রাজ্য
 

ধৃত হাওলা কারবারিকে জেরা পুলিসের
আইএসআই ঘনিষ্ঠ ফারুকের সঙ্গে মুম্বইবাসী ব্যবসায়ীর যোগাযোগের হদিশ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: দিল্লির এক ব্যবসায়ীর সঙ্গে যোগ আগেই ছিল। এবার নতুন করে মুম্বইয়ের এক ব্যবসায়ীরও নাম পেল পুলিস। পাক জঙ্গিদের টাকা ও অস্ত্র পাঠানোর ঘটনায় ধৃত শরণ সিংকে জেরা করে পুলিস মুম্বইয়ের ওই ব্যবসায়ীর সন্ধান পেয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই ব্যবসায়ীর সঙ্গে পাকিস্তানের আইএসআইয়ের এজেন্ট ফারুকের একাধিকবার টেলিফোনে কথাও হয়েছে। ওই ব্যবসায়ীর ফোনের কললিস্ট ইতিমধ্যেই পুলিসের হাতে পৌঁছেছে। তাতে দেখা গিয়েছে, তারা অন্তত তিনবার মোবাইল ফোনে কথা বলেছে। তবে পাকিস্তানি জঙ্গিরা যেহেতু অধিকাংশ ক্ষেত্রেই হোয়াটস অ্যাপ কল ও স্কাইপিতে ভারতের এজেন্টদের সঙ্গে যোগাযোগ করত, তাই তাদের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ আছে বলেই পুলিস প্রাথমিক তদন্তে মনে করছে। ইতিমধ্যেই হাওড়া সিটি পুলিসের গোয়েন্দা বিভাগ ও গোলাবাড়ি থানার পুলিসের একটি দল মুম্বই পৌঁছে গিয়েছে। তারা ওই ব্যবসায়ীর সম্পর্কে বিস্তারিত খোঁজখবর নিচ্ছে। একই সঙ্গে তার ব্যাঙ্কের লেনদেন সংক্রান্ত তথ্যও যোগাড় করছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, ধৃত শরণ সিং জেরায় জানিয়েছে, এই রাজ্যে যে টাকা প্রতারণা করে তোলা হত তা ‘মালিকে’র’ কাছেই পাঠিয়ে দেওয়া হত। মালিকের নাম জানার চেষ্টা করতেই মুম্বইয়ের ওই ব্যবসায়ীর নাম পুলিস জানতে পারে।
হাওড়ার পুলিস কমিশনার তন্ময় রায়চৗধুরি বলেন, আমরা প্রথম থেকেই বলেছি, এই চক্রটি শুধু এই রাজ্যে নয়, অন্যান্য রাজ্যেও সক্রিয়। আমরা সব দিকই তদন্ত করে দেখছি। এখনই বিস্তারিত কিছু বলা সম্ভব নয়। তবে হাওড়া সিটি পুলিসের এক কর্তা বলেছেন, মূলত এই রাজ্য থেকে টাকা পাঠানোর দায়িত্বে শরণ সিংই ছিল। সে বিভিন্ন কল সেন্টার থেকে প্রতারণা করে তোলা টাকা মুম্বইয়ে পাঠাত। তারপর সেখান থেকে তা দুবাই হয়ে পাকিস্তানে যেত। আবার দিল্লিতেও কিছু টাকা ও যন্ত্রাংশ যেত। ধৃতের কাছ থেকে পুলিস জানতে পেরেছে, দিল্লি ও মুম্বই ছাড়াও আরও কয়েকটি শহরে এই চক্র সক্রিয় আছে। তারাও বিভিন্ন এজেন্ট মারফত টাকা তুলত। কিন্তু, এই রাজ্যে তাদের এজেন্ট কে তা জানার চেষ্টা করা হচ্ছে।
বুধবার শরণ সিংকে গ্রেপ্তারের পর দফায় দফায় পুলিস কর্তারা তাকে জেরা করেন। বৃহস্পতিবারও কয়েক দফায় জেরা করা হয়। এদিন হাওড়া সিটি পুলিসের কর্তারা এই নিয়ে একটি বৈঠকেও বসেন। তদন্তের পরবর্তী পদক্ষেপ নিয়ে তাঁরা আলোচনা করেন। পুলিস সূত্রে জানা গিয়েছে, প্রথমে যে সাতজনকে গ্রেপ্তার হয়েছিল তাদের জেরা করেই শরণ সিংয়ের খোঁজ মিলেছিল। কলকাতার দু’জন পরিবহণ ব্যবসায়ীর নামও পুলিস জানতে পেরেছিল। তাদের লরিতেই যন্ত্রাংশের আড়ালে অস্ত্র পাচার হত। একই সঙ্গে কয়েকটি কল সেন্টারে হানা দিয়ে পুলিস আরও কয়েকজনের নাম জানতে পেরেছে। তাদের খোঁজে তল্লাশিও শুরু হয়েছে। কিন্তু, এখনই তাদের নাগাল পুলিস পায়নি।
বৃহস্পতিবার দুপুরেও পুলিস কলকাতায় ওই সন্দেহভাজনদের একজনের ডেরায় হানা দিয়েছিল। কিন্তু, পুলিস পৌঁছানোর আগেই তারা গা ঢাকা দিয়েছে। তবে সেখান থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পুলিসের হাতে এসেছে। যা থেকে আগামীদিনে তদন্তে অনেক অগ্রগতি সম্ভব বলেই পুলিস মনে করছে। পুলিস সূত্রের খবর, এই টাকা যে পাকিস্তানি জঙ্গিদের কাছে যেত, এই নিয়ে নির্দিষ্ট তথ্যপ্রমাণ ইতিমধ্যেই পুলিসের কাছে এসেছে। ইতিমধ্যেই উত্তর ২৪ পরগনার এক ব্যবসায়ীর নাম পুলিস জানতে পেরেছে। তার খোঁজেও তল্লাশি চালানো হচ্ছে।
07th  December, 2018
শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির হার নিয়ে আন্দোলনে অসন্তুষ্ট পার্থ

 বিএনএ, বারাকপুর: শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির হার নিয়ে ছাত্রছাত্রীদের করা আন্দোলন নিয়ে উষ্মা প্রকাশ করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রবিবার পানিহাটি বালিকা বিদ্যালয়ে একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ছাত্রছাত্রীদের পড়াশুনা করার জন্য মেধার ভিত্তিতে স্কলারশিপ দেওয়া হয়।
বিশদ

শীতলতম দিন, তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তুরে হাওয়া সক্রিয় থাকায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপমাত্রার নিম্নগামী হওয়া অব্যাহত। প্রতিদিনই মরশুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড ভাঙছে। শনিবারের তুলনায় তাপমাত্রা কমায় রবিবার ছিল কলকাতায় এই মরশুমের এখনও পর্যন্ত শীতলতম দিন। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম।
বিশদ

উচ্চশিক্ষা দপ্তরের রিপোর্ট
তিনবার সময় বাড়িয়েও ৩০ শতাংশ আসন খালি রাজ্যের কলেজগুলিতে

সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্যের কলেজগুলিতে ফাঁকা আসনের হার ক্রমশ বাড়ছে। গতবারের চেয়ে এবার অন্তত সাত শতাংশ বেশি আসন খালি পড়ে রয়েছে। উচ্চশিক্ষা দপ্তরের কাছে জমা পড়া রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। সরকারি কলেজই শুধু নয়, সরকার পোষিত কলেজগুলিতেও খালি আসনের সংখ্যা অনেকটাই বেশি।
বিশদ

আলিপুর আবহাওয়া অফিস
চারপাশের পরিবেশ বদলে যাওয়ায় সঠিক তাপমাত্রা নির্ণয় নিয়ে প্রশ্ন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুর আবহাওয়া দপ্তরে যে তাপমাত্রা পরিমাপ করা হয়, সেটি কলকাতার সরকারি তাপমাত্রা হিসেবে চিহ্নিত হয়। কিন্তু আলিপুর আবহাওয়া দপ্তরের পারিপার্শ্বিক পরিবেশ পাল্টে যাওয়ায় প্রকৃত তাপমাত্রার প্রতিফলন পাওয়া যাচ্ছে কি না, তা নিয়ে আবহাওয়াবিদরাই প্রশ্ন তুলেছেন।
বিশদ

Loading...
মৎস্যজীবীদের সঙ্গে আজ বৈঠক মন্ত্রীর
উচ্চক্ষমতাসম্পন্ন ওয়্যারলেস বাংলাদেশি জলদস্যুদের হাত ঘুরে জঙ্গি ডেরায় যাওয়ার আশঙ্কা

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: কেন্দ্রীয় সরকারের যোগাযোগ মন্ত্রকের লাইসেন্স ছাড়াই রাজ্যজুড়ে হাজার হাজার ট্রলারে অবৈধভাবে উচ্চক্ষমতাসম্পন্ন (ভিএইচএফ) রেডিও ওয়্যারলেস সেট ব্যবহার করছেন মৎস্যজীবীরা। যা দেশের নিরাপত্তার পক্ষে গভীর উদ্বেগের বলে মনে করছেন গোয়েন্দারা।
বিশদ

হাঁড়িয়া, দেশি মদের প্রতি আসক্তি জঙ্গলমহলের আদিবাসীদের পক্ষে বিপজ্জনক, সমীক্ষা রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জঙ্গলমহলে সাত শবরের মৃত্যুর পরেই প্রকৃত কারণ জানতে প্রান্তিক এলাকায় সমীক্ষা চালায় রাজ্য সরকারের প্রতিনিধিদল। 
বিশদ

Loading...
রেশনে আধার চালু করা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে সংঘাত বাধার উপক্রম

কৌশিক ঘোষ, কলকাতা: রেশনে ভর্তুকিতে চাল-গম দেওয়ার ক্ষেত্রে আধার নম্বরের ব্যবহার নিয়ে কেন্দ্র এবং রাজ্য সরকারের মধ্যে কি সংঘাত বাধতে চলেছে? কিছুদিন আগে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক পশ্চিমবঙ্গ সহ সব রাজ্য সরকারকে চিঠি দিয়ে জানিয়ে দেয়, আগামী জানুয়ারি থেকে রেশন দেওয়ার সময় আধার দেখাতে হবে।
বিশদ

প্রশিক্ষিত ‘যন্ত্রী’ পেতে আরও দুই এমএসসি পাঠ্যক্রম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আধুনিক চিকিৎসার যন্ত্রপাতি বসানোর পাশাপাশি সেই যন্ত্রপাতি চালানোর প্রশিক্ষিত ‘যন্ত্রী’ পেতে তৎপরতা বৃদ্ধি করল রাজ্য। রাজ্য স্বাস্থ্য বিশ্ববিদ্যালয় আরও সুনির্দিষ্ট পরিকল্পনা করে চালু করতে চলেছে বায়োকেমিস্ট্রি এবং মাইক্রোবায়োলজিতে এমএসসি এমএলটি পাঠ্যক্রম।
বিশদ

বাংলা থেকে রথ সরিয়ে নিল বিজেপি

রাজু চক্রবর্তী, কোচবিহার: বিজেপির রথ শেষ পর্যন্ত বাংলা ছাড়াই হল। কলকাতা হাইকোর্টে র ডিভিশন বেঞ্চ রথযাত্রা নিয়ে বিজেপির সঙ্গে আলোচনায় বসার নির্দেশ দিয়েছে রাজ্য সরকারকে। কিন্তু আপাতত যে রথযাত্রা হচ্ছে না, সেটা বুঝে গিয়েছে বিজেপি নেতৃত্ব। তাই রাজ্যে ঢুকে পড়া রথটিকে ইতিমধ্যেই সরিয়ে নিয়েছে তারা। বাকি রথগুলিকেও আটকে দেওয়া হয়েছে।
বিশদ

09th  December, 2018
জালে বড় পাচারচক্র, তিন শহর
থেকে উদ্ধার ২১ কোটির সোনা

হানা কলকাতা, শিলিগুড়ি ও লখনউতে, গ্রেপ্তার ৪

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা ও শিলিগুড়িকে ‘ভরকেন্দ্র’ বানিয়ে দেশের বিভিন্ন প্রান্তে সোনা পাচারের এক বড়সড় চক্রকে পাকড়াও করল অর্থমন্ত্রকের রাজস্ব গোয়েন্দা দপ্তর (ডিআরআই)। কলকাতা, শিলিগুড়ি এবং উত্তরপ্রদেশের লখনউতে গত বৃহস্পতিবার এবং শুক্রবারের এই অভিযানে উদ্ধার করা হয়েছে ৬৬ কেজি সোনা। যার অর্থমূল্য প্রায় ২১ কোটি টাকা।
বিশদ

09th  December, 2018
উত্তুরে হাওয়ায় বাড়ছে ঠান্ডা, সর্বনিম্ন তাপমাত্রা ১৫-র নীচে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জোরালো উত্তুরে হাওয়ার জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপমাত্রা নামছে। চলতি শীতের মরশুমে কলকাতায় এখনও পর্যন্ত শীতলতম দিন ছিল শনিবার। সর্বনিম্ন তাপমাত্রা এই মরশুমে প্রথম এদিন ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে (১৪.৯ ডিগ্রি) চলে আসে।
বিশদ

09th  December, 2018
সুপ্রিম কোর্টে ক্যাভিয়েটও
রথযাত্রা নিয়ে আলোচনা চেয়ে নবান্নে চিঠি দিয়ে এল বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রথযাত্রা নিয়ে বিজেপি নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসার জন্য শুক্রবার রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। শনিবারই বিজেপি নেতা মুকুল রায় ও জয়প্রকাশ মজুমদার নবান্নে গিয়ে চিঠি দিয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিলেন।
বিশদ

09th  December, 2018
চিটফান্ড তহবিলের টাকা বিলির দাবিতে হাইকোর্টে মামলার হুমকি দিল সংগঠন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছর পাঁচেক আগে চিটফান্ড কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পর ভুক্তভোগী আমানতকারীদের অর্থ ফেরতের উদ্দেশ্যে রাজ্য সরকার ৫০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করেছিল। সরকার কর্তৃক নিযুক্ত শ্যামল সেন কমিশন তার মধ্যে মাত্র ১৩৯ কোটি টাকা বিলি করতে সক্ষম হয়েছিল। পাঁচ বছরে সুদে-আসলে মিলিয়ে এই তহবিলে এখন অন্তত ৯০০ কোটি টাকা থাকার কথা।
বিশদ

09th  December, 2018
কারাদণ্ডে দণ্ডিতকে গৌড়ীয় মঠে সমাজকল্যাণে যুক্ত হয়ে নৈতিক শিক্ষা নিতে নির্দেশ দিল কোর্ট

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: দুই কিশোরের ঝগড়া। মাথায় আঘাত ও গলায় চাপ পড়ে একজন জ্ঞান হারিয়েছিল। পরিণতিতে অভিযুক্ত কিশোরের চার বছরের সশ্রম কারাদণ্ড হয়। সঙ্গে পাঁচ হাজার টাকা জরিমানা। তার পিতাকেও আদালত সাজা শুনিয়েছিল অপরাধে প্ররোচনা দেওয়া জন্য। কিন্তু, কলকাতা হাইকোর্টে সেই পিতা অভিযোগ থেকে মুক্তি পেলেন।
বিশদ

09th  December, 2018

Pages: 12345

Loading...
একনজরে
সংবাদদাতা, খড়্গপুর: খড়্গপুর শহরের গিরিময়দান রেলগেটের উপর প্রস্তাবিত উড়ালপুলের সঙ্গে খড়িদা রেলগেটকে যুক্ত করা যায় কিনা, তা এক উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল খতিয়ে দেখলেন।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী রবিবার ডার্বির আগে বড় ধাক্কা ইস্ট বেঙ্গল শিবিরে। মেক্সিকান স্ট্রাইকার এনরিকে এসকুইডার পাঁজরে গুরুতর চোট লেগেছে। মোহন বাগানের বিরুদ্ধে তাঁর না ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিজেপি’কে রুখতে ফেডারেল ফ্রন্ট গড়ার লক্ষ্যে ১৯ জানুয়ারি তৃণমূল কংগ্রেসের ব্রিগেডের জমায়েতে আমন্ত্রণ পেলেও সিপিএম সেই আমন্ত্রণ প্রত্যাখ্যান করবে। রবিবার আলিপুরদুয়ারে দলের জেলা কমিটির বৈঠকে দলের এই অবস্থানের কথা জানান সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।  ...

বিএনএ, চুঁচুড়া: পুজোর পর থেকে সেভাবে বৃষ্টি না হওয়ায় এবার ধানের ফলন ব্যাপক মার খেয়েছে। তাই খরচ কমাতে বহু কৃষক আদি প্রথা ছেড়ে যন্ত্রের মাধ্যমে ধান কেটেছেন। কিন্তু হুগলি জেলার কৃষকদের একটা বড় অংশ আমন ধান তোলার পর সেই জমিতে ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭৫ টাকা ৭১.৪৪ টাকা
পাউন্ড ৮৮.৫৮ টাকা ৯১.৮০ টাকা
ইউরো ৭৮.৮২ টাকা ৮১.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
08th  December, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
09th  December, 2018

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৫, ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার, তৃতীয়া ২৯/১১ দিবা ঘ ৫/৫০। নক্ষত্র- পূর্বাষাঢ়া ১১/৮ দিবা ঘ ১০/৩৭, সূ উ ৬/৯/৩৯, অ ৪/৪৮/৪৭, অমৃতযোগ দিবা ঘ ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/০ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ১১/৩ মধ্যে পুনঃ ২/৩৭ গতে ৩/৩০ মধ্যে। বারবেলা ঘ ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ঘ ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে।
২৩ অগ্রহায়ণ ১৪২৫, ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার, তৃতীয়া অপঃ ৪/১৩/৩৫। পূর্বাষাঢ়ানক্ষত্র ৯/৫৯/২৮। সূ উ ৬/৯/৪৮, অ ৪/৪৮/৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩৪/৫৪ মধ্যে ও ঘ ৯/০/০ থেকে ঘ ১১/৯/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৮/২৪ থেকে ঘ ১১/২/১২ মধ্যে ও ২/৩৬/০ থেকে ৩/২৯/২৭ মধ্যে। বারবেলা ২/৮/২৯ থেকে ৩/২৮/১৬ মধ্যে, কালবেলা ৭/২৯/৩৫ থেকে ঘ ৮/৪৯/২২ মধ্যে, কালরাত্রি ৯/৪৮/৪২ থেকে ঘ ১১/২৮/৫৫ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণে সায় দিল ব্রিটিশ আদালত

06:00:00 PM

রামরাজাতলায় বেলাইন ট্রেন, ভাঙল ওভারহেড পোস্ট 

05:42:47 PM

পদত্যাগ করলেন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল 
আজ, আরবিআইয়ের গভর্নর পদ থেকে ইস্তফা দিলেন উর্জিত প্যাটেল। ব্যক্তিগত ...বিশদ

05:27:00 PM

৫ দিনের মায়ানমার সফরে রওনা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

04:49:00 PM

৭১৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:48 PM

সবংয়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, পলাতক অভিযুক্ত 

02:36:07 PM

Loading...
Loading...