রাজ্য
 

 আমি গাড়িতে লালবাতি লাগাই না, রাজ্যে
ব্যবহার করেন খুব অল্প ভিআইপি: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ছাড়া দেশের আর কোনও ভিআইপি গাড়িতে লাল বা নীলবাতি লাগাতে পারবেন না। আগামী ১ মে থেকে এই সিদ্ধান্ত কার্যকর করতে চাইছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভা বুধবার এই সিদ্ধান্ত নেওয়ার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, পশ্চিমবঙ্গে তাঁর রাজত্বে খুব কম সংখ্যক ভিআইপি লালবাতি ব্যবহার করেন। মুখ্যমন্ত্রী হিসাবে তিনি নিজে কখনওই লালবাতি ব্যবহার করেন না। এমনকী, অতীতেও রেলমন্ত্রী বা এমপি থাকাকালীন তা করেননি। আর রাজ্যে হাইওয়েতে চলাচলের সময় নিরাপত্তার কারণে লালবাতি ব্যবহার করা হয় বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। তবে কেন্দ্রের এই সিদ্ধান্ত রাজ্যে বলবৎ করবেন কি না, তা এদিন খোলসা করেননি মমতা।
নির্দিষ্ট নোটিফিকেশন বা আইনি সংশোধন না হলেও দিল্লিতে মোদি মন্ত্রিসভার সদস্যরা বৃহস্পতিবার থেকেই নিজেদের সরকারি গাড়ির লালবাতি খুলতে আরম্ভ করেছেন। এর কারণ, স্বয়ং প্রধানমন্ত্রীর ইচ্ছাতেই মন্ত্রিসভা এই ‘অপ্রিয়’ সিদ্ধান্ত গ্রহণ করেছে। মোদি নিজেও টুইট করে বলেছেন, তাঁর কাছে প্রত্যেক ভারতীয়ই স্পেশাল এবং ভিআইপি। স্বাভাবিকভাবে মোদি মন্ত্রিসভার এই সিদ্ধান্তে সাধারণ মানুষ যে বেশ খুশি হবে, সেটা বলাই বাহুল্য। যদিও ভিআইপি স্ট্যাটাসের অপর সিম্বল তথা চিহ্ন ‘হুটার’ বাজানো নিয়ে কোনও নির্দিষ্ট সিদ্ধান্তের কথা জানায়নি কেন্দ্র। তবে কেন্দ্রের সিদ্ধান্তে রাজ্য সরকারগুলিও চাপে পড়ে গিয়েছে। বিশেষ করে মোটর ভেহিকলস আইন সংশোধন হওয়ার পর তারা তা মানতে বাধ্য হবে বলেই মনে করা হচ্ছে। কারণ, এই ‘জনপ্রিয়’ সিদ্ধান্তের বিরোধিতা করা রাজনৈতিক কোনও দল বা সরকারের পক্ষে সম্ভব হবে না।
সম্ভবত এই কারণে কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাজ্যের বিরোধী দলগুলি। তবে রাজ্যে লাল বা নীল বাতি ব্যবহারকারীর সংখ্যা বা ধরন নিয়ে মুখ্যমন্ত্রীর দাবিকে অবশ্য ডাহা মিথ্যা বলে বর্ণনা করেছে বিরোধীরা। যদিও মমতা নিজে যে লালবাতি ব্যবহার করেন না, সেটা তারা একবাক্যে মেনে নিয়েছে। কিন্তু তারা বলছে, তাঁর রাজ্যে কিছু সংখ্যক ভিআইপি লালবাতি ব্যবহার করেন বলে মন্তব্য করে মুখ্যমন্ত্রী নিজেই নিজের অবস্থানের বিরোধিতা করেছেন। বিরোধী দলনেতা আবদুল মান্নান এবং বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী প্রায় একসুরে বলেন, মুখ্যমন্ত্রীর কথায় ঘোড়াতেও হাসবে। তৃণমূল জমানায় কেষ্টবিষ্টু থেকে চুনোপুঁটি— পঞ্চায়েত থেকে রাজ্যস্তর পর্যন্ত নির্বাচিত এবং মনোনীত সিংহভাগ নেতানেত্রী লাল বা নীল বাতি ব্যবহার করে থাকেন। সেটা রাজ্যের সব ধরনের রাস্তা থেকে শুরু করে অধিবেশন চলাকালীন খোদ বিধানসভা ভবন চত্বরের দিকে নজর রাখলেই বোঝা যাবে। এই সব ‘ভিআইপি বাতি’র জোরেই অনেকে করে-কম্মে খাচ্ছেন পর্যন্ত। তাছাড়া লালবাতি নিয়ে বাম আমল থেকে বারবার সার্কুলার বেরিয়েছে। শেষমেশ হাইকোর্টও একটি তালিকা তৈরি করে দিয়েছিল এই জমানায়। কিন্তু সেই তালিকাকেও বুড়ো আঙুল দেখানো হচ্ছে। বিরোধীদের মধ্যে একমাত্র মান্নান লালবাতি পান সরকারি সার্কুলার মোতাবেক। তিনি বলেন, সরকারের নির্দেশ আসা মাত্র লালবাতি খুলে দেবেন তিনি। সরকারের গাড়ি বেশ কয়েক মাস যখন ব্যবহার করা ছেড়ে দিয়েছি, তখন লালবাতি খোলা আমার কাছে তুচ্ছ বিষয়।
21st  April, 2017
আমাকে চোখ রাঙাবেন না: মমতা
গুজরাত চালাতে পারে না, বাংলার দিকে নজর!

দেবাঞ্জন দাস, বীরপাড়া: আমাকে চোখ রাঙাবেন না! কারও চোখ রাঙানিকে বরদাস্ত করি না। এবার গুজরাত-উত্তরপ্রদেশে গিয়ে সংগঠন করব। আমাকে টার্গেট করলে, দিল্লিকে নিশানা করব আমিও। নাম না করে অমিত শাহসহ বিজেপি’র শীর্ষকর্তাদের এই ভাষাতেই পালটা হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার দুপুরে বীরপাড়া সার্কাস ময়দানে সরকারি পরিষেবা প্রদান উপলক্ষে আয়োজিত এক জনসভায় মমতা বলেন, বাংলার এই মাটি দুর্জয় ঘাঁটি। এই মাটিতে উড়ে এসে জুড়ে বসেছে। বড্ড তাড়া! কখনও বলছে ৩৫৬ ধারা প্রয়োগ করব, কখনও ৩৫৮ ধারা, কখনও সিবিআইকে দিয়ে জেলে পুরে দাও আবার কখনও ইডি’কে লেলিয়ে দাও! মুখ্যমন্ত্রীর কথায়, ভয় পেয়েছে বলেই ওরা ভয় দেখাচ্ছে। যারা গুজরাত সামলাতে পারে না, তারা বাংলা সামলাতে এসেছে! বরং আগামী দিনে দিল্লিকে পথ দেখাবে বাংলাই। অমিত শাহের নাম না করে তৃণমূল নেত্রীর খোঁচা, সকালে লোক দেখিয়ে বস্তিতে খাওয়াদাওয়া, আর রাতের ভোজন পাঁচতারায়। এটা কী দ্বিচারিতা! আলিপুরদুয়ার জেলায় বিজেপি’র একমাত্র জেতা আসন মাদারিহাট বিধানসভার অন্তর্গত বীরপাড়ায় এদিনের সভাস্থল নির্বাচনটা মমতার রাজনৈতিক বিচক্ষণতার পরিচায়ক বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।
বিশদ

লক্ষ্য লোকসভা ভোট
প্রতিটি ভোটারের বাড়িতে বারবার যাওয়ার নির্দেশ দিয়ে গেলেন অমিত শাহ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট এখনও অনেক দেরি। কিন্তু, এখন থেকেই ভোটার তালিকা ধরে ধরে প্রতিটি বাড়িতে একাধিকবার যাওয়ার জন্য নির্দেশ দিয়ে গেলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। বৃহস্পতিবার নিউটাউনের জ্যাংড়া-হাতিয়াড়া গ্রাম পঞ্চায়েতের ২৩১ নম্বর বুথে কর্মীদের নিয়ে এক ঘরোয়া সভায় তিনি বলেন, এক একজন বুথ কমিটির সদস্য ভোটার তালিকার একটি পাতার দায়িত্ব নিন।
বিশদ

রোজভ্যালি চার্জশিটে সুদীপ, 
তাপস ও গৌতম কুণ্ডুর নাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল এমপি সুদীপ বন্দ্যোপাধ্যায় ও তাপস পাল রোজভ্যালি কর্তার কাছ থেকে যে সুযোগ-সুবিধা নিয়েছিলেন, তাকে ঘুষ হিসাবেই দেখছে সিবিআই। বৃহস্পতিবার ভুবনেশ্বর আদালতে সিবিআইয়ের জমা দেওয়া সাপ্লিমেন্টারি চার্জশিট থেকেই তা স্পষ্ট। দুর্নীতি দমন আইনের ধারা দেওয়া হয়েছে দু’জনের বিরুদ্ধেই। পাশাপাশি তাঁদের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গ, ষড়যন্ত্র ও প্রতারণার ধারাতেও অভিযোগ আনা হয়েছে।
বিশদ

ফের দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা বাড়াচ্ছে বিহারের ঘূর্ণাবর্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব বিহারের উপর ফের একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার জেরে দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। চলতি সপ্তাহের শেষের দিকে ঘূর্ণাবর্তর প্রভাব বেশি পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তবে আজ, শুক্রবারও বিক্ষিপ্তভাবে ঝড়বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ জেলায় ঝড়-বৃষ্টি হয়েছে।
বিশদ

এখনই প্রতিবাদের সময়, জ্ঞানপীঠ নিয়ে বললেন শঙ্খ ঘোষ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৭ এপ্রিল: অসহিষ্ণু এক সময়ের মধ্যে চলেছি আমরা। ধর্মনিরপেক্ষ ভাবনার ওপর আসছে নির্মম আঘাত। মত প্রকাশের স্বাধীনতা, অধিকার খর্ব হচ্ছে। দেশের প্রতিটি শুভবুদ্ধিসম্পন্ন মানুষ এবং নাগরিককে অবিলম্বে প্রতিবাদে শামিল হতে হবে। নাহলে আসতে পারে সাংঘাতিক বিপর্যয়।
বিশদ

আন্ডারপাসের দাবিতে তৃণমূলের ঝান্ডা
নিয়ে রেল অবরোধ, যাত্রীরা দুর্ভোগে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বৃহস্পতিবার বেলা ১০টা থেকে প্রায় দেড় ঘণ্টা ধরে হাওড়া-খড়্গপুর শাখার দেউলটি এবং কোলাঘাট স্টেশনের মধ্যে রূপনারায়ণের এপারে তামুলতলায় লাইনের নীচ দিয়ে আন্ডারপাশ তৈরির দাবিতে এলাকার সাধারণ মানুষ রেল অবরোধ করে রাখে।
বিশদ

বন্দর: আবাসনের জমি চেয়েও কেন্দ্রের সাড়া পায়নি রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্দরের জমিতে বসবাসকারী ব্যক্তিদের জন্য আবাসন তৈরি করে দিতে কেন্দ্রের দ্বারস্থ হল রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফে কেন্দ্রীয় জাহাজমন্ত্রী নীতিন গাদকারিকে চিঠি দিয়ে আবাসন নির্মাণের জন্য জমি চাওয়া হয়েছে। সেখানে বহুতল আবাসন গড়বে রাজ্য সরকার।
বিশদ

এ রাজ্যে ২৭ লোকসভা
আসন চান অমিত শাহ

 রাজু চক্রবর্তী, কলকাতা: ২০১৯-এর লোকসভা ভোটে পশ্চিমবঙ্গ থেকে ২৭টি আসন জয়ের লক্ষ্যমাত্রা বেঁধে দিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ২০১৪ সালের লোকসভা ভোট থেকে শুরু করে এখনও পর্যন্ত যে ক’টি নির্বাচন হয়েছে, তার সামগ্রিক ফলাফল বিশ্লেষণ করে অমিত শাহ নিজে ২৭টি আসনকেই পাখির চোখ করেছেন।
বিশদ

ছুটি, পরীক্ষার খাতা দেখার ভাতা দাবি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষার খাতা দেখার ভাতা বকেয়া পড়ে রয়েছে, বিধি সংশোধন না হওয়ার জেরে মিলছে না পর্যাপ্ত ছুটিও। এছাড়া আরও ন’দফা দাবি নিয়ে বৃহস্পতিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি দিল আংশিক সময়ের শিক্ষক সংগঠন কুটাব।
বিশদ

Pages: 12345



একনজরে
নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...

বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: ভারতীয় রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব উড়িয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বুধবার তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের সাধারণ মানুষ রেলের উপরে নির্ভরশীল। তা কোনও পরিস্থিতিতেই অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই রেলের কাঁধে ৩০-৩৫ হাজার কোটি টাকার ...

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 পাঞ্জাব ৪২ /৩ (৫ ওভারে)

10:15:35 PM

 হায়দরাবাদ ২০৭ / ৩ (২০ ওভারে)

09:30:44 PM

 অন্ধ্রপ্রদেশে নৌকাডুবি, মৃত ১৩

 এক মর্মান্তিক নৌকাডুবিতে প্রাণ হারালেন প্রায় ১৩ জন। শুক্রবার ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের অনন্তপুরামু জেলায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই ঘটনায় নিখোঁজ আরও চার যাত্রী। তাঁদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।

08:48:18 PM

 হায়দরাবাদ ১০৭/১ (১০ ওভারে)

08:45:59 PM

 হায়দরাবাদ ৫০/০ (৫ ওভারে)

08:24:13 PM

টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত পাঞ্জাবের

 আইপিএল-এ কিংস ইলেভন পাঞ্জাব বনাম সানরাইজারস হায়দরাবাদের ম্যাচে টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নিল পাঞ্জাব

07:41:56 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...