Bartaman Patrika
রাজ্য
 

নিয়মনিষ্ঠা মেনেই হোক দুর্গাপুজো, নিজেদের যোগ্যতাও যাচাই হোক, চান পুরোহিতরা

বীরেশ্বর বেরা, কলকাতা: দুর্গাপুজোর প্যান্ডেল থেকে শুরু করে আলো, সাউন্ড, এমনকী ঢাকিদের পর্যন্ত যাচাই করে নেন উদ্যোক্তারা। কিন্তু যে পুরোহিত ছাড়া পুজো সম্ভব নয়, তাঁদের যোগ্যতা, শিক্ষা ও পুজোর পদ্ধতি যাচাই করেন না কেউ। পুজোয় বসার আগে তা অবশ্যই করা উচিত। আদতে ইছাপুরের বাসিন্দা, দেরাদুনের প্রবাসী বাঙালি, কেন্দ্রীয় সরকারি স্কুলের প্রাক্তন শিক্ষক আশিসকুমার বন্দ্যোপাধ্যায় অন্তত এমনটাই মনে করেন। পুজোর বাহ্যিক আড়ম্বরের কারণে উৎসবে নানা রং লেগেছে—এ কথা সত্যি। কিন্তু মূল লক্ষ্য যে পুজো, সেক্ষেত্রে নিষ্ঠা, নিয়মকানুনে খামতি দেখা যাচ্ছে। যতদিন যাচ্ছে, তা আরও প্রকট হচ্ছে। আশিসবাবু সহ একাধিক পুরোহিতের সাফ কথা, সঠিক সময় ধরে সঠিক মন্ত্রোচ্চারণে পুজো করতে হবে। পুজোর যে পদ্ধতি নির্ধারিত হয়ে আছে, সেভাবে করতে না পারলে এর আসল উদ্দেশ্যই মাটি হবে। তাই তাঁদের দাবি, দুর্গাপুজোর পুরোহিত যেন পুজো করার বিষয়ে যথাযথ শিক্ষিত হন। সেই বিষয়ে যত্নশীল হওয়া উচিত পুজোর উদ্যোক্তাদেরও।
দুর্গাপুজোকে কেন্দ্র করে আবর্তিত হয় শারদোৎসব। সেই পুজোর মূল ঋত্বিক পুরোহিতরা। দিনে দিনে পুজোর বাজেট বেড়েছে হু হু করে। থিমের চল আসার পর পুজো প্যান্ডেল কখনও কখনও হয়ে উঠেছে আস্ত আর্ট গ্যালারি। ধর্ম-ভক্তির বেড়া ডিঙিয়ে পুজোর উত্তরণ ঘটেছে উৎসবে। তাতে কোনও আপত্তি নেই পুরোহিতদের। তবে উৎসবের জৌলুস বাড়ার সঙ্গে সঙ্গে পুজোর সঠিক পদ্ধতির সঙ্গে কেন আপস করা হবে, সেই বিষয়ে প্রশ্ন তুলছেন তাঁরা। বছরের পর বছর ধরে শারদোৎসবের আগে এই সময়টায় টানা কয়েকদিন কর্মশালা করে দুর্গাপুজোর সঠিক পদ্ধতি ও কৃৎকৌশলের প্রশিক্ষণ দেয় সর্বভারতীয় প্রাচ্য বিদ্যা অ্যাকাডেমি। এই প্রতিষ্ঠানের অধ্যক্ষ জয়ন্ত কুশারীর পরিচালনায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানে গিয়ে বেশ কয়েকজন পুরোহিতের সঙ্গে কথা বলে এ বিষয়ে তাঁদের মতামত জানা গেল।
নিজে পুজো না করলেও পুজোর আচার-বিচার-পদ্ধতিতে খুব আগ্রহ বোধ করেন হাওড়ার কদমতলার বাসিন্দা, পেশায় সেলস ট্যাক্সের পদস্থ কর্মী রুমা দেবনাথ। তাঁর বাড়িতে বাসন্তী পুজো হয়। তিনি বলেন, পুজো করতে গেলে নিষ্ঠা খুব জরুরি। আসলে আমরা বেশিরভাগই সংস্কৃত মন্ত্রগুলির অর্থ বুঝি না, কোনও কাজ কেন করা হয়, সেটা মানুষ যত বেশি জানবেন, ততই পুজোয় নিষ্ঠা, নিয়মকানুন মেনে চলার প্রবণতা বাড়বে। কিন্তু এখন এসবে মানুষের আগ্রহ কম। তাই গুরুত্ব হারিয়েছে। কিন্তু এমনটা হওয়া উচিত নয়। পুজো করতে হলে তার নিয়মকানুন, আচার-বিচার মেনেই করা ভালো।
