রাজ্য
 

 শেষ শ্রদ্ধা জানাতে বেলুড় মঠে দিনভর ভক্তদের ঢল

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রাষ্ট্রীয় মর্যাদায় গান স্যালুটের মাধ্যমে শেষ শ্রদ্ধা জানানো হল রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ প্রয়াত স্বামী আত্মস্থানন্দকে। তাঁকে শেষবার কাছ থেকে প্রণাম ও শ্রদ্ধা জানাতে সোমবার ভোর থেকেই ভক্তরা হাজির হয়েছিলেন বেলুড় মঠে। মরদেহ শায়িত ছিল প্রেসিডেন্ট ভবনের পিছনে সংস্কৃতি ভবনে। সেখানেই লাইন করে একে একে পৌঁছে যান ভক্তরা। ওই ভবনেই সকাল থেকে শুরু হয় গীতা এবং বেদ থেকে বিরামহীন পাঠ। স্বামী আত্মস্থানন্দের দেহ রাখা ছিল শীতাতপ নিয়ন্ত্রিত কাচের আধারে। ভক্তদের পাশাপাশি একের পর এক আসছিল শোকবার্তা। প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর তরফে শোকবার্তা আসে সকালেই। সকাল ১০টা নাগাদ শ্রদ্ধা জানাতে আসেন রাজ্যের মন্ত্রী অরূপ রায়, সংসদ সদস্য প্রসূন বন্দ্যোপাধ্যায়, বিধায়ক লক্ষ্মীরতন শুক্লা। আসেন বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়। রাতে আসেন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, ফিরহাদ হাকিম, বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায় প্রমুখ।
রামকৃষ্ণ মঠ ও মিশনের সম্পাদক সুবীরানন্দকে এদিন সকাল সাড়ে ১১টা নাগাদ ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেন, আমি যা কিছু হয়েছি এই জীবনে, তার সবই স্বামী আত্মস্থানন্দের জন্য। তাঁর অবদান কখনও ভুলব না। সম্পাদকের কাছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফোন আসে অবশ্য রবিবার রাতেই। তিনি বলেন, আমার মায়ের মৃত্যুর পর ফের একজন অভিভাবককে হারালাম। তিনি আমার জীবনের পথনির্দেশ দিতেন।
এদিন সকাল থেকেই দেশের প্রায় সমস্ত প্রান্ত থেকে মঠের সন্ন্যাসীরা একে একে এসে উপস্থিত হন বেলুড় মঠে। এদিন ভক্তদের জন্য দুপুরে অন্ন-প্রসাদের ব্যবস্থা রেখেছিল মঠ কর্তৃপক্ষ। এদিন যেমন চড়া এবং অস্বস্তিকর গরমকে উপেক্ষা করে হাজার হাজার ভক্ত শ্রদ্ধা জানাতে এসেছেন, তেমনই বহু ভক্ত এসে থেকেও গিয়েছেন। স্বামী আত্মস্থানন্দ মহারাজের অন্তিমযাত্রা পর্যন্ত অপেক্ষা করতে চেয়েছেন তাঁরা। সন্ধ্যায় আকাশভাঙা বৃষ্টিতে ভিজলেও ধৈর্য হারাননি তাঁরা।
এদিকে, সকাল থেকেই মঠের পূর্ব দিকের শ্মশানঘাটকে সাজিয়ে তোলার কাজ শুরু হয়। ভক্তরা যাতে শেষকৃত্য দেখতে পান, তার জন্য জোরালো আলোর ব্যবস্থা করা হয়। আনা হয় প্রচুর চন্দন কাঠ, ঘি, মধু। অন্যান্য দিনের নিয়ম ভেঙে এদিন সন্ধ্যারতির পর ৭টা ৪৫ মিনিটে ঠাকুরকে শীতল ভোগ দেওয়া হয়। রাত ৮টা ১০ মিনিট নাগাদ সন্ন্যাসী ও ব্রহ্মচারীরা স্বামী বিবেকানন্দের ঘরের নীচে কাঁঠালতলায় মরদেহ নিয়ে আসেন। সেখানে এক ঘণ্টা শায়িত রাখা হয় মরদেহ। এরপর শুরু হয় শেষযাত্রা। ঠাকুরের মূল মন্দির, ব্রহ্মানন্দের মন্দির ঘুরে মায়ের দাহঘাটে আনা হয় মরদেহ। সেখানে স্নান করানো হয়। গায়ে দেওয়া হয় নতুন বস্ত্র। কাঁধে দেওয়া হয় ভিক্ষার ঝুলি, কপালে ভস্মতিলক। ফুলের মালায় সাজানো হয় মরদেহ। এরপর শুরু হয় আরতি। রাত ১০টা নাগাদ মরদেহে অগ্নিসংযোগ করা হয়। তখন চোখের জল বাঁধ মানেনি অনেকেরই। শান্তির বাণী শোনানো মহারাজের শান্তিযাত্রায় নিজেকে ধরে রাখতে পারেননি অনেকেই।
স্বামী আত্মস্থানন্দকে গান স্যালুট দেওয়ার ব্যবস্থা করেন মুখ্যমন্ত্রীই। সাধারণত সূর্য ডোবার পর গান স্যালুট দেওয়া হয় না। কিন্তু প্রথা ভেঙে এই প্রবাদপ্রতীম সন্ন্যাসীর অন্তিমযাত্রায় গান স্যালুট দেওয়া হয় রাজ্য ও কলকাতা পুলিশের পক্ষ থেকে। রাষ্ট্রীয় নেতারা মৃত্যুর পর যে সম্মান পান, এই প্রথম মুখ্যমন্ত্রীর ইচ্ছায় সেই সম্মান পেলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের কোনও সন্ন্যাসী। মঠের তরফে জানা গিয়েছে, মৃত্যুর ১৩ দিনের মাথায় স্বামী আত্মস্থানন্দের ভান্ডারার আয়োজন করা হবে। তারপর মঠ ও মিশনের নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে।
20th  June, 2017
  জিএসটি: ওষুধ সরবরাহে ব্যাঘাতের আশঙ্কায় স্বাস্থ্যভবনে জরুরি বৈঠক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি’র জন্য ১ জুলাই থেকে ওষুধ সরবরাহ ব্যাহত হওয়ার আশঙ্কায়, মঙ্গলবার জরুরি বৈঠকে বসল রাজ্য স্বাস্থ্য দপ্তর। এদিন সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পর রাজ্যের স্বাস্থ্যসচিব আর এস শুক্লা ডেকে পাঠান ড্রাগ কন্ট্রোলার ডঃ চিন্তামণি ঘোষ, বিশেষ সচিব (টি ডি ই) সুবীর চট্টোপাধ্যায় এবং আরও একাধিক কর্তাকে।
বিশদ

 জিএসটি দু’মাস পিছানোর দাবিতে ফের সরব অমিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি চালু হচ্ছে ১ জুলাই। কিন্তু ছোট ব্যবসায়ীরা এখনও এই কর কাঠামোর জন্য প্রস্তুত নন। ফের তা নিয়ে সরব হলেন রাজ্যের অর্থ এবং শিল্পমন্ত্রী অমিত মিত্র।
বিশদ

কন্যাশ্রীর সাফল্য নিয়ে যাত্রাপালা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিৎপুরের যাত্রাপাড়াতেও এবার ঢুকে পড়ল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের ‘কন্যাশ্রী’। বিশ্বসেরা হওয়ার সাফল্য নিয়ে পালাকাররা বাঁধতে শুরু করেছেন চোখা চোখা সংলাপ। এনিয়ে যাত্রাজগতের কলাকুশলীদের মধ্যেও দেখা দিয়েছে উন্মাদনা। মঙ্গলবার উত্তর কলকাতার চিৎপুরের যাত্রাপাড়াতেও সেই উত্তাপ মিলল। অনেকেরই বক্তব্য, চলতি বছরে গ্রামবাংলায় কন্যাশ্রীর পাশাপাশি বিভিন্ন সরকারি প্রকল্পকে সামনে রেখে তৈরি যাত্রাপালা সাধারণ মানুষের মধ্যে ঝড় তুলবেই। বিশদ

জয়েন্টের প্রথম রাউন্ড কাউন্সেলিং
ইঞ্জিনিয়ারিং কলেজে পড়তে নথিভুক্ত হল ৪১ হাজার নাম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জয়েন্ট এন্ট্রান্সের প্রথম রাউন্ডের কাউন্সেলিংয়ের পর প্রায় ৪১ হাজার পড়ুয়া বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভরতির জন্য নাম নথিভুক্ত করলেন। বোর্ড সূত্রে এমনটাই জানা গিয়েছে। গতবারও কম-বেশি এই সংখ্যক পড়ুয়াই নাম নথিভুক্ত করেছিলেন।
বিশদ

মুখ্যসচিব মলয়, জল্পনা স্বরাষ্ট্রসচিব নিয়ে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শুক্রবার বিকাল সাড়ে পাঁচটায় মুখ্যসচিব হিসাবে দায়িত্বভার নেবেন বর্তমান স্বরাষ্ট্রসচিব মলয় দে। সেদিনই বর্তমান মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায় অবসর নেবেন। ওইদিনই তিনি ইনফরমেশন কমিশনার হিসাবে দায়িত্বভার গ্রহণ করবেন।
বিশদ

 গোর্খাল্যান্ডের বিরুদ্ধে এবার আসরে ছাত্ররা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোর্খাল্যান্ডের দাবিতে মোর্চার আন্দোলনে পালটা চাপ দিতে এবার ছাত্রদেরও আসরে নামাচ্ছে রাজ্য প্রশাসন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের তরফে ফ্যাক্সের মাধ্যমে পাঠানো চিঠিতে পাহাড়ে শান্তি ফেরানোর আহ্বান করা হবে।
বিশদ

চাপের মুখে বয়স্কদের ঢাল বানিয়ে
হাঙ্গামা বাধাতে চাইছে গুরুং বাহিনী

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে গুরুং বাহিনীর উপর চাপ ক্রমশ বাড়ছে। মোর্চা সমর্থকরা পাহাড়বাসীকে ভয় দেখিয়ে ঘর থেকে বাইরে টেনে এনে মিছিল করছে। প্রশাসনকে চাপে ফেলতেই তারা ‘বিপুল মানুষের সমাগম’ করছে। তবে পুলিশ-প্রশাসনের সৃদৃঢ় পদক্ষেপের কারণে মোর্চা কিছুটা হলেও পিছু হটতে শুরু করেছে। এই অবস্থায় জোর করে হিংসা ছড়ানো ছাড়া আর কোনও পথ খোলা নেই গুরুং বাহিনীর সামনে। উদ্দেশ্য, প্রশাসনকে ফাঁদে ফেলা, যাতে তারা ভুল করতে বাধ্য হয়। তারই প্রথম পদক্ষেপ হিসাবে পাহাড়ের প্রবীণ নাগরিকদের রাস্তায় নামানোর উদ্যোগ নিয়েছে মোর্চার শীর্ষ নেতৃত্ব। তাঁদের সামনে রেখে ‘মানব ঢাল’ গড়ার পরিকল্পনা নিয়েছে মোর্চা। আসলে আন্দোলন করতে গিয়ে তাঁরা কোনওভাবে আহত হলে তাকে ইস্যু করে অশান্তি পাকানোই মোর্চার লক্ষ্য।
বিশদ

  পাহাড় ঠান্ডা করতে মমতা বাছাই পুলিশকর্তাদের দায়িত্ব দিচ্ছেন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেদারল্যান্ডস থেকে কন্যাশ্রীর বিশ্বসেরা শিরোপা নিয়ে ফেরার পর মঙ্গলবারই প্রথম নবান্নে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। এসেই পাহাড় পরিস্থিতি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেন তিনি। বৈঠকে পাহাড়ের বর্তমান অবস্থা নিয়ে রিপোর্ট পেশ করেন রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ করপুরকায়স্থ।
বিশদ

  মোটর ট্রেনিং স্কুলে এবার চলবে আইআইটির ৩ মাসের পাঠক্রম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পথ নিরাপত্তায় বিশেষ গুরুত্ব দিয়ে ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচি ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো রাজ্যজুড়ে নানা কর্মকান্ড চলছে। পথ দুর্ঘটনা নিয়ন্ত্রণে যা অনেকটাই কাজে এসেছে বলে জানাচ্ছেন রাজ্য পরিবহণের কর্তারা।
বিশদ

Pages: 12345




একনজরে
  সংবাদদাতা, কাঁথি: নিখোঁজ এক গৃহবধূকে উদ্ধার করল খেজুরি থানার পুলিশ। ওই গৃহবধূর বাড়ি খেজুরির বারাতলা গ্রামে। তাঁকে কলকাতা থেকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাঁর গোপন জবানবন্দি রেকর্ড করেন। তারপর তাঁকে স্বামীর হেপাজতে তুলে ...

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): বিভিন্ন সমাজকল্যাণ মূলক পরিষেবা পেতে আধার কার্ড ব্যবহার বাধ্যতামূলক সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তির বিরুদ্ধে কোনও অন্তর্বর্তী আদেশ দিতে অস্বীকার করল সুপ্রিম ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদের দোকানের লাইসেন্স পাইয়ে দেওয়ার নাম করে এক ব্যক্তির কাছ থেকে ৩০ লক্ষ টাকা নিয়ে তা করে দিতে না পারায় পুলিশ মঙ্গলবার ...

কাজান, ২৭ জুন: বুধবার কাজান এরিনায় কনফেডারেশনস কাপের প্রথম সেমি-ফাইনালে চিলির মুখোমুখি পর্তুগাল। হাই-ভোল্টেজ এই ম্যাচের প্রায় সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। তিন ম্যাচে সাত ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। লোকসাং লামা ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়। 

12:27:00 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM