Bartaman Patrika
রাজ্য
 
 

 ঝাড়গ্রামের রাজবাঁধে পরিযায়ী পাখির দল। নিজস্ব চিত্র।

পরীক্ষার্থী ছাড়া আর কারও হাতে প্রশ্ন
থাকবে না, স্পষ্ট বার্তা মধ্যশিক্ষা পর্ষদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশ্নফাঁসের মতো বিপত্তি এড়াতে এবার কড়া পদক্ষেপ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার্থী ছাড়া পরীক্ষা চলাকালীন কারও হাতে প্রশ্ন থাকবে না। সোমবার সাংবাদিক বৈঠক করে সেকথা সাফ জানিয়ে দিয়েছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তাঁর মতে, প্রশ্নের প্যাকেট পরীক্ষাকেন্দ্রে আসার পর একেবারে পরীক্ষার হলেই খোলা হবে। কোন ঘরে কতজন পড়ুয়া আছে, সেই মতো প্রশ্নপত্রের প্যাকেট তৈরি করা হয়েছে।
কল্যাণময়বাবু বলেন, প্রত্যেক ঘরে দশের গুণিতকে পড়ুয়া থাকবে। প্রত্যেক প্যাকেটে থাকবে ১০টি করে প্রশ্নপত্র। ধরা যাক, একটি স্কুলের পাঁচটি ঘর রয়েছে। ফলে কোনও ঘরে ২০ তো কোথাও ৫০ জন করে বসতে পারে। আর স্কুলপিছু কোন ঘরে কত জন পরীক্ষার্থী, তার হিসেব দেখে সেই মতো প্রশ্নপত্রের প্যাকেট দেওয়া হবে। ২০ জন পরীক্ষার্থীর জন্য দু’টি প্যাকেট, ৫০ জনের পাঁচটি প্যাকেট পাঠানো হবে।
পর্ষদ সভাপতি জানান, ১০টা ৩০ মিনিটে পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছে যাবে। সেখান থেকে ১১টা ৩৫ মিনিটে প্রত্যেক ঘরে প্রশ্নের প্যাকেট পৌঁছে দিতে হবে। যার দায়িত্বে থাকবেন ভেন্যু-ইন-চার্জ (সরকারি আধিকারিক) এবং ভেন্যু সুপারভাইজার। বেলা ১১টা ৪০ মিনিটে পড়ুয়াদের সামনে সেই প্যাকেট খোলা হবে। ১১টা ৪৫ মিনিটে যাতে সবাই সেই প্রশ্নপত্র পেয়ে যায়, তা নিশ্চিত করতে হবে। ১১টা ৪৫ মিনিটে সমস্ত প্রশ্নপত্র বিতরণ হয়ে যাওয়ার পর যদি দেখা যায় বাড়তি প্রশ্ন রয়ে গিয়েছে, তাহলে যে শেষ ক্লাসে অতিরিক্ত প্রশ্নপত্র পড়ে থাকবে, সেখানে সেগুলি সংগ্রহ করে প্যাকেটে পুরে তা সিল করে দেওয়া হবে। সেই প্যাকেট ভেন্যু-ইন-চার্জের জিম্মায় রেখে দিতে হবে। তিনি সেটি লকারে তালা-চাবি দিয়ে রেখে দেবেন। পরীক্ষা চলাকালীন পড়ুয়াদের ছাড়া কারও কাছে প্রশ্নপত্র থাকবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন পর্ষদ সভাপতি। তবে যে সময় বলা হচ্ছে, বড়সড় স্কুলে, যেখানে পরীক্ষার ঘরের সংখ্যা বেশি, সেখানে কি ওই সময়ের মধ্যে প্রশ্নের প্যাকেট পৌঁছনো সম্ভব হবে, প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে।
মোবাইল ব্যবহার নিয়েও বেশ কড়া পর্ষদ। পরীক্ষার সঙ্গে যুক্ত পাঁচজন আধিকারিকই একমাত্র মোবাইল রাখতে পারবেন। তাঁরা হলেন, সেন্টার সেক্রেটারি, অফিসার-ইন-চার্জ, ভেন্যু-ইন-চার্জ, ভেন্যু সুপারভাইজর এবং অতিরিক্ত ভেনু সুপারভাইজর। পরীক্ষার দিনগুলিতে যাতে শিক্ষক বা শিক্ষাকর্মীরা মোবাইল স্কুলে না নিয়ে আসেন, তার আর্জি জানিয়েছেন পর্ষদ সভাপতি। তবে কেউ তা আনলেও, ফোন বন্ধ করে প্রধান শিক্ষকের কাছে জমা দিয়ে দিতে হবে। তিনি সেগুলি লকারে রেখে তালা দিয়ে তার চাবি ভেন্যু-ইন-চার্জের কাছে দিয়ে দিতে হবে।
গতবছর জলপাইগুড়ির সেই স্কুল থেকে প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রশ্ন ফাঁস করে দেওয়ার অভিযোগ উঠেছিল। তার জেরেই এবার প্রশ্নপত্রের প্যাকেট খোলার কোনও জায়গাই রাখা হয়নি। তবে অতিরিক্ত প্রশ্নপত্র সংগ্রহ করে প্যাকেটে ভরার কথা বলা হয়েছে। অনেকেরই প্রশ্ন, সেখান থেকে প্রশ্ন ফাঁস করে দেওয়ার আশঙ্কা কিন্তু একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।
12th  February, 2019
গুজব নিয়ে কড়া ব্যবস্থা নিন, গ্রেপ্তার
করুন, সমস্ত থানাকে নির্দেশ নবান্নের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গুজব ঠেকানোর জন্য কড়া ব্যবস্থা নিতে প্রতিটি থানাকে নির্দেশ দেওয়া হল। যেখানে এই ধরনের ঘটনা ঘটবে, সেখানে গ্রেপ্তারির নির্দেশও দেওয়া হয়েছে। নবান্ন থেকে রাজ্যের সর্বত্র এই নির্দেশ পাঠানো হয়েছে। গুজবকে কেন্দ্র করে রাজ্যজুড়ে নানা ঘটনা ঘটছে। বিশদ

৫ থেকে বেড়ে ৯ হাজার টাকা
সুবিধা পেতে ইএসআই গ্রাহকদের উপর নির্ভরশীল
বাবা-মায়েদের মাসিক আয়ের সর্বোচ্চ সীমা বৃদ্ধি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: সরকারি স্বাস্থ্যবিমার পরিষেবা পেতে ইএসআই গ্রাহকদের উপর নির্ভরশীল বাবা-মায়েদের সর্বোচ্চ মাসিক রোজগারের পরিমাণ বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। এখন থেকে মাসে সর্বোচ্চ ন’হাজার টাকা পর্যন্ত রোজগার করেন, ইএসআই গ্রাহকের উপর নির্ভরশীল এমন বাবা-মায়েরা এই চিকিৎসা পরিষেবা নিতে পারবেন।
বিশদ

আজ থেকে চারদিন ঝড়বৃষ্টি রাজ্যে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে পশ্চিমী ঝঞ্ঝা। অন্যদিকে বঙ্গোপসাগরে তৈরি হওয়া বিপরীত ঘূর্ণাবর্ত। এই জোড়া প্রভাবে আজ, রবিবার থেকে বুধবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস জারি করেছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, সব জায়গায় একসঙ্গে ঝড়-বৃষ্টি হবে ও তা সারাদিন ধরে চলবে, এমনটা নয়। বজ্রমেঘের সঞ্চার হয়ে মাঝে মাঝে ঝড়-বৃষ্টি হবে বিভিন্ন জেলার নানা জায়গায়। সঙ্গে থাকবে বজ্রপাতও।
বিশদ

 লোকসভায় রাজ্যের ২২টি আসনে প্রার্থী দেবে সিপিএম, রায়গঞ্জে জানালেন বিমান

  সংবাদদাতা, রায়গঞ্জ: আসন্ন লোকসভা নির্বাচনে এরাজ্যে ২২টি আসনে প্রার্থী দেবে সিপিএম। শনিবার রায়গঞ্জে এক সাংবাদিক সম্মেলনে একথা জানান রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। তিনি বলেন, সিপিএম কোনও কেন্দ্রে তিন নম্বর, চার নম্বর অথবা পাঁচ নম্বর পজিশনের জন্য লড়াই করবে না।
বিশদ

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোবাইল সহ
ধরা পড়লে রেজিস্ট্রেশনই বাতিল হবে 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষার ভেন্যুতে মোবাইল সহ ধরা পড়লে সেই পরীক্ষার্থীর রেজিস্ট্রেশনই বাতিল করে দেবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। শনিবার সংসদের কেন্দ্রীয় কার্যালয় বিদ্যাসাগর ভবনে এক সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন সভাপতি মহুয়া দাস। মাধ্যমিক থেকে শিক্ষা নিয়েই নিরাপত্তায় আরও কঠোর হতে চাইছে সংসদ।
বিশদ

প্রক্রিয়া দ্রুত শুরু করার উদ্যোগ
সাড়ে পাঁচ টাকা কেজিতে
আলু কিনতে চায় রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার পর দ্রুত কৃষকদের কাছ থেকে আলু কেনার প্রক্রিয়া শুরু করতে চাইছে রাজ্য সরকার। নবান্ন সূত্রে জানা গিয়েছে, সাড়ে পাঁচ টাকা কেজি দরে আলু কেনা হবে। এজন্য সরকারি তহবিল থেকে প্রায় সাড়ে পাঁচশো কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।
বিশদ

কোটার তিন আসনেই লড়বে ফব, সিদ্ধান্ত রাজ্য কমিটিতে
গোপন বৈঠকে বিমান-সোমেন, জোট
নিয়ে কং-বাম শিবির এখনও সন্দিহান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলায় লোকসভা ভোটে আসন সমঝোতার ক্ষেত্রে কংগ্রেস ও বাম শিবির নিজেদের পছন্দের তালিকা নিয়ে শেষ পর্যন্ত কতটা আপস করবে, সে নিয়ে ধন্দ রয়েই গিয়েছে। উভয় শিবির প্রাথমিক আলোচনা শুরু করলেও আপাতত তা কংগ্রেস ও সিপিএমের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।
বিশদ

 মতুয়াদের ভোট টানতে জোর তৎপরতা, আদাজল খেয়ে আসরে তৃণমূল, বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোট যত এগিয়ে আসছে, মতুয়াদের নিয়ে রাজনৈতিক তৎপরতা ততই জোরদার হচ্ছে। গত ২ ফেব্রুয়ারি উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরে মতুয়া মহাসঙ্ঘের সদর দপ্তরের কাছেই এক জনসভায় ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মতুয়া মহাসঙ্ঘের ডাকেই ওই সভায় এসেছিলেন তিনি।
বিশদ

এবার সাধারণ যাত্রীদের জন্য রুটে নামছে এসি ট্রামও
বিপজ্জনক ভুটভুটির পরিবর্তে জলে ভাসতে তৈরি ৪০টি অত্যাধুনিক সুরক্ষিত ভেসেল

প্রসেনজিৎ কোলে, কলকাতা: বিপজ্জনক ভুটভুটির পরিবর্তে ৪০টি অত্যাধুনিক সুরক্ষিত ভেসেল জলে ভাসতে তৈরি। পরিবহণ দপ্তর সূত্রের খবর, ৪০টি জলযানের মধ্যে ৩৬টিতে চড়তে পারবেন ৮০ জন করে যাত্রী। বাকি চারটি ৬০ জন করে যাত্রী চড়ার উপযোগী। এখানেই শেষ নয়, এসি বাসের পর এবার রুটে নামানো হবে এসি ট্রামও। 
বিশদ

রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান
বন্ধ সোসাইটির দায় ও সম্পত্তি নির্ণয় করতে উচ্চ পর্যায়ের অডিট চায় রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমগ্র শিক্ষা অভিযান চালু হওয়ায় চলতি বছরের ১ জানুয়ারি থেকে পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান (আরএমএসএ) সোসাইটি বন্ধ হয়ে গিয়েছে। সেই সোসাইটির সম্পত্তি এবং দায়ের পরিমাণ নির্ণয় করতে এবং তার অডিট করাতে আটঘাট বেঁধে নামছে সরকার। 
বিশদ

রাজ্যে প্রথম, বেহালায় চালু হল
ইংরেজি মাধ্যমের সরকারি স্কুল

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বেহালার বেচারাম চ্যাটার্জি স্ট্রিটে রাজ্যের মধ্যে প্রথম ইংরেজি মাধ্যমের (কো-এড) সরকারি স্কুল চালু হয়ে গেল। প্রি-প্রাইমারি থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়ার ব্যবস্থা করা রয়েছে এই সৌরীন্দ্র গভর্নমেন্ট ইংলিশ মিডিয়াম স্কুলে।
বিশদ

শহিদ বাবলুর মাকে ২ লক্ষ টাকার চেক দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সংসদ সদস্য হিসেবে তিন মাসের বেতন থেকে সেনা তহবিলে পাঁচ লক্ষ টাকা দেওয়ার পর শনিবার বাউড়িয়ার চককাশী গ্রামে শহিদ জওয়ান বাবলু সাঁতরার মাকে দু’লক্ষ টাকার চেক পাঠালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

ইডেন থেকে পাক ক্রিকেটারদের ছবি সরানোর দাবি যুব মোর্চার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামাকাণ্ডের প্রেক্ষিতে ইডেন গার্ডেন্সের অভ্যন্তরে থাকা ইমরান খান সহ পাকিস্তানি ক্রিকেটারদের ছবি সরানোর দাবি তুলল বিজেপি। দলের যুব মোর্চার তরফে শনিবার বাবুঘাট থেকে ইডেন গার্ডেন্স পর্যন্ত মিছিলের ডাক দেওয়া হয়েছিল।
বিশদ

 লোকসভা ভোটে কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া করতে চায় সিপিএম

 সংবাদদাতা, শিলিগুড়ি: জোট নয় তবে কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া করতে চায় সিপিএম। সেক্ষেত্রে বিগত লোকসভা নির্বাচনে বাম ও কংগ্রেসের জেতা ছয়টি লোকসভা আসনে প্রার্থী নির্বাচনের আগে কংগ্রেসের সঙ্গে স্পষ্ট আলোচনা চায় সিপিএম নেতৃত্ব। তবে বাকি আসনে সঠিক কী নীতি হবে তা আগামী ২৫ তারিখে আয়োজিত বামফ্রন্টের বৈঠকে স্থির হবে।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, মালবাজার: বনবস্তি বাসিন্দাদের জঙ্গল সংলগ্ন এলাকা থেকে সরে যাওয়ার নির্দেশে উদ্বেগ ছড়িয়েছে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার এলাকার বনবস্তি বাসিন্দাদের মধ্যে। জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় জঙ্গল সংলগ্ন এলাকায় কয়েকশো বনবস্তি রয়েছে। ...

 ওয়াশিংটন, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): চীনের বাধার প্রাচীর টপকে পুলওয়ামা হামলায় পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদ জড়িত বলে বিবৃতি দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। এবার পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন ভারত ‘খুব কড়া জবাবে’র কথা ভাবছে। ...

 সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ভরতপুর-লোহাদহঘাট রাজ্য সড়কে ভরতপুর থানার খয়রা গ্রামের কাছে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল ওই ট্রাক্টরেরই এক শ্রমিকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম আমান শেখ (২০)। তিনি ভরতপুর গ্রামের দিঘিরপাড়ার বাসিন্দা ছিলেন ও ওই ট্রাক্টরে শ্রমিকের কাজ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কোয়েম্বাটোরে লিগ দৌড়ে থাকা চেন্নাই সিটি এফসি’র বিরুদ্ধে খেলবে মোহন বাগান। চেন্নাই ১৭ ম্যাচে ৩৭ পয়েন্ট পেয়েছে। রবিবার মোহন বাগানকে হারাতে পারলে চেন্নাই ১৮ ম্যাচে ৪০ পয়েন্টে পেয়ে দারুণ স্বস্তিদায়ক জায়গায় চলে যাবে। ইস্ট বেঙ্গল সমর্থকরা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১/১৮ দিবা ৬/১৪ পরে ষষ্ঠী ৫৭/২৫ শেষ রাত্রি ৫/৫। স্বাতী নক্ষত্র ৩৯/৫০ রাত্রি ১০/৩। সূ উ ৬/৬/২৫, অ ৫/৩৩/৪২, অমৃতযোগ দিবা ৬/৫৩ গতে ৯/৫৬ মধ্যে। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/২৪ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/২৪ গতে ২/৫৭ মধ্যে।
১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১১/৫০/৪০। স্বাতীনক্ষত্র রাত্রিশেষ ৩/৩৯/৩৬, সূ উ ৬/৭/৪৫, অ ৫/৩১/৫৬, অমৃতযোগ দিবা ৬/৫৩/২২ থেকে ৯/৫৫/৩৩ মধ্যে এবং রাত্রি ৭/১২/৪৩ থেকে ৮/৫৩/২৯ মধ্যে, বারবেলা ১০/২৪/১৯ থেকে ১১/৪৯/৫০ মধ্যে, কালবেলা ১১/৪৯/৫০ থেকে ১/১৫/২২ মধ্যে, কালরাত্রি ১/২৪/১৯ থেকে ২/৫৮/৪৮ মধ্যে।
 ১৮ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার ছুটির দিন সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল একেবারেই ...বিশদ

10:00:00 AM

ডব্লুবিসিএস ২০১৭ গ্রুপ-সি চূড়ান্ত তালিকায় অসঙ্গতি
প্রকাশিত হল ওয়েস্ট বেঙ্গল সিলিভ সার্ভিস (ডব্লুবিসিএস) ২০১৭ গ্রুপ-সি বিভাগের ...বিশদ

09:36:13 AM

 আজ প্রথম টি-২০’তে অস্ট্রেলিয়ার মুখোমুখি ভারত
বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি সিরিজ। আর সেই কারণেই ভারত-অস্ট্রেলিয়া দুই ...বিশদ

09:10:03 AM

উচ্চ মাধ্যমিকের জন্য বাড়তি স্টপেজ ট্রেনের
উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য বিভিন্ন স্টেশনে অতিরিক্ত স্টপেজ দেবে কিছু ...বিশদ

08:39:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ...বিশদ

08:25:38 AM

  ১লা মার্চ থেকে রেশন দোকান বন্ধের হুঁশিয়ারি
কমিশন বৃদ্ধি সহ একগুচ্ছ দাবিতে রেশন ডিলারদের সর্বভারতীয় সংগঠন আগামী ...বিশদ

08:15:00 AM