এবারই প্রথম বাড়ির পুজো করবেন তরুণ সম্ব্রত কুশারী। ডাক্তারির ছাত্র সম্ব্রত বলেন, পড়াশোনার ক্ষেত্রে যেমন নিয়মকানুন জরুরি, তেমনই পুজোর ক্ষেত্রেও। আমরা রসায়নের পরীক্ষাগারে না জেনে যদি একটি পদার্থের সঙ্গে যে কোনও পদার্থ মিশিয়ে ফেলি, তাহলে কাঙ্খিত ফলাফল তো আসবেই না, উল্টে নানা বিপত্তি হতে পারে। ঠিক তেমন পুজোর নিয়মকানুন না জেনে পুজো করলে তার কোনও অর্থ থাকে না। হাওড়ার শিবপুরের সমরকুমার চক্রবর্তী, মধ্যমগ্রামের ত্রিদিব ভট্টাচার্যরা কেউ ২৫ বছর, কেউ ৩০ বছর ধরে দুর্গাপুজো করে আসছেন। তাঁরা বলেন, পুজো কমিটিগুলির উচিত পুরোহিতদের যোগ্যতা খতিয়ে দেখে নেওয়া। পরিপাটি করে পুজো হচ্ছে, কিন্তু অদক্ষ পুরোহিত—এরকম ঘটনা দিন দিন বেড়েই চলেছে। পুজোতে যত আড়ম্বর যোগ হচ্ছে, ততই গুরুত্ব হারাচ্ছে পুজোর মূল বিষয়টি। এটা একেবারেই কাঙ্খিত নয়।
কথা হচ্ছিল এই প্রতিষ্ঠানের প্রধান জয়ন্তবাবুর সঙ্গে। তিনি বলেন, কলকাতার কথা ধরলে, বারোয়ারি পুজোগুলিতে নিয়মকানুন, নিষ্ঠা একটু কম। তবে বাড়ির পুজোগুলিতে সব কিছু মেনে চলা হয়। বারোয়ারি পুজোতেও নিষ্ঠা মানার একটা চেষ্টা থাকে। আসলে অনেক পুরোহিত সঠিকভাবে জানেন না দুর্গাপুজোর পদ্ধতি। এটা রপ্ত করতে হয়। কেউ এসব তো শিখে আসে না। ফলে প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। পাশাপাশি পুজোর উদ্যোক্তাদের অনুরোধ করব, আপনারা পুজোর দিকেও খেয়াল রাখুন। তাঁর কর্মশালায় গিয়ে দেখা গেল, জনা পঞ্চাশেক নবীন-প্রবীণ মানুষ জড়ো হয়ে শিখে নিচ্ছেন মহাস্নান বা হোমের পদ্ধতি, কীভাবে কলাবউ সাজাতে হবে, কীভাবে সন্ধিপুজো করতে হবে ইত্যাদি নানা কৃৎকৌশল। তাঁরা অনেকেই বলছেন, পুজোর মন্ত্রের মধ্যে যে অর্থ, যে ভাব রয়েছে, তা বোধগম্য না হলে পুজো বিফলে যাবে। পুজোয় বিশ্বাসী সবার এ বিষয়ে সচেতন হওয়া উচিত।
12th  September, 2019
রাজীব কুমারের আগাম
জামিনের আর্জি খারিজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিস কর্তা রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আদালত। শনিবার দক্ষিণ ২৪ পরগনার ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ ওই আবেদন নাকচ করে দেন। এদিকে, ওই আবেদন নাকচ হওয়ায় বিভিন্ন মহলে ব্যাপক শোরগোল পড়ে যায়। আইনজীবীদের বক্তব্য, খোদ দায়রা আদালত এই আবেদন নাকচ করে দেওয়ায় ওই পুলিস কর্তার হাইকোর্টে যাওয়া ছাড়া অন্য কোনও পথ খোলা রইল না।
বিশদ

 ঘনিষ্ঠদের মোবাইলে ডাইভার্ট হচ্ছে
রাজীবের ফোন, দাবি সিবিআইয়ের
লক্ষ্যের আরও কাছে তদন্তকারীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের আরও কাছে পৌঁছে গিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। এমনটাই দাবি করছেন সিবিআইয়ের অফিসাররা। তাঁদের দাবি, গত ২৪ ঘণ্টায় রাজীব কুমারের ফোনে সংযোগের ক্ষেত্রে কিছু পরিবর্তন এসেছে।
বিশদ

রেশন কার্ডে আধার
যোগ শুরু সোমবার
অন্তর্ভুক্ত হবে ৯ কোটি মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাহকদের ডিজিটাল রেশন কার্ডে আধার নথিভুক্তিকরণের কাজ এবার শুরু করছে খাদ্য দপ্তর। সপ্তাহে দু’দিন (মঙ্গল ও বুধবার) রেশন দোকানে ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস (ই-পস) যন্ত্রে এই নথিভুক্তিকরণের কাজ করা হবে। তাছাড়া খাদ্য দপ্তরের স্থানীয় অফিসে সোম থেকে শনিবার পর্যন্ত কাজের দিনগুলিতে নথিভুক্তিকরণ করা যাবে। খাদ্য দপ্তর গত ১৮ সেপ্টেম্বর এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে। কাল, সোমবার থেকে শুরু হওয়া সপ্তাহেই এই কাজ শুরু হয়ে যাবে। নথিভুক্তিকরণের কাজ চলার জন্য সপ্তাহের ওই দু’দিন রেশন গ্রাহকদের কোনও খাদ্যসামগ্রী দেওয়া হবে না। রেশন দোকানে সোমবার সাপ্তাহিক ছুটি থাকে। আপাতত বুধ থেকে রবি, সপ্তাহের এই পাঁচদিন রেশনে খাদ্য সংগ্রহ করতে পারবেন রেশন গ্রাহকরা। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, সব রেশন গ্রাহকের আধার নথিভুক্তিকরণ বড় কাজ। তাই কয়েক মাস সময় লাগবে।
বিশদ

যাদবপুরকাণ্ড: ক্যাম্পাসে যেতে বাধ্য হয়েছিলাম
বলেও উপাচার্যের সঙ্গে সন্ধির বার্তাই ধনকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার রাতে ছাত্র বিক্ষোভের জেরে অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে উপাচার্য-সহ উপাচার্যের অনুপস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে রাজ্যপাল জগদীপ ধনকার ক্যাম্পাসে যেতে বাধ্য হয়েছিলেন।
বিশদ

পুজোয় অষ্টমী বাদে সরকারি আউটডোর সচল, সব বড় প্রাইভেট হাসপাতালেরই ইমার্জেন্সি চালু

বিশ্বজিৎ দাস, কলকাতা: পুজো মানেই যেমন ছুটি, পরিবার-বন্ধুদের নিয়ে অবকাশ যাপন, তেমনই পুজো মানে ক্রনিক রোগীদের দুশ্চিন্তা, বয়স্কদের এবং অতি অবশ্যই তাঁদের পরিবার-পরিজনের রক্তচাপ বাড়িয়ে দেওয়ার মতো উদ্বেগও বটে। কারণ কিছু হলে পুজোয় ডাক্তার পাওয়া যাবে তো?
বিশদ

পুজোয় বৃষ্টির আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন
না আবহবিদরা, দুশ্চিন্তায় উদ্যোক্তারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো প্রায় দোরগোড়ায়। পরের শনিবারই মহালয়া। তার আগে এদিন, শনিবার কলকাতা সহ সংলগ্ন এলাকায় দফায় দফায় বৃষ্টি হয়েছে। এতে পুজো উদ্যোক্তারা তো বটেই, সাধারণ মানুষের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে। বৃষ্টি এবারের পুজোর আনন্দ ধুয়ে দেবে কি?
বিশদ

পুজোয় খাদ্যোৎসব
জিভে জল আনা রকমারি
পদ নিয়ে তৈরি রেস্তরাঁগুলি

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: খাদ্যবিলাসী বাঙালির কাছে শারদোৎসব প্রথম থেকেই জিভেরও উৎসব। তাই খাই খাই বাঙালির রসনাতৃপ্তির দায়ভার নিজেদের কাঁধে তুলে নিয়ে প্রতিবারই শহরের রেস্তরাঁগুলি রকমারি খাবারে মেনু সাজিয়ে বসে। এবারও তার ব্যতিক্রম নেই। যেমন অভিনব মেনু, তেমনই পিলে চমকানো নাম।
বিশদ

মঙ্গলবার শিলিগুড়িতে রাজ্যপাল, বৈঠক
করবেন মেয়র, সাংসদ, বিধায়কদের সঙ্গে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, শিলিগুড়ি: আগামী ২৪ সেপ্টেম্বর কয়েক ঘণ্টার জন্য শিলিগুড়ি সফরে আসছেন রাজ্যপাল জগদীপ ধনকার। ওই সফরেই তিনি শিলিগুড়ির মেয়র, শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি সহ দার্জিলিং জেলার সাংসদ, বিধায়কদের সঙ্গে বৈঠক করবেন। বিশদ

সাংবিধানিক প্রধানের আচরণে ক্ষুব্ধ পার্থ
রাজ্যে শিক্ষা ব্যবস্থায় বেআইনি কাজ ও
রাজনৈতিক হস্তক্ষেপ চলছে: রাজ্যপাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুরকাণ্ডে নজিরবিহীন পদক্ষেপের পর এবার গোটা রাজ্যের শিক্ষা পরিস্থিতি নিয়ে নিজের ক্ষোভের কথা খোলাখুলিই ব্যক্ত করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। তাঁর কথায়, বাংলার শিক্ষা ব্যবস্থায় বেআইনি কার্যকলাপ ও ক্ষতিকারক রাজনৈতিক হস্তক্ষেপ চলছে।
বিশদ

পরীক্ষায় মর্জিমাফিক নম্বর দিয়েছেন শিক্ষকরা, অসন্তোষ প্রাণী ও মৎস্য বিশ্ববিদ্যালয়ে

 পবিত্র ত্রিবেদী,কলকাতা: পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ‘মর্জিমাফিক’ ছাত্র ছাত্রীদের নম্বর দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠল। একটি ক্লাসের প্রায় অর্ধেক পড়ুয়ার সঙ্গে এমনটা ঘটেছে বলে অভিযোগ ওঠায় শোরগোল পড়েছে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে।
বিশদ

বিতর্কের কেন্দ্রে বাতিল চার আনা, মুসলিম
বিবাহ আইন ঘিরে জনস্বার্থ মামলা হাইকোর্টে

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: বাতিল চার আনার কয়েন নিয়েই বিতর্ক। একসময়ে এই পয়সা ছিল তামার। পরে অবশ্য সেই ধাতুর চরিত্র বদলায়। বেশ কয়েক বছর আগেও ২৫ পয়সার কয়েন বাজারে চলত। বাতিল হওয়া সেই কয়েন কিন্তু এখনও বহাল তবিয়তে রয়ে গিয়েছে ‘বেঙ্গল মহামেডান ম্যারেজ অ্যান্ড ডিভোর্স অ্যাক্ট, ১৮৭৬-এর পাতায়। বিশদ

আন্তর্জাতিক শান্তি দিবসে
মানবাধিকার রক্ষার
পক্ষে সওয়াল মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানবাধিকার রক্ষার পক্ষে ফের সওয়াল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার ছিল আন্তর্জাতিক শান্তি দিবস। এই উপলক্ষে এক ট্যুইট বার্তায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আজ আন্তর্জাতিক শান্তি দিবস। এ বছর এই দিনটি আরও প্রাসঙ্গিক, কারণ, ২০১৯ সাল ‘মানবাধিকারের সর্বজনীন ঘোষণা’র ৭১তম বার্ষিকী।
বিশদ

যাদবপুর: শাসক দল ও
রাজ্যপাল সংঘাত চরমে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়কাণ্ড ঘিরে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে শাসক শিবিরের সংঘাত ক্রমশ চরমে উঠছে। টানা কয়েক ঘণ্টার ছাত্র বিক্ষোভ ও হেনস্তার ফলে আটকে পড়া কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে বৃহস্পতিবার রাতে যেভাবে নিজে গিয়ে ধনকার নজিরবিহীনভাবে উদ্ধার করে আনেন, তা নিয়ে তাঁর সমালোচনায় সরব হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।
বিশদ

21st  September, 2019
রাজীবের স্ত্রীর সঙ্গে কথা বললেন
তদন্তকারীরা, নজরে ঘনিষ্ঠরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের অবস্থান জানতে এবার তাঁর স্ত্রীর সঙ্গে কথা বলল সিবিআই। শুক্রবার তদন্তকারী অফিসারদের একটি টিম পার্ক স্ট্রিটে রাজীবের কোয়ার্টারে গিয়ে তাঁর সঙ্গে কথা বলেন বলে জানা গিয়েছে।
বিশদ

21st  September, 2019

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন ও হিউস্টন, ২১ সেপ্টেম্বর (পিটিআই): ‘হাউডি মোদি’ অনুষ্ঠান ঘিরে আমেরিকায় সাজ সাজ রব। মোদি-জ্বরের উন্মাদনায় অন্তিম মুহূর্তের জন্য প্রহর গুনছে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকরা। ...

বিএনএ, রায়গঞ্জ: শনিবার দুপুরে রায়গঞ্জের বাহিন গ্রাম পঞ্চায়েতের শঙ্করপুরে জমিতে কাজ করার সময় এক মহিলা শ্রমিকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম লক্ষ্মী দাস(২৫)। মৃতের বাড়ি বাহিনের হাঁটমুনি গ্রামে।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত এক সপ্তাহ ধরে মহমেডান স্পোর্টিং মাঠের পরিচর্যা চলছে। কালো-সাদা ব্রিগেডের টেকনিক্যাল ডিরেক্টর দীপেন্দু বিশ্বাসের উদ্যোগে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এসে মাঠটির হাল ফেরানোর চেষ্টা করছেন। গত এক সপ্তাহর মধ্যে শনিবারই মহমেডান নিজেদের মাঠে অনুশীলন করল। ...

 জম্মু, ২১ সেপ্টেম্বর (পিটিআই): দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার বিভিন্ন জায়গায় তল্লাশি চালাল পুলিস। গ্রেপ্তার করা হল জয়েশ-ই-মহম্মদের দুই সক্রিয় কর্মীকে। কিছুদিন আগেই ট্রাক নিয়ে পাঞ্জাব থেকে কাশ্মীর আসার পথে কাঠুয়ায় প্রচুর অস্ত্রশস্ত্র সহ গ্রেপ্তার হয়েছিল তিন জঙ্গি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯১৫ - নদিয়া পৌরসভার নামকরণ বদল করে করা হয় নবদ্বীপ পৌরসভা
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬২ – নিউজিল্যাণ্ডের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মার্টিন ক্রোর জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকি স্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৬: ব্রাজিলের প্রাক্তন ফুটবলার রোনাল্ডোর জন্ম
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ৩৫/৫৪ রাত্রি ৭/৫০। মৃগশিরা ১৫/৪৪ দিবা ১১/৪৬। সূ উ ৫/২৮/৪০, অ ৫/৩০/৩৮, অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১/০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৪ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ২৩/৭/৩২ দিবা ২/৪৩/৩১। মৃগশিরা ৬/৫২/৫৬ দিবা ৮/১৩/৪০, সূ উ ৫/২৮/৩০, অ ৫/৩২/৩০, অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ১০/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে, কালবেলা ১১/৩০/৩০ গতে ১/১/০ মধ্যে, কালরাত্রি ১/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে।
 ২২ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি ২০: ভারত ৪১/১ (৫ ওভার) 

07:30:18 PM

পূর্ব মেদিনীপুরের রামনগরে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু, জখম ১ 

06:59:00 PM

তৃতীয় টি ২০: টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত ভারতের 

06:42:49 PM

মালদহে বজ্রাঘাতে তিনজনের মৃত্যু
রবিবার দুপুরে মালদহের পরানপুর চুনাখালী মাঠে বাজ পড়ে তিনজনের মৃত্যু ...বিশদ

04:09:46 PM

রায়গঞ্জে ব্যাপক বৃষ্টি 

03:42:00 PM

মদ বিক্রির প্রতিবাদ করায় এক যুবককে ধারাল অস্ত্রের কোপ
পাড়ায় মদ বিক্রির প্রতিবাদ করায় এক যুবককে ধারাল অস্ত্র দিয়ে ...বিশদ

03:40:00 PM