রাজ্য
 

রাজ্যসভার ভোট নিয়ে হাইকমান্ডকে চাপ প্রদেশ সভাপতির
মুখ্যমন্ত্রীর প্রশংসা করায় রাষ্ট্রপতির বিরুদ্ধে নজিরবিহীন তোপ অধীরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লি থেকে তাঁর বিশেষ বিমানে চাপিয়ে আনাই শুধু নয়, শহরে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজের ভূয়সী প্রশংসা করায় প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি তীব্র বিষোদ্গার করলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। কোনও রাখঢাক না করেই অধীর শুক্রবার যেভাবে রাষ্ট্রপতির বিরুদ্ধে তোপ দেগেছেন, তা নজিরবিহীন বলেই মনে করা হচ্ছে। বিশেষ করে দলের হাইকমান্ডের তরফে এদিন প্রদেশ দপ্তর ও বিধানসভা ভবনে দুটি বৈঠকে হাজির ছিলেন তিনজন পর্যবেক্ষক। তাঁদের সামনেই রাষ্ট্রপতি সম্পর্কে অধীরের এই বিস্ফোরক মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।
তবে কেবল রাষ্ট্রপতিই নন, সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপটে অধীর এদিন দলের হাইকমান্ডকেও কড়া বার্তা পাঠাতে চেয়েছেন রাজ্যসভার নির্বাচন নিয়ে। রাজ্যসভার ভোটে কংগ্রেস যদি লড়ে, তাহলে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে দলের বিধায়ক এবং প্রদেশ নেতৃত্বের মতামত যাচাই করার দাবি তুলেছেন তিনি। এব্যাপারে তিনি পরিষদীয় দলের তরফে প্রস্তাব গ্রহণ করিয়ে শীঘ্রই তা দিল্লিতে পাঠানোর নির্দেশও দিয়েছেন। সম্ভাব্য কংগ্রেস প্রার্থী হিসাবে প্রণববাবুর কন্যা শর্মিষ্ঠার নাম বাজারে চাউর হওয়ায় বেজায় ক্ষুব্ধ অধীর। ঘনিষ্ঠ মহলে এনিয়ে তিনি এই ক্ষোভের কথা জানিয়ে দিয়েছেন।
দলের আসন্ন সাংগঠনিক নির্বাচন নিয়ে এদিন প্রদেশ দপ্তরে দলের এমপি, এমএলএ, জেলা সভাপতিদের নিয়ে বৈঠকে বসেন অধীর। সেই বৈঠকে হাইকমান্ডের তরফে হাজির ছিলেন দিল্লি বিধানসভার প্রাক্তন অধ্যক্ষ তথা দলের সাধারণ সম্পাদক যোগানন্দ শাস্ত্রীসহ তিন নেতা। ৩০মে’র মধ্যে সদস্য সংগ্রহ অভিযান শেষ করার পর নিচুতলা থেকে প্রদেশ পর্যায় পর্যন্ত কমিটি গঠনের কাজে হাত দেওয়ার নির্দেশ দেন তাঁরা। বিজেপি’র বিরোধিতায় দলকে তৃণমূল স্তরে শক্তিশালী করার লক্ষ্য নিয়ে ঐক্যবদ্ধভাবে ময়দানে নেমে এই নির্বাচন পর্বে দলের সব নেতা-কর্মীকে কাজ করার আরজিও জানান যোগানন্দরা।
অধীর বলেন, রাষ্ট্রপতি যেভাবে রাজ্যে এসে মুখ্যমন্ত্রীকে আশীর্বাদ করে প্রশংসা করেছেন, তা আমাদের অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। রাষ্ট্রপতি হিসাবে তিনি রাজ্যের রাজনৈতিক পরিস্থিতির কথা জানেন না—এটা হতে পারে না। তারপরও তিনি যেভাবে শিক্ষা, স্বাস্থ্য, শিল্প ইত্যাদি নিয়ে মুখ্যমন্ত্রীর প্রশংসা করে গেলেন, তা আমাকে খুশি করতে পারেনি। সদ্য সমাপ্ত পুরভোট নিয়ে একটি কথাও তিনি বললেন না। প্রশাসনকে কোনও বার্তা পর্যন্ত দিলেন না। তাঁর ছেলে কংগ্রেসের টিকিটে জেতা একজন এমপি। তারপরও মুখ্যমন্ত্রীর এত প্রশংসা? কেন? রাষ্ট্রপতি তো সহিষ্ণুতার কথা বলেন। সেটা রক্ষা করা দরকার। মুখ্যমন্ত্রী সম্পর্কে তিনি যে মন্তব্য করেছেন, আমি তার বিরোধিতা করছি। এতে যদি তাঁর অবমাননা হয়, হোক। এজন্য আমায় ফাঁসি দিয়ে দেওয়া হোক, তাতেও রাজি। কিন্তু এই বিরোধিতা থেকে সরছি না। তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এপ্রসঙ্গে বলেন, যাঁরা নিজেরা কাদায় পড়ে আছে, তাঁরা এখন রাষ্ট্রপতিকে পর্যন্ত কাদায় টেনে নামাচ্ছে। এটা কখনওই প্রকৃত কংগ্রেসের সংস্কৃতি নয়।
20th  May, 2017
স্বাস্থ্যকর্তার বিরুদ্ধে অধস্তনকে
ধর্ষণের অভিযোগে শোরগোল

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্য এইডস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সমিতির এক পদস্থ কর্তার বিরুদ্ধে ধর্ষণের চেষ্টার অভিযোগ আনলেন স্বাস্থ্যভবনের এক মহিলা কর্মী। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক শোরগোল পড়েছে। দপ্তর সূত্রের খবর, ১৮ জুলাই করা এই অভিযোগে উপ স্বাস্থ্য অধিকর্তা পদমর্যাদার ওই কর্তার বিরুদ্ধে বাড়িতে ডেকে ইচ্ছার বিরুদ্ধে যৌন সম্পর্ক স্থাপনের চেষ্টার অভিযোগ করেছেন ওই কর্মী।
বিশদ

টানা বৃষ্টিতে দক্ষিণবঙ্গ জলমগ্ন, ঘরছাড়া বহু

বাংলা নিউজ এজেন্সি: গত ৪৮ ঘণ্টার টানা বৃষ্টিতে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার বহু এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। একদিকে প্রবল বর্ষণ, অন্যদিকে জলাধার থেকে জল ছাড়ায় নদীর বাঁধ ভেঙে বিপর্যস্ত হয়ে পড়েছে বহু গ্রাম। মুর্শিদাবাদ থেকে মেদিনীপুরের অজস্র গ্রাম কার্যত এখন জলের তলায়। বহু কাঁচাবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। চাষেরও ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। শনি ও রবিবার তিলপাড়া, বৈধরা, ডেউচা ব্যারেজ থেকে জল ছাড়া হয়। ফলে ময়ূরাক্ষী, ব্রাহ্মণী ও কুয়ে নদীর জলে কান্দি মহকুমা এলাকার প্রায় ২০টি গ্রাম জলমগ্ন হয়েছে। গ্রামগুলি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। খড়গ্রাম থানার নামু যাদবপুরে ব্রাহ্মণী নদীর বাঁধ ভেঙেও প্রায় পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। কান্দির মহকুমা শাসক অভীককুমার দাস বলেন, বন্যা মোকাবিলায় সিভিল ডিফেন্স ও ডিজাস্টার ম্যানেজমেন্ট টিম নামানো হয়েছে।
বিশদ

কং-তৃণমূল বিতর্কের ইতি!
আজ বিধায়ক পদে ইস্তফা দিচ্ছেন রাজ্যসভার টিকিট পাওয়া মানস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁর বিধায়ক পদকে ঘিরে যাবতীয় বিতর্কের অবসান ঘটিয়ে ইস্তফা দিতে চলেছেন সবংয়ের মানস ভুঁইঞা। আজ, সোমবার তাঁর ইস্তফাপত্র তিনি স্বহস্তে তুলে দেবেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের হাতে। কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেও বিধায়ক পদ ছাড়েননি মানস। মানসসহ অন্যান্য যাঁরা শাসক দলে নাম লিখিয়েছেন, তাঁদের বিরুদ্ধে ইতিমধ্যেই অধ্যক্ষের কাছে দলত্যাগ রোধ আইন মোতাবেক বিধায়ক পদ খারিজের আরজি জানিয়েছে কংগ্রেস।
বিশদ

ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত
হলে আজ বাড়তে পারে বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হতে চলেছে বলে আলিপুর আবহাওয়া অফিস রবিবার জানিয়েছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় আজ, সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করা হয়েছে। 
বিশদ

বন্যা মোকাবিলায় যুদ্ধকালীন তৎপরতা রাজ্যের, বিশেষ নজরে ডিভিসির জল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণাবর্ত-নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টি শুরু হওয়ায় রাজ্য সেচ দপ্তর উদ্বিগ্ন হয়ে পড়েছে। বন্যা মোকাবিলায় যুদ্ধকালীন তৎপরতায় নেমে পড়েছে তারা। রবিবার ছুটির দিন হওয়া সত্ত্বেও সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় দীর্ঘ সময় জলসম্পদ ভবনে ফ্লাড কন্ট্রোল রুমে বসে পরিস্থিতি তদারকি করেন।
বিশদ

দাবি না মিটলে হিংসা থামবে না, কেন্দ্রকেও বার্তা দিল মোর্চা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ জুলাই: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই দু’দিন আগে লোকসভায় কেন্দ্রীয় সংসদ বিষয়কমন্ত্রী অনন্ত কুমার স্পষ্ট জানিয়েছিলেন, পাহাড়ে হিংসা বন্ধ না হলে মোর্চার সঙ্গে কোনওরকম আলোচনা করা হবে না।
বিশদ

হাওড়ায় মমতাকে তীব্র আক্রমণ বিজয়বর্গীয়র

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে প্রতিহিংসাপরায়ণ হয়েই রাজ্য সরকার সিআইডিকে বিজেপির নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে লেলিয়ে দিচ্ছে। প্রয়োজনে তৃণমূল পরিচালিত এই সরকারের এহেন চক্রান্ত এবং ষড়যন্ত্রের বিরুদ্ধে আমরা আদালতের দ্বারস্থ হব।
বিশদ

দুর্গাপুর ও শিলিগুড়িতে পৃথক ইউনিট
রাজ্যজুড়ে ভেজাল আটকাতে ইবি’র পাঠানো প্রস্তাব নবান্নে ফাইলবন্দি হয়ে পড়ে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে ভেজাল কারবারের রমরমা। নজরদারির অভাবে ধরা যাচ্ছে না অধিকাংশকেই। আলাদা ইউনিট না থাকায় দক্ষিণ ও উত্তরবঙ্গের একটা বড় অংশেই নজরদারিতে ঘাটতি থেকে যাচ্ছে। বেআইনি কারবারিদের ধরতে এবার দুর্গাপুর ও শিলিগুড়িতে আলাদা ইউনিট চাইছে রাজ্য পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ (ইবি)।
বিশদ

সিপিএমের অত্যাচারের শিকার প্রধান শিক্ষকের পেনশন জুটল মৃত্যুর পর

বিএনএ, বারাসত: সমাজতন্ত্র আর সাম্যবাদের গল্প আওড়ানো সিপিএম নেতাদের তাঁবেদারি করেননি। তোয়াক্কা করেননি কমরেডদের রক্তচক্ষুও। তাই বিগত লালরাজ্যে বেনজির অত্যাচারের শিকার হয়েছিলেন ডানপন্থী আদর্শে বিশ্বাসী অশোকনগর হাইস্কুলের প্রধান শিক্ষক অচ্যুতানন্দ বিশ্বাস। ১৬ বছর তাঁকে সাসপেন্ড করে রাখা হয়েছিল। 
বিশদ

৯ কোটির হেরোইন আটক, গ্রেপ্তার দুই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিলিগুড়ি যাওয়ার পথে নারকোটিক কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) হাতে হেরোইন সমেত পাকড়াও দুই মাদক চোরাকারবারী। ধৃতদের মধ্যে একজন মহিলা। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ২.৯ কেজি হেরোইন। যার বাজার মূল্য প্রায় নয় কোটি টাকা বলে দাবি এনসিবির। 
বিশদ

কেন দিলেন, প্রশ্ন পর্ষদের
পার্শ্বশিক্ষকদের প্রশিক্ষণে টাকা নেওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের ৪৭ হাজার পার্শ্বশিক্ষকের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। তাও একেবারে বিনামূল্যে। অর্থাৎ, ট্রেনিং ইনস্টিটিউটগুলি কোনওরকম টাকা নিতে পারবে না। কিন্তু প্রশিক্ষণের প্রথমদিনেই বিতর্ক দেখা দিল। একাধিক জেলায় এই প্রার্থীদের থেকে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের ...

 নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): নোট সমস্যা মেটাবে নতুন ২০০ টাকার নোট। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআইয়ের সম্প্রতি এক রিপোর্টে এই বিষয়টি উল্লেখ করা হয়েছে। নোট বাতিল পরবর্তী সময়ে এখন ব্যাংকগুলির অবস্থা অনেকটাই স্থিতিশীল হয়েছে। ...

সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাতির আক্রমনে জখম হয়েছেন নাগরাকাটা ব্লকের খেরকাটা বস্তির এক যুবক
রবিবার রাতে হাতির আক্রমনে নাগরাকাটা ব্লকের খেরকাটা বস্তির পরিমল রায় (২৮) নামে এক যুবক জখম হয়েছেন। বর্তমানে ঐ যুবককে সুলকাপাড়া প্রাথমিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা গেছে, গত রবিবার রাত দশটা নাগাদ একটি দলছুট দাঁতাল হাতি খেরকাটা জঙ্গল থেকে বেরিয়ে এসে পরিমল বাবুর ঘরটি ভেঙে দেয়। সেই সময় বাড়ির সবাই ঘুমিয়ে ছিল। সজাগ হওয়ার পর সকলেই পিছনের দরজা দিয়ে পালিয়ে গেলেও পরিমল বাবু পালাতে পারেননি। হাতিটি তাকে শুঁড় দিয়ে ধরে বাইরে ছুঁড়ে ফেলে দেয়।

05:36:00 PM

উত্তর কলকাতার মুরারী পুকুরে ভেঙে পড়ল বিপজ্জনক বাড়ির একটি অংশ
উত্তর কলকাতার ১৪ নম্বর ওয়ার্ডের ৪৪, মুরারী পুকুর রোডে একটি আড়াইতলা বাড়ির বারান্দার একাংশ ধসে পড়ে। আগে থেকে বিজ্ঞপ্তি দেওয়া এই বিপজ্জনক বাড়িটি পুরসভা ভেঙে দিচ্ছে।

05:22:56 PM

শিলাবতী নদীর বাঁধ ভেঙে প্লাবিত হল প্রায় ২৫টি গ্রাম, ভাঙছে মাটির বাড়ি
চন্দ্রকোণা-১ ব্লকের ডিঙালে শিলাবতী নদীর বাঁধ ভেঙে প্লাবিত হল প্রায় ২৫টি গ্রাম। আতঙ্কিত গ্রামবাসীরা বাড়িতে আশ্রয় নিলেও, মাটির বাড়িগুলি ভাঙতে শুরু করেছে।

05:15:42 PM

বিকাল ৪টায় দুর্গাপুর ব্যারাজ থেকে জল ছাড়া শুরু হল
বিকাল ৪টা থেকে দুর্গাপুর ব্যারাজে জল ছাড়া শুরু হয়েছে। এই মুহূর্তে এখান থেকে মোট জল ছাড়া হবে ৩৮ হাজার কিউসেক।

05:06:20 PM

'ঝাড়খণ্ড আমাদের না জানিয়ে জল ছেড়েছে, পরিস্থিতির উপর নজর রাখছি', বিমানবন্দরে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:35:15 PM

২৬ জুলাই বিসিসিআই-এর বিশেষ বৈঠকে যোগ দিতে পারবেন না এন শ্রীনিবাসন ও নিরাঞ্জন শাহ, নির্দেশ সুপ্রিম কোর্টের 

04:30:11 PM