রাজ্য
 

রেশনে ঢালাও ২ টাকা কেজি দরে চাল
উদ্যোগী রাজ্য সরকার

 কৌশিক ঘোষ, কলকাতা: বছর পার হলেই পঞ্চায়েত ভোট। গ্রামবাংলা দখলে রাখতে দু’ টাকা কেজি দরে রেশনের চাল-গম দেওয়ার প্রক্রিয়াকে বড় হাতিয়ার করতে চাইছে শাসক দল। ঢালাওভাবে আরও বেশি মানুষকে দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য প্রশাসন। নবান্ন সূত্রের খবর, আরও ৫০ লক্ষেরও বেশি মানুষকে এই সুবিধা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর জন্য খাদ্য খাতে সরকারি ভরতুকি স্বাভাবিকভাবে বাড়বে।
রা‌঩জ্যে ৬ কোটি ১ লক্ষ রেশন গ্রাহক কেন্দ্রীয় সরকারের খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা দরে মাসে পাঁচ কেজি করে খাদ্যশস্য পান। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আছেন প্রায় ১ কোটি ৯৫ লক্ষ রেশন গ্রাহক। এর মধ্যে ৭৪ লক্ষ ৯০ হাজার ৩১৯ জন গ্রাহক এক নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা কেজি দরে সমপরিমাণ চাল-গম পান। দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকের সংখ্যা ১ কোটি ১৯ লক্ষ ৭৬ হাজার ৮৮২ জন। এই গ্রাহকরা মাসে এক কেজি করে চাল ও গম পান। এক্ষেত্রে দাম পড়ে যথাক্রমে ১৩ ও ৯ টাকা।
গত জানুয়ারি মাসে রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য ফের আবেদন করার সুযোগ দেয় সরকার। এখনও পর্যন্ত প্রায় ৫০ লক্ষ আবেদন জমা পড়েছে। এর মধ্যে প্রায় ৪০ লক্ষ আবেদনকারী এক নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের (দু’ টাকা কেজি দরে চাল ও গম) সুবিধা পেতে চলেছেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। এক পদস্থ সরকারি কর্তা জানিয়েছেন, সামনের পঞ্চায়েত ভোটকে নজরে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগের দফায় ১৬ লক্ষ ১৩ হাজার ১৫৫ জন আবেদনকারীকে এক নম্বর প্রকল্পের সুবিধা দেওয়া হয়েছিল। সেখানে দুই নম্বর প্রকল্পের আওতায় এসেছিলেন ৭৮ লক্ষ ১৮ হাজার ৯৩৪ জন আবেদনকারী। সরকারের ঘোষিত নীতি হল, আবেদনকারীর আর্থিক অবস্থা যাচাই করে ঠিক করা হয়, তিনি কোন খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আসবেন। যদিও বাস্তবে প্রাপকদের সংখ্যার বিষয়ে সিদ্ধান্ত সরকারের শীর্ষপর্যায় থেকে নেওয়া হয়। কারণ এক্ষেত্রে বিপুল অর্থের ভরতুকির প্রশ্ন জড়িত থাকে।
এর পাশাপাশি রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, আগের যে সব বিপিএল এবং অন্ত্যোদয় রেশন গ্রাহক এখন দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের মধ্যে চলে এসেছেন, তাঁদেরও দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার ব্যবস্থা করা হবে। এই ধরনের রেশন গ্রাহকের সংখ্যা প্রায় ১৪ লক্ষ। এই রেশন গ্রাহকদের বলা হবে, তাঁরা দুই নম্বর প্রকল্পের কার্ড বাতিল করার জন্য সাত নম্বর ফরম জমা দিন। তারপর নতুন করে কার্ড করার জন্য ফের তিন নম্বর ফরম জমা দিন। তাছাড়া দুই নম্বর প্রকল্পের অন্য গ্রাহকরা চাইলে তাঁদের ওই কার্ড বাতিল করে নতুন কার্ড নেওয়ার জন্য আবেদন করতে পারেন। তাঁদের আবেদন বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে বলে এক সরকারি কর্তা জানিয়েছেন।
21st  April, 2017
হাওলায় টাকা পাচার, পিনকন কর্তার বিপুল সম্পত্তির হদিশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিনকন কর্তার কেনা সিঙ্গাপুরের কোম্পানি এখন ডিরেক্টরেট অব ইকনমিক অফেন্সেস (ডিইও) কর্তাদের নজরে। কত টাকায় এই কোম্পানি কিনেছিলেন মনোরঞ্জন রায়, সেই তথ্য জোগাড়ের কাজ চলছে। শুধু তাই নয়, এই কোম্পানি কেনার মাধ্যমে বিদেশে টাকা পাচারের সম্ভাবনার দিকটিও উড়িয়ে দিচ্ছেন না তাঁরা।
বিশদ

14th  November, 2017
প্রবীণ সিপিআই নেতা প্রয়াত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিপিআইয়ের প্রবীণ নেতা সত্য ভট্টাচার্য প্রয়াত হলেন। নবতিপর এই কমিউনিস্ট নেতা রবিবার সেরিব্রাল স্ট্রোকে আক্রান্ত হয়ে ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি হন। ওইদিন রাতেই তাঁর মৃত্যু হয় সেখানে। তাঁর স্ত্রী ও পুত্র বর্তমান।
বিশদ

14th  November, 2017
রাজ্যের অস্বস্তি বাড়িয়ে
বাংলায় ‘ডেঙ্গু ম্যাপিং’ শুরু
করল কেন্দ্রীয় সংস্থা নাইসেড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ‘ডেঙ্গু ম্যাপিং’ করা শুরু করল বেলেঘাটার কেন্দ্রীয় সরকারি গবেষণা সংস্থা নাইসেড। কোথায় কোথায় ফি বছর রোগ বেশি হয়, তা জানার অন্যতম বিজ্ঞানসম্মত উপায় হল ‘ডিজিজ ম্যাপিং’। ডেঙ্গুর ক্ষেত্রে সে কাজ এবার শুরু করল কেন্দ্রীয় সরকারের চিকিৎসা গবেষণা সংক্রান্ত আইসিএমআর-এর এই সংস্থা। এই খবর জানিয়েছেন নাইসেড অধিকর্তা ডাঃ শান্তা দত্ত।
বিশদ

13th  November, 2017
 বিজেপির সভাকে ছাপিয়ে যাওয়াই আজ লক্ষ্য তৃণমূল যুব কংগ্রেসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জমায়েতের নিরিখে বিজেপিকে টক্কর দিতে আজ সোমবার পথে নামছে তৃণমূল। তবে সরাসরি দলের পক্ষ থেকে নয়, তৃণমূল যুব কংগ্রেসের ডাকে সমাবেশ হবে ধর্মতলায় রানি রাসমণি অ্যাভিনিউতে। মাত্র ৭২ ঘণ্টা আগে তাদের কেন্দ্রীয় নেতৃত্বকে এনে বিজেপি যেখানে সভা করেছিল, সেখানেই সভা করবে শাসক দলের যুব শাখা। শুধুমাত্র শহরের উত্তরাংশের ৬০টি পুর ওয়ার্ডের সাংগঠনিক শক্তিতে ভর দিয়েই সাংগঠনিক শক্তি দেখাবে তৃণমূল।
বিশদ

13th  November, 2017
বাংলাদেশি জঙ্গি ডেরা বেঁধেছে উত্তর ২৪ পরগনায়, তথ্য চাইল এনআইএ

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: এরাজ্যে বসবাসকারী সন্দেহভাজন এক বাংলাদেশি যুবক ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)-র গোয়েন্দাদের নজরে। তার সন্দেহজনক গতিবিধি চিন্তা বাড়িয়েছে তাঁদের। বাংলাদেশের বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে তার যোগাযোগ রয়েছে বলে খবর।
বিশদ

13th  November, 2017
ডেঙ্গুর বলি আরও ২, অজানা জ্বরে মৃত ১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদদাতা, রামপুরহাট: ২৪ ঘণ্টায় রাজ্যে আরও তিনজনের মৃত্যু হল ডেঙ্গু ও অজানা জ্বরে। এঁদের মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে। একজনের অজানা জ্বরে। বাড়ি যথাক্রমে কলকাতার রামগড়-বিদ্যাসাগর, হুগলি এবং বীরভূমে। সূত্রের খবর, রামগড়-বিদ্যাসাগর এলাকার ৪/৯৮ এ, বিদ্যাসাগর কলোনির বাসিন্দা শুভজিৎ মজুমদার (৩৬) নামে এক যুবকের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে।
বিশদ

13th  November, 2017
রক্তদানের নয়া গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র
ইনসুলিন না নিলে সুগারের রোগীরাও করতে পারবেন রক্তদান, দ্বিধায় ডাক্তাররা

বিশ্বজিৎ দাস, কলকাতা: চাহিদা আর জোগানের মধ্যে ফারাক আসমান জমিন। ডেঙ্গুর উপদ্রব হলে চাহিদা আরও বেড়ে যায়। রক্তের জোগান সামাল দিতে কপালে ভাঁজ পড়ে যায় স্বাস্থ্যকর্তাদের। এই পরিস্থিতিতে সদ্য প্রকাশিত হল দেশজুড়ে কারা রক্তদান করতে পারবেন, তার নয়া গাইডলাইন। নাম, ‘গাইডলাইনস ফর ব্লাড ডোনার সিলেকশন অ্যান্ড ব্লাড ডোনার রেফারেল’।
বিশদ

13th  November, 2017
আইসিটি প্রকল্প
৩৬৬টি স্কুলকে বাদ দিয়ে নতুনদের তালিকায় যুক্ত করল শিক্ষা দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) প্রকল্পের অধীনে রাজ্যের সাড়ে তিন হাজার স্কুলে ই-ক্লাসরুম করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। সেই কাজ অনেকটা শুরুও হয়ে গিয়েছিল। কিন্তু মাঝপথেই ৩৬৬ স্কুলকে বাদ দিয়ে নতুন স্কুলকে এই প্রকল্পের অধীনে আনা হল।
বিশদ

13th  November, 2017
বিজেপির সঙ্গে সুর মিলিয়ে তৃণমূলের বিরোধিতা করতে দ্বিধায় বাম, কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের বিরুদ্ধে বিজেপির তোলা অভিযোগ নিয়ে সরব হতে দ্বিধায় পড়েছে বিরোধীরা। কেননা, রাজ্যের শাসকের বিরোধিতা করতে গিয়ে হিন্দুত্ববাদের ছোঁয়াচ এড়ানো যাবে কি না, এই নিয়েই সংশয়ে বাম ও কংগ্রেস।
বিশদ

13th  November, 2017
বাম জমানায় শিক্ষকদের ব্যবহার করা হত, আমরা তা চাই না, নন্দকুমারে বললেন চন্দ্রিমা

 বিএনএ, নন্দকুমার: বাম জমানায় শিক্ষকদের ব্যবহার করা হত। ভোটের মেশিনারি হিসাবে কাজ করতে বাধ্য করা হত। আমরা আপনাদের ব্যবহার করতে চাই না। আমরা আপনাদের পাশে পেতে চাই। আপনাদের সঙ্গে নিয়ে উন্নয়নের কাজকে এগিয়ে নিয়ে যেতে চাই।
বিশদ

13th  November, 2017
রাজস্থান পুলিশের রিপোর্ট পেয়েই পিনকন নিয়ে এবার তৎপর ইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি অর্থলগ্নি সংস্থা পিনকন নিয়ে এবার খোঁজখবর শুরু করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই সংস্থার বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগ উঠেছে। নোট বাতিলের পর পিনকন কর্তা মনোরঞ্জন রায় বিপুল পরিমাণ টাকা হাওলার মাধ্যমে বিদেশে পাচার করেছেন বলে তদন্তে উঠে এসেছে।
বিশদ

13th  November, 2017
 মুখ্যমন্ত্রীর বিদেশ সফর নিয়ে দুর্গাপুরে কটাক্ষ সূর্যকান্তর

 বিএনএ, আসানসোল: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিদেশ সফরকে কটাক্ষ করলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। রবিবার তিনি দুর্গাপুরে দলের নেতাদের সঙ্গে বৈঠক করতে এসেছিলেন।
বিশদ

13th  November, 2017
৪০টি পদের জন্য শিক্ষক নিয়োগের বিজ্ঞাপন রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ কয়েক বছর পর অবশেষে অধ্যাপকের নিয়োগের বিজ্ঞাপন দিল বারাসতের রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়। মোট ২১টি বিষয়ের জন্য ৪০টি পদে সহকারী অধ্যাপক নিয়োগ করার বিজ্ঞাপন শুক্রবার প্রকাশিত হয়েছে। তবে বেশিরভাগ বিষয়েই একটি অথবা দু’টি করে শূন্য পদ রয়েছে।
বিশদ

13th  November, 2017
তামাকজাত ও বিলাস পণ্য বাদে আর সবের জিএসটি হোক ১৮ শতাংশ, চায় রাজ্য

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: তামাকজাত বা বিলাস পণ্য বাদে আর সব সামগ্রীর জিএসটি’র হার ১৮ শতাংশ করার পক্ষে রাজ্য সরকার। রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র শুক্রবার গুয়াহাটিতে জিএসটি কাউন্সিলের বৈঠকে সেই প্রস্তাব দেন। তাঁর প্রস্তাব ছিল, সিমেন্ট, রঙের মতো প্রয়োজনীয় জিনিসের করের হার ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ করা হোক।
বিশদ

12th  November, 2017

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...

 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের ...

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার কালিদহ গ্রামে শনিবার অগ্নিদগ্ধ হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আফরোজা বিবি(২১)। শুক্রবার রাতে শ্বশুরবাড়িতে অগ্নিদগ্ধ হন আফরোজা। তাঁকে রামপুরহাট স্বাস্থ্য জেলা হাসপাতালে ভরতি করেন পরিবারের সদস্যরা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপিতে যোগ দিলেন অভিনেতা রাহুল রায়
শনিবার বিজেপিতে যোগ দিলেন ‘আশিকি’ খ্যাত অভিনেতা রাহুল ...বিশদ

08:25:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:15:00 AM

নিলামে বিক্রি হচ্ছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক
নিলামে বিক্রি হতে চলেছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক। স্মারক হিসাবে মার্কিন ...বিশদ

08:10:00 AM

ইন্টারলকিংয়ের কাজের জন্য আজ সকাল থেকে ১২ঘণ্টা খড়্গপুর স্টেশনে কোনও ট্রেন ঢুকবে না
বিশ্বমানের ইন্টারলকিংয়ের কাজের জন্য আজ, রবিবার সকাল থেকে ...বিশদ

08:00:00 AM

 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:00:00 AM