রাজ্য
 

 শেষ শ্রদ্ধা জানাতে বেলুড় মঠে দিনভর ভক্তদের ঢল

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রাষ্ট্রীয় মর্যাদায় গান স্যালুটের মাধ্যমে শেষ শ্রদ্ধা জানানো হল রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ প্রয়াত স্বামী আত্মস্থানন্দকে। তাঁকে শেষবার কাছ থেকে প্রণাম ও শ্রদ্ধা জানাতে সোমবার ভোর থেকেই ভক্তরা হাজির হয়েছিলেন বেলুড় মঠে। মরদেহ শায়িত ছিল প্রেসিডেন্ট ভবনের পিছনে সংস্কৃতি ভবনে। সেখানেই লাইন করে একে একে পৌঁছে যান ভক্তরা। ওই ভবনেই সকাল থেকে শুরু হয় গীতা এবং বেদ থেকে বিরামহীন পাঠ। স্বামী আত্মস্থানন্দের দেহ রাখা ছিল শীতাতপ নিয়ন্ত্রিত কাচের আধারে। ভক্তদের পাশাপাশি একের পর এক আসছিল শোকবার্তা। প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর তরফে শোকবার্তা আসে সকালেই। সকাল ১০টা নাগাদ শ্রদ্ধা জানাতে আসেন রাজ্যের মন্ত্রী অরূপ রায়, সংসদ সদস্য প্রসূন বন্দ্যোপাধ্যায়, বিধায়ক লক্ষ্মীরতন শুক্লা। আসেন বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়। রাতে আসেন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, ফিরহাদ হাকিম, বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায় প্রমুখ।
রামকৃষ্ণ মঠ ও মিশনের সম্পাদক সুবীরানন্দকে এদিন সকাল সাড়ে ১১টা নাগাদ ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেন, আমি যা কিছু হয়েছি এই জীবনে, তার সবই স্বামী আত্মস্থানন্দের জন্য। তাঁর অবদান কখনও ভুলব না। সম্পাদকের কাছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফোন আসে অবশ্য রবিবার রাতেই। তিনি বলেন, আমার মায়ের মৃত্যুর পর ফের একজন অভিভাবককে হারালাম। তিনি আমার জীবনের পথনির্দেশ দিতেন।
এদিন সকাল থেকেই দেশের প্রায় সমস্ত প্রান্ত থেকে মঠের সন্ন্যাসীরা একে একে এসে উপস্থিত হন বেলুড় মঠে। এদিন ভক্তদের জন্য দুপুরে অন্ন-প্রসাদের ব্যবস্থা রেখেছিল মঠ কর্তৃপক্ষ। এদিন যেমন চড়া এবং অস্বস্তিকর গরমকে উপেক্ষা করে হাজার হাজার ভক্ত শ্রদ্ধা জানাতে এসেছেন, তেমনই বহু ভক্ত এসে থেকেও গিয়েছেন। স্বামী আত্মস্থানন্দ মহারাজের অন্তিমযাত্রা পর্যন্ত অপেক্ষা করতে চেয়েছেন তাঁরা। সন্ধ্যায় আকাশভাঙা বৃষ্টিতে ভিজলেও ধৈর্য হারাননি তাঁরা।
এদিকে, সকাল থেকেই মঠের পূর্ব দিকের শ্মশানঘাটকে সাজিয়ে তোলার কাজ শুরু হয়। ভক্তরা যাতে শেষকৃত্য দেখতে পান, তার জন্য জোরালো আলোর ব্যবস্থা করা হয়। আনা হয় প্রচুর চন্দন কাঠ, ঘি, মধু। অন্যান্য দিনের নিয়ম ভেঙে এদিন সন্ধ্যারতির পর ৭টা ৪৫ মিনিটে ঠাকুরকে শীতল ভোগ দেওয়া হয়। রাত ৮টা ১০ মিনিট নাগাদ সন্ন্যাসী ও ব্রহ্মচারীরা স্বামী বিবেকানন্দের ঘরের নীচে কাঁঠালতলায় মরদেহ নিয়ে আসেন। সেখানে এক ঘণ্টা শায়িত রাখা হয় মরদেহ। এরপর শুরু হয় শেষযাত্রা। ঠাকুরের মূল মন্দির, ব্রহ্মানন্দের মন্দির ঘুরে মায়ের দাহঘাটে আনা হয় মরদেহ। সেখানে স্নান করানো হয়। গায়ে দেওয়া হয় নতুন বস্ত্র। কাঁধে দেওয়া হয় ভিক্ষার ঝুলি, কপালে ভস্মতিলক। ফুলের মালায় সাজানো হয় মরদেহ। এরপর শুরু হয় আরতি। রাত ১০টা নাগাদ মরদেহে অগ্নিসংযোগ করা হয়। তখন চোখের জল বাঁধ মানেনি অনেকেরই। শান্তির বাণী শোনানো মহারাজের শান্তিযাত্রায় নিজেকে ধরে রাখতে পারেননি অনেকেই।
স্বামী আত্মস্থানন্দকে গান স্যালুট দেওয়ার ব্যবস্থা করেন মুখ্যমন্ত্রীই। সাধারণত সূর্য ডোবার পর গান স্যালুট দেওয়া হয় না। কিন্তু প্রথা ভেঙে এই প্রবাদপ্রতীম সন্ন্যাসীর অন্তিমযাত্রায় গান স্যালুট দেওয়া হয় রাজ্য ও কলকাতা পুলিশের পক্ষ থেকে। রাষ্ট্রীয় নেতারা মৃত্যুর পর যে সম্মান পান, এই প্রথম মুখ্যমন্ত্রীর ইচ্ছায় সেই সম্মান পেলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের কোনও সন্ন্যাসী। মঠের তরফে জানা গিয়েছে, মৃত্যুর ১৩ দিনের মাথায় স্বামী আত্মস্থানন্দের ভান্ডারার আয়োজন করা হবে। তারপর মঠ ও মিশনের নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে।
20th  June, 2017
  পুজো উদ্বোধনের আগেই নারদকাণ্ডে জেলে যাবেন রাজ্যের মন্ত্রীরা: দিলীপ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নারদকাণ্ডে যুক্ত কেউ রেহাই পাবেন না। একমাসের মধ্যে সকলকে ডাকবে সিবিআই ও ইডি। মন্ত্রীদের আর দুর্গাপুজোর মণ্ডপের উদ্বোধন করতে হচ্ছে না। সকলকে ভুবনেশ্বরে জেলে যেতে হবে। বিশদ

আইনের পথে হাঁটার ভাবনা সিপিএমের
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের অভিযোগ খারিজ করলেন অধ্যক্ষ

 জীবানন্দ বসু, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জমা পড়া স্বাধিকারভঙ্গের অভিযোগ গোড়াতেই খারিজ করে দিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। বিধি অনুযায়ী, নির্দিষ্ট সময়ের অনেক পরে এই অভিযোগ জমা দেওয়ার কারণে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিমানবাবু।
বিশদ

  ভিন রাজ্যে আলু পাঠানোয় ভরতুকি ঘোষণা রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যে আলু পাঠানোর ক্ষেত্রে ব্যবসায়ীদের জন্য ভরতুকি ঘোষণা করল রাজ্য সরকার। ১৮ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর সময়কালে ট্রাকে করে ভিন রাজ্যে আলু পাঠালে প্রতি বস্তায় (৫০ কেজি) ২৫ টাকা অর্থাৎ এক কুইন্টালে ৫০ টাকা ভরতুকি মিলবে।
বিশদ

দার্জিলিং নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক নবান্নে
বিস্ফোরণ-কাণ্ডে গুরুংদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দার্জিলিংয়ের চকবাজারে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণকাণ্ডে গোর্খা জনমুক্তি মোর্চা প্রধান বিমল গুরুংসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মামলা শুরু করল পুলিশ। 
বিশদ

বিপর্যস্ত উত্তরবঙ্গ, ২৮ আগস্ট
পর্যন্ত রেল স্বাভাবিক হচ্ছে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ: কোচবিহার ও জলপাইগুড়িতে বন্যার জল নামলেও মালদহ এবং দুই দিনাজপুরের অবস্থা খুবই খারাপ। বিশেষ করে মালদহ এবং উত্তর দিনাজপুরের ইটাহার, বালুরঘাট, গঙ্গারামপুরে কোথাও কোমরসমান, কোথাও বুকসমান জল। বহু মানুষ বাড়ি ছেড়ে ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছে।
বিশদ

  বিমল গুরুংদের আগ বাড়িয়ে আলোচনায় ডাকবে না রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাঁড়াশি আক্রমণের মুখে পড়ে বিমল গুরংয়ের দল রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি হলেও আগ বাড়িয়ে রাজ্য প্রশাসন তাদের ডাকবে না বলে ঠিক করেছে। রাজ্য প্রশাসনের শীর্ষকর্তাদের বক্তব্য, গত ২২ জুন বর্তমান মুখ্যসচিব মলয় দে তখন স্বরাষ্ট্রসচিব হিসাবে শিলিগুড়িতে সর্বদলীয় বৈঠক ডেকেছিলেন।
বিশদ

  বর্ষার দোসর বন্যা, দু’মাসে সর্পাঘাতে মৃত কয়েকশো

 বিশ্বজিৎ দাস, কলকাতা: সর্প চিকিৎসায় বিশেষজ্ঞরা বিভিন্ন সরকারি সূত্র থেকে উদ্ধৃত করে বলেন, রাজ্যে গত ক’বছরে গড়ে ২০০ জন করে প্রতি বছর মারা যান সাপের কামড়ে। এই মৃত্যুর সংখ্যা বাস্তবে রাজ্যে সাপের কামড়ের মৃত্যুর সংখ্যার তুলনায় অনেক অনেক কম।
বিশদ

  নিম্নচাপ প্রভাব ফেলেনি রাজ্যে, কাটল দুর্যোগের শঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আপাতত বৃষ্টির দু্র্যোগ নেই। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। সম্প্রতি রাজ্যের গা ঘেঁষে থাকা ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েও, তা রাজ্যের উপর সরাসরি প্রভাব ফেলেনি।
বিশদ

স্বচ্ছ ভারত নিয়ে অঙ্কন ও প্রবন্ধ প্রতিযোগিতা
কেন্দ্রের ফরমান এবার শিক্ষক দিবস নিয়েও, মানা সম্ভব নয় জানাল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনতা দিবসের পর এবার শিক্ষক দিবস। স্কুলে স্কুলে কীভাবে তা পালিত হবে, তার ফরমান দিয়েছিল কেন্দ্র। কিন্তু এবারও তা মানা হবে না বলে জানিয়ে দিল রাজ্য। 
বিশদ

  এবার শহরের রাস্তায় চলবে দূষণমুক্ত ইলেকট্রিক বাস

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার শহর ও শহরতলির যাত্রীরা ইলেকট্রিক বাসে সফর করার সুযোগ পেতে চলেছেন। বাসটি ব্যাটারিচালিত। এই ধরনের বাসে ‘রিচার্জেবল’ ব্যাটারি থাকে। তা দিয়েই বাস চলে। পরিবহণ দপ্তর এটিকে ইলেকট্রিক বাসই বলছে। সূত্রের খবর, প্রথম দফায় পরীক্ষামূলকভাবে এই বাস চলবে কলকাতায়।
বিশদ

  হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও শিক্ষিকার বেতন বন্ধ, জেলা স্কুল পরিদর্শককে আদালত অবমাননার নোটিস

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: শিক্ষক বদলি নিয়ে অবিচার, অমানবিকতার অভিযোগে নয়া মাত্রা আনল মুনমুন ঘোষের মামলা। সংশ্লিষ্ট স্কুল কাউন্সিলকে বিরোধের সমাধানসূত্র খুঁজতে বলেছিল রাজ্যের শীর্ষ আদালত। অথচ তা না করে আদালতের নিষেধাজ্ঞা বজায় থাকতেও তাঁর বেতন বন্ধ করা হয়। বিশদ

Pages: 12345




একনজরে
 ধানবাদ, ১৯ আগস্ট (পিটিআই): ভাইপোর হাতে খুন হলেন রেনবো গ্রুপের চেয়ারম্যান ধীরেন রাওয়ানি। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে ধানবাদের কাছে ভোরা এলাকায়। পুলিশ জানিয়েছে, ধানবাদের বাসিন্দা রাওয়ানি মনসা পূজা উপলক্ষে ভোরায় পৈতৃক বাড়িতে গিয়েছিলেন। ...

 বিএনএ, চুঁচুড়া: প্রাতঃভ্রমণে বেরিয়ে রাস্তার ধারের পুকুরে পড়ে গিয়ে মৃত্যু হল সুকুমার ধর (৭৫) নামে এক প্রৌঢ়ের। শনিবার সকালে চন্দননগরের পালপাড়া সংলগ্ন একটি পুকুরে তাঁর মৃতদেহ ভাসতে দেখে স্থানীয় মানুষ পুলিশকে খবর দেয়। তারা এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ...

 মস্কো, ১৯ আগস্ট (এএফপি): রাশিয়ার রাস্তায় ছুরি নিয়ে হামলা চালাল অজ্ঞাতপরিচয় এক আততায়ী। পুলিশের তরফে জানানো হয়েছে, শনিবার সকাল ১১টা নাগাদ রাশিয়ার সুরগুট শহরে ঘটনাটি ঘটে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রতারণা চক্রের জালে পড়ে শুক্রবার বিকালে শামুকতলা থানার ব্রজেরকুঠি গ্রামের এক যুবক প্রতারিত হলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারিত যুবক তরুণকান্তি দাস ওই চক্রের দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে প্রতারিত হন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM