কলকাতা
 

নোয়াপাড়া-দক্ষিণেশ্বর
মেট্রোর জট কাটল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর রুটে মেট্রো চালুর বাধা পুরোপুরি কাটল। বরানগর ও কামারহাটি পুরসভা এলাকার দুটি জায়গায় জমি জবরদখল সংক্রান্ত সমস্যার জন্য মেট্রো সম্প্রসারণ প্রকল্পের এই অংশের কাজ থমকে ছিল। সম্প্রতি বরানগর পুরসভা এলাকার দখলদারদের বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এবার কামারহাটির জবরদখলকারীদের জন্যও বিকল্প বাসস্থান তৈরির বিষয়টি চূড়ান্ত হয়েছে। দুই জায়গাতেই মেট্রো প্রকল্পের জট কাটাতে সক্রিয়ভাবে সাহায্য করেছে রাজ্য সরকার। বিকল্প বাসস্থানের জন্য জমির ব্যবস্থা ও নির্মাণ খরচ বহন করছে রাজ্য। মেট্রো কর্তৃপক্ষ আ঩গেই জানিয়ে দিয়েছে, জমি সংক্রান্ত জটিলতা কাটলে আগামী বছরেই এই লাইনে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে। তৎপরতার সঙ্গে এখন কাজ চলছে। কিছুদিন আগে নোয়াপাড়া থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত মেট্রো সম্প্রসারণের জন্য দখলদারদের বিকল্প বাসস্থানের ব্য‌বস্থা করা হয়েছে। এই লাইনটি আগামী বছরের মধ্যে চালু হবে বলে আশা মেট্রো কর্তৃপক্ষের।
মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন দমদম থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত প্রায় সাত কিলোমিটার মেট্রো সম্প্রসারণের কাজ গতি পেয়েছিল। ২০১৩ সালের জুলাই মাসে আংশিকভাবে দমদম থেকে নোয়াপাড়া পর্যন্ত ২.০৯ কিলোমিটার পথে মেট্রো চলতে শুরু করে। কিন্তু নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত অংশের কাজ সেভাবে গতি পাচ্ছিল না দুই জায়গায় সরকারি জমিতে জবরদখলকারীরা বসে থাকার কারণে। রেলমন্ত্রী সুরেশ প্রভু রাজ্যের বিভিন্ন রেল প্রকল্প রূপায়ণে জমির সমস্যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেন। রেল কর্তৃপক্ষ ও রাজ্য সরকারের মধ্যে শীর্ষ স্তরে এনিয়ে একাধিকবার আলোচনাও হয়। তাঁর স্বপ্নের মেট্রো প্রকল্পের কাজ যাতে দ্রুত শেষ হয়, তার জন্য প্রশাসনকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের অবস্থান, বিকল্প ব্যবস্থা না করে কাউকে উচ্ছেদ করা হবে না। তাই বিকল্প বাসস্থানের বন্দোবস্ত করে জবরদখলকারীদের সরাতে তৎপর হয়ে ওঠে রাজ্য প্রশাসন। পুরো প্রক্রিয়ায় বরানগর ও কামারহাটি পুরসভাকে যুক্ত করা হয়। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি সংশ্লিষ্ট পক্ষকে নিয়ে একাধিকবার বৈঠক করেন। এই কাজের জন্য বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছিল খাদ্যমন্ত্রী তথা উত্তর ২৪ পরগনার তৃণমূলের জেলা সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিককে। খাদ্যমন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে মেট্রোর জমি জটমুক্ত করা হয়েছে। কামারহাটি পুরসভা এলাকার ২০২টি পরিবারকে সরকারি খরচে কেএমডিএ’র জমিতে ২৫০ বর্গফুটের ঘর তৈরি করে দেওয়া হবে। এতে খরচ হবে প্রায় ছ’ কোটি টাকা। তিন মাসের মধ্যে মেট্রোর কাজের জন্য জায়গার ব্যবস্থা হয়ে যাবে বলে তাঁর দাবি। বরানগর পুর এলাকার ১৫০টি পরিবার বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের ধারে তৈরি হওয়া ৩২০ বর্গফুটের ঘর পেয়েছে। সেখানেই তারা থাকছে। এতে সরকারের খরচ হয়েছে প্রায় দু’কোটি টাকা। বিমানবন্দর মেট্রো প্রকল্পের জন্য দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ৫৭৩টি পরিবারের জন্য ঘর বানাতে সরকারের প্রায় ২০ কোটি টাকা খরচ হয়েছে।
21st  April, 2017
পিজিতে নয়া বিভাগ রেনাল সায়েন্স

