Bartaman Patrika
রাজ্য
 

কলেজের ক্ষতি পূরণ করবে সরকার
মূর্তি ভেঙে বাংলার মানুষের মাথা
হেঁট করে দিয়েছে বিজেপি: পার্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গেরুয়া বাহিনীর হাত থেকে শিক্ষাঙ্গনও বাদ যাচ্ছে না। মঙ্গলবার বিজেপি সভাপতি অমিত শাহর রোড শো থেকে যেভাবে বিদ্যাসাগর কলেজে তাণ্ডব এবং ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আবক্ষ মূর্তি ভাঙার ঘটনা ঘটেছে, তার তীব্র নিন্দা করলেন তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন ভিডিও ফুটেজ দেখিয়ে বিজেপি কর্মীদের কলেজ আক্রমণের বর্ণনা দেন তিনি। তাঁর দাবি, এই আক্রমণ বাংলার মানুষের মাথা হেঁট করে দিয়েছে। বাইরে থেকে গুণ্ডাবাহিনী নিয়ে এসে এই তাণ্ডব চালানো হয়েছে। বাংলার সংস্কৃতির সঙ্গে এর কোনও সম্পর্ক নেই বলেই মনে করেন পার্থবাবু। কলেজের যে ক্ষতি হয়েছে, তা রাজ্যের শিক্ষা দপ্তর পূরণ করে দেবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি।
মঙ্গলবারের ঘটনা নিয়ে এদিন আত্মপক্ষ সমর্থনে বিজেপির সর্বভারতীয় সভাপতি বলেন, তৃণমূল নিজেই বিদ্যাসাগরের মূর্তি ভেঙে বিজেপির ঘাড়ে দোষ চাপাচ্ছে। অমিত শাহর এই অভিযোগ উড়িয়ে এদিন পার্থবাবু একটি ভিডিও দেখান সাংবাদিক সম্মেলনে। সেখানে দেখা যায়, কয়েকজন গেরুয়া পোশাক পরা যুবক হাতে লাঠি নিয়ে বিধান সরণীতে বিদ্যাসাগর কলেজের ক্যাম্পাসের গেট টপকে ভিতরে ঢুকছে। পার্থবাবু বলেন, এই ভিডিওতেই স্পষ্ট বহিরাগতরা কলেজে ঢুকেছে। এরাই আছাড় মেড়ে ভেঙেছে বিদ্যাসাগরের মূর্তি। পার্থবাবুর দাবি, এটা পূর্ব পরিকল্পিত। বিজেপির রাজ্য নেতৃত্ব যে দাবি করছে, তা অসত্য। তদন্ত না করলেও সাধারণ মানুষ দেখতে পাচ্ছে বিজেপির গুণ্ডারা কীভাবে কলেজের ঘরে ঢুকে বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছে। এর জবাব দিতে হবে বিজেপিকে। পার্থবাবু মনে করেন, আগামী ২৩ মে লোকসভা ভোটের ফল প্রকাশের পর বিজেপি বুঝতে পারবে মানুষ তাদের জবাব দিয়ে দিয়েছে। তাই হতাশা থেকেই কেন্দ্রের শাসকদল এই আক্রমণ করেছে বলে দাবি তৃণমূল মহাসচিবের। বিদ্যাসাগর কলেজ হেরিটেজ মর্যাদাপ্রাপ্ত। তাই ভাঙচুরের ঘটনায় কলেজের সম্পত্তি সহ যেসব ক্ষয়ক্ষতি হয়েছে, তা পুরনো অবস্থায় ফেরাতে রাজ্য শিক্ষা দপ্তর সমস্ত আর্থিক ব্যয়ভার গ্রহণ করবে বলেও ঘোষণা করেন শিক্ষামন্ত্রী। ইতিমধ্যেই বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উদযাপনে রাজ্য সরকার নানা পরিকল্পনা নিয়েছে। সেই লক্ষ্যে মুখ্যমন্ত্রীর উদ্যোগে একটি কমিটি গড়া হয়েছে। যার চেয়ারম্যান হয়েছেন শিক্ষামন্ত্রী স্বয়ং। পার্থবাবু বলেন, তাঁর মতো প্রাতঃস্মরণীয় ব্যক্তির দ্বিশত জন্মবার্ষিকী পালনের উদ্যোগ যখন চলছে, তখন গেরুয়াবাহিনীর এই তাণ্ডব এবং মূর্তি ভাঙার মতো জঘন্য কাজ রাজ্যবাসীর মাথা নিচু করে দিয়েছে বলেই তাঁর দাবি।
16th  May, 2019
 আজ একুশের লড়াই মমতার
কোন পথে দল, দলনেত্রীর বার্তার প্রতীক্ষায় কর্মী-সমর্থকরা

জীবানন্দ বসু, কলকাতা: তাঁর নামে এখনও যে সেই ম্যাজিক বর্তমান, আজ রবিবার ২১ জুলাইয়ের সমাবেশে ফের তা প্রমাণ করার চ্যালেঞ্জ নিয়েই আসরে নামছে টিম তৃণমূল। লোকসভা ভোটে রাজ্যে দলের ফল আশানুরূপ না হলেও তিনিই যে এই মুহূর্তে গোটা দেশে মোদিবিরোধী শিবিরের মধ্যমণি, তাও আজ তুলে ধরার তাগিদ রয়েছে ঘাসফুল নেতৃত্বের। তাঁর নাম যখন মমতা বন্দ্যোপাধ্যায়, তখন ২৬তম শহিদ দিবস উপলক্ষে অনুষ্ঠিতব্য দলের সর্ববৃহৎ রাজনৈতিক কর্মসূচিতে ভিড়ের রেকর্ড করতে মরিয়া তারাও। উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি এবং রাজ্যের নানা প্রান্তে বিজেপির বাড়বাড়ন্ত সত্ত্বেও আজকের ঐতিহাসিক সমাবেশে জননেত্রীর বক্তব্য শোনার জন্য বাংলার গ্রাম-শহর থেকে সমর্থকদের ঢল নামায় কোনও খামতি থাকবে না বলেই তাদের দৃঢ় বিশ্বাস। উদ্যোক্তাদের দাবির সঙ্গে তাল মিলিয়ে শনিবারই শহরের বিভিন্ন অস্থায়ী শিবিরে দূরের জেলাগুলি থেকে আসা হাজার হাজার সমর্থক ঘাঁটি গাড়তে শুরু করেন।
বিশদ

নতুন রাজ্যপাল ধনকার,
মুখ্যমন্ত্রীকে ফোন অমিত শাহের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের নতুন রাজ্যপাল হলেন সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী জগদীপ ধনকার। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ধনকারের নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি শনিবারই রাষ্ট্রপতির সচিবালয়ের তরফে জারি করা হয়েছে। এই রাজ্যপাল নিয়োগ সংক্রান্ত বিষয়কে কেন্দ্র করেই এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টেলিফোন করে কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে।
বিশদ

ডানা ছাঁটা হচ্ছে লকেটের, রাজ্য
বিজেপিতে গুরুত্ব বাড়ছে ভারতীর

রাজু চক্রবর্তী, কলকাতা: শনিবার ২১ জুলাইয়ের প্রস্তুতির তদারকিতে ধর্মতলায় ব্যস্ত ছিলেন ‘জঙ্গল মহলের মা’। সেই সময়েই তাঁকে রাজনৈতিকভাবে ধাক্কা দিতে ‘মেয়ে’র গুরুত্ব বৃদ্ধিতে সিলমোহর দিল বিজেপি। মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মনোমালিন্যের জেরে লোকসভার ভোটের আগে গেরুয়া শিবিরে যোগ দিয়েছিলেন প্রাক্তন আইপিএস ভারতী ঘোষ।
বিশদ

 সোনভদ্রে নিহতদের পরিবারের সঙ্গে দেখা
করতে বাধা তৃণমূল প্রতিনিধিদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোনভদ্রে নিহত দলিতদের পরিবারের সদস্যদের সঙ্গে তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিদের শনিবার দেখা করতে দিল না উত্তরপ্রদেশ পুলিস। বারাণসী বিমানবন্দরে আটকে দেওয়া হল তৃণমূল এমপি ডেরেক ও’ব্রায়েনের নেতৃত্বে যাওয়া সংসদীয় প্রতিনিধিদলকে।
বিশদ

উঠল অভিযোগ
২১ জুলাইয়ের মেডিক্যাল ক্যাম্পে সরকারি
হাসপাতালের ওষুধ, অ্যাম্বুলেন্স, ডাক্তাররা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি হাসপাতালের ওষুধ, অ্যাম্বুলেন্স এবং জুনিয়র ডাক্তারদের আজ, রবিবার ২১ জুলাইয়ের সমাবেশের মেডিক্যাল ক্যাম্পে ব্যবহার করা হচ্ছে। তৃণমূলের ডাক্তার সংগঠন প্রোগ্রেসিভ ডক্টর্স অ্যাসোসিয়েশনের (পিডিএ) বিরুদ্ধে এমনই অভিযোগ উঠেছে বিরোধী চিকিৎসক সংগঠনগুলির তরফে।
বিশদ

অশান্তি হলে দায়ী থাকবে বিজেপি: ফিরহাদ
দিলীপ ঘোষের বিরুদ্ধে
এফআইআর করল তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাইয়ের আগের দিন, শনিবার বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বিরুদ্ধে হেয়ার স্ট্রিট থানায় এফআইআর দায়ের করল তৃণমূল। তাঁর বিরুদ্ধে অশান্তি, হামলায় প্ররোচনার অভিযোগ দায়ের করেছেন মহিলা তৃণমূল কংগ্রেসের সভানেত্রী তথা মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।
বিশদ

  প্রদেশ যুব কংগ্রেসের দুই গোষ্ঠীর
মধ্যে মারামারি, পুলিসে অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে সংগঠন তথা দলের হাল যতই খারাপ হোক না কেন, প্রদেশ কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব থেমে নেই। শনিবার তারই এক ন্যক্কারজনক নজির তৈরি হল খোদ প্রদেশ কংগ্রেস দপ্তরের সামনে। যুব কংগ্রেসের দুই গোষ্ঠীর সমর্থকদের মধ্যে দলের রাজ্য দপ্তরের সামনেই শুক্রবার সন্ধ্যায় এক দফা মারামারি হয়।
বিশদ

সরকারি আশ্বাসেও উঠল
না উস্থির অনশন অবস্থান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিক শিক্ষকদের কেন্দ্রীয় হারে বেতনের দাবি নিয়ে সরকারি আশ্বাসে চিঁড়ে ভিজল না। অনশন অবস্থানে অনড়ই রইলেন প্রাথমিক শিক্ষকদের অরাজনৈতিক সংগঠন ‘উস্থি’র সদস্যরা। শনিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন সংগঠনের সভাপতি সন্দীপ ঘোষ এবং অন্যতম নেতা অরূপ সাহু।
বিশদ

উচ্চতর যোগ্যতা থাকতেও চাকরি অনুমোদনে
শিক্ষকের ১৮ বছরের লড়াই স্বীকৃত হাইকোর্টে

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: তিনিই যোগ্যতম। বাণিজ্য শাখার স্কুল শিক্ষক হিসেবে চাকরিতে যোগ দেন ২০০১ সালের ৩০ জুলাই। কিন্তু, কম যোগ্যতাসম্পন্নদের স্কুলে শিক্ষক পদে রেখে দেওয়া হলেও তাঁর চাকরি বিগত ১৮ বছরেও অনুমোদিত হয়নি। তাঁর মামলা সূত্রে দেওয়া কলকাতা হাইকোর্টের একাধিক রায়কেও মান্যতা দেয়নি রাজ্য স্কুল শিক্ষা প্রশাসন। বিশদ

বন্দর প্রকল্পে বিপুল খরচের ইঙ্গিত
তাজপুরে বড় জাহাজ আনতে সমুদ্রে ১২ কিমি বাঁধ নির্মাণ জরুরি: রিপোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাজপুরে খুব বড় ধরনের জাহাজ চলাচলের উপযুক্ত বন্দর নির্মাণ করতে গেলে উপকূল থেকে সমুদ্রের মধ্যে প্রায় ১২ কিলোমিটার ভিতরে যেতে হবে। তার জন্য সমুদ্রের মধ্যে তৈরি করতে হবে ১২ কিলোমিটার দীর্ঘ বাঁধ বা ‘ডাইক’। বন্দরের বার্থগুলি তৈরির জন্য ওই দূরত্বে তৈরি করতে হবে কৃত্রিম দ্বীপ।
বিশদ

ব্যাঙ্কে লেনদেন বন্ধের চিঠি চেয়ারম্যানের,
কেএমডিএ ক্রেডিট সোসাইটিতে জটিলতা

 কৌশিক ঘোষ, কলকাতা: কেএমডিএ কর্মীদের কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটিতে আর্থিক জটিলতা তৈরি হয়েছে। সোসাইটির যে তিনটি ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে, সেখানে লেনদেন বন্ধ রাখার জন্য খোদ চেয়ারম্যান গৌতম দেব ব্যাঙ্ক কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন। সোসাইটিতে আর্থিক অনিয়ম চলার পরিপ্রেক্ষিতে তিনি এই ব্যবস্থা নিতে বাধ্য হয়েছেন বলে চেয়ারম্যানের দাবি।
বিশদ

অভিনেতা বিক্রমের মামলা গেল
আলিপুরের ষষ্ঠ দায়রা আদালতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি দুর্ঘটনায় মডেল সোনিকা সিং চৌহানের মৃত্যু সংক্রান্ত মামলাটি এবার বিচারের জন্য স্থানান্তরিত হল আলিপুরের ষষ্ঠ অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক পুষ্পল সৎপতির এজলাসে। আগামী ২৯ জুলাই এই এজলাসেই উঠবে মামলাটি। এই মামলায় অভিযুক্ত অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়।
বিশদ

 অ্যানিমেশন ও ভিস্যুয়াল এফেক্টসেও সেরা হতে চায় রাজ্য: অমিত মিত্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গকে অ্যানিমেশন এবং ভিস্যুয়াল এফেক্টস-এর সেরা রাজ্যে পরিণত করতে চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। শুক্রবার নিউটাউনের বিশ্ববঙ্গ কনভেনশন সেন্টারে ওই আশার কথা শুনিয়েছেন অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র।
বিশদ

20th  July, 2019
 বেসরকারিকরণ: রেল কর্মচারীদের বিক্ষোভ রাজ্য সহ দেশের সর্বত্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেলের বিভিন্ন বিভাগ ও পরিষেবা ধীরে ধীরে বেসরকারি হাতে তুলে দেওয়ার ব্যাপারে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের পরিকল্পনার প্রতিবাদে এবার কর্মচারীরা প্রতিবাদে সরব হলেন।
বিশদ

20th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদাতা, রায়দিঘি: রাজ্যে বর্ষা ঢুকে গিয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত বৃষ্টিতে ভেসে গেলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তাই বৃষ্টি যাতে দ্রুত আসে, সেই কারণে ধুমধাম করে ...

 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের ...

 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান। এরপরেও পাকিস্তানের উপর থেকে সন্দেহ যাচ্ছে না আমেরিকার। ট্রাম্প প্রশাসনের প্রবীণ এক কর্তাব্যক্তি শুক্রবার জানিয়েছেন, আগেও হাফিজকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ। ...

  নয়াদিল্লি, ২০ জুলাই: বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেটাররা মাত্র ১৫ দিন পরিবারের সদস্যদের সঙ্গে খাকার সুযোগ পাবেন। এটাই ছিল বিসিসিআইয়ের নিয়ম। কিন্তু এখন জানা যাচ্ছে, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

20-07-2019 - 05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

20-07-2019 - 05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

20-07-2019 - 04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

20-07-2019 - 04:12:00 PM

মমতাকে ফোন অমিত শাহর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

20-07-2019 - 03:24:53 PM

১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

20-07-2019 - 03:09:36 PM