রাজ্য
 

রেশনে ঢালাও ২ টাকা কেজি দরে চাল
উদ্যোগী রাজ্য সরকার

 কৌশিক ঘোষ, কলকাতা: বছর পার হলেই পঞ্চায়েত ভোট। গ্রামবাংলা দখলে রাখতে দু’ টাকা কেজি দরে রেশনের চাল-গম দেওয়ার প্রক্রিয়াকে বড় হাতিয়ার করতে চাইছে শাসক দল। ঢালাওভাবে আরও বেশি মানুষকে দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য প্রশাসন। নবান্ন সূত্রের খবর, আরও ৫০ লক্ষেরও বেশি মানুষকে এই সুবিধা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর জন্য খাদ্য খাতে সরকারি ভরতুকি স্বাভাবিকভাবে বাড়বে।
রা‌঩জ্যে ৬ কোটি ১ লক্ষ রেশন গ্রাহক কেন্দ্রীয় সরকারের খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা দরে মাসে পাঁচ কেজি করে খাদ্যশস্য পান। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আছেন প্রায় ১ কোটি ৯৫ লক্ষ রেশন গ্রাহক। এর মধ্যে ৭৪ লক্ষ ৯০ হাজার ৩১৯ জন গ্রাহক এক নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা কেজি দরে সমপরিমাণ চাল-গম পান। দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকের সংখ্যা ১ কোটি ১৯ লক্ষ ৭৬ হাজার ৮৮২ জন। এই গ্রাহকরা মাসে এক কেজি করে চাল ও গম পান। এক্ষেত্রে দাম পড়ে যথাক্রমে ১৩ ও ৯ টাকা।
গত জানুয়ারি মাসে রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য ফের আবেদন করার সুযোগ দেয় সরকার। এখনও পর্যন্ত প্রায় ৫০ লক্ষ আবেদন জমা পড়েছে। এর মধ্যে প্রায় ৪০ লক্ষ আবেদনকারী এক নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের (দু’ টাকা কেজি দরে চাল ও গম) সুবিধা পেতে চলেছেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। এক পদস্থ সরকারি কর্তা জানিয়েছেন, সামনের পঞ্চায়েত ভোটকে নজরে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগের দফায় ১৬ লক্ষ ১৩ হাজার ১৫৫ জন আবেদনকারীকে এক নম্বর প্রকল্পের সুবিধা দেওয়া হয়েছিল। সেখানে দুই নম্বর প্রকল্পের আওতায় এসেছিলেন ৭৮ লক্ষ ১৮ হাজার ৯৩৪ জন আবেদনকারী। সরকারের ঘোষিত নীতি হল, আবেদনকারীর আর্থিক অবস্থা যাচাই করে ঠিক করা হয়, তিনি কোন খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আসবেন। যদিও বাস্তবে প্রাপকদের সংখ্যার বিষয়ে সিদ্ধান্ত সরকারের শীর্ষপর্যায় থেকে নেওয়া হয়। কারণ এক্ষেত্রে বিপুল অর্থের ভরতুকির প্রশ্ন জড়িত থাকে।
এর পাশাপাশি রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, আগের যে সব বিপিএল এবং অন্ত্যোদয় রেশন গ্রাহক এখন দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের মধ্যে চলে এসেছেন, তাঁদেরও দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার ব্যবস্থা করা হবে। এই ধরনের রেশন গ্রাহকের সংখ্যা প্রায় ১৪ লক্ষ। এই রেশন গ্রাহকদের বলা হবে, তাঁরা দুই নম্বর প্রকল্পের কার্ড বাতিল করার জন্য সাত নম্বর ফরম জমা দিন। তারপর নতুন করে কার্ড করার জন্য ফের তিন নম্বর ফরম জমা দিন। তাছাড়া দুই নম্বর প্রকল্পের অন্য গ্রাহকরা চাইলে তাঁদের ওই কার্ড বাতিল করে নতুন কার্ড নেওয়ার জন্য আবেদন করতে পারেন। তাঁদের আবেদন বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে বলে এক সরকারি কর্তা জানিয়েছেন।
21st  April, 2017
 তোলাবাজির মামলায় অবশেষে শর্তাধীন জামিন পেলেন মনোজ কুমার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে ৫০ দিনের মাথায় তোলাবাজির মামলায় ধৃত প্রাক্তন ই঩ডি কর্তা মনোজ কুমার আদালত থেকে শর্তাধীন জামিন পেলেন। শুক্রবার ব্যাঙ্কশালের পঞ্চম ‘বিশেষ’ আদালতের বিচারক দেবব্রত সিনহা ওই অভিযুক্তকে ৪০ হাজার টাকার শর্তাধীন জামিন দেন।
বিশদ

24th  June, 2017
  কর্মীদের মাথা নত করার মতো কোনও কাজ করিনি: মদন মিত্র

 বিএনএ, বর্ধমান: শুক্রবার তৃণমূল নেতা মদন মিত্র বর্ধমান শহরে দুটি ইফতার পার্টিতে যোগ দিতে এসে কর্মী সমর্থকদের একযোগে চলার বার্তা দিলেন। এদিন বর্ধমানে রসিকপুর ও জেলখানা মোড়ে দুটি ইফতার পার্টিতে যোগ দেন একদা দলের জেলা পর্যবেক্ষক মদন মিত্র।
বিশদ

