কলকাতা
 
 

 কলকাতার মদনমোহন মন্দিরে অন্নকূটের প্রসাদ বিতরণ। ছবি: ধ্রুব হালদার

  কাল হাজিরার নির্দেশ বিডিও অফিসে
‘তছরুপে’র অভিযোগ ওঠায় কার্যত আত্মহত্যার হুমকি কামদুনির সেই প্রধান শিক্ষকের

বিএনএ, বারাসত: ছাত্রছাত্রীদের পোশাক কেনার টাকা ‘তছরুপের’ অভিযোগ উঠেছিল শাসনের তেহাটা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তথা কামদুনি আন্দোলনের অন্যতম নেতা প্রদীপ মুখোপাধ্যায়ের বিরুদ্ধে। এই তছরুপের তদন্তের জন্য আগামীকাল, বুধবার বারাসত-২ বিডিও অফিসে তাঁকে ডেকে পাঠানো হয়েছে। তা নিয়েই শুরু হয়েছে শোরগোল। কারণ, সেখানে কোনওভাবে অপ্রীতিকর ও অসম্মানজনক ব্যবহার করলে তিনি আত্মহননের পথ বেছে নেবেন বলে প্রদীপবাবু সোশ্যাল মিডিয়ায় সকলকে জানিয়েছেন।
কী অভিযোগ? প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এলাকার গ্রামবাসীরা প্রশাসনের কাছে অভিযোগ করেছেন, সরকার ছাত্রছাত্রীদের পোশাক কেনার জন্য ৭৩ হাজার টাকা দিয়েছিল। পোশাক কেনার জন্য ২৬ হাজার ৭৫০ টাকার খরচ করা হলেও বাকি ৪৬ হাজার ২৫০ টাকা ব্যাংকে নেই। প্রধান শিক্ষক তথা প্রদীপবাবু ওই টাকা ব্যাংক তুলে নিয়ে তছরুপ করেছেন বলে অভিযোগ। তা নিয়ে গত ৩০ জুন এলাকার বাসিন্দারা স্কুলে বিক্ষোভও দেখান। গত ১ জুলাই ওই বিষয়টি নিয়ে ব্লক প্রশাসনের প্রতিনিধি, স্থানীয় জনপ্রতিনিধি এবং স্কুলদপ্তরের প্রতিনিধিরা তদন্তও করে যান। প্রদীপবাবু তাঁদের কাছে ‘ব্যালান্স শিট’ দিয়ে জমা-খরচের হিসাবও তুলে ধরেন। সেই নথি ও কাগজপত্র নিয়ে যান তদন্তকারী প্রতিনিধিরা। সেগুলি খতিয়ে দেখার জন্য বারাসত-২ বিডিও’র কাছে জমা করা হয়েছে। তারই পূর্ণাঙ্গ তদন্তের জন্য বিডিও অফিসে প্রদীপবাবুকে ডেকে পাঠানো হয়েছে। স্কুল দপ্তরকে চিঠি দিয়ে আগামীকালের তদন্তের ব্যাপারে তাঁকে জানানো হয়েছে। এরপরই প্রদীপবাবু ফেসবুকে কার্যত আত্মহননের ‘হুমকি’ দেন।
কিন্তু, কেন? প্রধান শিক্ষক প্রদীপ মুখোপাধ্যায় বলেন, দেখুন, তছরুপ হয়নি। কামদুনির আন্দোলনের জন্য আমি বার বার চক্রান্তের শিকার হচ্ছি। এর আগে আমাকে কামদুনি থেকে বদলি করা হয়েছে। ২০১৫ সালে ওই ৭৩ হাজার টাকা বরাদ্দ হয়েছিল। ২৬ হাজার ৭৫০ টাকার পোশাক কেনার পর বাকি টাকায় ঠিক হয়েছিল জুতো ও স্কুল ব্যাগ দেওয়া হবে। কিন্তু, মুখ্যমন্ত্রী জুতো ও ব্যাগ দেওয়ার কথা ঘোষণা করার পর নতুন করে আবার ছাত্রছাত্রীদের পোশাক তৈরির বরাত দেওয়া হয়েছে। বাকি ৪৬ হাজার ২৫০ টাকার মধ্যে তাঁর হাতে নগদ রয়েছে ১০ হাজার ৪৯১ টাকা। বাকি টাকা তিনি পোশাক তৈরির জন্য অগ্রিম দিয়েছেন। কয়েকদিনের মধ্যেই ওই পোশাক স্কুলে চলে আসবে। বুধবার আমাকে ডেকে ফের অসম্মান করার ছক করা হয়েছে। তাই ফেসবুকের মাধ্যমে আমি সকলকে জানিয়েছি, শিক্ষকেরা অন্যায়ের কাছে মাথা নত করবে না। তাঁরা আত্মহননের পথই বেছে নেবে।
প্রশাসনের এক আধিকারিক বলেন, তছরুপের অভিযোগ রয়েছে। প্রধান শিক্ষক যে হিসাব দিয়েছেন, সেগুলিই সঠিক কি না, তা মেলাতে হবে এবং সমস্ত কাগজপত্র খতিয়ে দেখতে হবে। অভিযোগ প্রমাণ হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এদিকে, প্রদীপবাবুকে হেনস্তা করা হচ্ছে এই অভিযোগ তুলে সোমবার উত্তর ২৪ পরগনা জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের অফিসে আসেন ভারতী মুৎসুদ্দিসহ সেভ ডেমোক্র্যাসির সদস্যরা। তবে, চেয়ারম্যানের সঙ্গে তাঁদের দেখা হয়নি। ভারতীদেবী বলেন, প্রদীপবাবু নির্দোষ। ওনাকে ফাঁসানো হচ্ছে। উত্তর ২৪ পরগনা জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান সম্রাট চট্টোপাধ্যায় বলেন, অভিযোগ রয়েছে। উনি যদি নির্দোষ হন তাহলে তদন্তের মুখোমুখি হতে এত ভয় পাচ্ছেন কেন? আত্মহত্যা করব বলে আগে থেকেই হুমকি দিচ্ছেন। তা হলে তো কোনওদিন কোনও তদন্তই করা যাবে না। সবাই বলবে, আমি আত্মহত্যা করাব। তদন্তের জন্য আত্মহননের এই হুমকি দিয়ে উনি ব্ল্যাকমেলিং করছেন।
18th  July, 2017
চুঁচুড়ায় প্রতিবন্ধী যুবকের অস্বাভাবিক মৃত্যু, পালটা গণপিটুনিতে খতম ১ দুষ্কৃতী

 বিএনএ, চুঁচুড়া: কালীপুজোর রাতে পৃথক তিনটি ঘটনায় চন্দননগর কমিশনারেট এলাকায় এক প্রতিবন্ধী যুবকসহ দু’জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, দু’জনের মৃত্যুর ঘটনা ঘটেছে চুঁচুড়া থানা এলাকায়। এছাড়াও ভদ্রেশ্বরের সুভাষপল্লিতে শেখ নিজামউদ্দিন নামে এক যুবক গুলিবিদ্ধ হয়ে চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে চিকিৎসাধীন।
বিশদ

রাত বাড়তেই শহরে বেরিয়ে এল শব্দদৈত্য, ধৃত ৩৬৯, উদ্ধার ৭৬৩ কেজি শব্দবাজি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত বাড়তেই বেড়েছিল শব্দবাজির দৌরাত্ম্য। সেই দাপটকে নিয়ন্ত্রণে এনে কলকাতা পুলিশ কালীপুজোর দিনেই গ্রেপ্তার করল ৩৬৯ জনকে। আটক করা হয়েছে ৭৬৩ কেজি নিষিদ্ধ শব্দবাজি। কলকাতা পুলিশের আটটি ডিভিশনের মধ্যে সবচেয়ে বেশি গ্রেপ্তার হয়েছে সাউথ সুবার্বান ডিভিশনে।
বিশদ

টানা বৃষ্টিতে শহরের বিস্তীর্ণ অংশে জমল জল, নিকাশি নিয়ে ক্ষোভ মানুষের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলোর উৎসব কার্যত ম্লান হয়ে গেল বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টিতে। শহরের উত্তর থেকে দক্ষিণের বিভিন্ন অংশে জল জমার চেনা ছবিই দেখা গেল। আনাচে-কানাচে দাঁড়িয়ে গেল হাঁটুর নীচ অবধি জল। আর তাতেই বিপত্তিতে পড়লেন সাধারণ মানুষ থেকে পুজো উদ্যোক্তারা।
বিশদ

হাওড়ার মণ্ডপে ভিড় নেই, বৃষ্টিই ফিকে করে দিল দীপাবলীর আনন্দ

 দেবদাস অধিকারী, হাওড়া: হাওড়ার অন্যতম সেরা উৎসব কালীপুজো ও দীপাবলী বৃষ্টিতে এভাবে পণ্ড হয়ে যাবে, এটা কারও ভাবনায় ছিল না। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার প্রায় সারাদিনই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলল। বৃহস্পতিবার রাত ৯টার পর থেকেই দর্শনার্থীরা ঘরমুখো হতে শুরু করেন।
বিশদ

 একাধিক জায়গায় নদীবাঁধ ভেঙে দক্ষিণ ২৪ পরগনায় প্লাবিত চাষের জমি, বসতবাড়ি

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ধারাবাহিক বৃষ্টির জেরে জেলার একাধিক জায়গায় নদীবাঁধ ভেঙে গিয়েছে। প্লাবিত হয়েছে চাষের জমি ও বসতবাড়ি। নদী সংলগ্ন বেশ কিছু জায়গা থেকে জলমগ্ন মানুষকে ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাগর, নামখানা, বকখালি, মৌসুনি দ্বীপ, পাথরপ্রতিমার জি প্লট, সুরেন্দ্রনগর, গোপালনগর ও গোবর্ধনপুর।
বিশদ

চন্দননগর ও রিষড়ার শ্রেষ্ঠ উৎসব
নাগাড়ে বৃষ্টিতে বিপত্তি, জগদ্ধাত্রী পুজোর আয়োজন নিয়ে দুশ্চিন্তায় উদ্যোক্তারা

 অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: হাতেগোনা আর কয়েকদিন পরেই জগদ্ধাত্রী পুজো। মণ্ডপ, প্রতিমা ও আলোর কেরামতিতে সেরার শিরোপা সম্মান আদায় করার জন্য কয়েক মাস আগে থেকেই চন্দননগর ও রিষড়ার পুজো উদ্যোক্তাদের মধ্যে ঠান্ডা লড়াই শুরু হয়ে যায়। দুর্গাপুজোর পর থেকেই শুরু হয় প্রস্তুতি পর্ব।
বিশদ

ভুল অঙ্কের টোকেন দিয়ে যাত্রীকে হেনস্তা, মেট্রো রেলকে কাঠগড়ায় তুলে জরিমানা আদালতের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বেশি টাকা নিয়ে যাত্রীর হাতে কম মূল্যের টোকেন ধরিয়ে দেওয়া কলকাতা মেট্রো রেলের কর্মীদের একাংশের পুরানো অভ্যাস। তা নিয়ে মেট্রো রেলের কর্মীদের সঙ্গে নিত্যদিন যাত্রীদের ঝগড়া-কথা কাটাকাটি লেগেই থাকে। কর্মীদের গাফিলতির দায় অনেক সময় বহন করতে হয় যাত্রীদের।
বিশদ

৪৫ সেকেন্ডের ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি ফুলেশ্বরে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার দুপুর ১২টা নাগাদ মাত্র ৪৫ সেকেন্ডের ঘূর্ণিঝড়ে উলুবেড়িয়া থানার ফুলেশ্বরের কালসাপা, বৈকুণ্ঠপুর, রথতলা এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানান, আচমকা এতবড় ঝড় এর আগে তাঁরা দেখেননি।
বিশদ

যোধপুর পার্কে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে আগুন, ধস্তাধস্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শাখায় আগুন লেগে আতঙ্ক ছড়াল যোধপুর পার্কে। শুক্রবার দুপুর একটা নাগাদ ওই ব্যাংকের মিটার বক্স থেকে আগুন বেরতে দেখা যায়। খবর পেয়ে দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
বিশদ

আলিপুর মহিলা জেল সরছে ডোমজুড়ে, সাঁতরাগাছিতে স্থানান্তর হবে হাওড়া জেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুর এবং প্রেসিডেন্সি কেন্দ্রীয় জেল দু’টিকে অন্যত্র স্থানান্তরিত করার সিদ্ধান্ত আগেই নিয়েছিল রাজ্য সরকার। এবার আলিপুর মহিলা জেল এবং হাওড়া জেল স্থানান্তর করার সিদ্ধান্তে সিলমোহর দিল নবান্ন। সূত্রের দাবি, আলিপুর মহিলা সংশোধনাগার উঠে যাচ্ছে হাওড়ার ডোমজুড়ে। পাশাপাশি ওই সাঁতরাগাছিতে স্থানান্তরিত হওয়ার কথা হাওড়া জেলের। উল্লেখ্য, সাঁতরাগাছিতে পুলিশের একটি জমি রয়েছে।
বিশদ

দাবিমতো চাঁদা না দেওয়ায় মারধর মহিলাকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিমতো চাঁদা না দেওয়ায় মারধর করা হল এক মহিলাকে। বাধা দিতে গিয়ে চাঁদা আদায়কারীদের হাতে জখম হন তাঁর সিভিক ভলান্টিয়ার ছেলেও। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে লেকটাউনের দক্ষিণদাঁড়িতে। ওই মহিলা এই নিয়ে লেকটাউন থানায় অভিযোগ দায়ের করতে গেলে পুলিশ শুধুমাত্র জেনারেল ডায়েরি করেই ছেড়ে দিয়েছে বলে অভিযোগ। শুক্রবার পর্যন্ত পুলিশ অভিযুক্তদের গ্রেপ্তার করেনি।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার সকালে কোচবিহার শহরের কলাবাগানে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। কোতোয়ালি থানা জানিয়েছে, মৃতের নাম মহাদেব বণিক(৩১)। তাঁর বাড়ি কলাবাগানেই। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ...

 ইসলামাবাদ, ২০ অক্টোবর (পিটিআই): দুর্নীতি সংক্রান্ত তৃতীয় মামলাতেও ধাক্কা খেলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বিদেশে এবং অন্যান্য সংস্থায় বিনিয়োগ নিয়ে নওয়াজকে অভিযুক্ত করেছে আদালত। এই মামলায় নওয়াজ দোষী সাব্যস্ত হলে তাঁর কারাদণ্ড হতে পারে। ...

সমৃদ্ধ দত্ত,নয়াদিল্লি, ২০ অক্টোবর: নোট বাতিল ও জিএসটি। এই দুটি ইস্যুই আগামী নির্বাচনে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে বিজেপি ও সরকার। গুজরাত থেকে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM