রাজ্য
 

ট্রাকে আগুন, সিকিমগামী
সড়কে অবরোধ গুরুংদের
আটকে গেল শত শত গাড়ি, দুর্ভোগে পর্যটকরা

 বাংলা নিউজ এজেন্সি: পাহাড়ে হিংসা অব্যাহত। সোমবারও পাহাড়ের বিভিন্ন প্রান্তে গাড়ি জ্বালিয়ে দেওয়া, সরকারি অফিসে ভাঙচুর চলেছে। কালিম্পংয়ে কালীঝোরার কাছে একটি ট্রাকে আগুন ধরিয়ে দিয়ে তার চালককে পুড়িয়ে মারার চেষ্টা হয়। অনিকেত ছেত্রি নামে ওই ট্রাক চালকের উত্তরবঙ্গ মেডিকেলে চিকিৎসা চলছে। এদিন সিকিমগামী ১০ নম্বর জাতীয় সড়ক দীর্ঘক্ষণ মোর্চা অবরুদ্ধ করে রাখে। পর্যটকদের গাড়ি থেকে নামিয়ে চরম হেনস্তা করা হয়। সিকিমের ৩১টি বাস ও জোড়থাংয়ের আরও ২০টি বাস শিলিগুড়ির দিকে আসছিল। ১০ নম্বর জাতীয় সড়কের উপর শ্বেতীঝোরা ও মিরিকধারায় বাসগুলিকে আটকে দেওয়া হয়। বেলার দিকে সমর্থকদের হটিয়ে পুলিশ প্রহরায় গাড়িগুলি নামানো হয়। সিকিম ট্রাভেলসের গাড়ি ছাড়া আর কোনও গাড়িকেই সিকিমে যেতে দেওয়া হচ্ছে না। বিকালের দিকে শিলিগুড়ি থেকে সিকিম ট্রাভেলসের কয়েকটি বাসকে পুলিশ ফোর্স দিয়ে সিকিমে পাঠানো হয়। গোরুবাথানেও দীর্ঘক্ষণ পথ অবরোধ করে মোর্চা। পরে প্রাইভেট গাড়িতে পুলিশ দিয়ে কিছু পর্যটককে সমতলে নামিয়ে আনা হয়। রবিবার রাতে কালিম্পংয়ের গৌরীবাস পুলিশ আউট পোস্টে আগুন ধরানো হয়।
এদিকে বন্‌ধের অষ্টম দিনেও গোটা পাহাড় থমথমে রয়েছে। সরকারি অফিসগুলি খোলা থাকলেও কর্মীরা আসার সাহস পাননি। এদিনও পাহাড়ের বিভিন্ন প্রান্ত থেকে মোর্চার মিছিল বের হয়। উল্লেখযোগ্যভাবে এতদিন পাহাড়ে মোর্চার বিরোধী দল হিসাবে পরিচিত জিএনএলএফ ও জাপের সদস্যদেরও এদিন মোর্চার সঙ্গে একসঙ্গে মিছিল করতে দেখা যায়। বেশকিছু জায়গায় মুখ্যমন্ত্রীর কুশপুতুল পোড়ানো হয়। মোর্চার তাণ্ডবে তৃণমূলের কর্মীনেতারা পাহাড় ছাড়তে শুরু করেছেন। তাঁদের অনেকেই শিলিগুড়িতে আশ্রয় নিয়েছেন। এদিকে পাহাড়ে নতুন করে জিএলপিকে (গোর্খাল্যান্ড পার্সোনেল) সক্রিয় করার তোড়জোড় শুরু করেছে মোর্চা। ইতিমধ্যে মিরিক ও কালিম্পংয়ে এদের মিটিংও হয়েছে। এই আবহেই আজ মঙ্গলবার পাহাড়ে মোর্চার ডাকা সর্বদলীয় বৈঠক বসছে। সেখানে বন্‌ধ ঩শিথিল করে পাহাড় শান্ত রাখার কোনও উদ্যোগ দেখা যায় কি না সে দিকেই তাকিয়ে সকলে। এর আগে মোর্চার সর্বদলীয় বৈঠক প্রসঙ্গে জাপ নেতা হরকা বাহাদুর ছেত্রী জানিয়েছেন, মঙ্গলবার সর্বদলীয় বৈঠকে আমরা যাব। সবাইকে সঙ্গে গোর্খাল্যান্ডের দাবিতে রাস্তায় নামতে হবে।
এদিকে পাহাড়ে রেশনের খাদ্যসামগ্রীর গাড়িও আটকে দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এদিন উত্তরকন্যায় বৈঠক শেষে তিনি বলেন, পাহাড়ে ভয়ংকর পরিস্থিতি তৈরি হয়েছে। খাদ্যসামগ্রী বণ্টনের গাড়ি ওরা আটকে দিচ্ছে। খাদ্য দপ্তরের অফিসগুলি বন্ধ করে দিয়েছে। অফিসারদের পাহাড় থেকে তাড়িয়ে দেওয়া হয়েছে। গোটা রেশন ব্যবস্থাই ভেঙে পড়েছে। পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, আমাদের কর্মী-নেতারা পাহাড়ে থাকতে পারছেন না। তাদের ঘরছাড়া করা হয়েছে। এই হিংসার রাজনীতি বন্ধ হোক। মোর্চার এই ধ্বংসাত্মক রাজনীতির জন্য শুধুমাত্র পর্যটন শিল্পে ৫০-৬০ কোটি টাকা ক্ষতি হয়েছে। এদিকে মোর্চার আন্দোলনের বিরোধিতা করে তাদের নিষিদ্ধ ঘোষণার দাবি তোলে ‘আমরা বাঙালি’ সংগঠন। তারা এদিন শিলিগুড়িতে বিমলের কুশপুতুল পোড়ায়। বিকালে শিলিগুড়ি শান্তি মিছিল করে বামফ্রন্ট। পাশাপাশি ২২ তারিখ শিলিগুড়িতে রাজ্য সরকারের ডাকা সর্বদলীয় বৈঠক নিয়েও প্রস্তুতি শুরু হয়েছে। এদিন মন্ত্রী গৌতম দেব বলেন, স্বরাষ্ট্র সচিবের নেতৃত্বে বৃহস্পতিবার শিলিগুড়িতেই সর্বদলীয় বৈঠক ডাকা হয়েছে। যদিও সিপিএম নেতা অশোক ভট্টাচার্য সোমবার জানিয়েছেন, সর্বদলীয় বৈঠকে তাঁরা যোগ দেবেন না। মোর্চাও থাকবে না বলে জানিয়ে দিয়েছে ।
20th  June, 2017
  পুজো উদ্বোধনের আগেই নারদকাণ্ডে জেলে যাবেন রাজ্যের মন্ত্রীরা: দিলীপ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নারদকাণ্ডে যুক্ত কেউ রেহাই পাবেন না। একমাসের মধ্যে সকলকে ডাকবে সিবিআই ও ইডি। মন্ত্রীদের আর দুর্গাপুজোর মণ্ডপের উদ্বোধন করতে হচ্ছে না। সকলকে ভুবনেশ্বরে জেলে যেতে হবে। বিশদ

আইনের পথে হাঁটার ভাবনা সিপিএমের
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের অভিযোগ খারিজ করলেন অধ্যক্ষ

 জীবানন্দ বসু, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জমা পড়া স্বাধিকারভঙ্গের অভিযোগ গোড়াতেই খারিজ করে দিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। বিধি অনুযায়ী, নির্দিষ্ট সময়ের অনেক পরে এই অভিযোগ জমা দেওয়ার কারণে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিমানবাবু।
বিশদ

  ভিন রাজ্যে আলু পাঠানোয় ভরতুকি ঘোষণা রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যে আলু পাঠানোর ক্ষেত্রে ব্যবসায়ীদের জন্য ভরতুকি ঘোষণা করল রাজ্য সরকার। ১৮ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর সময়কালে ট্রাকে করে ভিন রাজ্যে আলু পাঠালে প্রতি বস্তায় (৫০ কেজি) ২৫ টাকা অর্থাৎ এক কুইন্টালে ৫০ টাকা ভরতুকি মিলবে।
বিশদ

দার্জিলিং নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক নবান্নে
বিস্ফোরণ-কাণ্ডে গুরুংদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দার্জিলিংয়ের চকবাজারে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণকাণ্ডে গোর্খা জনমুক্তি মোর্চা প্রধান বিমল গুরুংসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মামলা শুরু করল পুলিশ। 
বিশদ

বিপর্যস্ত উত্তরবঙ্গ, ২৮ আগস্ট
পর্যন্ত রেল স্বাভাবিক হচ্ছে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ: কোচবিহার ও জলপাইগুড়িতে বন্যার জল নামলেও মালদহ এবং দুই দিনাজপুরের অবস্থা খুবই খারাপ। বিশেষ করে মালদহ এবং উত্তর দিনাজপুরের ইটাহার, বালুরঘাট, গঙ্গারামপুরে কোথাও কোমরসমান, কোথাও বুকসমান জল। বহু মানুষ বাড়ি ছেড়ে ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছে।
বিশদ

  বিমল গুরুংদের আগ বাড়িয়ে আলোচনায় ডাকবে না রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাঁড়াশি আক্রমণের মুখে পড়ে বিমল গুরংয়ের দল রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি হলেও আগ বাড়িয়ে রাজ্য প্রশাসন তাদের ডাকবে না বলে ঠিক করেছে। রাজ্য প্রশাসনের শীর্ষকর্তাদের বক্তব্য, গত ২২ জুন বর্তমান মুখ্যসচিব মলয় দে তখন স্বরাষ্ট্রসচিব হিসাবে শিলিগুড়িতে সর্বদলীয় বৈঠক ডেকেছিলেন।
বিশদ

  বর্ষার দোসর বন্যা, দু’মাসে সর্পাঘাতে মৃত কয়েকশো

 বিশ্বজিৎ দাস, কলকাতা: সর্প চিকিৎসায় বিশেষজ্ঞরা বিভিন্ন সরকারি সূত্র থেকে উদ্ধৃত করে বলেন, রাজ্যে গত ক’বছরে গড়ে ২০০ জন করে প্রতি বছর মারা যান সাপের কামড়ে। এই মৃত্যুর সংখ্যা বাস্তবে রাজ্যে সাপের কামড়ের মৃত্যুর সংখ্যার তুলনায় অনেক অনেক কম।
বিশদ

  নিম্নচাপ প্রভাব ফেলেনি রাজ্যে, কাটল দুর্যোগের শঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আপাতত বৃষ্টির দু্র্যোগ নেই। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। সম্প্রতি রাজ্যের গা ঘেঁষে থাকা ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েও, তা রাজ্যের উপর সরাসরি প্রভাব ফেলেনি।
বিশদ

স্বচ্ছ ভারত নিয়ে অঙ্কন ও প্রবন্ধ প্রতিযোগিতা
কেন্দ্রের ফরমান এবার শিক্ষক দিবস নিয়েও, মানা সম্ভব নয় জানাল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনতা দিবসের পর এবার শিক্ষক দিবস। স্কুলে স্কুলে কীভাবে তা পালিত হবে, তার ফরমান দিয়েছিল কেন্দ্র। কিন্তু এবারও তা মানা হবে না বলে জানিয়ে দিল রাজ্য। 
বিশদ

  এবার শহরের রাস্তায় চলবে দূষণমুক্ত ইলেকট্রিক বাস

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার শহর ও শহরতলির যাত্রীরা ইলেকট্রিক বাসে সফর করার সুযোগ পেতে চলেছেন। বাসটি ব্যাটারিচালিত। এই ধরনের বাসে ‘রিচার্জেবল’ ব্যাটারি থাকে। তা দিয়েই বাস চলে। পরিবহণ দপ্তর এটিকে ইলেকট্রিক বাসই বলছে। সূত্রের খবর, প্রথম দফায় পরীক্ষামূলকভাবে এই বাস চলবে কলকাতায়।
বিশদ

  হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও শিক্ষিকার বেতন বন্ধ, জেলা স্কুল পরিদর্শককে আদালত অবমাননার নোটিস

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: শিক্ষক বদলি নিয়ে অবিচার, অমানবিকতার অভিযোগে নয়া মাত্রা আনল মুনমুন ঘোষের মামলা। সংশ্লিষ্ট স্কুল কাউন্সিলকে বিরোধের সমাধানসূত্র খুঁজতে বলেছিল রাজ্যের শীর্ষ আদালত। অথচ তা না করে আদালতের নিষেধাজ্ঞা বজায় থাকতেও তাঁর বেতন বন্ধ করা হয়। বিশদ

Pages: 12345




একনজরে
ডাম্বুলা, ১৯ আগস্ট: হোয়াইটওয়াশের নেশায় বুঁদ হয়ে আছেন বিরাট কোহলিরা। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে চুরমার করার পর দারুণ চনমনে ‘টিম ইন্ডিয়া’। এক দিনের ...

 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণের পরিমাণ বাড়ছে। ঋণগ্রহীতা সংস্থাগুলির থেকে সেই বকেয়া ঋণ আদায়ে নয়া আইন এনেছে কেন্দ্রীয় সরকার। যার নাম ‘ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকরাপ্সি কোড’ (আইবিসি)। ...

সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ১৬হাজার টাকার জালনোট সহ এক যুবককে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম আসেব্বর শেখ। বড়ঞা থানার সাটিতাড়া গ্রামে তার বাড়ি। ...

 ধানবাদ, ১৯ আগস্ট (পিটিআই): ভাইপোর হাতে খুন হলেন রেনবো গ্রুপের চেয়ারম্যান ধীরেন রাওয়ানি। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে ধানবাদের কাছে ভোরা এলাকায়। পুলিশ জানিয়েছে, ধানবাদের বাসিন্দা রাওয়ানি মনসা পূজা উপলক্ষে ভোরায় পৈতৃক বাড়িতে গিয়েছিলেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM