Bartaman Patrika
রাজ্য
 
 

 মুখ্যমন্ত্রীর কাছ থেকে আশ্বাস পেয়ে উল্লসিত জুনিয়র ডাক্তাররা। কর্মবিরতি প্রত্যাহারের পর তোলা কাজল দাসের ছবি

 কৃষক বা স্বনির্ভর গোষ্ঠীর ফর্মুলায় এবার শহরের বস্তিতেও বেকারদের জন্য ঋণ

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: গ্রামীণ এলাকায় কৃষকের উন্নয়নের জন্য সহজ শর্তে ঋণ দেয় সমবায় দপ্তর। এবার শহরাঞ্চালে বস্তি এলাকায় বেকার যুবাদের স্বনির্ভর করে তুলতে সহজ শর্তে ঋণ দেওয়ার পরিকল্পনা নিয়েছে ওই দপ্তর। সেই পরিকল্পনার কথা সমবায়মন্ত্রী অরূপ রায় গত সপ্তাহের প্রশাসনিক বৈঠকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পেশ করেন। মুখ্যমন্ত্রী তা শুনে বিষয়টিতে সবুজ সঙ্কেত দিয়েছেন। সেই সঙ্গে গোটা পরিকল্পনাটি মুখ্যসচিব মলয় দে’কে জানানো হয়েছে। তিনি তা খতিয়ে দেখছেন। ওই পরিকল্পনা বাস্তবায়িত করতে খুব শীঘ্রই উদ্যোগী হচ্ছে সমবায় দপ্তর।
ওই পরিকল্পনায় কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার শহরাঞ্চলের বস্তি রয়েছে। সেই সব বস্তিবাসীদের কাজের সুযোগ করে দিতে অত্যন্ত সহজ শর্তে ঋণ দিতে চায় সমবায় দপ্তর। কোন বস্তিতে কত লোক বাস করেন এবং কত বেকার যুবক রয়েছেন, তার সমীক্ষা চালায় সমবায় দপ্তর। কলকাতার একটি নামী কলেজের অর্থনীতির অধ্যাপকদের দিয়ে ওই সমীক্ষা চালানো হয়। তাতে দেখা যায়, শহরাঞ্চলে ৪০ লক্ষ বস্তিবাসী রয়েছেন। তাদের রোজগারের জন্য কৃষি ঋণের মতো সহজ শর্তে ঋণ দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।
সেখানে বলা হয়েছে, কৃষি উন্নয়ন সমবায় সমিতির মাধ্যমে গ্রামীণ কৃষকদের চাষের সুবিধার জন্য সাত শতাংশ সুদের হারে ঋণ দেওয়া হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে সেই ঋণের টাকা পরিশোধ করলে চার শতাংশ সুদের টাকা ফিরিয়ে দেওয়া হয়। ফলে ঋণগ্রাহককে মাত্র তিন শতাংশ হারে সুদ দিতে হয়। আর স্বনির্ভর গোষ্ঠী যদি কোনও কাজের জন্য ঋণ নেয়, তাহলে তাদের ১১ শতাংশ সুদের হারে ঋণ দিতে হয়। নির্ধারিত সময়ের মধ্যে স্বনির্ভর গোষ্ঠীগুলি তাদের ঋণের টাকা ফেরত দিয়ে দিলে, তাহলে তারা ফেরত পায় ৯ শতাংশ সুদের টাকা। অর্থাৎ মাত্র দু’শতাংশ হারে সুদ দিতে হয় স্বনির্ভর গোষ্ঠীকে। কোনও ব্যাঙ্ক বা অর্থলগ্নি সংস্থা এত কম হারে ঋণ দেয় না। এই ফর্মুলাতেই বস্তিবাসী বেকার যুবকদের ঋণ দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। তা এখন নবান্নের অনুমোদনের অপেক্ষায়।
বস্তিবাসীদের স্বরোজগারের জন্য সমবায় দপ্তরের এই পরিকল্পনায় এগিয়ে যাওয়ার জন্য সবুজ সঙ্কেত দিয়েছেন মুখ্যমন্ত্রী। শহরাঞ্চলে বেশ কয়েকটি সমবায় ব্যাঙ্ক রয়েছে। সেই সঙ্গে রয়েছে ক্রেডিট সোসাইটি। গ্রামীণ এলাকায় কৃষি উন্নয়ন সমবায় সমিতি থেকে যেমন সহজ শর্তে কৃষি ঋণ দেওয়া হয়, ঠিক তেমনই ঋণ প্রদান শহরাঞ্চলের বস্তি এলাকায় শুরু হতে চলেছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। গত সপ্তাহে নবান্ন সভাঘরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এবার থেকে কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী সহ সব সরকারি পরিষেবার টাকা সমবায় ব্যাঙ্কের মাধ্যমে দেওয়া হবে। তার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে। ইতিমধ্যে সমবায় দপ্তরের মন্ত্রী অরূপ রায় বিষয়টি নিয়ে দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব এমভি রাও সহ অফিসারদের সঙ্গে বৈঠক করেছেন। খুব শীঘ্রই সমস্ত কো অপারেটিভ ব্যাঙ্কের কর্তৃপক্ষকে নিয়ে সমবায় মন্ত্রী অরূপ রায় বৈঠকে বসবেন বলে ওই দপ্তর সূত্রে জানা গিয়েছে।
 এখনও অনিশ্চিত দক্ষিণবঙ্গে বর্ষা আসার দিন, উত্তরের ৫ জেলায় বাড়ল বৃষ্টিপাত

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন পাঁচটি জেলায় বৃষ্টির মাত্রা বেড়েছে। কিন্তু দক্ষিণবঙ্গে বর্ষার আগমন কবে হবে, তা এখনও অনিশ্চিত। উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার উপর এখন সবকিছু নির্ভর করছে।
বিশদ

মমতার সঙ্গে বৈঠকের পরই উঠল
ডাক্তারদের ধর্মঘট, চালু পরিষেবা
স্বাগত জানালেন রাজ্যপাল, পরিবহকে দেখতে গেলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা঩য়ের হস্তক্ষেপে জুনিয়র ডাক্তারদের রাজ্যব্যাপী আন্দোলনে ইতি পড়ল। সেই সঙ্গে সাতদিন বাদে শেষ হল লক্ষ লক্ষ চিকিৎসাপ্রার্থী মানুষের সরকারি স্বাস্থ্য পরিষেবা নিয়ে দুশ্চিন্তার অধ্যায়ও। দিনভর নানা চাপানউতোর শেষে সোমবার বিকেলে নবান্নে টানা দেড় ঘণ্টার বৈঠক শেষে বের হয় সমাধানসূত্র। মুখ্যমন্ত্রীর অনুরোধে অবিলম্বে কাজে ফেরার ইঙ্গিত দিয়ে সন্ধ্যায় ধর্মঘটের ভরকেন্দ্র এনআরএস হাসপাতালে গিয়ে কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা করেন আন্দোলনকারীরা। সফল বৈঠকের জন্য প্রতিনিধিদের কাঁধে নিয়ে জুনিয়র ডাক্তাররা বিজয় মিছিল করেন এনআরএসে। রাতে আন্দোলনকারীরাই হাসপাতালের গেট খুলে দেন। চালু হয় পরিষেবা।
বিশদ

 ধর্মঘট প্রত্যাহার: রাজ্যপাল, পার্থ সহ বিরোধী নেতা, সবাই স্বাগত জানালেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় সপ্তাহ জুড়ে চলা রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার অচলাবস্থার অবসানে স্বস্তি সব মহলে। রাজ্যপাল থেকে রাজ্য বিধানসভার অধ্যক্ষ, শাসক দলের মহাসচিব, বিরোধী নেতারা সবাই এদিন নবান্নের বৈঠকের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। গত কয়েকদিনে তাঁরা সবাই আন্দোলনকারীদের কাছে কর্মবিরতি প্রত্যাহারের আবেদন জানিয়েছিলেন।
বিশদ

রসিকতায় বৈঠকের ভারী পরিবেশ হালকা হল
‘রুট ক্যানেল করাতে ভয় লাগে, এতবার যেতে হয়’, হাসতে হাসতে বললেন মমতা

 বিশ্বজিৎ দাস  কলকাতা: সাতদিন ধরে থমথমে পরিস্থিতি। ফেসবুক, সোশ্যাল মিডিয়ায় নিন্দা-পালটা সমালোচনা। একদিকে সরকার, অন্যপক্ষে জুনিয়র ডাক্তাররা— এক ইঞ্চি জমি ছাড়তে চাইছিলেন না কেউই। এমনকী বৈঠক শুরুর কয়েক ঘণ্টা আগেও লাইভ সম্প্রচার নিয়ে দু’পক্ষের কম চাপানউতোর চলেনি।
বিশদ

 স্তুতির পাশাপাশি সমান তালে জোরালো দাবি রাখলেন জুনিয়র ডাক্তাররা, কৌশল সফল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য প্রশাসনের সচিবালয়ের সদর দপ্তরে পুলিস এসকর্টের সঙ্গে ঢোকা এবং এমন পরিস্থিতিতে ঢোকা যখন সরকারের সঙ্গে যুক্তির লড়াই আর ঠান্ডা পর্যায়ে নেই। সেয়ানে সেয়ানে চলছে।
বিশদ

 রেশনে আধার সংযুক্তিকরণের সময় বাড়ুক, চাইছে রাজ্য

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের সময়সীমা কেন্দ্রীয় সরকার এখনও বৃদ্ধি করেনি। সর্বশেষ নির্দেশ অনুযায়ী আগামী ৩০ জুনের মধ্যে এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। কিন্তু পশ্চিমবঙ্গে এই কাজ শুরু করা যায়নি।
বিশদ

 তিনটি জেলায় ধান সংগ্রহে খামতি থাকায় সেখানে বিশেষ অভিযান

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের তিনটি জেলায় ধান সংগ্রহে খামতি আছে। তিনটি জেলা হল¬¬¬¬, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও হাওড়া। এই তিনটি জেলায় ধান সংগ্রহের বিশেষ অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে খাদ্য দপ্তর। স্থায়ী ধান ক্রয় কেন্দ্রগুলির পাশাপাশি সরকারি এজেন্সিগুলির মাধ্যমে ধান কেনার অস্থায়ী শিবির খোলা হবে।
বিশদ

ভোটের ফল খারাপ কেন, আজ
কাউন্সিলারদের মুখোমুখি মমতা
রাজ্যের ১২৫টি পুরসভা নিয়ে পর্যালোচনা বৈঠক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনের ফলাফলের পরিপ্রেক্ষিতে আজ, মঙ্গলবার রাজ্যের সব দলীয় কাউন্সিলারদের সঙ্গে বৈঠকে বসবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে সকাল ১১টা থেকে ওই বৈঠক শুরু হবে। তৃণমূলের দখলে থাকা সব পুরসভা ও পুরনিগমের মেয়র, চেয়ারম্যান এবং কাউন্সিলাররা ওই বৈঠকে উপস্থিত থাকবেন।
বিশদ

 রাজ্যে কমতে কমতে ৩০ হাজারের নীচে নামল ইঞ্জিনিয়ারিংয়ের আসন

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার কথা রয়েছে।
বিশদ

ডিজিএইচএস কাউন্সেলিংয়ের মাধ্যমে গিতাম এমবিবিএস আসনে ভর্তি হবে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজিএইচএস কাউন্সেলিংয়ের মাধ্যমে গিতাম ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড রিসার্চ এবং গিতাম ডিমড টু বি ইউনিভার্সিটি মেডিক্যাল কলেজে ভর্তি হবে। তার জন্য নিট উত্তীর্ণ প্রার্থীদের নিজেদের নাম নথিভুক্ত করতে হবে।
বিশদ

 বাংলা থেকে বিজেপির দুই মন্ত্রী শপথ নিতে যেতেই তুমুল জয় শ্রীরাম ধ্বনি

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুন: সংসদে উঠল জয় শ্রীরাম ধ্বনি। এমপি হিসেবে বাংলার দুই মন্ত্রী শপথ নিতে যেতেই তুমুল জয় শ্রীরাম ধ্বনি তুললেন বিজেপির সংসদ সদস্যরা। আজ থেকে শুরু হয়েছে সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। চলবে আগামী ২৬ জুলাই পর্যন্ত।
বিশদ

 তৃণমূল এমপিদের আজ বাংলায় শপথ নিতে নির্দেশ, চলছে অনুশীলন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুন: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পরবর্তী পর্বে জাতীয় রাজনীতিতে নিজেদেরকে আরও বেশি করে বাংলা এবং বাঙালিয়ানায় পক্ষে তুলে ধরবে বলে ঠিক করেছে তৃণমূল। সেই মতো আগামীকাল দলের এমপিদের বাংলা ভাষায় শপথ নেওয়ার নির্দেশ দিয়েছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

 চাকরি না পাওয়া শিক্ষকপ্রার্থীদের হঠাৎ বিক্ষোভে চাঞ্চল্য কলকাতা হাইকোর্টে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্মশিক্ষা ও শারীরশিক্ষার শিক্ষক পদে এসএসসি নির্বাচিত কয়েকশো প্যানেলভুক্ত প্রার্থী গত জানুয়ারি মাসেই চাকরি পেয়ে গিয়েছেন। বিশদ

উন্নয়ন ও সম্প্রীতির বার্তা
তৃণমূলের জনসংযোগ যাত্রা শুরু হচ্ছে ২১ জুন থেকে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধর্মতলার শহিদ দিবসের প্রেক্ষাপটে আগামী ২১ জুন থেকে মাসব্যাপী জনসংযোগ যাত্রা শুরু করতে চলেছে তৃণমূল। রাজ্য সরকারের উন্নয়ন ও সম্প্রীতির বার্তা নিয়ে উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাভিত্তিক এই পরিক্রমায় অংশ নেবেন সংশ্লিষ্ট এলাকার তৃণমূল নেতা-কর্মীরা।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন। ...

 রিও ডি জেনেইরো, ১৭ জুন: কোপা আমেরিকার প্রথম ম্যাচে বলিভিয়ার চ্যালেঞ্জ সহজেই অতিক্রম করেছে ব্রাজিল। বুধবার সকালে (ভারতীয় সময়) গ্রুপ-এ’র দ্বিতীয় ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি ...

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

07:05:00 PM