রাজ্য
 
 

পালপাড়া থেকে বিক্রির জন্য বর্ধমানের উৎসব ময়দান প্রাঙ্গণে কার্তিকঠাকুর নিয়ে আসা হচ্ছে। বৃহস্পতিবার কৃষ্ণপ্রধানের তোলা ছবি।

স্কুলে স্বাধীনতা দিবস পালনের
ভিডিও দিল্লিতে পাঠানোর নির্দেশ
নিয়ে বিতর্ক, মানবে না রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনতা দিবস উদযাপনের ছবি এবং ভিডিও পাঠাতে হবে স্কুলগুলিকে। কেন্দ্রের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী পশ্চিমবঙ্গ সর্বশিক্ষা মিশনের দেওয়া এমন নির্দেশিকাকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। তাতে বলা হয়েছে, স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনাসভা, কুইজ, বক্তৃতা, বিতর্কসভার আয়োজন করতে হবে। শুধু তাই নয়, সেই অনুষ্ঠানের ছবি এবং ভিডিও আগামী ৩১ আগস্টের মধ্যে সর্বশিক্ষা মিশনের অফিসে জমা দিতে হবে। এতেই শুরু হয়েছে বিতর্ক। তাহলে কি দেশপ্রেমের প্রমাণ ভিডিওগ্রাফির মাধ্যমে দিতে হবে?
রাজ্য সর্বশিক্ষা মিশনের এক আধিকারিক বলেন, কেন্দ্রের নির্দেশ মেনেই স্কুলগুলিকে এমন নির্দেশিকা পাঠানো হয়েছে। কিন্তু এহেন বিজ্ঞপ্তি জারি হওয়ার পর থেকেই বিতর্ক তুঙ্গে। এর আগে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও ইউজিসি একই নির্দেশ জারি করেছিল। এদিকে, উত্তরপ্রদেশ সরকার রাজ্যের মাদ্রাসাগুলিতেও এমনই ফরমান জারি করেছে। এ রাজ্যের তরফে প্রথমে এ নিয়ে স্কুলগুলিকে নির্দেশিকা পাঠিয়ে দিলেও, শুক্রবার রাতে সেই বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নেওয়া হয়েছে। নতুন নির্দেশিকা জারি করে বলা হয়েছে, কেন্দ্রের নির্দেশ অনুযায়ী যেভাবে স্কুলগুলিকে স্বাধীনতা দিবস পালন করার কথা বলা হয়েছিল, এরাজ্যে সেভাবে তা করা হবে না। সমস্ত জেলার সর্বশিক্ষা মিশনের অফিস থেকে যেন স্কুলগুলিকে তা জানিয়ে দেওয়া হয়।
কেন্দ্রের এহেন ফতোয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, দেশভক্তি বিজেপি’র থেকে শিখব না। ভিডিও পাঠালে দেশপ্রেম বোঝাবে, আর না পাঠালে বোঝাবে না! এটা চলতে পারে না। আমরা এতদিন যেভাবে স্বাধীনতা দিবস পালন করেছি, সেভাবেই পালন করব।
এ ব্যাপারে কেন্দ্রের নির্দেশিকার পাশেই দাঁড়িয়েছেন বিজেপি বিধায়ক তথা রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, সর্বশিক্ষা মিশন প্রকল্পটি মূলত কেন্দ্রের। তারাই সিংহভাগ টাকা দেয়। তাই তাদের নির্দেশিত কর্মসূচি ঠিকভাবে পালিত হচ্ছে কি না, সেই খোঁজ তারা নিতেই পারে। পশ্চিমবঙ্গ দেশের বাইরে নয়। অনেক স্কুলই স্বাধীনতা দিবস পালন না করে ছুটি দেয় বলে আমি জানি। মোদি সরকারের আমলে এসব বরদাস্ত করা হবে না। কংগ্রেস নেতা মনোজ চক্রবর্তী এবং সিপিএমের সুজন চক্রবর্তী বলেছেন, ভিডিওগ্রাফির মাধ্যমে দেশপ্রেমের প্রমাণ দিতে হবে আরএসএস এবং বিজেপি সরকারের কাছে? এরাই তো গান্ধীজিকে মেরেছিল। আবার এরাই ইংরেজ শাসকদের কাছে স্বাধীনতা সংগ্রামীদের ধরিয়ে দিত।
কেন্দ্রের ওই নির্দেশিকার সমালোচনা করেছে শিক্ষামহল। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সহ সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, কেন্দ্র কি পড়ুয়াদের দেশভক্তির পরীক্ষা নিতে চাইছে? এটা একেবারেই আপত্তিকর সিদ্ধান্ত। তবে সরকার এমন নির্দেশিকা প্রথমে সমস্ত স্কুলে পাঠিয়ে দিলেও, শুক্রবার তা প্রত্যাহার করে নেয়। এতে শিক্ষকমহল কিছুটা স্বস্তি পেয়েছে। তাঁদের প্রশ্ন, তাহলে প্রথমে ওরা স্কুলগুলিতে ওই নির্দেশিকা পাঠালো কেন?
13th  August, 2017
আজ কলকাতা চলচ্চিত্র
উৎসবের সমাপ্তি অনুষ্ঠান
শহরে মৌসুমী, বিশ্বজিৎ

 গুঞ্জন ঘোষ, কলকাতা: আজ, শুক্রবার নজরুল মঞ্চে ২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান। তার জন্য ইতিমধ্যে শহরে ভিড় করছেন সেলিব্রিটিরা। বিষাদের সুর উৎসবের আনাচে কানাচে। তবে বৃহস্পতিবারও ছবি দেখার উৎসাহে কোনও ভাটা ছিল না।
বিশদ

উত্তর ভারতে ‘লেট’ খেয়ে দেরিতে আসায় একগুচ্ছ ট্রেনের সূচি বদল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর ভারতমুখী দূরপাল্লার ট্রেনের দেরিতে চলার যে ‘রেওয়াজ’ তৈরি হয়েছে, তা অব্যাহত রয়েছে। সময়ে চলার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। ট্রেন দেরিতে চলায় নিত্যদিন ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রীদের। 
বিশদ

  রসগোল্লার স্বীকৃতিতে পৌষমাস ফিল্ম উৎসবে খাদ্য বিক্রেতাদের

 সন্দীপ রায়চৌধুরী, কলকাতা: বাংলা রসগোল্লার বাপ, তাই ওড়িশা পাঠিয়েছে নিম্নচাপ। বাঙালির ফেসবুক ওয়াল বা হোয়াটসঅ্যাপে এটা এখন পরিচিত মেসেজ। তাই কলকাতা চলচ্চিত্র উৎসবের মধ্যেও অনায়াসে জায়গা করে নিয়েছে রসগোল্লা নিয়ে বাংলার জিআই স্বীকৃতিলাভ।
বিশদ

হরেক হাতে-গরম ইস্যু, তবুও এবার বিধানসভার অবিবেশনে বাম-কং জোটের ছবি দেখা নিয়ে ধন্দ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধানসভার আসন্ন শীতকালীন অধিবেশনে শাসকের বিরুদ্ধে ক্ষোভ দেখানোর জন্য তাদের হাতে মজুত রয়েছে হরেক হাতে-গরম ইস্যু। ডেঙ্গু থেকে শুরু করে বিরোধী বিধায়কদের উপর হামলা—অধিবেশন কক্ষে শোরগোল তুলে সরকারপক্ষকে প্যাঁচে ফেলতে এইসব ইস্যু যথেষ্টই।
বিশদ

  মেডিক্যালে ভর্তি দুর্নীতির জাল এরাজ্যেও, ধৃত মায়ানকে হেফাজতে নিল সিআইডি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেডিক্যালে ভর্তির ক্ষেত্রে দুর্নীতির মামলায় দিল্লি পুলিশের হাতে ধৃত মায়ান সিংয়ের নেটওয়ার্ক ছড়িয়ে রয়েছে এরাজ্যেও। মোটা টাকার বিনিময়ে তিনি মেধা তালিকায় অনেক পিছনে থাকা ছাত্রছাত্রীদের এখানকার বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ করে দিয়েছেন।
বিশদ

‘অধীরও বিজেপি’তে যোগ দেবেন’
বৈষ্ণবনগরের সভা থেকে পুলিসকে ঠেঙানোর হুমকি দিলীপ ঘোষের

বিএনএ, মালদহ: দিদির চামচে, বেলচা আর পুলিস সবাইকে ঠেঙাব। দিন আসছে, এমন মারব যে হাসপাতালে জায়গা হবে না। বৃহস্পতিবার মালদহের বৈষ্ণবনগরের রাজনগরে সভা করতে এসে এই ভাষাতেই তৃণমূল কংগ্রেস সরকার ও পুলিসকে হুমকি দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এদিন সভার শুরুর আগেই বাইক মিছিল করা নিয়ে পুলিসের সঙ্গে বিবাদে জড়ায় বিজেপি নেতৃত্ব।
বিশদ

 জনপ্রতিনিধিরা ফাঁকি দিলে ভোটে ফল ভোগ করতে হবে, সবংয়ে বললেন মানস

সংবাদদাতা, খড়্গপুর: জনপ্রতিনিধিরা ফাঁকি দিলে আগামী পঞ্চায়েত ভোটে ফল ভোগ করতে হবে। বৃহস্পতিবার সবং অডিটোরিয়ামে জাতীয় প্রাণিসম্পদ বিকাশ সপ্তাহ পালন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রাজ্যসভার সদস্য মানস ভুঁইয়া একথা বলেন। তিনি বলেন, আগামী বছর প্রাণিসম্পদে সবং ব্লক যাতে সেরা হয়, তার শপথ নিতে হবে।
বিশদ

কাঠগড়ায় দাঁড়িয়ে মামলায় মিথ্যা সাক্ষ্য
বাতিল খোরপোশ, মোটা বেতনের চাকুরে স্ত্রীর বিরুদ্ধে মামলার নির্দেশ আদালতের

 সুকান্ত বসু, কলকাতা: ‘খোরপোশ’ মামলায় আদালতের কাছে বেমালুম মিথ্যা সাক্ষ্য দেওয়া এবং সেই মর্মে নানা নথিপত্র পেশ করায় এবার খোদ অভিযোগকারিণীর বিরুদ্ধে মামলা দায়ের করার নির্দেশ দিল কলকাতা পারিবারিক আদালত। সম্প্রতি ব্যাঙ্কশালের পারিবারিক কোর্টের প্রিন্সিপাল জজ শ্যামলকুমার বিশ্বাস এই কোর্টের রেজিস্ট্রারকে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে মামলাকারীর বিরুদ্ধে মামলা দায়ের করার নির্দেশ দেন।
বিশদ

  পঞ্চায়েত নির্বাচনে সংরক্ষণের তালিকা প্রকাশ করল কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েত নির্বাচনের জন্য সংরক্ষণের তালিকা প্রকাশ করল রাজ্য নির্বাচন কমিশন। এবার জোড় সংখ্যার ফর্মুলায় আসন সংরক্ষিত হয়েছে। গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের আসন সংরক্ষণের জন্য প্রত্যেক জেলাশাসককে নির্দেশ দিয়েছিলেন রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্র কুমার সিং।
বিশদ

অনুব্রতর ভাষাকে অনুমোদন দিল না তৃণমূল, সমালোচনায় বিরোধীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁর বক্তব্যের ভাষা সমর্থনযোগ্য নয়। অনুব্রত মণ্ডলের বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে বৃহস্পতিবার এ কথা জানিয়ে দিলেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। পুলিসকে হুমকি দেওয়া সত্ত্বেও প্রশাসন নিষ্ক্রিয় কেন, এই প্রশ্ন তুলে বিরোধীরা তৃণমূল নেতৃত্বের পদক্ষেপকে ‘শাক দিয়ে মাছ ঢাকার’ শামিল বলে কটাক্ষ করেছে। শাসক দলের আচরণে আইনের অনুশাসন বিপন্ন বলেই মনে করছে তারা।
বিশদ

সমবায়ের উপর ট্যাক্স চাপানোর বিরুদ্ধে সরব মন্ত্রী

সংবাদদাতা, রামপুরহাট: ‘বর্তমান কেন্দ্রীয় সরকার সমবায়ের উপর ট্যাক্স চাপিয়েছে। অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানানো হবে কেন্দ্রীয় সরকারের কাছে’। বৃহস্পতিবার রামপুরহাট পুরসভার অনুষ্ঠান ভবনে আয়োজিত ৬৪তম নিখিল ভারত সমবায় সপ্তাহ উদযাপন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন সমবায়মন্ত্রী অরূপ রায়।
বিশদ

  ফাঁদ নয়তো, ফোন আসতেই থানায় অভিযোগ অধ্যাপকের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলার বিভাগীয় প্রধানকে অপসারণ এবং তাঁর বিরুদ্ধে চলা তদন্তের মধ্যেই সামনে এল এক চমকপ্রদ তথ্য। এই বিভাগেরই অন্যতম অধ্যাপক অরূপ দাসের কাছে সম্প্রতি প্রাইভেট টিউশন পড়ানোর অনুরোধ জানিয়ে ফোন আসে।
বিশদ

পরিদর্শনে এবার ১৩ অধিকর্তাকে মাঠে নামাচ্ছে স্কুলশিক্ষা দপ্তর

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক জেলায় নিয়ে গিয়েছেন। এবার স্কুল পরিদর্শনে বিকাশ ভবনের শীর্ষকর্তারা ঘুরে বেড়াবেন জেলায়। নিজেরাই খতিয়ে দেখবেন স্কুলের পঠনপাঠন, পরিকাঠামো। জয়েন্ট থেকে ডেপুটি ডিরেক্টর, সবাইকেই মাঠে নামিয়ে দেওয়া হচ্ছে।
বিশদ

উন্নত জলযান তৈরিতে কর্মশালা হবে সোমবার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলপথ সুরক্ষার প্রক্রিয়ায় গতি বাড়াতে সংশ্লিষ্ট সব পক্ষকে এক মঞ্চে হাজির করাতে চলেছে রাজ্য। পরিবহণ দপ্তর সূত্রের খবর, ভুটভুটির পরিবর্তে উন্নত মানের সুরক্ষিত জলযান তৈরিতে আগামী ২০ নভেম্বর বিশেষ কর্মশালার আয়োজন করা হয়েছে নিউ টাউনের নজরুল তীর্থে।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...

 নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা দেশজুড়ে ‘অদম্যভাবে’ বেড়েছে। ‘পিউ রিসার্চ সেন্টার’ চালিত সমীক্ষার রিপোর্ট তুলে ধরে এমনটাই বললেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...

 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM