Bartaman Patrika
রাজ্য
 

নিয়মনিষ্ঠা মেনেই হোক দুর্গাপুজো, নিজেদের যোগ্যতাও যাচাই হোক, চান পুরোহিতরা

বীরেশ্বর বেরা, কলকাতা: দুর্গাপুজোর প্যান্ডেল থেকে শুরু করে আলো, সাউন্ড, এমনকী ঢাকিদের পর্যন্ত যাচাই করে নেন উদ্যোক্তারা। কিন্তু যে পুরোহিত ছাড়া পুজো সম্ভব নয়, তাঁদের যোগ্যতা, শিক্ষা ও পুজোর পদ্ধতি যাচাই করেন না কেউ। পুজোয় বসার আগে তা অবশ্যই করা উচিত। আদতে ইছাপুরের বাসিন্দা, দেরাদুনের প্রবাসী বাঙালি, কেন্দ্রীয় সরকারি স্কুলের প্রাক্তন শিক্ষক আশিসকুমার বন্দ্যোপাধ্যায় অন্তত এমনটাই মনে করেন। পুজোর বাহ্যিক আড়ম্বরের কারণে উৎসবে নানা রং লেগেছে—এ কথা সত্যি। কিন্তু মূল লক্ষ্য যে পুজো, সেক্ষেত্রে নিষ্ঠা, নিয়মকানুনে খামতি দেখা যাচ্ছে। যতদিন যাচ্ছে, তা আরও প্রকট হচ্ছে। আশিসবাবু সহ একাধিক পুরোহিতের সাফ কথা, সঠিক সময় ধরে সঠিক মন্ত্রোচ্চারণে পুজো করতে হবে। পুজোর যে পদ্ধতি নির্ধারিত হয়ে আছে, সেভাবে করতে না পারলে এর আসল উদ্দেশ্যই মাটি হবে। তাই তাঁদের দাবি, দুর্গাপুজোর পুরোহিত যেন পুজো করার বিষয়ে যথাযথ শিক্ষিত হন। সেই বিষয়ে যত্নশীল হওয়া উচিত পুজোর উদ্যোক্তাদেরও।
দুর্গাপুজোকে কেন্দ্র করে আবর্তিত হয় শারদোৎসব। সেই পুজোর মূল ঋত্বিক পুরোহিতরা। দিনে দিনে পুজোর বাজেট বেড়েছে হু হু করে। থিমের চল আসার পর পুজো প্যান্ডেল কখনও কখনও হয়ে উঠেছে আস্ত আর্ট গ্যালারি। ধর্ম-ভক্তির বেড়া ডিঙিয়ে পুজোর উত্তরণ ঘটেছে উৎসবে। তাতে কোনও আপত্তি নেই পুরোহিতদের। তবে উৎসবের জৌলুস বাড়ার সঙ্গে সঙ্গে পুজোর সঠিক পদ্ধতির সঙ্গে কেন আপস করা হবে, সেই বিষয়ে প্রশ্ন তুলছেন তাঁরা। বছরের পর বছর ধরে শারদোৎসবের আগে এই সময়টায় টানা কয়েকদিন কর্মশালা করে দুর্গাপুজোর সঠিক পদ্ধতি ও কৃৎকৌশলের প্রশিক্ষণ দেয় সর্বভারতীয় প্রাচ্য বিদ্যা অ্যাকাডেমি। এই প্রতিষ্ঠানের অধ্যক্ষ জয়ন্ত কুশারীর পরিচালনায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানে গিয়ে বেশ কয়েকজন পুরোহিতের সঙ্গে কথা বলে এ বিষয়ে তাঁদের মতামত জানা গেল।
নিজে পুজো না করলেও পুজোর আচার-বিচার-পদ্ধতিতে খুব আগ্রহ বোধ করেন হাওড়ার কদমতলার বাসিন্দা, পেশায় সেলস ট্যাক্সের পদস্থ কর্মী রুমা দেবনাথ। তাঁর বাড়িতে বাসন্তী পুজো হয়। তিনি বলেন, পুজো করতে গেলে নিষ্ঠা খুব জরুরি। আসলে আমরা বেশিরভাগই সংস্কৃত মন্ত্রগুলির অর্থ বুঝি না, কোনও কাজ কেন করা হয়, সেটা মানুষ যত বেশি জানবেন, ততই পুজোয় নিষ্ঠা, নিয়মকানুন মেনে চলার প্রবণতা বাড়বে। কিন্তু এখন এসবে মানুষের আগ্রহ কম। তাই গুরুত্ব হারিয়েছে। কিন্তু এমনটা হওয়া উচিত নয়। পুজো করতে হলে তার নিয়মকানুন, আচার-বিচার মেনেই করা ভালো।
এবারই প্রথম বাড়ির পুজো করবেন তরুণ সম্ব্রত কুশারী। ডাক্তারির ছাত্র সম্ব্রত বলেন, পড়াশোনার ক্ষেত্রে যেমন নিয়মকানুন জরুরি, তেমনই পুজোর ক্ষেত্রেও। আমরা রসায়নের পরীক্ষাগারে না জেনে যদি একটি পদার্থের সঙ্গে যে কোনও পদার্থ মিশিয়ে ফেলি, তাহলে কাঙ্খিত ফলাফল তো আসবেই না, উল্টে নানা বিপত্তি হতে পারে। ঠিক তেমন পুজোর নিয়মকানুন না জেনে পুজো করলে তার কোনও অর্থ থাকে না। হাওড়ার শিবপুরের সমরকুমার চক্রবর্তী, মধ্যমগ্রামের ত্রিদিব ভট্টাচার্যরা কেউ ২৫ বছর, কেউ ৩০ বছর ধরে দুর্গাপুজো করে আসছেন। তাঁরা বলেন, পুজো কমিটিগুলির উচিত পুরোহিতদের যোগ্যতা খতিয়ে দেখে নেওয়া। পরিপাটি করে পুজো হচ্ছে, কিন্তু অদক্ষ পুরোহিত—এরকম ঘটনা দিন দিন বেড়েই চলেছে। পুজোতে যত আড়ম্বর যোগ হচ্ছে, ততই গুরুত্ব হারাচ্ছে পুজোর মূল বিষয়টি। এটা একেবারেই কাঙ্খিত নয়।
কথা হচ্ছিল এই প্রতিষ্ঠানের প্রধান জয়ন্তবাবুর সঙ্গে। তিনি বলেন, কলকাতার কথা ধরলে, বারোয়ারি পুজোগুলিতে নিয়মকানুন, নিষ্ঠা একটু কম। তবে বাড়ির পুজোগুলিতে সব কিছু মেনে চলা হয়। বারোয়ারি পুজোতেও নিষ্ঠা মানার একটা চেষ্টা থাকে। আসলে অনেক পুরোহিত সঠিকভাবে জানেন না দুর্গাপুজোর পদ্ধতি। এটা রপ্ত করতে হয়। কেউ এসব তো শিখে আসে না। ফলে প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। পাশাপাশি পুজোর উদ্যোক্তাদের অনুরোধ করব, আপনারা পুজোর দিকেও খেয়াল রাখুন। তাঁর কর্মশালায় গিয়ে দেখা গেল, জনা পঞ্চাশেক নবীন-প্রবীণ মানুষ জড়ো হয়ে শিখে নিচ্ছেন মহাস্নান বা হোমের পদ্ধতি, কীভাবে কলাবউ সাজাতে হবে, কীভাবে সন্ধিপুজো করতে হবে ইত্যাদি নানা কৃৎকৌশল। তাঁরা অনেকেই বলছেন, পুজোর মন্ত্রের মধ্যে যে অর্থ, যে ভাব রয়েছে, তা বোধগম্য না হলে পুজো বিফলে যাবে। পুজোয় বিশ্বাসী সবার এ বিষয়ে সচেতন হওয়া উচিত।

12th  September, 2019
তথ্য যাচাইয়ের মেয়াদ বাড়ল
ভোটার তালিকায় নাম
তোলা ১৬ ডিসেম্বর থেকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটার তথ্য যাচাই কর্মসূচির মেয়াদ আরও বাড়িয়ে দিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। এই কর্মসূচির শেষ দিন ছিল ১৮ নভেম্বর। সোমবার তা বাড়িয়ে করা হল ৩০ নভেম্বর পর্যন্ত। তবে এদিন পর্যন্ত রাজ্যে ৯৩ শতাংশ ভোটারের তথ্য যাচাই হয়ে গিয়েছে। পিছিয়ে রয়েছে কলকাতা।  
বিশদ

বিজেপির মোকাবিলায় তৃণমূলের যুবরাই যথেষ্ট, বললেন অভিষেক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনীতির ময়দানে বিজেপির মেকাবিলায় তাঁরাই যথেষ্ট। সেটা শুধু রাজ্যে নয়, সংসদেও বাংলার দাবি আদায় করেই ছাড়া হবে। সোমবার গান্ধী মূর্তির পাদদেশে এমনই ঘোষণা করলেন তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

ডব্লুবিসিএস গ্রুপ-ডি চাকরিতে 
ক্রীড়াবিদদের জন্যও সংরক্ষণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় ও আন্তর্জাতিকস্তরে সফল ক্রীড়াবিদদের জন্য ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস) গ্রুপ-ডি পদমর্যাদার চাকরিতে বাড়তি সুযোগ তৈরি হল। রাজ্যে ডব্লুবিসিএস পরীক্ষার আয়োজক সংস্থা পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) এ বিষয়ে স্পষ্ট নির্দেশিকা জারি করেছে।  
বিশদ

৯০ শতাংশ ক্ষতিগ্রস্ত এলাকায় পরিষেবা স্বাভাবিক হয়েছে: শোভনদেব
বুলবুলের জেরে বিদ্যুৎ দপ্তরের ক্ষতির পরিমাণ ১০ কোটি ছাড়াবে, দাবি মন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় বুলবুলের ধাক্কায় রাজ্যের বিদ্যুৎ পরিষেবার পরিকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। যার জেরে সোমবার রাত পর্যন্ত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু তল্লাটে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে। দপ্তরের প্রাথমিক খতিয়ান মোতাবেক, সব মিলিয়ে ক্ষতির পরিমাণ টাকার অঙ্কে ১০ কোটি ছাড়িয়ে যাবে।  
বিশদ

২২ নভেম্বর আদালতে জমা দেওয়ার নির্দেশ
ডেঙ্গু মোকাবিলায় কী কী ব্যবস্থা নিয়েছে রাজ্য, রিপোর্ট চাইল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উদ্ভূত ডেঙ্গু পরিস্থিতির মোকাবিলায় রাজ্য এতদিন কী কী ব্যবস্থা নিয়েছে, তা জানতে চাইল কলকাতা হাইকোর্ট। আগামী ২২ নভেম্বর এ নিয়ে রাজ্যকে রিপোর্ট জমা দিতে বলেছে উচ্চ আদালত। সোমবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণান ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।  
বিশদ

দায়িত্বে স্বেচ্ছসেবী সংস্থা
যৌন হেনস্তা: পড়ুয়াদের সচেতনতার পাঠ দিতে ৫ জেলায় পাইলট প্রজেক্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যৌন হেনস্তা নিয়ে স্কুল পড়ুয়াদের সচেতন করতে একটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে কাজ করবে শিক্ষা দপ্তর। পাইলট প্রজেক্ট হিসেবে পাঁচটি জেলা দিয়ে এই কাজ শুরু হবে। সোমবার এক অনুষ্ঠানে একথা জানিয়েছেন ওই স্বেচ্ছাসেবী সংস্থার এক কর্তা। 
বিশদ

যৌথ প্রচারে সক্রিয় বাম-কং রাজ্য নেতৃত্ব, কাল অধীর-সেলিম জুটির সভা করিমপুরে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনোনয়নপত্র জমা দেওয়ার পর জেলাগতভাবে জোটের প্রচার ইতিমধ্যেই শুরু হয়েছে। এবার বাম ও কংগ্রেসের রাজ্য নেতৃত্ব যৌথভাবে রাজ্যের তিন বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের প্রচারে নামছে।  
বিশদ

বীজ আলুর দাম নিয়ন্ত্রণ সহ একাধিক সমস্যা নিয়ে তারকেশ্বরে বৈঠক কৃষি দপ্তরের 

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়। 
বিশদ

আন্দোলন নিয়ে হুঁশিয়ারি পার্থর, পাল্টা আইনি পদক্ষেপের ভাবনা পার্শ্বশিক্ষকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোর্টের রায় হাতে পেয়েই অবস্থানে বসেছেন পার্শ্বশিক্ষকরা। অন্যদিকে তাঁদের আন্দোলন নিয়ে কড়া হুঁশিয়ারি দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সোমবার পার্শ্বশিক্ষকদের এই আন্দোলন নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, সাতদিন ধরে ক্লাস না করে রাস্তায় বসে থাকলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 
বিশদ

মমতা দিদি রামমন্দির নিয়ে রাজনীতি করবেন না: কৈলাস বিজয়বর্গীয় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রামমন্দির নিয়ে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের তরফে কোনও প্রতিক্রিয়া না মেলায়, রাজ্যের শাসকদলকে কটাক্ষ করলেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়। সোমবার এক ট্যুইটবার্তায় বিজেপির এই নেতা বলেছেন, পশ্চিমবঙ্গের শাসকদল আশ্চর্য রকমের চুপচাপ হয়ে গিয়েছে।
বিশদ

বাবরি ধ্বংসকারীদের শাস্তির দাবি নিয়ে এবার পথে নামল সিপিএম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মন্দির-মসজিদের রাজনীতি আর নয়। অযোধ্যা মামলার রায়ের পর এখন দেশের বেকার সমস্যা, অর্থনৈতিক বেহাল দশা, কর্মসংস্থান তথা উন্নয়নের সূচকের দ্রুত অবনতির মতো জনস্বার্থবাহী জ্বলন্ত সমস্যার দিকে নজর দিক নরেন্দ্র মোদি সরকার। 
বিশদ

উপনির্বাচনে টহলদারিতে আসছে
১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৫ তারিখে রাজ্যের তিন বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের জন্য টহলদারি করতে আজ, মঙ্গলবার ১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠাচ্ছে নির্বাচন কমিশন। তাদের মোতায়েন করা হবে খড়্গপুর সদর, করিমপুর এবং কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্রে।
বিশদ

বৃহস্পতিবার নবান্ন সভাঘরে প্রশাসনিক বৈঠক করবেন মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুলবুল ঘূর্ণিঝড়ের জন্য সোমবারের প্রশাসনিক বৈঠক স্থগিত করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী বৃহস্পতিবার নবান্ন সভাঘরে ওই বৈঠক হবে। সেখানে সব দপ্তরের মন্ত্রী, প্রধান সচিব, জেলাশাসক, পুলিস সুপার, পুলিস কমিশনাররা উপস্থিত থাকবেন। 
বিশদ

অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের রায় প্রহসন, বলল এসইউসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অযোধ্যা মামলার রায়কে ন্যায় বিচারের নামে প্রহসন বলে দাবি করল এসইউসি। দলের সাধারণ সম্পাদক প্রভাস ঘোষ এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, মন্দির-মসজিদ বিরোধে আদালতের সাম্প্রতিক রায় সহ যে কোনও ঘটনার সঠিক বিচার করতে হলে আবেগমুক্ত, ইতিহাসনির্ভর, বিজ্ঞানসম্মত দৃষ্টিভঙ্গির প্রয়োজন।
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের ...

সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জের বিলকান্দিতে স্ত্রীকে ভোজালি দিয়ে কুপিয়ে খুনের ঘটনায় অভিযুক্ত স্বামী তেনু মণ্ডলকে গ্রেপ্তার করল পুলিস। রবিবার গভীর রাতে জিয়াগঞ্জ সিটি স্টেশন সংলগ্ন এলাকা থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিস।  ...

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ।  ...

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্র: সুপ্রিম কোর্টের দ্বারস্থ শিবসেনা
 

মহারাষ্ট্রে সরকার গঠনে নতুন মোড়। অতিরিক্ত সময় চেয়ে এবার সুপ্রিম ...বিশদ

03:46:22 PM

বুলবুল নিয়ে টাস্ক ফোর্স গঠন করলেন মমতা 
বুলবুল নিয়ে টাস্ক ফোর্স গঠন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...বিশদ

03:39:00 PM

বরাকরে গুরু পূর্ণিমা উপলক্ষে নদীতে স্নান করতে নেমে নিখোঁজ মামা ও ভাগ্নে 

03:39:00 PM

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ মোদি মন্ত্রিসভার 

03:38:23 PM

উলুবেড়িয়ায় উদ্ধার ১৮ কেজির ভেটকি, দাম উঠল ১২ হাজার টাকা
 

উলুবেড়িয়ায় গঙ্গা থেকে হুইল ছিপে ধরা পড়ল ১৮কেজির ভেটকি মাছ। ...বিশদ

01:35:00 PM

মুম্বইতে এনসিপি নেতাদের সঙ্গে দেখা করলেন কং নেতা মল্লিকার্জুন খাড়গে, আহমেদ প্যাটেলরা 

01:02:00 PM