কলকাতা
 
 

 কার্তিক পুজোয় মেতে উঠেছে বাঁশবেড়িয়া। বৃহস্পতিবার আনন্দ দাসের তোলা ছবি।

 মুখ্যমন্ত্রীর নির্ধারিত সময়ের মধ্যেই দক্ষিণেশ্বরের স্কাইওয়াকের কাজ শেষ করতে হবে: ফিরহাদ

বিএনএ, বারাকপুর: দ্রুত গতিতে দক্ষিণেশ্বরে স্কাইওয়াক প্রকল্পের কাজ শেষ করতে হবে। কোনও অজুহাত চলবে না। কালীপুজোর আগেই কাজ শেষ করতে হবে। শনিবার দক্ষিণেশ্বর প্রকল্পের কাজ পরিদর্শন করার পর বৈঠক করে পুরমন্ত্রী নির্মাণকারী সংস্থার আধিকারিকদের এই নির্দেশ দেন। ঝটিকা সফরে এসে এদিন দুপুরে তিনি প্রকল্প এলাকা ঘুরে দেখেন। কেএমডিএ, নির্মাণকারী সংস্থাসহ প্রকল্পের সঙ্গে যুক্ত সমস্ত প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন। যে কোনও দিন ফের ঝটিকা সফরে প্রকল্প এলাকা পরিদর্শনে আসবেন বলেও জানিয়ে যান মন্ত্রী।
প্রকল্প এলাকা পরিদর্শনের পর কাজের গতি দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন। সংবাদমাধ্যমকে বলেন, আগে যা দেখেছি তার থেকে প্রকল্পের কাজ অনেকটাই এগিয়েছে। দ্রুত গতিতে কাজ চলছে। সুরক্ষা ও নিরাপত্তার বিষয়টি কেন্দ্রীয় সংস্থা রাইটস দেখছে। তারা যেমন কাজের অনুমোদন দিচ্ছে সেই মতো কাজ করা হচ্ছে। বড় কোনও প্রাকৃতিক বিপর্যয় না হলে, কালীপুজোর আগেই স্কাইওয়াক দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও সেটাই ইচ্ছা। তিনি দক্ষিণেশ্বর মন্দিরে ফাঁড়ির পাশের ঘরে বসে প্রকল্পের সঙ্গে যুক্ত কেএমডিএসহ বিভিন্ন সংস্থার আধিকারিকদের নিয়ে প্রায় এক ঘণ্টা বৈঠক করেন। সেখানে কামারহাটি পুরসভার পক্ষ থেকে স্থানীয় কাউন্সিলার শংকরী ভৌমিক ছিলেন। দক্ষিণেশ্বর স্টেশনের সামনে মন্দিরে ঢোকার রাস্তার অবস্থা অত্যন্ত বেহাল। যার জন্য দুর্ঘটনাও ঘটছে। সেই রাস্তা সংস্কার করার জন্য পুরমন্ত্রীর কাছে তিনি আরজি জানান। পুরমন্ত্রী জানান, আপাতত চলাচলের যোগ্য করে তোলার মতো সংস্কার করে দেওয়া হচ্ছে। প্রকল্পের কাজ শেষ হয়ে গেলে রাস্তাটি ঢেলে সংস্কার করা হবে।
কয়েকমাস আগে বারাকপুরে প্রশাসনিক বৈঠক থেকেই মুখ্যমন্ত্রী স্কাইওয়াক প্রকল্পের কাজ কালীপুজোর আগে শেষ করার নির্দেশ দিয়েছিলেন। ১৯ অক্টোবর কালীপুজো। তার আগে প্রকল্পের কাজ শেষ করার জন্য মুখ্যমন্ত্রী সময়সীমা বেঁধে দিয়েছেন। স্বাভাবিকভাবে হাতে আর মাত্র মাস দুয়েক সময় রয়েছে। তার আগে কাজের অগ্রগতির অবস্থা খতিয়ে দেখতেই পুরমন্ত্রী এদিন ঝটিকা সফরে আসেন। উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৫ সালের ১৭ মার্চ দক্ষিণেশ্বর মন্দিরে এসে স্কাইওয়াক প্রকল্পের শিলান্যাস করে যান। রাজ্য সরকারের পুর ও নগরোন্নয়ন দপ্তরের পক্ষ থেকে প্রকল্পের দায়িত্ব কেএমডিএকে দেওয়া হয়। প্রস্তাবিত প্রকল্প অনুযায়ী, রানি রাসমণি রোড দিয়ে শুধু যানবাহন চলাচল করবে। দু’দিকে হাঁটাচলার জন্য ফুটপাত করা হবে। আর ঠিক রাস্তার উপর ফ্লাইওভারের মতো উঁচু স্কাইওয়াক তৈরি করা হবে। সেখানে ওঠার জন্য স্কাইওয়াকের বিভিন্ন পয়েন্টে একাধিক সিঁড়ি, এসকেলেটর এবং লিফটের ব্যবস্থা থাকবে। স্কাইওয়াকের উপর দিয়ে দশর্নার্থীরা মন্দিরে যাতায়াত করবেন। স্কাইওয়াকের দু’দিকে ব্যবসায়ীদের জন্য দোকানঘর তৈরি করে দেওয়া হবে। ২০১৫ সালে মুখ্যমন্ত্রীর ঘোষণা পর কেএমডিএ রানি রাসমণি রোডে এই প্রকল্পের কাজ শুরু করতে উদ্যোগী হয়। ২০১৫ সালের ২০ ডিসেম্বর দোকান হটিয়ে রানি রাসমণি রোডে এই প্রকল্পের কাজ শুরু হয়।
13th  August, 2017
হাসপাতালের সাততলা থেকে ঝাঁপ চিকিৎসকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিকেল কলেজ (সিএনএমসি) হাসপাতালের সাততলা থেকে ঝাঁপ দিলেন চিকিৎসক। গুরুতর আহত অবস্থায় তাঁকে হাসপাতালে ভরতি করা হয়। একাধিক অপারেশন করা হয়। বেনিয়াপুকুর থানার পক্ষ থেকে জানানো হয়েছে, বেশি রাতের দিকে সোমক চৌধুরী নামে ওই চিকিৎসকের মৃত্যু হয়েছে।
বিশদ

কো-অর্ডিনেশনের মিছিলে অশান্তি, পুলিস জখম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি কর্মচারীদের বঞ্চিত করার লক্ষ্যে ষষ্ঠ পে কমিশনের সময়সীমা পুনরায় বৃদ্ধি করার প্রতিবাদে কো-অর্ডিনেশনের মিছিলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল সল্টলেক বিকাশ ভবন চত্বর। পুলিস এবং কো-অর্ডিনেশন কমিটির বিক্ষোভকারীদের হাতাহাতি-ধস্তাধস্তিতে ওই এলাকা রণক্ষেত্রের চেহারা নেয়।
বিশদ

প্ল্যাটফর্মে সাড়ে চার ঘণ্টা পড়ে যুবক, হাসপাতালে নিয়ে গেলেন ছাত্রীরা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রক্তাক্ত এবং অচৈতন্য অবস্থায় প্রায় সাড়ে চার ঘণ্টা ধরে প্ল্যাটফর্মে এক যুবক পড়ে থাকলেও কেউ তাঁকে হাসপাতালে নেওয়ার প্রয়োজন মনে করেননি। অথচ কাছেই উলুবেড়িয়া মহকুমা হাসপাতাল। তা সত্ত্বেও কেউ মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে অচৈতন্য ওই যুবককে হাসপাতালে নেওয়ার গরজ দেখাননি।
বিশদ

এলেন না সুজয় ঘোষ,
মুক্তমঞ্চে চাঁদের হাট

অভিনন্দন দত্ত, কলকাতা: কাহানি মে ট্যুইস্ট। পরিচালক সুজয় ঘোষের ছবি ‘কাহানি’র ট্যুইস্ট ছিল শেষ লগ্নে। অনেকটা নিজের ছবির ক্লাইম্যাক্সের মতোই চমক দিলেন তিনি। কলকাতা চলচ্চিত্র উৎসবে সিনেমা সংক্রান্ত আলোচনায় থাকার প্রতিশ্রুতি দিলেও শেষপর্যন্ত গরহাজির থাকলেন এই বাঙালি পরিচালক।
বিশদ

সচিত্র পরিচয়পত্র: নাম তোলা ও সংশোধন চলবে ৩০শে পর্যন্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের সমস্ত ভোটদাতা যাতে নিজেদের সাংবিধানিক অধিকার প্রয়োগ করতে পারে, তা নিশ্চিত করতে চাইছে জাতীয় নির্বাচন কমিশন। সেই লক্ষ্যে নতুন ভোটারদের সচিত্র পরিচয়পত্র তৈরি এবং পুরানো ভোটারদের সচিত্র পরিচয়পত্র সংশোধনের জন্য বিশেষ অভিযানে নামল নির্বাচন কমিশন।
বিশদ

নানান থিমে সেজে উঠেছে বাঁশবেড়িয়ার কার্তিক পুজোর মণ্ডপ

অরূপ ভট্টাচার্য, বাঁশবেড়িয়া, বিএনএ: রাত পোহালেই কার্তিক পুজো। থিমের মণ্ডপ আলোকসজ্জা থেকে শুরু করে প্রতিমা প্রতিটি বিভাগে একে অপরকে টেক্কা দিয়ে দর্শনার্থীদের বিচারে সেরা হওয়ার জন্য উদ্যোক্তাদের মধ্যে ঠান্ডা লড়াই শুরু হয়েছে।
বিশদ

আগামী শিক্ষাবর্ষে চালুর ইঙ্গিত উপাচার্যের
আসন ভরাতে কম নম্বরেও ভর্তির দরজা খোলা রাখার পরিকল্পনা প্রেসিডেন্সির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সব আসনে ছাত্র ভর্তি না হওয়া নিয়ে উচ্চশিক্ষা দপ্তর এবং উপাচর্য অনুরাধা লোহিয়ার মধ্যে টানাপোড়েন চলছেই। সরকার চাইছে শূন্য আসনগুলিতে ভর্তি করাতে। কিন্তু নিজের অবস্থানে অনড় উপাচার্য। মানের সঙ্গে তিনি আপস করবেন না বলে সাফ জানিয়েও ছিলেন তিনি।
বিশদ

আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি
বিএসএনএলের অ্যাকাউন্ট্যান্টের বাড়িতে তল্লাশি, বাজেয়াপ্ত দলিল, ব্যাঙ্কের পাশবই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির অভিযোগে বিএসএনএলের এক সিনিয়র অ্যাকাউন্ট্যান্টের বাড়িতে তল্লাশি চালাল সিবিআই। বৃহস্পতিবার তাঁর নদীয়ার বাড়িতে যান কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। বাজেয়াপ্ত করা হয়েছে একাধিক কাগজপত্র, জমির দলিল, ব্যাঙ্কের পাশবুক।
বিশদ

পাঁচিল বেয়ে দোতলায় উঠে উদ্ধার করলেন কাউন্সিলার
গাড়ুলিয়ায় অসুস্থ বাবাকে বাড়িতে তালাবন্দি রেখে সপরিবারে বেড়াতে গেল ছেলে

 বিএনএ, বারাকপুর: অসুস্থ বৃদ্ধ বাবাকে ঘরের মধ্যে তালাবন্দি করে রেখে স্ত্রীকে নিয়ে ঘুরতে যাওয়ার অভিযোগ উঠল ছেলের বিরুদ্ধে। এমনই অমানবিক ঘটনার সাক্ষী থাকল নোয়াপাড়া থানার গাড়ুলিয়া পুরসভার ১১ নম্বর ওয়ার্ডে রবীন্দ্রপল্লি। গত তিনদিন ধরেই ওই বৃদ্ধ ঘরের মধ্যে আটকে রয়েছেন বলে অভিযোগ।
বিশদ

বিদেশ থেকে ফিরেই উত্তর ২৪ পরগনায় সভা করবেন মমতা, সংগঠনকে চাঙ্গা করাই লক্ষ্য

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে এক থেকে তিন তারিখের মধ্যে উত্তর ২৪ পরগনায় যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সন্দেশখালি, মিনাখাঁ, হাড়োয়া, হিঙ্গলগঞ্জের মাঝামাঝি এলাকায় সভা করবেন মুখ্যমন্ত্রী। কোন জায়গায় ওই সভা হবে, তা চূড়ান্ত করছেন জেলাশাসক অন্তরা আচার্য।
বিশদ

জীবনের শেষবেলায় জুটছে চারবেলা খাওয়া-চিকিৎসা
অসহায়, আশ্রয়হীন ভিক্ষুকদের নয়া ঠিকানা দিয়েছে ‘শরণ্য আবাসন’

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর।
বিশদ

বহুজাতিক বিপণন সংস্থার সামগ্রী চুরির অভিযোগে গ্রেপ্তার ৩

 বিএনএ, চুঁচুড়া: বহুজাতিক বিপণন সংস্থার অফিস থেকে ইলেকট্রনিক্স সামগ্রী চুরির অভিযোগে বুধবার রাতে তিন কর্মীকে গ্রেপ্তার করল শ্রীরামপুর থানার পুলিশ। ধৃতদের কাছ থেকে একটি ল্যাপটপ, একটি কম্পিউটারের অংশ, পেনড্রাইভ ও কয়েকটি দামি মোবাইল ফোন উদ্ধার করে।
বিশদ

কলকাতা বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং
বিচার না পাওয়া পর্যন্ত অবস্থান চালিয়ে যাওয়ার হুমকি ছাত্রছাত্রীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: র‌্যাগিংয়ের বিরুদ্ধে কলকাতা বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবারও রাতভর অবস্থান চলল। অভিযুক্তদের শাস্তি না দেওয়া পর্যন্ত উপাচার্যের ঘরের বাইরে অবস্থান চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনকারীরা। এদিকে, এই ঘটনা নিয়ে তদন্ত কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ। কিন্তু তাতেও যেন আশ্বস্ত হতে পারছেন না র‌্যাগিং আক্রান্ত ছাত্ররা। প্রয়োজনে অনশনে বসারও হুমকি দিয়েছেন তাঁরা।
বিশদ

কিশোরী আত্মঘাতী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক কিশোরীর ঝুলন্ত দেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল পর্ণশ্রীতে। পুলিস জানিয়েছে, মৃত কিশোরীর নাম রুমা মিস্ত্রি (১৫)। বৃহস্পতিবার তার ঘর থেকে গলায় দড়ির ফাঁস লাগানো অবস্থায় ঝুলন্ত দেহ উদ্ধার হয়। ঘটনাটি ঘটেছে পর্ণশ্রীর মল্লিক কলোনিতে। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই ছাত্রী নবম শ্রেণিতে পড়ত।
বিশদ

Pages: 12345

একনজরে
 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ...

 নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা দেশজুড়ে ‘অদম্যভাবে’ বেড়েছে। ‘পিউ রিসার্চ সেন্টার’ চালিত সমীক্ষার রিপোর্ট তুলে ধরে এমনটাই বললেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত ...

বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক জেলায় নিয়ে গিয়েছেন। এবার স্কুল পরিদর্শনে বিকাশ ভবনের শীর্ষকর্তারা ঘুরে বেড়াবেন জেলায়। নিজেরাই খতিয়ে দেখবেন স্কুলের পঠনপাঠন, পরিকাঠামো। জয়েন্ট থেকে ডেপুটি ডিরেক্টর, সবাইকেই মাঠে নামিয়ে দেওয়া হচ্ছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM