কলকাতা
 

 ইস্ট-ওয়েস্ট: জট কাটল
সৌধগুলির ১০০ মিটারের বাইরে মেট্রোর সুড়ঙ্গ নিয়ে যেতে সহমত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে ইষ্ট-ওয়েস্ট মেট্রো রেলের জট কাটল। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি দীপঙ্কর দত্তকে ন্যাশনাল মনুমেন্ট অথরিটি (এনএমএ) তথা কেন্দ্রীয় সরকার জানাল, শর্তসাপেক্ষে গঙ্গা পেরিয়ে কলকাতার দিকে এগিয়ে আসা সুড়ঙ্গ সংরক্ষিত তিন সৌধের পাশ দিয়ে নিয়ে যাওয়া যাবে। কিন্তু, ১০০ মিটারের গণ্ডি পেরনো চলবে না। অর্থাৎ, সৌধগুলির ১০০ মিটারের মধ্যে কোনও নির্মাণ চলবে না। প্রকল্পের রূপকার কেএমআরসিএল আদালতকে আশ্বস্ত করে জানিয়েছে, প্রস্তাবিত সুড়ঙ্গ সৌধের ৮৫ মিটার দূর দিয়ে যাওয়ার কথা ছিল। যা আরও ১৫ মিটার সরিয়ে নেওয়া হবে। আদালতের অভিমত, সুবিচার পেলেন সাধারণ মানুষ।
ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ দপ্তর (এএসআই) দ্বারা সংরিক্ষত বেথ-এই-সিনাগগ, ম্যাঘেন ডেভিড সিনাগগ (দু’টিই ইহুদি প্রার্থনা মন্দির) এবং রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার প্রাচীন কারেন্সি বিল্ডিংকে নিয়ে প্রকল্পে জটিলতা তৈরি হয়েছিল। পরিত্রাণ পেতে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড হাইকোর্টের দ্বারস্থ হয়। আপ ও ডাউন লাইনের সুড়ঙ্গ বানিয়ে হাওড়ার দিক থেকে আসা দৈত্যাকার যন্ত্র এই জটিলতার কারণে থামিয়ে দিলে সংলগ্ন এলাকায় বিপর্যয় দেখা দিতে পারে বলে তীব্র আশঙ্কা প্রকাশ করা হয় এই মামলার শুনানিতে। সেই সূত্রে কেন্দ্রীয় সরকারের ক্যাবিনেট সচিবের বক্তব্য জানতে চেয়েছিল আদালত। কিন্তু, এদিন প্রয়োজনীয় ছাড়পত্র কেন্দ্রীয় সরকারের আইনজীবী কৌশিক চন্দ পেশ করায় ওই আমলাকে কোনও বক্তব্য পেশ করতে হয়নি।
অনুমতিপত্রে বলা হয়েছে, সুড়ঙ্গপথের উপরে থাকা যাবতীয় নির্মাণ, এমনকী মহাকরণকে মেট্রো স্টেশন ও সংরক্ষিত সৌধের ১০০ মিটারের বাইরে রাখতে হবে। এএসআই-এর পূর্বঞ্চলীয় আঞ্চলিক অধিকর্তাকে চেয়ারম্যান করে একটি কমিটি গঠন করতে হবে। যেখানে আইআইটি খড়গপুরের কারিগরি বিশেষজ্ঞদের রাখতে হবে। আর থাকবেন কেএমআরসিএল-এর অফিসাররা। ওই তিন সৌধের নিরাপত্তার স্বার্থে কমিটি নিয়মিত পর্যবেক্ষণ ও প্রয়োজনীয় পদক্ষেপ করবে। প্রতি মাসে কাজের অগ্রগতির রিপোর্ট এনএমএ’র কাছে পেশ করতে হবে। নির্মাণকালে ও পরে সৌধগুলির হাল-হকিকতের দিকে নজর রাখতে কেএমআরসিএলকে প্রয়োজনীয় যান্ত্রিক ব্যবস্থা করতে হবে। কারণ, সুড়ঙ্গ তৈরির সময় বা সুড়ঙ্গপথে ট্রেন চললে, তার প্রতিক্রিয়া দেখার ব্যবস্থা রাখতে হবে। প্রাসঙ্গিক তথ্য এএসআই ও এনএমএ-কে পাঠাতে হবে।
ছাড়পত্র অনুযায়ী, কেএমআরসিএলকে ঐতিহ্যবাহী সৌধ ও স্মারক সম্পর্কে মানুষকে ওয়াকিবহাল করে তোলার জন্য একটি তহবিল তৈরি করতে হবে। নির্মাণকালে মাটির তলা থেকে যেসব প্রাচীন স্মারক মিলবে, সেগুলি রাখার মতো মিউজিয়াম বানাতে হবে। তহবিলের পরিমাণ কত হবে, তা সব পক্ষ আলোচনা করে ঠিক করবে। তার জন্যও একটি কমিটি অবিলম্বে গঠন করার কথা বলা হয়েছে। এই পথে যেসব মেট্রো স্টেশন সৌধগুলির আশপাশে হবে, সেগুলির প্রবেশ ও বাহির পথের নকশা যেন সেখানকার পরিবেশের সঙ্গে মানানসই হয়। স্টেশনগুলির অন্দরমহল যেন সৌধগুলির স্থাপত্যবিদ্যা ও শিল্পকলার অনুসারী হয়। সেখানে আলোকচিত্রের গ্যালারি, মানচিত্র ইত্যাদিও রাখতে হবে। যা কলকাতার ইতিহাস এবং ঐতিহ্যের সঙ্গে হবে মানানসই।
১৮ জুন থেকে আগামী তিন বছরের জন্য এই অনুমতি দেওয়া হয়েছে। অর্থাৎ, তার মধ্যে এই অংশের কাজ শেষ করতেই হবে। এই প্রেক্ষাপটে একটি সিনাগগের তরফে এদিন বলা হয়, ২০১০ সালের সংশ্লিষ্ট আইন অনুযায়ী কেন্দ্রীয় সরকার এমন অনুমতি দিতে পারে না। আদালত জানায়, সৌধটির ক্ষতি এড়াতে যথাযথ ব্যবস্থা নেওয়া হলে সমস্যা কোথায়? তাছাড়া যে পরিস্থিতি দেখা দিয়েছে, তাতে যন্ত্রগুলিকে মাটির নীচে থামিয়ে দিলে তার পরিণাম হত ভয়ংকর। তাছাড়া যে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প, তারাই যদি অনুমতি দেয়, সেখানে বাধা কোথায়? দ্বিতীয়ত, এএসআই যেখানে সৌধগুলির সংরক্ষণের দায়িত্বে রয়েছে, অনুমতিও দিচ্ছে, সেখানে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। তাছাড়া মামলাটির নিষ্পত্তি করা হচ্ছে না। ৩ জুলাই ফের শুনানি হবে। তার আগে যন্ত্রগুলি স্ট্র্যান্ড রোডের নীচে পৌঁছে যাবে।
20th  June, 2017
ভরতির অনিয়ম বন্ধে সরাসরি ব্যাংকে টাকা
ভাবনা শিক্ষামন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার টিএমসিপি’র রাজ্য সভানেত্রী জয়া দত্ত ভরতি নিয়ে দিনভর বিভিন্ন কলেজ ঘুরে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে রিপোর্ট জমা দেন। আর সন্ধ্যাতেই এ নিয়ে সরব হলেন পার্থবাবু। জানিয়ে দিলেন, ভরতিতে অনিয়ম হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।
বিশদ

  শ্যামনগর স্টেশনের কাছে বিজেপির অফিস ভাঙচুরের অভিযোগ

 বিএনএ, বারাকপুর: মঙ্গলবার বিকালে গারুলিয়া পুরসভার শ্যামনগর স্টেশনের কাজে বিজেপির একটি পার্টি অফিস ভাঙচুর করে রাতারাতি উধাও করে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। কয়েকদিন আগেই বাঁশ, টিন দিয়ে এই অফিসটি করা হয়েছিল।
বিশদ

  কুহেলির মৃত্যু: কমিশনের রায় চ্যালেঞ্জ করবে অ্যাপোলো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার মাসের দুধের শিশু কুহেলি চক্রবর্তীর মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য কমিশনের রায়কে চ্যা঩লেঞ্জ করতে চলেছে অ্যাপোলো হাসপাতাল গোষ্ঠী। মঙ্গলবার সর্বভারতীয় এই হাসপাতাল গোষ্ঠীর এক পদস্থ সূত্র জানিয়েছে, স্বাস্থ্য কমিশনের ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশকে তারা কোনওভাবেই মেনে নিতে পারছেন না।
বিশদ

 ফের সংঘর্ষ বাসন্তীতে
বোমা-গুলির লড়াই তৃণমূলের
দুই গোষ্ঠীতে, জখম ১০

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বিরাম নেই শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্বের। বাসন্তীর কাঁঠালবেড়িয়ার কলতলার পর এবার শাসকদলের যুব এবং মূল কর্মী-নেতাদের মধ্যে বোমাবাজি এবং গুলিতে মঙ্গলবার সকাল থেকেই উত্তপ্ত হল নেবুখালি গ্রাম। দু’পক্ষের মধ্যে ব্যাপক বোমা এবং গুলির লড়াই চলেছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।
বিশদ

  পুনর্নিয়োগ নিয়ে উপাচার্যকে চিঠি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুনর্নিয়োগ নিয়ে এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিলের সদস্যদের একাংশ চিঠি দিল উপাচার্য সুরঞ্জন দাসকে। তাঁরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের একাধিক অধ্যাপক অল্পের জন্য ৬০ থেকে ৬২ বছরের সুবিধা পাননি।
বিশদ

 নিউটাউনে দুই বধূর ঝুলন্ত দেহ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে মঙ্গলবার পৃথক দু’টি এলাকায় দুই যুবতীর ঝুলন্ত মৃতদেহ পুলিশ উদ্ধার করেছে। আকন্দকিশোরীতে মঙ্গলবার সকালে ঝুলন্ত অবস্থায় রূপালি মণ্ডল (২৫) নামে এক গৃহবধূর মৃতদেহ পুলিশ উদ্ধার করেছে। তাঁর শ্বশুরবাড়ি রাজারহাট থানার বসিনা গ্রামে। পুলিশ জানিয়েছে, দিন সাতেক আগে তিনি বাপেরবাড়ি এসেছিলেন। 
বিশদ

তারকেশ্বরে ডাকাতদল পাকড়াও

বিএনএ, চুঁচুড়া: সোমবার রাতে তারকেশ্বর নতুন বাসস্ট্যান্ড থেকে আগ্নেয়াস্ত্রসহ ৬ জনের একটি ডাকাতদলকে গ্রেপ্তার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম বাসুদেব পাখিরা, কার্তিক পাখিরা, অশোক গায়েন, ভদ্রেশ্বর কাটারি, মধু মুলা ও লগন মুরমু। সকলেই তারকেশ্বর থানা এলাকার বাসিন্দা।
বিশদ

প্রতারণার অভিযোগে বাগুইআটিতে গ্রেপ্তার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদের দোকানের লাইসেন্স পাইয়ে দেওয়ার নাম করে এক ব্যক্তির কাছ থেকে ৩০ লক্ষ টাকা নিয়ে তা করে দিতে না পারায় পুলিশ মঙ্গলবার সকালে বাগুইআটি থেকে একজনকে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম প্রবীর চট্টোপাধ্যায়।
বিশদ

পাঁচলায় কন্টেনার উলটে শিশুসহ জখম ৩

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার দুপুরে পাঁচলা থানার বিড়লা গেটে ৬ নম্বর জাতীয় সড়কে একটি কন্টেনার একটি প্রাইভেট কারের পিছনে পর পর দু’বার ধাক্কা মেরে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার উপর উলটে পড়ে। এই দুর্ঘটনার ফলে কন্টেনারের চালক, খালাসি এবং প্রাইভেট কারের আরোহী একটি শিশু জখম হয়।
বিশদ

27th  June, 2017

Pages: 12345




একনজরে
 সুকান্ত বসু, কলকাতা: ভিডিও কনফারেন্সের ব্যবস্থা ছাড়াই রাজ্যের সিংহভাগ মহকুমা দায়রা আদালতে চলছে ‘দি প্রোটেকশন অব চিল্ডড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস অ্যাক্ট, ২০১২’ বা ‘পকসো’ মামলার ...

ওয়াশিংটন ও বেইরুট, ২৭ জুন (এএফপি): ফের আর একটি রাসায়নিক হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে সিরিয়া। বিদ্রোহীদের পাশাপাশি সাধারণ নাগরিক ও শিশুদের খতম করতেই এই হামলা ...

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): রাজ্যগুলি করের ভাগ ছাড়তে চায়নি বলেই পেট্রপণ্য ও পানীয়যোগ্য অ্যালকোহলকে জিএসটিভুক্ত করা হয়নি। এক অনুষ্ঠানে স্পষ্টভাষাতেই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ...

কাজান, ২৭ জুন: বুধবার কাজান এরিনায় কনফেডারেশনস কাপের প্রথম সেমি-ফাইনালে চিলির মুখোমুখি পর্তুগাল। হাই-ভোল্টেজ এই ম্যাচের প্রায় সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। তিন ম্যাচে সাত ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। লোকসাং লামা ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়। 

12:31:47 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM