কলকাতা
 

  কাল হাজিরার নির্দেশ বিডিও অফিসে
‘তছরুপে’র অভিযোগ ওঠায় কার্যত আত্মহত্যার হুমকি কামদুনির সেই প্রধান শিক্ষকের

বিএনএ, বারাসত: ছাত্রছাত্রীদের পোশাক কেনার টাকা ‘তছরুপের’ অভিযোগ উঠেছিল শাসনের তেহাটা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তথা কামদুনি আন্দোলনের অন্যতম নেতা প্রদীপ মুখোপাধ্যায়ের বিরুদ্ধে। এই তছরুপের তদন্তের জন্য আগামীকাল, বুধবার বারাসত-২ বিডিও অফিসে তাঁকে ডেকে পাঠানো হয়েছে। তা নিয়েই শুরু হয়েছে শোরগোল। কারণ, সেখানে কোনওভাবে অপ্রীতিকর ও অসম্মানজনক ব্যবহার করলে তিনি আত্মহননের পথ বেছে নেবেন বলে প্রদীপবাবু সোশ্যাল মিডিয়ায় সকলকে জানিয়েছেন।
কী অভিযোগ? প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এলাকার গ্রামবাসীরা প্রশাসনের কাছে অভিযোগ করেছেন, সরকার ছাত্রছাত্রীদের পোশাক কেনার জন্য ৭৩ হাজার টাকা দিয়েছিল। পোশাক কেনার জন্য ২৬ হাজার ৭৫০ টাকার খরচ করা হলেও বাকি ৪৬ হাজার ২৫০ টাকা ব্যাংকে নেই। প্রধান শিক্ষক তথা প্রদীপবাবু ওই টাকা ব্যাংক তুলে নিয়ে তছরুপ করেছেন বলে অভিযোগ। তা নিয়ে গত ৩০ জুন এলাকার বাসিন্দারা স্কুলে বিক্ষোভও দেখান। গত ১ জুলাই ওই বিষয়টি নিয়ে ব্লক প্রশাসনের প্রতিনিধি, স্থানীয় জনপ্রতিনিধি এবং স্কুলদপ্তরের প্রতিনিধিরা তদন্তও করে যান। প্রদীপবাবু তাঁদের কাছে ‘ব্যালান্স শিট’ দিয়ে জমা-খরচের হিসাবও তুলে ধরেন। সেই নথি ও কাগজপত্র নিয়ে যান তদন্তকারী প্রতিনিধিরা। সেগুলি খতিয়ে দেখার জন্য বারাসত-২ বিডিও’র কাছে জমা করা হয়েছে। তারই পূর্ণাঙ্গ তদন্তের জন্য বিডিও অফিসে প্রদীপবাবুকে ডেকে পাঠানো হয়েছে। স্কুল দপ্তরকে চিঠি দিয়ে আগামীকালের তদন্তের ব্যাপারে তাঁকে জানানো হয়েছে। এরপরই প্রদীপবাবু ফেসবুকে কার্যত আত্মহননের ‘হুমকি’ দেন।
কিন্তু, কেন? প্রধান শিক্ষক প্রদীপ মুখোপাধ্যায় বলেন, দেখুন, তছরুপ হয়নি। কামদুনির আন্দোলনের জন্য আমি বার বার চক্রান্তের শিকার হচ্ছি। এর আগে আমাকে কামদুনি থেকে বদলি করা হয়েছে। ২০১৫ সালে ওই ৭৩ হাজার টাকা বরাদ্দ হয়েছিল। ২৬ হাজার ৭৫০ টাকার পোশাক কেনার পর বাকি টাকায় ঠিক হয়েছিল জুতো ও স্কুল ব্যাগ দেওয়া হবে। কিন্তু, মুখ্যমন্ত্রী জুতো ও ব্যাগ দেওয়ার কথা ঘোষণা করার পর নতুন করে আবার ছাত্রছাত্রীদের পোশাক তৈরির বরাত দেওয়া হয়েছে। বাকি ৪৬ হাজার ২৫০ টাকার মধ্যে তাঁর হাতে নগদ রয়েছে ১০ হাজার ৪৯১ টাকা। বাকি টাকা তিনি পোশাক তৈরির জন্য অগ্রিম দিয়েছেন। কয়েকদিনের মধ্যেই ওই পোশাক স্কুলে চলে আসবে। বুধবার আমাকে ডেকে ফের অসম্মান করার ছক করা হয়েছে। তাই ফেসবুকের মাধ্যমে আমি সকলকে জানিয়েছি, শিক্ষকেরা অন্যায়ের কাছে মাথা নত করবে না। তাঁরা আত্মহননের পথই বেছে নেবে।
প্রশাসনের এক আধিকারিক বলেন, তছরুপের অভিযোগ রয়েছে। প্রধান শিক্ষক যে হিসাব দিয়েছেন, সেগুলিই সঠিক কি না, তা মেলাতে হবে এবং সমস্ত কাগজপত্র খতিয়ে দেখতে হবে। অভিযোগ প্রমাণ হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এদিকে, প্রদীপবাবুকে হেনস্তা করা হচ্ছে এই অভিযোগ তুলে সোমবার উত্তর ২৪ পরগনা জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের অফিসে আসেন ভারতী মুৎসুদ্দিসহ সেভ ডেমোক্র্যাসির সদস্যরা। তবে, চেয়ারম্যানের সঙ্গে তাঁদের দেখা হয়নি। ভারতীদেবী বলেন, প্রদীপবাবু নির্দোষ। ওনাকে ফাঁসানো হচ্ছে। উত্তর ২৪ পরগনা জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান সম্রাট চট্টোপাধ্যায় বলেন, অভিযোগ রয়েছে। উনি যদি নির্দোষ হন তাহলে তদন্তের মুখোমুখি হতে এত ভয় পাচ্ছেন কেন? আত্মহত্যা করব বলে আগে থেকেই হুমকি দিচ্ছেন। তা হলে তো কোনওদিন কোনও তদন্তই করা যাবে না। সবাই বলবে, আমি আত্মহত্যা করাব। তদন্তের জন্য আত্মহননের এই হুমকি দিয়ে উনি ব্ল্যাকমেলিং করছেন।
18th  July, 2017
 বৈদ্যবাটি, রিষড়া, ডানকুনি, বাঁশবেড়িয়া ও উত্তরপাড়ার বহু এলাকা এখনও জলের তলায়

 বিএনএ, চুঁচুড়া: টানা বৃষ্টিতে এখনও জলমগ্ন হুগলির বৈদ্যবাটি, রিষড়া, ডানকুনি, বাঁশবেড়িয়া ও উত্তরপাড়া পুরসভার বেশ কয়েকটি ওয়ার্ড। কয়েকটি জায়গায় পুরসভার তরফে জল নামানোর জন্য উদ্যোগ নেওয়া হলেও অধিকাংশ এলাকা অপেক্ষাকৃত নিচু হওয়ায় জমা জল বের করার মতো কোনও উপায় নেই।
বিশদ

বাসন্তী: তির দলের যুব শাখার বিরুদ্ধে
স্বামীকে খুনের চেষ্টার অভিযোগ তৃণমূল পঞ্চায়েতের প্রধানের স্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দলের যুব শাখার লোকজনই তাঁর স্বামীকে খুন করার টার্গেট নিয়েছে। বুধবার বাসন্তীর ফুলমালঞ্চ গ্রাম পঞ্চায়েতের প্রধান আফতাব মোল্লার স্ত্রী সরাসরি তৃণমূলের যুব শিবিরের বিরুদ্ধে জেলা নেতা শক্তি মণ্ডলের কাছে ওই অভিযোগ করলেন। গত সোমবার মুড়িমুড়কির মতো বোমা নিয়ে হামলা হয় ফুলমালঞ্চ পঞ্চায়েতের প্রধানের বাড়িতে।
বিশদ

গ্যাস সিলিন্ডার থেকে গড়ফার বহুতলে আগুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলপিজি গ্যাস সিলিন্ডার লিক করে গড়ফায় বহুতলে আগুন লাগে। ঘটনায় হতাহতের খবর নেই। বুধবার সকাল সওয়া ১১টা নাগাদ এই ঘটনা ঘটে গড়ফা থানার ঝিল রোডে।
বিশদ

চিহ্নিত ১০০টি
নয়া আইনে বিপজ্জনক বাড়ি ভাঙা হলেও বাসিন্দাদের রাখা নিয়ে জট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মাসের শুরুতেই বিপজ্জনক বাড়ি ভাঙতে নয়া আইন কার্যকর করেছে কলকাতা পুরসভা। সেই অনুযায়ী কোন কোন বিপজ্জনক বাড়ি এখনই দখল করা এবং ভাঙা উচিত, তার তালিকা তৈরি করা হলেও ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে নানা জটিলতার সম্মুখীন হচ্ছে পুর প্রশাসন।
বিশদ

 চিনার পার্ক থেকে ৮ চোরাই অটো উদ্ধার করল লালবাজার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিশের গাড়ি চুরি দমন শাখার গোয়েন্দারা চিনার পার্কে এক অভিযান চালিয়ে ফের আটটি চোরাই অটো উদ্ধার করেছেন। উদ্ধার হওয়া অটোগুলির মধ্যে একটি কড়েয়ার, তিনটি তিলজলা, একটি এন্টালি এবং একটি লেকটাউন থেকে চুরি গিয়েছিল।
বিশদ

গভীর নালায় তলিয়ে গিয়ে মৃত্যু হল যুবকের

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গভীর নালায় তলিয়ে গিয়ে মৃত্যু হল এক যুবকের। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুরের জয়রামপুরে। স্থানীয় সূত্রের খবর, লাগাতার বৃষ্টিতে এলাকার রাস্তায় প্রচুর জল জমেছে।
বিশদ

 রবীন্দ্র সরোবরে আপাতত নির্মাণ নয়, নির্দেশ এনজিটি’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবরে আপতত যে কোনও রকমের নির্মাণকাজ স্থগিত রাখার নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের (এনজিটি) পূর্বাঞ্চলীয় শাখা। পরিবেশকর্মী সুভাষ দত্তের করা মামলার ভিত্তিতে বুধবার আদালত এই নির্দেশ দিয়েছে।
বিশদ

 নামখানায় ভেসেল বন্ধ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বুধবার নামখানার হাতানিয়া-দোয়ানিয়া নদীতে ট্রলারের ধাক্কায় ভেসেল দাঁড়ানোর ভাসমান ডেকের সঙ্গে যুক্ত লোহার শিকল ছিঁড়ে যায়। তার জেরে ভেসেল চলাচল বন্ধ হয়ে গিয়েছে।
বিশদ

হাওড়া ফেরিঘাটে বিক্ষোভ নিখোঁজের পরিবারের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার রাতে হাওড়া-আহিরিটোলা ঘাটের লঞ্চ থেকে গঙ্গায় পড়ে গিয়ে আরতি দাস (২৪) নামে এক যুবতীর নিখোঁজ হওয়ার ঘটনায় বুধবার বিকালে তাঁর পরিবারের লোকজন হাওড়া ফেরিঘাটে এসে বিক্ষোভ দেখান।
বিশদ

মাদক মামলায় দোষী সাব্যস্ত এক বিদেশি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে ৪৮ লক্ষ টাকার মাদকসহ ধৃত এক বিদেশিকে দোষী সাব্যস্ত করল আদালত। আসামির পোল্যান্ডের বাসিন্দা জেডরেজেজ জেজিয়েস্কি। বুধবার কলকাতার বিচারভবনের বিশেষ আদালতের বিচারক সঞ্জয় মুখোপাধ্যায় ওই অভিযুক্তকে দোষী সাব্যস্ত করেন।
বিশদ

দামোদরের বাঁধ ভেঙে উদয়নারায়ণপুরের বিস্তীর্ণ এলাকা প্লাবিত

নিজস্ব প্রতিনিধি, হাওড়া ও বিএনএ, চুঁচুড়া: ডিভিসি আচমকা বিপুল পরিমাণে জল ছাড়ায় বুধবার বেলা ১০টা থেকে উদয়নারায়ণপুর থানার দামোদরের বাঁধ উপচে জল ঢুকতে শুরু করে। এদিন বিকাল পর্যন্ত উদয়নারায়ণপুরের পাঁচটি জায়গা দিয়ে দামোদরের বাঁধের উপর দিয়ে ‘ওভারফ্লো’ করে দামোদরের জল ঝাঁপিয়ে পড়ছে। কোনও কোনও পয়েন্টে বাঁধের উপর দিয়ে এক ফুট উঁচু হয়ে উদয়নারায়ণপুরের বিস্তীর্ণ এলাকা প্লাবিত করেছে।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বহু স্কুলে কম্পিউটার নেই। আবার কোথাও কম্পিউটার থাকলেও নেই ইন্টারনেট সংযোগ। এই অবস্থায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের কেন্দ্রীয় স্কলারশিপের টাকা পেতে অনলাইনে আবেদন করার নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কলারশিপের আবেদন সংক্রান্ত নিয়ম পরিবর্তন ...

 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...

 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 গল টেস্ট ২য় দিন: ভারত ৫০৩/৭ (মধাহ্নভোজনের বিরতি)

12:10:33 PM

 জম্মু ও কাশ্মীরের গুর্জ সেক্টরে অনুপ্রবেশের চেষ্টায় নিকেশ ৩ জঙ্গি

11:43:00 AM

নীতীশ কুমার ও সুশীল মোদিকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

 বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমারকে ট্যুকইট করে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিহারের উন্নতি ও সমৃদ্ধির জন্য দু’জনকে একযোগে কাজ করার আহ্বানও করেন।

10:54:00 AM

আরামবাগে বন্যা পরিস্থিতির অবনতি

 হুগলির আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। আরামবাগ শহর কিছুটা স্বাভাবিক হলেও পুরশুরা ও খানাকুলে ডিভিসির ছাড়া জলএলাকা প্লাবিত করেছে। বহু দুর্গতদের এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। ত্রাণ নিয়ে বাড়ছে ক্ষোভও।

10:50:09 AM

 গল টেস্ট: ভারত প্রথম ইনিংসে ৪২৩/৪
শ্রীলঙ্কার বিরুদ্ধে সফরের প্রথম টেস্টে গলে ভারত তাদের প্রথম ইনিংসে গতকালের ৩৯৯ / ৩ পুঁজি নিয়ে খেলতে নেমে আজ ৪ উইকেটের বিনিময়ে এ পর্যন্ত ৪২৩ রান সংগ্রহ করেছে। রাহানে ৫৪ ও অশ্বিন ০ রানে ক্রিজে রয়েছেন। আজ সকালে ভারত কেবল পূজারার উইকেটটি খুই঩য়েছে। প্রদীপের বলে ডিকবেলার হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১৫৩ রানে প্যাভিলিয়নে ফিরে যান চেতেশ্বর পূজারা।

10:44:00 AM

 শহরে ট্রাফিকের হাল tap here

 আজ বৃহস্পতিবার সকালে কলকাতা শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। তবে শহরের বড় রাস্তাগুলির কোথাও তেমন জল দাঁড়িয়ে নেই । এদিন শহরে তেমন উল্লেখযোগ্য মিটিং, মিছিল নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই আশা প্রকাশ করেছে কলকাতা ট্র্যাফিক পুলিশ। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:25:26 AM