রাজ্য
 

রেশনে ঢালাও ২ টাকা কেজি দরে চাল
উদ্যোগী রাজ্য সরকার

 কৌশিক ঘোষ, কলকাতা: বছর পার হলেই পঞ্চায়েত ভোট। গ্রামবাংলা দখলে রাখতে দু’ টাকা কেজি দরে রেশনের চাল-গম দেওয়ার প্রক্রিয়াকে বড় হাতিয়ার করতে চাইছে শাসক দল। ঢালাওভাবে আরও বেশি মানুষকে দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য প্রশাসন। নবান্ন সূত্রের খবর, আরও ৫০ লক্ষেরও বেশি মানুষকে এই সুবিধা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর জন্য খাদ্য খাতে সরকারি ভরতুকি স্বাভাবিকভাবে বাড়বে।
রা‌঩জ্যে ৬ কোটি ১ লক্ষ রেশন গ্রাহক কেন্দ্রীয় সরকারের খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা দরে মাসে পাঁচ কেজি করে খাদ্যশস্য পান। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আছেন প্রায় ১ কোটি ৯৫ লক্ষ রেশন গ্রাহক। এর মধ্যে ৭৪ লক্ষ ৯০ হাজার ৩১৯ জন গ্রাহক এক নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা কেজি দরে সমপরিমাণ চাল-গম পান। দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকের সংখ্যা ১ কোটি ১৯ লক্ষ ৭৬ হাজার ৮৮২ জন। এই গ্রাহকরা মাসে এক কেজি করে চাল ও গম পান। এক্ষেত্রে দাম পড়ে যথাক্রমে ১৩ ও ৯ টাকা।
গত জানুয়ারি মাসে রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য ফের আবেদন করার সুযোগ দেয় সরকার। এখনও পর্যন্ত প্রায় ৫০ লক্ষ আবেদন জমা পড়েছে। এর মধ্যে প্রায় ৪০ লক্ষ আবেদনকারী এক নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের (দু’ টাকা কেজি দরে চাল ও গম) সুবিধা পেতে চলেছেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। এক পদস্থ সরকারি কর্তা জানিয়েছেন, সামনের পঞ্চায়েত ভোটকে নজরে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগের দফায় ১৬ লক্ষ ১৩ হাজার ১৫৫ জন আবেদনকারীকে এক নম্বর প্রকল্পের সুবিধা দেওয়া হয়েছিল। সেখানে দুই নম্বর প্রকল্পের আওতায় এসেছিলেন ৭৮ লক্ষ ১৮ হাজার ৯৩৪ জন আবেদনকারী। সরকারের ঘোষিত নীতি হল, আবেদনকারীর আর্থিক অবস্থা যাচাই করে ঠিক করা হয়, তিনি কোন খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আসবেন। যদিও বাস্তবে প্রাপকদের সংখ্যার বিষয়ে সিদ্ধান্ত সরকারের শীর্ষপর্যায় থেকে নেওয়া হয়। কারণ এক্ষেত্রে বিপুল অর্থের ভরতুকির প্রশ্ন জড়িত থাকে।
এর পাশাপাশি রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, আগের যে সব বিপিএল এবং অন্ত্যোদয় রেশন গ্রাহক এখন দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের মধ্যে চলে এসেছেন, তাঁদেরও দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার ব্যবস্থা করা হবে। এই ধরনের রেশন গ্রাহকের সংখ্যা প্রায় ১৪ লক্ষ। এই রেশন গ্রাহকদের বলা হবে, তাঁরা দুই নম্বর প্রকল্পের কার্ড বাতিল করার জন্য সাত নম্বর ফরম জমা দিন। তারপর নতুন করে কার্ড করার জন্য ফের তিন নম্বর ফরম জমা দিন। তাছাড়া দুই নম্বর প্রকল্পের অন্য গ্রাহকরা চাইলে তাঁদের ওই কার্ড বাতিল করে নতুন কার্ড নেওয়ার জন্য আবেদন করতে পারেন। তাঁদের আবেদন বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে বলে এক সরকারি কর্তা জানিয়েছেন।
21st  April, 2017
  রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে মাথাব্যথা নেই প্রধানমন্ত্রীর, কটাক্ষ পার্থর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বন্যা পরিস্থিতি ক্রমে ভয়াবহ হয়ে উঠছে। অথচ দেশের প্রধানমন্ত্রীর তা নিয়ে কোনও উদ্বেগ আছে বলে মনে হচ্ছে না। সোমবার এমনই দাবি করলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। বিশদ

15th  August, 2017
প্রতিমা গ্রেপ্তারের প্রতিবাদ
যত চক্রান্ত হোক, তপন দত্ত হত্যার সিবিআই তদন্ত আদায় করবই: বিকাশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যত চক্রান্তই হোক না কেন, হাওড়ার বালির তৃণমূল নেতা তপন দত্ত হত্যাকাণ্ডের সিবিআই তদন্ত আদায় করবই। মঙ্গলবার এই কথা বলেন আইনজীবী তথা সিপিএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য। প্রয়াত তপনবাবুর স্ত্রী তথা ‘আক্রান্ত আমরা’ মঞ্চের সদস্যা প্রতিমা দত্তকে পুলিশ ১২ আগস্ট ভোরবেলা তাঁর বাড়ি থেকে গ্রেপ্তার করে।
বিশদ

15th  August, 2017
  স্কুলে স্বাধীনতা দিবস পালনে কোনও বিভ্রান্তি নেই: মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের স্কুলগুলিতে স্বাধীনতা দিবস উদযাপন নিয়ে কোনও অস্পষ্টতা নেই। অথচ এই প্রশ্নে বিজেপি ও মিডিয়ার একাংশ বিভ্রান্তি ছড়াচ্ছে। সোমবার সোশ্যাল মিডিয়ায় এমনই দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

15th  August, 2017
  আইনি জটে রেশনের মাধ্যমে এখনও কেরোসিন অমিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইনি জটিলতার জেরে রাজ্যে রেশনের মাধ্যমে কেরোসিন সরবরাহে অচলাবস্থা অব্যাহত আছে। মাসের প্রায় অর্ধেক কেটে গেলেও খাদ্য দপ্তর সোমবার পর্যন্ত কেরোসিনের বরাদ্দ সংক্রান্ত নির্দেশিকা জারি করেনি।
বিশদ

15th  August, 2017
ঘূর্ণাবর্ত সরল বিহারে, বৃষ্টি কমার আশা উত্তরবঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গ সংলগ্ন হিমালয়ের পাদদেশ থেকে মৌসুমি অক্ষরেখা সরে গিয়েছে। পূর্ব বিহারের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, সেটিও উত্তরপ্রদেশ সংলগ্ন উত্তর-পশ্চিম বিহারের উপর চলে এসেছে। এই পরিবর্তনের জেরে বানভাসি উত্তরবঙ্গে বৃষ্টি কমার আশা করছে আলিপুর আবহাওয়া দপ্তর।
বিশদ

15th  August, 2017
  জিপিএস বসানো ট্রাকে ভিন রাজ্যে আলু পাঠাতে ভরতুকি, ভাবনা সরকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যে ট্রাকে আলু পাঠাতে ভরতুকি দেওয়ার বিষয়টি বিবেচনা করছে রাজ্য সরকার। কৃষি বিপণন দপ্তর থেকে এই সংক্রান্ত প্রস্তাব নবান্নে পাঠানো হয়েছে। তবে আলু পাঠানো নিয়ে যাতে কোনও দুর্নীতি না হয়, তার জন্য ট্রাকে জিপিএস বসানোর প্রস্তাবও গিয়েছে।
বিশদ

15th  August, 2017
বিজেপির জেলা সভাপতিদের গাড়ি দেওয়ার সিদ্ধান্ত, টাকা ছড়িয়ে নেতা ধরে রাখার প্রয়াস, কটাক্ষ তৃণমূলের

 রাজু চক্রবর্তী, কলকাতা: গত দু’বছরে পার্টির কলেবর বেড়েছে। এবার জেলাস্তরে নিজেদের ‘স্ট্যাটাস সিম্বল’ বাড়াতে সক্রিয় হল বিজেপির রাজ্য নেতৃত্ব। পঞ্চায়েত নির্বাচনের আগেই বিজেপির প্রত্যেক জেলা সভাপতিকে গাড়ি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গেরুয়া শিবির।
বিশদ

15th  August, 2017
সরকারি তালিকায় নাম না থাকা
গরিবদেরও বিনামূল্যে রান্নার গ্যাস

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: রান্নার গ্যাসের উপর থেকে ধাপে ধাপে ভরতুকি তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তাদের বক্তব্য, সাধারণ মধ্যবিত্ত যে পরিমাণ টাকার ভরতুকি ছেড়ে দিতে বাধ্য হবেন, তা দিয়ে সরকার তার ‘উজ্জ্বলা’ যোজনায় গরিবের পরিবারে রান্নার গ্যাস পৌঁছে দেবে। কিন্তু এর বাইরেও নরেন্দ্র মোদির সরকার ফের একটি পরিকল্পনা করছে বলে জানা যাচ্ছে।
বিশদ

15th  August, 2017
 সব দপ্তরে ৩১ আগস্টের মধ্যেই ‘ইওডিবি’ চালুর নির্দেশ নবান্নের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে কোনও কাজের ক্ষেত্রে গতি আনতে অনলাইনে ‘ইজ অব ডুয়িং বিজনেস’ (ইওডিবি) চালু করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। প্রথমে শিল্প-বাণিজ্য দপ্তরে এটি শুরু হয়।
বিশদ

15th  August, 2017
প্রাথমিকে প্রশিক্ষণহীনরা প্রশিক্ষণ না নিলে ২০১৯-এর ৩১ মার্চ ছাঁটাই
স্কুলে স্বাধীনতা দিবস পালন নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত তীব্র, দুর্ভাগ্যজনক বললেন জাভরেকর

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৩ আগস্ট: শিক্ষা প্রতিষ্ঠানে স্বাধীনতা দিবস পালন নিয়েও কেন্দ্র-রাজ্য সংঘাত তীব্র হল। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, নয়াদিল্লির জারি করা নির্দেশ মেনে ১৫ আগস্ট উদযাপন পশ্চিমবঙ্গ করতে পারবে না। আর তাতেই অসন্তোষ প্রকাশ করেছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।
বিশদ

14th  August, 2017
সিবিসিএস নিয়ে দুশ্চিন্তা পড়ুয়া-শিক্ষকদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্নাতকস্তরে বাণিজ্য শাখাতেই প্রথম চয়েস বেসড ক্রেডিট সিস্টেম বা সিবিসিএস চালু করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। কিন্তু ইউজিসির চাপে সিবিসিএস চালু হলেও প্রথম বছরে তা কতটা সফল হবে, তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন শিক্ষক থেকে পড়ুয়ারা।
বিশদ

14th  August, 2017

Pages: 12345




একনজরে
 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণের পরিমাণ বাড়ছে। ঋণগ্রহীতা সংস্থাগুলির থেকে সেই বকেয়া ঋণ আদায়ে নয়া আইন এনেছে কেন্দ্রীয় সরকার। যার নাম ‘ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকরাপ্সি কোড’ (আইবিসি)। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রতারণা চক্রের জালে পড়ে শুক্রবার বিকালে শামুকতলা থানার ব্রজেরকুঠি গ্রামের এক যুবক প্রতারিত হলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারিত যুবক তরুণকান্তি দাস ওই চক্রের দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে প্রতারিত হন। ...

সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ১৬হাজার টাকার জালনোট সহ এক যুবককে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম আসেব্বর শেখ। বড়ঞা থানার সাটিতাড়া গ্রামে তার বাড়ি। ...

 বিএনএ, চুঁচুড়া: প্রাতঃভ্রমণে বেরিয়ে রাস্তার ধারের পুকুরে পড়ে গিয়ে মৃত্যু হল সুকুমার ধর (৭৫) নামে এক প্রৌঢ়ের। শনিবার সকালে চন্দননগরের পালপাড়া সংলগ্ন একটি পুকুরে তাঁর মৃতদেহ ভাসতে দেখে স্থানীয় মানুষ পুলিশকে খবর দেয়। তারা এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM