Bartaman Patrika
রাজ্য
 

হুমকি, হাইকোর্ট সম্পর্কে অসম্মানজনক মন্তব্য,
পঞ্চায়েত প্রধানদের সশরীরে হাজিরার নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। এমন অভিযোগ এবং সওয়ালের পরিপ্রেক্ষিতে ক্ষুব্ধ কলকাতা হাইকোর্টের বিচারপতি প্রতীকপ্রকাশ বন্দ্যোপাধ্যায় ‘ডিরেক্টর অব কোয়েশ্চেন, ডকুমেন্ট এগজামিনেশন ব্যুরো’কে ২৭ মার্চ সকাল ১১.৩০ মিনিটে সশরীরে হাজির হয়ে সেইসব চিঠির প্রেরকের পরিচয় পেশ করার নির্দেশ দিলেন। পাশাপাশি পশ্চিম মেদিনীপুরের দাশপুরে এক গ্রাম পঞ্চায়েতের বর্তমান ও প্রাক্তন প্রধান সহ অন্যদের সেদিনের হাজিরা নিশ্চিত করার জন্য পুলিসকে নির্দেশ দেওয়া হয়েছে।
বাড়ি তৈরির জন্য ২০১৪ সালের ১২ আগস্ট ওই পঞ্চায়েতে বাড়ির নকশা বা প্ল্যান জমা করেছিলেন শুভেন্দু দত্ত। নিয়ম অনুযায়ী, ৩০ দিনের মধ্যে পঞ্চায়েত এই প্রসঙ্গে সিদ্ধান্ত নেয়। যদি না নেয়, তাহলে ধরে নেওয়া হয়, অনুমতি দেওয়া হয়েছে। তিনি তা সত্ত্বেও দীর্ঘ অপেক্ষার পর, পরের বছরের মার্চ মাসে বাড়ির কাজ শুরু করেন। এই তথ্য পেশ করে মামলাকারীর আইনজীবী কমলেশ ভট্টাচার্য ও ভরতচন্দ্র সিমাই আদালতকে জানান, ২০১৫ সালের ১৬ মার্চ পঞ্চায়েতের তৎকালীন প্রধান শ্রীমতি রমা চক্রবর্তীর নামে লেখা একটি চিঠি শুভেন্দু পান। সেখানে কাজ বন্ধ রাখতে বলা হয়। আর ২৭ মার্চ আরও একটি চিঠি পাঠিয়ে বলা হয়, বিভিন্ন কারণে তিন লক্ষ টাকা না দিলে কাজ করা যাবে না। এমনকী হাইকোর্ট, সেখানকার আইনজীবী বা বিচারপতিদের নির্দেশেও কিছু হবে না। শুভেন্দু ও তাঁর আইনজীবীকে সেই চিঠিতে হুঁশিয়ারিও দেওয়া হয়।
এমন অভিযোগ সূত্রে আদালত ওই মহিলা প্রধানকে তলব করেছিল। ২০১৬ সালের ২২ সেপ্টেম্বর তিনি আদালতে এসে দাবি করেন, ওইসব চিঠি তাঁর লেখা নয়। সেই সূত্রে সিআইডিকে চিঠির হাতের লেখা তথা স্বাক্ষর পরীক্ষা করে রিপোর্ট দিতে বলে আদালত। পরবর্তীকালে হওয়া পঞ্চায়েত ভোটে রাজ্যের শাসকদলই ওই পঞ্চায়েতে ফের ক্ষমতায় আসে। কিন্তু, প্রধান বদল হয়। এই অবস্থায় এদিনের শুনানিতে মামলাকারীর তরফে পঞ্চায়েত থেকে পাওয়া আরও দু’টি চিঠি আদালতে পেশ করা হয়। যার একটি বর্তমান পঞ্চায়েতের উপপ্রধান মিলন জানা পাঠিয়েছেন। একথা উল্লেখ করে ওই আইনজীবীরা দেখান, ওই উপপ্রধান কীভাবে মামলাকারীকে হুমকি এবং বিচারবিভাগ সম্পর্কে অসম্মানজনক মন্তব্য করেছেন। এই অবস্থায় সরকার পক্ষ সিআইডি-র রিপোর্ট পেশ করতে না পারায় রীতিমতো উষ্মা প্রকাশ করে বিচারপতি বলেন, সিআইডি’র এই ব্যর্থতার কারণ রাজনৈতিক নয় তো! এই প্রেক্ষাপটে বর্তমান ও প্রাক্তন প্রধান ছাড়াও পূর্বতন প্রধানের স্বামী ও বর্তমান উপপ্রধানকে ব্যক্তিগতভাবে পরবর্তী শুনানির দিন এজলাসে হাজির থাকতে বলেছে আদালত।
15th  March, 2019
বিপর্যয়ের কারণ অনুসন্ধানে
আজ মমতার বৈঠক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে দলের বিপর্যয়ের কারণ খুঁজতে আজ, শনিবার বিকেলে কালীঘাটে জরুরি বৈঠকে বসছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে ডাকা হয়েছে নির্বাচনে জয়ী এবং পরাজিত দলের সব প্রার্থী, জেলা সভাপতি এবং দলীয় পর্যবেক্ষকদের। বিশদ

ফল ঘোষণা হতেই
রাজ্যজুড়ে হিংসা, সংঘর্ষ

বিএনএ ও নিজস্ব প্রতিনিধি: ভোটের আগে-পরে তো চলছিলই, কিন্তু, অপ্রত্যাশিত ফলের পরপরই রাজ্যজুড়ে অশান্তি, সংঘর্ষ শুরু হয়েছে। একের পর এক পার্টি অফিস ভাঙচুর, দোকান-গাড়ি-বাইক ভেঙে অগ্নিসংযোগ, পরাজিত দলের কর্মীদের মারধর, বাড়িতে হামলা, হুমকি চলছে।
বিশদ

বিস্ফোরক মন্তব্যে সাসপেন্ড
কাঁচরাপাড়ার কাঁচা ছেলে কাঁচা মাথায় যে
দলটা গড়েছিল, তাকে তছনছ করে দিল: শুভ্রাংশু

 বিএনএ, বারাকপুর ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলবিরোধী আচরণের দায়ে ছ’বছরের জন্য সাসপেন্ড করা হল তৃণমূল কংগ্রেসের বিধায়ক শুভ্রাংশু রায়কে। দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এদিন এই ঘোষণা করে বলেন, অনেক দিন ধরেই ও এ ধরনের কথাবার্তা বলছিল। যদিও ভোটের ফল বের হওয়ার পর তৃণমূল নেত্রীর বাড়ি গিয়ে আশীর্বাদ নিয়ে আসার কথা বলেছিলেন বীজপুরের বিধায়ক শুভ্রাংশু রায়।
বিশদ

প্রাক প্রাথমিকে বর্ণ পরিচয় চালু করার ভাবনা শিক্ষা দপ্তরের, চলছে আলোচনা

সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রাক প্রাথমিকে ই-কন্টেন্ট তৈরি করা হয়েছে। নানা পরীক্ষা-নিরীক্ষাও চলছে। এবার প্রাক প্রাথমিকের পাঠ্যক্রমে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ‘বর্ণ পরিচয়’ অন্তর্ভুক্ত করার চিন্তাভাবনা করছে শিক্ষা দপ্তর। এ নিয়ে প্রাথমিকভাবে একপ্রস্থ আলোচনা হয়েছে।
বিশদ

২৬ ও ২৭ মে দিল্লিতে পলিটব্যুরো বৈঠক
মাঠে নেমে কাজ করার লোক নেই, তাই বহু মানুষের কাছে পৌঁছনোই যায়নি, রিপোর্ট দিচ্ছে বঙ্গ ব্রিগেড

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৪ মে: তত্ত্ব কথা আওড়ানোর লোক আছে। কিন্তু মাঠে ময়দানে নেমে কাজ করার জন্য দলীয় কর্মী নেই। সেই কারণে সাধারণ মানুষের একটি বড় অংশের কাছে পৌঁছনোই যায়নি। লোকসভা থেকে নিশ্চিহ্ন হয়ে গিয়ে কার্যত এই মর্মেই দলের কেন্দ্রীয় নেতৃত্বের কাছে রিপোর্ট পেশ করতে চলেছে সিপিএমের বঙ্গ ব্রিগেড।
বিশদ

বাংলায় ভোট পরিচালনা করা টাফ,
এখানে আর আসতে চাই না: নায়েক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গের নির্বাচন পরিচালনা বিহারের থেকেও শক্ত বলে মনে করেন কেন্দ্রীয় নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। শুক্রবার এক্সাইড মোড়ের কাছে একটি কেন্দ্রীয় সরকারি গেস্ট হাউসে একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, এ রাজ্যে ভোট পরিচালনা খুব টাফ। বিশদ

চাঁপদানিতে বিরোধী দলনেতাকে টপকেছে বিজেপি-তৃণমূল
৩৯ লোকসভা প্রার্থীর জমানত জব্দই নয়, সুজন সহ
সব বাম বিধায়কই পিছিয়ে গিয়েছেন তাঁদের কেন্দ্রে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে গেরুয়া ঝড়ে শাসক থেকে বিরোধী শিবিরের নানা দলই বেশ বেসামাল। এই তালিকায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত পক্ষ নিঃসন্দেহে বাংলায় একদা ৩৪ বছর টানা শাসন করার তকমাধারী বামেরা। লোকসভা ভোটের ফল বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, বর্তমানে বামফ্রন্টের ঘরে থাকা সব বিধায়কই তাঁদের নিজেদের কেন্দ্রের কয়েক হাজার ভোটে পিছিয়ে পড়েছেন।
বিশদ

অমিত শাহ কলকাতায় বিজয় মিছিল
করার ইচ্ছা প্রকাশ করেছেন
জানালেন দিলীপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গে দলের আশাতীত সাফল্য উদযাপনে কলকাতায় বিজয় মিছিল করার আগ্রহ প্রকাশ করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। শুক্রবার এমনটাই দাবি করেছেন দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এদিন রাজ্য দপ্তরে বসে তিনি বলেন, আজ শনিবার বেলা ২টোর মধ্যে নবনির্বাচিত ১৮ জন দলীয় প্রার্থীকে দিল্লিতে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

  দীপঙ্কর ঘোষের দেহ উদ্ধার, এভারেস্টে তিন ভারতীয়র মৃত্যু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঙালি পর্বতারোহী দীপঙ্কর ঘোষের দেহ খুঁজে পাওয়া গেল। শুক্রবার দীপঙ্করবাবুর এজেন্সি সেভেন সামিটের পক্ষ থেকে রাজ্যের উদ্ধারকারী দলকে সেই তথ্য জানানো হয়েছে। রাজ্যের উদ্ধারকারী দলের পক্ষে দেবদাস নন্দী জানিয়েছেন, দীপঙ্করবাবুর দেহ খুঁজে পাওয়া গিয়েছে।
বিশদ

দল ভাঙিয়ে সব দখলের কৌশলই
কাল হয়েছে তৃণমূলের, বলছে কং

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরোধী পরিসর ভাঙাই কি কাল হল তৃণমূলের? রাজ্যে নির্বাচিত জনপ্রতিনিধিদের ভাঙিয়ে স্বশাসিত সংস্থাগুলিতে জোড়াফুলের পতাকা ওড়ানোর যে প্রবণতা তৃণমূল জমানায় আমদানি করা হয়েছিল, তার মধ্যেই নিহিত ছিল মেরুকরণের বীজ।
বিশদ

রাজ্যে বিজেপির আশাতীত উত্থান,
বাম ভোট গেরুয়ায়, ধাক্কা তৃণমূলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক লাফে দুই থেকে আঠারো। শুধু আসনই নয়, প্রাপ্ত ভোটের শতাংশও দ্বিগুণের অনেক বেশি। বাংলায় অভাবনীয় নির্বাচনী সাফল্য পেল বিজেপি। দেখা গেল, মেরুকরণের ভোটে দ্বিমুখী লড়াইয়ে তৃণমূলের প্রধান প্রতিপক্ষ হয়ে উঠেছে বিজেপি। বাম ও কংগ্রেস বস্তুত মুছে গিয়েছে।
বিশদ

24th  May, 2019
রাজ্য থেকে কেন্দ্রের মন্ত্রীর তালিকায় ৪ জন?
বিজেপি অফিসের বাইরে মিষ্টি বিলি, ‘জয়
শ্রীরাম’ ধ্বনি তুলে চলল আবির খেলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০০৪ সালে একটি আসন পেলেও পাঁচ বছর বাদে লোকসভা ভোটে তৃণমূল ১৯টি আসন জিতে নজির গড়েছিল। ২০১৪ সালে যে বিজেপি রাজ্যে দুটি আসন পেয়েছিল, তারাই এবার একলাফে ১৮ ছুঁয়ে ফেলল। বৃহস্পতিবার রাজ্যে গেরুয়া শিবিরের আশাতীত সাফল্যের পাশাপাশি কেন্দ্রে নিরঙ্কুশ জনাদেশ নিয়ে ক্ষমতায় ফেরার আনন্দে মাতোয়ারা ছিলেন কর্মী-সমর্থকরা।
বিশদ

24th  May, 2019
২০১৯-এর লোকসভায় সাফল্যের
বীজ ২০১৫-তে পুঁতেছিল বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার বছর আগে বঙ্গে বিজেপির সাফল্যের ‘রাজনৈতিক বীজ’ পোঁতা শুরু হয়েছিল। সালটা ২০১৫। কলকাতার শরৎ সদনে পূর্বাঞ্চলের ছয় রাজ্যের শীর্ষ বিজেপি নেতাদের নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছিলেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।
বিশদ

24th  May, 2019
‘সব পরাজিতরাই পরাস্ত নয়’,
সামনে না এসে ট্যুইট বার্তা মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনে দলের বিপর্যয় নিয়ে কোনও মন্তব্য করলেন না তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার সকাল থেকে কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাসস্থান হরিশ চ্যাটার্জি স্ট্রিটে ভিড় জমাতে থাকেন বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিনিধিরা। দীর্ঘ অপেক্ষার পর বিকেলে সাংবাদিকদের জানিয়ে দেওয়া হয়, কোনও সাংবাদিক সম্মেলন করবেন না মুখ্যমন্ত্রী।
বিশদ

24th  May, 2019

Pages: 12345

একনজরে
 লন্ডন, ২৪ মে: বল বিকৃতি কাণ্ডের জেরে এক বছর ক্রিকেট থেকে দূরে ছিলেন তিনি। তবু ব্যাটের ধার এতটুকু কমেনি ডেভিড ওয়ার্নারের। বরং নির্বাসন কাটিয়ে ঢের ...

ভুবনেশ্বর, ২৪ মে (পিটিআই): পাঁচে পাঁচ। রেকর্ড গড়ে পরপর পাঁচবারের জন্য ওড়িশার ক্ষমতা নিজেদের দখলে রাখল বিজু জনতা দল (বিজেডি)। ১৪৭টি বিধানসভা আসনের মধ্যে ১১২টিতে ...

 নয়াদিল্লি ও মুম্বই, ২৪ মে (পিটিআই): মোদি-ঝড়ে দ্বিতীয় দিনেও চাঙ্গা শেয়ার বাজার। শুক্রবার ৬২৩ পয়েন্ট বেড়ে ৩৯ হাজার ৪৩৪.৭২ পয়েন্টে পৌঁছল বম্বে শেয়ার বাজার সূচক সেনসেক্স। ...

সংবাদদাতা, কান্দি: নিজের জীবনের অন্তত ২০ বছর বিভিন্ন ধরনের খেলাধুলোর মাধ্যমে কাটিয়েছেন। কখনও কাবাডি নিয়ে মেতে উঠেছিলেন, আবার কখনও ভলিবল খেলায় উৎসাহ জুগিয়েছিলেন। যদিও ফুটবল তাঁর প্রিয় খেলা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩/৪১ দিবা ৬/২৬। শ্রবণা ১৩/১৪ দিবা ১০/১৫। সূ উ ৪/৫৭/০, অ ৬/৯/৪৮, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি, বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।
১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ২/১০/২৫ দিবা ৫/৪৮/৪৮। শ্রবণানক্ষত্র ১২/৪০/১৪ দিবা ১০/০/৪৪, সূ উ ১/২৯/৫, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ১/১৩/৪১ গতে ২/৫৩/৬ মধ্যে, কালবেলা ৬/৩৬/৩ মধ্যে ও ৪/৩২/৩১ গতে ৬/১১/৫৫ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩০ মধ্যে ও ৩/৩৬/২ গতে ৪/৫৬/৩১ মধ্যে।
১৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে ভোট পরবর্তী হিংসায় উদ্বেগে রাজ্যপাল
ভোট পরবর্তী হিংসায় উদ্বেগ প্রকাশ করলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। রাজ্যবাসীকে ...বিশদ

03:03:12 PM

হরিপালে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
দফায় দফায় সংঘর্ষে উত্তপ্ত আরামবাগ লোকসভার অন্তর্গত হুগলির হরিপাল। জানা ...বিশদ

02:26:51 PM

রাজ্য থেকে ৩১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নির্বাচন কমিশনের 

01:41:00 PM

শালবনির একাধিক জায়গায় বিজেপির বিরদ্ধে হামলার অভিযোগ, বোমাবাজি

12:23:00 PM

নানুরে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
বীরভূমের নানুর থানার চারকল গ্রামে বিজেপি-তৃণমূল সংঘর্ষ। অভিযোগ, এই পঞ্চায়েতে ...বিশদ

12:17:02 PM

ওন্দায় বিজেপির বিজয় মিছিলে যোগ দিলেন তৃণমূলের পঞ্চায়েত প্রধান, চাঞ্চল্য 

12:04:21 PM