কলকাতা
 

এবারও চক্ষুদানে মুখ্যমন্ত্রী, ২৫ বছরের থিম ‘অন্তহীন’
ববির হাত ধরে অগ্রগতির গাথা চেতলা অগ্রণীতে

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উৎসব মিলনের কথা বলে। ধর্ম সেখানে বড় কথা নয়। ১৯৭০ সালে চেতলা অগ্রণীর কালীপুজোতে অংশ নিয়েছিলেন দশ বছরের কিশোর ববি হাকিম। সহপাঠীরা ছিলেন হিন্দু। পুজোর স্যুভেনির-এ ‘যাদের নিয়ে হইচই’ বিভাগে সেই সহপাঠীরা স্থান পেলেও প্রথমটায় স্থান পাননি অন্য ধর্মের ববি। তবে মিলনের উৎসব তাঁকে ধীরে ধীরে আপন করে নিয়েছে। শাবল তুলে প্যান্ডেলের বাঁশ পোঁতা থেকে খুঁটিনাটি নানা কাজে অংশ নিতে শুরু করেছেন তিনি। পেরিয়ে গিয়েছে দশক। নব্বইয়ের গোড়ায় ববি হাকিমের বাড়ির উলটোদিকে পিয়ারি মোহন রায় রোডের ফুটপাতে শুরু চেতলা অগ্রণীর দুর্গাপুজো। যেখানে বিশেষ ভূমিকায় ছিলেন যুবক ববি।
সেই পথ চলা আজ ২৪ শরৎ পেরিয়ে ২৫শে। কলকাতার সেরা পাঁচটি পুজোর তালিকায় জায়গা করে নিয়েছে চেতলা অগ্রণীর পুজো। যার কাণ্ডারী ববি হাকিম। ‘কখনও ধর্ম আমাকে এই মিলনোৎসব থেকে আলাদা করতে পারেনি। এ তো আমারই পুজো। পুজো করতে আমার খুব ভালো লাগে। আমার ছোটবেলার বন্ধু নীলু, বেল্টু, শুভাশিস, সঞ্জয়ের থেকে নিজেকে কখনও আলাদা বলে মনে হয়নি। ছোটবেলায় নিজেই যুক্ত হই। কলকাতায় পুজো দেখে বেড়াতাম। পরে পরিবার নিয়ে আনন্দ করার জন্য দুর্গাপুজো শুরু করি। আজ দেখতে দেখতে ২৫ বছর পার হয়ে গেল। নিজেকে এখনও একজন সংগঠক বলেই মনে করি। অকপটেই এই কথাগুলি বললেন রাজ্যের পুরমন্ত্রী ববি তথা ফিরহাদ হাকিম। যিনি সদ্য হজ করে ফিরেছেন। তাঁর নিজের ধর্মের প্রতিও রয়েছে অগাধ আস্থা।
’৯২ সাল থেকে ফুটপাতে শুরু হওয়া চেতলা অগ্রণীর পুজো আট বছর পরে মাঠে জায়গা পায়। সেই থেকে শুরু হয় থিমের পুজো। অগ্রণীর সদস্য, সম্পাদক থেকে সভাপতি পদে উত্তরণ হয় তাঁর। শুধু চাঁদা তোলা, স্পনসরশিপ জোগাড় করা নয়, পুজো মণ্ডপের থিমও করেছেন ববি হাকিম। কখনও বরফ গলে জল, কখনও শোলের রামগড় পাহাড়, ভুজের ভূমিকম্প-তাঁরই ভাবনা। ২০০০ সালে প্রথম কাউন্সিলার, বরো চেয়ারম্যান, তারপরে বিধায়ক হন তিনি। তাঁর রাজনৈতিক উত্তরণের সঙ্গে সঙ্গে পুজোর কলেবরও বৃদ্ধি পেয়েছে সমান তালে। চেতলা অগ্রণী আর ববি হাকিম-এর নাম সমার্থক। ২০১১ সাল থেকে রাজ্যের গুরুত্বপূর্ণ মন্ত্রী হওয়ার পর আর থিম তৈরির সময় পান না। এখন শিল্পীদের দিয়ে পুজো মণ্ডপ তৈরি করানো হয়। এশিয়ান পেইন্টসসহ একাধিক সম্মান চেতলা অগ্রণীর ঝুলিতে এসেছে।
এই পুজোর অন্যতম বিশেষত্ব হল, প্রত্যেক বছর মহালয়ার দিন প্রতিমার চক্ষুদান করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবারও অন্যথা হবে না। ১৯ তারিখ সন্ধ্যা সাড়ে সাতটায় মায়ের চোখ আঁকবেন মুখ্যমন্ত্রী। তবে সাধারণের জন্য পুজোমণ্ডপ খুলে দেওয়া হবে তৃতীয়ার দিন। এবারে ২৫ বছরের পুজোর থিমমেকার হলেন শিল্পী ভবতোষ সুতার। এবারের থিম, অন্তহীন। যার ট্যাগলাইন হল- ‘আহুতিতে যজ্ঞের কাঠ। আবাহনে বিল্বের দারু। শেকড়েই কৃষ্টির সার। চেতলায় মহামায়া তরু। অন্তহীন পথ হেঁটে যাই। শুরু শেষ সময়ের খেলা। চেতনার নাই পরাজয়। বদলায় শুধু কালবেলা।’ এই ভাবনাকে মাথায় রেখেই তৈরি হচ্ছে পুজোমণ্ডপ ও প্রতিমা। পুরো মণ্ডপটাই হচ্ছে চেলা কাঠ দিয়ে। যা যজ্ঞ এবং চিতায় ব্যবহৃত হয়। সেই কাঠ দিয়ে এক অনন্য মণ্ডপ তৈরি হচ্ছে। তারামণ্ডলের মতো দুর্গামণ্ডপের গায়ে লেখা থাকছে যা দেবী সর্বভুতেষু-চন্ডীমন্ত্র। একটি গাছের গুঁড়ি কেটে এক কাঠের উপরে মায়ের প্রতিমা করা হচ্ছে। জলের উপরে থাকবেন মা। মায়ের চতুর্দিকে থাকছে ছ’টির রিপুর স্তম্ভ। মণ্ডপে ঢোকার মুখে থাকছে শিবলিঙ্গ ও বোধিবৃক্ষ। যেখানে দেখানো হচ্ছে সৃষ্টি। নেই চেতনার পরাজয়।
17th  September, 2017
মিলল চাকরি, উচ্চশিক্ষার সুযোগ
৪ বছর পর সুস্থ করে মানসিক ভারসাম্যহীন তরুণীকে ঘরে ফেরাল হাসপাতাল

অলকাভ নিয়োগী  বারাসত, বিএনএ: গল্প হলেও সত্যি। গল্পের নাম ‘ব্যাপিকা বিদায়’ হলেও এ যেন দেবীপক্ষের সূচনার আগে বাস্তবের ‘দুর্গা’র আবাহন। কয়েকদিন আগেও যিনি ছিলেন মানসিক ভারসাম্যহীন ঠিকানাবিহীন রোগী, সেই বছর তিরিশের ব্যাপিকা মণ্ডলের শূন্য হাত এখন পরিপূর্ণ। চার বছর পর মহালয়ার পুণ্যলগ্নে হাসপাতাল ছেড়ে সোমবার নিজের বাড়িতে ফিরলেন ব্যাপিকা।
বিশদ

এনআরএস-এ
আত্মরক্ষায় তাইকোন্ডো শিখে ব্ল্যাক বেল্ট ডেপুটি সুপার!

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে সাদা, তারপর হলুদ, হলুদ-১, ধাপে ধাপে সবুজ, সবুজ-১, নীল, নীল-১, শেষের দিকে লাল, লাল-কালো ও শেষে কালো বেল্ট। আমজনতার কাছে যা পরিচিত ‘ব্ল্যাক বেল্ট’ বলে! মাত্র দেড় বছরে সেই বাধা টপকে এখন আত্মরক্ষার লড়াই তাইকোন্ডো মার্শাল আর্টে রাজ্যের প্রথম ব্ল্যাক বেল্ট স্বাস্থ্যকর্তা এনআরএস-এর ডেপুটি সুপার ডাঃ দ্বৈপায়ন বিশ্বাস!
বিশদ

আশপাশের মণ্ডপের হদিশ দিতে চালু অ্যাপ, মিলবে পার্কিং-রেস্তরাঁর খোঁজ
কলকাতা ও বিধাননগর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় ঠাকুর দেখতে বেরিয়ে রাস্তা বুঝতে পারছেন না, না কি এই এলাকায় কী কী ঠাকুর আছে, তাও জানেন না। অথবা পেটপুজো করার জন্য কাছাকাছি রেস্তরাঁর খোঁজ করছেন। 
বিশদ

অগ্নিদগ্ধকে মৃত্যুর পরও ভেন্টিলেশনে, পার্ক সার্কাসের নার্সিংহোমে ভাঙচুর, লাঠিচার্জ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তরুণ নাইয়া (৩৮) নামে মানিকতলা থানা এলাকার বাসিন্দা এক অগ্নিদগ্ধের মৃত্যুতে চিকিৎসার গাফিলতি, ভুল তথ্য দেওয়া ও মৃতকে ভেন্টিলেশনে রাখার অভিযোগকে কেন্দ্র করে সোমবার তুলকালাম বাধল পার্ক সার্কাসের একটি নার্সিংহোমে।
বিশদ

জেরার পরে পুলিশ জানিয়েছে
চোখের সামনে স্বামীকে খুন হতে দেখেও নির্বিকার ছিল শর্মিষ্ঠা, শোকতাপের লেশ নেই

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ব্যাঁটরা থানার নটবরপাল রোডের গ্যারাজ মালিক তথা কুকুরের ব্যবসায়ী রতন নাথকে পূর্বপরিকল্পনা অনুযায়ী প্রেমিক রাজীব মণ্ডলকে দিয়ে তাঁর স্ত্রী শর্মিষ্ঠা নাথ খুন করিয়েছে, না উত্তেজনার মাথায় খুন তা নিয়ে পুলিশ এখনও ধন্দে রয়েছে। ধৃত শর্মিষ্ঠা এবং রাজীবকে দফায় দফায় জেরা করে পুলিশ জানতে পেরেছে, চরম অশান্তির মধ্যে উত্তেজনার বশে স্ত্রীর সামনে রতন বেলচা নিয়ে রাজীবকে মারতে যায়।
বিশদ

 বাড়ির ছাদ থেকে ছাত্রের ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা, স্কুলে বিক্ষোভ, ইটবৃষ্টি, লাঠি

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: স্কুলের শিক্ষকদের বকাঝকা এবং মারধরের ফলে চতুর্থ শ্রেণির এক ছাত্র বাড়ি এসে শুক্রবার সন্ধ্যায় পাঁচতলার ছাদ থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করে।
বিশদ

পুজোয় আমোদ-ফুর্তির জন্য লক্ষ টাকা তোলা দাবি, হোটেল মালিককে মারধর, ভাঙচুর হাওড়ায়

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রবিবার রাতে হাওড়া স্টেশন সংলগ্ন রোজ মেরি লেনের একটি গেস্ট হাউসে তিন দুষ্কৃতী সশস্ত্র অবস্থায় ঢুকে এক লক্ষ টাকা তোলা চায়। হোটেল মালিক এই টাকা দিতে অক্ষমতা প্রকাশ করলে ওই তোলাবাজরা তাঁকে এলোপাথাড়ি মারধর শুরু করে।
বিশদ

ভরতির দাবিতে চন্দননগর কলেজে তালা, ভাঙচুর, অভিযুক্ত তৃণমূল

 বিএনএ, চুঁচুড়া: সোমবার ভরতির সুযোগ না পেয়ে একদল ছাত্র-ছাত্রী চন্দননগর গভর্নমেন্ট কলেজের গেটে তালা লাগিয়ে প্রবল বিক্ষোভে ফেটে পড়ে। বিক্ষোভকারী ছাত্র-ছাত্রীরা কলেজের অধ্যক্ষের অফিসের সমস্ত আলো নিভিয়ে দেয়। কলেজ গেটে তালা লাগিয়ে দেওয়ায় শিক্ষাকর্মীরাও বেরোতে বাধা পান।
বিশদ

গৃহবধূ খুন: রাজ্যপালকে নালিশ জানালেন তানিয়ার বাবা-মা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনি গবেষণা করতে চেয়েছিলেন বলেই তাঁর শ্বশুরবাড়ি আপত্তি জানিয়েছিল। শুধু পড়াশুনায় আপত্তি নয়, সেইসঙ্গে নিয়মিত পণও চাইত তারা। সোমবার রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির কাছে এই মর্মে লিখিতভাবে অভিযোগ জানালেন দক্ষিণ দমদম পুর এলাকার নিহত গৃহবধূ তানিয়া আলির বাবা গোলাম সাত্তার ও মা তাপসী মণ্ডল।
বিশদ

পুলিশ হেপাজতে যুবকের মৃত্যু: নিম্ন আদালতে ফের শুনানি ১৪ নভেম্বর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গার্ডেনরিচ থানার পুলিশ হেপাজতে শেখ আলম নামে এক যুবকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় নিম্ন আদালতে মামলার শুনানি শুরু করার নির্দেশ দিল উচ্চ আদালত।
বিশদ

গোলমাল ঠেকাতে বসিরহাট থানা দু’ভাগ, নতুনটি হচ্ছে মাটিয়ায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বসিরহাটে গোলমালের ঘটনার পর এতদিনে টনক নড়েছে প্রশাসনের। এই থানার অধীন এলাকা এতটাই বড় যে, কোথায় কী চলছে তার সমস্ত খবর পৌঁছায় না থানায়। এক এলাকায় টহল দিতে গেলে অন্য এলাকা অরক্ষিত থেকে যায়।
বিশদ

Pages: 12345

একনজরে
হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: ভারতীয়দের খাবারে আলুর কোনও বিকল্প নেই। এমন কোনও প্রদেশ নেই, প্রায় এমন কোনও খাবার নেই, যেখানে উপকরণ হিসাবে আলু লাগে না। সেই হিসাবে দামে সস্তা হওয়ায় বাজারে জ্যোতি আলুর কদর বেশি। কিন্তু, দিনদিন সেই জ্যোতির উৎপাদন ...

লন্ডন, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): লন্ডনের টিউব রেলে বিস্ফোরণের ঘটনায় দুই সন্দেহভাজনকে জেরা করল স্কটল্যান্ড ইয়ার্ড। এখনও দুই সন্দেহভাজন সম্পর্কে কোনও তথ্য সরকারিভাবে প্রকাশ করা হয়নি। তবে সূত্রের খবর, সন্দেহভাজনদের একজনের বয়স ১৯। ...

টোকিও, ১৮ সেপ্টেম্বর: সদ্য কোরিয়া ওপেন সুপার সিরিজে চ্যাম্পিয়ন হওয়ার পর পিভি সিন্ধু জাপান ওপেন খেতাব জয়ের লক্ষ্যে অভিযান শুরু করবেন। এই প্রতিযোগিতায় খেলবেন সাইনা নেহওয়াল ও কিদাম্বি শ্রীকান্তও। তবে কোরিয়া ওপেনের মোট পুরস্কার অর্থ ছিল ৬ লক্ষ ডলার। ...

সংবাদদাতা, কান্দি: ময়ূরাক্ষীতে তলিয়ে যাওয়ার প্রায় ১৫ঘণ্টা পর দেহ উদ্ধার হল নবম শ্রেণির ছাত্রের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম ঐশিক মিত্র(১৪)। তার বাড়ি কান্দি পুরসভার গাঁজারমোড় এলাকায়। সোমবার সকালে কান্দি থানার লক্ষ্মীনারায়ণপুর গ্রামের কাছে দেহ উদ্ধার হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনূর্দ্ধ ১৭ ভারতীয় ফুটবল দলের খেলোয়াড়দের সর্বসম্মতিক্রমে অমরজিৎ সিং’কে ক্যাপ্টেন নির্বাচিত করা হল

05:13:00 PM

টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ গোলে জিতল ইস্ট বেঙ্গল
কলকাতা ফুটবল লিগে টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ ...বিশদ

05:03:00 PM

ত্রাণ নিয়ে যাওয়ার পথে দার্জিলিংয়ের জওবাড়িতে খাদে পড়ল ট্রাক, মৃত ৩, জখম ২
দার্জিলিংয়ের সান্দাকফুর কাছে একটি গ্রামে ত্রাণ নিয়ে যাওয়ার ...বিশদ

04:27:00 PM

দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন বিনয় তামাং
আজ দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন ...বিশদ

04:25:00 PM

আসানসোলের বরাকরে স্ত্রীকে শিলনোড়া দিয়ে থেঁতলে খুনের অভিযোগ স্বামীর বিরুদ্ধে

03:55:23 PM

তর্পণ করতে গিয়ে দামোদর নদে তলিয়ে গেলেন মন্ত্রী মলয় ঘটকের দাদা অসীম ঘটক, নদীতে ডুবুরি নামিয়ে তল্লাশি চালানো হচ্ছে

03:48:00 PM

তোলাবাজির অপরাধে দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল কাসকার-সহ দু’জনকে ৮ দিনের পুলিশ হেপাজতের নির্দেশ দিল থানে আদালত

03:42:27 PM