কলকাতা
 

 ইস্ট-ওয়েস্ট: জট কাটল
সৌধগুলির ১০০ মিটারের বাইরে মেট্রোর সুড়ঙ্গ নিয়ে যেতে সহমত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে ইষ্ট-ওয়েস্ট মেট্রো রেলের জট কাটল। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি দীপঙ্কর দত্তকে ন্যাশনাল মনুমেন্ট অথরিটি (এনএমএ) তথা কেন্দ্রীয় সরকার জানাল, শর্তসাপেক্ষে গঙ্গা পেরিয়ে কলকাতার দিকে এগিয়ে আসা সুড়ঙ্গ সংরক্ষিত তিন সৌধের পাশ দিয়ে নিয়ে যাওয়া যাবে। কিন্তু, ১০০ মিটারের গণ্ডি পেরনো চলবে না। অর্থাৎ, সৌধগুলির ১০০ মিটারের মধ্যে কোনও নির্মাণ চলবে না। প্রকল্পের রূপকার কেএমআরসিএল আদালতকে আশ্বস্ত করে জানিয়েছে, প্রস্তাবিত সুড়ঙ্গ সৌধের ৮৫ মিটার দূর দিয়ে যাওয়ার কথা ছিল। যা আরও ১৫ মিটার সরিয়ে নেওয়া হবে। আদালতের অভিমত, সুবিচার পেলেন সাধারণ মানুষ।
ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ দপ্তর (এএসআই) দ্বারা সংরিক্ষত বেথ-এই-সিনাগগ, ম্যাঘেন ডেভিড সিনাগগ (দু’টিই ইহুদি প্রার্থনা মন্দির) এবং রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার প্রাচীন কারেন্সি বিল্ডিংকে নিয়ে প্রকল্পে জটিলতা তৈরি হয়েছিল। পরিত্রাণ পেতে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড হাইকোর্টের দ্বারস্থ হয়। আপ ও ডাউন লাইনের সুড়ঙ্গ বানিয়ে হাওড়ার দিক থেকে আসা দৈত্যাকার যন্ত্র এই জটিলতার কারণে থামিয়ে দিলে সংলগ্ন এলাকায় বিপর্যয় দেখা দিতে পারে বলে তীব্র আশঙ্কা প্রকাশ করা হয় এই মামলার শুনানিতে। সেই সূত্রে কেন্দ্রীয় সরকারের ক্যাবিনেট সচিবের বক্তব্য জানতে চেয়েছিল আদালত। কিন্তু, এদিন প্রয়োজনীয় ছাড়পত্র কেন্দ্রীয় সরকারের আইনজীবী কৌশিক চন্দ পেশ করায় ওই আমলাকে কোনও বক্তব্য পেশ করতে হয়নি।
অনুমতিপত্রে বলা হয়েছে, সুড়ঙ্গপথের উপরে থাকা যাবতীয় নির্মাণ, এমনকী মহাকরণকে মেট্রো স্টেশন ও সংরক্ষিত সৌধের ১০০ মিটারের বাইরে রাখতে হবে। এএসআই-এর পূর্বঞ্চলীয় আঞ্চলিক অধিকর্তাকে চেয়ারম্যান করে একটি কমিটি গঠন করতে হবে। যেখানে আইআইটি খড়গপুরের কারিগরি বিশেষজ্ঞদের রাখতে হবে। আর থাকবেন কেএমআরসিএল-এর অফিসাররা। ওই তিন সৌধের নিরাপত্তার স্বার্থে কমিটি নিয়মিত পর্যবেক্ষণ ও প্রয়োজনীয় পদক্ষেপ করবে। প্রতি মাসে কাজের অগ্রগতির রিপোর্ট এনএমএ’র কাছে পেশ করতে হবে। নির্মাণকালে ও পরে সৌধগুলির হাল-হকিকতের দিকে নজর রাখতে কেএমআরসিএলকে প্রয়োজনীয় যান্ত্রিক ব্যবস্থা করতে হবে। কারণ, সুড়ঙ্গ তৈরির সময় বা সুড়ঙ্গপথে ট্রেন চললে, তার প্রতিক্রিয়া দেখার ব্যবস্থা রাখতে হবে। প্রাসঙ্গিক তথ্য এএসআই ও এনএমএ-কে পাঠাতে হবে।
ছাড়পত্র অনুযায়ী, কেএমআরসিএলকে ঐতিহ্যবাহী সৌধ ও স্মারক সম্পর্কে মানুষকে ওয়াকিবহাল করে তোলার জন্য একটি তহবিল তৈরি করতে হবে। নির্মাণকালে মাটির তলা থেকে যেসব প্রাচীন স্মারক মিলবে, সেগুলি রাখার মতো মিউজিয়াম বানাতে হবে। তহবিলের পরিমাণ কত হবে, তা সব পক্ষ আলোচনা করে ঠিক করবে। তার জন্যও একটি কমিটি অবিলম্বে গঠন করার কথা বলা হয়েছে। এই পথে যেসব মেট্রো স্টেশন সৌধগুলির আশপাশে হবে, সেগুলির প্রবেশ ও বাহির পথের নকশা যেন সেখানকার পরিবেশের সঙ্গে মানানসই হয়। স্টেশনগুলির অন্দরমহল যেন সৌধগুলির স্থাপত্যবিদ্যা ও শিল্পকলার অনুসারী হয়। সেখানে আলোকচিত্রের গ্যালারি, মানচিত্র ইত্যাদিও রাখতে হবে। যা কলকাতার ইতিহাস এবং ঐতিহ্যের সঙ্গে হবে মানানসই।
১৮ জুন থেকে আগামী তিন বছরের জন্য এই অনুমতি দেওয়া হয়েছে। অর্থাৎ, তার মধ্যে এই অংশের কাজ শেষ করতেই হবে। এই প্রেক্ষাপটে একটি সিনাগগের তরফে এদিন বলা হয়, ২০১০ সালের সংশ্লিষ্ট আইন অনুযায়ী কেন্দ্রীয় সরকার এমন অনুমতি দিতে পারে না। আদালত জানায়, সৌধটির ক্ষতি এড়াতে যথাযথ ব্যবস্থা নেওয়া হলে সমস্যা কোথায়? তাছাড়া যে পরিস্থিতি দেখা দিয়েছে, তাতে যন্ত্রগুলিকে মাটির নীচে থামিয়ে দিলে তার পরিণাম হত ভয়ংকর। তাছাড়া যে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প, তারাই যদি অনুমতি দেয়, সেখানে বাধা কোথায়? দ্বিতীয়ত, এএসআই যেখানে সৌধগুলির সংরক্ষণের দায়িত্বে রয়েছে, অনুমতিও দিচ্ছে, সেখানে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। তাছাড়া মামলাটির নিষ্পত্তি করা হচ্ছে না। ৩ জুলাই ফের শুনানি হবে। তার আগে যন্ত্রগুলি স্ট্র্যান্ড রোডের নীচে পৌঁছে যাবে।
20th  June, 2017
গড়িয়ার দীনবন্ধু অ্যান্ড্রুজ কলেজে র‌্যাগিংয়ের অভিযোগ, চাঞ্চল্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরের একটি নামজাদা কলেজে র‌্যাগিংয়ের অভিযোগ উঠল। মঙ্গলবার এই অভিযোগ উঠেছে গড়িয়ার দীনবন্ধু অ্যান্ড্রুজ কলেজের তৃণমূল ছাত্রপরিষদ পরিচালিত সংসদের বিরুদ্ধে।
বিশদ

 গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুতে ননদের পুলিশ হেপাজত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানিকতলায় গৃহবধূ নন্দিতা বিশ্বাসের (২৩) অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় ধৃত মৃতার ননদ রাখি দও (বিশ্বাস) ওরফে শেলির জামিনের আবেদন বাতিল করে দিল আদালত। মঙ্গলবার শিয়ালদহের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (এসিজেএম) শুভদীপ রায় ধৃতকে আগামী ২৮ আগস্ট পর্যন্ত পুলিশ হেপাজতে রাখার নির্দেশ দেন।
বিশদ

  ন্যাশনালে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি উঠল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে মঙ্গলবার রাত—টানা তিনদিন কয়েকশো রোগী ও বাড়ির লোকজনকে ভুগিয়ে, রাজ্য স্বাস্থ্য দপ্তরের কর্তাদের দুশ্চিন্তা বাড়িয়ে অবশেষে কলকাতার চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে ইনটার্নদের কর্মবিরতি উঠল।
বিশদ

  ডায়মন্ডহারবার ফকিরচাঁদ কলেজে দুর্নীতির অভিযোগ, বিক্ষোভ, পোস্টারে ছয়লাপ

 নিজস্ব প্রতিনিধি, ডায়মন্ডহারবার: ফকিরচাঁদ কলেজের ভিতরেই অনেকটা জায়গা নিয়ে তৈরি হয়েছে ছাত্রী আবাস। সাদা ও নীল রঙের সেই বিশাল বাড়িটি বানাতে খরচ হয়েছে কোটি টাকার কাছাকাছি। দু’ বছর আগে তা সম্পূর্ণ হলেও তার দরজা এখনও খোলেনি। ফলে কলেজে পড়তে আসা দূরদূরান্তের ছাত্রীদের বেশি পয়সা দিয়ে ওই এলাকার বিভিন্ন বাড়িতে মেস করে থাকতে বাধ্য হচ্ছেন।
বিশদ

  বেজির লোমের তুলি তৈরির কারখানা বিহারে স্থানান্তরিত, ক্রেতা কলকাতাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেজির লোম সরবরাহের ‘হাব’ বঙ্গনগরের চক্র অনেকটা ভাঙলেও, তা নতুন করে ভিন রাজ্যে সক্রিয় হচ্ছে। কিন্তু সেই ভিন রাজ্যে তৈরি তুলির মূল ক্রেতা এখনও কলকাতাই। প্রসঙ্গত, সোমবার ওল্ড চীনা বাজারে চারটি দোকানে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণে বেজির লোম দিয়ে তৈরি তুলি উদ্ধার হয়।
বিশদ

  বাতিস্তম্ভ থেকে বিদ্যুৎস্পর্শে মৃত্যু রুখতে
যৌথ পদক্ষেপ করছে সিইএসসি, পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাস কয়েক আগে বর্ষার জমা জলে রাস্তায় হাঁটতে গিয়ে হাত ত্রিফলা বাতিস্তম্ভে লেগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক কিশোরের মৃত্যু হয়। সেই ঘটনার কিছুদিন পর একই ধরনের ঘটনা ঘটে শহরের অপর প্রান্তে। চলতি বর্ষায় একবালপুরে ট্রান্সফরমারের লোহার স্তম্ভে হাত লেগে মর্মান্তিক মৃত্যু হয় দু’জনের।
বিশদ

মেহের আলি লেনে গুলি চালানোয়
অভিযুক্তরা স্থানীয় হয়েও অধরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেনিয়াপুকুর থানার মেহের আলি লেনে গুলি চালানোর ঘটনায় অভিযুক্তরা এখনও অধরা। দুষ্কৃতীরা স্থানীয় হওয়া সত্ত্বেও তাদের হদিশ পেতে পুলিশকে এত বেগ পেতে হচ্ছে কেন, তা নিয়ে প্রশ্ন উঠছে শুরু করেছে বিভিন্ন মহলে।
বিশদ

জালনোটের মামলা থেকে রেহাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাক্ষ্য প্রমাণের অভাবে ফের জালনোটের মামলা থেকে খালাস পেয়ে গেলেন এক অভিযুক্ত। নাম রহিম মল্লিক। তিনি হুগলির জাঙ্গিপাড়া থানা এলাকার বাসিন্দা। কলকাতা নগর দায়রা আদালতের প্রথম ফাস্ট ট্র্যাক আদালতের বিচারক মঞ্জুশ্রী মণ্ডল ওই অভিযুক্তকে মামলা থেকে অব্যাহতি দেন।
বিশদ

  ছাত্রীর অস্বাভাবিক মৃত্যু, উত্তেজনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবম শ্রেণির এক ছাত্রীর আত্মহত্যা ঘিরে উত্তেজনা ছড়াল হরিদেবপুরের রামচন্দ্রপুরে। পুলিশ জানিয়েছে, মৃত ছাত্রীর নাম অপর্ণা হালদার (১৫)। তার বাড়ি মন্দিরবাজারে। রামচন্দ্রপুরে একটি মিশন স্কুলে থেকে সে পড়াশুনা করত।
বিশদ

  কসবার ঘটনায় ধৃত আরও ৫

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কসবার সিন্ডিকেট কারবারিদের মধ্যে সংঘর্ষের ঘটনায় আরও পাঁচজনকে গ্রেপ্তার করল পুলিশ। সোমবার রাত থেকে মঙ্গলবার সকালের মধ্যে এই পাঁচজনকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

 বাগদায় ৮ কেজি গাঁজা উদ্ধার

 বিএনএ, বারাসত: বাগদার মাগুরকোনা সীমান্ত থেকে আট কেজি গাঁজা উদ্ধার করল বিএসএফ। পাচারের জন্য এক চোরাকারবারি ওই গাঁজা নিয়ে বাংলাদেশ সীমান্ত পার হওয়ার চেষ্টা করছিল।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে লোড নেই, তাই লোডশেডিংও নেই। রাজ্যের শিল্প পরিস্থিতির সমালোচনা করতে গিয়ে একথাই বললেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়। মঙ্গলবার শহরের এক পাঁচতারা হোটেলে ইইপিসি ইন্ডিয়ার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসেছিলেন। ...

ওয়াশিংটন, ২২ আগস্ট: সন্ত্রাসবাদ নির্মূলের প্রচেষ্টায় আমেরিকার পাশে না থাকলে পাকিস্তানকে অনেক কিছু হারাতে হবে বলে সতর্ক করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন, জঙ্গিদের স্বর্গরাজ্য পাকিস্তান। গোটা বিশ্বে সন্ত্রাস চালিয়ে সেখানে নিশ্চিন্ত নিরাপত্তা পাচ্ছে জঙ্গিরা। ইসলামাবাদকে এর মূল্য চোকাতে ...

 জয় চৌধুরি দীর্ঘ তিন বছরের স্পনসরশিপ সমস্যা অবশেষে কাটিয়ে উঠতে চলেছে মোহন বাগান অ্যাথলেটিকস ক্লাব। আর ইউনাইটেড মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেড নয়, আই লিগের লাইসেন্সিংয়ের জন্য আগামী বছর সবুজ-মেরুন ব্রিগেড নথিভুক্ত হবে মোহন বাগান ফুটবল ক্লাব (ইন্ডিয়া) ফুটবল ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ আগস্ট: হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড (এইচএমআইএল) বাজারে আনল তাদের ফিফথ জেনারেশন গাড়ি ‘নেক্সট জেন ভার্না’। আজ নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটালো হুন্ডাই কর্তৃপক্ষ। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৭ টাকা ৬৪.৯৫ টাকা
পাউন্ড ৮১.১৪ টাকা ৮৩.৯৫ টাকা
ইউরো ৭৪.০৩ টাকা ৭৬.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29445
গহনা সোনা (১০ (গ্রাম) 27935
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28355
রূপার বাট (প্রতি কেজি) 39000
রূপা খুচরো (প্রতি কেজি) 39100
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩, পূর্বফাল্গুনীনক্ষত্র দিবা ২/৪, সূ উ ৫/১৯/৫৩, অ ৫/৫৮/৪৭, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ৯/৩৩-১১/১৪ পুনঃ ৩/২৮-৫/৯ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/২৯-১০/৪ পুনঃ ১১/৩৯-১/১৪, কালরাত্রি ২/৩০-৩/৫৫। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব
৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৫৫/৩৫, পূর্বফাল্গুনীনক্ষত্র ৩/৫৫/৫০, সূ উ ৫/১৭/২২, অ ৬/০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৯/১০, ৯/৩১/৪১-১১/১৩/৩৯, ৩/২৮/৮-৫/৯/৫৬ রাত্রি ৬/৪৫/৫৬-৯/০/১৩, ১/৩৭/৪৭-৫/১৭/৩৮, বারবেলা ১১/৩৯/৬-১/১৪/৩২, কালবেলা ৮/২৮/১৪-১০/৩/৪০, কালরাত্রি ২/২৮/১৪-৩/৫২/৫৮। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব 
৩০ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 মুর্শিদাবাদে নৌকাডুবি, মৃত ১
মুর্শিদাবাদের ভরতপুর থানার পল্লীশ্রী গ্রামে নৌকাডুবির ঘটনা ঘটেছে। মৃত ১। নিখোঁজও ১ জন। মৃতা ছয় বছরের এক স্কুল ছাত্রী। নাম ববিতা রাজবংশী।

06:11:00 PM

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ইংল্যান্ডের তারকা স্ট্রাইকার ওয়েন রুনি

06:09:57 PM

একে মিত্তলের জায়গায় রেলওয়ে বোর্ডের নতুন চেয়ারম্যান হলেন অশ্বিনী লোহানি

04:55:00 PM

সেনসেক্স উঠল ২৭৬ পয়েন্ট

04:35:00 PM

 ইয়েমেনে জঙ্গি অধ্যুষিত এলাকায় সেনার বিমান হানা, মৃত ৩০

04:34:00 PM

ওয়ার্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ: সাইনা নেহওয়াল হারালেন সাবরিনা জাকুয়েটকে, স্কোর: ২১-১১, ২১-১২

04:33:36 PM