Bartaman Patrika
রাজ্য
 

বন্ধ আয়কর হানা, ভোটে
কালো টাকার রমরমার আশঙ্কা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: লোকসভা ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যজুড়ে আয়কর তল্লাশিতে অংশ নেওয়া হবে না বলে জানিয়ে দিল দপ্তরের অফিসার ও কর্মচারীদের ইউনিয়ন। কর্মীদের নিজস্ব কিছু দাবিদাওয়াকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। আয়কর কর্তা ও কর্মীদের এই সিদ্ধান্তে রীতিমতো চাপে পড়ে গিয়েছে এ রাজ্যের ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। যদিও সংগঠনের তরফে জানানো হয়েছে, ভোট ও নির্বাচন কমিশন সংক্রান্ত কাজগুলিকে এই প্রতিবাদ কর্মসূচির আওতার বাইরে রাখা হয়েছে। তবুও বিষয়টি নিয়ে দুশ্চিন্তামুক্ত হতে পারছে না কর্তৃপক্ষ। কারণ, ভোটের আগে যেভাবে কালো টাকার রমরমা বাড়ে, তার হদিশ ও নিয়ন্ত্রণ করার দায়িত্বের অনেকটাই বর্তায় ইনকাম ট্যাক্স বিভাগের উপর। ফলে ভোটের মুখে আয়কর দপ্তরের কর্মী ও অফিসারদের এই সিদ্ধান্তে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলেও। কালো টাকার রমরমা বৃদ্ধির আশঙ্কায় অনেকেই।
আয়কর হানা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে এ রাজ্যের আয়কর বিভাগের জয়েন্ট কাউন্সিল অব অ্যাকশন। অফিসার ও কর্মচারীদের যৌথ মঞ্চ এটি। তারাই গত ১১ মার্চ এই সংক্রান্ত চিঠি দিয়েছে এ রাজ্যের প্রিন্সিপাল চিফ কমিশনার অব ইনকাম ট্যাক্সকে। এ রাজ্যে দপ্তরের শীর্ষকর্তাকে তারা সেই চিঠিতে জানিয়েছে, ফেব্রুয়ারির ৭ তারিখ জয়েন্ট কাউন্সিল অব অ্যাকশনের কেন্দ্রীয় কমিটির সঙ্গে কর্তৃপক্ষের বৈঠক হয়েছিল। সেখানে কর্মীদের দীর্ঘদিনের বকেয়া দাবিদাওয়াগুলি নিয়ে আলোচনা হয়। কিন্তু প্রায় দেড় মাস কেটে গেলেও সেই দাবিগুলি মানা হয়নি, এমনটাই অভিযোগ আন্দোলনকারীদের। সেই কারণেই ফের আন্দোলন কর্মসূচিতে যাচ্ছেন তাঁরা। দাবিগুলির মধ্যে রয়েছে পদোন্নতি, বেতন সংক্রান্ত দাবিদাওয়া এবং ঠিকাকর্মীদের মজুরি দেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট নিয়ম মেনে চলা। সেগুলি যতক্ষণ না মিটছে, ততক্ষণ আন্দোলন চলবে, চিঠিতে এমনটাই জানানো হয়েছে। সেই আন্দোলনের অংশ হিসেবেই কোনও আয়কর হানা বা তল্লাশিতে অংশ নেবেন না কর্মী ও অফিসাররা। সেই তালিকায় আছে টিডিএস সার্ভে, রিকভারি সার্ভে, স্পট ভেরিফিকেশন, সার্চ এবং সিজার। অর্থাৎ কোনও ব্যক্তি বা সংস্থার আয় নিয়ে সন্দেহ থাকলে বা আয়কর জমা সংক্রান্ত গরমিলের খোঁজ পেলে, তা নিয়ে কোনও পদক্ষেপ করবেন না আন্দোলনকারীরা। বেআইনি লেনদেন হচ্ছে, এমন খবরের সন্ধান থাকলেও আগ বাড়িয়ে সেখানে কোনও তল্লাশি হবে না বলেই জানা গিয়েছে। আন্দোলনকারীদের দাবি, যেহেতু তাঁদের সংগঠনের ছাতার তলায় প্রায় ৯৭ শতাংশ কর্মী ও অফিসার রয়েছেন, তাই এই সিদ্ধান্তে আয়কর সংক্রান্ত সব রকমের তল্লাশি থমকে যেতে বাধ্য।
এদিকে, নির্বাচনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত বেআইনি লেনদেন। কালো টাকার খেলা যেভাবে চলে, তা রুখতে তৎপর থাকতে হয় আয়কর দপ্তরকে। সেই কাজ এখন অনেকটাই থমকে গেল বলে ধারণা। তবে আন্দোলনের সঙ্গে যুক্ত কর্মী ও অফিসারদের বক্তব্য, নির্বাচন কমিশনের কোনও আদেশ তাঁরা কখনওই অমান্য করবেন না। অর্থাৎ কমিশন থেকে বেআইনি লেনদেন সংক্রান্ত কোনও তথ্য এলে, তাকে যথাযোগ্য গুরুত্ব দিয়ে বিবেচনা ও পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন তাঁরা। কিন্তু সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, কালো টাকার লেনদেনের খবর অনেক বেশি থাকে আয়কর দপ্তরের অন্দরেই। সেই তথ্যের উপর ভিত্তি করে হানা আপাতত বন্ধ। তাই বিষয়টি নিয়ে চিন্তিত অনেকেই। তবে আয়কর কর্তা এবং কর্মীরা জানাচ্ছেন, যত তাড়াতাড়ি কর্তৃপক্ষ দাবি মেনে নেবে, তত তাড়াতাড়ি তাঁরা আন্দোলন থেকে সরে আসবেন। সেক্ষেত্রে আয়কর হানা নিয়ে আর বাধা থাকবে না।
15th  March, 2019
মুখ্যমন্ত্রী পদে ইস্তফার ইচ্ছা
মমতার, নাকচ দলের
গুরুত্ব কমল অভিষেকের, মন্ত্রিত্বে ফিরছেন সুব্রত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দিতে চেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দলের বৈঠকে সেই ইচ্ছার কথা জানাতেই বেঁকে বসেন সতীর্থরা। দলের বাকিদের সঙ্গে টানাপোড়েনের পর শেষ পর্যন্ত দলের সিদ্ধান্ত মেনে নিয়ে স্বপদে থেকে গেলেন তৃণমূল নেত্রী। শনিবার কালীঘাটে লোকসভা নির্বাচনে দলের জয়ী ও পরাজিত প্রার্থী এবং শীর্ষ নেতৃত্বকে নিয়ে বৈঠকে বসেছিলেন মমতা।
বিশদ

বাংলায় সংগঠন সামলাতে কেন্দ্রীয় মন্ত্রী করা হচ্ছে না দিলীপ ঘোষকে, বাকি ১৭ এমপি’কে নিয়ে জল্পনা

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৫ মে: লোকসভা ভোটে রাজ্যে বিজেপির অভূতপূর্ব সাফল্যের কাণ্ডারি দিলীপ ঘোষ কেন্দ্রীয় মন্ত্রী হচ্ছেন না। মূলত রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) সুপারিশ মেনে মেদিনীপুরের এই এমপি’কে আপাতত দলের কাজের জন্য রেখে দেওয়া হচ্ছে।
বিশদ

  লোকসভায় ভালো ফলের পর ডিএ নিয়ে
আন্দোলনে যাচ্ছে বিজেপির কর্মী সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনে ভালো ফল করার পর রাজ্য সরকারি কর্মীদের দাবি দাওয়া নিয়ে সক্রিয় হয়ে রাস্তায় নামতে চলেছে বিজেপি প্রভাবিত কর্মী সংগঠন। আগামী মঙ্গলবার নিউ সেক্রেটারিয়েটের সামনে বিক্ষোভ কর্মসূচি নিয়েছে এনএফআইটিইউ অনুমোদিত রাজ্য সরকারি কর্মচারী পরিষদ।
বিশদ

আইনশৃঙ্খলা রাজ্যের ব্যাপার, ভোট
পরবর্তী হিংসা নিয়ে বলল কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট গণনার পর রাজ্যের বিভিন্ন জায়গায় গোলমাল শুরু হয়েছে। পার্টি অফিস ভাঙচুর থেকে খুনের ঘটনাও ঘটছে। অথচ নির্বাচন কমিশন জানিয়ে দিল, আইনশৃঙ্খলা দেখার দায়িত্ব রাজ্য সরকারের।
বিশদ

রাজ্যে বিজেপির বড় জয় আসতেই কলেজ-বিশ্ববিদ্যালয়ে প্রভাব বাড়াতে সক্রিয় এবিভিপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার শিক্ষাঙ্গনে এবার গেরুয়া শিবিরের প্রভাব বিস্তারের ইঙ্গিত মিলল। পাশাপাশি দীর্ঘ আড়াই বছর ধরে আটকে থাকা কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন প্রক্রিয়াকে দ্রুত সেরে ফেলার দাবি উঠল। লোকসভা নির্বাচনে ১৮টি আসন জিতে শাসক তৃণমূল কংগ্রেসকে রীতিমতো চাপে ফেলে দিয়েছে বিজেপি।
বিশদ

সংখ্যালঘু প্রধান এলাকায় ২৩টি কেন্দ্রে এগিয়ে বিজেপি
বিধানসভা কেন্দ্রের ভোটের নিরিখে
পিছিয়ে তৃণমূলের ৮৮ জন বিধায়ক

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবারের লোকসভা ভোটে রাজ্যের ১৯ জন মন্ত্রী সহ ৮৮ জন তৃণমূল বিধায়ক তাঁদের বিধানসভা কেন্দ্রে পিছিয়ে পড়েছেন। সংখ্যালঘু প্রধান এলাকায় গত বিধানসভা নির্বাচনে তৃণমূল ৮৫টি আসন পেয়েছিল। এবারের ভোটে সেই সব এলাকায় রাজ্যের শাসকদল এগিয়ে রয়েছে ৯৩টিতে।
বিশদ

সন্ধ্যায় শহরে কালবৈশাখী
মৌসুমি বায়ু এগচ্ছে, তবে
রাজ্যে বর্ষা আসতে কিছু দেরি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেশ কিছুদিন আটকে থাকার পর দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ফের সক্রিয় হয়েছে। তবে এবার কিছুটা দেরিতে দেশের মূল ভূখণ্ডে বর্ষা ঢোকার যে পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দপ্তর, তার কোনও পরিবর্তন করা হয়নি।
বিশদ

বিশেষভাবে সক্ষম নিট পরীক্ষার্থীদের
ভোগান্তি হচ্ছে ফি বছর, অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের সুস্পষ্ট নির্দেশ থাকা সত্ত্বেও, বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীদের ফি বছর শারীরিক সমস্যার প্রমাণ দিয়ে যেতে হচ্ছে। যা তাঁদের কাছে অসম্মানের, একইসঙ্গে সরকারি আদেশনামারও বিরোধী।
বিশদ

ই-পিওএস যন্ত্র চালুর আগে তাদের
কমিশন বৃদ্ধির দাবি রেশন ডিলারদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পর্ব শেষ হওয়ার পর রেশন দোকানে ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস (ই-পিওএস) যন্ত্র চালু করা নিয়ে টানাপোড়েন শুরু হয়েছে। রেশন ডিলারদের সংগঠন দাবি করেছে, তাদের কমিশন কুইন্টাল প্রতি আড়াইশো টাকা না করা হলে, ওই যন্ত্র চালু করা হবে না।
বিশদ

চাকদহ-শিমুরালিতে রেল-সড়ক অবরোধ
বাড়ি থেকে ফোন করে ডেকে গুলি করে খুন
যুবককে, দেহ নিয়ে চাপানউতোর দুই দলে

বিএনএ, বারাকপুর: বাড়ি থেকে ফোন করে ডেকে নিয়ে গিয়ে গুলি করে খুন করা হল এক যুবককে। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে চাকদহ থানার গৌরপাড়া তপোবন এলাকায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সন্তু ঘোষ (২৩)। মৃত যুবককে নিয়ে তৃণমূল এবং বিজেপির মধ্যে চাপানউতোর তৈরি হয়। তৃণমূল নেতৃত্বের দাবি, মৃত যুবক তাদের দলের কর্মী।
অন্যদিকে, বিজেপির দাবি, মৃত যুবক তাদের দলের কর্মী। যদিও পরিবারের লোকজনের বক্তব্য, সন্তু কোনও দলের সঙ্গে যুক্ত ছিল না।
বিশদ

পশ্চিমবঙ্গে হিংসা বাড়তে পারে, আশঙ্কা রূপার

 নয়াদিল্লি, ২৫ মে (এএনআই): লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিজেপি ১৮টি আসন পেয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসকে স্বভাবতই চাপে ফেলে দিয়েছে বিজেপি। এই অবস্থায় ভোট পরবর্তী হিংসা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়।
বিশদ

তৈরি হতে পারে নয়া রুটও
আগামী মাস থেকেই শহরে আসতে
শুরু করবে পরিবেশবান্ধব বড় বাস

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: সব কিছু ঠিকঠাক থাকলে আগামী মাসের শেষদিক থেকেই শহরে আসতে শুরু করবে আরও বেশি আসনের পরিবেশবান্ধব ইলেকট্রিক বড় বাস। পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম সূত্রের খবর, যে সংস্থা বাসগুলি তৈরি করছে, সেই সংস্থার কর্ণাটকের ফ্যাক্টরিতে গিয়ে আগামী মাসের প্রথম দিকে ‘প্রটোটাইপ বাস’ পরিদর্শন করবে নিগমের এক প্রতিনিধিদল।
বিশদ

জোট না হওয়াতেই এই বিপর্যয়,
মানছে বাম ও কংগ্রেসের একাংশ

 জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট না হোক অন্তত আসন সমঝোতা করলে তারা দু’ পক্ষই লাভবান হতো। ভোটের ফল প্রকাশের পর এখন এভাবেই হাত কামড়াচ্ছেন বাম ও কংগ্রেস নেতৃত্বের একাংশ। তাঁরা ঐক্যবদ্ধ হলে ভোটের মেরুকরণ এতটা মসৃণ হতো না।
বিশদ

বিপর্যয়ের কারণ অনুসন্ধানে
আজ মমতার বৈঠক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে দলের বিপর্যয়ের কারণ খুঁজতে আজ, শনিবার বিকেলে কালীঘাটে জরুরি বৈঠকে বসছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে ডাকা হয়েছে নির্বাচনে জয়ী এবং পরাজিত দলের সব প্রার্থী, জেলা সভাপতি এবং দলীয় পর্যবেক্ষকদের। বিশদ

25th  May, 2019

Pages: 12345

একনজরে
  প্যারিস, ২৫ মে: ফরাসি ওপেনে নোভাক ডকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটানা চারটি গ্র্যান্ডস্ল্যাম জিতবেন এবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলে। এই নিয়ে দ্বিতীয়বার। ২০১৬ সালে বছরের চারটি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন এই সার্বিয়ান তারকা। ...

বিএনএ, জলপাইগুড়ি: বেতন আটকে রাখায় ধূপগুড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিকের বিরুদ্ধে থানায় এফআইআর করে চাকরি খোয়ালেন জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দপ্তরের একজন ডেটা এন্ট্রি অপারেটর। প্রায় ১২ বছর স্বাস্থ্য দপ্তরের কাজ করার পর চুক্তিভিত্তিক   ...

 জাকার্তা, ২৫ মে (এপি): ইন্দোনেশিয়ায় মাউন্ট অগুঙ্গ আগ্নেয়গিরিতে অগ্ন্যুত্পাতের জেরে বেশ কয়েক ঘণ্টা বালি বিমানবন্দরে বিমান চলাচল ব্যহত হয়। শুক্রবার রাতে থেকে বেশ কিছু উড়ান বাতিল করে দেয় কর্তৃপক্ষ। তবে শনিবার থেকে ফের তা চালু হয়েছে। ...

সংবাদদাতা, রামপুরহাট: লোকসভা ভোটের ফলাফলের রামপুরহাট পুরসভার ১৮টি ওয়ার্ডের মধ্যে ১৬টিতে তৃণমূলের পরাজয় হয়েছে। এমনকী, খোদ পুরসভার চেয়ারম্যানের ওয়ার্ডেই গোহারা হেরেছে শাসক দল। এই অবস্থায় চেয়ারম্যানের ইস্তফা দাবি করেছে বিজেপি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে, সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৯/৪০ দিবা ৮/৫০। ধনিষ্ঠা ২০/৪২ দিবা ১/১৪। সূ উ ৪/৫৬/৪৬, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৪ গতে ১/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৭/০/৩৮ দিবা ৭/৪৪/৪৪। ধনিষ্ঠানক্ষত্র ১৯/১/৩২ দিবা ১২/৩৩/৬, সূ উ ৪/৫৬/২৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৪/৫৩ গতে ১১/৩৪/২১ মধ্যে, কালবেলা ১১/৩৪/২১ মধ্যে ও ১/১৩/৪৯ মধ্যে, কালরাত্রি ১১/৫৪/৫৩ গতে ২/১৫/২৫ মধ্যে।
২০ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
খিদিরপুরের ভুকৈলাস রোডে একটি বহুতলে সিলিন্ডার ফেটে আগুন 

25-05-2019 - 09:28:17 PM

সরকার গঠনের দাবি জানাতে রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদি এবং অমিত শাহ 

25-05-2019 - 09:05:17 PM

ব্যাপক ঝড়-বৃষ্টির জেরে শিয়ালদহ, হাওড়া শাখায় ব্যাহত ট্রেন চলাচল 

25-05-2019 - 08:36:42 PM

মালদহে তৃণমূল জেলা সভাপতি মৌসম বেনজির নুর 

25-05-2019 - 05:55:00 PM

ভোটে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচন কমিশন: মমতা 

25-05-2019 - 05:51:40 PM

নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে সিপিএম: মমতা 

25-05-2019 - 05:47:13 PM