রাজ্য
 

 পরবর্তী তথ্য কমিশনার বাসুদেব, তাঁকে ছাড়াই সিদ্ধান্ত কীভাবে রাজ্যপালকে জানাবেন মান্নান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের পরবর্তী তথ্য কমিশনার হচ্ছেন বর্তমান মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়। শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের উপস্থিতিতে নির্দিষ্ট কমিটির বৈঠকে এই মর্মে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। কিন্তু অবসরের পর বাসুদেববাবুর নতুন পদের দায়িত্ব নেওয়ার পথটি পুরোপুরি বিতর্কের ঊর্ধ্বে থাকছে না। তিনজনের কমিটির অন্যতম সদস্য তথা বিরোধী দলনেতা আবদুল মান্নান রমজান উপবাসের কারণে ওই বৈঠকে হাজির থাকার ব্যাপারে নিজের অপারগতার কথা জানিয়েছিলেন। তারপরও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করায় তিনি বেশ আশ্চর্য ও ক্ষুব্ধ হয়েছেন। অতীতে এই ধরনের কোনও নজির না থাকার কথা উল্লেখ করে মান্নান বিষয়টি নিয়ে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠিকে চিঠি দিচ্ছেন।
আমলা হিসাবে বাসুদেববাবুর পরিচিতি ও কর্মদক্ষতা নিয়ে শাসক বা বিরোধী কোনও শিবিরেই তেমন সন্দেহ নেই। সজ্জন ব্যক্তি হিসাবে তিনি বিভিন্ন রাজনৈতিক নেতার কাছেও গ্রহণযোগ্য হয়েছেন সব আমলেই। মমতার সঙ্গেও তাঁর তালমিল বেশ ভালোই রয়েছে। তাঁর মতো আমলার কর্মদক্ষতাকে স্বীকৃতি দিতে মুখ্যমন্ত্রী বাসুদেববাবুকে অবসরের পর কোনও গুরুত্বপূর্ণ দায়িত্ব দিতে চেয়েছিলেন। সেই মতো রাজ্যের তথ্য কমিশনার পদটি বেশ কিছু দিন শূন্য পড়ে আছে জেনে তাঁর দায়িত্ব বাসুদেববাবুকে দেওয়ার কথা মনস্থ করেন মমতা। বিরোধী দলনেতা হিসাবে মান্নানেরও এই নামে যে কোনও আপত্তি নেই, সে কথা তিনি তাঁর ঘনিষ্ঠ মহলে জানিয়েও ছিলেন।
তাহলে কেন এই দ্বন্দ্ব তৈরি হল? বিরোধী দলনেতার দপ্তর সূত্রের খবর, তথ্য কমিশনার পদে নিয়োগের বিষয়টি চূড়ান্ত করার জন্য তিন সদস্যের কমিটি রয়েছে। সরকারপক্ষের তরফে পদাধিকারবলে এই কমিটির সদস্যরা হলেন মমতা ও পার্থবাবু এবং বিরোধী দলনেতা মান্নান। মুখ্যমন্ত্রীর অফিসে এই তিনজনের বৈঠকে ওই পদে নাম চূড়ান্ত হওয়ার কথা ছিল। কমিটির বৈঠক গত শনিবার হবে বলে মান্নানকে নবান্ন থেকে চিঠি ও ফোন করে জানানো হয়। কিন্তু বৈঠকের সময় বিকালের দিকে হওয়ায় রমজান মাসে রোজার উপবাস রাখা বিরোধী দলনেতা তাতে আপত্তি জানান শুরুতেই। দুই গুরুত্বপূর্ণ সচিবকে তিনি ফোনে সাফ জানিয়েও দেন যে বেলা দু’টোর সময় শুরু করে তিনটের মধ্যে তাঁকে ছেড়ে দিতে পারলে তিনি ওই বৈঠকে যেতে পারবেন। নচেৎ ইদের পর যে কোনও সময়ে বৈঠক ডাকলে তিনি যেতে রাজি। মান্নানের অনুরোধের পর সরকারের তরফে বৈঠকের সময় কিছুক্ষণ এগিয়ে আনা হলেও তা কখনওই বিরোধী দলনেতার দেওয়া শর্তের ধারেকাছে ছিল না। রোজা চলাকালীন তাঁর পক্ষে তিনটের পর কিছুতেই বৈঠকে থাকা সম্ভব হবে না বলে শনিবার স্বয়ং পরিষদীয়মন্ত্রীকেও জানিয়ে দেন মান্নান।
বিরোধী দলনেতার দপ্তর সূত্রের খবর, রমজান মাস বা রোজার কথা ভেবে তাঁর আরজি সরকার মেনে নেবে বলে ধরে নিয়েছিলেন মান্নান। কিন্তু শ্রীরামপুরে বাড়িতে বসে সেদিন বিকালেই খবর পান যে তাঁকে বাদ দিয়েই ওই বৈঠক করা হয়েছে। এমনিতে তিনজনের কমিটিতে সংখ্যাগরিষ্ঠর মতই চূড়ান্ত সিদ্ধান্ত হিসাবে গৃহীত হওয়ার নিয়ম থাকায় তাঁর বৈঠকে যাওয়া-না যাওয়া তেমন গুরুত্বের কিছু নয়। কিন্তু তাঁকে ছাড়াই বৈঠক করে বিরোধী দলনেতার পদমর্যাদাকে কার্যত অবমাননা করা হয়েছে বলে মনে করছেন মান্নান।
20th  June, 2017
  ব্যাংকের বকেয়া শোধের চাপ, বাম আমলে
লোহা কেলেঙ্কারির তদন্তে গতি চাইছে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামফ্রন্ট সরকারের আমলে প্রায় তিনশো কোটি টাকার লোহা আকরিক কেলেঙ্কারির তদন্তে গতি আনতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। তদন্ত পর্যালোচনা করতে মঙ্গলবার মির্জা গালিব স্ট্রিটে খাদ্য দপ্তরে উচ্চ পর্যায়ের বৈঠক হয়।
বিশদ

  তাল কাটলেন সিদিকুল্লা
তিন তালাক নিয়ে সুপ্রিম
কোর্টের সমর্থনে বিশিষ্টরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেন মুসলিম সম্প্রদায়ের বিশিষ্টরা। তবে, রাজ্য মন্ত্রিসভার সদস্য তথা জমিয়তে উলেমায়ে হিন্দ নেতা সিদ্দিকুল্লা চৌধুরি তালাক প্রথা আদালতের বিচার্য বিষয় কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।
বিশদ

  কানহাইয়ার সভাকে কেন্দ্র করে গোলমাল, মারামারি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ, হাওড়া: সোমবার মেদিনীপুরে ছাত্রনেতা কানহাইয়া কুমারের সভাকে কেন্দ্র গোলমালের সূত্রপাত হয়েছিল। যার রেশ মঙ্গলবারও রইল। এদিন দুপুরে প্রথমে হাওড়ার শিবপুরে এবং পরে সন্ধ্যায় যাদবপুরে ওই ছাত্রনেতার সভাকে কেন্দ্র করে তুমুল গন্ডগোল বাধে। দু’টি ক্ষেত্রেই অভিযোগ উঠেছে আরএসএসের সমর্থকদের বিরুদ্ধে। গোলমাল সত্ত্বেও বক্তব্য রেখেই মঞ্চ ছেড়েছেন কানহাইয়া কুমার।
বিশদ

  রেলের বিলাসবহুল কোচে উত্তরবঙ্গে ‘বন্যা পর্যটনে’ গিয়েছিলেন মুখ্যমন্ত্রী: সেলিম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই বঙ্গ মিলিয়ে রাজ্যে প্রায় এক মাস ধরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। আর এতদিন পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গে প্রথম বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে যাওয়ায় তাকে রীতিমতো কটাক্ষ করতে শুরু করল সিপিএম।
বিশদ

ভুক্তভোগীদের অভিনব কর্মসূচি, ডেপুটেশন হাইকোর্টে
চিটফান্ডকাণ্ডে যুক্ত ‘আসল চোর’দের জেলে
নয়, রাজ্যের মন্ত্রিসভায় ঠাঁই হয়েছে: সূর্যকান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ডকাণ্ডে জড়িত ‘আসল চোর’দের জেলে ঠাঁই হয়নি। তাঁরা বহাল তবিয়তে রাজ্য মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। এঁদের সবাইকে আগে জেলে পুরতে হবে। তারপর চিটফান্ডের টাকায় তৈরি করা সম্পত্তি বাজেয়াপ্ত করে নিলামে বিক্রির মাধ্যমে ভুক্তভোগী আমানতকারী ও এজেন্টদের টাকা ফেরতের ব্যবস্থা করতে হবে।
বিশদ

 কোর্টের রায় মেনেই আপাতত কেরোসিন, বললেন খাদ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের অন্তর্বর্তী নির্দেশ অনুযায়ী কেরোসিনের বরাদ্দের নির্দেশিকা জারি করতে চলেছে খাদ্য দপ্তর। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক মঙ্গলবার জানিয়েছেন, অন্তর্বর্তী নির্দেশে মাথাপিছু মাসে যে ৫৫০ মিলিলিটার কেরোসিন দেওয়ার কথা বলা হয়েছে সেটাই কার্যকর করা হবে।
বিশদ

২৯শে পাহাড় নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকলেন মমতা
জিএনএলএফের প্রস্তাবে সাড়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার আরজি জানিয়ে জিএনএলএফ চিঠি দিতেই আগামী মঙ্গলবার, ২৯ আগস্ট নবান্নে সর্বদলীয় বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে জিএনএলএফ তো বটেই, পাহাড়ের সব রাজনৈতিক দলকে ডাকা হবে।  পাঁচ-ছ’টি দল তো পাহাড়ে সক্রিয় রয়েছে।
বিশদ

 হঠাৎ পরিদর্শনে পূর্ব রেলের জিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাওড়া স্টেশনে ‘সারপ্রাইজ ভিজিট’ করলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার হরিন্দ্র রাও। স্বচ্ছতা পাখওয়াড়ার অঙ্গ হিসাবে মঙ্গলবার তিনি আচমকাই হাজির হন স্টেশনে। ঘুরে দেখেন স্টেশন চত্বর, ফুড কোর্ট, জন আহারসহ অন্যান্য জায়গা।
বিশদ

তিন তালাক নিয়ে রায়ের সমর্থনে এক রা বিজেপি থেকে সিপিএমের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানাল একধারে বিজেপি থেকে শুরু করে কংগ্রেস এবং সিপিএমের মত বামপন্থী দলগুলিও। বিভিন্ন বিষয়ে তীব্র বিরোধিতা থাকলেও এই নিয়ে যদি কেন্দ্রের বিজেপি সরকার আইন আনে, তাহলে তাকে সমর্থন করতেও পিছপা হবে না বলে মঙ্গলবার ইঙ্গিত দিয়েছে সিপিএম।
বিশদ

শিক্ষক দিবসে দিল্লিতে আন্দোলন করবেন রাজ্যের অধ্যাপকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন দাবিদাওয়া নিয়ে শিক্ষক দিবসে দিল্লিতে আন্দোলন করবে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির অধ্যাপক সংগঠন। মূল সংগঠন এআইফুকটোর ব্যানারে মঙ্গলবার ঘণ্টা দুয়েক অবস্থান বিক্ষোভ করলেন অধ্যাপকরা।
বিশদ

বিপুল সম্পত্তি, আয়কর দেন না,
৬০০ জনের তালিকা পাঠাল দিল্লি
কলকাতার অফিসকে জরুরি তদন্তের নির্দেশ

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: আয়কর আদায়ে এবার দিল্লি থেকে সরাসরি কলকাতায় তালিকা পাঠিয়ে দিল সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস। সেই তালিকায় যেমন শিল্প সংস্থা আছে, তেমনই আছেন সাধারণ করদাতা। কর দেওয়ার জন্য কোনও অনুরোধ বা আদেশ নয়। একেবারে তদন্ত করে বিষয়টির ফয়সালা করার জন্যই এই নির্দেশ এসেছে বলে জানা গিয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিকে চাকরি করে দেওয়ার নাম করে এক ব্যক্তির কাছ থেকে ২৫ হাজার টাকা নেওয়ার অভিযোগে বিধাননগর (পূর্ব) থানার পুলিশ আনন্দলোক হাসপাতালের কাছ থেকে তিনজনকে গ্রেপ্তার করেছে। ...

 বিএনএ, জলপাইগুড়ি: মঙ্গলবার মোহিতনগরের গৌরীহাটে পুলিশি হয়রানির অভিযোগ তুলে গোরুর ক্রেতা-বিক্রেতাদের একাংশ ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে। প্রায় ১০ মিনিট ওই অবরোধ চললেও কোতোয়ালি থানার পুলিশ গিয়ে অবরোধকারীদের হটিয়ে দিয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ আগস্ট: হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড (এইচএমআইএল) বাজারে আনল তাদের ফিফথ জেনারেশন গাড়ি ‘নেক্সট জেন ভার্না’। আজ নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটালো হুন্ডাই কর্তৃপক্ষ। ...

 চেন্নাই, ২২ আগস্ট (পিটিআই): এআইএডিএমকে’র দুই গোষ্ঠীর মিলনের বিরুদ্ধে প্রত্যাশামাফিক পদক্ষেপ নিল দীনকরণ গোষ্ঠী। এদিনই রাজ্যপাল বিদ্যাসাগর রাওয়ের সঙ্গে দেখা করে মুখ্যমন্ত্রী পালানিস্বামীর প্রতি আস্থা না থাকার কথা জানিয়ে এসেছেন শশীকলার অনুগামী বিধায়করা। এদিন রাজভবনের তরফে ওই বিধায়কদের সঙ্গে রাজ্যপালের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৭ টাকা ৬৪.৯৫ টাকা
পাউন্ড ৮১.১৪ টাকা ৮৩.৯৫ টাকা
ইউরো ৭৪.০৩ টাকা ৭৬.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29445
গহনা সোনা (১০ (গ্রাম) 27935
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28355
রূপার বাট (প্রতি কেজি) 39000
রূপা খুচরো (প্রতি কেজি) 39100
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩, পূর্বফাল্গুনীনক্ষত্র দিবা ২/৪, সূ উ ৫/১৯/৫৩, অ ৫/৫৮/৪৭, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ৯/৩৩-১১/১৪ পুনঃ ৩/২৮-৫/৯ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/২৯-১০/৪ পুনঃ ১১/৩৯-১/১৪, কালরাত্রি ২/৩০-৩/৫৫। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব
৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৫৫/৩৫, পূর্বফাল্গুনীনক্ষত্র ৩/৫৫/৫০, সূ উ ৫/১৭/২২, অ ৬/০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৯/১০, ৯/৩১/৪১-১১/১৩/৩৯, ৩/২৮/৮-৫/৯/৫৬ রাত্রি ৬/৪৫/৫৬-৯/০/১৩, ১/৩৭/৪৭-৫/১৭/৩৮, বারবেলা ১১/৩৯/৬-১/১৪/৩২, কালবেলা ৮/২৮/১৪-১০/৩/৪০, কালরাত্রি ২/২৮/১৪-৩/৫২/৫৮। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব 
৩০ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 মুর্শিদাবাদে নৌকাডুবি, মৃত ১
মুর্শিদাবাদের ভরতপুর থানার পল্লীশ্রী গ্রামে নৌকাডুবির ঘটনা ঘটেছে। মৃত ১। নিখোঁজও ১ জন। মৃতা ছয় বছরের এক স্কুল ছাত্রী। নাম ববিতা রাজবংশী।

06:11:00 PM

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ইংল্যান্ডের তারকা স্ট্রাইকার ওয়েন রুনি

06:09:57 PM

একে মিত্তলের জায়গায় রেলওয়ে বোর্ডের নতুন চেয়ারম্যান হলেন অশ্বিনী লোহানি

04:55:00 PM

সেনসেক্স উঠল ২৭৬ পয়েন্ট

04:35:00 PM

 ইয়েমেনে জঙ্গি অধ্যুষিত এলাকায় সেনার বিমান হানা, মৃত ৩০

04:34:00 PM

ওয়ার্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ: সাইনা নেহওয়াল হারালেন সাবরিনা জাকুয়েটকে, স্কোর: ২১-১১, ২১-১২

04:33:36 PM