রাজ্য
 

কেন্দ্রে রেড্ডি-দুবে সংঘাতের ছায়া রাজ্যেও
আইএনটিইউসির সভাপতি পদে ২ দাবিদার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক পদ, দাবিদার দুই। আইএনটিইউসির সর্বভারতীয় নেতৃত্বের শীর্ষপদের দখলদারি নিয়ে কোন্দলের ছোঁয়া এবার রাজ্যেও। বুধবার নিজের অনুগামী শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের সম্মেলনে নিজেকে রাজ্য আইএনটিইউসির সভাপতি বলে দাবি করলেন রমেন পাণ্ডে। অথচ গত ৫ এপ্রিল তাঁকে এই পদ থেকে অপসারণ করে সংগঠনের দিল্লির সদর দপ্তর থেকে কামারুজ্জমান কামারকে রাজ্য সভাপতি হিসেবে নিয়োগ করা হয়েছিল। উল্লেখ্য, কংগ্রেসের এই শ্রমিক সংগঠনে গত আড়াই দশক ধরে সভাপতি সঞ্জীব রেড্ডির সঙ্গে ঝাড়খণ্ডের চন্দ্রশেখর দুবের সঙ্ঘাত চরমে। রাজ্যে প্রদীপ ভট্টাচার্যের ঘনিষ্ঠ কামার সাহেব রেড্ডি অনুগত। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের শিবিরে ঝুঁকে থাকা রমেন অবশ্য সংগঠনের সর্বভারতীয় নেতা হিসেবে দুবের অনুগামী।
কংগ্রেসের শাখা সংগঠন হলেও আইএনটিইউসি তার পৃথক সত্তা বজায় রেখেই চালিত হয়। তাই এআইসিসি অঙ্গুলি হেলনকেও অবলীলায় অগ্রাহ্য করে চলে আইএনটিইউসি। ইউপিএ জমানায় একাধিক বার কংগ্রেস নেতৃত্বাধীন মনমোহন সরকারের বিভিন্ন আর্থিক ও শ্রমনীতির বিরুদ্ধে স্বাধীনভাবে আন্দোলনে শামিল হয়েছে রেড্ডি নেতৃত্বাধীন আইএনটিইউসি। এমনকী কংগ্রেস সরকারের বিরুদ্ধে বাম শ্রমিক সংগঠনের সঙ্গে ভারতব্যাপী ধর্মঘটেও সক্রিয় ভূমিকা নিয়েছিল তারা। কিন্তু এর পাশাপাশি নবতিপর রেড্ডির নেতৃত্ব নিয়েই কোন্দল মাথাচাড়া দিতে থাকে। সূত্রের মতে, এআইসিসি নেতৃত্ব রেড্ডির প্রতি অসন্তুষ্ট হলেও তাঁকে অপসারিত করার প্রত্যক্ষ ক্ষমতা তাদের নেই। স্বভাবতই, ঝাড়খণ্ডের কংগ্রেসি শ্রমিক নেতা চন্দ্রশখরকেই পরোক্ষে মদত দিয়ে চলেছে এআইসিসির একাংশ। তার ফলেই বিভিন্ন রাজ্যে রেড্ডির নিয়োগ করা আইএনটিইউসির সভাপতির পদ ঘিরে দ্বৈরথ শুরু হয়েছে। রাজ্য কংগ্রেসের এক শীর্ষস্থানীয় নেতার মতে, সেই ধারাতেই বিরোধের গ্রাসে এবার রাজ্য আইএনটিইউসিও।
মধ্য কলকাতার কলামন্দিরে আইএনটিইউসির সম্মেলনে নবনিযুক্ত রাজ্য সভাপতি হিসেবে ঘোষিত হয় রমেন পাণ্ডের নাম। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেনবাবুর ঘনিষ্ঠ নেতা সর্দার আমজাদ আলি, রাজ্য যুব কংগ্রেসের সহ সভাপতি সোমেন পুত্র রোহন মিত্র সেই মঞ্চে হাজির ছিলেন। ফলে রমেন পাণ্ডের নেপথ্যে প্রদেশ সভাপতির মদত স্পষ্ট হয়ে উঠেছে। অথচ বুধবারের সেই সভার সঙ্গে আইএনটিইউসির কোনও সম্পর্ক নেই বলে দাবি করেছেন কামার সাহেব। তিনি রেড্ডির দেওয়া গত ৫ এপ্রিলের যে নিয়োগপত্র তুলে ধরেছেন, সেখানে রমেনবাবুকে আটজন সহ সভাপতির অন্যতম একজন বলে উল্লেখ করা হয়েছে। যদিও রমেনবাবুর দাবি, রেড্ডি বর্তমানে সংগঠনের কেউ নন। চন্দ্রশখের দুবেই এখন সর্বভারতীয় আইএনটিইউসি’র নেতা। তাই রেড্ডির নিয়োগপত্রের কোনও মূল্য নেই। তাঁর আরও অভিযোগ, কামার বছর কয়েক আগে তৃণমূলে যোগ দিয়েছিলেন। তারপরেও কীভাবে তিনি আইএনটিইউসির সভাপতি হন? উল্লেখ্য, কামারের ওই পদপ্রাপ্তির পিছনে প্রদীপ ভট্টাচার্যের হাত রয়েছে বলে দাবি করলেও কামার নিজে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেনবাবুর প্রতি আস্থাশীল বলে দাবি করেছেন। সোমনবাবু এই নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। তিনি বলেন, এটা পুরোপুরি শ্রমিক সংগঠনের বিষয়। এই বিষয়ে কংগ্রেস নাক গলাবে না। প্রদীপবাবুও জানিয়েছেন, আগামী ১২ তারিখ প্রদেশ কংগ্রেসের ধর্মতলায় জমায়েত রয়েছে। তা নিয়ে প্রচারে জেলায় জেলায় যাচ্ছি। আইএনটিইউসির সাংগঠনিক ব্যাপারে আমার কোনও আগ্রহ নেই।
07th  December, 2018
পতাকা থেকে শীর্ষ নেতৃত্বের সর্বোচ্চ মেয়াদ,
গঠনতন্ত্রে বদল আনার দাবি ফরওয়ার্ড ব্লকে

 জীবানন্দ বসু, কলকাতা: বাংলা সহ গোটা দেশেই আগের তুলনায় দলের শক্তি কমেছে। তবু এবার দলের সাংগঠনিক স্তরে আমূল বদল আনতে চাইছেন ফরওয়ার্ড ব্লকের বিভিন্ন রাজ্যের প্রতিনিধিরা। আগামীকাল, বুধবার থেকে শুরু হতে চলা পার্টি কংগ্রেসের মঞ্চকেই তাঁরা একাজে ব্যবহারের প্রস্তুতি নিচ্ছেন।
বিশদ

বাম জমানার মন্ত্রী গেলেন কংগ্রেসে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাম জমানার মন্ত্রী তথা প্রাক্তন সিপিএম নেতা আব্দুস সাত্তার যোগ দিলেন কংগ্রেসে। উত্তর ২৪ পরগনার আমডাঙার প্রাক্তন এই বিধায়ক গত বছর দলীয় সদস্যপদ নবীকরণ করেননি। বেশ কিছুদিন যাবৎ দলের সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়েছিল।
বিশদ

রাজ্যকে দিতে হবে ১০ লক্ষ টাকা
শিশুকন্যাকে যৌন নির্যাতন: অপরাধীর আমৃত্যু কারাদণ্ড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুতুল ও খাবারের টোপ দিয়ে আড়াই বছরের এক শিশুকন্যাকে খালি বাসের ভিতরে নিয়ে গিয়ে চালানো হয়েছিল সীমাহীন যৌন নির্যাতন। সেই ঘটনায় শেখ সফি ওরফে মুন্না নামে এক ব্যক্তিকে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দিল আদালত।
বিশদ

মানবাধিকার সংগঠনের কাজ করা উচিত ভয়হীনভাবে: রাজ্যপাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানবাধিকার সংগঠনের উচিত ভয়হীনভাবে কাজ করে যাওয়া। শুধুমাত্র মুখের কথায় নয়, ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখা উচিত, সত্যি মানবাধিকার লঙ্ঘনের কোনও ঘটনা ঘটেছে কি না।
বিশদ

Loading...
 বহু টাকার টোপে আদিবাসীদের দিয়ে শিকার
প্যাঙ্গোলিন চোরাকারবারিদের একটি
দল পশ্চিমবঙ্গ সহ ৩ রাজ্যে সক্রিয়

 রাহুল দত্ত, কলকাতা: প্যাঙ্গোলিন চোরাকারবারিদের একটি বড় দল পশ্চিমবঙ্গ সহ তিন রাজ্যের সীমান্ত এলাকায় সক্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে আদিবাসী সম্প্রদায়ের যে সমস্ত মানুষ এখনও নিত্যদিনের ঘরের বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী বন থেকে সংগ্রহ করেন, তাঁদেরই ‘টার্গেট’ করছে এই চোরাশিকারিদের দল।
বিশদ

প্রধানমন্ত্রীর প্রস্তাবিত সভাও বাতিল, আসছেন না ১৬ ডিসেম্বর শিলিগুড়িতে

 রাজু চক্রবর্তী, কলকাতা: অমিত শাহের পর এবার প্রস্তাবিত বঙ্গ সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ১৬ ডিসেম্বর শিলিগুড়িতে সভা করার কথা ছিল তাঁর। সূত্রের খবর, রাজ্য বিজেপিকে সোমবার সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ওই দিন প্রধানমন্ত্রী আসছেন না।
বিশদ

Loading...
আমেরিকায় পাচারে মিলত
শিশু পিছু তিরিশ লাখ
তদন্তে চাঞ্চল্যকর তথ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমেরিকা সহ বিদেশের বিভিন্ন জায়গায় পাচার করতে শিশু পিছু নেওয়া হত তিরিশ লক্ষ টাকা। এখনও পর্যন্ত ১৩ জনকে এই টাকার বিনিময়ে পাঠানো হয়েছে ভিন দেশে। এই কাণ্ডে ধৃত অন্যতম অভিযুক্ত ময়ূর ব্যাসকে জেরা করে এমনই তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের।
বিশদ

  মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে পর্ষদের সিদ্ধান্তের সমালোচনায় শিক্ষামহল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর মাধ্যমিকের প্রশ্নপত্র বণ্টন নিয়ে যে সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ, তা নিয়ে সমালোচনা শুরু হয়েছে। শিক্ষামহলের মতে, এমন পদক্ষেপের অর্থ নিজেদের লোককেই বিশ্বাস না করা।
বিশদ

  ভয় দেখালে তৃণমূল আরও শক্তিশালী হয়ে উঠবে: বক্সি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যত ভয় দেখাবে, ততই সঙ্ঘবদ্ধ আর শক্তিশালী হবে তৃণমূল। সোমবার সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই দপ্তর থেকে বেরিয়ে এমনই দাবি করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক, সংসদ সদস্য সুব্রত বক্সি। সারদা মামলার তদন্তের প্রেক্ষিতে এদিন তাঁকে জিজ্ঞাসাবাদ করেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা।
বিশদ

মুড়িমুড়কির মতো অ্যান্টিবায়োটিক
রুখতে রাজ্য তৈরি করল গাইডলাইন

 বিশ্বজিৎ দাস, কলকাতা: মুড়িমুড়কির মতো অ্যান্টিবায়োটিক দেওয়া ঠেকাতে রাজ্য তৈরি করে ফেলল গাইডলাইন। চিকিৎসাশাস্ত্রের ২০টির বেশি বিভাগের সমস্ত পরিচিত অসুখবিসুখ মাথায় রেখে তৈরি হয়েছে এটি। লক্ষ রাখা হয়েছে বিরল অসুখবিসুখের প্রতিও।
বিশদ

ভোট আসতেই কব্জায় নিল তদন্ত ফাইল
সারদা বাদে অন্যান্য চিটফান্ড সংস্থার বিরুদ্ধে এবার নড়েচড়ে বসল সিবিআই

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: রাজ্য পুলিসের কাছে সারদা ছাড়া অন্য যে সব চিটফান্ড সংস্থার বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছিল, সেই তদন্তভার এতদিনে তাদের কাছ থেকে নেওয়ার প্রক্রিয়া শুরু করল সিবিআই। ইতিমধ্যেই ১২৫টি কেস তাদের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

রাজারহাটে আমিন খুন
অভিযুক্ত ‘সুপারি কিলার’রাই কাঁথি আদালতে বোমাবাজি করেছিল, নিশ্চিত তদন্তকারীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজারহাটের পাথরঘাটায় জমি মাপজোকের আমিন চঞ্চল মণ্ডল খুনের ঘটনায় ধৃত ‘সুপারি কিলার’রাই দুষ্কৃতী কর্ণ বেরাকে ছিনিয়ে নিয়ে যাওয়ার জন্য পূর্ব মেদিনীপুরের কাঁথি আদালতে বোমাবাজি করেছিল। জিজ্ঞাসাবাদের পর এবিষয়ে নিশ্চিত সিআইডি এবং জেলা পুলিসের কর্তারা।
বিশদ

  ডিএ মামলার শুনানি হল না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য প্রশাসনিক ট্রাইব্যুনালে আট-ন’ দিন শুনানি হয়ে যাওয়ার পর ডিএ মামলার রায় নিয়ে ফের হাইকোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য সরকার। কিন্তু, রাজ্যের করা সংশোধনী আবেদনে ‘টেকনিক্যাল’ ভুলের কারণে সোমবার শুনানি হল না।
বিশদ

মাধ্যমিকের প্রশ্নপত্র এবার থেকে
সরাসরি যাবে পরীক্ষা ঘরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ময়নাগুড়ি স্কুলে প্রশ্ন ফাঁসের ঘটনার জেরে এবার আরও সতর্ক হচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ। আগামী বছর মাধ্যমিকে প্রধান শিক্ষকের ঘরে প্রশ্নপত্রের প্যাকেট আর রাখা হবে না বলে ঠিক করেছে তারা। ট্রেজারি বা থানা থেকে সরাসরিই তা পৌঁছে দেওয়া হবে পরীক্ষার হলে। সেখানেই পরীক্ষা শুরুর কিছুক্ষণ আগে প্রশ্নপত্রের সেই প্যাকেট খোলা হবে।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
  অ্যাডিলেড, ১০ ডিসেম্বর: অস্ট্রেলিয়াকে সিরিজের প্রথম টেস্টে ৩১ রানে হারিয়ে ইতিহাস সৃষ্টি করার পর ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হঠাৎ সমালোচকদের দিকে তির ...

 মৃণালকান্তি দাস, কলকাতা: বিএনপি প্রধান খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল হয়েছে আগেই। ফলে আসন্ন নির্বাচনে আওয়ামি লিগের থেকে বেশ কয়েকযোজন পিছিয়েই লড়াই শুরু করছে তারা। এহেন প্রেক্ষাপটে দাঁড়িয়ে বিএনপি গোটা নির্বাচনী প্রক্রিয়াকেই বানচাল করার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ উঠল। ...

 মুম্বই, ১০ ডিসেম্বর (পিটিআই): সপ্তাহের প্রথম দিনে বড়সড় ধস নামল শেয়ার বাজারে। সোমবার সেনসেক্স পড়ল ৭১৪ পয়েন্ট। পাশাপাশি নিফটি কমে এসে দাঁড়াল ১০,৪৮৮.৪৫। মূলত পাঁচ রাজ্যের বুথ ফেরত সমীক্ষায় বিজেপির খারাপ ফলের আশঙ্কা এবং আন্তর্জাতিক বাজারে ওপেকের তেল উৎপাদন কমানোয় ...

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট পুরসভা এলাকার শিশুশিক্ষা কেন্দ্রের মিড ডে মিলের কাজ খতিয়ে দেখতে মাস ছ’য়েক আগে ৫০ জনকে সুপারভাইজার হিসাবে পুরসভা নিয়োগ করেছিল। বর্তমানে বালুরঘাট পুরসভা প্রশাসক পরিচালনা করছে। প্রশাসক ওই কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছেন।   ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষা ও গবেষণায় সাফল্যলাভ। প্রিয়জনের স্বাস্থ্যে অবনতি। কর্মে সাফল্য। ব্যবসায় মন্দাবৃদ্ধি।প্রতিকার: আজ হলুদ রঙের পোশাক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০. ৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৮৯. ৪১ টাকা ৯২.৬৫ টাকা
ইউরো ৮০.০৬ টাকা ৮৩. ০৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী ৩৫/৩০ রাত্রি ঘ ৮/২২। নক্ষত্র- উত্তরাষাঢ়া ১৮/১৮ দিবা ঘ ১/২৯, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/২, অমৃতযোগ দিবা ঘ ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১০ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৯ গতে ৮/৯ মধ্যে। 
২৪ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী রাত্রি ৬/১৪/১৮। উত্তরাষাঢ়ানক্ষত্র ১২/২৪/২৯। সূ উ ৬/১০/২৯, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৩/০ মধ্যে ও ঘ ৭/৩৫/৩১ থেকে ঘ ১১/৮/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৮/৪৩ থেকে ঘ ৮/২২/১২ মধ্যে ও ৯/১৫/৪১ থেকে ১১/৫৬/৮ মধ্যে ও ১/৪৩/৫ থেকে ৩/৩০/৩ মধ্যে ও ৫/১৭/১ থেকে ৬/১১/১২ মধ্যে। বারবেলা ৭/৩০/১২ থেকে ৮/৪৯/৫৬ মধ্যে, কালবেলা ১২/৪৯/৬ থেকে ঘ ২/৮/৫০ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৪ থেকে ঘ ৮/৮/৫০ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণে সায় দিল ব্রিটিশ আদালত

10-12-2018 - 06:00:00 PM

রামরাজাতলায় বেলাইন ট্রেন, ভাঙল ওভারহেড পোস্ট 

10-12-2018 - 05:42:47 PM

পদত্যাগ করলেন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল 
আজ, আরবিআইয়ের গভর্নর পদ থেকে ইস্তফা দিলেন উর্জিত প্যাটেল। ব্যক্তিগত ...বিশদ

10-12-2018 - 05:27:00 PM

৫ দিনের মায়ানমার সফরে রওনা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

10-12-2018 - 04:49:00 PM

৭১৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

10-12-2018 - 04:02:48 PM

সবংয়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, পলাতক অভিযুক্ত 

10-12-2018 - 02:36:07 PM

Loading...
Loading...