কলকাতা
 

নোয়াপাড়া-দক্ষিণেশ্বর
মেট্রোর জট কাটল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর রুটে মেট্রো চালুর বাধা পুরোপুরি কাটল। বরানগর ও কামারহাটি পুরসভা এলাকার দুটি জায়গায় জমি জবরদখল সংক্রান্ত সমস্যার জন্য মেট্রো সম্প্রসারণ প্রকল্পের এই অংশের কাজ থমকে ছিল। সম্প্রতি বরানগর পুরসভা এলাকার দখলদারদের বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এবার কামারহাটির জবরদখলকারীদের জন্যও বিকল্প বাসস্থান তৈরির বিষয়টি চূড়ান্ত হয়েছে। দুই জায়গাতেই মেট্রো প্রকল্পের জট কাটাতে সক্রিয়ভাবে সাহায্য করেছে রাজ্য সরকার। বিকল্প বাসস্থানের জন্য জমির ব্যবস্থা ও নির্মাণ খরচ বহন করছে রাজ্য। মেট্রো কর্তৃপক্ষ আ঩গেই জানিয়ে দিয়েছে, জমি সংক্রান্ত জটিলতা কাটলে আগামী বছরেই এই লাইনে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে। তৎপরতার সঙ্গে এখন কাজ চলছে। কিছুদিন আগে নোয়াপাড়া থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত মেট্রো সম্প্রসারণের জন্য দখলদারদের বিকল্প বাসস্থানের ব্য‌বস্থা করা হয়েছে। এই লাইনটি আগামী বছরের মধ্যে চালু হবে বলে আশা মেট্রো কর্তৃপক্ষের।
মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন দমদম থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত প্রায় সাত কিলোমিটার মেট্রো সম্প্রসারণের কাজ গতি পেয়েছিল। ২০১৩ সালের জুলাই মাসে আংশিকভাবে দমদম থেকে নোয়াপাড়া পর্যন্ত ২.০৯ কিলোমিটার পথে মেট্রো চলতে শুরু করে। কিন্তু নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত অংশের কাজ সেভাবে গতি পাচ্ছিল না দুই জায়গায় সরকারি জমিতে জবরদখলকারীরা বসে থাকার কারণে। রেলমন্ত্রী সুরেশ প্রভু রাজ্যের বিভিন্ন রেল প্রকল্প রূপায়ণে জমির সমস্যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেন। রেল কর্তৃপক্ষ ও রাজ্য সরকারের মধ্যে শীর্ষ স্তরে এনিয়ে একাধিকবার আলোচনাও হয়। তাঁর স্বপ্নের মেট্রো প্রকল্পের কাজ যাতে দ্রুত শেষ হয়, তার জন্য প্রশাসনকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের অবস্থান, বিকল্প ব্যবস্থা না করে কাউকে উচ্ছেদ করা হবে না। তাই বিকল্প বাসস্থানের বন্দোবস্ত করে জবরদখলকারীদের সরাতে তৎপর হয়ে ওঠে রাজ্য প্রশাসন। পুরো প্রক্রিয়ায় বরানগর ও কামারহাটি পুরসভাকে যুক্ত করা হয়। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি সংশ্লিষ্ট পক্ষকে নিয়ে একাধিকবার বৈঠক করেন। এই কাজের জন্য বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছিল খাদ্যমন্ত্রী তথা উত্তর ২৪ পরগনার তৃণমূলের জেলা সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিককে। খাদ্যমন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে মেট্রোর জমি জটমুক্ত করা হয়েছে। কামারহাটি পুরসভা এলাকার ২০২টি পরিবারকে সরকারি খরচে কেএমডিএ’র জমিতে ২৫০ বর্গফুটের ঘর তৈরি করে দেওয়া হবে। এতে খরচ হবে প্রায় ছ’ কোটি টাকা। তিন মাসের মধ্যে মেট্রোর কাজের জন্য জায়গার ব্যবস্থা হয়ে যাবে বলে তাঁর দাবি। বরানগর পুর এলাকার ১৫০টি পরিবার বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের ধারে তৈরি হওয়া ৩২০ বর্গফুটের ঘর পেয়েছে। সেখানেই তারা থাকছে। এতে সরকারের খরচ হয়েছে প্রায় দু’কোটি টাকা। বিমানবন্দর মেট্রো প্রকল্পের জন্য দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ৫৭৩টি পরিবারের জন্য ঘর বানাতে সরকারের প্রায় ২০ কোটি টাকা খরচ হয়েছে।
21st  April, 2017
 নিম্নচাপকে বুড়ো আঙুল দেখিয়ে শেষ দিনেও সিনেপ্রেমীদের ঢল নন্দনে

গুঞ্জন ঘোষ  কলকাতা: দিনভর বৃষ্টি, মেঘলা আবহাওয়াও ফিল্মি মেজাজকে টেক্কা দিতে পারল না। যদিও শুক্রবার ছিল চলচ্চিত্র উৎসবের শেষ দিন। তবুও শহরের চলচ্চিত্রের প্রাণকেন্দ্র নন্দন চত্বরে ছিল উপচে পড়া ভিড়। নিম্নচাপকে বুড়ো আঙুল দেখিয়ে তিলোত্তমা আরও একবার প্রমাণ করে দিল কলকাতা আছে কলকাতাতেই। বাঙালি মাত্রই উৎসবপ্রেমী।
বিশদ

18th  November, 2017
সেরা ছবি ‘লো পেরো’, সেরা পরিচালক আসা হেলগা
শেষ হল ২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

অভিনন্দন দত্ত  কলকাতা: সাতদিনের উৎসব শেষ। শুক্রবার নজরুল মঞ্চে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানের শুরু থেকেই সম্ভাব্য বিজয়ীদের নিয়ে কৌতূহল ছিল তুঙ্গে। প্রেক্ষাগৃহে উপস্থিত দর্শকদের মধ্যে এই নিয়ে তর্কবিতর্কও চলল কিছুক্ষণ। প্রত্যেকেই যেন তাঁর প্রিয় ছবিটিকে এগিয়ে রাখতে চাইছেন।
বিশদ

18th  November, 2017
শ্লীলতাহানি: অভিযুক্তের বিরুদ্ধে হুলিয়া জারি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৩ সালে এক শ্লীলতাহানির মামলা দায়ের হয়েছিল রাজেশ ঠক্কর নামে এক ব্যক্তির বিরুদ্ধে। কলকাতা পুলিসের শেক্সপিয়র সরণি থানা সেই মামলায় অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট পেশ করে ওই বছরেরই নির্দিষ্ট সময়ে। কিন্তু পরবর্তী সময় ওই ব্যক্তি ফেরার হয়ে যায়।
বিশদ

18th  November, 2017
ফেলে দেওয়া হল প্রিজন ভ্যান থেকে
মেরে পুলিশ অফিসারের হাত ভাঙলেন বিজেপির যুব কর্মীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপির যুব মোর্চার সদস্যদের আক্রমণে হাত ভাঙল প্রগতি ময়দান থানার অতিরিক্ত ওসি এ এস নায়েকের। তাঁর মাথায়ও আঘাত লেগেছে। আহত অবস্থায় তিনি বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। শুক্রবার বিজেপির যুব মোর্চার বিক্ষোভ ঠেকাতে গিয়ে আক্রান্ত হন তিনি।
বিশদ

18th  November, 2017
এবার ডেঙ্গুতে মারা গেলেন শোভাবাজারের বাসিন্দা, কাউন্সিলার নিরুত্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা শহরে ফের ডেঙ্গুতে মৃত্যু হল এক যুবকের। গত ১০ দিন ধরে ওই ব্যক্তি জ্বর নিয়ে ভর্তি ছিলেন বাইপাসের ধারে একটি বেসরকারি নার্সিং হোমে। কলকাতা পুরসভার ৯ নম্বর ওয়ার্ডের শোভাবাজার এলাকার বাসিন্দা ওই যুবকের নাম সঞ্জয় সিং। বাড়ি ওই এলাকার ৯, কৃপানাথ লেনে।
বিশদ

18th  November, 2017
মদ্যপ যুবক গলা টিপে ধরায় আচমকা ব্রেক চালকের, অটো থেকে ছিটকে মৃত শিশু-বৃদ্ধা

 বিএনএ, বারাসত: শুক্রবার পথ দুর্ঘটনায় ১১ মাসের এক শিশু সহ দু’জনের মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় হাবড়া থানার ভারতীপুর এলাকায়। মৃত শিশুটির নাম তুতুল রায়। আর অপরজনের নাম রুক্মিণী মণ্ডল (৬৫)। তাঁর বাড়ি ভারতীপুর এলাকায়। দুর্ঘটনায় শিশু সন্তানের মা দিপালী রায় সহ তিনজন জখম হয়েছেন।
বিশদ

18th  November, 2017
র‌্যাগিং: কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরও অবস্থান উঠল না কলকাতা বিশ্ববিদ্যালয়ে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উপাচার্যের সঙ্গে বৈঠক করার পরও আশ্বস্ত হতে পারছেন না র‌্যাগিংয়ে আক্রান্ত ছাত্ররা। তাই অবস্থান থেকে সরছেন না তাঁরা। তিনদিন ধরে খোদ উপাচার্যের ঘরের বাইরে অবস্থানের ঘটনা আগে কখনও ঘটেনি বলেই মনে করছে শিক্ষামহল।
বিশদ

18th  November, 2017
বেলেঘাটায় লুটের কিনারা
ফোনের টাওয়ারই খোঁজ দিল দুষ্কৃতীর, উদ্ধার সোনা-টাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লুটের পর দুষ্কৃতী নুর ইসলাম শেখ রাস্তায় দাঁড়িয়ে কাউকে ফোন করছিল। সঙ্গে ছিল একটি ব্যাগ। সিসিটিভি দেখে এইটুকুই সূত্র মিলেছিল। কিন্তু ফোনের ওপারের ব্যক্তিটি কে বা তার পরিচয়ই বা কী, তা জানা যাচ্ছিল না। এরপর ডেটা বেস ঘেঁটে পুরানো আসামিদের সম্পর্কে তথ্য জোগাড়ের কাজ শুরু হয়।
বিশদ

18th  November, 2017
মা অসুস্থ শুনে পালিয়ে যাওয়া নাবালিকা প্রেমিক সহ ফিরতেই পাকড়াও করে থানায়

 বিএনএ, বারাকপুর: স্কুল যাওয়ার পথে নাবালিকা প্রেমিকাকে ফুঁসলিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছিল প্রেমিকের বিরুদ্ধে। গত বুধবার ঘটনাটি ঘটেছিল চাকদহ থানার যশড়া এলাকায়। এনিয়ে এলাকায় রীতিমতো হইচই পড়ে যায়। যদিও প্রেমিকাকে নিয়ে পালিয়েও শেষরক্ষা হয়নি।
বিশদ

18th  November, 2017
 বারাণসীর বাসিন্দার খোওয়া যাওয়া ব্যাগ উদ্ধার হাওড়া পুলিশের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সিসি টিভি-র ফুটেজের দৌলতে বারাণসী হিন্দু বিশ্ববিদ্যালয়ের কর্মী মদন লালের খোওয়া যাওয়া ব্যাগ শুক্রবার গোলাবাড়ি থানার পুলিশ উদ্ধার করে দিল। ব্যাগের মধ্যে ২৭ হাজার টাকা, মোবাইল ফোন সহ যা যা ছিল সবই পুলিশ উদ্ধার করে মদন লালের হাতে তুলে দেয়।
বিশদ

18th  November, 2017
প্রসূতিদের হাসপাতালমুখী করতে না পারায় সুপারদের ধমক জেলাশাসকের

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কলকাতা শহরের কাছে হলেও ঠাকুরপুকুর-মহেশতলা ব্লকের সরশুনা এলাকাতেও এখন ধাইমাদের সাহায্যে প্রসব হচ্ছে। অথচ এখানে একটি সরকারি হাসপাতাল থাকা সত্ত্বেও সেভাবে সচেতনতা গড়ে তোলা যায়নি। ওই এলাকায় এখনও বাড়িতে প্রসব হচ্ছে। এক পক্ষকালের মধ্যে প্রায় সাতজনের প্রসব হয়েছে বাড়িতে।
বিশদ

18th  November, 2017
 সোদপুরে রহস্যজনকভাবে যুবক নিখোঁজ

 বিএনএ, বারাকপুর: সোদপুর স্টেশন চত্বর থেকে রহস্যজনকভাবে এক যুবক নিখোঁজ হয়ে যাওয়ায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। নিখোঁজ যুবকের নাম অরিজিৎ সেনগুপ্ত। তাঁর বাড়ি খড়দহ থানার সুখচর পঞ্চাননতলা। গত ১২ নভেম্বর ঘটনাটি ঘটেছে। এই ঘটনায় পরিবারের আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
বিশদ

18th  November, 2017
 পিজি’তে ৯০টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট: তদন্তের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের এক নম্বর সুপার স্পেশালিটি হাসপাতাল পিজিতে প্রায় ৯০টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের খোঁজ পাওয়ার ঘটনায় তদন্তের সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ। তবে পিজি নয়, নিরপেক্ষ এজেন্সি হিসাবে স্বাস্থ্যভবনকে বিস্তারিতভাবে এই কেলেঙ্কারির তদন্ত করতে অনুরোধ করা হবে বলে হাসপাতাল সূত্রের খবর।
বিশদ

18th  November, 2017
আসন সংরক্ষণের গেরোয় বহু কর্মাধ্যক্ষ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সদ্য প্রকাশিত জেলা পরিষদের আসন সংরক্ষণের খসড়া তালিকায় অধিকাংশ মহিলাদের জন্য সংরক্ষিত হওয়াতে কর্মাধ্যক্ষদের অনেকে তাঁদের কেন্দ্র থেকে এবার দাঁড়াতে পারবেন না। এরমধ্যে ফলতা, বজবজ, ক্যানিং-২ উল্লেখযোগ্য।
বিশদ

18th  November, 2017

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...

হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...

বিএনএ, কোচবিহার: পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে আজ, রবিবার থেকে আদাজল খেয়ে ময়দানে নামছে কোচবিহার জেলা বিজেপি। নভেম্বরের মধ্যেই তৃণমূল স্তরে সংগঠনের বুথস্তরের কমিটি তৈরির কাজ শেষ করে ভিতকে আরও মজবুত করার ব্যাপারে রাজ্য থেকে জেলাতে নির্দেশ পাঠানো হয়েছে। ...

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপিতে যোগ দিলেন অভিনেতা রাহুল রায়
শনিবার বিজেপিতে যোগ দিলেন ‘আশিকি’ খ্যাত অভিনেতা রাহুল ...বিশদ

08:25:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:15:00 AM

নিলামে বিক্রি হচ্ছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক
নিলামে বিক্রি হতে চলেছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক। স্মারক হিসাবে মার্কিন ...বিশদ

08:10:00 AM

ইন্টারলকিংয়ের কাজের জন্য আজ সকাল থেকে ১২ঘণ্টা খড়্গপুর স্টেশনে কোনও ট্রেন ঢুকবে না
বিশ্বমানের ইন্টারলকিংয়ের কাজের জন্য আজ, রবিবার সকাল থেকে ...বিশদ

08:00:00 AM

 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:00:00 AM