রাজ্য
 

কাল ভোট হলেও তৈরি থাকুন, কোর কমিটির বৈঠকে মমতার দাওয়াই
বিজেপি’র বিরুদ্ধে লড়ুন, কংগ্রেসটা আমি বুঝে নেব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি’র বিরুদ্ধে দলকে সর্বাত্মক লড়াইয়ের নির্দেশ দিলেও, কংগ্রেস প্রসঙ্গে অনেকটাই ‘নরম’ মনোভাব দেখালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তৃণমূল ভবনে দলের কোর কমিটির বর্ধিত সভায় মমতা বলেন, বিজেপি’র বিরুদ্ধে লড়াই আরও জোরদার করতে হবে। আন্দোলন চালাতে হবে সিপিএমের বিরুদ্ধেও। কিন্তু কংগ্রেসের বিষয়টা আমার উপর ছেড়ে দিন। ওটা আমি বুঝে নেব। নেতা-কর্মীদের বৈঠকে শুধু ওই বার্তা দিয়েই ক্ষান্ত থাকেননি তৃণমূল নেত্রী। এদিন বিধানসভা শুরুর দিনে অধিবেশন কক্ষে বিরোধী দলনেতা কংগ্রেসের আবদুল মান্নানের সঙ্গে নরম মনোভাবও প্রকাশ করলেন তিনি। খোঁজ নিলেন বিরোধী নেতার শরীরস্বাস্থ্য নিয়ে। শারীরিক কুশলবার্তা বিনিময়ের মোড়কে তৃণমূলনেত্রীর এই বার্তা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরিসহ গোটা পরিষদীয় দলের কট্টর তৃণমূল বিরোধী অবস্থানকেই প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিল বলে মনে করছে রাজনৈতিক মহল।
দিল্লিতে সোনিয়ার সঙ্গে বৈঠকের পর এদিন তৃণমূল ভবনের সভায় কংগ্রেসের প্রতি মমতার নরম মনোভাব প্রকাশ এবং তারপর প্রকাশ্যে মান্নান সাহেবের সঙ্গে আলাপচারিতা নিয়ে জল্পনা শুরু হয়েছে অধীর শিবিরেও। আর তারই প্রতিক্রিয়া মিলেছে প্রদেশ কংগ্রেস সভাপতির কাছ থেকে। এদিন অধীর বলেন, উনি (মুখ্যমন্ত্রী) আমাদের দল চালান না। দলের শীর্ষ নেতৃত্ব আমাকে রাজ্যে সংগঠন মজবুত করার দায়িত্ব দিয়েছে। রাহুলজি বলেছেন সদস্যপদ সংগ্রহে জোর দিতে। বাধ্যবাধকতা মেনে মমতা বন্দ্যোপাধ্যায় কথা বলেন। কখনও কংগ্রেসের কথা বলেন, কখনও আবার বিজেপি’র হাত ধরেন। তাই উনি কী বললেন, তাতে কংগ্রেসের কিছু যায় আসে না।
সোনিয়া-রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকের পর কংগ্রেস সম্পর্কে মমতার পর্যবেক্ষণ যে বিলকুল বদলে গিয়েছে, তা এদিনের বৈঠকে বারবার বুঝিয়েছেন তিনি। আর তার জেরই এসে পড়েছে রাজ্যের বিরোধী শক্তির সমীকরণে। কংগ্রেস হাইকমান্ডের সঙ্গে মমতার দূরত্ব কমতে থাকায়, কার্যত সিঁদুরে মেঘ দেখছে আলিমুদ্দিন। এদিন যখন বিধানসভা কক্ষে বিরোধী দলনেতাসহ কংগ্রেস পরিষদীয় দলের কয়েকজনের সঙ্গে সহকর্মী পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে আলোচনা করছিলেন মমতা, দূরে দাঁড়িয়ে তার আঁচ নেওয়ার চেষ্টা চালিয়েছেন সিপিএম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীসহ অন্যরা।
রাষ্ট্রপতি নির্বাচনের প্রাক্কালে বিরোধী জোট গড়ার ক্ষেত্রে কংগ্রেসের ভূমিকা যে অনিবার্য, এদিনের বৈঠকে তাও ঠারেঠোরে বুঝিয়ে দেন মমতা। গেরুয়া শিবিরের বিরুদ্ধে রাষ্ট্রপতি পদে একজন ‘অভিন্ন’ প্রার্থীর খোঁজে যে তিনি রয়েছেন, তারও ব্যাখ্যা দেন তৃণমূল সুপ্রিমো। বিজেপি তথা সংঘ পরিবার বিরোধী লড়াইয়ের প্রসঙ্গ উত্থাপন করে তিনি বলেন, ওদের বিরুদ্ধে সুর চড়ানো মাত্রই সোনিয়াজি, রাহুল, মায়াবতী, চিদম্বরম, লালুপ্রসাদ, বীরভদ্র সিংসহ সবার বিরুদ্ধে মামলা-মোকদ্দমা করা হচ্ছে। দলকে অভয় দিয়ে তাঁর বার্তা, আমাদেরও জেলে পোরার চেষ্টা হচ্ছে। এতে ভয় পাবেন না। রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী জোট প্রসঙ্গে তাঁর ব্যাখ্যা, সমস্ত অবিজেপি দলকে এক ছাতার নীচে আনার চেষ্টা চলছে। আলোচনা হচ্ছে, আরও হবে। রাজনৈতিক মহলের বক্তব্য, বিরোধী জোট গড়ার প্রক্রিয়ায় অন্যতম কারিগর খোদ মমতা। কোনও নির্দিষ্ট প্রার্থীর নাম প্রকাশ করে বিরোধী জোট গঠন প্রক্রিয়া যাতে ধাক্কা না খায়, তার জন্য এহেন কৌশলী রাস্তা নিয়েছেন তৃণমূল সুপ্রিমো।
বিজেপি শিবির থেকে নির্বাচন এগিয়ে আনার ইঙ্গিত দেওয়া হচ্ছে। এরকম চেষ্টা হলে, তৃণমূল যে বিরোধিতায় নামবে, এদিন স্পষ্ট করে তা যেমন জানিয়ে দিয়েছেন মমতা, তেমনই আবার ভোটের জন্য দলকে সর্বক্ষণ প্রস্তুত থাকার নির্দেশও দিয়েছেন। তাঁর কথায়, এমনভাবে তৈরি থাকতে হবে, যাতে কাল নির্বাচন ঘোষণা হলেও, আমরা যেন ভোটের জন্য ঝাঁপিয়ে পড়তে পারি।
20th  May, 2017
রাজ্যজুড়ে বিজেপির প্রতিবাদ মিছিল, অবরোধ, থানা ঘেরাও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবারের লালবাজার অভিযানে পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে শুক্রবার কলকাতাসহ রাজ্যজুড়ে রাস্তা অবরোধ, বিক্ষোভ, থানা ঘোরাও কর্মসূচি পালন করল বিজেপি। এদিন দুপুরে বিজেপি সদর কার্যালয় থেকে এক প্রতিবাদ মিছিল বের করা হয়। যা বউবাজার থানায় গিয়ে শেষ হয় এবং পরে থানা ঘোরাও করা হয়।
বিশদ

অ্যালোপ্যাথির পর জাল
ডাক্তার হোমিওপ্যাথিতে

অভিযোগ কাউন্সিলের, তদন্তে নামল সিআইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোটা টাকায় মিলছে হোমিওপ্যাথির ভুয়ো ডিগ্রি। সেই জাল ডিগ্রি কিনে প্র্যাকটিসও করছেন অনেকে। এবার তাঁদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে সিআইডি। কীভাবে এই প্রতারণা চক্র চলে? হোমিও কাউন্সিল সূত্রের খবর, এই চক্রের কারবারীরা ভুয়ো সংস্থা চালায়।  বিশদ

  টাকা যখন দিচ্ছে, বিশ্ববিদ্যালয়ে আর্থিক অনিয়ম হলে সরকার ধরবেই: পার্থ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ববিদ্যালয় পরিচালনায় টাকা দেবে, আর রাজ্য সরকার হিসাব চাইবে না, তা হতে পারে না। শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয় অ্যামেন্ডমেন্ট বিল পেশ করে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ২০১৬-১৭ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাজেট ছিল ১৯৫ কোটি টাকা। সরকার সেই টাকা দেবে, আর হিসাব নেবে না?
বিশদ

  সুজনের স্বাধিকার ভঙ্গের প্রস্তাব খারিজ
অনাস্থা প্রস্তাব নিয়ে অধ্যক্ষের সিদ্ধান্ত অবৈধ, তোপ মান্নানদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে তাদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্তকে ‘অবৈধ ও বেআইনি’ বলে খানিকটা বেনজিরভাবেই তোপ দাগল তৃণমূল বিরোধী জোট শিবির। বিধিসম্মতভাবে লিখিত আকারে জমা দেওয়া সরকারবিরোধী অনাস্থা প্রস্তাবকে আমল না দেওয়ায় বাম-কংগ্রেস এদিন থেকে বিধানসভার চলতি অধিবেশন বয়কট শুরু করেছে।
বিশদ

  বাম-তৃণমূল সম্পর্ক নিয়ে কটাক্ষ বিজেপির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে যাঁর প্রশাসনের বিরুদ্ধে তোপ দেগে নবান্ন অভিযান করল সিপিএম, দিল্লিতে বিরোধী দলগুলির বৈঠকে দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি সঙ্গী হলেন সেই মমতা বন্দ্যোপাধ্যায়ের। আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের প্রেক্ষিতে শুক্রবার দিল্লিতে কংগ্রেসের উদ্যোগে আয়োজিত সভায় বিরোধী ১৭টি দলের প্রতিনিধিরা মিলিত হয়েছিলেন।
বিশদ

  ১২০ জনকে অব্যাহতি
লালবাজার অভিযানে ধৃত বিজেপির ৭ জনের পুলিশ হেপাজত, ৭ জন জামিনে মুক্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার বিজেপির লালবাজার অভিযানে ধুন্ধুমার কাণ্ডকে কেন্দ্র করে পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছিলেন বিজেপির নেতা নেত্রীসহ মোট ১৩৪ জন। শুক্রবার ধৃতদের কড়া পুলিশি প্রহরায় ব্যাঙ্কশাল কোর্টের দু’টি পৃথক এজলাসে হাজির করা হয়। বিচারক ১২০ জনকে মামলা থেকে অব্যাহতি দেন। অন্যদিকে, বাকি ১৪ জনের মধ্যে সাতজনকে জামিন এবং বাকি সাতজনকে ২৯ মে পর্যন্ত পুলিশ হেপাজতে রাখার নির্দেশ দেয় আদালত।
বিশদ

  রাজ্যে জলসংকটের মোকাবিলায় মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন সুব্রত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে জলসংকট রয়েছে। তা কাটানোর সবরকম চেষ্টা হচ্ছে। কিন্তু বর্তমানে যা আবহাওয়া, তা চলতে থাকলে পরিস্থিতি সামলাতে অন্য চিন্তাভাবনা করতে হবে। সেকারণেই মুখ্যমন্ত্রী কলকাতায় ফিরলেই এই সংকট নিয়ে বৈঠক করতে চান পঞ্চায়েত ও জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।
বিশদ

  প্রসূতি ও শিশুদের যত্নে তিন জেলার ৪টি মিনি হাব হচ্ছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের তিনটি জেলায় চারটি ‘মিনি চাইল্ড অ্যান্ড মাদার হাব’ তৈরি করা হবে। ইতিমধ্যেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাগজপত্র সংক্রান্ত কাজও প্রায় শেষের পথে। শুক্রবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে এ কথাই জানালেন স্বাস্থ্য দপ্তরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।
বিশদ

  নবান্ন অভিযানে সাংবাদিক নিগ্রহ, সিপি’র রিপোর্ট চাইল রাজ্য মানবাধিকার কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামেদের নবান্ন অভিযানের দিন মেয়ো রোডে সাংবাদিক নিগ্রহের ঘটনায় রিপোর্ট তলব করল রাজ্য মানবাধিকার কমিশন। কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার এবং হাওড়ার পুলিশ কমিশনার ডি পি সিংয়ের কাছে এই ঘটনার রিপোর্ট চাওয়া হয়েছে। দুই পুলিশ কমিশনারকে ৩ জুলাইয়ের মধ্যে রিপোর্ট জমা করতে বলা হয়েছে। মানবাধিকার কমিশনের এক সূত্রে এই খবর জানা গিয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 বিএনএ, তমলুক: লালবাজার অভিযানে দলের নেতা-কর্মীদের উপর লাঠি চালানোর প্রতিবাদে শুক্রবার বিকালে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখায় বিজেপি নেতৃত্ব। এদিন বিকালে তমলুকের হলদিয়া-মেচেদা ...

 মুম্বই, ২৬ মে (পিটিআই): একের পর এক রেকর্ড গড়েই চলেছে সেনসেক্স। মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তির মধ্যেই প্রথমবারের জন্য ৩১ হাজারের শিখর ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার রেকর্ড ...

 বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার কুলিক ও শ্রীমতি নদীর নাব্যতাসহ নানা ধরণের সমস্যা মেটাতে দক্ষিণ দিনাজপুরের একটি পরিবেশপ্রেমী সংগঠন আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের দাবি, দীর্ঘদিন ধরেই কুলিক নদীর নাব্যতা হারানো, যত্রতত্র পারের মাটি কেটে নেওয়ার ঘটনা ঘটছে। শ্রীমতি নদীর ...

বোকারো (ঝাড়খণ্ড), ২৬ মে (পিটিআই): মাওবাদী হামলার জেরে ব্যাহত হল গোমো-বারকানানা শাখার ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাতে ডুমরি বিহার রেল স্টেশনে হানা দেয় মাওবাদীরা। জানা গিয়েছে, ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 মাধ্যমিকে ষষ্ঠ এবং কলকাতা থেকে প্রথম- সত্যেন কর,প্রাপ্ত নম্বর-৬৮৫, স্কুল-যাদবপুর বিদ্যপীঠ

09:45:00 AM

মাধ্যমিকে চতুর্থ হয়েছেন মোট ৬জন , তাঁদের প্রাপ্ত নম্বর-৬৮৭

09:36:00 AM

মাধ্যমিকে দ্বিতীয়- মোজোম্মেল হক,প্রাপ্ত নম্বর-৬৮৯, স্কুল-বাঁকুড়া জেলা স্কুল, যুগ্মভাবে দ্বিতীয় হুগলির রামনগর হাইস্কুলের ছাত্র অনির্বান খাঁড়া

09:27:48 AM

মাধ্যমিকে প্রথম- অন্বেষা পাইন,প্রাপ্ত নম্বর-৬৯০, স্কুল-বিবেকানন্দ শিক্ষায়াতন হাইস্কুল, বাঁকুড়া

09:22:53 AM

এবার সাফল্যের হার ৮৫.৬৫ শতাংশ, গতবারের তুললায় পাসের হার বেড়েছে ২.১৯%

09:18:00 AM

নদীয়ায় পাসের হার ৮২.৩০%

09:16:00 AM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...