রাজ্য
 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে নতুন উন্নীত
স্কুলগুলিতে শিক্ষক নিয়োগে উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগের অবস্থান থেকে সরে এসে এবার মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে নতুন উন্নীত স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ করবে শিক্ষা দপ্তর। এর জন্য স্কুলগুলির কাছে শিক্ষকের শূন্যপদের খতিয়ান চেয়ে পাঠানো হয়েছে। এর আগে পর্যন্ত সরকারি অবস্থান ছিল, মাধ্যমিকের শিক্ষকদের সঙ্গে জনা দু’য়েক করে বাড়তি শিক্ষক দিয়ে উচ্চ মাধ্যমিক শাখা আপাতত চালিয়ে দেওয়া হবে। আর মাধ্যমিকে উন্নীত স্কুলগুলি সামাল দেওয়া হবে মূলত উচ্চ প্রাথমিকের শিক্ষকদের দিয়ে। কিন্তু সরকার এবার সেখানে স্থায়ী শিক্ষকই নিয়োগ করতে চলেছে। উচ্চ মাধ্যমিকে উন্নীত স্কুলগুলিকে ২৫ এপ্রিলের মধ্যে এবং মাধ্যমিকে উন্নীত স্কুলগুলিকে ২৬ এপ্রিলের মধ্যে বিষয়ভিত্তিক শূন্যপদের সংখ্যা ও বিবরণ জানাতে হবে ডিআই অফিসে।
আগে উচ্চ প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিকের শিক্ষকদের মধ্যে খুব স্পষ্ট বিভাজন ছিল না। এলিমেন্টারি ট্রেনিং নিয়ে বাধ্যবাধকতা না থাকায় উঁচু ক্লাসের শিক্ষকরা ষষ্ঠ, সপ্তম বা অষ্টম শ্রেণির ক্লাস হামেশাই নিতে পারতেন। এনসিটিই-র নিয়মে এখন তা সম্ভব নয়। আবার বুনিয়াদি স্তরের শিক্ষকদের দিয়ে উঁচু ক্লাসের ছাত্রছাত্রীদের পড়ানো হলেও কেন্দ্রীয় নিয়ামক সংস্থা এনসিটিই আপত্তি করতে পারে। এখন গোটা স্কুলশিক্ষাই তাদের এক্তিয়ারে চলে এসেছে। তারা বলে দিয়েছে কোন স্তরের শিক্ষকদের কেমন শিক্ষাগত বা অন্যান্য যোগ্যতা প্রয়োজন। পরিবর্তিত নিয়ম অনুযায়ী, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষকদের নিয়োগ পৃথক পরীক্ষার মাধ্যমে হচ্ছে। তাঁদের প্রয়োজনীয় যোগ্যতায় যেমন বিস্তর ফারাক, তেমনই ফারাক রয়েছে বেতনেও। ফলে উচ্চ প্রাথমিকের শিক্ষকদের মাধ্যমিকের এবং মাধ্যমিকের শিক্ষকদের উচ্চ মাধ্যমিকের ক্লাস নিতে বললে তাঁরা বেঁকে বসতে পারেন। সরকার তাঁদের বাধ্যও করাতে পারবে না। কারণ তাঁরা বেতন পাচ্ছেন উচ্চ প্রাথমিকের। সেই স্তরের জন্যই যে তাঁদের নিয়োগ করা হয়েছে, তা নিয়োগপত্রেও উল্লেখ থাকছে।
বিভিন্ন দিক খতিয়ে দেখেই সরকার তার আগের অবস্থান থেকে সরে আসতে বাধ্য হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ইতিবাচক দিক হল, এর ফলে স্কুলগুলিতে আরও কয়েক হাজার বাড়তি শূন্যপদের সৃষ্টি হবে। এর একটি রাজনৈতিক তাৎপর্যও রয়েছে। পরবর্তী বছর পঞ্চায়েত ভোটের আগে যত বেশি সংখ্যক সম্ভব শিক্ষক নিয়োগ করে রাখতে চাইবে তৃণমূল সরকার। সেই উদ্দেশ্যেই প্রাথমিকের নতুন টেট গ্রহণের জন্য যত দ্রুত সম্ভব বিজ্ঞপ্তি প্রকাশ করতে বলা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। উচ্চ প্রাথমিক থেকে মাধ্যমিকের শিক্ষক নিয়োগ বিভিন্ন ধরনের মামলার জন্য আইনি জটিলতায় আটকে রয়েছে। সেসব মিটলেই কমিশনের মাধ্যমে ফল প্রকাশ করিয়ে দ্রুত নিয়োগ সেরে ফেলতে চাইছে রাজ্য।
21st  April, 2017
রাজ্যের উপর চাপ বাড়াতে
গুরুংয়ের ‘আত্মাহুতি বাহিনী’

রাহুল দত্ত, কলকাতা: প্রশাসনের উপর চাপ বাড়াতে ‘আত্মাহুতি বাহিনী’ গড়ছে গোর্খা জনমুক্তি মোর্চা। এবার ‘গোর্খাল্যান্ড’ আন্দোলনে প্রথম থেকেই নয়া কৌশল নিয়েছে তারা। তাদের মিছিল হোক বা জমায়েত, সর্বত্রই আগে রয়েছেন মহিলা কর্মী-সমর্থকরা। তাঁদের পিছনে সংগঠনের যুব কর্মী ও সমর্থকরা।
বিশদ

ভুয়ো ডাক্তারের জাল শংসাপত্র
দিয়ে পুলিশে চাকরি বহু কর্মীর
প্রাথমিক তালিকায় রাজ্য পুলিশের ৭০ জনের নাম

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: জাল ডাক্তারের সাহায্যে এবার পুলিশে চাকরির কেলেঙ্কারি ফাঁস হল। বিভিন্ন সূত্রে জানা গিয়েছে, ভুয়ো ডাক্তারের শংসাপত্র জমা দিয়ে বহাল তবিয়তে চাকরি করছেন রাজ্য পুলিশের বহু কর্মী। কনস্টেবল থেকে শুরু করে বিভিন্ন পদে কর্মরত এই পুলিশকর্মীরা চাকরিতে ঢোকার সময়ই তাঁদের এই সার্টিফিকেট জমা পড়েছে।
বিশদ

মোবাইল নম্বর সংগ্রহ শুরু
বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এসএমএসে গ্রাহকদের জানাবে বণ্টন কোম্পানি

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু করতে চলেছে রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি। বিদ্যুৎ দপ্তর সূত্রের খবর, এর জন্য গ্রাহকদের মোবাইল নম্বর সংগ্রহ করার কাজও শুরু হয়ে গিয়েছে। পুজোর আগেই এই পরিষেবা আনুষ্ঠানিকভাবে শুরু করতে চান রাজ্যের বিদ্যুৎকর্তারা।
বিশদ

  ফড়েদের রুখতে এবার হাতে ট্যাব নিয়ে ধান সংগ্রহে গোষ্ঠী মহিলারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফড়েদের হাত থেকে রক্ষা পেতে এবার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে ধান সংগ্রহের কাজ করবে রাজ্য সরকার। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের কাজ দিতে ধান সংগ্রহের পরিকল্পনা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত।
বিশদ

  উদ্দেশ্য প্রকৃত অবস্থা নিয়ে তথ্য অনুসন্ধান
সর্বদলীয় বৈঠক বয়কট করে এবার পাহাড়ে যৌথ সফরে যাওয়ার প্ল্যান বাম-কংগ্রেসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিমল গুরুংদের জঙ্গি আন্দোলন ও তার মোকাবিলায় রাজ্য সরকারের পদক্ষেপকে ঘিরে গত কয়েকদিন ধরে অশান্ত হয়ে ওঠা পাহাড়ের প্রকৃত অবস্থা সরজমিনে খতিয়ে দেখতে এবার দার্জিলিং যাচ্ছে বাম ও কংগ্রেস পরিষদীয় দলের যৌথ টিম।
বিশদ

  গোর্খাল্যান্ডের দাবিকে সমর্থন করে রাজনাথকে চিঠি চামলিংয়ের, ক্ষুব্ধ রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ের সমস্যা এক এবং একমাত্র গোর্খাল্যান্ড গঠনের মধ্যে দিয়েই মিটবে বলে জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে চিঠি লিখলেন প্রতিবেশী সিকিমের মুখ্যমন্ত্রী পবন চামলিং। চিঠিতে চামলিংয়ের দাবি, এই এলাকায় স্থায়ী শান্তির জন্য এহেন পদক্ষেপ করলে প্রতিবেশী হিসাবে সিকিম খুবই উপকৃত হবে।
বিশদ

মোর্চার হিংসাত্মক আন্দোলনের জন্য রাজ্যকেই দুষলেন অশোক ভট্টাচার্য

 সংবাদদাতা, হলদিয়া: পাহাড়ে মোর্চার হিংসাত্মক আন্দোলনের প্রশ্নে রাজ্য সরকারকেই দায়ী করলেন সিপিএম নেতা অশোক ভট্টাচার্য। শিলিগুড়ি পুরসভার মেয়র তথা শিলিগুড়ির সিপিএম বিধায়ক বৃহস্পতিবার হলদিয়ায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রাজ্যকে দায়ী করার পাশাপাশি মোর্চার সঙ্গে জোট বেঁধে ভোট চাওয়ার জন্য বিজেপির সমালোচনাও করেন।
বিশদ

  পাহাড়ে স্বেচ্ছাসেবক নিয়োগ করবে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ে মোর্চার হিংসাত্মক আন্দোলনের প্রেক্ষিতে সরকারি সম্পত্তির উপর নজরদারি চালাতে সিভিল ডিফেন্সের স্বেচ্ছাসেবক নিয়োগ করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। সরকারের এই সিদ্ধান্তের বিষয়টি দার্জিলিংয়ের সদর, কার্শিয়াং ও মিরিকের মহকুমা শাসক এবং দার্জিলিং-পুলবাজার, জোড়বাংলো-সুখিয়াপোখরি, রঙ্গলি-রঙ্গলিয়ট, কার্শিয়াং ও মিরিকের বিডিও’কে গত ১৬ জুন লিখিতভাবে জানিয়ে দিয়েছেন জেলাশাসক জয়সী দাশগুপ্ত।
বিশদ

  টাইগার মির্জাকেও জেরা করল ইডি
নারদকাণ্ডে মির্জাকে ৭ ঘণ্টা জেরা সিবিআইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদকাণ্ডে পুলিশকর্তা এস এন এইচ মির্জাকে জেরা করল সিবিআই। এই ঘটনায় এফআইআরে নাম থাকা শাসকদলের কয়েকজনের সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তিনি সিবিআইকে দিয়েছেন বলে খবর। তাঁর বক্তব্যের ভিত্তিতে বেশ কয়েকজন হেভিওয়েটকে ডাকার সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, ঘাটাল: ঘাটালের সুন্দরপুরে তিনজনকে পুড়িয়ে মারার ঘটনায় অপরাধীদের গ্রেপ্তারের বিষয়ে প্রশাসন কোনওরকম ত্রুটি রাখবে না। বৃহস্পতিবার মৃতদের পরিবারকে সান্ত্বনা দিতে এসে এই আশ্বাস দেন ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: রাজ্য সরকার আলোচনার দরজা খুলে দিলেও গোর্খা জনমুক্তি মোর্চা তাদের অবস্থান থেকে সরে আসার কোনও ইঙ্গিত দিল না। বরং তাদের ...

 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণ প্রক্রিয়ায় বৃহস্পতিবার অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের নির্দেশ, ৩১ আগস্ট পর্যন্ত ওই বিক্রয় প্রক্রিয়া কার্যকর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
চুঁচুড়া স্টেশনের কাছ থেকে যুবকের দেহ উদ্ধার, তাঁকে পিটিয়ে মারা হয়েছে বলে অভিযোগ মৃতের পরিজনদের
প্রনয় ঘটিত সমস্যা সালিশি সভায় মিটমাট হয়ে যাওয়ার পরও এক যুবককে পিটিয়ে মারার অভিযোগ উঠলো প্রেমিকার পরিবারের বিরুদ্ধে। গতকাল গভীর রাতে ওই যুবকের মৃতদেহ উদ্ধার হয় চুঁচুড়া স্টেশনের কাছে রেল লাইনের ধার থেকে। চুঁচুড়া স্টেশন সংলগ্ন মৌলি পাড়ার বাসিন্দা পেশায় দর্জি ওই যুবকের নাম শ্রীবাস মণ্ডল (১৮)। শ্রীবাস পাড়ারই একটি মেয়ের সঙ্গ প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে বলে জানা গিয়েছে। গতকাল সন্ধ্যায় পাড়াতে সালিশি সভা বসেছিল, স্থানীয় পঞ্চায়েত সদস্যও ছিল সেই সভাতে। সেখানে মিটমাট হওয়ার পরও শ্রীবাসকে মারধর করা হয় বলে তাঁর পরিজনদের অভিযোগ। রাত এগারোটা নাগাদ রেল লাইনের ধারে শ্রীবাসের দেহ পড়ে থাকতে দেখা যায়। আজ সকাল থেকেই ব্যাপক উত্তেজনা রয়েছে ওই এলাকায়|

01:48:00 PM

বাসন্তীতে তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষের অভিযোগ, পুড়ল দুটি বাড়ি
ফের তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। আর তার জেরে আজ সকাল থেকে উত্তপ্ত বাসন্তীর কাঁঠালবেড়িয়ার কলতলা এলাকা। একাধিক বাড়িতে আগুন লাগানো হয়েছে বলে অভিযোগ। এলাকায় চলছে ব্যাপক বোমাবাজি। একাধিক দোকান ও বাইক ভাঙচুর করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে অকুস্থলে হাজির রয়েছে পুলিশ বাহিনী। নেতৃত্বে রয়েছেন এলাকার এসডিপিও ক্যানিং ধ্রুব দাস। উদ্ধার হয়েছে প্রচুর তাজা বোমা। ঘটনার প্রতিবাদে বিক্ষোভে নেমেছেন তৃণমূলের মহিলা কর্মীরা। জানা গিয়েছে, এলাকা দখলকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে বাসন্তীতে যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি আমানুল্লা লস্কর ও বাসন্তী ব্লক তৃণমূলের আহ্বায়ক আবদুল মান্নান গাজির গোষ্ঠীর সংঘর্ষ লেগেই রয়েছে বলে অভিযোগ। আজ সকাল বেলায় ফের শুরু হয় দুই গোষ্ঠীর মধ্যে কোন্দল। একদল যুব তৃণমূল কর্মী হঠাৎ কলতলা মোড়ে এসে চড়াও হয় অপর কয়েকজন তৃণমূল কর্মীদের উপর। তৃণমূল সংখ্যালঘু সেলের বাসন্তী ব্লক সভাপতি আনসার মল্লিক সহ কয়েকজনকে মারধর করা হয় বলেও অভিযোগ। ঘটনাকে কেন্দ্র করে প্রথমে বচসায় জড়ায় দু’পক্ষ। এরপর একে অপরকে লক্ষ্য করে বোমা ছুঁড়তে শুরু করে। এলাকাবাসীদের অভিযোগ, অন্তত ৭০টি বোমা ছোঁড়া হয়েছে। আগুন লাগিয়ে দেওয়া হয়েছে অনেকগুলি বাড়িতে। খবর পেয়ে দমকলের একটি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। তৃণমূল কর্মী ইয়াকুব মোল্লার বাড়িতেও আগুন লাগানো হয় বলে অভিযোগ। আগুন লাগিয়ে দেওয়া হয় যুব তৃণমূল কর্মী সিরাজ সর্দারের বাড়িতেও। ঘটনায় একে অপরের দিকে অভিযোগের আঙুল তুলেছে দুই গোষ্ঠীর লোকজন। গোটা এলাকা এখনও থমথমে। মোতায়েন রয়েছে প্রচুর পুলিশ ।

01:45:34 PM

বর্ধমানে বড়নীলপুরে একটি আবাসিক বিদ্যালয়ে খাদ্য বিষক্রিয়ায় অসুস্থ বেশ কয়েকজন পড়ুয়া, তাদের বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি করা হয়েছে, উপ-মুখ্য স্বাস্থ্য আধিকারিক-২ সুনেত্রা মজুমদারের নেতৃত্বে স্কুলে স্বাস্থ্য দপ্তরের টিম

12:52:00 PM

কোচবিহারের সাগরদিঘি চত্বর এলাকার সাইলেন্স জোনে স্বেচ্ছাসেবক পরিষদের মাইক বাজানোকে কেন্দ্র করে গোলমাল, সংঘর্ষ, পরিস্থিতি নিয়ন্ত্রনে লাঠি চার্জ করে পুলিশ

12:42:00 PM

পাহাড়ে জি টি এ থেকে গণপদত্যাগ পত্র দেওয়া শুরু করলেন মোর্চার সভাসদরা, অ্যাডিশনাল চিফ সেক্রেটারির কাছে পদত্যাগ পত্র পাঠালেন রোশন গিরি

12:40:00 PM

বিহারের দেহরি রেল স্টেশনে লাইনচ্যুত প্যাসেঞ্জার ট্রেনের ইঞ্জিন, হতাহতের কোনও খবর নেই

12:19:00 PM