রাজ্য
 

 আর মাত্র ৫ টি গ্রামে পুরোপুরি বিদ্যুৎ সরবরাহ বাকি
প্রত্যন্ত গ্রামে বিদ্যুত পৌঁছে দেওয়ার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের ভূমিকার প্রশংসা করল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মে: কেন্দ্রের গ্রামীন বৈদ্যুতিকরণ যোজনায় পশ্চিমবঙ্গ সরকার উল্লেখযোগ্য কাজ করেছে। আজ সরকারের প্রকাশিত রিপোর্ট কার্ডেই এবার তা স্পষ্ট হয়েছে। পশ্চিমবঙ্গের আর মাত্র ৫ টি গ্রামে পুরোপুরি বিদ্যুৎ সরবরাহ বাকি। যেখানে বিজেপি শাসিত ছত্তিশগড়, ঝাড়খণ্ডের মতো রাজ্যে এখনও শয়ে শয়ে গ্রামে বিদ্যুৎ পৌঁছায়নি। ইউপিএ আমলে রাজীব গান্ধী গ্রামীন বৈদ্যুতিকরণ যোজনায় গ্রামে গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার উদ্যোগ হলেও ২০১৪ সালে কেন্দ্রে মোদি সরকার ক্ষমতায় আসার পর তার নাম বদলে দীন দয়াল উপাধ্যায় গ্রাম জ্যোতি যোজনা করে দেয়।
আজ তারই পারফরমেন্স তুলে ধরেন কেন্দ্রীয় বিদ্যুতমন্ত্রী পীযূষ গোয়েল। সেখানে তিনি জানান, কেন্দ্রে মোদি সরকার ক্ষমতায় বসার সময় গোটা দেশে ১৮ হাজার ৪৫২ টি গ্রামে কোনও বিদ্যুৎ ছিল না। কিন্তু মাত্র তিন বছরে তারা ১৩ হাজার ৪৬৯ টি গ্রামে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছেছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে ২২ টি গ্রামে বিদ্যুৎ ছিল না। তবে গত তিন বছরে ১৭ টি গ্রামে সম্পূর্ণ বিদ্যুৎ পৌঁছে গিয়েছে। গোটা দেশে ২ কোটি ৫৬ লক্ষ বিপিএল পরিবারকে বিনামূল্যে বিদ্যুৎ দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।
পীযূস ঩গোয়েল বলেন, রাজ্য সরকারের ইতিবাচক উদ্যোগেই কেন্দ্রের প্রকল্প সাফল্যের মুখ দেখছে। গ্রামীন বৈদ্যুতিকরণ প্রকল্পে যেখানে খুঁটি পুঁতে বিদ্যুতের তার পৌঁছানো সম্ভব নয়, সেখানে সৌরশক্তি ব্যবহার করা হচ্ছে। গরিব পরিবারকে সরকারের পক্ষ থেকে বিনামূল্যে সৌরশক্তির প্যানেল, ব্যাটারি চার্জার, এলইডি বালব এবং সিলিং ফ্যান দেওয়া হচ্ছে। গ্রামে গ্রামে বিদ্যুৎ পৌঁছে দিতে এই প্রকল্গে চলতি বছরে সরকার ৭ হাজার ৯৬৫ কোটি টাকা বরাদ্দ করেছে। কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী বলেন, আগামী ২০১৮ সালের মে মাসের মধ্যে গোটা দেশের সব গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার টাগের্ট নিয়েছেন প্রধানমন্ত্রী। আমরা সেই লক্ষ্য পূরণ করবই।
20th  May, 2017
  পুজো উদ্বোধনের আগেই নারদকাণ্ডে জেলে যাবেন রাজ্যের মন্ত্রীরা: দিলীপ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নারদকাণ্ডে যুক্ত কেউ রেহাই পাবেন না। একমাসের মধ্যে সকলকে ডাকবে সিবিআই ও ইডি। মন্ত্রীদের আর দুর্গাপুজোর মণ্ডপের উদ্বোধন করতে হচ্ছে না। সকলকে ভুবনেশ্বরে জেলে যেতে হবে। বিশদ

আইনের পথে হাঁটার ভাবনা সিপিএমের
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের অভিযোগ খারিজ করলেন অধ্যক্ষ

 জীবানন্দ বসু, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জমা পড়া স্বাধিকারভঙ্গের অভিযোগ গোড়াতেই খারিজ করে দিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। বিধি অনুযায়ী, নির্দিষ্ট সময়ের অনেক পরে এই অভিযোগ জমা দেওয়ার কারণে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিমানবাবু।
বিশদ

  ভিন রাজ্যে আলু পাঠানোয় ভরতুকি ঘোষণা রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যে আলু পাঠানোর ক্ষেত্রে ব্যবসায়ীদের জন্য ভরতুকি ঘোষণা করল রাজ্য সরকার। ১৮ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর সময়কালে ট্রাকে করে ভিন রাজ্যে আলু পাঠালে প্রতি বস্তায় (৫০ কেজি) ২৫ টাকা অর্থাৎ এক কুইন্টালে ৫০ টাকা ভরতুকি মিলবে।
বিশদ

দার্জিলিং নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক নবান্নে
বিস্ফোরণ-কাণ্ডে গুরুংদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দার্জিলিংয়ের চকবাজারে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণকাণ্ডে গোর্খা জনমুক্তি মোর্চা প্রধান বিমল গুরুংসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মামলা শুরু করল পুলিশ। 
বিশদ

বিপর্যস্ত উত্তরবঙ্গ, ২৮ আগস্ট
পর্যন্ত রেল স্বাভাবিক হচ্ছে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ: কোচবিহার ও জলপাইগুড়িতে বন্যার জল নামলেও মালদহ এবং দুই দিনাজপুরের অবস্থা খুবই খারাপ। বিশেষ করে মালদহ এবং উত্তর দিনাজপুরের ইটাহার, বালুরঘাট, গঙ্গারামপুরে কোথাও কোমরসমান, কোথাও বুকসমান জল। বহু মানুষ বাড়ি ছেড়ে ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছে।
বিশদ

  বিমল গুরুংদের আগ বাড়িয়ে আলোচনায় ডাকবে না রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাঁড়াশি আক্রমণের মুখে পড়ে বিমল গুরংয়ের দল রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি হলেও আগ বাড়িয়ে রাজ্য প্রশাসন তাদের ডাকবে না বলে ঠিক করেছে। রাজ্য প্রশাসনের শীর্ষকর্তাদের বক্তব্য, গত ২২ জুন বর্তমান মুখ্যসচিব মলয় দে তখন স্বরাষ্ট্রসচিব হিসাবে শিলিগুড়িতে সর্বদলীয় বৈঠক ডেকেছিলেন।
বিশদ

  বর্ষার দোসর বন্যা, দু’মাসে সর্পাঘাতে মৃত কয়েকশো

 বিশ্বজিৎ দাস, কলকাতা: সর্প চিকিৎসায় বিশেষজ্ঞরা বিভিন্ন সরকারি সূত্র থেকে উদ্ধৃত করে বলেন, রাজ্যে গত ক’বছরে গড়ে ২০০ জন করে প্রতি বছর মারা যান সাপের কামড়ে। এই মৃত্যুর সংখ্যা বাস্তবে রাজ্যে সাপের কামড়ের মৃত্যুর সংখ্যার তুলনায় অনেক অনেক কম।
বিশদ

  নিম্নচাপ প্রভাব ফেলেনি রাজ্যে, কাটল দুর্যোগের শঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আপাতত বৃষ্টির দু্র্যোগ নেই। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। সম্প্রতি রাজ্যের গা ঘেঁষে থাকা ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েও, তা রাজ্যের উপর সরাসরি প্রভাব ফেলেনি।
বিশদ

স্বচ্ছ ভারত নিয়ে অঙ্কন ও প্রবন্ধ প্রতিযোগিতা
কেন্দ্রের ফরমান এবার শিক্ষক দিবস নিয়েও, মানা সম্ভব নয় জানাল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনতা দিবসের পর এবার শিক্ষক দিবস। স্কুলে স্কুলে কীভাবে তা পালিত হবে, তার ফরমান দিয়েছিল কেন্দ্র। কিন্তু এবারও তা মানা হবে না বলে জানিয়ে দিল রাজ্য। 
বিশদ

  এবার শহরের রাস্তায় চলবে দূষণমুক্ত ইলেকট্রিক বাস

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার শহর ও শহরতলির যাত্রীরা ইলেকট্রিক বাসে সফর করার সুযোগ পেতে চলেছেন। বাসটি ব্যাটারিচালিত। এই ধরনের বাসে ‘রিচার্জেবল’ ব্যাটারি থাকে। তা দিয়েই বাস চলে। পরিবহণ দপ্তর এটিকে ইলেকট্রিক বাসই বলছে। সূত্রের খবর, প্রথম দফায় পরীক্ষামূলকভাবে এই বাস চলবে কলকাতায়।
বিশদ

  হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও শিক্ষিকার বেতন বন্ধ, জেলা স্কুল পরিদর্শককে আদালত অবমাননার নোটিস

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: শিক্ষক বদলি নিয়ে অবিচার, অমানবিকতার অভিযোগে নয়া মাত্রা আনল মুনমুন ঘোষের মামলা। সংশ্লিষ্ট স্কুল কাউন্সিলকে বিরোধের সমাধানসূত্র খুঁজতে বলেছিল রাজ্যের শীর্ষ আদালত। অথচ তা না করে আদালতের নিষেধাজ্ঞা বজায় থাকতেও তাঁর বেতন বন্ধ করা হয়। বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ১৬হাজার টাকার জালনোট সহ এক যুবককে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম আসেব্বর শেখ। বড়ঞা থানার সাটিতাড়া গ্রামে তার বাড়ি। ...

 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণের পরিমাণ বাড়ছে। ঋণগ্রহীতা সংস্থাগুলির থেকে সেই বকেয়া ঋণ আদায়ে নয়া আইন এনেছে কেন্দ্রীয় সরকার। যার নাম ‘ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকরাপ্সি কোড’ (আইবিসি)। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রতারণা চক্রের জালে পড়ে শুক্রবার বিকালে শামুকতলা থানার ব্রজেরকুঠি গ্রামের এক যুবক প্রতারিত হলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারিত যুবক তরুণকান্তি দাস ওই চক্রের দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে প্রতারিত হন। ...

ডাম্বুলা, ১৯ আগস্ট: হোয়াইটওয়াশের নেশায় বুঁদ হয়ে আছেন বিরাট কোহলিরা। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে চুরমার করার পর দারুণ চনমনে ‘টিম ইন্ডিয়া’। এক দিনের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM