রাজ্য
 

 আর মাত্র ৫ টি গ্রামে পুরোপুরি বিদ্যুৎ সরবরাহ বাকি
প্রত্যন্ত গ্রামে বিদ্যুত পৌঁছে দেওয়ার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের ভূমিকার প্রশংসা করল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মে: কেন্দ্রের গ্রামীন বৈদ্যুতিকরণ যোজনায় পশ্চিমবঙ্গ সরকার উল্লেখযোগ্য কাজ করেছে। আজ সরকারের প্রকাশিত রিপোর্ট কার্ডেই এবার তা স্পষ্ট হয়েছে। পশ্চিমবঙ্গের আর মাত্র ৫ টি গ্রামে পুরোপুরি বিদ্যুৎ সরবরাহ বাকি। যেখানে বিজেপি শাসিত ছত্তিশগড়, ঝাড়খণ্ডের মতো রাজ্যে এখনও শয়ে শয়ে গ্রামে বিদ্যুৎ পৌঁছায়নি। ইউপিএ আমলে রাজীব গান্ধী গ্রামীন বৈদ্যুতিকরণ যোজনায় গ্রামে গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার উদ্যোগ হলেও ২০১৪ সালে কেন্দ্রে মোদি সরকার ক্ষমতায় আসার পর তার নাম বদলে দীন দয়াল উপাধ্যায় গ্রাম জ্যোতি যোজনা করে দেয়।
আজ তারই পারফরমেন্স তুলে ধরেন কেন্দ্রীয় বিদ্যুতমন্ত্রী পীযূষ গোয়েল। সেখানে তিনি জানান, কেন্দ্রে মোদি সরকার ক্ষমতায় বসার সময় গোটা দেশে ১৮ হাজার ৪৫২ টি গ্রামে কোনও বিদ্যুৎ ছিল না। কিন্তু মাত্র তিন বছরে তারা ১৩ হাজার ৪৬৯ টি গ্রামে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছেছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে ২২ টি গ্রামে বিদ্যুৎ ছিল না। তবে গত তিন বছরে ১৭ টি গ্রামে সম্পূর্ণ বিদ্যুৎ পৌঁছে গিয়েছে। গোটা দেশে ২ কোটি ৫৬ লক্ষ বিপিএল পরিবারকে বিনামূল্যে বিদ্যুৎ দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।
পীযূস ঩গোয়েল বলেন, রাজ্য সরকারের ইতিবাচক উদ্যোগেই কেন্দ্রের প্রকল্প সাফল্যের মুখ দেখছে। গ্রামীন বৈদ্যুতিকরণ প্রকল্পে যেখানে খুঁটি পুঁতে বিদ্যুতের তার পৌঁছানো সম্ভব নয়, সেখানে সৌরশক্তি ব্যবহার করা হচ্ছে। গরিব পরিবারকে সরকারের পক্ষ থেকে বিনামূল্যে সৌরশক্তির প্যানেল, ব্যাটারি চার্জার, এলইডি বালব এবং সিলিং ফ্যান দেওয়া হচ্ছে। গ্রামে গ্রামে বিদ্যুৎ পৌঁছে দিতে এই প্রকল্গে চলতি বছরে সরকার ৭ হাজার ৯৬৫ কোটি টাকা বরাদ্দ করেছে। কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী বলেন, আগামী ২০১৮ সালের মে মাসের মধ্যে গোটা দেশের সব গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার টাগের্ট নিয়েছেন প্রধানমন্ত্রী। আমরা সেই লক্ষ্য পূরণ করবই।
20th  May, 2017
  জিএসটি: ওষুধ সরবরাহে ব্যাঘাতের আশঙ্কায় স্বাস্থ্যভবনে জরুরি বৈঠক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি’র জন্য ১ জুলাই থেকে ওষুধ সরবরাহ ব্যাহত হওয়ার আশঙ্কায়, মঙ্গলবার জরুরি বৈঠকে বসল রাজ্য স্বাস্থ্য দপ্তর। এদিন সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পর রাজ্যের স্বাস্থ্যসচিব আর এস শুক্লা ডেকে পাঠান ড্রাগ কন্ট্রোলার ডঃ চিন্তামণি ঘোষ, বিশেষ সচিব (টি ডি ই) সুবীর চট্টোপাধ্যায় এবং আরও একাধিক কর্তাকে।
বিশদ

 জিএসটি দু’মাস পিছানোর দাবিতে ফের সরব অমিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি চালু হচ্ছে ১ জুলাই। কিন্তু ছোট ব্যবসায়ীরা এখনও এই কর কাঠামোর জন্য প্রস্তুত নন। ফের তা নিয়ে সরব হলেন রাজ্যের অর্থ এবং শিল্পমন্ত্রী অমিত মিত্র।
বিশদ

কন্যাশ্রীর সাফল্য নিয়ে যাত্রাপালা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিৎপুরের যাত্রাপাড়াতেও এবার ঢুকে পড়ল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের ‘কন্যাশ্রী’। বিশ্বসেরা হওয়ার সাফল্য নিয়ে পালাকাররা বাঁধতে শুরু করেছেন চোখা চোখা সংলাপ। এনিয়ে যাত্রাজগতের কলাকুশলীদের মধ্যেও দেখা দিয়েছে উন্মাদনা। মঙ্গলবার উত্তর কলকাতার চিৎপুরের যাত্রাপাড়াতেও সেই উত্তাপ মিলল। অনেকেরই বক্তব্য, চলতি বছরে গ্রামবাংলায় কন্যাশ্রীর পাশাপাশি বিভিন্ন সরকারি প্রকল্পকে সামনে রেখে তৈরি যাত্রাপালা সাধারণ মানুষের মধ্যে ঝড় তুলবেই। বিশদ

জয়েন্টের প্রথম রাউন্ড কাউন্সেলিং
ইঞ্জিনিয়ারিং কলেজে পড়তে নথিভুক্ত হল ৪১ হাজার নাম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জয়েন্ট এন্ট্রান্সের প্রথম রাউন্ডের কাউন্সেলিংয়ের পর প্রায় ৪১ হাজার পড়ুয়া বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভরতির জন্য নাম নথিভুক্ত করলেন। বোর্ড সূত্রে এমনটাই জানা গিয়েছে। গতবারও কম-বেশি এই সংখ্যক পড়ুয়াই নাম নথিভুক্ত করেছিলেন।
বিশদ

মুখ্যসচিব মলয়, জল্পনা স্বরাষ্ট্রসচিব নিয়ে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শুক্রবার বিকাল সাড়ে পাঁচটায় মুখ্যসচিব হিসাবে দায়িত্বভার নেবেন বর্তমান স্বরাষ্ট্রসচিব মলয় দে। সেদিনই বর্তমান মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায় অবসর নেবেন। ওইদিনই তিনি ইনফরমেশন কমিশনার হিসাবে দায়িত্বভার গ্রহণ করবেন।
বিশদ

 গোর্খাল্যান্ডের বিরুদ্ধে এবার আসরে ছাত্ররা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোর্খাল্যান্ডের দাবিতে মোর্চার আন্দোলনে পালটা চাপ দিতে এবার ছাত্রদেরও আসরে নামাচ্ছে রাজ্য প্রশাসন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের তরফে ফ্যাক্সের মাধ্যমে পাঠানো চিঠিতে পাহাড়ে শান্তি ফেরানোর আহ্বান করা হবে।
বিশদ

চাপের মুখে বয়স্কদের ঢাল বানিয়ে
হাঙ্গামা বাধাতে চাইছে গুরুং বাহিনী

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে গুরুং বাহিনীর উপর চাপ ক্রমশ বাড়ছে। মোর্চা সমর্থকরা পাহাড়বাসীকে ভয় দেখিয়ে ঘর থেকে বাইরে টেনে এনে মিছিল করছে। প্রশাসনকে চাপে ফেলতেই তারা ‘বিপুল মানুষের সমাগম’ করছে। তবে পুলিশ-প্রশাসনের সৃদৃঢ় পদক্ষেপের কারণে মোর্চা কিছুটা হলেও পিছু হটতে শুরু করেছে। এই অবস্থায় জোর করে হিংসা ছড়ানো ছাড়া আর কোনও পথ খোলা নেই গুরুং বাহিনীর সামনে। উদ্দেশ্য, প্রশাসনকে ফাঁদে ফেলা, যাতে তারা ভুল করতে বাধ্য হয়। তারই প্রথম পদক্ষেপ হিসাবে পাহাড়ের প্রবীণ নাগরিকদের রাস্তায় নামানোর উদ্যোগ নিয়েছে মোর্চার শীর্ষ নেতৃত্ব। তাঁদের সামনে রেখে ‘মানব ঢাল’ গড়ার পরিকল্পনা নিয়েছে মোর্চা। আসলে আন্দোলন করতে গিয়ে তাঁরা কোনওভাবে আহত হলে তাকে ইস্যু করে অশান্তি পাকানোই মোর্চার লক্ষ্য।
বিশদ

  পাহাড় ঠান্ডা করতে মমতা বাছাই পুলিশকর্তাদের দায়িত্ব দিচ্ছেন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেদারল্যান্ডস থেকে কন্যাশ্রীর বিশ্বসেরা শিরোপা নিয়ে ফেরার পর মঙ্গলবারই প্রথম নবান্নে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। এসেই পাহাড় পরিস্থিতি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেন তিনি। বৈঠকে পাহাড়ের বর্তমান অবস্থা নিয়ে রিপোর্ট পেশ করেন রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ করপুরকায়স্থ।
বিশদ

  মোটর ট্রেনিং স্কুলে এবার চলবে আইআইটির ৩ মাসের পাঠক্রম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পথ নিরাপত্তায় বিশেষ গুরুত্ব দিয়ে ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচি ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো রাজ্যজুড়ে নানা কর্মকান্ড চলছে। পথ দুর্ঘটনা নিয়ন্ত্রণে যা অনেকটাই কাজে এসেছে বলে জানাচ্ছেন রাজ্য পরিবহণের কর্তারা।
বিশদ

Pages: 12345




একনজরে
নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): রাজ্যগুলি করের ভাগ ছাড়তে চায়নি বলেই পেট্রপণ্য ও পানীয়যোগ্য অ্যালকোহলকে জিএসটিভুক্ত করা হয়নি। এক অনুষ্ঠানে স্পষ্টভাষাতেই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ...

 সংবাদদাতা, দিনহাটা: সাবেক ছিটবাসীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে আগামী ৩০ তারিখ কর্মশালা করবে দিনহাটা মহকুমা প্রশাসন। কর্মশালায় সাবেক ছিটবাসীদের চাহিদা অনুযায়ী তাঁদের হাঁস, মুরগি পালন, গাড়ি চালানো, কম্পিউটার সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ...

কাজান, ২৭ জুন: বুধবার কাজান এরিনায় কনফেডারেশনস কাপের প্রথম সেমি-ফাইনালে চিলির মুখোমুখি পর্তুগাল। হাই-ভোল্টেজ এই ম্যাচের প্রায় সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। তিন ম্যাচে সাত ...

  সংবাদদাতা, কাঁথি: নিখোঁজ এক গৃহবধূকে উদ্ধার করল খেজুরি থানার পুলিশ। ওই গৃহবধূর বাড়ি খেজুরির বারাতলা গ্রামে। তাঁকে কলকাতা থেকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাঁর গোপন জবানবন্দি রেকর্ড করেন। তারপর তাঁকে স্বামীর হেপাজতে তুলে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। লোকসাং লামা ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়। 

12:31:47 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM