কলকাতা
 

দঃ দমদমে হোটেল ম্যানেজার গ্রেপ্তার
ফের রেস্তরাঁয় হানা, মাংসের ঝোলে আরশোলা, ভাতের ঝুড়িতে কেঁচো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফ্রিজে রাখা রান্না করা মুরগির মাংসে আরশোলা, নর্দমায় ভাত ঝরানোর ঝুড়িতে কেঁচো— শুক্রবার অভিযানে নেমে এমনই দেখতে পেলেন দক্ষিণ দমদম পুরসভার অফিসার ও পুলিশের অফিসাররা। তারপরই দমদম রোডের ওই রেস্তরাঁর সমস্ত কাগজপত্র ও খাবার বাজেয়াপ্ত করেছেন দক্ষিণ দমদম পুরসভা ও খাদ্য দপ্তরের অফিসাররা। ওই রেস্তরাঁর বিরুদ্ধে দমদম থানায় অভিযোগও দায়ের করা হয়েছে। পুলিশ প্রদীপকুমার রায় নামে ওই হোটেলের ম্যানেজারকে গ্রেপ্তার করেছে। এদিন দমদম রোডের আরও কয়েকটি হোটেল ও রেস্তরাঁয় অভিযান চালানো হয়। সেগুলির বিরুদ্ধেও থানায় এফআইআর করা হবে বলে পুরসভার কর্তারা জানিয়েছেন। পাশাপাশি সাতদিনের মধ্যে পরিস্থিতি উন্নতি না করলে প্রত্যেকের ট্রেড ও ফুড লাইসেন্স বাতিল করা হবে বলেও পুরসভার কর্তারা জানিয়েছেন।
দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান-ইন-কাউন্সিলের সদস্য (জনস্বাস্থ্য) দেবাশিস বন্দ্যোপাধ্যায় বলেন, দমদম রোডের নামী কয়েকটি রেস্তরাঁ ও হোটেলে আমরা অভিযান চালিয়েছি। একটি রেস্তরাঁর বিরুদ্ধে থানায় এফআইআর করেছি। অন্য যেখানে এই ধরনের বাসি-পচা খাবারের নমুনা আমরা পেয়েছি, তাদের বিরুদ্ধেও দমদম থানায় এফআইআর করব। দেবাশিসবাবু বলেন, আমরা এদিন বেশ কয়েকটি হোটেলে চিকেন কারির উচ্ছিষ্ট পেয়েছি। যেগুলি কোনও ক্রেতার টেবিলে অভুক্ত অবস্থায় ছিল। ভাতমাখা ওই চিকেনগুলি আলাদা করে সরিয়ে রাখা হয়েছে। সেগুলি চিকেন ভরতা তৈরি করতে কাজে লাগায় বলে রেস্তরাঁর কর্মীরা আমাদের কাছে স্বীকার করেছে। এই খাবারে বিষক্রিয়ার আশঙ্কা আছে। তাই আমরা অভিযুক্ত সমস্ত রেস্তরাঁ ও হোটেলের বিরুদ্ধে এফআইআর করব।
বৃহস্পতিবারের পর শুক্রবারও দক্ষিণ দমদম পুরসভার সিআইসি (জনস্বাস্থ্য) দেবাশিস বন্দ্যোপাধ্যায় ও সিআইসি (স্বাস্থ্য) গোপা পাণ্ডের নেতৃত্বে পুরসভার জনস্বাস্থ্য, স্বাস্থ্য দপ্তর, খাদ্য দপ্তরের অফিসাররা ও পুলিশ দমদম রোডের বিভিন্ন রেস্তরাঁয় অভিযান চালায়। প্রথমেই তাঁরা মতিঝিলের একটি নামী রেস্তরাঁয় যান। সেখানে রান্নাঘরে ঢুকে তাঁরা চমকে যান। কেননা, রান্নাঘরেই একটি নর্দমা রয়েছে। সেখানে এঁটো বাসনপত্র পরিষ্কার করা হয়। সেখানেই রাখা ছিল ভাতের ফেন ঝরানোর ঝুড়ি। ওই ঝুড়ির গায়ে কেঁচো দেখা যায়। কিছুক্ষণ আগেই ওই ঝুড়িতেই ভাত রাখা হয়েছিল। এরপরই তাঁরা রান্নাঘরে থাকা ফ্রিজ খোলেন। ফ্রিজে দেখা যায় মুরগির মাংসের ঝোলে আরশোলা। ওই ঝোলই গরম করে ক্রেতাদের দেওয়া হত। ফ্রিজে মাছের নানা পদ থেকে শুরু করে পাঁঠার মাংস-সবই রান্না করা অবস্থায় পাওয়া যায়। খাদ্য দপ্তরের অফিসাররা তখনই ওই খাবারের নমুনা সংগ্রহ করেন। তা পরীক্ষার জন্য সঙ্গে সঙ্গেই পাঠানো হয়। তারপরই ওই হোটেলের বেশ কিছু কাগজপত্র আটক করা হয়। রেস্তারাঁ কর্তৃপক্ষের বিরুদ্ধে সঙ্গে সঙ্গেই পুরসভার পক্ষ থেকে এফআইআর করা হয়।
এরপর বাগজোলা খাল সংলগ্ন আরও কয়েকটি হোটেল ও রেস্তরাঁয় হানা দেওয়া হয়। সেখানেও একই দৃশ্য দেখতে পান পুরসভার অফিসাররা। ওই রেস্তরাঁয় তখন কয়েকজন মকটেল খাচ্ছিলেন। ওই মকটেল কী বরফ দিয়ে ব্যবহার করা হয়েছে, তা দপ্তরের অফিসাররা জিজ্ঞাসা করলে কয়েকটি বরফের স্ল্যাব তাঁদের দেখানো হয়। অফিসারদের জেরার মুখে তাঁরা স্বীকার করে নেন, মাছের জন্য যে বরফ ব্যবহার করা হয়, তাই কম দামে কিনে এনে মকটেলে দেওয়া হয়। ওই বরফ সাধারণত নোংরা জলে তৈরি করা হয়। তাই ওই মকটেল খেয়ে বিষক্রিয়ার আশঙ্কা থেকে যায়। ওই বরফ পরীক্ষার জন্য বাজেয়াপ্ত করা হয়। কেন এই ধরনের অস্বাস্থ্যকর খাবার সরবরাহ করা হয়, তা নিয়ে ওই রেস্তরাঁ কর্তৃপক্ষের বিরুদ্ধে কারণ দর্শানোর চিঠি দেওয়া হয়। দু’একদিনের মধ্যেই ওই রেস্তরাঁর বিরুদ্ধেও থানায় এফআইআর করা হবে বলে পুরসভার কর্তারা জানিয়েছেন। বেশ কয়েকটি ছোট ভাতের হোটেলেও এদিন অভিযান চালান পুরসভার কর্তারা। তাদের রান্নাঘরও চূড়ান্ত অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে। সেগুলিকেও পুরসভায় তলব করা হয়েছে।
এই ধরনের খাবার সম্পর্কে কোনও অভিযোগ থাকলে রাজ্য পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের কন্ট্রোল রুমের ফোন করে অভিযোগ জানানো যাবে। কন্ট্রোল রুমের নম্বর হল ০৩৩-২৪৫০০৩০০/০৩২০/০৩২১।
20th  May, 2017
 বৈদ্যবাটি, রিষড়া, ডানকুনি, বাঁশবেড়িয়া ও উত্তরপাড়ার বহু এলাকা এখনও জলের তলায়

 বিএনএ, চুঁচুড়া: টানা বৃষ্টিতে এখনও জলমগ্ন হুগলির বৈদ্যবাটি, রিষড়া, ডানকুনি, বাঁশবেড়িয়া ও উত্তরপাড়া পুরসভার বেশ কয়েকটি ওয়ার্ড। কয়েকটি জায়গায় পুরসভার তরফে জল নামানোর জন্য উদ্যোগ নেওয়া হলেও অধিকাংশ এলাকা অপেক্ষাকৃত নিচু হওয়ায় জমা জল বের করার মতো কোনও উপায় নেই।
বিশদ

বাসন্তী: তির দলের যুব শাখার বিরুদ্ধে
স্বামীকে খুনের চেষ্টার অভিযোগ তৃণমূল পঞ্চায়েতের প্রধানের স্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দলের যুব শাখার লোকজনই তাঁর স্বামীকে খুন করার টার্গেট নিয়েছে। বুধবার বাসন্তীর ফুলমালঞ্চ গ্রাম পঞ্চায়েতের প্রধান আফতাব মোল্লার স্ত্রী সরাসরি তৃণমূলের যুব শিবিরের বিরুদ্ধে জেলা নেতা শক্তি মণ্ডলের কাছে ওই অভিযোগ করলেন। গত সোমবার মুড়িমুড়কির মতো বোমা নিয়ে হামলা হয় ফুলমালঞ্চ পঞ্চায়েতের প্রধানের বাড়িতে।
বিশদ

গ্যাস সিলিন্ডার থেকে গড়ফার বহুতলে আগুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলপিজি গ্যাস সিলিন্ডার লিক করে গড়ফায় বহুতলে আগুন লাগে। ঘটনায় হতাহতের খবর নেই। বুধবার সকাল সওয়া ১১টা নাগাদ এই ঘটনা ঘটে গড়ফা থানার ঝিল রোডে।
বিশদ

চিহ্নিত ১০০টি
নয়া আইনে বিপজ্জনক বাড়ি ভাঙা হলেও বাসিন্দাদের রাখা নিয়ে জট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মাসের শুরুতেই বিপজ্জনক বাড়ি ভাঙতে নয়া আইন কার্যকর করেছে কলকাতা পুরসভা। সেই অনুযায়ী কোন কোন বিপজ্জনক বাড়ি এখনই দখল করা এবং ভাঙা উচিত, তার তালিকা তৈরি করা হলেও ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে নানা জটিলতার সম্মুখীন হচ্ছে পুর প্রশাসন।
বিশদ

 চিনার পার্ক থেকে ৮ চোরাই অটো উদ্ধার করল লালবাজার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিশের গাড়ি চুরি দমন শাখার গোয়েন্দারা চিনার পার্কে এক অভিযান চালিয়ে ফের আটটি চোরাই অটো উদ্ধার করেছেন। উদ্ধার হওয়া অটোগুলির মধ্যে একটি কড়েয়ার, তিনটি তিলজলা, একটি এন্টালি এবং একটি লেকটাউন থেকে চুরি গিয়েছিল।
বিশদ

গভীর নালায় তলিয়ে গিয়ে মৃত্যু হল যুবকের

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গভীর নালায় তলিয়ে গিয়ে মৃত্যু হল এক যুবকের। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুরের জয়রামপুরে। স্থানীয় সূত্রের খবর, লাগাতার বৃষ্টিতে এলাকার রাস্তায় প্রচুর জল জমেছে।
বিশদ

 রবীন্দ্র সরোবরে আপাতত নির্মাণ নয়, নির্দেশ এনজিটি’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবরে আপতত যে কোনও রকমের নির্মাণকাজ স্থগিত রাখার নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের (এনজিটি) পূর্বাঞ্চলীয় শাখা। পরিবেশকর্মী সুভাষ দত্তের করা মামলার ভিত্তিতে বুধবার আদালত এই নির্দেশ দিয়েছে।
বিশদ

 নামখানায় ভেসেল বন্ধ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বুধবার নামখানার হাতানিয়া-দোয়ানিয়া নদীতে ট্রলারের ধাক্কায় ভেসেল দাঁড়ানোর ভাসমান ডেকের সঙ্গে যুক্ত লোহার শিকল ছিঁড়ে যায়। তার জেরে ভেসেল চলাচল বন্ধ হয়ে গিয়েছে।
বিশদ

হাওড়া ফেরিঘাটে বিক্ষোভ নিখোঁজের পরিবারের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার রাতে হাওড়া-আহিরিটোলা ঘাটের লঞ্চ থেকে গঙ্গায় পড়ে গিয়ে আরতি দাস (২৪) নামে এক যুবতীর নিখোঁজ হওয়ার ঘটনায় বুধবার বিকালে তাঁর পরিবারের লোকজন হাওড়া ফেরিঘাটে এসে বিক্ষোভ দেখান।
বিশদ

মাদক মামলায় দোষী সাব্যস্ত এক বিদেশি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে ৪৮ লক্ষ টাকার মাদকসহ ধৃত এক বিদেশিকে দোষী সাব্যস্ত করল আদালত। আসামির পোল্যান্ডের বাসিন্দা জেডরেজেজ জেজিয়েস্কি। বুধবার কলকাতার বিচারভবনের বিশেষ আদালতের বিচারক সঞ্জয় মুখোপাধ্যায় ওই অভিযুক্তকে দোষী সাব্যস্ত করেন।
বিশদ

দামোদরের বাঁধ ভেঙে উদয়নারায়ণপুরের বিস্তীর্ণ এলাকা প্লাবিত

নিজস্ব প্রতিনিধি, হাওড়া ও বিএনএ, চুঁচুড়া: ডিভিসি আচমকা বিপুল পরিমাণে জল ছাড়ায় বুধবার বেলা ১০টা থেকে উদয়নারায়ণপুর থানার দামোদরের বাঁধ উপচে জল ঢুকতে শুরু করে। এদিন বিকাল পর্যন্ত উদয়নারায়ণপুরের পাঁচটি জায়গা দিয়ে দামোদরের বাঁধের উপর দিয়ে ‘ওভারফ্লো’ করে দামোদরের জল ঝাঁপিয়ে পড়ছে। কোনও কোনও পয়েন্টে বাঁধের উপর দিয়ে এক ফুট উঁচু হয়ে উদয়নারায়ণপুরের বিস্তীর্ণ এলাকা প্লাবিত করেছে।
বিশদ

Pages: 12345




একনজরে
কাবুল, ২৬ জুলাই: আফগানিস্তানে তালিবান জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি আফগানিস্তানে তালিবানের হাতে যেসব ‘উন্নত অস্ত্র’ দেখা গিয়েছে, যেগুলি রাশিয়ায় তৈরি বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও রেকর্ড হাতে আসার দাবি করে আফগান ও আমেরিকার কর্তাদের উদ্ধৃতি দিয়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বহু স্কুলে কম্পিউটার নেই। আবার কোথাও কম্পিউটার থাকলেও নেই ইন্টারনেট সংযোগ। এই অবস্থায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের কেন্দ্রীয় স্কলারশিপের টাকা পেতে অনলাইনে আবেদন করার নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কলারশিপের আবেদন সংক্রান্ত নিয়ম পরিবর্তন ...

 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 জলমগ্ন হাওড়ার উদয়নারায়ণপুর ও আমতা

12:16:00 PM

 গল টেস্ট ২য় দিন: ভারত ৫০৩/৭ (মধাহ্নভোজনের বিরতি)

12:10:33 PM

 জম্মু ও কাশ্মীরের গুর্জ সেক্টরে অনুপ্রবেশের চেষ্টায় নিকেশ ৩ জঙ্গি

11:43:00 AM

নীতীশ কুমার ও সুশীল মোদিকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

 বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমারকে ট্যুকইট করে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিহারের উন্নতি ও সমৃদ্ধির জন্য দু’জনকে একযোগে কাজ করার আহ্বানও করেন।

10:54:00 AM

আরামবাগে বন্যা পরিস্থিতির অবনতি

 হুগলির আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। আরামবাগ শহর কিছুটা স্বাভাবিক হলেও পুরশুরা ও খানাকুলে ডিভিসির ছাড়া জলএলাকা প্লাবিত করেছে। বহু দুর্গতদের এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। ত্রাণ নিয়ে বাড়ছে ক্ষোভও।

10:50:09 AM

 গল টেস্ট: ভারত প্রথম ইনিংসে ৪২৩/৪
শ্রীলঙ্কার বিরুদ্ধে সফরের প্রথম টেস্টে গলে ভারত তাদের প্রথম ইনিংসে গতকালের ৩৯৯ / ৩ পুঁজি নিয়ে খেলতে নেমে আজ ৪ উইকেটের বিনিময়ে এ পর্যন্ত ৪২৩ রান সংগ্রহ করেছে। রাহানে ৫৪ ও অশ্বিন ০ রানে ক্রিজে রয়েছেন। আজ সকালে ভারত কেবল পূজারার উইকেটটি খুই঩য়েছে। প্রদীপের বলে ডিকবেলার হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১৫৩ রানে প্যাভিলিয়নে ফিরে যান চেতেশ্বর পূজারা।

10:44:00 AM