রাজ্য
 

 ৩৮০টি কর্মী সংগঠনের সঙ্গে কথা
পুজোর পরই দপ্তরের প্রধানদের সঙ্গে
বৈঠক, গতি পেয়েছে বেতন কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মচারীদের বেতন কাঠামো ঠিক করতে ২০১৭ সালের ২৭ নভেম্বর ষষ্ঠ বেতন কমিশন গঠন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই কমিশনের দপ্তরে সরকারি কর্মচারী ও কর্মচারীদের সংগঠন মিলিয়ে এক হাজারের বেশি আবেদনপত্র জমা পড়ে। যা নিয়ে শুনানি করতে গিয়ে হিমশিম অবস্থা হয় কমিশনের কর্তাদের। সোমবার পর্যন্ত ৩৮০টি কর্মী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন বেতন কমিশনের কর্তারা। আরও কিছু কর্মী সংগঠনের সঙ্গে কথা বলা এখনও বাকি। এবার রাজ্যের ৫২টি দপ্তরের প্রধানকে চিঠি পাঠিয়ে দপ্তরের কর্মীসংখ্যা থেকে শূণ্যপদ এবং বেতন কাঠামোসহ বিস্তারিত তথ্য চেয়ে পাঠানো হল। আগামী মাসের মধ্যে তা এসে গেলে পুজোর পর দপ্তরের প্রধানদের সঙ্গে বৈঠকে বসবেন বেতন কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকারসহ অন্য কর্তারা। এরপরই বেতন কমিশন তার রিপোর্ট পেশ করবে বলে জানা গিয়েছে। তবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত বেতন কমিশনের মেয়াদ রয়েছে।
এদিন কমিশনের অফিসারদের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, বহু কর্মী লিখিতভাবে তাঁদের অভাব-অভিযোগ জানিয়েছেন বেতন কমিশনকে। তার মধ্যে অন্যতম ছিল কেন্দ্রীয় হারে মহার্ঘভাতা বা ডিএ না পাওয়া। কার্যত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের বৈষম্যের বিষয়টি চিঠিতে স্থান পেয়েছিল। কিন্তু সব কর্মীকে ডাকা সম্ভব নয় বলে কমিশন সিদ্ধান্ত নেয়। কমিশন ঠিক করে, প্রথমে কর্মচারী সংগঠনকে ডাকা হবে। তারপর বেছে বেছে কিছু ব্যক্তিকে শুনানির জন্য ডাকা হবে। বিশেষ করে পুলিশের কোনও সংগঠন না থাকায় তাদের হয়ে বলার কেউ নেই। রাজ্যে পুলিশের কোনও স্তরেই সংগঠন নেই। তাই কয়েকজন পুলিশ কর্মীকে ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছুদিন পরে তাঁদের ডাকা হবে। সেই তালিকা তৈরির কাজ চলছে।
আগে শুনানির সময় কম থাকায় বিভিন্ন কর্মচারী সংগঠনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল। তারা শুনানির সময় বাড়ানোর দাবি জানায়। বর্তমানে সময় বাড়িয়ে সপ্তাহে চারটি কাজের দিনে শুনানি চলছে। কমপক্ষে তিনটি কর্মচারী সংগঠনকে একদিনে শুনানির জন্য ডাকা হয়। শুনানির জন্য দুটি টিম তৈরি করা হয়েছে। একটি টিমে চারজন এবং অন্য টিমে পাঁচজন করে কমিশনের সদস্য রয়েছেন। চেয়ারম্যান অভিরূপ সরকারকে নিয়ে কমিশনের সদস্য সংখ্যা আট। আবেদনের সংখ্যা এত বেশি যে, নির্দিষ্ট সময়ের মধ্যে রিপোর্ট প্রকাশ করা যায়নি বলে কমিশনের তরফে বলা হচ্ছে।
কমিশনের এক অফিসার বলেন, আবেদনপত্রগুলি বাছাই করে শুনানির জন্য ডাকতে সময় লেগেছে। এখন দ্রুত শুনানি চলছে। গোটা রাজ্য থেকেই অধিকাংশ কর্মচারী সংগঠনকে ডাকা হয়েছে। তাদের বক্তব্য শোনা হয়েছে। শুনানির কাজ শেষ না হওয়ায় বেতন কমিশনের মেয়াদ দু’বার বৃদ্ধি করা হয়েছে। প্রায় দু’বছর ধরে কাজ করছে কমিশন। এবার আর কয়েকজনের বক্তব্য শোনার পর রাজ্য সরকারের প্রতিটি দপ্তরের বক্তব্য শোনা হবে। শূণ্যপদ, কর্মীসংখ্যা, তাঁদের বেতন কাঠামো, বিভিন্ন দপ্তরের বিরুদ্ধে যেসব অভিযোগ এসেছে, তা খতিয়ে দেখতে দপ্তরের প্রধানদের ডাকা হয়েছে। তাঁদের কাছেও রিপোর্ট চাওয়া হয়েছে। সেই রিপোর্ট পাওয়ার পরই আলোচনা করে চূড়ান্ত রিপোর্ট পেশ করা হবে। আগামী বছরের শুরুতেই বেতন কমিশনের রিপোর্ট প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।
18th  July, 2017
জলাধার সংস্কার করা হচ্ছে না,
কেন্দ্রের ভূমিকায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের উদ্ভূত বন্যা পরিস্থিতির জন্য দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি)-এর জলাধারগুলির সংস্কার না হওয়াটাও অনেকাংশে দায়ী বলে মনে করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বারবার আবেদন জানানো সত্ত্বেও ওই জলাধারগুলির সংস্কারের কাজ না হওয়ায়, কেন্দ্রের ভূমিকা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।
বিশদ

নিজের গাড়িতেই চড়তে চান জাকির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে গাড়িতে চড়েন তার হাল ভালো না হওয়ায় নিজের গাড়িতেই চড়তে চান রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জাকির হোসেন। রাজ্য সরকারকে তাঁর এই ইচ্ছার কথা তিনি জানিয়েছেন। তিনি অন্য মন্ত্রীদের মতো সরকারের সাদা স্করপিও গাড়িতে চড়েন। বুধবার পর্যন্ত সেই গাড়ি থেকে লাল বাতি খোলা হয়নি।
বিশদ

শ্যাম ও কুল দুই-ই গেল সিপিএমের
রাজ্যসভায় প্রার্থী: শেষ মুহূর্তে বিকল্প হিসাবে অরাজনৈতিক নামের তালাশ আলিমুদ্দিনের

 জীবানন্দ বসু  কলকাতা: দলের প্রচলিত প্রথা বা নিয়মের বেড়াজাল টপকে তৃতীয়বারের জন্য সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে কংগ্রেসের সমর্থন নিয়ে রাজ্যসভায় পাঠানোর অনড় মনোভাব বজায় রাখতে গিয়ে রাজ্য সিপিএমের শ্যাম ও কুল দুই-ই গেল বলে মনে করা হচ্ছে।
বিশদ

রাজ্যসভার ষষ্ঠ আসন
বামেদের ‘গদ্দারি’র জেরে তৃণমূলের মুখাপেক্ষী কং, ব্যাপক ক্ষোভ দলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যসভা ভোট নিয়ে সিপিএমের ভূমিকায় বিপাকে প্রদেশ কংগ্রেস। গত বিধানসভা ভোটকে ঘিরে গড়ে ওঠা দু’দলের জোট অবশেষে ভাঙতে চলেছে। অন্যদিকে, নিজেদের একক ক্ষমতায় রাজ্যসভার ষষ্ঠ আসনে জেতার সম্ভাবনা থাকলেও বামেদের ‘গদ্দারির’ জন্য তৃণমূলের অনুগ্রহের মুখাপেক্ষী হতে হচ্ছে কংগ্রেসকে।
বিশদ

 গ্রাম পঞ্চায়েতের হোমিও ডাক্তার-কম্পাউন্ডারদের বেতন বন্ধ, ক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাম পঞ্চায়েতের হোমিওপ্যাথিক ডাক্তার ও কম্পাউন্ডারদের তিন মাস ধরে বেতন বন্ধ। ফলে পরিবার-পরিজন নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েছেন ১৫০০ ডাক্তার এবং ৬০০ কম্পাউন্ডার।
বিশদ

মাদক পাচারের অভিযোগে মুর্শিদাবাদে ধৃত মোর্চার দু’জন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অস্ত্র পাচারের পর এবার মাদক পাচার! বিমল গুরুং অ্যান্ড কোম্পানির গোর্খা জনমুক্তি মোর্চার বিরুদ্ধে এবার মাদক পাচারের অভিযোগ। এক কেজি হেরোইন এবং ২০০ মার্কিন ডলারসহ মুর্শিদাবাদের লালগোলা সীমান্তের কৃষ্ণপুর স্টেশনের কাছ থেকে মঙ্গলবার দুপুরে গ্রেপ্তার করা হয়েছে মোর্চার দুই কর্মীকে।
বিশদ

রাজ্যসভার জন্য তৃণমূলের ৫ প্রার্থীর মনোনয়ন পেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন রাজ্যসভা ভোটে তৃণমূলের পাঁচ প্রার্থী বুধবার বিধানসভা সচিবালয়ে মনোনয়নপত্র পেশ করলেন। মোট ছয়টি আসন শূন্য হয়েছে। বিধায়ক সংখ্যার নিরিখে পাঁচটি আসন পেতে চলেছে তৃণমূল।
বিশদ

পাহাড়ে বন্ধ মোর্চার
নবান্নের নির্দেশে কাটা যাবে ডিএম অফিসের ১৮০ জন কর্মীর বেতন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে কোনও বন্ধেই বেতন কাটার হুমকি দিয়ে নির্দেশিকা জারি করে অর্থ দপ্তর। আর এই নির্দেশিকার জেরে রাজ্যে বন্ধ ডাকা হলেও সরকারি কর্মচারীদের উপস্থিতি থাকে প্রায় ১০০ শতাংশ। পাহাড়েও একইরকম নির্দেশ জারি করা হয়েছিল। এবার সেই নির্দেশের বাস্তব প্রয়োগ হতে চলেছে। পাহাড়ে জেলাশাসকের অফিসে কর্মরত ১৮০ জন কর্মচারীর এ মাসের বেতন কাটতে চলেছে অর্থ দপ্তর।
বিশদ

পার্থ চট্টোপাধ্যায়ের পত্নী-বিয়োগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল কংগ্রেসের মহাসচিব ও রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের স্ত্রী বাবলি চট্টোপাধ্যায় (৫৭) প্রয়াত হলেন। তৃণমূল ও হাসপাতাল সূত্রের খবর, হার্টের সমস্যা এবং শারীরিক একাধিক অসুস্থতার জন্য মঙ্গলবার তাঁকে ই এম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়। এদিন দুপুরে হঠাৎই তিনি হৃদরোগে আক্রান্ত হন। কিছুক্ষণের মধ্যে প্রয়াত হন।
বিশদ

মমতাকে খুনের চেষ্টার মামলা
ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখ্যমন্ত্রীর সাক্ষ্য নিতে চেয়ে আরজি সরকারপক্ষের

সুকান্ত বসু  কলকাতা: ’৯০ সালে হাজরার মোড়ে মাথায় লাঠি মেরে মমতা বন্দ্যোপাধ্যায়কে খুনের চেষ্টা করা হয়েছিল। এই ঘটনায় রাজ্যজুড়ে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছিল। এই মামলায় অন্যতম সাক্ষী বাংলার বর্তমান মুখ্যমন্ত্রী নিজেই। এবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মমতার সাক্ষ্য নিতে চেয়ে আবেদন জানাল সরকারপক্ষ।
বিশদ

গ্রামে গ্রামে মাতৃশক্তি বাহিনী গড়া হবে, বললেন লকেট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার মা-বোনেরা অত্যাচারিত-শোষিত। প্রশাসন নিরপেক্ষ নয়। তাই মহিলাদের সম্মান রক্ষার্থে তাঁদের নিজেদেরই প্রতিরোধ গড়ে তুলতে হবে। সেই লক্ষ্যে বাংলার গ্রামে গ্রামে ‘মাতৃশক্তি বাহিনী’ গড়ে তোলা হবে। বুধবার বিজেপির মহিলা মোর্চার সভানেত্রী হিসাবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার পর এই ঘোষণা করেন লকেট চট্টোপাধ্যায়।
বিশদ

Pages: 12345




একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...

 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...

কাবুল, ২৬ জুলাই: আফগানিস্তানে তালিবান জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি আফগানিস্তানে তালিবানের হাতে যেসব ‘উন্নত অস্ত্র’ দেখা গিয়েছে, যেগুলি রাশিয়ায় তৈরি বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও রেকর্ড হাতে আসার দাবি করে আফগান ও আমেরিকার কর্তাদের উদ্ধৃতি দিয়ে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 গল টেস্ট ২য় দিন: ভারত ৫০৩/৭ (মধাহ্নভোজনের বিরতি)

12:10:33 PM

 জম্মু ও কাশ্মীরের গুর্জ সেক্টরে অনুপ্রবেশের চেষ্টায় নিকেশ ৩ জঙ্গি

11:43:00 AM

নীতীশ কুমার ও সুশীল মোদিকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

 বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমারকে ট্যুকইট করে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিহারের উন্নতি ও সমৃদ্ধির জন্য দু’জনকে একযোগে কাজ করার আহ্বানও করেন।

10:54:00 AM

আরামবাগে বন্যা পরিস্থিতির অবনতি

 হুগলির আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। আরামবাগ শহর কিছুটা স্বাভাবিক হলেও পুরশুরা ও খানাকুলে ডিভিসির ছাড়া জলএলাকা প্লাবিত করেছে। বহু দুর্গতদের এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। ত্রাণ নিয়ে বাড়ছে ক্ষোভও।

10:50:09 AM

 গল টেস্ট: ভারত প্রথম ইনিংসে ৪২৩/৪
শ্রীলঙ্কার বিরুদ্ধে সফরের প্রথম টেস্টে গলে ভারত তাদের প্রথম ইনিংসে গতকালের ৩৯৯ / ৩ পুঁজি নিয়ে খেলতে নেমে আজ ৪ উইকেটের বিনিময়ে এ পর্যন্ত ৪২৩ রান সংগ্রহ করেছে। রাহানে ৫৪ ও অশ্বিন ০ রানে ক্রিজে রয়েছেন। আজ সকালে ভারত কেবল পূজারার উইকেটটি খুই঩য়েছে। প্রদীপের বলে ডিকবেলার হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১৫৩ রানে প্যাভিলিয়নে ফিরে যান চেতেশ্বর পূজারা।

10:44:00 AM

 শহরে ট্রাফিকের হাল tap here

 আজ বৃহস্পতিবার সকালে কলকাতা শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। তবে শহরের বড় রাস্তাগুলির কোথাও তেমন জল দাঁড়িয়ে নেই । এদিন শহরে তেমন উল্লেখযোগ্য মিটিং, মিছিল নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই আশা প্রকাশ করেছে কলকাতা ট্র্যাফিক পুলিশ। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:25:26 AM