রাজ্য
 

নিম্নচাপ অক্ষরেখা সরতেই তাপমাত্রা কমল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর থাকা নিম্নচাপ অক্ষরেখাটি সরে যেতেই তাপমাত্রা এক ধাক্কায় অনেকটা কমে গেল। উত্তর ও পশ্চিম দিক থেকে কিছুটা শীতল বাতাস আসার কারণে তাপমাত্রার এই পতন হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। নিম্নচাপ অক্ষরেখা গত বেশ কয়েকদিন ধরে এই হাওয়াকে আটকে রেখেছিল। কাশ্মীরে তুষারপাতের প্রভাবে উত্তর ভারত কিছুটা শীতল হয়েছে। তার প্রভাব পড়েছে সেদিক থেকে আসা হাওয়ার উপর। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই পরিস্থিতি আপাতত কয়েকদিন থাকছে।
বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা এক ধাক্কায় নেমে এসেছে ২০.৫ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সঞ্জীববাবু জানিয়েছেন, আপাতত কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২০-২১ ডিগ্রির আশপাশে থাকবে। ফলে ভোর ও রাতের দিকে হালকা শীতের অনুভূতি ফের পাওয়া যাবে। শীতের মাপকাঠি নির্ধারিত হয় সর্বনিম্ন তাপমাত্রার নিরিখে। বুধবার মেঘলা আবহাওয়ার জন্য সর্বোচ্চ তাপমাত্রা অনেকটা কমে গিয়েছিল। ওই দিন কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা (২৬.২ ডিগ্রি) স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম ছিল। বৃহস্পতিবার আকাশ পরিষ্কার হয়ে রোদ উঠতেই সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ৩০.৬ ডিগ্রি হয়েছে। আজ, শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ৩০-৩১ ডিগ্রির আশপাশে থাকবে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।
আপাতত কয়েকদিন আবহাওয়া পরিষ্কার থাকবে। তারপর কী হবে, সেটা নির্ভর করছে বঙ্গোপসাগরে ফের যে নিম্নচাপ তৈরি হতে চলেছে, সেটির গতিপ্রকৃতির উপর। আজ, শুক্রবার আন্দামান সাগরের উপর এই নিম্নচাপটি চলে আসবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এই নিম্নচাপটি শক্তিশালী হবে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এই নিম্নচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম অভিমুখে অগ্রসর হবে। সঞ্জীববাবু জানিয়েছেন, নিম্নচাপটি কতটা শক্তিশালী হয় ও কোন দিকে যায়, তার উপর নির্ভর করছে আগামী দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আবহাওয়া কেমন থাকবে। এই সময় বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ তৈরি হলে সেটির দক্ষিণ ভারতের দিকে যাওয়ার প্রবণতা বেশি থাকে। তবে এর ব্যতিক্রম হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। নভেম্বর মাসে বঙ্গোপসাগর-আন্দামান সাগরে কোনও নিম্নচাপ তৈরি হলেই চিন্তার কারণ থাকে। কারণ এটি শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে বৃহস্পতিবার পর্যন্ত কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর এই নিম্নচাপটির ক্ষেত্রে সেরকম সতর্কবার্তা জারি করেনি। শুধু নিম্নচাপটি শক্তিশালী হতে পারে বলে জানানো হয়েছে।
09th  November, 2018
১২৫টির বেশি আসন পাবে
না বিজেপি, হুঙ্কার মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন লোকসভা ভোটের পর দেশের রাজনীতিতে নির্ণায়ক শক্তি হবে আঞ্চলিক দলগুলি। আগামী শনিবারের সভাস্থলের প্রস্তুতি দেখতে গিয়ে ব্রিগেডে দাড়িয়ে এমনই প্রত্যয়ী ঘোষণা শোনা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায়।
বিশদ

আইএস জঙ্গির খোঁজে যোগীর
রাজ্যে জোর তল্লাশি
দেশজুড়ে হামলার ছক ফাঁস, পাঞ্জাবেও হানা এনআইএর

নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: বহু কুখ্যাত আইএস জঙ্গি লুকিয়ে আছে উত্তর ভারতে। লোকসভা নির্বাচনের প্রাক্কালে তারা রাজধানী দিল্লিসহ একাধিক গুরুত্বপূর্ণ শহরে বড় আত্মঘাতী হামলার ছক কষছে। এরকম একটি খবর পেয়েই জোর তল্লাশিতে নামল ন্যাশনাল ইনভেস্টিগেটিং এজেন্সি (এনআইএ)। ঘটনার তদন্তে নেমে বৃহস্পতিবার উত্তরপ্রদেশ ও পাঞ্জাবের আটটি জায়গায় দিনভর হানা দিল এনআইএ। সকাল থেকে চলা এই ধরপাকড়ে জনৈক মাদ্রাসা শিক্ষকসহ বেশ কয়েকজনকে আটক করল তদন্তকারী সংস্থাটি। পেছনে আর কারা কারা রয়েছে, মডিউলের মূল উৎস কোথায় তা খুঁজে বার করতে আটক ব্যক্তিদের রাত পর্যন্ত ব্যাপক জিজ্ঞাসাবাদ চলছে।
বিশদ

উত্তুরে হাওয়া ফের সক্রিয়
হওয়ায় শীতে জবুথবু শহর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তুরে হাওয়া ফের সক্রিয় হওয়ায় কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ আবারও শীতে জবুথবু হয়ে পড়ল। বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা কমে দাঁড়াল ১১.৩ ডিগ্রি সেলসিয়াস।
বিশদ

অমিত শাহের আসা নিয়ে জল্পনা, বদলে
যোগী আদিত্যনাথকে চায় রাজ্য বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২০ জানুয়ারি অসুস্থ অমিত শাহ মালদহের সভায় আদৌ হাজির থাকবেন কি না, তা নিয়ে দিনভর জল্পনার মধ্যে রাজ্য বিজেপি সিদ্ধান্ত নিয়েছে, প্রস্তাবিত পাঁচটি সভাই হবে। এক্ষেত্রে অমিত শাহ না আসতে পারলেও, যোগী আদিত্যনাথের মতো হেভিওয়েট কেন্দ্রীয় নেতা-মন্ত্রীদের নিয়ে আসা হবে।
বিশদ

জঙ্গলমহলের পড়ুয়াদের জন্য বিনামূল্যে বাস

 প্রসেনজিৎ কোলে ও সৌম্যজিৎ সাহা, কলকাতা: পরিবর্তনের জমানায় জঙ্গলমহল বরাবরই রাজ্যর অগ্রাধিকারের তালিকায়। রাজ্যে নতুন সরকার তৈরির পর থেকেই ওই এলাকার সার্বিক উন্নয়নের সঙ্গে পরিবহণ পরিকাঠামো তৈরির কাজও নয়া উদ্যমে শুরু হয়।
বিশদ

প্রেম, দাম্পত্য কলহ মেটাতে বসিরহাট
থেকে বীরভূম চলছে ভূত বিক্রির চক্র

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: প্রেমে ব্যর্থ? দাম্পত্য কলহ? চাকরিজীবী পাত্র চাই? ব্যবসায় লাভ হচ্ছে না? ম্যাজিকের মতো মাত্র এক সেকেন্ডের মধ্যেই এই সব সমস্যার সমাধান করে দিতে পারে পোষ্য ‘ভূত’! আরব্য রজনীর গল্পের মতো শুনতে লাগলেও, এমনই টোপ দিয়ে গুণিনের হাত ধরে রমরমিয়ে চলছে ‘ভূত’ বিক্রি।
বিশদ

পুলিসের কথা বলতেই ঠগবাজ নাগা
সন্ন্যাসীর মুখ দিয়ে বেরল সোনার আংটি

বিমল বন্দ্যোপাধ্যায়, সাগর থেকে ফিরে : পুণ্য, রোজগার ও সেবা তিনটির পাশাপাশি সহাবস্থান। সাগরমেলায় শুরু থেকে শেষ পর্যন্ত সেই চিত্র প্রতিমুহূর্তে দেখা যায়। একদল দূর-দূরান্ত থেকে পদে পদে কষ্ট সয়ে পকেটের টাকা খরচ করে গঙ্গাসাগরে আসেন। তাঁদের একটাই লক্ষ্য, স্নানের মধ্যে দিয়ে পুণ্য ও মোক্ষলাভ করা। এর উল্টো দিকও রয়েছে।
বিশদ

শুরু হয়েছে সাগরতট পরিষ্কারের কাজ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সাগরমেলার পর কপিলমুনি মন্দির। স্নানে যাওয়ার পাঁচটি ঘাটের রাস্তা সহ বিস্তৃত কয়েক কিলোমিটার তটরেখা ঝকঝকে রাখতে জেলা প্রশাসন বৃহস্পতিবার সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন বিভাগের কয়েকশো অফিসার ও স্বেচ্ছসেবী সংস্থার সদস্যদের নিয়ে রাস্তায় নামল।
বিশদ

কেন্দ্রের মতে শারীরশিক্ষায় পিছিয়ে রাজ্য, সঠিক চিত্র নয় বলে জানাল শিক্ষা দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে খেলাধুলোর গুরুত্ব বাড়াতে কেন্দ্রীয় সরকারের তরফে সরঞ্জাম দেওয়ার ঘোষণা আগেই করা হয়েছিল। খোদ সিবিএসই বোর্ড একাধিক পদক্ষেপ নিয়ে শারীরশিক্ষার প্রতি বাড়তি জোর দিচ্ছে। কিন্তু খেলাধুলো কিংবা শারীরশিক্ষা নিয়ে চর্চায় বেশ পিছিয়ে রাজ্যের স্কুলগুলি।
বিশদ

‘আয়ুষ্মান ভারত’ থেকে পশ্চিমবঙ্গ বেরিয়ে গেলেও রাজ্যে যথারীতি প্রচার চালিয়ে যাবে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: ‘আয়ুষ্মান ভারত’ নিয়ে কেন্দ্র-রাজ্য বিতর্ক বজায়ই থাকছে। গরিবদের জন্য বছরে পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার এই প্রকল্প থেকে গত ১০ জানুয়ারি রাজ্য তার অংশীদারি প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেও পশ্চিমবঙ্গে আয়ুষ্মান ভারত তথা ‘প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা’র প্রচার চালিয়ে যাবে বলেই ঠিক করেছে কেন্দ্র।
বিশদ

  সুন্দরবনে অভিযানে গিয়ে পোশাক পাচারকারীদের সঙ্গে গুলির লড়াই শুল্ককর্তাদের

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সুন্দরবনের গভীর জঙ্গলে পোশাক পাচারকারীদের ধরতে গিয়ে শুল্কদপ্তরের গোয়েন্দাদের সঙ্গে গুলি বিনিময় হল। বৃহস্পতিবার ভোরে পাথরপ্রতিমার রামগঙ্গা নদীর দক্ষিণ দিকে জঙ্গলের মধ্যে ঘটনাটি ঘটে।
বিশদ

ইন্টার্ন শিক্ষকের সিদ্ধান্ত বাতিলের
দাবিতে পথে বাম ছাত্র-যুব সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক সমস্যা মেটাতে কলেজের পড়াশোনা শেষ করা সদ্য স্নাতকদের প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে পড়ানোর নামে ইন্টার্নশিপ করার সুযোগ দিতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

  স্কুল বাসে হামলা: রাজ্য শিশু সুরক্ষা কমিশনের
কৈফিয়তের কড়া জবাব পাঠাচ্ছেন সুজন-সুভাষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিন কয়েক আগে সাধারণ ধর্মঘটের সময় স্কুল পড়ুয়াদের একটি গাড়ির উপর হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে সিপিএমের শীর্ষস্থানীয় নেতা সুজন চক্রবর্তী এবং সিটুর রাজ্য সভাপতি সুভাষ মুখোপাধ্যায়কে কাঠগড়ায় তুলে কৈফিয়ৎ তলব করেছিল রাজ্য শিশু সুরক্ষা কমিশন।
বিশদ

মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি শিক্ষক সংগঠনগুলির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআইওএস-এর বিরুদ্ধে তোপ দেগে শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি দিল পশ্চিমবঙ্গ তৃণমূল এসএসকে-এমএসকে শিক্ষক ও এএস ঐক্য মঞ্চ। সংগঠনের তরফে কার্যনির্বাহী সভাপতি ইসমাইল গায়েন এবং সাধারণ সম্পাদক আনারুল ইসলাম জানিয়েছেন, প্রায় ৫৫ হাজার এমএসকে এবং এসএসকে শিক্ষক সমস্যায় পড়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, আসানসোল: ঠান্ডার হাত থেকে বাঁচতে আগুন পোহাতে গিয়ে পশ্চিম বর্ধমানে দু’জনের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম প্রতিভা নাগ(৮৪) এবং পূজা বাউরি(২৩)। প্রতিভাদেবীর বাড়ি রানিগঞ্জে। পূজাদেবীর বাড়ি বার্নপুরে।  ...

সংবাদদাতা, মাথাভাঙা: ‘গণ চীনের উদ্ভাবিত উন্নতমানের হাইব্রিড ধানবীজ’ বস্তায় এই লেবেল সাঁটা ধানবীজ দেদার বিক্রি হচ্ছে মাথাভাঙা মহকুমার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী বাজারগুলিতে। বিক্রেতাদের কথা শুনে সাধারণ ...

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): মুকেশ আম্বানির আচ্ছে দিন। ২০১৮ সালের ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসে (অক্টোবর-ডিসেম্বর) রিলায়েন্স জিও’র নিট মুনাফা বাড়ল ৬৫ শতাংশ। ফলে নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৮৩১ কোটি টাকা। ...

মেলবোর্ন, ১৭ জানুয়ারি: টি-২০ সিরিজ ড্র। টেস্ট সিরিজে ঐতিহাসিক সাফল্য। এবার একদিনের সিরিজ পকেটে পুরে নেওয়ার সুযোগ বিরাট কোহলিদের সামনে। অতীতে কখনও অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিপাক্ষিক ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯০.১০ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৯.৭২ টাকা ৮২.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী ৩৪/৫৮ রাত্রি ৮/২২। নক্ষত্র- রোহিণী ১৫/৪ দিবা ১২/২৫, সূ উ ৬/২৩/২, অ ৫/১০/৪৪, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৩/৪৩ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ঘ ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে, কালরাত্রি ঘ ৮/২৮ গতে ১০/৭ মধ্যে।
৩ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী সন্ধ্যা ৫/১৬/৩৯। রোহিণীনক্ষত্র ৯/৩৮/১৮। সূ উ ৬/২৪/৪৭, অ ৫/৮/২৯, অমৃতযোগ দিবা ঘ ৭/৫০/৩৭ মধ্যে ও ঘ ৮/৩৩/৩১ থেকে ১০/৪২/১৬ মধ্যে ও ১২/৫১/০ থেকে ২/৩৬/৫০ মধ্যে ও ৩/৪২/৩৯ থেকে ৫/৮/২৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৪/৩৯ থেকে ৮/৪০/৫০ মধ্যে ও ৩/৪৫/৩১ থেকে ৪/৩৮/৩৬ মধ্যে। বারবেলা ৯/৫/৪৩ থেকে ১০/২৬/১০ মধ্যে, কালবেলা ১০/২৬/১০ থেকে ঘ ১১/৪৬/৩৮ মধ্যে, কালরাত্রি ৮/২৭/৩৪ থেকে ঘ ১০/৭/৬ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় ওয়ান ডে: অস্ট্রেলিয়া ৩০ ওভারে ১২৪/৫ 

10:34:31 AM

লাদাখে তুষারঝড়ে নিখোঁজ ১০জন, চলছে তল্লাশি অভিযান 

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:09:13 AM

তৃতীয় ওয়ান ডে: অস্ট্রেলিয়া ২০ ওভারে ৮০/২ 

09:55:40 AM

ব্যাপক কুয়াশার জেরে দিল্লিতে দেরিতে চলছে প্রায় ১০টি দুরপাল্লার ট্রেন

09:49:00 AM

৮৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

09:46:00 AM