24th  June, 2017
নিটে প্রথম ১০-এ অ্যালেনের ৬ পড়ুয়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিন্ন মেডিকেল পরীক্ষা নিটে সারা দেশে প্রথম দশের মধ্যে রয়েছে অ্যালেন কেরিয়ার ইনস্টিটিউটের ছ’জন ছাত্রছাত্রী। তারা শুক্রবার এক প্রেস বিবৃতিতে এ খবর জানিয়েছে।
বিশদ

24th  June, 2017
দার্জিলিং নিয়ে ঘোলা জলে মাছ ধরছে বিজেপি, তোপ সাধনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দার্জিলিং নিয়ে ঘোলা জলে মাছ ধরেছে বিজেপি। শুক্রবার কলকাতায় এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পান্ডে। তিনি বলেন, বিজেপি নানা জায়গায় নানা কথা বলছে। কিন্তু তারা দার্জিলিং ইস্যুতে কোনও স্পষ্ট অবস্থান নিচ্ছে না। তারা এই বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করুক।
বিশদ

24th  June, 2017
ভূ-বিজ্ঞানী সুভাষচন্দ্র মুখোপাধ্যায় প্রয়াত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশিষ্ট ভূ-বিজ্ঞানী সুভাষচন্দ্র মুখোপাধ্যায়ের জীবনাবসান হয়েছে। শুক্রবার সকালে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর স্ত্রী বর্তমান। সুভাষবাবু দীর্ঘদিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগে অধ্যাপনা করেছেন।
বিশদ

24th  June, 2017
 অধিকাংশ নার্সিং পদই পূরণ করেছে রাজ্য: চন্দ্রিমা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সমস্ত সরকারি হাসপাতাল ও মেডিকেল কলেজে নার্সিং ক্যাডারে অনুমোদিত পদের সংখ্যা ৪৫ হাজার। সরকার অল্প সময়ের মধ্যে ৩৮ হাজার পদে নার্স নিয়োগ করতে সক্ষম হয়েছে। শুক্রবার সিআইআই আয়োজিত ‘নার্সিং কনক্লেভ ২০১৭’তে এই কথা বললেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।
বিশদ

24th  June, 2017
দাক্ষিণাত্যের ভাবনায় সাজছে ইসকনের রথ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার ইসকনের রথ সাজবে দাক্ষিণাত্যের সাংস্কৃতির সাজে। আচার্য রামানুজের সহস্রতম জন্মদিবসকে শ্রদ্ধা জানিয়ে এবার ইসকনের রথের থিম তৈরি করা হবে। শুক্রবার গুরুসদয় দত্ত রোডে ইসকনের অফিসে এক সাংবাদিক বৈঠকে এ কথা জানান জেনারেল ম্যানেজার রাধারমণ দাস। এবার ইসকনের রথযাত্রা ৪৬ তম বর্ষে পা দিচ্ছে।
বিশদ

24th  June, 2017
বেআইনি বন্ধ: মোর্চার কেউই হাজির হলেন না হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বেআইনি’ বন্ধ ডেকে জনজীবন স্তব্ধ করার কারণ দর্শাতে গোর্খা জনমুক্তি মোর্চার তরফে শুক্রবার কেউই হাজির হলেন না হাইকোর্টে। মামলার নোটিসই তাঁদের কাছে পৌঁছায়নি। এমন তথ্য সামনে আসায় রাজ্য সরকার জানায়, ‘যে অস্বাভাবিক পরিস্থিতি সেখানে চলছে, তার জেরেই হয়তো মামলার নোটিস ও নথি নির্দিষ্ট ঠিকানায় যেতে পারেনি।’
বিশদ

24th  June, 2017
জাল পাসপোর্টসহ পেট্রাপোলে গ্রেপ্তার ২ বাংলাদেশি

 বিএনএ, বারাসত: জাল পাসপোর্ট নিয়ে পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশ যাওয়ার পথে দুজন বাংলাদেশিকে পুলিশ গ্রেপ্তার করেছে। ধৃতদের নাম মহম্মদ সোয়েব আর হাতেম আলি। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েক মাস আগে তারা বাংলাদেশ থেকে সীমান্ত পেরিয়ে এদেশে ঢুকেছিল। পরে, তারা বেঙ্গালুরু চলে যায়।
বিশদ

24th  June, 2017

Pages: 12345




একনজরে
 সংবাদদাতা, দিনহাটা: সাবেক ছিটবাসীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে আগামী ৩০ তারিখ কর্মশালা করবে দিনহাটা মহকুমা প্রশাসন। কর্মশালায় সাবেক ছিটবাসীদের চাহিদা অনুযায়ী তাঁদের হাঁস, মুরগি পালন, গাড়ি চালানো, কম্পিউটার সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ...

  সংবাদদাতা, কাঁথি: নিখোঁজ এক গৃহবধূকে উদ্ধার করল খেজুরি থানার পুলিশ। ওই গৃহবধূর বাড়ি খেজুরির বারাতলা গ্রামে। তাঁকে কলকাতা থেকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাঁর গোপন জবানবন্দি রেকর্ড করেন। তারপর তাঁকে স্বামীর হেপাজতে তুলে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদের দোকানের লাইসেন্স পাইয়ে দেওয়ার নাম করে এক ব্যক্তির কাছ থেকে ৩০ লক্ষ টাকা নিয়ে তা করে দিতে না পারায় পুলিশ মঙ্গলবার ...

কাজান, ২৭ জুন: বুধবার কাজান এরিনায় কনফেডারেশনস কাপের প্রথম সেমি-ফাইনালে চিলির মুখোমুখি পর্তুগাল। হাই-ভোল্টেজ এই ম্যাচের প্রায় সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। তিন ম্যাচে সাত ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। আটক হওয়া স্যামুয়েল গুরুং ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়।

12:31:00 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM