রাজ্য
 
 

 দীপাবলির আনন্দে মেতে উঠেছে গোটা দেশ। পিটিআই

 পরবর্তী তথ্য কমিশনার বাসুদেব, তাঁকে ছাড়াই সিদ্ধান্ত কীভাবে রাজ্যপালকে জানাবেন মান্নান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের পরবর্তী তথ্য কমিশনার হচ্ছেন বর্তমান মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়। শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের উপস্থিতিতে নির্দিষ্ট কমিটির বৈঠকে এই মর্মে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। কিন্তু অবসরের পর বাসুদেববাবুর নতুন পদের দায়িত্ব নেওয়ার পথটি পুরোপুরি বিতর্কের ঊর্ধ্বে থাকছে না। তিনজনের কমিটির অন্যতম সদস্য তথা বিরোধী দলনেতা আবদুল মান্নান রমজান উপবাসের কারণে ওই বৈঠকে হাজির থাকার ব্যাপারে নিজের অপারগতার কথা জানিয়েছিলেন। তারপরও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করায় তিনি বেশ আশ্চর্য ও ক্ষুব্ধ হয়েছেন। অতীতে এই ধরনের কোনও নজির না থাকার কথা উল্লেখ করে মান্নান বিষয়টি নিয়ে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠিকে চিঠি দিচ্ছেন।
আমলা হিসাবে বাসুদেববাবুর পরিচিতি ও কর্মদক্ষতা নিয়ে শাসক বা বিরোধী কোনও শিবিরেই তেমন সন্দেহ নেই। সজ্জন ব্যক্তি হিসাবে তিনি বিভিন্ন রাজনৈতিক নেতার কাছেও গ্রহণযোগ্য হয়েছেন সব আমলেই। মমতার সঙ্গেও তাঁর তালমিল বেশ ভালোই রয়েছে। তাঁর মতো আমলার কর্মদক্ষতাকে স্বীকৃতি দিতে মুখ্যমন্ত্রী বাসুদেববাবুকে অবসরের পর কোনও গুরুত্বপূর্ণ দায়িত্ব দিতে চেয়েছিলেন। সেই মতো রাজ্যের তথ্য কমিশনার পদটি বেশ কিছু দিন শূন্য পড়ে আছে জেনে তাঁর দায়িত্ব বাসুদেববাবুকে দেওয়ার কথা মনস্থ করেন মমতা। বিরোধী দলনেতা হিসাবে মান্নানেরও এই নামে যে কোনও আপত্তি নেই, সে কথা তিনি তাঁর ঘনিষ্ঠ মহলে জানিয়েও ছিলেন।
তাহলে কেন এই দ্বন্দ্ব তৈরি হল? বিরোধী দলনেতার দপ্তর সূত্রের খবর, তথ্য কমিশনার পদে নিয়োগের বিষয়টি চূড়ান্ত করার জন্য তিন সদস্যের কমিটি রয়েছে। সরকারপক্ষের তরফে পদাধিকারবলে এই কমিটির সদস্যরা হলেন মমতা ও পার্থবাবু এবং বিরোধী দলনেতা মান্নান। মুখ্যমন্ত্রীর অফিসে এই তিনজনের বৈঠকে ওই পদে নাম চূড়ান্ত হওয়ার কথা ছিল। কমিটির বৈঠক গত শনিবার হবে বলে মান্নানকে নবান্ন থেকে চিঠি ও ফোন করে জানানো হয়। কিন্তু বৈঠকের সময় বিকালের দিকে হওয়ায় রমজান মাসে রোজার উপবাস রাখা বিরোধী দলনেতা তাতে আপত্তি জানান শুরুতেই। দুই গুরুত্বপূর্ণ সচিবকে তিনি ফোনে সাফ জানিয়েও দেন যে বেলা দু’টোর সময় শুরু করে তিনটের মধ্যে তাঁকে ছেড়ে দিতে পারলে তিনি ওই বৈঠকে যেতে পারবেন। নচেৎ ইদের পর যে কোনও সময়ে বৈঠক ডাকলে তিনি যেতে রাজি। মান্নানের অনুরোধের পর সরকারের তরফে বৈঠকের সময় কিছুক্ষণ এগিয়ে আনা হলেও তা কখনওই বিরোধী দলনেতার দেওয়া শর্তের ধারেকাছে ছিল না। রোজা চলাকালীন তাঁর পক্ষে তিনটের পর কিছুতেই বৈঠকে থাকা সম্ভব হবে না বলে শনিবার স্বয়ং পরিষদীয়মন্ত্রীকেও জানিয়ে দেন মান্নান।
বিরোধী দলনেতার দপ্তর সূত্রের খবর, রমজান মাস বা রোজার কথা ভেবে তাঁর আরজি সরকার মেনে নেবে বলে ধরে নিয়েছিলেন মান্নান। কিন্তু শ্রীরামপুরে বাড়িতে বসে সেদিন বিকালেই খবর পান যে তাঁকে বাদ দিয়েই ওই বৈঠক করা হয়েছে। এমনিতে তিনজনের কমিটিতে সংখ্যাগরিষ্ঠর মতই চূড়ান্ত সিদ্ধান্ত হিসাবে গৃহীত হওয়ার নিয়ম থাকায় তাঁর বৈঠকে যাওয়া-না যাওয়া তেমন গুরুত্বের কিছু নয়। কিন্তু তাঁকে ছাড়াই বৈঠক করে বিরোধী দলনেতার পদমর্যাদাকে কার্যত অবমাননা করা হয়েছে বলে মনে করছেন মান্নান।
20th  June, 2017
সেদিন গুরুংয়ের গা ঘেঁষে
বেরিয়ে গিয়েছিল বুলেট
বিমলসহ মোর্চা নেতৃত্বের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

 শুভ্র চট্টোপাধ্যায়, দার্জিলিং: রঙ্গিত নদীর তীরে সিংলার জঙ্গলে পুলিশি অভিযান চলাকালীন গুরুং বাহিনীর গুলিতেই মর্মান্তিক মৃত্যু হয়েছে সাব ইনসপেক্টর অমিতাভ মালিকের। এই ঘটনা রাজ্যজুড়ে তোলপাড় ফেলে দিয়েছে। অন্যদিকে, সেদিন ওই ডেরায় মোর্চা সুপ্রিমো বিমল গুরুং আদৌ উপস্থিত ছিলেন কি না, তা নিয়ে কোনও কোনও মহল থেকে প্রশ্ন তোলা হয়েছে।
বিশদ

মমতা জন্মবিদ্রোহী, নিজের
লড়াই ও পরিশ্রমের ফসল
স্মৃতিকথায় মন্তব্য প্রাক্তন রাষ্ট্রপতি প্রণবের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ অক্টোবর: মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে এক সহজাত ‘জন্মবিদ্রোহী’ সত্তা রয়েছে। আজ তিনি সাফল্যের যে শীর্ষে আরোহণ করছেন তা সম্পূর্ণভাবে তাঁর নিজের লড়াই, সংগ্রামের ফলশ্রুতি। এই রাজনৈতিক উচ্চতা মমতার অর্জন করা অধিগত শক্তি। নিজের স্মৃতিকথার তৃতীয় খণ্ডে ঠিক এভাবেই মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক উত্থান, ওঠাপড়া, অগ্রগতি এবং অনমনীয় ‘জন্মবিদ্রোহী’ মনোভাবকে বিশ্লেষণ করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।
বিশদ

আজ কালীপুজো,
নিম্নচাপের ভ্রুকুটি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ বৃহস্পতিবার কালীপুজো। কাল শুক্রবার দেওয়ালি। দু঩টিই আলোর উৎসব। বুধবারই আলোকমালায় সেজে উঠেছে মহানগরী থেকে গ্রামগঞ্জ। কালীপুজোর অন্যতম অঙ্গ হল আতসাবাজি পোড়ানো। কিন্তু এই আলোর উৎসব কি বৃষ্টির ধাক্কায় কিছুটা ম্লান হয়ে যাবে, এই শঙ্কা প্রবল হয়ে উঠেছে।
বিশদ

রোগের কবলে আরও ৬৭২, মৃত আরও এক
ডেঙ্গুতে মহামারীর মতো পরিস্থিতি, উদ্বেগ কেন্দ্রীয়
সংস্থা নাইসেড-এর শীর্ষকর্ত্রীর, নস্যাৎ রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমার নাম নেই। মাত্র ২৪ ঘন্টার মধ্যে নতুন করে ৬৭২ জন আক্রান্ত হলেন ডেঙ্গুতে। আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৪ হাজার ৬৯৩ জন। মৃতের সংখ্যাও বাড়ল। সম্প্রতি আরজিকর মেডিকেল কলেজ হাসপাতালে বরানগরের বাসিন্দা একজনের মৃত্যু হয়েছিল।
বিশদ

হয়নি টাস্ক ফোর্সের বৈঠক,
কালীপুজোয় চড়ছে বাজার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কালীপুজো, ভাইফোঁটা উপলক্ষে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী জিনিসপত্রের দাম কৃত্রিমভাবে চড়িয়ে বাড়তি মুনাফার ধান্দায় থাকে বলে অভিযোগ। গত কয়েকবছর ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে কালীপুজোর ঠিক কয়েকদিন আগে বাজারদর নিয়ন্ত্রণে রাখতে গঠিত টাস্ক ফোর্সের বৈঠক হচ্ছে। সরকারের কড়া হুশিয়ারিতে সংশ্লিষ্ট মহল ফাটকা থেলা থেকে অনেকটাই পিছিয়ে আসে। এর সুফলও পাচ্ছিলেন রাজ্যের মানুষ।
বিশদ

কন্যাশ্রীর সাফল্য তুলে ধরতে স্পেনে যাচ্ছে প্রতিনিধিদল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের ইউরোপে ‘কন্যাশ্রী’ প্রকল্পের সাফল্য তুলে ধরতে চলেছে রাজ্যের প্রতিনিধিদল। এবার বণিকসভা বিএনসিসিআইয়ের উদ্যোগে ১১ সদস্যের একটি দল শনিবার রওনা দিচ্ছে স্পেনে। দলে সভাপতি বাণী রায়চৌধুরি, সহ-সভাপতি সত্যম রায়চৌধুরি এবং পিআর এবং গভর্নমেন্ট রিলেশনস স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ঋত্বিক দাস রয়েছেন।
বিশদ

স্কুল শিক্ষকরা স্বাস্থ্যসাথি
নিয়ে আগ্রহ দেখাচ্ছেন না

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুল শিক্ষকদের মধ্যে একেবারেই জনপ্রিয় হতে পারেনি রাজ্য সরকারের স্বাস্থ্যসাথি প্রকল্প। ডিআই এবং ডিপিও অফিসে যে হারে পূরণ করা ফরম জমা পড়ছে, তার সংখ্যা একেবারেই আশাব্যঞ্জক নয়। অথচ খোদ মুখ্যমন্ত্রী ৫ সেপ্টেম্বর নজরুল মঞ্চে শিক্ষক দিবসের অনুষ্ঠানে শিক্ষকদের স্বাস্থ্যসাথি প্রকল্পে আনার কথা ঘোষণা করেছিলেন।
বিশদ

এসআরএফটিআই-এ বিক্ষোভ অব্যাহত, ঘেরাও অধিকর্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হস্টেল বিতর্কে ১৪ জন ছাত্রীকে বহিষ্কারের পর বিক্ষোভের দ্বিতীয় দিনেও ঘেরাও চলল সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (এসআরএফটিআই)-এ। এদিনও প্রতিষ্ঠানের অধিকর্তা দেবমিত্রা মিত্রকে দীর্ঘক্ষণ ঘেরাও করে রাখেন ছাত্রছাত্রীরা। তিনি জানিয়েছেন, ঘেরাও থাকার সময় তিনি নিজের চেম্বারেও যেতে পারেননি।
বিশদ

খিচুরি ভোগের আয়োজনে
কালঘাম ছুটেছে মধ্যবিত্তের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নানা সবজির আকাশছোঁয়া দাম তো আছেই, তার সঙ্গে যুক্ত হয়েছে নানা ফলমূলের অত্যধিক মূল্যবৃদ্ধি। ফলে কালীপুজোর সময় সমস্যার মধ্যে পড়তে হচ্ছে মাতৃপূজারিদের। যে বাজারে সাধারণ কুলের দাম কিলো প্রতি ১০০-১২০ টাকা, আতা কিনতে হচ্ছে ১০০ টাকা কিলো দরে, সেই বাজারে পুজো করতে গেলে পকেটে রেস্ত’র জোর যে ভালোমতোই থাকা উচিত, অন্যথায় আয়োজনেই কাটছাঁট করতে হবে—তা বলাই বাহুল্য।
বিশদ

উদ্ভাবন রাজ্যের গবেষকদের
দ্রুত ম্যালেরিয়া নির্ণয়ে ‘সেনটওর’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যালেরিয়া হয়েছে কি না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে ঘরে বসেই। দরকার শুধু একটা ইন্টারনেট কানেকশন সমেত স্মার্ট ফোন এবং একটি কাগজে তৈরি ছোট্ট অণুবীক্ষণ যন্ত্র। সঙ্গে একটি অ্যাপ ডাউনলোড করে নিলেই হবে। এগুলির সাহায্যেই কয়েক সেকেন্ডের মধ্যে জানা যাবে, কোনও ব্যক্তি ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন কি না।
বিশদ

পাহাড়ে যথেষ্ট পুলিশ আছে, কেন্দ্রের কটাক্ষে জবাব মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহার করা নিয়ে কেন্দ্র-রাজ্য বিরোধের জল গড়িয়েছে হাইকোর্ট পর্যন্ত। রাজ্য ও কেন্দ্রের মধ্যে শুরু হয়েছে বাকযুদ্ধ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে রাজ্য সরকারকে কটাক্ষ করে বলা হয়েছে, কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী কখনও পুলিশের বিকল্প হতে পারে না।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, মেদিনীপুর: বুধবার মেদিনীপুরে জেলাশাসকের কার্যালয়ে ঝাড়গ্রাম জেলার উন্নয়নমূলক কাজকর্মের পর্যালোচনায় বৈঠক ডাকা হয়। নতুন জেলার উন্নয়নে গতি আনতে ঝাড়গ্রামের জেলাশাসকের মাথায় পশ্চিম মেদিনীপুরের জেলাশাসককে বসিয়ে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...

বিএনএ, মেদিনীপুর: বাজার ফিরেছে মেদিনীপুরের ঐতিহ্যশালী দেওয়ালি পুতুলের। এলইডি, ডিসকো, চায়না আলোর দাপটে মাঝের কয়েক বছর বাজার বেশ মন্দা গেলেও এবছর ভালোই বিক্রিবাট্টা হল দেওয়ালি পুতুলের। এই সময় বাজারে রীতিমতো চোখ ঝলসানো আলোর সঙ্গে পাল্লা দিতে হয় মৃৎশিল্পীদের। ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: বুধবার থেকেই কালীপুজোয় মেতে উঠেছে দমদম থেকে রাজারহাট। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের মধ্যেই কালীপুজোতেও জমজমাট সল্টলেক। বিশ্বকাপ উপলক্ষে রাজ্য সরকারের উদ্যোগে আলোর রোশনাইয়ে ভরে ...

 বাংলা নিউজ এজেন্সি: বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কন্যাশ্রী প্রকল্প আন্তর্জাতিক স্তরে সম্প্রতি স্বীকৃতি পেয়েছে। এরপর রাজ্য জুড়ে বহু পুজো কমিটি কন্যাশ্রীকে থিম করে চমক দিয়েছে। এবার দীপাবলী ও ভ্রাতৃদ্বিতীয়ায় স্পেশাল মিষ্টি হিসাবে কোচবিহারের বাজারে এসেছে ‘কন্যাশ্রী অনন্যা’ সন্দেশ। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হবার সম্ভাবনা। উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ঘ ১২/৪২, নক্ষত্র-হস্তা, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৫/২, অমৃতযোগ দিবা ঘ ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। সন্ধ্যা ঘ ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ২/১৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে।

দীপান্বিতা কালীপুজো
 
১ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১১/৫১/১০, নক্ষত্র-হস্তানক্ষত্র রাত্রি ৭/৪৪/৩৯, সূ উ ৫/৩৮/২, অ ৫/৪/৫৮, অমৃতযোগ দিবা ৭/৯/৩, ১/১৫/৫৯-২/৪৭/৩৪, রাত্রি ৫/৫৫/১০-৯/১৫/৫৯, ১১/৪৬/৩৬-৩/৭/২৫, ৩/৫৭/৩৮-৫/৩৮/৩৩, বারবেলা ৩/৩৯/৬-৫/৪/৫৮, কালবেলা ২/১৩/১৪-৩/৩৯/৬, কালরাত্রি ১১/২১/৩০-১২/৫৫/৩৮।

দীপান্বিতা কালীপুজো
২৮ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

18-10-2017 - 09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

18-10-2017 - 08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 07:04:08 PM