রাজ্য
 

নারদে অভিযুক্তদের সম্পত্তির
তালিকা তৈরি করছে সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদ স্টিংকাণ্ডে এফআইআরে নাম থাকা অভিযুক্তদের ‘প্রপার্টি ম্যাপিং’-এর কাজ শুরু করল সিবিআই। অভিযুক্ত হিসাবে যে ১৩ জনের নাম রয়েছে, তাঁদের সম্পত্তির বহর বেড়ে থাকলে কতটা বেড়েছে, তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন তদন্তকারী আধিকারিকরা। এক্ষেত্রে স্থাবর-অস্থাবর সম্পত্তির সবটাই দেখা হচ্ছে। যদি কোনও নেতা-মন্ত্রী বা এমপি’র অস্বাভাবিক কিছু নজরে আসে, তখন খুঁজে দেখা হবে, এই বাড়বাড়ন্ত কী করে হল। তালিকা তৈরির ক্ষেত্রে গুরুত্ব পাচ্ছে তাঁদের সম্পত্তির হিসাব। সেই সম্পত্তি কোথা থেকে ও কীভাবে এল, নতুন সম্পত্তি তাঁরা কিনেছেন কি না, ইত্যাদি বিষয় প্রাধান্য পাবে। যে সম্পত্তির মালিক হিসাবে খাতায়-কলমে অভিযুক্তদের নাম রয়েছে, তা তাঁদের আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না, তাও দেখা হবে।
এদিকে কোন পথে তদন্ত এগচ্ছে এবং কী কী তথ্যপ্রমাণ পাওয়া গিয়েছে, সেই নথি ও এফআইআরের কপি কলকাতার বিচারভবনে সিবিআইয়ের ১নং কোর্টের বিচারক চিন্ময় চট্টোপাধ্যায়ের এজলাসে বুধবার জমা পড়েছে। আগামী ১৭ মে মামলাটি ফের আদালতে উঠবে। ওইদিনই তদন্তকারী অফিসারের কাছে ফৌজদারি কার্যবিধি ১৭৩ ধারা মোতাবেক ওই রিপোর্ট তলব করেছে আদালত। এদিকে, আদালত সূত্রের খবর, এক অভিযুক্তের আইনজীবী ইতিমধ্যেই এফআইআরের সার্টিফায়েড কপি তুলে নিয়েছেন। তবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জমা দেওয়া নথি থেকেই স্পষ্ট, তথ্য সংগ্রহের কাজ অনেকটাই সেরে ফেলেছে তারা।
প্রকাশিত ভিডিওতে মন্ত্রী-এমপি বা নেতাদের ঘুষ নিতে দেখা গিয়েছে। কিন্তু তার সঙ্গে তাঁদের সম্পত্তির সম্পর্ক কী? সিবিআইয়ের এক তদন্তকারী অফিসারের কথায়, প্রতিটি ঘুষ মামলাতেই তাঁরা সম্পত্তির পরিসংখ্যান নেন। তার তালিকা তৈরি করেন। যাতে জানা যায়, সংশ্লিষ্ট ব্যক্তি উৎকোচ নিয়ে থাকলে সেই টাকায় তিনি কী কী করেছেন। এটা ধরে নেওয়া হয় যে, যাঁর বিরুদ্ধে ঘুষের অভিযোগ, তিনি এর আগেও এমন কাজ করেছেন। অতীত অভিজ্ঞতা সেকথাই বলে। শুধু তাই নয়, সম্পত্তির হিসাব থেকেই বেরিয়ে আসে, অভিযুক্তের আয়ের সঙ্গে সম্পত্তির সঙ্গতি রয়েছে কি না। তাই নারদ স্টিংকাণ্ডে অভিযুক্তদের এই ধরনের তালিকা তৈরির পিছনে কোনও অস্বাভাবিকতা দেখতে পাচ্ছেন না সিবিআই আধিকারিকরা।
এক্ষেত্রে কী দেখা হচ্ছে? অভিযুক্তদের জমা দেওয়া হলফনামাকে ভিত্তি করেই এগচ্ছেন তদন্তকারী আধিকারিকরা। তাঁরা জেনেছেন, পুলিশকর্তা এস এন এইচ মির্জাকে বাদ দিলে বাকি ১২ জন অভিযুক্ত বিভিন্ন নির্বাচনে দাঁড়িয়েছেন। ফলে নির্বাচন কমিশনের কাছে সম্পত্তির তালিকা পেশ করেছিলেন তাঁরা। তাঁদের পেশা কী, তাও বলা হয়েছে ওই হলফনামায়। এর কপি ইতিমধ্যেই আধিকারিকরা সংগ্রহ করেছেন বলে খবর। যে পরিমাণ সম্পত্তির কথা হলফনামায় উল্লেখ করেছিলেন অভিযুক্তরা, তার বাস্তবতাও খতিয়ে দেখা হচ্ছে। এই সম্পত্তির মালিক তাঁরা কীভাবে হলেন, তার জন্য জমির কাগজপত্রও যাচাই করা শুরু হয়েছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই কিছু কপি তাঁরা হাতে পেয়েছেন। যদি অভিযুক্তরা উত্তরাধিকার সূত্রে সম্পত্তি পেয়ে থাকেন, তাহলে পরবর্তীকালে সেই বাড়িতে তাঁরা কোনও নতুন তল করেছেন কি না, তা’ও দেখা হচ্ছে। এমনকী পরে বাড়ির ইন্টিরিয়র ডিজাইন থেকে শুরু করে অন্য কাজ করিয়ে থাকলে, তার জন্য কত টাকা খরচ করেছেন, কোন সংস্থা সেই কাজ করেছে, সেই সংক্রান্ত বিষয়েও খোঁজখবর নিচ্ছেন তদন্তকারী আধিকারিকরা। আর যদি সম্পত্তি কিনে থাকেন, তাহলে তার জন্য কত টাকা খরচ হল, সেই টাকার উৎস কী, তা বের করা হবে। বিশেষত যে পরিমাণ টাকার কথা বলা হচ্ছে, তা অভিযুক্তদের আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না, তা জানার চেষ্টা হচ্ছে। সিবিআইয়ের গোয়েন্দারা মনে করছেন, বাড়তি কিছু সম্পত্তি থেকে যাওয়াটা আশ্চর্যের কিছু নয়। যা তাঁরা গোপন করে থাকতে পারেন। সম্পত্তির তালিকা তৈরি করতে গিয়ে সেই গোপন তথ্য বেরিয়ে আসার সম্ভাবনা রয়েছে বলে সিবিআইয়ের বক্তব্য।
21st  April, 2017
  পুজো উদ্বোধনের আগেই নারদকাণ্ডে জেলে যাবেন রাজ্যের মন্ত্রীরা: দিলীপ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নারদকাণ্ডে যুক্ত কেউ রেহাই পাবেন না। একমাসের মধ্যে সকলকে ডাকবে সিবিআই ও ইডি। মন্ত্রীদের আর দুর্গাপুজোর মণ্ডপের উদ্বোধন করতে হচ্ছে না। সকলকে ভুবনেশ্বরে জেলে যেতে হবে। বিশদ

আইনের পথে হাঁটার ভাবনা সিপিএমের
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের অভিযোগ খারিজ করলেন অধ্যক্ষ

 জীবানন্দ বসু, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জমা পড়া স্বাধিকারভঙ্গের অভিযোগ গোড়াতেই খারিজ করে দিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। বিধি অনুযায়ী, নির্দিষ্ট সময়ের অনেক পরে এই অভিযোগ জমা দেওয়ার কারণে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিমানবাবু।
বিশদ

  ভিন রাজ্যে আলু পাঠানোয় ভরতুকি ঘোষণা রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যে আলু পাঠানোর ক্ষেত্রে ব্যবসায়ীদের জন্য ভরতুকি ঘোষণা করল রাজ্য সরকার। ১৮ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর সময়কালে ট্রাকে করে ভিন রাজ্যে আলু পাঠালে প্রতি বস্তায় (৫০ কেজি) ২৫ টাকা অর্থাৎ এক কুইন্টালে ৫০ টাকা ভরতুকি মিলবে।
বিশদ

দার্জিলিং নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক নবান্নে
বিস্ফোরণ-কাণ্ডে গুরুংদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দার্জিলিংয়ের চকবাজারে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণকাণ্ডে গোর্খা জনমুক্তি মোর্চা প্রধান বিমল গুরুংসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মামলা শুরু করল পুলিশ। 
বিশদ

বিপর্যস্ত উত্তরবঙ্গ, ২৮ আগস্ট
পর্যন্ত রেল স্বাভাবিক হচ্ছে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ: কোচবিহার ও জলপাইগুড়িতে বন্যার জল নামলেও মালদহ এবং দুই দিনাজপুরের অবস্থা খুবই খারাপ। বিশেষ করে মালদহ এবং উত্তর দিনাজপুরের ইটাহার, বালুরঘাট, গঙ্গারামপুরে কোথাও কোমরসমান, কোথাও বুকসমান জল। বহু মানুষ বাড়ি ছেড়ে ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছে।
বিশদ

  বিমল গুরুংদের আগ বাড়িয়ে আলোচনায় ডাকবে না রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাঁড়াশি আক্রমণের মুখে পড়ে বিমল গুরংয়ের দল রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি হলেও আগ বাড়িয়ে রাজ্য প্রশাসন তাদের ডাকবে না বলে ঠিক করেছে। রাজ্য প্রশাসনের শীর্ষকর্তাদের বক্তব্য, গত ২২ জুন বর্তমান মুখ্যসচিব মলয় দে তখন স্বরাষ্ট্রসচিব হিসাবে শিলিগুড়িতে সর্বদলীয় বৈঠক ডেকেছিলেন।
বিশদ

  বর্ষার দোসর বন্যা, দু’মাসে সর্পাঘাতে মৃত কয়েকশো

 বিশ্বজিৎ দাস, কলকাতা: সর্প চিকিৎসায় বিশেষজ্ঞরা বিভিন্ন সরকারি সূত্র থেকে উদ্ধৃত করে বলেন, রাজ্যে গত ক’বছরে গড়ে ২০০ জন করে প্রতি বছর মারা যান সাপের কামড়ে। এই মৃত্যুর সংখ্যা বাস্তবে রাজ্যে সাপের কামড়ের মৃত্যুর সংখ্যার তুলনায় অনেক অনেক কম।
বিশদ

  নিম্নচাপ প্রভাব ফেলেনি রাজ্যে, কাটল দুর্যোগের শঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আপাতত বৃষ্টির দু্র্যোগ নেই। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। সম্প্রতি রাজ্যের গা ঘেঁষে থাকা ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েও, তা রাজ্যের উপর সরাসরি প্রভাব ফেলেনি।
বিশদ

স্বচ্ছ ভারত নিয়ে অঙ্কন ও প্রবন্ধ প্রতিযোগিতা
কেন্দ্রের ফরমান এবার শিক্ষক দিবস নিয়েও, মানা সম্ভব নয় জানাল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনতা দিবসের পর এবার শিক্ষক দিবস। স্কুলে স্কুলে কীভাবে তা পালিত হবে, তার ফরমান দিয়েছিল কেন্দ্র। কিন্তু এবারও তা মানা হবে না বলে জানিয়ে দিল রাজ্য। 
বিশদ

  এবার শহরের রাস্তায় চলবে দূষণমুক্ত ইলেকট্রিক বাস

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার শহর ও শহরতলির যাত্রীরা ইলেকট্রিক বাসে সফর করার সুযোগ পেতে চলেছেন। বাসটি ব্যাটারিচালিত। এই ধরনের বাসে ‘রিচার্জেবল’ ব্যাটারি থাকে। তা দিয়েই বাস চলে। পরিবহণ দপ্তর এটিকে ইলেকট্রিক বাসই বলছে। সূত্রের খবর, প্রথম দফায় পরীক্ষামূলকভাবে এই বাস চলবে কলকাতায়।
বিশদ

  হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও শিক্ষিকার বেতন বন্ধ, জেলা স্কুল পরিদর্শককে আদালত অবমাননার নোটিস

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: শিক্ষক বদলি নিয়ে অবিচার, অমানবিকতার অভিযোগে নয়া মাত্রা আনল মুনমুন ঘোষের মামলা। সংশ্লিষ্ট স্কুল কাউন্সিলকে বিরোধের সমাধানসূত্র খুঁজতে বলেছিল রাজ্যের শীর্ষ আদালত। অথচ তা না করে আদালতের নিষেধাজ্ঞা বজায় থাকতেও তাঁর বেতন বন্ধ করা হয়। বিশদ

Pages: 12345




একনজরে
 মস্কো, ১৯ আগস্ট (এএফপি): রাশিয়ার রাস্তায় ছুরি নিয়ে হামলা চালাল অজ্ঞাতপরিচয় এক আততায়ী। পুলিশের তরফে জানানো হয়েছে, শনিবার সকাল ১১টা নাগাদ রাশিয়ার সুরগুট শহরে ঘটনাটি ঘটে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রতারণা চক্রের জালে পড়ে শুক্রবার বিকালে শামুকতলা থানার ব্রজেরকুঠি গ্রামের এক যুবক প্রতারিত হলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারিত যুবক তরুণকান্তি দাস ওই চক্রের দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে প্রতারিত হন। ...

ডাম্বুলা, ১৯ আগস্ট: হোয়াইটওয়াশের নেশায় বুঁদ হয়ে আছেন বিরাট কোহলিরা। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে চুরমার করার পর দারুণ চনমনে ‘টিম ইন্ডিয়া’। এক দিনের ...

সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ১৬হাজার টাকার জালনোট সহ এক যুবককে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম আসেব্বর শেখ। বড়ঞা থানার সাটিতাড়া গ্রামে তার বাড়ি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM