Bartaman Patrika
রাজ্য
 

 আম, লিচু, চকোলেটের মিশেলে এবারও সাজছে নববর্ষের মিষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার বাঙালির বর্ষবরণ। তাতে মিষ্টিমুখ ‘মাস্ট’। দোকানগুলিও সেই উৎসবের উদযাপনে হরেক পসরায় সাজিয়েছে মিষ্টি। তাদের নামেও যেমন বাহার, স্বাদেও।
বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকে এবার বৈশাখে শুরু হচ্ছে আম জিলাটো সন্দেশ। দেখতে জিলাটো’র মতো। খেতে সন্দেশ। পাকা আম দিয়ে ছানা মেখে এই মিষ্টি তৈরি হয়। তার বিক্রি শুরু হচ্ছে আজ, সোমবার। ৬০০ টাকা কিলো। এখানকার কর্ণধার সুদীপ মল্লিকের কথায়, এবার গরমে হিট করবে ফিগ অ্যান্ড হানি সন্দেশ। চিনির ‘চ’ নেই। আগাগোড়া হিমালয়ান হানি বা মধু দিয়ে তৈরি এই সন্দেশে মূল থিম ‘আনজির’। দেখতে ও খেতে অসাধারণ, দাবি সুদীপবাবুর। আর আছে বাদামিকা সন্দেশ। তার পেটে এবং গায়ে যেমন কাজু, পেস্তা আর অ্যামন্ড আছে, তেমনই আছে শসা আর তরমুজের বীজ। অভিনব, আরামদায়ক। দাম ৩০ টাকা।
ভ্যাপসা গরমে রেহাই পেতে কে সি দাশের এবার বাজি ঠান্ডাই মালাই। এখানকার কর্ণধার ধীমান দাশের কথায়, আমরা এটি রসমালাই হিসেবেই আনছি, কিন্তু অন্য স্বাদে। এখানে জাফরানের বদলে ব্যবহার করা হয়েছে ঠান্ডাই। খেতে একবারে আলাদা। দাম জিএসটি সহ ৩০ টাকা। আছে নববর্ষ স্পেশাল নববর্ষিকা। চিত্রকূটে ক্রিমের খেলা এই মিষ্টিতে। সুপারহিট বাদশাহি চকো রোল। রসের মিষ্টি। কিন্তু পেটে চকোলেটের পুর। আছে বাদামের উপস্থিতিও।
নববর্ষের প্রাক্কালে চৈত্র সংক্রান্তিতে বালিগঞ্জ ফাঁড়িতে নতুন শোরুম খুলেছে হিন্দুস্থান সুইটস। তাদের এগারোতম শোরুম। সংস্থার কর্ণধার রবীন্দ্রনাথ পাল জানালেন, তাঁদের স্পেশাল সন্দেশ অমৃতকুম্ভ। সন্দেশের গায়ে আগাগোড়া মালাই। ২৫ টাকা দাম। আছে ‘নববর্ষ ১৪২৬’ লেখা স্পেশাল সন্দেশ। সঙ্গে মিলবে অমৃতপয়োধি। দই। কিন্তু অন্য ঢঙে। এই দইয়ের এক চতুর্থাংশ ক্ষীর। দইয়ের মাথাটা পুরু, ঘন। মুখে দিলে বোঝা যাবে এর বৈচিত্র। কুমকুম সন্দেশ আদতে রসের মিষ্টি। কিন্তু কতটা স্পেশাল, চেখে দেখতে হবে, দাবি রবীন্দ্রনাথবাবুর।
রিষড়ার ফেলু মোদকে এবার কবিগুরুর আবহ। রবীন্দ্রনাথের ‘শ্যামলী’কে সামনে রেখে সন্দেশ গড়েছে এই প্রতিষ্ঠান। ঘরের আদলে তৈরি সন্দেশে কাজু, পেস্তা আর বাদামের মাখামাখি। গুজরাত থেকে আনানো আমে তৈরি আম দইয়ের পাশাপাশি এবারও থাকছে নতুন বছরের মশলা সন্দেশ। ছোট এলাচ, জাফরান, জায়ফল দিয়ে তৈরি এই দই একেবারে আলাদা স্বাদের, দাবি এখানকার কর্ণধার অমিতাভ দে’র। বৈশাখে বাড়িতে রেখে খাওয়ার জন্য এখানে হরেক রকমের কড়া পাকের সন্দেশ পাওয়া যায়। পাশাপাশি লবঙ্গলতিকা, ছানার মুড়কি বা নিকুতি’র মতো চিরাচরিত মিষ্টির কাটতি বেশ ভালো, দাবি আমিতাভবাবুর।
হাওড়ার ব্যাতাই মিষ্টান্ন ভাণ্ডারে আজ, সোমবার আসছে লিচুর ঝিলিক। লিচু বেটে, তা ছানার সঙ্গে মিশিয়ে সন্দেশ করা হয়। তাকে ফেলা হয় দুধে। সেই মিষ্টিকে লিচু দিয়ে সাজিয়ে আনা হয় ক্রেতার সামনে। দাম ২০ টাকা। এখন পাকা আম খুঁজতে কষ্ট করতে হচ্ছে। কিন্তু তবু ম্যাঙ্গো মালাই তৈরি করতে কোনও ছদ্ম-আমের গন্ধ ও স্বাদ ব্যবহার করতে চান না এখানকার কর্ণধার সৈকত পাল। তিনি বলেন, দাম বেশি পড়ছে ঠিকই। কিন্তু তার জন্য কোয়ালিটি খাটো করতে রাজি নই। যিনি মিষ্টির রসিক, তিনি মুখে দিলে বুঝবেন এই মালাইয়ের জাদু। এছাড়া আনারসের তোতাপুলি, গোলাপ পাপড়ি সন্দেশ বা আম দইয়ের মতো এখানকার হিট রেসিপি’র মিষ্টিগুলিও নববর্ষে পাওয়া যাবে, দাবি করেছেন সৈকতবাবু।
15th  April, 2019
রাজ্যের ৫ কেন্দ্রে চলছে তৃতীয় দফার ভোট: LIVE 

বাংলা নিউজ এজেন্সি: আজ, লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ। মঙ্গলবার সকাল থেকেই কড়া নিরাপত্তায় বালুরঘাট, উত্তর মালদহ, দক্ষিণ মালদহ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্র ভোটগ্রহণ শুরু হয়েছে।
 
বিশদ

বাংলাকে বঞ্চিত করে
এখন ভোট চাইছে: মমতা
বসন্তের কোকিল বলে কটাক্ষ মোদি-শাহকে

 দেবাঞ্জন দাস, পূর্বস্থলী: বাংলাকে বঞ্চিত করে এখন বসন্তের কোকিলের মতো উড়ে এসে ভোট চাইছেন। গেরুয়া শিবিরের ‘পোস্টার বয়’ নরেন্দ্র মোদি আর তাঁর সেনাপতি অমিত শাহকে সোমবার এভাবেই বিঁধেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বর্ধমান পূর্ব এবং বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের দুই দলীয় প্রার্থী সুনীল মণ্ডল ও মমতাজ সঙ্ঘমিত্রার সমর্থনে পূর্বস্থলীর জামালপুর, দেওয়ানদিঘি এবং রায়নায় পরপর তিনটি সভা করেন মমতা।
বিশদ

 কড়া নিরাপত্তায়
আজ তৃতীয় দফা

 নিজস্ব প্রতিনিধি ও বিএনএ, বর্ধমান: আজ, মঙ্গলবার কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে দক্ষিণ দিনাজপুর, মালদহ ও মুর্শিদাবাদ জেলার পাঁচটি লোকসভা কেন্দ্রের ভোট গ্রহণ হবে। কেন্দ্রগুলি হল বালুরঘাট, উত্তর মালদহ, দক্ষিণ মালদহ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। এই তিন জেলায় সুষ্ঠুভাবে ভোটের জন্য মোট ৩১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীকে কাজে লাগানো হচ্ছে বলে প্রশাসন ও কমিশনের তরফ থেকে জানানো হয়েছে। এর মধ্যে মুর্শিদাবাদ জেলায় সব চেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী থাকছে।
বিশদ

‘উত্তরপ্রদেশে সব গুন্ডাদের ঠান্ডা করে দিয়েছি’
দিল্লির সরকার গড়তে বাংলার
সমর্থন চাইলেন যোগী

 বিএনএ, বনগাঁ ও বাঁশবেড়িয়া: দিল্লিতে সরকার গঠন করার জন্য বাংলার সমর্থন আমাদের সবার কাছে খুবই গুরুত্বপূর্ণ। সোমবার বনগাঁর আরএস মাঠে নির্বাচনী জনসভায় হাজির হয়ে এভাবেই ভোট চাইলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
বিশদ

 তৃণমূলকে সমূলে উৎখাতের ডাক দিলেন অমিত শাহ

তন্ময় মল্লিক, বর্ধমান, বিএনএ: ঠিক পাঁচ বছর আগে বর্ধমানের সার্কাস ময়দানে বিজেপির তৎকালীন রাজ্য পর্যবেক্ষক সিদ্ধার্থনাথ সিনহার সুরে সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেছিলেন, ভাগ মুকুল, ভাগ। সেই মাঠে, সেই অমিতবাবুই সোমবার মুকুল রায়কে পাশে বসিয়ে রাজ্য থেকে মমতা বন্দ্যোপাধ্যায়কে উৎখাতের ডাক দিলেন।
বিশদ

সন্ত্রাসবাদীদের সঙ্গে ইলু ইলু
করছেন মমতা বন্দ্যোপাধ্যায়
শ্যামপুরের সভায় তোপ অমিত শাহের

দীপ্তিমান মুখোপাধ্যায়, শ্যামপুর: পুলওয়ামায় পাকিস্তানের জঙ্গিরা হামলা চালিয়ে আমাদের ৪০ জন জওয়ানকে হত্যা করেছিল। তার ১৩ দিনের মাথায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বায়ুসেনাকে দিয়ে পাকিস্তানে ঢুকে জঙ্গি ঘাঁটি খতম করেছেন।
বিশদ

রিগিং করতে পারছেন না বলে নির্বাচন
কমিশনকে দুষছেন মমতা: অমিত শাহ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। তাই তৃণমূলনেত্রী নির্বাচন কমিশনের বিরুদ্ধে অনর্গল অভিযোগ করছেন।   বিশদ

প্রাথমিকে কম্পিউটার চালু করতে তৎপর রাজ্য, সিলেবাস পর্যালোচনায় আজ বৈঠক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিকের পড়ুয়াদের কম্পিউটার শিক্ষা দিতে আগ্রহী শিক্ষা দপ্তর। তা যাতে আগামী শিক্ষাবর্ষ থেকেই করা যায়, তার জন্য এখন থেকেই জোরকদমে কাজ শুরু করে দিয়েছে তারা। কোন ক্লাসে কী পড়ানো বা শেখানো হবে, তার খসড়া সিলেবাস তৈরি করা হয়েছে।   বিশদ

 বাংলায় গুন্ডারাজ চলছে, ধাত্রীগ্রামে নির্বাচনী সভায় আক্রমণ যোগীর

  সংবাদদাতা, কালনা: বাংলায় গুন্ডারাজ চলছে। গুন্ডা ট্যাক্স দিতে হচ্ছে। আমার রাজ্যে গুন্ডাদের কোনও জায়গা নেই। গুন্ডাদের জায়গা হয় জেল না হয় ‘রাম নাম সত্য হে’। বিশদ

১৯ মে ৬টি বিধানসভা কেন্দ্রে ভোট
উপনির্বাচনে বিধায়ক সংখ্যা বাড়ানোই লক্ষ্য শাসকদলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের আবহে রাজ্য বিধানসভায় দলের সদস্য সংখ্যা বাড়ানোর টার্গেট নিয়ে তৈরি তৃণমূল। বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে লোকসভা নির্বাচনে প্রার্থী হয়েছেন ছ’জন। শূন্য হওয়া ওই বিধানসভা আসনে উপনির্বাচন হবে আগামী ১৯ মে।   বিশদ

আজ আসানসোলে প্রধানমন্ত্রী
মোদি শ্রীরামপুর ও বারাকপুরে সভা করবেন ২৯ এপ্রিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৯ এপ্রিল বাংলায় জোড়া নির্বাচনী জনসভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কলকাতা লাগোয়া দুই কেন্দ্র শ্রীরামপুর এবং বারাকপুরে সভা করবেন তিনি। উল্লেখ্য, বারাকপুর কেন্দ্রের বিজেপির প্রার্থী অর্জুন সিং সম্প্রতি দলবদল করে বিজেপিতে যোগ দিয়েছেন।
বিশদ

দীর্ঘসূত্রিতায় বিস্মিত হাইকোর্ট
৩০০ কিমি দূরে স্কুল, পরিবারে অসুস্থতা, শিক্ষিকাকে বাড়ির কাছেই বদলির নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি থেকে কয়েকশো কিলোমিটার দূরের স্কুলে শিক্ষকতা করতে বাধ্য হচ্ছেন অজস্র শিক্ষক। তাঁদের অনেকেই কলকাতা হাইকোর্টে আসছেন সুবিচার পেতে। তেমনই একজন সুমিতা মেইকাপ হালদার। যাঁর স্বামীর কিডনি ৮০ শতাংশ ক্ষতিগ্রস্ত। মেয়ের বয়স মাত্র ছ’বছর।
বিশদ

 পাণ্ডবেশ্বরে তৃণমূল-বিজেপিকে আক্রমণ বৃন্দার

বিএনএ, আসানসোল: সোমবার পাণ্ডবেশ্বরের হরিপুরের সভা থেকে তৃণমূল ও বিজেপিকে একযোগে তুলোধনা করলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাত। তিনি বলেন, তৃণমূল মানেই লুট আর দুর্নীতি। 
বিশদ

বিচারভবনে এনআইএ’র বিশেষ আদালত হচ্ছে সন্ত্রাসবাদ সংক্রান্ত মামলার জন্য

 সুকান্ত বসু  কলকাতা: সন্ত্রাসবাদ সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তির জন্য এবার কলকাতা বিচারভবনে চালু হতে চলেছে রাজ্যে এনআইএ’র একটি ‘বিশেষ আদালত’। সূত্রের খবর, কলকাতা নগর দায়রা কোর্টের তৃতীয় সিবিআইয়ের বিশেষ এজলাসটিতেই ওই সংক্রান্ত মামলার শুনানি হওয়ার কথা।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM

রাজ্যের পাঁচটি আসনে বিকেল ৫টা পর্যন্ত মোট ৭৮.৯৭ শতাংশ ভোট পড়ল 

05:49:35 PM

শ্রীলঙ্কায় বিস্ফোরণ: সন্দেহভাজন জঙ্গির ছবি প্রকাশিত 
শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের ঘটনায় সিসিটিভি ফুটেজ সামনে এল। সেখানে এক ...বিশদ

05:31:56 PM