশ্চিত করে বলছেন না কেউ।
এদিন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান নীতিন সোম বলেন, কয়েকটি পর্বে কাজটি করা হবে। নতুন করে যাতে সমস্যা না বাড়ে, তাও দেখা হবে। এদিন সকাল থেকেই ভেঙে ফেলার জন্য চিহ্নিত বাড়িগুলি ভাঙার কাজ শুরু হয়। তবে তা করতে হচ্ছে অত্যন্ত সাবধানে। এক কর্মী বলেন, বড় শাবল, হাতুড়ি দিয়েই ভাঙতে হচ্ছে ঘর। বুলডোজার বা ক্র্যাশারের মতো যন্ত্র কাজে লাগানোই যাচ্ছে না। কারণ বড়সড় ধাক্কায় ক্ষতি হতে পারে পাশের অল্প ক্ষতিগ্রস্ত বাড়িরও। বাড়ি ভাঙার কাজ তাই এগচ্ছে বেশ শ্লথ গতিতে। পাশাপাশি স্যাকরাপাড়া লেনে যে বাড়িটি সোমবার সকালে ভেঙে পড়েছিল, তার ধ্বংসস্তূপ সরানোর কাজও এদিন শুরু করা যায়নি। যেভাবে বাড়িটি ভেঙে পড়েছে, সেটির ধ্বংসস্তূপ সরাতে গিয়ে আরও কোনও বিপর্যয় যাতে না ঘটে, সেদিকটি বিবেচনা করে, বিশেষজ্ঞদের মতামত নিয়ে তা সরানো হবে বলে জানান এলাকায় কর্মরত কেএমআরসিএল-এর এক আধিকারিক। এদিন ছুটি থাকায় এলাকায় উৎসুক মানুষের আনাগোনা অন্যান্য দিনের তুলনায় বেশ কম ছিল। বেশ কিছু বাড়ির বাসিন্দা এদিনও আসবাব, মূল্যবান জিনিসপত্র সরিয়েছেন।
 বউবাজারে ক্ষতিগ্রস্ত এলাকায় চলছে সমীক্ষার কাজ। মঙ্গলবার তোলা নিজস্ব চিত্র
11th  September, 2019
সুড়ঙ্গ খননে স্থগিতাদেশ বহাল
বউবাজার কাণ্ডে হলফনামা দিন,
মেট্রোকে নির্দেশ উদ্বিগ্ন হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারে মেট্রো রেল সুড়ঙ্গে বিপর্যয়ের জেরে বিপন্নদের উদ্ধার বা ক্ষতিপূরণ দেওয়ার মৌখিক দাবিতে মঙ্গলবার সন্তুষ্ট হল না কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ মেট্রো রেল কর্তৃপক্ষকে হলফনামা সহ যাবতীয় তথ্য পেশ করতে বলল।
বিশদ

বিশ্বকর্মা পুজোয় বউবাজারে নেই মাঞ্জার লড়াই, বিক্রি শিকেয়, শুনশান ‘ঘুড়িবাড়ি’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছর এই সময় রাত জাগত পাড়ার গুটিকয়েক বাড়ি। রাতে ঘড়ির কাঁটা দশটার ডান দিকে যত হেলে পড়ত, দোকানটার সামনে তত বেশি হইচই হতো। সেই হই-হুল্লোড় বেশি করে কানে বাজত পাড়ার চক্রবর্তী, দত্ত আর বসাক পরিবারের।
বিশদ

চিমনির কালো ধোঁয়া উধাও
জৌলুস হারানো বিশ্বকর্মা পুজোর স্মৃতি
আঁকড়ে হাওড়া-হুগলি শিল্পাঞ্চল

 দীপ্তিমান মুখোপাধ্যায় ও অভিজিৎ চৌধুরী, হাওড়া ও হুগলি: মহানগরীর উল্টোপাড়ে গঙ্গার ধার ধরে একসময় সকালের আলো ফুটলেই চিমনির কালো ধোঁয়ায় আকাশ ছেয়ে যেত। বহু দূর থেকেও শোনা যেত লোহার ভারী ভারী শব্দ। বছর ২০ আগেও হাওড়া শহরে দুর্গাপুজোর সঙ্গেই পাল্লা দিত বিশ্বকর্মা পুজো।
বিশদ

হাওড়ার হোম থেকে পলাতক
১৭ নাবালক, উদ্ধার ৭

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার রাতে পাঁচলার মালিপুকুরে একটি সরকারি সাহায্যপ্রাপ্ত হোমের জানালার রড ভেঙে পালিয়ে গেল ১৭ জন নাবালক। পরে পুলিস তাদের সাতজনকে উদ্ধার করতে পারলেও বাকিদের খোঁজ পাওয়া যায়নি। বাকিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে বলে পুলিস জানিয়েছে।
বিশদ

 মোদির মঙ্গলকামনায় যজ্ঞে
উপস্থিত প্রাক্তন মেয়র সব্যসাচী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁর গণেশ পুজোয় উপস্থিত ছিলেন বিজেপি’র শীর্ষ স্থানীয় নেতারা। এবার তিনি সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন উপলক্ষে আয়োজিত যজ্ঞে হাজির থেকে ফের বিতর্কে জড়ালেন বিধাননগর পুরসভার প্রাক্তন মেয়র তথা রাজারহাট-নিউটাউনের বিধায়ক সব্যসাচী দত্ত।
বিশদ

ইস্ট-ওয়েস্ট মেট্রোর অফিসে আয়োজনে কাটছাঁট
শিল্পের দেবতার কাছে একটাই আর্জি, টানেল
তৈরিতে যেন আর নতুন করে বিপত্তি না হয়

প্রসেনজিৎ কোলে, কলকাতা: টানেল বিপর্যয়ের জেরে ধর্মতলায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর কন্ট্রোল অফিসে বিশ্বকর্মার আরাধনা নমো নমো করে সারতে চলেছেন কর্মী-অফিসাররা। উধাও গত বছরের চাকচিক্য। তবে পুজোর আয়োজনে নিষ্ঠার কোনও খামতি রাখছেন না তাঁরা।
বিশদ

জীবনতলায় শিশুকন্যার মৃত্যু
সৎ বাবা খুন করেছে,
অভিযোগে উত্তেজনা, প্রহৃত পুলিস

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জীবনতলা থানার ঘুটিয়ারিশরিফের বাঁশরা পঞ্চায়েতের পিয়ালি কোলারিয়া গ্রামে এক শিশুকন্যার (আড়াই বছর) মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয় এলাকা। মোহিনী হালদার নামে ওই মেয়েকে সৎ বাবা বাপন ভৌমিক খুন করেছে এই প্রচারের জেরে পড়শিরা চড়াও হয়।
বিশদ

  বায়োমেট্রিক হাজিরার প্রতিবাদে কল্যাণীতে ক্লাস বয়কট শুরু অধ্যাপকদের

 বিএনএ, বারাকপুর: সময়ানুবর্তিতা বজায় রাখতে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কড়া হতেই ‘পেন ডাউন’ করলেন অধ্যাপক-অধ্যাপিকরা। মঙ্গলবার ক্লাসে না গিয়ে শিক্ষকদের একাংশ উপাচার্যের ঘরের সামনে বিক্ষোভ অবস্থান করলেন। বুধ, বৃহস্পতি ও শুক্রবারও এই আন্দোলন চলবে।
বিশদ

নবীনবরণে মারামারি, যৌন হেনস্তার
প্রতিবাদ, দিনভর উত্তেজনা যাদবপুরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবীনবরণ অনুষ্ঠান ঘিরে মারামারির ঘটনায় উত্তেজনা ছড়াল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়ুয়াদের মধ্যে গোলমাল বাধে। যদিও বিষয়টি খুব একটা বড় করে দেখতে নারাজ ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ছাত্র সংসদ ফেটসু।
বিশদ

  এতদিন কোথায় ছিলেন, দাদপুরে দলীয় কর্মীর বিক্ষোভের মুখে মন্ত্রী

 বিএনএ, চুঁচুড়া: ‘দিদিকে বলো’ কর্মসূচি করতে গিয়ে দলেরই নেতাদের বিরুদ্ধে তৃণমূল কর্মীদের ক্ষোভের কথা শুনতে হল রাজ্যের কৃষি বিপণনমন্ত্রী তথা হুগলি জেলা তৃণমূলের প্রাক্তন সভাপতি তপন দাশগুপ্তকে। মঙ্গলবার তিনি দাদপুরের হারিটে কর্মসূচি করতে গিয়েছিলেন।
বিশদ

বিধাননগরে জল চুরি বন্ধে পুরসভার
নজর এবার রাঘববোয়ালদের দিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে।
বিশদ

থানার পরিসংখ্যান না জানায় ক্রাইম
মিটিংয়ে সিপি’র রোষে ডিসি’রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজের ডিভিশনের প্রতিটি থানায় কার্যকর হওয়া গ্রেপ্তারি পরোয়ানার সংখ্যা, কেস ডায়েরি নিষ্পত্তির মতো পরিসংখ্যান বলতে না পারায় ক্রাইম মিটিংয়ে পুলিস কমিশনার অনুজ শর্মার ক্ষোভের মুখে পড়লেন কলকাতার প্রতিটি ডিভিশনের ডিসি’রা।
বিশদ

  সোনারপুরে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কম টাকা জমা রাখলে পাঁচমাস বাদে অতিরিক্ত দেওয়ার প্রলোভন দেখিয়ে এক মানি মার্কেটের এজেন্ট প্রতারণা করায় পুলিস অভিযুক্তকে পাকড়াও করল। মঙ্গলবার ভোরে সোনারপুর থানার একটি ভাড়া বাড়ি থেকে সনাতন হালদার নামে অভিযুক্তকে পুলিস ধরেছে। বিশদ

আজ জমা পড়তে পারে রিপোর্ট
বউবাজারের আরও ১০টি
পরিবারকে ক্ষতিপূরণের টাকা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার বউবাজারের বিপর্যস্ত এলাকার আরও ১০টি পরিবারকে ক্ষতিপূরণের টাকা দিল মেট্রো নির্মাণকারী সংস্থা কেএমআরসিএল। এখনও পর্যন্ত এই টাকা পেয়েছেন মোট ১০৭, জানিয়েছে সংস্থাটি। আজ, মঙ্গলবার জমা পড়তে পারে বিল্ডিং মনিটরিং কমিটির রিপোর্ট।
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...

সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM

রেল কর্মীদের জন্য সুখবর 
উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ...বিশদ

05:13:50 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:04:26 PM