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিডনি সংক্রান্ত চিকিৎসাকে এক ছাতার তলায় আনতে ইউরোলজি এবং নেফ্রোলজি মিলিয়ে পিজি হাসপাতালে তৈরি হল নতুন বিভাগ ডিপার্টমেন্ট অব রেনাল সায়েন্স। এক সাম্প্রতিক নির্দেশনামায় এ খবর জানিয়েছে স্বাস্থ্য দপ্তর।
বিশদ

27th  June, 2017
তারকেশ্বর
ক্লাবের দখল নিয়ে ফের চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান গোষ্ঠীর সংঘর্ষ, চলল গুলি

বিএনএ, চুঁচুড়া: রবিবার রাতে তারকেশ্বর পুর এলাকায় পদ্মপুকুরে একটি ক্লাবের দখলকে কেন্দ্র করে তৃণমূলের বিবদমান দুই গোষ্ঠীর সংঘর্ষে এলাকা উত্তপ্ত হয়ে ওঠে। এই সংঘর্ষের ফলে স্থানীয় বাসিন্দারাও আতঙ্কিত হয়ে পড়েন। উজ্জ্বল সংঘ নামে একটি ক্লাবের দখলকে কেন্দ্র করে এক গোষ্ঠী আর এক গোষ্ঠীর বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগও করেছে।
বিশদ

27th  June, 2017
মধ্যমগ্রামে খেলার মাঠ দখল নিয়ে বাসিন্দাদের আশ্বস্ত করলেন পুরপ্রধান

 বিএনএ, বারাসত: আমি বেঁচে থাকতে খেলার মাঠ দখল হতে দেব না। মধ্যমগ্রামের আবদালপুরের রামকৃষ্ণপল্লি এলাকায় খেলার মাঠ দখল করার অভিযোগ নিয়ে সোমবার এলাকার মানুষের কাছে এমনই দাবি করলেন মধ্যমগ্রামের বিধায়ক তথা পুরসভার চেয়ারম্যান রথীন ঘোষ। তিনি বলেন, খেলার মাঠ যে অবস্থায় ছিল, সে অবস্থাতেই থাকবে।
বিশদ

27th  June, 2017
তদন্তে লালবাজার
জাল কল লেটার নিয়ে পুলিশের ইন্টারভিউতে, ধৃত চাকরিপ্রার্থী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিশের কনস্টেবল পদে নিয়োগের ইন্টারভিউ চলাকালীন এক ভুয়ো চাকরিপ্রার্থীকে হাতেনাতে গ্রেপ্তার করল পার্ক স্ট্রিট থানার পুলিশ। ধৃতের নাম বিমলেশ দেবনাথ। বাড়ি বর্ধমানের কালনায়। এই চক্রের বাকি সদস্যদের গ্রেপ্তার করতে তড়িঘড়ি এই মামলার তদন্তভার লালবাজারের জালিয়াতি দমন শাখার গোয়েন্দাদের হাতে তুলে দেওয়া হয়েছে।
বিশদ

27th  June, 2017
কলেজ স্ট্রিট চত্বরে পালিত হল ফব’র বিক্ষোভ কর্মসূচি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ স্ট্রিট চত্বরে মিছিল-মিটিং করার জন্য নিষেধাজ্ঞার তোয়াক্কা করল না ফরওয়ার্ড ব্লকের ছাত্র-যুবরা। তাদের পূর্ব ঘোষিত মাদক বিরোধী আন্দোলনের কর্মসূচি হিসাবে সোমবার বিকালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনেই তারা বিক্ষোভ দেখাল।
বিশদ

27th  June, 2017
 ইদের দিনে ফিরলেন ‘মৃত’ ব্যক্তি, খুশির হাওয়া পরিবারে

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নিখোঁজ হওয়ার পর পরিবারের লোকজন ‘মৃতদেহ শনাক্ত’ করে তা কবর দিয়ে দিয়েছিলেন। প্রায় দু’মাস পর ইদের দিন ফিরে এলেন সেই ব্যক্তি। ঘটনাটি ঘটেছে পুজালি পুরসভার ১১ নম্বর ওয়ার্ডের রামচন্দ্রপুরে। তাঁর নাম আবুল গায়েন।
বিশদ

27th  June, 2017
জাল নোট: চার্জশিটের প্রতিলিপি পেল ধৃতরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাল নোটের মামলায় ধৃত দুই অভিযুক্তকে চার্জশিটের প্রতিলিপি সরবরাহ করল এনআইএ। ধৃতদের নাম নাসের এবং তাজেল। এনআইএ’র আইনজীবী দেবাশিস মল্লিক চৌধুরি জানান, ২০১৬ সালে মালদহের বৈষ্ণবঘাটা এলাকা থেকে ওই দু’জনকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

27th  June, 2017
যাদবপুর থানার কাছে তৈরি হবে ফুট ওভারব্রিজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর থানার কাছে একটি ফুট ওভারব্রিজ তৈরি করবে কলকাতা পুরসভা। এই এলাকায় এমনিতেই যানজট হয়। তাছাড়া একটি নামকরা শপিং মলের জন্য সারাক্ষণই লোকজনের ভিড় লেগে থাকে।
বিশদ

27th  June, 2017
 সিটি সেন্টার ২-এর কাছে প্রৌঢ়ের দেহ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সকালে নিউটাউনের সিটি সেন্টার-২ এর কাছে ফুটপাত থেকে এক প্রৌঢ়ের মৃতদেহ পুলিশ উদ্ধার করেছে। তাঁর নাম সন্তু দত্ত (৫০)। বাড়ি ওই এলাকায়।
বিশদ

27th  June, 2017

Pages: 12345




একনজরে
নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): রাজ্যগুলি করের ভাগ ছাড়তে চায়নি বলেই পেট্রপণ্য ও পানীয়যোগ্য অ্যালকোহলকে জিএসটিভুক্ত করা হয়নি। এক অনুষ্ঠানে স্পষ্টভাষাতেই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ...

  সংবাদদাতা, কাঁথি: নিখোঁজ এক গৃহবধূকে উদ্ধার করল খেজুরি থানার পুলিশ। ওই গৃহবধূর বাড়ি খেজুরির বারাতলা গ্রামে। তাঁকে কলকাতা থেকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাঁর গোপন জবানবন্দি রেকর্ড করেন। তারপর তাঁকে স্বামীর হেপাজতে তুলে ...

কাজান, ২৭ জুন: বুধবার কাজান এরিনায় কনফেডারেশনস কাপের প্রথম সেমি-ফাইনালে চিলির মুখোমুখি পর্তুগাল। হাই-ভোল্টেজ এই ম্যাচের প্রায় সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। তিন ম্যাচে সাত ...

 সংবাদদাতা, দিনহাটা: সাবেক ছিটবাসীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে আগামী ৩০ তারিখ কর্মশালা করবে দিনহাটা মহকুমা প্রশাসন। কর্মশালায় সাবেক ছিটবাসীদের চাহিদা অনুযায়ী তাঁদের হাঁস, মুরগি পালন, গাড়ি চালানো, কম্পিউটার সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। লোকসাং লামা ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়। 

12:31:47 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM