Bartaman Patrika
রাজ্য
 

হিমালয় থেকে উড়ে আসা বুড়ো শকুন সুস্থ হয়ে উঠেছে, দেখা মিলবে চিড়িয়াখানায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘটনাটি কয়েক মাস আগের। বনদপ্তরের নদীয়া জেলার কর্মীদের কাছে স্থানীয় বাসিন্দারা ফোন করে খবর দেন, জাতীয় সড়কের ধারে একটি শকুন বসে রয়েছে। প্রথমে বনকর্মীরাও বাসিন্দাদের কথা বিশ্বাস করেননি। কারণ শকুন দেখা গিয়েছে, তাও আবার মাটিতে রাস্তার ধারে বসে রয়েছে— এটা বিশ্বাসই করতে পারছিলেন না বনকর্মীরাও। যাই হোক বাসিন্দাদের কথায় শেষ পর্যন্ত ঘটনাস্থলে যান বনকর্মীরা। সেখানে গিয়ে তাঁরা দেখেন, এটা সাধারণ শকুন নয়, পাহাড়ের কোলে উড়ে বেড়ানো একেবারে হিমালয়ান গ্রিফন প্রজাতির শকুন। কিন্তু, কীভাবে সেটি এত দূরে চলে এল? বিশেষজ্ঞরা বলছেন, শীতের সময় অনেক সময়েই খাবারের সন্ধানে এরা পাহাড় থেকে নীচে চলে আসে। সেই ভাবেই এটি হয়ত এসেছিল, কিন্তু, অসুস্থতার কারণে সেটি আর ফেরত যেতে পারেনি। শেষ পর্যন্ত বনদপ্তরের সেবাযত্নে ক্রমশ সুস্থ হয়ে উঠছে প্রায় বিপদগ্রস্ত (নিয়ার থ্রেটেন্ড বা এনটি) তালিকায় থাকা সেই শকুনটি।
শকুনটিকে দেখেই বনকর্মীরা বুঝেছিলেন, সে খুবই অসুস্থ। তবে তার কোনও চোট কোথাও লাগেনি। খাদ্যের অভাব এবং বয়সজনিত সমস্যার কারণে সেটি দুর্বল হয়ে পড়েছিল। বনকর্মীরা বুঝতে পারেন, এটির চিকিৎসা নদীয়াতে সম্ভব নয়। এর জন্য দরকার বিশেষ চিকিৎসা ব্যবস্থা। তাই সঙ্গে সঙ্গে সেটিকে উত্তর ২৪ পরগনার সল্টলেকে অবস্থিত অ্যানিম্যাল রেসকিউ সেন্টারে পাঠিয়ে দেওয়া হয়। এরপরে সেখানেই তার চিকিৎসা শুরু হয়। সেন্টার সূত্রের দাবি, ঠিক মতো খেতে না পাওয়ায়, সেটি খুব দুর্বল হয়ে গিয়েছে। শুধু তাই নয়, বয়সজনিত কারণে সেটি শারীরিকভাবেও যথেষ্ট কমজোরি হয়ে পড়েছে। তাই সাধারণ ওষুধের সঙ্গে সঙ্গে সেবাযত্ন শুরু করা হয় শকুনটির। মুরগি, পাঁঠা, গোরু— সবেরই মাংসের আয়োজন করা হয় শকুনের খাওয়ার জন্য। বনদপ্তরের এক কর্তা জানান, প্রত্যেকদিন অদল-বদল করে খাওয়ানো হতে থাকে শকুনটিকে।
দিনে গড়ে প্রায় এক কেজির কাছাকাছি মাংস শকুনটি একাই সাবাড় করে দিত। প্রায় এক মাস এভাবে চলার পর ধীরে ধীরে সেটি সুস্থ হয়ে উঠতে শুরু করে। পরে ফের সেটির ঠিকানা বদল করেন বনকর্তারা। সেটির আরও ভালো চিকিৎসার জন্য পাঠিয়ে দেওয়া হয় আলিপুর চিড়িয়াখানার হাসপাতালে। টানা একমাসেরও বেশি সময় ধরে চিকিৎসকদের ২৪ ঘণ্টা নজরদারিতে এবং প্রত্যেকদিন ভালো-মন্দ খেয়ে এখন সেটি সম্পূর্ণ সুস্থ। এবার আস্তে আস্তে গোটা ইঁদুরও সেটিকে খেতে দেওয়া হবে বলে চিড়িয়াখানা সূত্রের দাবি। কারণ ইঁদুর শকুনদের খুবই প্রিয় খাদ্য।
বনদপ্তরের এক কর্তা জানান, শকুন এখন বিরল প্রাণীতে পরিণত হয়েছে। তাই সেটিকে সুস্থ করে তোলা তাঁদের কাছে রীতিমতো চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। সেটি এখন সম্পূর্ণ সুস্থ হয়ে যাওয়ায়, তাঁরা খুবই খুশি। তবে চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন, সেটিকে আর বাইরে ছাড়া যাবে না। ভালো নজরদারিতে সেটিকে চিড়িয়াখানাতেই রাখার পরামর্শ দেওয়া হয়েছে। চিড়িয়াখানার অধিকর্তা আশিস সামন্ত বলেন, আপাতত সেটিকে একটি খাঁচায় রাখা হয়েছে। চিকিৎসকরা যেরকম খাবার দেওয়ার পরামর্শ দিয়েছেন, সেরকমই খেতে দেওয়া হচ্ছে। সেটি সুস্থ রয়েছে। শীঘ্রই সেটিকে দর্শকদের দেখার উপযুক্ত খাঁচায় ছাড়া হবে।
16th  April, 2019
রাজ্যের ৫ কেন্দ্রে চলছে তৃতীয় দফার ভোট: LIVE 

বাংলা নিউজ এজেন্সি: আজ, লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ। মঙ্গলবার সকাল থেকেই কড়া নিরাপত্তায় বালুরঘাট, উত্তর মালদহ, দক্ষিণ মালদহ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্র ভোটগ্রহণ শুরু হয়েছে।
 
বিশদ

বাংলাকে বঞ্চিত করে
এখন ভোট চাইছে: মমতা
বসন্তের কোকিল বলে কটাক্ষ মোদি-শাহকে

 দেবাঞ্জন দাস, পূর্বস্থলী: বাংলাকে বঞ্চিত করে এখন বসন্তের কোকিলের মতো উড়ে এসে ভোট চাইছেন। গেরুয়া শিবিরের ‘পোস্টার বয়’ নরেন্দ্র মোদি আর তাঁর সেনাপতি অমিত শাহকে সোমবার এভাবেই বিঁধেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বর্ধমান পূর্ব এবং বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের দুই দলীয় প্রার্থী সুনীল মণ্ডল ও মমতাজ সঙ্ঘমিত্রার সমর্থনে পূর্বস্থলীর জামালপুর, দেওয়ানদিঘি এবং রায়নায় পরপর তিনটি সভা করেন মমতা।
বিশদ

 কড়া নিরাপত্তায়
আজ তৃতীয় দফা

 নিজস্ব প্রতিনিধি ও বিএনএ, বর্ধমান: আজ, মঙ্গলবার কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে দক্ষিণ দিনাজপুর, মালদহ ও মুর্শিদাবাদ জেলার পাঁচটি লোকসভা কেন্দ্রের ভোট গ্রহণ হবে। কেন্দ্রগুলি হল বালুরঘাট, উত্তর মালদহ, দক্ষিণ মালদহ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। এই তিন জেলায় সুষ্ঠুভাবে ভোটের জন্য মোট ৩১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীকে কাজে লাগানো হচ্ছে বলে প্রশাসন ও কমিশনের তরফ থেকে জানানো হয়েছে। এর মধ্যে মুর্শিদাবাদ জেলায় সব চেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী থাকছে।
বিশদ

‘উত্তরপ্রদেশে সব গুন্ডাদের ঠান্ডা করে দিয়েছি’
দিল্লির সরকার গড়তে বাংলার
সমর্থন চাইলেন যোগী

 বিএনএ, বনগাঁ ও বাঁশবেড়িয়া: দিল্লিতে সরকার গঠন করার জন্য বাংলার সমর্থন আমাদের সবার কাছে খুবই গুরুত্বপূর্ণ। সোমবার বনগাঁর আরএস মাঠে নির্বাচনী জনসভায় হাজির হয়ে এভাবেই ভোট চাইলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
বিশদ

 তৃণমূলকে সমূলে উৎখাতের ডাক দিলেন অমিত শাহ

তন্ময় মল্লিক, বর্ধমান, বিএনএ: ঠিক পাঁচ বছর আগে বর্ধমানের সার্কাস ময়দানে বিজেপির তৎকালীন রাজ্য পর্যবেক্ষক সিদ্ধার্থনাথ সিনহার সুরে সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেছিলেন, ভাগ মুকুল, ভাগ। সেই মাঠে, সেই অমিতবাবুই সোমবার মুকুল রায়কে পাশে বসিয়ে রাজ্য থেকে মমতা বন্দ্যোপাধ্যায়কে উৎখাতের ডাক দিলেন।
বিশদ

সন্ত্রাসবাদীদের সঙ্গে ইলু ইলু
করছেন মমতা বন্দ্যোপাধ্যায়
শ্যামপুরের সভায় তোপ অমিত শাহের

দীপ্তিমান মুখোপাধ্যায়, শ্যামপুর: পুলওয়ামায় পাকিস্তানের জঙ্গিরা হামলা চালিয়ে আমাদের ৪০ জন জওয়ানকে হত্যা করেছিল। তার ১৩ দিনের মাথায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বায়ুসেনাকে দিয়ে পাকিস্তানে ঢুকে জঙ্গি ঘাঁটি খতম করেছেন।
বিশদ

রিগিং করতে পারছেন না বলে নির্বাচন
কমিশনকে দুষছেন মমতা: অমিত শাহ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। তাই তৃণমূলনেত্রী নির্বাচন কমিশনের বিরুদ্ধে অনর্গল অভিযোগ করছেন।   বিশদ

প্রাথমিকে কম্পিউটার চালু করতে তৎপর রাজ্য, সিলেবাস পর্যালোচনায় আজ বৈঠক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিকের পড়ুয়াদের কম্পিউটার শিক্ষা দিতে আগ্রহী শিক্ষা দপ্তর। তা যাতে আগামী শিক্ষাবর্ষ থেকেই করা যায়, তার জন্য এখন থেকেই জোরকদমে কাজ শুরু করে দিয়েছে তারা। কোন ক্লাসে কী পড়ানো বা শেখানো হবে, তার খসড়া সিলেবাস তৈরি করা হয়েছে।   বিশদ

 বাংলায় গুন্ডারাজ চলছে, ধাত্রীগ্রামে নির্বাচনী সভায় আক্রমণ যোগীর

  সংবাদদাতা, কালনা: বাংলায় গুন্ডারাজ চলছে। গুন্ডা ট্যাক্স দিতে হচ্ছে। আমার রাজ্যে গুন্ডাদের কোনও জায়গা নেই। গুন্ডাদের জায়গা হয় জেল না হয় ‘রাম নাম সত্য হে’। বিশদ

১৯ মে ৬টি বিধানসভা কেন্দ্রে ভোট
উপনির্বাচনে বিধায়ক সংখ্যা বাড়ানোই লক্ষ্য শাসকদলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের আবহে রাজ্য বিধানসভায় দলের সদস্য সংখ্যা বাড়ানোর টার্গেট নিয়ে তৈরি তৃণমূল। বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে লোকসভা নির্বাচনে প্রার্থী হয়েছেন ছ’জন। শূন্য হওয়া ওই বিধানসভা আসনে উপনির্বাচন হবে আগামী ১৯ মে।   বিশদ

আজ আসানসোলে প্রধানমন্ত্রী
মোদি শ্রীরামপুর ও বারাকপুরে সভা করবেন ২৯ এপ্রিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৯ এপ্রিল বাংলায় জোড়া নির্বাচনী জনসভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কলকাতা লাগোয়া দুই কেন্দ্র শ্রীরামপুর এবং বারাকপুরে সভা করবেন তিনি। উল্লেখ্য, বারাকপুর কেন্দ্রের বিজেপির প্রার্থী অর্জুন সিং সম্প্রতি দলবদল করে বিজেপিতে যোগ দিয়েছেন।
বিশদ

দীর্ঘসূত্রিতায় বিস্মিত হাইকোর্ট
৩০০ কিমি দূরে স্কুল, পরিবারে অসুস্থতা, শিক্ষিকাকে বাড়ির কাছেই বদলির নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি থেকে কয়েকশো কিলোমিটার দূরের স্কুলে শিক্ষকতা করতে বাধ্য হচ্ছেন অজস্র শিক্ষক। তাঁদের অনেকেই কলকাতা হাইকোর্টে আসছেন সুবিচার পেতে। তেমনই একজন সুমিতা মেইকাপ হালদার। যাঁর স্বামীর কিডনি ৮০ শতাংশ ক্ষতিগ্রস্ত। মেয়ের বয়স মাত্র ছ’বছর।
বিশদ

 পাণ্ডবেশ্বরে তৃণমূল-বিজেপিকে আক্রমণ বৃন্দার

বিএনএ, আসানসোল: সোমবার পাণ্ডবেশ্বরের হরিপুরের সভা থেকে তৃণমূল ও বিজেপিকে একযোগে তুলোধনা করলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাত। তিনি বলেন, তৃণমূল মানেই লুট আর দুর্নীতি। 
বিশদ

বিচারভবনে এনআইএ’র বিশেষ আদালত হচ্ছে সন্ত্রাসবাদ সংক্রান্ত মামলার জন্য

 সুকান্ত বসু  কলকাতা: সন্ত্রাসবাদ সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তির জন্য এবার কলকাতা বিচারভবনে চালু হতে চলেছে রাজ্যে এনআইএ’র একটি ‘বিশেষ আদালত’। সূত্রের খবর, কলকাতা নগর দায়রা কোর্টের তৃতীয় সিবিআইয়ের বিশেষ এজলাসটিতেই ওই সংক্রান্ত মামলার শুনানি হওয়ার কথা।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM