Bartaman Patrika
রাজ্য
 

ইরান ও ব্রিটেনের বিবাদে ২৫
দিন জাহাজে বন্দি বাঙালি নাবিক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইরান এবং ব্রিটেনের বিবাদে ২৫ দিন ধরে জাহাজে বন্দি এক বাঙালি নাবিক। যাদবপুরের বাসিন্দা মার্চেন্ট নেভির অফিসার অভিষেক বন্দ্যোপাধ্যায় যে জাহাজে চাকরি করেন, সেই স্টেনা ইমপেরোকে ১৯ জুলাই থেকে বন্দি করে রেখেছে ইরানের নৌবাহিনী। অফিসারের স্ত্রী আলমাস বন্দ্যোপাধ্যায় এখনও জানেন না, কবে দেখা পাবেন স্বামীর। অভিষেকবাবুর মা পিয়ালিদেবী স্কুল শিক্ষিকা। তিনিও দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন।
চিফ অফিসার পদে কর্মরত অভিষেকবাবুর বন্ধু অন্য একটি জাহাজে কর্মরত ক্যাপ্টেন বিরসা হালদার বলেন, ব্রিটেনের উপর চাপপ্রয়োগ করতেই এই কাণ্ড ঘটিয়েছে ইরান। জিব্রাল্টারে ইরানের একটি জাহাজকে তারা আটক করেছিল সিরিয়ায় তেল সরবরাহ করার অভিযোগে। কারণ সিরিয়ার উপর তাদের নিষেধাজ্ঞা আরোপ করা রয়েছে। অভিষেক যে জাহাজে ছিল, সেই স্টেনা ইমপেরো সুইডিশ মালিকানাধীন হওয়া সত্ত্বেও সংস্থাটির রেজিস্ট্রেশন রয়েছে ব্রিটেনে। তাই তাতে ব্রিটেনের পতাকাই ছিল। এটি আসলে অয়েল ট্যাঙ্কার বা তৈলবাহী জাহাজ। ওমানের জলসীমা দিয়েই জাহাজটি যাচ্ছিল। কিন্তু ইরানের নৌবাহিনীর হেলিকপ্টার এটিকে জোর করে নির্দেশ দিয়ে ইরানের জলসীমায় ঢুকতে বাধ্য করে। তাতে ১৮ জন ভারতীয় নাবিক রয়েছেন। প্রথম এই ইস্যুটিকে তোলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। কারণ, তাতে কেরলের একজন নাবিকও রয়েছেন। এরপর বিদেশমন্ত্রক দু’বার ট্যুইট করে। তেহরানে ভারতীয় দূতাবাসের কর্মীরাও জাহাজে যান। কিন্তু তাঁদের ফেরানোর ব্যাপারে কোনও আশার আলো দেখা যাচ্ছে না। যদিও তাঁরা সুস্থ রয়েছেন। কিন্তু আদতে তো বন্দিদশাই!
আলমাস জানান, প্রধানমন্ত্রী এবং তেহরানের দূতাবাসে ইমেলে সব জানানো হয়েছে। কিন্তু বিদেশমন্ত্রক থেকেও কোনও আশ্বাস এখনও পাওয়া যায়নি। দু’টি দেশের ঝামেলায় ভারতীয়রা কেন বন্দি হবে বলুন! ওদের মোবাইল, ল্যাপটপ সবই বাজেয়াপ্ত করেছে ইরান। জাহাজের ইন্টারনেট যোগাযোগও ছিন্ন করা হয়েছে। তবে, স্যাটেলাইট ফোনের মাধ্যমে প্রতিদিন পাঁচ মিনিট করে প্রত্যেককে বাড়িতে ফোন করার অনুমতি দেওয়া হচ্ছে। সেটা করতে হচ্ছে ইরানের রক্ষীদের উপস্থিতিতেই। অভিষেকও খুব অধৈর্য হয়ে পড়েছে। সে চাইছে, যত দ্রুত সম্ভব সক্রিয় পদক্ষেপ করুক বিদেশমন্ত্রক।  
14th  August, 2019
সমস্ত ধরনের শিক্ষকরা এবার এক ছাতার তলায়
বাড়ছে বেতন-গ্র্যাচুইটি, বছরে তিন
শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণা মমতার

 দেবাঞ্জন দাস, হাওড়া: বেতন বাড়ছে আংশিক সময়ের শিক্ষক, চুক্তিভিত্তিক পূর্ণসময়ের শিক্ষক এবং অতিথি শিক্ষকদের। বদলে যাচ্ছে তাঁদের তকমাও। এক ছাতার তলায় আনা হচ্ছে তাঁদের। সোমবার হাওড়ার প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী এই ঘোষণা করেছেন। তিনটি স্তরের শিক্ষকদেরই যোগ্যতার ভিত্তিতে ভাগ করে বেতন কাঠামো ঠিক করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বেতন বৃদ্ধির পাশাপাশি বার্ষিক তিন শতাংশ করে ইনক্রিমেন্ট এবং গ্র্যাচুইটির পরিমাণ এক লক্ষ থেকে বাড়িয়ে তিন লক্ষ টাকা করারও ঘোষণা করেন মমতা। যদিও মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় উচ্ছ্বসিত নন আংশিক এবং চুক্তিভিত্তিক পূর্ণ সময়ের শিক্ষকরা।
বিশদ

 কৃষি দপ্তরের হিসেব
গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগস্ট মাসে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েকদিনের তুমুল বৃষ্টির জেরে আগস্ট মাসে ঘাটতি মিটিয়ে অতিরিক্ত বৃষ্টি হয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। রাজ্য কৃষি দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী গত মঙ্গলবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে চলতি মাসের নিরিখে স্বাভাবিকের থেকে ১৫ শতাংশ কম বৃষ্টি হয়েছিল।
বিশদ

 স্নাতকোত্তর ডাক্তারি পাঠ্যক্রমে রাজ্যের নীতিকে ‘বেআইনি’ বলে যৌথ তালিকা প্রকাশের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাক্তারির স্নাতকোত্তর পাঠ্যক্রমে ভর্তি হওয়া নিয়ে আইনি জটিলতা কেটেও যেন কাটল না। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় উদ্ভূত জটিলতার পরিপ্রেক্ষিতে হওয়া মামলার রায়ে বলেছেন, ওই ভর্তি প্রসঙ্গে রাজ্য সরকারের সংরক্ষণ নীতি ‘বেআইনি’।
বিশদ

 দুর্গাপুজোয় আয়কর: মমতার সুরে সুর মিলিয়ে এবার মোদিকে চিঠি মান্নানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেস নেতা অধীর চৌধুরীর পর আব্দুল মান্নান আয়কর দপ্তরের ভূমিকার প্রতিবাদে সরব হলেন। দুর্গাপুজোয় আয়কর দপ্তরের হস্তক্ষেপের বিরোধিতায় মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরে সুর মেলালেন এই দুই কংগ্রেস নেতা।
বিশদ

 অনলাইন পরিষেবা দ্রুত চালু করার নির্দেশ দিয়ে ৫ পুর নিগমকে চিঠি ক্ষুব্ধ পুর দপ্তরের

বিএনএ, চুঁচুড়া: পরিষেবায় স্বচ্ছতা আনতে অনলাইনে সাইট প্ল্যান, বিল্ডিং প্ল্যান অনুমোদনের নির্দেশ দিয়েছিল রাজ্য পুর দপ্তর। কিন্তু সময়ে তা করে উঠতে পারেনি রাজ্যের পাঁচ পুর নিগম। ক্ষুব্ধ পুর দপ্তর এবার অনলাইন পরিষেবা চালুর জন্যে সময়সীমা বেঁধে দিয়ে বিধাননগর, দুর্গাপুর, আসানসোল, শিলিগুড়ি ও চন্দননগর পুর নিগমকে চিঠি পাঠাল।
বিশদ

ট্রাক ধর্মঘটে ভোগান্তি জেলাজুড়ে

 বাংলা নিউজ এজেন্সি: সোমবার বীরভূম জেলাজুড়ে ট্রাক ধর্মঘটের জেরে পাথর শিল্পাঞ্চলের কাজে ব্যাপক প্রভাব পড়ে। পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও যথেষ্ট প্রভাব পড়েছে। এদিন জেলার বিভিন্ন এলাকায় ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের তরফে ক্যাম্প করা হয়।
বিশদ

 রাজ্যে লাগাতার ট্রাক ধর্মঘটের প্রথম দিনে ইতিবাচক সাড়া, দাবি করলেন মালিকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রাক মালিকদের ধর্মঘটের প্রথম দিন বিভিন্ন জেলায় মোটের উপর ইতিবাচক সাড়া পড়েছে বলেই দিনের শেষে দাবি করেছে নেতৃত্ব। 
বিশদ

ডেঙ্গু: মশা মারতে কেনা হবে বায়ো লার্ভিসাইড, মঞ্জুর ৭ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাবড়া-অশোকনগরে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন বহু মানুষ। ডেঙ্গুতে মৃত্যুর ঘটনাও ঘটেছে। স্বাস্থ্য দপ্তরের কর্তারা সেই সব এলাকায় সমীক্ষা করছেন। রাজ্যের ৩০টি পুরসভা এলাকায় ডেঙ্গু নিয়ে চিন্তিত স্বাস্থ্য দপ্তর। ডেঙ্গু ঠেকাতে জল জমা রুখতে সচেতনতার প্রচার যেমন সরকারি স্তরে হচ্ছে, তেমনই মশা মারার উদ্যোগও নেওয়া হয়েছে।
বিশদ

শিল্প এবং ব্যবসায়ে উৎসাহ দিতে ফায়ার লাইসেন্স ফি কমানোর সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: শিল্প ও ব্যবসায়ে উৎসাহ দিতে ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বেশ কয়েকজন শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফায়ার লাইসেন্স ফি খুবই বেশি হওয়ায় তাঁদের অসুবিধার কথা জানিয়েছেন।
বিশদ

 এ বছর এসএসকে, এমএসকে’র শিক্ষক দিবস পালিত হবে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের নিয়ে যে শিক্ষক দিবস পালিত হতো, এ বছর তা হবে না। পশ্চিমবঙ্গ রাজ্য শিশু শিক্ষা মিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্য পঞ্চায়েত দপ্তরই এই অনুষ্ঠানের মূল উদ্যোক্তা ছিল।
বিশদ

 বিধানসভায় ‘মুখ্যমন্ত্রীকে বলছি’র নামে বিক্ষোভের পরিকল্পনা বাম-কং শিবিরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটগুরু প্রশান্ত কিশোরের পরিকল্পনা অনুযায়ী ‘দিদিকে বলো’ শীর্ষক প্রচারকে সামনে রেখে শাসকদল তৃণমূল তাদের জনসংযোগ কর্মসূচিকে তুঙ্গে নিয়ে যেতে ঝাঁপিয়েছে। কিছু বিতর্কিত ঘটনা ঘটলেও জনমানসে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের এই উদ্যোগকে ঘিরে বেশ কৌতূহল তৈরি হয়েছে।
বিশদ

কোচবিহার-নবদ্বীপ হেরিটেজ শহর,
রাজনৈতিক যোগ দেখছে বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোচবিহার এবং নবদ্বীপ হেরিটেজ শহরের তকমা পেল। নবান্ন সূত্রের দাবি, পশ্চিমবঙ্গ হেরিটেজ কমিশনের তরফে এ বিষয়ে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে। কমিশনের তরফে কোচবিহারের ১৫৫টি এবং নবদ্বীপের ৮৬টি বাড়ি, মন্দির, সৌধ এবং দর্শনীয় স্থানকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে।
বিশদ

19th  August, 2019
ত্রিপলে মুখ ঢেকেছে কুমোরটুলি
টানা বৃষ্টিতে প্রতিমা নির্মাণের
কাজ থমকে, দুশ্চিন্তায় শিল্পীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ত্রিপলে মুখ ঢেকেছে কুমোরটুলি। গত দু’-তিনদিনের টানা বৃষ্টিতে প্রতিমা গড়ার কাজ প্রায় থমকে গিয়েছে কুমোরটুলি মৃৎশিল্পীপাড়ায়। শিল্পী-কারিগররা এখন তাকিয়ে আছেন আকাশের দিকে। আবহাওয়ার কী পূর্বাভাস দিচ্ছে, সেদিকেও কান রাখছেন।
বিশদ

19th  August, 2019
ডিএ মামলা নিয়ে তৎপরতা নেই নবান্নের,
রায়ের সার্টিফায়েড কপিও তোলে নি তারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) সংক্রান্ত মামলায় স্যাটের রায় ঘোষণার পর এক মাসেরও বেশি সময় কেটে গিয়েছে। গত ২৬ জুন ওই মামলার রায় ঘোষণা হয়েছিল। কিন্তু তারপর সরকারি তরফে এব্যাপারে কোনও তৎপরতা নেই। বিশদ

19th  August, 2019

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সুকান্ত বসু, কলকাতা: মেয়েকে যৌন হয়রানি ও মারধরের অভিযোগ আদালতে অস্বীকার করলেন স্বয়ং মা। দীর্ঘ ১৭ বছর পর সাক্ষ্য দিতে এসে তিনি বলেন, তাঁর মেয়ের উপর এই ধরনের কোনও ঘটনাই ঘটেনি। তাই তাঁকে সাক্ষ্য দেওয়া থেকে অব্যাহতি দেওয়া হোক। ...

সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা থানার চাষিবাড়ে কেঠিয়া নদীর জলে তলিয়ে যাওয়া জাহাঙ্গির শা-র(১৩) দেহ সোমবার উদ্ধার হল। এদিন সকালে ঘটনাস্থল থেকেই ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের জওয়ানরা জাহাঙ্গিরের দেহটি উদ্ধা করেন।  ...

সৌদি আরব পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ার আরও একধাপ এগিয়ে গেল। মহিলাদের কর্মক্ষেত্রে কাজের সুযোগ বাড়ানোর অংশ হিসেবে দেশের বাণিজ্যিক বিমানের প্রথম মহিলা পাইলট হিসেবে স্বীকৃতি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র‌্যাংলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৮৪.৯১ টাকা ৮৮.০৪ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র। রেবতী ৪২/৫৫ রাত্রি ১০/২৮। সূ উ ৫/১৮/৪২, অ ৬/১/৪১, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/৩০ গতে ৫/১১ মধ্যে। রাত্রি ৪/৪৮ মধ্যে পুনঃ ৯/২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৩ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/২৬ গতে ৮/৫১ মধ্যে। 
২ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী ৫১/১৯/৪৩ রাত্রি ১/৪৯/৪১। রেবতীনক্ষত্র ৩৭/৪৩/২৭ রাত্রি ৮/২৩/১১, সূ উ ৫/১৭/৪৮, অ ৬/৪/২৮, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫০ গতে ২/২৯ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/৩৪ মধ্যে ও ৮/৫৩ গতে ১১/১২ মধ্যে ও ১/৩১ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৩/৩৮ গতে ৮/২৯/৫৮ মধ্যে, কালবেলা ১/১৬/৫৮ গতে ২/৫২/৪৮ মধ্যে, কালরাত্রি ৭/২৮/৩৮ গতে ৮/৫২/৪৮ মধ্যে। 
মোসলেম: ১৮ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজ কর্ণাটক মন্ত্রিসভার সম্প্রসারণ
 মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন গত ২৬ জুলাই। তারপর থেকে একা ...বিশদ

08:30:00 AM

অনলাইন পরিষেবা চালু করার নির্দেশ দিয়ে ৫ পুর নিগমকে চিঠি
 

পরিষেবায় স্বচ্ছতা আনতে অনলাইনে সাইট প্ল্যান, বিল্ডিং প্ল্যান অনুমোদনের নির্দেশ ...বিশদ

08:29:03 AM

এ বছর এসএসকে, এমএসকে’র শিক্ষক দিবস পালিত হবে না
 

শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের ...বিশদ

08:29:00 AM

ভারত-পাক উত্তেজনা, ইসলামাবাদ সফর বাতিল করলেন সস্ত্রীক উইলিয়াম
 

ভারত-পাকিস্তানের মধ্যে তিক্ততার আঁচ পড়ল ব্রিটেনের রাজপরিবারে। প্রস্তাবিত পাকিস্তান সফর ...বিশদ

08:25:00 AM

অযোধ্যায় রামমন্দির হলে সোনার ইট দেওয়ার প্রতিশ্রুতি মুঘল বংশধরের 
অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির হওয়া উচিত। এই বক্তব্য যুবরাজ হাবিবুদ্দিন ...বিশদ

08:20:00 AM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মশা দিবস১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়১৮৬৪: লেখক ...বিশদ

08:17:18 AM