দেশ
 

ফের বিতর্কে ত্রিপুরার মুখ্যমন্ত্রী
জলাশয়ে হাঁস সাঁতার কাটলে অক্সিজেনের মাত্রা বাড়ে, বিপ্লবের মন্তব্যে সমালোচনার ঝড়

আগরতলা, ২৮ আগস্ট: ফের বিতর্কিত মন্তব্য করে কড়া সমালোচনার মুখে পড়লেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। পৌরাণিক যুগে ইন্টারনেটের ব্যবহার কিংবা গৌতম-বুদ্ধের পায়ে হেঁটে সাগরপার নিয়ে মন্তব্য করে আগেই বিতর্কে জড়িয়েছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। এবার তাঁর নতুন সংযোজন, খাল-বিল, নদী অথবা জলাশয়ে হাঁস সাঁতার কাটলে স্বাভাবিকভাবেই জলে অক্সিজেনের মাত্রা বেড়ে যায়। তাঁর এই মন্তব্যকে ঘিরে ইতিমধ্যেই বিতর্কের ঝড় বইতে শুরু করেছে গোটা ত্রিপুরায়। রাজ্যের যুক্তিবাদ বিকাশ মঞ্চের তরফে বলা হয়েছে, বিজ্ঞানসম্মত নয় মুখ্যমন্ত্রীর মন্তব্য। বিপ্লবের সমালোচনায় সরব হয়েছে ত্রিপুরার বিরোধী রাজনৈতিকদলগুলিও। যার জেরে নতুন করে বিড়ম্বনায় পড়তে হয়েছে বিজেপি’কে।
মঙ্গলবার রুদ্রনগরে একটি কৃত্রিম জলাশয় ‘নীরমহল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী বিপ্লব। সেই অনুষ্ঠানে তিনি বলেন, জলাশয়কে ঘিরে বসবাসকারী মৎস্যজীবীদের ৫০ হাজারেরও বেশি হাঁসের বাচ্চা বিলি করা হবে। এতে এলাকার আর্থিক উন্নয়ন হবে। মৎস্যজীবীদের মানোন্নয়নও ঘটবে। এরপরই মুখ্যমন্ত্রীর সংযোজন, শুধু আর্থিক উন্নয়নই নয়, খাল-বিল, নদী কিংবা জলাশয়ে হাঁস সাঁতার কাটলে জলে অক্সিজেনের মাত্রা বেড়ে যায় বহুগুণ। সেই অক্সিজেন গ্রহণ করে দ্রুত বেড়ে উঠবে জলাশয়ের মাছ।
মুখ্যমন্ত্রীর এই মন্তব্য কতখানি যুক্তিযুক্ত? ‘দ্য ত্রিপুরা যুক্তিবাদ বিকাশ মঞ্চ’-এর শীর্ষকর্তা মিহিরলাল রায় বলেছেন, বেফাঁস কথা বলে ফেলেছেন মুখ্যমন্ত্রী। এই ধরনের মন্তব্যের কোনও বিজ্ঞানভিত্তিক ব্যাখ্যা নেই। তাই দেব-তত্ত্ব বিজ্ঞানসম্মত নয়। তিনি আরও বলেছেন, আমার জানা নেই, কেন তিনি এমন মন্তব্য করলেন। তবে একজন মুখ্যমন্ত্রীর কাছ থেকে যুক্তিসঙ্গত মন্তব্য আমরা আশাকরি। ত্রিপুরা প্রদেশ কংগ্রেস নেতা তাপস দে মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা করে বলেছেন, বিজ্ঞানভিত্তিক সঠিক তথ্য ছাড়া এমন মন্তব্য কাম্য নয়। সিপিএমের রাজ্য সম্পাদক বিজন ধরের প্রতিক্রিয়া, রুদ্রসাগরের মতো বড় জলাশয়ে কিছু হাঁস ভেসে বেড়ালে অক্সিজেনের মাত্রা কতখানি বাড়বে, তা আমার জানা নেই।
29th  August, 2018
জানুয়ারিতে সর্বত্র নয়া ইভিএমের
কাজ বোঝানো হবে ভোটারদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারও মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে ইভিএম নিয়ে অভিযোগ উঠেছে। আগামী লোকসভা ভোটে যাতে পশ্চিমবঙ্গে ইভিএম নিয়ে কোনও অভিযোগ না ওঠে, তার জন্য এম-থ্রি প্রযুক্তির ইভিএম চলে এসেছে।
বিশদ

আজ পাঁচ রাজ্যের ফলের সঙ্গেই সংসদের শীতকালীন অধিবেশনও শুরু

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: পাঁচ রাজ্যের নির্বাচনী ফলাফলের প্রবণতা আগামীকাল যখন প্রায় স্পষ্ট হয়ে যাবে, তখনই সকাল ১১ টায় শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। আজকের মতোই আগামীকালও বিজেপি বিরোধী জোটের ফের বৈঠক হতে পারে।
বিশদ

কলাইকুণ্ডা, পানাগড়ে
একে অপরকে আধুনিক রণকৌশলের
পাঠ দিলেন ভারত, মার্কিন বায়ুসেনারা

 সায়ন্ত ভট্টাচার্য, কলাইকুণ্ডা: শিখলেন এবং শেখালেন। যুদ্ধ সহ অন্যান্য প্রয়োজনীয় সময়ে কীভাবে কাজ করতে হবে, মহড়ার মাধ্যমে তা একে অপরকে শিখিয়ে দিল ভারতীয় এবং মার্কিন বায়ুসেনা। কাঁধে কাঁধ মিলিয়ে চলল মহড়া।
বিশদ

 অর্থনৈতিক জরুরি
অবস্থা চলছে: মমতা

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: রাজনৈতিক জরুরি অবস্থা চলছিলই। একইসঙ্গে দেশে এখন অর্থনৈতিক জরুরি অবস্থাও চলছে। এই সরকার আর বিজেপি একই রকম। স্বৈরাচারী। স্বৈরতন্ত্রী সরকারকে সরে যেতে হবে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের ইস্তফা প্রসঙ্গে মমতা বলেন, রিজার্ভ ব্যাঙ্ক সাধারণ মানুষের জমানো টাকার কাস্টডিয়ান।
বিশদ

Loading...
আরবিআই প্রধানের ইস্তফা, চাপে মোদি
কেন্দ্রীয় মন্ত্রী কুশওয়ার পদত্যাগ, ফের ভাঙন এনডিএতে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: প্রথমে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান অরবিন্দ পানগাড়িয়া মেয়াদ সমাপ্ত হওয়ার অনেক আগেই পদত্যাগ করে ফিরে যান আমেরিকার কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে। তারপর জুন মাসে প্রধানমন্ত্রীর মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যমের ইস্তফা। এবার সবথেকে বড় ধাক্কা। লোকসভা ভোটের মাত্র কয়েকমাস আগে খোদ রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল ইস্তফা দিলেন আজ। মেয়াদ শেষের প্রায় ন’মাস আগে। যা মোদি সরকারকে চরম বিব্রত করেছে। দেশের অর্থনীতি নির্ধারণে যাঁদের ভূমিকা সবথেকে বেশি গুরুত্বপূর্ণ সেই নামজাদা অর্থনীতিকরা একের পর এক মোদি সরকারের বিভিন্ন শীর্ষ পদ ছেড়ে পালাচ্ছেন।
বিশদ

‘উদ্বিগ্ন’ হওয়া উচিত প্রত্যেক ভারতবাসীর: রঘুরাম রাজন
উর্জিতের ইস্তফা নিয়ে আগাম কিছুই জানা ছিল না কেন্দ্রের, দাবি রিপোর্টে

 নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: তলায় তলায় সরকারের সঙ্গে সংঘাত চলছিল কয়েক মাস ধরে। ইতিউতি ভাসছিল ইস্তফার জল্পনাও। এই অবস্থায় মেয়াদ শেষের আগেই রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল সোমবার যেভাবে ইস্তফার সিদ্ধান্ত জানালেন, তাতে বিড়ম্বনায় কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার।
বিশদ

Loading...
  এনপিএসে দেওয়া সরকারি কনট্রিবিউশন বাড়াল কেন্দ্র, মিলবে আয়করের সুবিধাও

 নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): ২০১৯-এর লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য জোড়া সুখবর দিল কেন্দ্র। জাতীয় পেনশন প্রকল্প বা এনপিএসে কেন্দ্রীয় সরকারের দেওয়া অর্থ (কনট্রিবিউশন) চার শতাংশ বৃদ্ধি হল। আবার কর্মীদের জমা অর্থ তোলার সময় তা আয়কর মুক্তও করল কেন্দ্রীয় মন্ত্রিসভা।
বিশদ

জাতীয় রাজনীতিতে টিকে থাকার লড়াই
রাফাল ইস্যুতে মোদি বিরোধিতায় কংগ্রেসের হাত ধরতেও রাজি সিপিএমের কট্টর নেতারা

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: সংসদের শীতকালীন অধিবেশনে রাফাল কেলেঙ্কারিতে যৌথ সংসদীয় দলের দাবি করে মোদি বিরোধিতায় সোচ্চার হবে সিপিএম। এবং এক্ষেত্রে কংগ্রেসের সঙ্গেই কক্ষ সমন্বয় করবে দল। সোমবার সিপিএম সূত্রে এ খবর জানা গিয়েছে।
বিশদ

  সব স্কুলকে এক ছাতার তলায় আনতে কেন্দ্রীয় ওয়েবসাইট তৈরির কাজ শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রত্যেক স্কুলের তথ্যকে এক ছাতার তলায় আনতে কেন্দ্রীয়ভাবে একটি ওয়েবসাইট তৈরি করা হবে বলে আগেই সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষাদপ্তর। তাতে প্রত্যেক স্কুলের ওয়েবসাইটের লিঙ্ক থাকবে। আর সেই কাজ প্রথমে সরকারি স্কুলগুলিকে দিয়ে শুরু হল।
বিশদ

  বিচ্ছিন্নতাবাদীদের ডাকা বন্঩ধে কাশ্মীরে স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত

 শ্রীনগর, ১০ ডিসেম্বর (পিটিআই): বিচ্ছিন্নতাবাদীদের ডাকা বনধে সোমবার স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত হল কাশ্মীরে। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে আন্তর্জাতিক মানবাধিকার দিবসেই সোমবার কাশ্মীর উপত্যকায় ‘কালা দিবস’ পালনের ডাক দিয়েছিল বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলির মঞ্চ জয়েন্ট রেজিস্ট্যান্স লিডারশিপ।
বিশদ

  চারমাসের শিশুকন্যাকে ছুঁড়ে মারল মদ্যপ প্রতিবেশী

 বেরিলি, ১০ ডিসেম্বর (পিটিআই): শিশুকন্যাকে মাটিতে আছড়ে মেরে ফেলার অভিযোগ উঠল প্রতিবেশী যুবকের বিরুদ্ধে। রবিবার ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের ক্যান্টনমেন্ট এলাকার হাদুলিয়া গ্রামে।
বিশদ

 সায় দিল ব্রিটেনের আদালত,
মালিয়াকে ফেরানোর প্রস্তুতি

 লন্ডন ও মুম্বই, ১০ ডিসেম্বর (পিটিআই): টানা একবছর মামলা চলার পর বিলেতের আদালতে জয় পেল কেন্দ্রীয় সরকার। সোমবার প্রত্যর্পণ মামলায় বিজয় মালিয়ার বিরুদ্ধে রায় দিল ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালত। এখন কিংফিশার কর্তাকে দেশে ফেরানো সময়ের অপেক্ষা। ইতিমধ্যেই প্রস্তুত হয়ে গিয়েছে মুম্বইয়ের আর্থার রোড জেল।
বিশদ

চপার চুক্তি মামলায় আরও পাঁচদিনের সিবিআই হেফাজত মিচেলের

 নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): তদন্তে সহযোগিতা করছেন না ক্রিস্টিয়ান মিচেল। আগুস্তা ওয়েস্টল্যান্ড চপার চুক্তি মামলায় সোমবার আদালতে এই দাবি করল সিবিআই। ৩ হাজার ৬০০ কোটি টাকার এই চুক্তির ‘দালাল’ মিচেল কোনও প্রশ্নের সঠিক উত্তর দিচ্ছেন না।
বিশদ

পরমাণু অস্ত্র বহনে সক্ষম অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা সম্পন্ন

 বালেশ্বর, ১০ ডিসেম্বর (পিটিআই): পরমাণু অস্ত্র বহনে সক্ষম অগ্নি-৫ অন্তর্দেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ভারত। সোমবার ওড়িশা উপকূলের আব্দুল কালাম দ্বীপে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার ভূমি থেকে ভূমিতে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
 মৃণালকান্তি দাস, কলকাতা: বিএনপি প্রধান খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল হয়েছে আগেই। ফলে আসন্ন নির্বাচনে আওয়ামি লিগের থেকে বেশ কয়েকযোজন পিছিয়েই লড়াই শুরু করছে তারা। এহেন প্রেক্ষাপটে দাঁড়িয়ে বিএনপি গোটা নির্বাচনী প্রক্রিয়াকেই বানচাল করার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ উঠল। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা তৃণমূলের সহ সভাপতি অশোক দাসের উপর হামলার ঘটনায় জড়িত কংগ্রেস। ওই ঘটনায় এক কাউন্সিলার সহ দু’জন গ্রেপ্তার হওয়ার পর সোমবার এমন অভিযোগ তুলেছে তৃণমূল।   ...

  অ্যাডিলেড, ১০ ডিসেম্বর: অস্ট্রেলিয়াকে সিরিজের প্রথম টেস্টে ৩১ রানে হারিয়ে ইতিহাস সৃষ্টি করার পর ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হঠাৎ সমালোচকদের দিকে তির ...

 বিএনএ, চুঁচুড়া: বিক্রির হাত থেকে বাঁচাতে হাসপাতালে আশ্রয় নেওয়া চার মাসের শিশুকন্যা ও তার মাকে হোমে পাঠাল হুগলি জেলা প্রশাসন। নিজের মেয়েকে বিক্রির হাত থেকে বাঁচাতে তারকেশ্বর গ্রামীণ হাসপাতালে আশ্রয় নিয়েছিলেন শিউলি দাস নামে ওই গৃহবধূ। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষা ও গবেষণায় সাফল্যলাভ। প্রিয়জনের স্বাস্থ্যে অবনতি। কর্মে সাফল্য। ব্যবসায় মন্দাবৃদ্ধি।প্রতিকার: আজ হলুদ রঙের পোশাক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০. ৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৮৯. ৪১ টাকা ৯২.৬৫ টাকা
ইউরো ৮০.০৬ টাকা ৮৩. ০৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী ৩৫/৩০ রাত্রি ঘ ৮/২২। নক্ষত্র- উত্তরাষাঢ়া ১৮/১৮ দিবা ঘ ১/২৯, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/২, অমৃতযোগ দিবা ঘ ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১০ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৯ গতে ৮/৯ মধ্যে। 
২৪ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী রাত্রি ৬/১৪/১৮। উত্তরাষাঢ়ানক্ষত্র ১২/২৪/২৯। সূ উ ৬/১০/২৯, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৩/০ মধ্যে ও ঘ ৭/৩৫/৩১ থেকে ঘ ১১/৮/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৮/৪৩ থেকে ঘ ৮/২২/১২ মধ্যে ও ৯/১৫/৪১ থেকে ১১/৫৬/৮ মধ্যে ও ১/৪৩/৫ থেকে ৩/৩০/৩ মধ্যে ও ৫/১৭/১ থেকে ৬/১১/১২ মধ্যে। বারবেলা ৭/৩০/১২ থেকে ৮/৪৯/৫৬ মধ্যে, কালবেলা ১২/৪৯/৬ থেকে ঘ ২/৮/৫০ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৪ থেকে ঘ ৮/৮/৫০ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণে সায় দিল ব্রিটিশ আদালত

10-12-2018 - 06:00:00 PM

রামরাজাতলায় বেলাইন ট্রেন, ভাঙল ওভারহেড পোস্ট 

10-12-2018 - 05:42:47 PM

পদত্যাগ করলেন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল 
আজ, আরবিআইয়ের গভর্নর পদ থেকে ইস্তফা দিলেন উর্জিত প্যাটেল। ব্যক্তিগত ...বিশদ

10-12-2018 - 05:27:00 PM

৫ দিনের মায়ানমার সফরে রওনা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

10-12-2018 - 04:49:00 PM

৭১৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

10-12-2018 - 04:02:48 PM

সবংয়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, পলাতক অভিযুক্ত 

10-12-2018 - 02:36:07 PM

Loading...
Loading...