কলকাতা
 

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়
প্রবেশিকা পরীক্ষার অ্যাডমিট নিয়ে সমস্যা,
সমাধানে বিশেষ কাউন্টার জয়েন্ট বোর্ডের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রবেশিকা পরীক্ষার বাকি আর দশদিন। তার আগেই অ্যাডমিট কার্ড নিয়ে সমস্যা দেখা দিল। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তরে ভরতির প্রবেশিকা পরীক্ষার জন্য যাঁরা আবেদন করেছিলেন, তাঁদের মধ্যে বহু প্রার্থীর অ্যাডমিট কার্ড খুঁটিনাটি সমস্যার কারণে ইস্যু করা যাচ্ছে না। যাতে তাঁরা প্রবেশিকা পরীক্ষায় বসতে পারেন, তাই আগেই তাঁদের নামের তালিকা ওয়েবসাইটে তুলে দিয়েছে রাজ্য জয়েন্ট বোর্ড। ফলে তাঁরা নতুন করে অ্যাডমিট কার্ড পাওয়ার সুযোগ পাবেন। এর জন্য বোর্ডের অফিসে বিশেষ কাউন্টার খোলা হয়েছে।
প্রবেশিকা পরীক্ষার আবেদনের সময়সীমা বৃদ্ধির দাবিতে আন্দোলন করেছিলেন ছাত্র সংসদের পড়ুয়ারা। যাঁদের অ্যাডমিট কার্ড নিয়ে সমস্যা দেখা দিয়েছে, সময় থাকতে থাকতে তাঁদের তা সংশোধন করে নেওয়ার সুযোগ না দিলে, ফের আন্দোলনের মুখে পড়তে হতে পারে। সেই আশঙ্কা থেকেই তড়িঘড়ি কাউন্টার খুলে এই পরিষেবা দেওয়ার ব্যবস্থা করেছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। এমনটাই মনে করছে শিক্ষামহল। তাছাড়া, আরও একটি বিষয় উঠে এসেছে।
আগামী ৩০ এপ্রিল এবং ১ মে স্নাতক এবং স্নাতকোত্তরের প্রবেশিকা পরীক্ষা। স্নাতকস্তরে আবেদনের সংখ্যা ২৭ হাজারের বেশি এবং স্নাতকোত্তরের প্রবেশিকা পরীক্ষার জন্য প্রায় ছ’হাজার আবেদন জমা পড়েছে। ১৮ এপ্রিল দুপুর ২টো থেকে প্রার্থীরা অ্যাডমিট কার্ড অনলাইনে ঢুকে ডাউনলোড করে নিতে পারবেন। কিন্তু ১৭ তারিখই বোর্ড ওয়েবসাইটে দু’টি স্তরের একটি তালিকা প্রকাশ করে দিয়েছে। কাদের অ্যাডমিট কার্ড তৈরি হয়নি এবং কেন তা হয়নি, তা জানানো হয়েছে। তাতে দেখা যাচ্ছে, স্নাতক এবং স্নাতকোত্তর মিলিয়ে ৩০০’র বেশি পড়ুয়ার এই সমস্যা রয়েছে। কারণ হিসাবে জয়েন্ট বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন, এই পড়ুয়ারা কেউ ঠিকমতো ছবি আপলোড করেননি, কারও সই নেই, তো কেউ ঠিক মতো আঙুলের ছাপ দেননি।
এদিকে, অ্যাডমিট কার্ড নিয়ে সমস্যার কথা প্রেসিডেন্সির ছাত্র সংসদের কাছে পৌঁছাতেই, তারা আবার সক্রিয় ভূমিকা নিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পালটা ডেপুটেশন দিয়ে তারা বিষয়টি বিবেচনার দাবি জানিয়েছে। ছাত্র সংসদের পক্ষ থেকে বলা হয়েছে, এই সমস্যার দ্রুত সমাধান করতে হবে। এদিকে, জয়েন্ট বোর্ড তাদের অফিসে আলাদা কাউন্টার খুলেছে। সেখানে প্রার্থীদের অ্যাডমিট কার্ডের ত্রুটি ঠিক করানোর কাজ শুরু হয় এদিন দুপুর থেকেই। এদিন সেখানে বহু প্রার্থীকে ভিড় করতে দেখা গিয়েছে। যদিও জয়েন্ট বোর্ডের কর্তারা জানান, এই সমস্যা বড় কিছু নয়। সামান্য ত্রুটি রয়েছে। তা ঠিক করে দেওয়ার জন্য বিশেষ পরিষেবাও দেওয়া হয়েছে।
21st  April, 2017
ভরতির অনিয়ম বন্ধে সরাসরি ব্যাংকে টাকা
ভাবনা শিক্ষামন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার টিএমসিপি’র রাজ্য সভানেত্রী জয়া দত্ত ভরতি নিয়ে দিনভর বিভিন্ন কলেজ ঘুরে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে রিপোর্ট জমা দেন। আর সন্ধ্যাতেই এ নিয়ে সরব হলেন পার্থবাবু। জানিয়ে দিলেন, ভরতিতে অনিয়ম হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।
বিশদ

  শ্যামনগর স্টেশনের কাছে বিজেপির অফিস ভাঙচুরের অভিযোগ

 বিএনএ, বারাকপুর: মঙ্গলবার বিকালে গারুলিয়া পুরসভার শ্যামনগর স্টেশনের কাজে বিজেপির একটি পার্টি অফিস ভাঙচুর করে রাতারাতি উধাও করে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। কয়েকদিন আগেই বাঁশ, টিন দিয়ে এই অফিসটি করা হয়েছিল।
বিশদ

  কুহেলির মৃত্যু: কমিশনের রায় চ্যালেঞ্জ করবে অ্যাপোলো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার মাসের দুধের শিশু কুহেলি চক্রবর্তীর মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য কমিশনের রায়কে চ্যা঩লেঞ্জ করতে চলেছে অ্যাপোলো হাসপাতাল গোষ্ঠী। মঙ্গলবার সর্বভারতীয় এই হাসপাতাল গোষ্ঠীর এক পদস্থ সূত্র জানিয়েছে, স্বাস্থ্য কমিশনের ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশকে তারা কোনওভাবেই মেনে নিতে পারছেন না।
বিশদ

 ফের সংঘর্ষ বাসন্তীতে
বোমা-গুলির লড়াই তৃণমূলের
দুই গোষ্ঠীতে, জখম ১০

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বিরাম নেই শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্বের। বাসন্তীর কাঁঠালবেড়িয়ার কলতলার পর এবার শাসকদলের যুব এবং মূল কর্মী-নেতাদের মধ্যে বোমাবাজি এবং গুলিতে মঙ্গলবার সকাল থেকেই উত্তপ্ত হল নেবুখালি গ্রাম। দু’পক্ষের মধ্যে ব্যাপক বোমা এবং গুলির লড়াই চলেছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।
বিশদ

  পুনর্নিয়োগ নিয়ে উপাচার্যকে চিঠি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুনর্নিয়োগ নিয়ে এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিলের সদস্যদের একাংশ চিঠি দিল উপাচার্য সুরঞ্জন দাসকে। তাঁরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের একাধিক অধ্যাপক অল্পের জন্য ৬০ থেকে ৬২ বছরের সুবিধা পাননি।
বিশদ

 নিউটাউনে দুই বধূর ঝুলন্ত দেহ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে মঙ্গলবার পৃথক দু’টি এলাকায় দুই যুবতীর ঝুলন্ত মৃতদেহ পুলিশ উদ্ধার করেছে। আকন্দকিশোরীতে মঙ্গলবার সকালে ঝুলন্ত অবস্থায় রূপালি মণ্ডল (২৫) নামে এক গৃহবধূর মৃতদেহ পুলিশ উদ্ধার করেছে। তাঁর শ্বশুরবাড়ি রাজারহাট থানার বসিনা গ্রামে। পুলিশ জানিয়েছে, দিন সাতেক আগে তিনি বাপেরবাড়ি এসেছিলেন। 
বিশদ

তারকেশ্বরে ডাকাতদল পাকড়াও

বিএনএ, চুঁচুড়া: সোমবার রাতে তারকেশ্বর নতুন বাসস্ট্যান্ড থেকে আগ্নেয়াস্ত্রসহ ৬ জনের একটি ডাকাতদলকে গ্রেপ্তার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম বাসুদেব পাখিরা, কার্তিক পাখিরা, অশোক গায়েন, ভদ্রেশ্বর কাটারি, মধু মুলা ও লগন মুরমু। সকলেই তারকেশ্বর থানা এলাকার বাসিন্দা।
বিশদ

প্রতারণার অভিযোগে বাগুইআটিতে গ্রেপ্তার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদের দোকানের লাইসেন্স পাইয়ে দেওয়ার নাম করে এক ব্যক্তির কাছ থেকে ৩০ লক্ষ টাকা নিয়ে তা করে দিতে না পারায় পুলিশ মঙ্গলবার সকালে বাগুইআটি থেকে একজনকে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম প্রবীর চট্টোপাধ্যায়।
বিশদ

পাঁচলায় কন্টেনার উলটে শিশুসহ জখম ৩

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার দুপুরে পাঁচলা থানার বিড়লা গেটে ৬ নম্বর জাতীয় সড়কে একটি কন্টেনার একটি প্রাইভেট কারের পিছনে পর পর দু’বার ধাক্কা মেরে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার উপর উলটে পড়ে। এই দুর্ঘটনার ফলে কন্টেনারের চালক, খালাসি এবং প্রাইভেট কারের আরোহী একটি শিশু জখম হয়।
বিশদ

27th  June, 2017

Pages: 12345




একনজরে
নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): বিভিন্ন সমাজকল্যাণ মূলক পরিষেবা পেতে আধার কার্ড ব্যবহার বাধ্যতামূলক সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তির বিরুদ্ধে কোনও অন্তর্বর্তী আদেশ দিতে অস্বীকার করল সুপ্রিম ...

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): রাজ্যগুলি করের ভাগ ছাড়তে চায়নি বলেই পেট্রপণ্য ও পানীয়যোগ্য অ্যালকোহলকে জিএসটিভুক্ত করা হয়নি। এক অনুষ্ঠানে স্পষ্টভাষাতেই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ...

কাজান, ২৭ জুন: বুধবার কাজান এরিনায় কনফেডারেশনস কাপের প্রথম সেমি-ফাইনালে চিলির মুখোমুখি পর্তুগাল। হাই-ভোল্টেজ এই ম্যাচের প্রায় সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। তিন ম্যাচে সাত ...

 সুকান্ত বসু, কলকাতা: ভিডিও কনফারেন্সের ব্যবস্থা ছাড়াই রাজ্যের সিংহভাগ মহকুমা দায়রা আদালতে চলছে ‘দি প্রোটেকশন অব চিল্ডড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস অ্যাক্ট, ২০১২’ বা ‘পকসো’ মামলার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। আটক হওয়া স্যামুয়েল গুরুং ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়।

12:31:00 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM