রাজ্য
 

 আজ ইনডোরে তৃণমূলের সাংগঠনিক নির্বাচন
মমতা কী ঘোষণা করেন, তার দিকেই তাকিয়ে কর্মীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাংগঠনিক রাশ তৃণমূলস্তর থেকে দলের হাতে নেওয়ার পরিকল্পনা নিতে চলেছেন নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুথস্তরের কর্মীর সঙ্গে সরাসরি সম্পর্ক স্থাপনের লক্ষ্যে আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগেই সম্মেলনপর্ব শেষ করতে চায় তৃণমূল। আজ, শুক্রবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে তৃণমূলের সাংগঠনিক নির্বাচন থেকে প্রত্যাশিতভাবেই আনুষ্ঠানিকভাবে দলের সভানেত্রী হতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সম্মেলন মঞ্চ বস্তুত দলের কর্মী-সমর্থকদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে দলের রাজনৈতিক দিকনির্দেশের পাশাপাশি তৃণমূলস্তর থেকে সংগঠন গড়ে তোলাসহ সংগঠনের আচরণবিধি প্রকাশ করবেন মুখ্যমন্ত্রী।
রাজ্য, জেলা ও ব্লক স্তর থেকে এবার বুথ পর্যন্ত সাংগঠনিক সম্প্রসারণই লক্ষ্য তৃণমূলের। দলের বিধায়কদের নিজেদের এলাকার সমস্ত বুথের পোলিং এজেন্টের নাম, ঠিকানা ও ফোন নম্বরসহ তালিকা জমা দিতে বলা হয়েছে। যেসব এলাকায় দলের বিধায়ক নেই, সেখানেও সংশ্লিষ্ট নেতৃত্বকে বুথ ভিত্তিক পোলিং এজেন্টের তালিকা জমা দিতে হবে। দলের এক নেতা বলেন, রাজ্যের ২৯৪টি বিধানসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা ৭০ হাজার। বুথপিছু দু’জন করে পোলিং এজেন্ট থাকলে ১ লক্ষ ৪০ হাজার এজেন্টের নাম পাওয়া যাবে। আমআদমির সঙ্গে সরাসরি যোগসূত্র এই বুথস্তরের কর্মীরা। এক বিধায়কের মতে, বুথকর্মীর প্রকৃত সংখ্যা অনেক বেশি হবে। কেননা, অনেক জায়গায় দু’জন পোলিং এজেন্ট ছাড়াও বেশ কিছু সাধারণ কর্মী রয়েছে। সূত্রের মতে, এই কর্মীদের নামের একটি ডেটা ব্যাংক তৈরি থাকবে দলের সদর দপ্তরে। প্রয়োজনে রাজ্য দপ্তর থেকে যে কোনও বুথকর্মীর সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।
জাতীয় রাজনীতিতে হিন্দুত্বের আগ্রাসন, অন্যদিকে কেন্দ্রীয় সরকারের সঙ্গে সংঘাত ক্রমে তীব্র আকার নিচ্ছে। সর্বভারতীয় রাজনীতিতে বিরোধী পরিসরে বিভিন্ন আঞ্চলিক দলগুলিকে নিয়ে ঐক্য গড়ে তোলার প্রশ্নে প্রধান মুখ হয়ে উঠছেন মমতা। আগামী লোকসভা ভোটের দিকে নজর রেখেই দিল্লি অভিযান এখন তৃণমূলের লক্ষ্য। দলের সেই লক্ষ্যপূরণে এ রাজ্যে নিরঙ্কুশ ক্ষমতা বজায় রাখার পাশাপাশি ভিন রাজ্যেও সাংগঠনিক কর্মকাণ্ড সম্প্রসারণে তৎপর হয়েছেন মমতা। দলীয় সূত্রের মতে, এদিন আনুষ্ঠানিকভাবে ফের তৃণমূলের সভানেত্রী হিসাবে তাঁর নাম ঘোষণার পর দলের নেতা-কর্মীদের উদ্দেশে বার্তা দেবেন মমতা। দলের একাংশ সারদা ও নারদকাণ্ডে জড়িয়ে গিয়েছে। দলের তরফে এই ঘটনাকে ইতিমধ্যেই কেন্দ্রের রাজনৈতিক প্রতিহিংসার ফল বলে দাবি করা হয়েছে। কিন্তু তাতেও দলের অন্দরের অস্বস্তি উপেক্ষা করা যায়নি। এদিন সংগঠনের শুদ্ধকরণে একাধিক পদক্ষেপ ঘোষণা করতে পারেন নেত্রী। বেশ কিছু কড়া সিদ্ধান্ত নিতে পারেন তিনি। মমতা চান দলের নিচুতলা পর্যন্ত তাঁর বার্তা পৌঁছে যাক। সেই লক্ষ্যেই নেতাজি ইনডোর স্টেডিয়ামে প্রাথমিকভাবে প্রতিনিধি সম্মেলনের জন্য প্রস্তুতি নেওয়া হলেও এদিন সেই মঞ্চকে সর্বসাধারণের জন্যে খুলে দিতে নির্দেশ দেওয়া হয়েছে। ভিড় উপচে পড়তে পারে, সেই দিকে নজর দিয়েই বাইরে বড় স্ক্রিনে নেত্রীর বক্তৃতা শোনানোর বন্দোবস্ত করা হয়েছে।
21st  April, 2017
  দুর্গাপুরে পুরভোট: জোড়া মামলার রাস্তায় সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাতটি পুরসভা ভোটের ফলাফল যে আদৌ তাদের অনুকূলে যাবে না, তা ভোটের দিনই বুঝে গিয়েছিল সিপিএম। এব্যাপারে তারা শাসকদলের লাগামছাড়া সন্ত্রাস ও ভোট লুটের কারণকেই হাতিয়ার করেছিল সেদিন। কিন্তু তাদের অভিযোগের সারবত্তা বা সত্যতা সম্পর্কে যাতে জনমানসে ইতিবাচক প্রতিক্রিয়া তৈরি করা যায়, সেজন্য ভিন্ন পথের কথা ভেবেছিল নেতৃত্ব।
বিশদ

মালিকানার জন্য কৃষকরা পাবেন আলাদা প্রমাণপত্র
কৃষি জমির খাজনা তোলার বিল পাশ বিধানসভায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেস, সারচার্জসহ কৃষি জমির খাজনা উঠিয়ে দেওয়া হলেও, কৃষকদের জমির মালিকানার বিশেষ প্রমাণপত্র দেওয়ার ব্যবস্থা করা হবে। বৃহস্পতিবার বিধানসভায় খাজনা উঠিয়ে দেওয়া সংক্রান্ত ওয়েস্ট বেঙ্গল ল্যান্ড রিফর্মস সংশোধনী বিলের উপর আলোচনার জবাবি ভাষণে পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় একথা জানিয়েছেন।
বিশদ

  শিল্প স্থাপনে এক জায়গা থেকে প্রয়োজনীয় অনুমতি, বিল পাশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে শিল্পে বিনিয়োগের পথ মসৃণ করার জন্য বৃহস্পতিবার বিধানসভায় বিল পাশ হয়েছে। এই বিল অনুযায়ী একটি বিশেষ পোর্টালের মাধ্যমে অনলাইনে এক জায়গা থেকে শিল্প স্থাপনের প্রয়োজনীয় অনুমতিগুলি পাওয়ার প্রক্রিয়া সম্পাদন করা যাবে।
বিশদ

 অনুপস্থিতি: মন্ত্রীদের ভর্ৎসনা করলেন স্পিকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধানসভায় অনুপস্থিতির জন্য মন্ত্রীদের ভর্ৎসনা করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বিধানসভায় শিল্প দপ্তরের একটি বিল নিয়ে আলোচনা চলাকালীন একটা সময় দেখা যায় সভায় মাত্র দুজন মন্ত্রী উপস্থিত আছেন।
বিশদ

 জিএসটি নিয়ে তাড়াহুড়ো করার ফল ফলছে: অমিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকার তাড়াহুড়ো করে পণ্য পরিষেবা কর (জিএসটি) চালু করার নেতিবাচক দিকগুলি এখন প্রকা঩শ্যে আসছে। বৃহস্পতিবার বিধানসভায় কর সংক্রান্ত সংশোধনী বিলের জবাবি ভাষণ দিতে গিয়ে অর্থমন্ত্রী অমিত মিত্র এই মন্তব্য করেন।
বিশদ

 রেশনের আটার প্যাকেট নিয়ে বিধানসভায় হইচই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন দোকান থেকে বিক্রি হওয়া আটার প্যাকেটে নেই ম্যানুফ্যাকচারিং ডেট (প্যাকেটবন্দি হওয়ার তারিখ)। যা নিয়ে এবার বিধানসভায় হাজির হলেন পুরুলিয়ার ঝালদার কংগ্রেস বিধায়ক নেপাল মাহাত।
বিশদ

  রাজ্যের ৩টি শিক্ষা বোর্ডের সভাপতির
চাকরির মেয়াদ বাড়াতে আইন আসছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষাক্রম নিয়ন্ত্রণের কাজে যুক্ত তিনটি বোর্ডের সভাপতিদের জন্য সুখবর আনছে রাজ্যের তৃণমূল সরকার। এই তিন বোর্ডের সভাপতিদের চাকরির মেয়াদ তিন বছর করে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।
বিশদ

কলকাতা ও শিলিগুড়ির মধ্যে বাস চলাচল শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে গেলেও রাজ্য সরকারের উদ্যোগে উত্তরবঙ্গের বন্যাকবলিত এলাকায় বৃহস্পতিবার থেকে বাস পরিষেবা চালু হল। কলকাতার ধর্মতলা এবং শিলিগুড়ি থেকে দফায় দফায় বাস চালু করা হয়েছে। তবে টিকিটের যা চাহিদা ছিল, তা সম্পূর্ণ মেটানো না গেলেও গত রবিবার থেকে বন্ধ থাকা রুটে এদিন সরকারি বাস চালু হওয়ায় যাত্রীদের মধ্যে স্বস্তি লক্ষ্য্ করা যায়।
বিশদ

  কারাগারে স্বাধীনতা দিবসে রাষ্ট্রদ্রোহিতায় অভিযুক্তরাও গাইলেন জাতীয় সংগীত

 সুকান্ত বসু, কলকাতা: রাষ্ট্রদ্রোহিতার অপরাধে ওরা কারাগারের অন্তরালে। এহেন রাষ্ট্রবিরোধীরাও ৭১তম স্বাধীনতা দিবসের প্রভাতে কৃষ্ণনগর সংশোধনাগার প্রাঙ্গণে দাঁড়িয়ে উদাত্ত কণ্ঠে গেয়েছে ‘জনগণমন অধিনায়ক জয় হে ...’।
বিশদ

বিজেপি বাড়ছে বাম-কংগ্রেসের ব্যর্থতায়: তৃণমূল
মানুষের জয়, বললেন মমতা, ভোট লুটের তত্ত্বেই অনড় বিরোধীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাত পুরসভার ভোটে আসন দখলের নিরিখে বিরোধীরা বস্তুত নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। এই বিপুল জয়কে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জনগণের জয় বলে বর্ণনা করেছেন। বিরোধীদের কাছে অবশ্য এই ফলাফলই প্রত্যাশিত ছিল। তারা ভোট লুটের তত্ত্বে অনড়।
বিশদ

  পাহাড়ে শান্তি ফেরানোর দাবিতে বামেদের মিছিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ের সমস্যা সমাধানে অবিলম্বে ত্রিপাক্ষিক আলোচনা ও শান্তি ফেরানোর দাবিতে বৃহস্পতিবার ধর্মতলা থেকে এন্টালি পর্যন্ত মিছিল করল বাম ও তাদের সহযোগী ১২টি দল। এই মিছিলে নেতৃত্ব দেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, আরএসপি নেতা ক্ষিতি গোস্বামী প্রমুখ।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, কাঁথি: বুধবার এগরা ও কাঁথির দুই নাবালিকার বিয়ে রুখল পুলিশ ও প্রশাসন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কুদি এলাকার বছর ষোলোর এক নাবালিকার সঙ্গে এগরার পিরিচখাঁবাড় এলাকার এক যুবকের বিয়ে ঠিক হয়। পরিবারের লোকজনের চাপে ওই নাবালিকা বিয়েতে মত দেয় ...

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা ২ ব্লকের লতাপোতা গ্রাম পঞ্চায়েতের দ্বারিকামারি গ্রামের চার বছরের এক শিশুকে ধর্ষণ করার অভিযোগ উঠেছে প্রতিবেশী এক যুবকের বিরদ্ধে। বুধবার রাতে শিশুটির পরিবারের তরফ থেকে ঘোকসাডাঙা থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। ...

 নয়াদিল্লি, ১৭ আগস্ট (পিটিআই): বোমা বিস্ফোরণ ঘটিয়ে উড়িয়ে দেওয়া হবে দিল্লি হাইকোর্ট। হত্যা করা হবে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও। বৃহস্পতিবার দিনভর রাজধানী উত্তাল থাকল এই পৃথক দু’টি হুমকি ফোনকে ঘিরে। এদিন বেলা ১১টা নাগাদ দিল্লি পুলিশের কন্ট্রোলরুমে ফোন করে দিল্লি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের ভুয়ো ডাক্তার ধরা পড়ল সিআইডির হাতে। পুলিশ জানিয়েছে, হাওড়া স্টেশন থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। নাম দিব্যেন্দু চক্রবর্তী। তিনি ডাক্তার ডি চক্রবর্তী নামে এলাকায় পরিচিত ছিলেন। ভুয়ো চিকিৎসক-কাণ্ডের তদন্তে নেমে তাঁর নাম উঠে আসে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯০০- রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬- গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮- ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০- গায়ক দেবব্রত বিশ্বাসের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ১ ভাদ্র, ১৮ আগস্ট, শুক্রবার, একাদশী দিবা ১০/১, আর্দ্রানক্ষত্র রাত্রি ৯/৩, সূ উ ৫/১৮/১৩, অ ৬/২/৫১, অমৃতযোগ দিবা ৬/৫৯ পুনঃ ৭/৫১-১০/২৪ পুনঃ ১২/৫৭-২/৩৯ পুনঃ ৪/২০-অস্তাবধি, বারবেলা ৮/২৯-১১/৪১, কালরাত্রি ৮/৫২-১০/১৭।
১ ভাদ্র, ১৮ আগস্ট, শুক্রবার, একাদশী ৮/২৮/১১, আর্দ্রানক্ষত্র রাত্রি ৮/৪৬/১২, সূ উ ৫/১৫/৫৩, অ ৬/৪/৪১, অমৃতযোগ দিবা ৬/৫৮/২৩, ৭/৪৯/৩৯-১০/২৩/২৪, ১২/৫৭/১০-২/৩৯/৫০, ৪/২২/১১-৬/৪/৪১ রাত্রি ৭/৩৪/১১-৯/৩/১১, ৯/৩/৪০, ৩/১/৩৯-৩/৪৬/২৩, বারবেলা ৮/২৮/৫-১০/৪/১১, কালবেলা ১০/৪/১১-১১/৪০/১৭, কালরাত্রি ৮/৫২/২৯-১০/১৬/২৩।
২৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিয়ে করলেন রিয়া সেন 
গুঞ্জন সত্যি প্রমাণ করে বিয়েটা সেরে ফেললেন রিয়া সেন। গত বুধবার পুনেতে প্রেমিক শিবম তিওয়ারির সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন তিনি। সূত্রের খবর, বিয়েতে নিমন্ত্রিতদের তালিকায় একেবারেই ঘনিষ্ঠ আত্মিয়রা ছিলেন। হাজির ছিলেন রিয়ার মা তথা বর্তমানে এমপি মুনমুন সেন এবং তাঁর অভিনেত্রী বোন রাইমা সেন। রাইমাই প্রথম বিয়ের ছবি ফেসবুকে পোস্ট করেন। শিবম তিওয়ারির সঙ্গে বেশ কিছুদিন ধরেই ছবি পোস্ট করছিলেন সুচিত্রা সেনের নাতনি রিয়া। শোনা যাচ্ছিল, এমাসেই বিয়ে করবেন তাঁরা। বিয়ে অবশ্য করলেন কিন্তু লোকচক্ষুর আড়ালে গিয়ে। বি-টাউনের খবর, সন্তানসম্ভবা হয়ে পড়েছেন রিয়া। তাই তাড়াহুড়োয় বিয়ে সেরে ফেললেন।

04:06:08 PM

জলপাইগুড়ির নার্সিংহোমে চিকিৎসার গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগ

 জলপাইগুড়ির একটি নার্সিংহোমে রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে। নার্সিংহোমের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠেছে পরিবারের পক্ষ থেকে।

03:34:00 PM

 নেতাজি ইস্যুতে বোস পরিবারের সদস্য ও নেতাজি অনুগামীদের মিছিল শুরু

03:32:00 PM

মানিক সরকারকে খুনের হুমকি 
স্বাধীনতা দিবসের ভাষণ কাটছাঁট করা নিয়ে প্রসার ভারতীর সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন তিনি। এর তিনদিনের মধ্যেই ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকারকে ফেসবুকে খুনের হুমকি দেওয়া হল। পুলিশ সূত্রে খবর, ফেসবুকে এক মহিলার নামের অ্যাকাউন্ট থেকে একটি সংগঠনের নাম করে মানিক সরকারকে খুনের হুমকি দেওয়া হয়। সেখানে বলা হয়েছে, যে বা যারা ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে খুন করতে পারবে, সে বা তাদের ৫ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। ঘটনার কথা জানতে পেরে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করেছে পুলিশ। 

03:04:39 PM

কেতুগ্রামে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের অভিযোগ, গুলিবিদ্ধ হয়ে কিশোরের মৃত্যু 

02:53:12 PM

কোলাঘাট ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্র বিক্ষোভ, অধ্যাপকদের ঢুকতে বাধা, পঠনপাঠন শিকেয় 

01:41:07 PM