কলকাতা
 

নোয়াপাড়া-দক্ষিণেশ্বর
মেট্রোর জট কাটল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর রুটে মেট্রো চালুর বাধা পুরোপুরি কাটল। বরানগর ও কামারহাটি পুরসভা এলাকার দুটি জায়গায় জমি জবরদখল সংক্রান্ত সমস্যার জন্য মেট্রো সম্প্রসারণ প্রকল্পের এই অংশের কাজ থমকে ছিল। সম্প্রতি বরানগর পুরসভা এলাকার দখলদারদের বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এবার কামারহাটির জবরদখলকারীদের জন্যও বিকল্প বাসস্থান তৈরির বিষয়টি চূড়ান্ত হয়েছে। দুই জায়গাতেই মেট্রো প্রকল্পের জট কাটাতে সক্রিয়ভাবে সাহায্য করেছে রাজ্য সরকার। বিকল্প বাসস্থানের জন্য জমির ব্যবস্থা ও নির্মাণ খরচ বহন করছে রাজ্য। মেট্রো কর্তৃপক্ষ আ঩গেই জানিয়ে দিয়েছে, জমি সংক্রান্ত জটিলতা কাটলে আগামী বছরেই এই লাইনে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে। তৎপরতার সঙ্গে এখন কাজ চলছে। কিছুদিন আগে নোয়াপাড়া থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত মেট্রো সম্প্রসারণের জন্য দখলদারদের বিকল্প বাসস্থানের ব্য‌বস্থা করা হয়েছে। এই লাইনটি আগামী বছরের মধ্যে চালু হবে বলে আশা মেট্রো কর্তৃপক্ষের।
মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন দমদম থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত প্রায় সাত কিলোমিটার মেট্রো সম্প্রসারণের কাজ গতি পেয়েছিল। ২০১৩ সালের জুলাই মাসে আংশিকভাবে দমদম থেকে নোয়াপাড়া পর্যন্ত ২.০৯ কিলোমিটার পথে মেট্রো চলতে শুরু করে। কিন্তু নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত অংশের কাজ সেভাবে গতি পাচ্ছিল না দুই জায়গায় সরকারি জমিতে জবরদখলকারীরা বসে থাকার কারণে। রেলমন্ত্রী সুরেশ প্রভু রাজ্যের বিভিন্ন রেল প্রকল্প রূপায়ণে জমির সমস্যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেন। রেল কর্তৃপক্ষ ও রাজ্য সরকারের মধ্যে শীর্ষ স্তরে এনিয়ে একাধিকবার আলোচনাও হয়। তাঁর স্বপ্নের মেট্রো প্রকল্পের কাজ যাতে দ্রুত শেষ হয়, তার জন্য প্রশাসনকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের অবস্থান, বিকল্প ব্যবস্থা না করে কাউকে উচ্ছেদ করা হবে না। তাই বিকল্প বাসস্থানের বন্দোবস্ত করে জবরদখলকারীদের সরাতে তৎপর হয়ে ওঠে রাজ্য প্রশাসন। পুরো প্রক্রিয়ায় বরানগর ও কামারহাটি পুরসভাকে যুক্ত করা হয়। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি সংশ্লিষ্ট পক্ষকে নিয়ে একাধিকবার বৈঠক করেন। এই কাজের জন্য বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছিল খাদ্যমন্ত্রী তথা উত্তর ২৪ পরগনার তৃণমূলের জেলা সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিককে। খাদ্যমন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে মেট্রোর জমি জটমুক্ত করা হয়েছে। কামারহাটি পুরসভা এলাকার ২০২টি পরিবারকে সরকারি খরচে কেএমডিএ’র জমিতে ২৫০ বর্গফুটের ঘর তৈরি করে দেওয়া হবে। এতে খরচ হবে প্রায় ছ’ কোটি টাকা। তিন মাসের মধ্যে মেট্রোর কাজের জন্য জায়গার ব্যবস্থা হয়ে যাবে বলে তাঁর দাবি। বরানগর পুর এলাকার ১৫০টি পরিবার বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের ধারে তৈরি হওয়া ৩২০ বর্গফুটের ঘর পেয়েছে। সেখানেই তারা থাকছে। এতে সরকারের খরচ হয়েছে প্রায় দু’কোটি টাকা। বিমানবন্দর মেট্রো প্রকল্পের জন্য দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ৫৭৩টি পরিবারের জন্য ঘর বানাতে সরকারের প্রায় ২০ কোটি টাকা খরচ হয়েছে।
21st  April, 2017
  নাবালিকা নির্যাতনে গ্রেপ্তার নাবালক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাবালিকাকে শারীরিক নির্যাতনের অভিযোগ উঠেছে এক নাবালকের বিরুদ্ধে। শনিবার এই ঘটনাকে ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে সুকান্তনগর এলাকা। স্থানীয় সূত্রের খবর, শুক্রবার সন্ধ্যায় বাড়ির কাছ থেকে ঘরে টেনে নিয়ে গিয়ে ওই নাবালিকাকে শারীরিক নির্যাতন করে ওই নাবালক।
বিশদ

  ফেসবুকে বন্ধুত্ব পাতিয়ে ব্ল্যাকমেলের চেষ্টা, ধৃত ৪

 বিএনএ, চুঁচুড়া: ফেসবুকে আলাপ হওয়া এক যুবতীর ছবি বিকৃত করে টাকা দাবি ও ব্ল্যাকমেলের অভিযোগে শুক্রবার রাতে চুঁচুড়ার খাদিনা মোড়ের পেট্রল পাম্পের কাছ থেকে চার যুবককে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতদের নাম শিবু বিশ্বাস, বুবাই ভুঁইয়া, অরিজিৎ বিশ্বাস ও শ্রীদীপ চৌধুরি। তারা সকলেই চুঁচুড়া থানার কাপাসডাঙা এলাকার বাসিন্দা।
বিশদ

চুঁচুড়ায় বিজেপি নেতাকে বেধড়ক
মারের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

 বিএনএ, চুঁচুড়া: এবিভিপি’র কর্মীদের উপর হামলার প্রতিবাদে পথসভা করায় বিজেপি’র হুগলি মণ্ডলের সভাপতি নিমাই দত্তকে বেধড়ক মারধর করল তৃণমূলের কর্মীরা। এমনই অভিযোগ উঠেছে চুঁচুড়ার তৃণমূল কর্মীদের বিরুদ্ধে। অভিযোগ অনুযায়ী, শুক্রবার রাত ১১টা নাগাদ চুঁচুড়া থানার ঘুটিয়াবাজার কালীতলায় নিমাইবাবুর বাড়িতে শাসকদলের কর্মীরা হামলা চালায়।
বিশদ

  চন্দননগরের পুকুরে মিলল প্রৌঢ়ের দেহ

 বিএনএ, চুঁচুড়া: প্রাতঃভ্রমণে বেরিয়ে রাস্তার ধারের পুকুরে পড়ে গিয়ে মৃত্যু হল সুকুমার ধর (৭৫) নামে এক প্রৌঢ়ের। শনিবার সকালে চন্দননগরের পালপাড়া সংলগ্ন একটি পুকুরে তাঁর মৃতদেহ ভাসতে দেখে স্থানীয় মানুষ পুলিশকে খবর দেয়। তারা এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠায়।
বিশদ

  কলকাতা পুর অধিবেশন
বিমাতৃসুলভ আচরণ, বামেদের মুলতুবি প্রস্তাব খারিজ, প্রতিবাদে ওয়াকআউট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শোনা হচ্ছে না তাঁদের কথা। অধিবেশনেও গুরুত্ব পাচ্ছেন না তাঁরা। কলকাতা পুরসভা যে অনুষ্ঠানগুলি করার সিদ্ধান্ত নিচ্ছে, সেখানে তাঁদের মেয়র কিংবা মেয়র পরিষদের সদস্য বা বরো কমিটির চেয়ারম্যানরা তাঁদের ডাকছেন না। বিমাতৃসুলভ আচরণ করা হচ্ছে।
বিশদ

19th  August, 2017
  প্রবীণ কংগ্রেস বিধায়ক মধুসূদন ঘোষ প্রয়াত, দলমত নির্বিশেষে শোক প্রকাশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেসের প্রবীণ বিধায়ক মধুসূদন ঘোষ শুক্রবার ভোরে প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯। অকৃতদার মধুসূদনবাবু বিগত কিছু দিন ধরে দুরারোগ্য ক্যানসারে ভুগছিলেন। এদিন রাজারহাটের একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। উত্তর শহরতলির নোয়াপাড়া বিধানসভা কেন্দ্র থেকে গত বছরই প্রথম বিধায়ক হিসাবে নির্বাচিত হন তিনি বাম-কংগ্রেস জোটের প্রার্থী হিসাবে।
বিশদ

19th  August, 2017
প্রেসিডেন্সির সমাবর্তন নির্বিঘ্নেই
সই করলেও উচ্চশিক্ষা বিলের দায় নিলেন না রাজ্যপাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পঞ্চম সমাবর্তন অনুষ্ঠান মোটামুটি নির্বিঘ্নেই মিটল। ছাত্র কাউন্সিল গঠনের বিরুদ্ধে এসএফআইসহ অন্যান্যরা পোর্টিকোর সামনে স্লোগান দিয়ে বিক্ষোভ দেখালেও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় না আসায় তা সেভাবে দানা বাঁধেনি।
বিশদ

19th  August, 2017
  ডাক্তারদের কাজে বিধিনিষেধ, হাইকোর্টে শুনানি ২৫শে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাক্তারদের বিধিনিষেধের বেড়াজালে বেঁধে ফেলার অভিযোগ ওঠায় তা নিয়ে জনস্বার্থ মামলা হয়েছে হাইকোর্টে। এই মামলায় রাজ্য সরকার শুক্রবার কলকাতা হাইকোর্টকে আশ্বাস দিয়েছে, ওই সংক্রান্ত কমিশন গঠিত হলেও আপাতত তা কার্যকর হবে না।
বিশদ

19th  August, 2017
  সরকারি বিলে অনুমোদনহীন জমিতে বৈধতা পেল নির্মাণ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনুমোদন না থাকলেও জমির চরিত্র বদল হয়ে গিয়েছে, এমন জমিতে গড়ে ওঠা নির্মাণকে বৈধতা দিতে আইন পাশ হল রাজ্য বিধানসভায়। ফলে, জমির চরিত্র বদল না করেই যেসব স্বাস্থ্যকেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান বা শিল্প কারখানা গড়ে উঠেছে, তাদের স্বার্থরক্ষায় এই আইন জরুরি ভূমিকা নেবে বলেই দাবি রাজ্য সরকারের। তবে, জলাভূমিকে প্রস্তাবিত আইনের আওতার বাইরে রাখা হয়েছে।
বিশদ

19th  August, 2017
 গন্ডগোল পানিহাটিতেও: এরিয়া কমিটি গঠন নিয়ে বরানগর সিপিএমে ‘বিদ্রোহ’, বৈঠক ছেড়ে বেরিয়ে গেলেন এলসিএস

 হরিহর ঘোষাল, বারাকপুর: বিএনএ: তৃণমূলের ঝড়ে নুইয়ে পড়া অবস্থা থেকে দলকে চাঙা করতে সিপিএমের রাজ্য নেতৃত্ব জোনাল, লোকাল কমিটি ভেঙে এরিয়া কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। উত্তর ২৪ পরগনা জেলা জুড়ে এখন এরিয়া কমিটি গঠনের কাজ শুরু হয়েছে।
বিশদ

19th  August, 2017
 সেনাবাহিনীতে চাকরি করে দেওয়ার নামে হাওড়ায় প্রায় ১১ লক্ষ টাকা হাতিয়ে গ্রেপ্তার ৩

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নিজেকে সেনাবাহিনীর কর্মী বলে পরিচয় দিয়ে ঘনিষ্ঠ আত্মীয়দের সহযোগিতায় তিন বেকার যুবককে সেনাবাহিনীতে চাকরি দেওয়ার প্রলোভন দিয়ে প্রায় ১১ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গোলাবাড়ি থানার পুলিশ শুক্রবার কৃষ্ণা সিংসহ তার আত্মীয় উপেন্দ্র সিং এবং তার স্ত্রী রীনা সিংকে গ্রেপ্তার করেছে।
বিশদ

19th  August, 2017

Pages: 12345




একনজরে
 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণের পরিমাণ বাড়ছে। ঋণগ্রহীতা সংস্থাগুলির থেকে সেই বকেয়া ঋণ আদায়ে নয়া আইন এনেছে কেন্দ্রীয় সরকার। যার নাম ‘ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকরাপ্সি কোড’ (আইবিসি)। ...

 মস্কো, ১৯ আগস্ট (এএফপি): রাশিয়ার রাস্তায় ছুরি নিয়ে হামলা চালাল অজ্ঞাতপরিচয় এক আততায়ী। পুলিশের তরফে জানানো হয়েছে, শনিবার সকাল ১১টা নাগাদ রাশিয়ার সুরগুট শহরে ঘটনাটি ঘটে। ...

ডাম্বুলা, ১৯ আগস্ট: হোয়াইটওয়াশের নেশায় বুঁদ হয়ে আছেন বিরাট কোহলিরা। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে চুরমার করার পর দারুণ চনমনে ‘টিম ইন্ডিয়া’। এক দিনের ...

সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ১৬হাজার টাকার জালনোট সহ এক যুবককে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম আসেব্বর শেখ। বড়ঞা থানার সাটিতাড়া গ্রামে তার বাড়ি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM