রাজ্য
 

২১ জুলাইয়ের সমাবেশের নামে টাকা তুললে ব্যবস্থা, হুঁশিয়ারি তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলের শহিদ তর্পণের বার্ষিক সমাবেশের নাম করে কোনও টাকা তোলা যাবে না। আগামী ২১ জুলাইয়ের সভার প্রস্তুতির লক্ষ্যে সোমবার তৃণমূল যুব কংগ্রেসের ডাকা দলীয় বৈঠকে ফের এই সিদ্ধাম্তের কথা স্মরণ করিয়ে দেওয়া হয়। কলকাতায় ধর্মতলায় এই সমাবেশের প্রচারেও মুখ্যমন্ত্রী তথা দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া অন্য কারও ছবি দেওয়া যাবে না। আসন্ন পঞ্চায়েত নির্বাচনের প্রেক্ষিতে হতে চলা এই জনসভা যেন আগের সব রেকর্ড ছাপিয়ে যায়, সেই লক্ষ্যে গোটা রাজ্যে বুথস্তর থেকে সাংগঠনিক প্রস্তুতি নেওয়ার সিদ্ধান্ত এদিন বৈঠকে হাজির থাকা রাজ্য ও জেলা যুব নেতৃত্বকে দলের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।
তৃণমূলের এই বাৎসরিক কর্মসূচি দলের সর্বস্তরের নেতা-কর্মীর কাছেই সর্বাধিক গুরুত্বপূর্ণ। একে ঘিরে রাজ্যজুড়ে সাংগঠনিক তৎপরতা থাকে। এই সমাবেশের খরচ তোলার নামে চাঁদা তুলে থাকেন স্থানীয় নেতা-নেত্রীরা। এই চাঁদা তোলা নিয়ে দলের কাছে অনেক অভিযোগ ছিল। দলের যুব শাখা এই সভার মূল আহ্বায়ক হলেও কার্যক্ষেত্রে গোটা দলই এতে সক্রিয়ভাবে যুক্ত থাকে। অভিষেক বন্দ্যোপাধ্যায় যুব তৃণমূলের সভাপতি হওয়ার পর গত বছরেই এই টাকা তোলার উপর নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু তাতেও অভিযোগ আসা বন্ধ হয়নি। তাই শুধু যুব বা ছাত্র সংগঠনের উদ্দেশেই নয়, দলের সর্বস্তরের কাছে এই বার্তা এদিন দেওয়া হয়। পাশাপাশি এই ধরনের অভিযোগ প্রমাণিত হলে দলের পক্ষ থেকে কাউকে যে রেহাই করা হবে না, তাও জানিয়ে দেওয়া হয়েছে।
এদিন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, মনে রাখতে হবে আমাদের একমাত্র পুঁজি মমতা বন্দ্যোপাধ্যায়। তাই নেত্রীর সমাবেশের নাম করে দলের ঝান্ডা নিয়ে কেউ যেন টাকা না তোলে। যদি এমন কোনও খবর আমাদের কাছে আসে, তাহলে কঠোরতম ব্যবস্থা নিতে দল এতটুকু দ্বিধা করবে না। মনে রাখবেন সেক্ষেত্রে আপসের কোনও জায়গা থাকবে না।
শুধু আর্থিক বিষয়ই নয়, দলের অন্দরের কোন্দল নিয়েও কঠোর মনোভাব নিয়েছে তৃণমূল নেতৃত্ব। দলের একাংশের মধ্যে শিথিলতা লক্ষ করা যাচ্ছে। তা কোনও মতেই কাম্য নয়। এই সূত্রেই তিনি বলেন, রাজ্য নেতাদের আগামী রাথযাত্রা ও ইদের পর পুরোদমে ২১ জুলাইয়ের সমাবেশের প্রচার শুরু করতে হবে। কোথাও কোথাও নিজেদের মধ্যে দূরত্ব রয়েছে। তার কোনও ছাপ যেন এই প্রস্তুতিপর্বে না পড়ে। এইসব দূরত্ব পাশে সরিয়ে ২১ জুলাইয়ের প্রস্ততিতে নেমে পড়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তৃণমূল মহাসচিব।
এই সমাবেশের প্রচারে স্থানীয় স্তরের নেতা-নেত্রী নিজের ছবির সঙ্গে দলনেত্রীর ছবি দিয়ে পোস্টার, হোর্ডিং তৈরি করেন। আগেই এই ব্যপারে নিষেধাজ্ঞা জারি হয়েছিল। এবার ফের তা মনে করিয়ে দেওয়া হয়েছে। যুব শাখার নামে ছাপা এই প্রচার সরঞ্জামের নকশা কী হবে, তা সিডি করে জেলায় জেলায় পাঠিয়ে দেওয়া হয়। সেই অনুসারে রাজ্যের সর্বত্র অভিন্ন পোস্টার, হোর্ডিং লাগানো হয়। এবারেও সেই নির্দেশ দিয়েছেন অভিষেক।
অভিষেকের ডাকা এদিনের বৈঠকে সব জেলার যুব সংগঠনের প্রতিনিধিরা যোগ দেন। মহাসচিব পার্থবাবুসহ হাজির ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সুব্রত বক্সি, সহ সভাপতি মুকুল রায়, মন্ত্রী ফিরহাদ হাকিম, মন্ত্রী ইন্দ্রনীল সেন, কেন্দ্রীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন, প্রাক্তন ছাত্র নেতা তাপস রায়, বৈশ্বানর চট্টোপাধ্যায়, অলোক দাস, বিধায়ক সুজিত বসু প্রমুখ।
20th  June, 2017
  ব্যাংকের বকেয়া শোধের চাপ, বাম আমলে
লোহা কেলেঙ্কারির তদন্তে গতি চাইছে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামফ্রন্ট সরকারের আমলে প্রায় তিনশো কোটি টাকার লোহা আকরিক কেলেঙ্কারির তদন্তে গতি আনতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। তদন্ত পর্যালোচনা করতে মঙ্গলবার মির্জা গালিব স্ট্রিটে খাদ্য দপ্তরে উচ্চ পর্যায়ের বৈঠক হয়।
বিশদ

  তাল কাটলেন সিদিকুল্লা
তিন তালাক নিয়ে সুপ্রিম
কোর্টের সমর্থনে বিশিষ্টরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেন মুসলিম সম্প্রদায়ের বিশিষ্টরা। তবে, রাজ্য মন্ত্রিসভার সদস্য তথা জমিয়তে উলেমায়ে হিন্দ নেতা সিদ্দিকুল্লা চৌধুরি তালাক প্রথা আদালতের বিচার্য বিষয় কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।
বিশদ

  কানহাইয়ার সভাকে কেন্দ্র করে গোলমাল, মারামারি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ, হাওড়া: সোমবার মেদিনীপুরে ছাত্রনেতা কানহাইয়া কুমারের সভাকে কেন্দ্র গোলমালের সূত্রপাত হয়েছিল। যার রেশ মঙ্গলবারও রইল। এদিন দুপুরে প্রথমে হাওড়ার শিবপুরে এবং পরে সন্ধ্যায় যাদবপুরে ওই ছাত্রনেতার সভাকে কেন্দ্র করে তুমুল গন্ডগোল বাধে। দু’টি ক্ষেত্রেই অভিযোগ উঠেছে আরএসএসের সমর্থকদের বিরুদ্ধে। গোলমাল সত্ত্বেও বক্তব্য রেখেই মঞ্চ ছেড়েছেন কানহাইয়া কুমার।
বিশদ

  রেলের বিলাসবহুল কোচে উত্তরবঙ্গে ‘বন্যা পর্যটনে’ গিয়েছিলেন মুখ্যমন্ত্রী: সেলিম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই বঙ্গ মিলিয়ে রাজ্যে প্রায় এক মাস ধরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। আর এতদিন পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গে প্রথম বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে যাওয়ায় তাকে রীতিমতো কটাক্ষ করতে শুরু করল সিপিএম।
বিশদ

ভুক্তভোগীদের অভিনব কর্মসূচি, ডেপুটেশন হাইকোর্টে
চিটফান্ডকাণ্ডে যুক্ত ‘আসল চোর’দের জেলে
নয়, রাজ্যের মন্ত্রিসভায় ঠাঁই হয়েছে: সূর্যকান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ডকাণ্ডে জড়িত ‘আসল চোর’দের জেলে ঠাঁই হয়নি। তাঁরা বহাল তবিয়তে রাজ্য মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। এঁদের সবাইকে আগে জেলে পুরতে হবে। তারপর চিটফান্ডের টাকায় তৈরি করা সম্পত্তি বাজেয়াপ্ত করে নিলামে বিক্রির মাধ্যমে ভুক্তভোগী আমানতকারী ও এজেন্টদের টাকা ফেরতের ব্যবস্থা করতে হবে।
বিশদ

 কোর্টের রায় মেনেই আপাতত কেরোসিন, বললেন খাদ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের অন্তর্বর্তী নির্দেশ অনুযায়ী কেরোসিনের বরাদ্দের নির্দেশিকা জারি করতে চলেছে খাদ্য দপ্তর। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক মঙ্গলবার জানিয়েছেন, অন্তর্বর্তী নির্দেশে মাথাপিছু মাসে যে ৫৫০ মিলিলিটার কেরোসিন দেওয়ার কথা বলা হয়েছে সেটাই কার্যকর করা হবে।
বিশদ

২৯শে পাহাড় নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকলেন মমতা
জিএনএলএফের প্রস্তাবে সাড়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার আরজি জানিয়ে জিএনএলএফ চিঠি দিতেই আগামী মঙ্গলবার, ২৯ আগস্ট নবান্নে সর্বদলীয় বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে জিএনএলএফ তো বটেই, পাহাড়ের সব রাজনৈতিক দলকে ডাকা হবে।  পাঁচ-ছ’টি দল তো পাহাড়ে সক্রিয় রয়েছে।
বিশদ

 হঠাৎ পরিদর্শনে পূর্ব রেলের জিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাওড়া স্টেশনে ‘সারপ্রাইজ ভিজিট’ করলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার হরিন্দ্র রাও। স্বচ্ছতা পাখওয়াড়ার অঙ্গ হিসাবে মঙ্গলবার তিনি আচমকাই হাজির হন স্টেশনে। ঘুরে দেখেন স্টেশন চত্বর, ফুড কোর্ট, জন আহারসহ অন্যান্য জায়গা।
বিশদ

তিন তালাক নিয়ে রায়ের সমর্থনে এক রা বিজেপি থেকে সিপিএমের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানাল একধারে বিজেপি থেকে শুরু করে কংগ্রেস এবং সিপিএমের মত বামপন্থী দলগুলিও। বিভিন্ন বিষয়ে তীব্র বিরোধিতা থাকলেও এই নিয়ে যদি কেন্দ্রের বিজেপি সরকার আইন আনে, তাহলে তাকে সমর্থন করতেও পিছপা হবে না বলে মঙ্গলবার ইঙ্গিত দিয়েছে সিপিএম।
বিশদ

শিক্ষক দিবসে দিল্লিতে আন্দোলন করবেন রাজ্যের অধ্যাপকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন দাবিদাওয়া নিয়ে শিক্ষক দিবসে দিল্লিতে আন্দোলন করবে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির অধ্যাপক সংগঠন। মূল সংগঠন এআইফুকটোর ব্যানারে মঙ্গলবার ঘণ্টা দুয়েক অবস্থান বিক্ষোভ করলেন অধ্যাপকরা।
বিশদ

বিপুল সম্পত্তি, আয়কর দেন না,
৬০০ জনের তালিকা পাঠাল দিল্লি
কলকাতার অফিসকে জরুরি তদন্তের নির্দেশ

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: আয়কর আদায়ে এবার দিল্লি থেকে সরাসরি কলকাতায় তালিকা পাঠিয়ে দিল সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস। সেই তালিকায় যেমন শিল্প সংস্থা আছে, তেমনই আছেন সাধারণ করদাতা। কর দেওয়ার জন্য কোনও অনুরোধ বা আদেশ নয়। একেবারে তদন্ত করে বিষয়টির ফয়সালা করার জন্যই এই নির্দেশ এসেছে বলে জানা গিয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: পুলিশি অত্যাচার বন্ধ ও পরিবহণ শ্রমিক হিসাবে স্বীকৃতির দাবিতে মঙ্গলবার দুপুরে নলহাটি-১ ব্লকের বিডিও অফিসের সামনে বিক্ষোভ দেখাল এআইইউটিইউসি সমর্থিত সারা বাংলা মোটর ভ্যান চালক ইউনিয়নের নলহাটি শাখার সদস্যরা। ...

 জয় চৌধুরি দীর্ঘ তিন বছরের স্পনসরশিপ সমস্যা অবশেষে কাটিয়ে উঠতে চলেছে মোহন বাগান অ্যাথলেটিকস ক্লাব। আর ইউনাইটেড মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেড নয়, আই লিগের লাইসেন্সিংয়ের জন্য আগামী বছর সবুজ-মেরুন ব্রিগেড নথিভুক্ত হবে মোহন বাগান ফুটবল ক্লাব (ইন্ডিয়া) ফুটবল ...

ওয়াশিংটন, ২২ আগস্ট: সন্ত্রাসবাদ নির্মূলের প্রচেষ্টায় আমেরিকার পাশে না থাকলে পাকিস্তানকে অনেক কিছু হারাতে হবে বলে সতর্ক করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন, জঙ্গিদের স্বর্গরাজ্য পাকিস্তান। গোটা বিশ্বে সন্ত্রাস চালিয়ে সেখানে নিশ্চিন্ত নিরাপত্তা পাচ্ছে জঙ্গিরা। ইসলামাবাদকে এর মূল্য চোকাতে ...

 বিএনএ, জলপাইগুড়ি: মঙ্গলবার মোহিতনগরের গৌরীহাটে পুলিশি হয়রানির অভিযোগ তুলে গোরুর ক্রেতা-বিক্রেতাদের একাংশ ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে। প্রায় ১০ মিনিট ওই অবরোধ চললেও কোতোয়ালি থানার পুলিশ গিয়ে অবরোধকারীদের হটিয়ে দিয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৭ টাকা ৬৪.৯৫ টাকা
পাউন্ড ৮১.১৪ টাকা ৮৩.৯৫ টাকা
ইউরো ৭৪.০৩ টাকা ৭৬.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29445
গহনা সোনা (১০ (গ্রাম) 27935
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28355
রূপার বাট (প্রতি কেজি) 39000
রূপা খুচরো (প্রতি কেজি) 39100
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩, পূর্বফাল্গুনীনক্ষত্র দিবা ২/৪, সূ উ ৫/১৯/৫৩, অ ৫/৫৮/৪৭, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ৯/৩৩-১১/১৪ পুনঃ ৩/২৮-৫/৯ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/২৯-১০/৪ পুনঃ ১১/৩৯-১/১৪, কালরাত্রি ২/৩০-৩/৫৫। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব
৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৫৫/৩৫, পূর্বফাল্গুনীনক্ষত্র ৩/৫৫/৫০, সূ উ ৫/১৭/২২, অ ৬/০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৯/১০, ৯/৩১/৪১-১১/১৩/৩৯, ৩/২৮/৮-৫/৯/৫৬ রাত্রি ৬/৪৫/৫৬-৯/০/১৩, ১/৩৭/৪৭-৫/১৭/৩৮, বারবেলা ১১/৩৯/৬-১/১৪/৩২, কালবেলা ৮/২৮/১৪-১০/৩/৪০, কালরাত্রি ২/২৮/১৪-৩/৫২/৫৮। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব 
৩০ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 মুর্শিদাবাদে নৌকাডুবি, মৃত ১
মুর্শিদাবাদের ভরতপুর থানার পল্লীশ্রী গ্রামে নৌকাডুবির ঘটনা ঘটেছে। মৃত ১। নিখোঁজও ১ জন। মৃতা ছয় বছরের এক স্কুল ছাত্রী। নাম ববিতা রাজবংশী।

06:11:00 PM

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ইংল্যান্ডের তারকা স্ট্রাইকার ওয়েন রুনি

06:09:57 PM

একে মিত্তলের জায়গায় রেলওয়ে বোর্ডের নতুন চেয়ারম্যান হলেন অশ্বিনী লোহানি

04:55:00 PM

সেনসেক্স উঠল ২৭৬ পয়েন্ট

04:35:00 PM

 ইয়েমেনে জঙ্গি অধ্যুষিত এলাকায় সেনার বিমান হানা, মৃত ৩০

04:34:00 PM

ওয়ার্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ: সাইনা নেহওয়াল হারালেন সাবরিনা জাকুয়েটকে, স্কোর: ২১-১১, ২১-১২

04:33:36 PM