দেশ
 
 

 সাধারণতন্ত্র দিবস উপলক্ষে দিল্লির রাজপথে মহড়া চলছে। ছবি- পিটিআই

সাফাই দিলেন অরুণ জেটলি
যত দিন যাচ্ছে ততই নোটবন্দির দগদগে ক্ষত প্রকট হচ্ছে, মোদিকে তুলোধনা মনমোহনের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৮ নভেম্বর: নোটবন্দির দ্বিতীয় বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধনা করলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা অর্থনীতিবিদ মনমোহন সিং। বললেন, ‘কথায় বলে সময় সব কিছু ঠিক করে দেয়। কিন্তু দুঃখের বিষয় নোটবন্দির দগদগে ক্ষত যত দিন যাচ্ছে ততই দৃশ্যমান হচ্ছে।’ নোটবন্দির ফলে দেশের অর্থনীতির যে কী মারাত্মক ক্ষতি করেছেন মোদি, তা বুঝে উঠতে আরও সময় নেবে বলেই মত প্রকাশ করেন মনমোহন সিং। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নোটবন্দির সাফাই দেওয়ার চেষ্টা করলেও আক্রমণের সুর চড়িয়েছে কংগ্রেস।
সরাসরি নরেন্দ্র মোদিকে টার্গেট করে রাহুল গান্ধী বলেছেন, প্রধানমন্ত্রী তার স্যুট-বুটওয়ালা বন্ধুদের কালো টাকা সাদা করতেই অত্যন্ত ধূর্ততার সঙ্গে নোটবন্দি করেছেন। ৮ নভেম্বরকে ভারতের ইতিহাসের একটি কলঙ্কের দিন বলে বর্ণনা করেছেন রাহুল। এআইসিসিতে সাংবাদিক সম্মেলন করে কংগ্রেস নেতা আনন্দ শর্মা মোদিকে মুর্খ বলেও তোপ দেগেছেন। আসন্ন নির্বাচনে দেশের মানুষ মোদিকে উচিত শিক্ষা দেবে বলেও দাবি করেছেন তিনি।
আর চারদিন পরই শুরু হচ্ছে লোকসভা নির্বাচনের সেমিফাইনাল। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তাই তার আগে নোটবন্দির মতো ইস্যুকে বড় করে প্রচারে এনে মোদি এবং বিজেপি বিরোধী ভোটারদের মন জয় করতে চাইছে কংগ্রেস। কেবল সোশ্যাল মিডিয়া বা সাংবাদিক সম্মেলনেই নয়। নোটবন্দির বর্ষপূর্তিকে মনে করিয়ে আগামীকাল দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচি পালন করবে কংগ্রেস। জেলার সদর দপ্তর এবং আরবিআইয়ের সামনে হবে মোদি বিরোধী ধর্না ও বিক্ষোভ প্রদর্শন।
বিরোধীদের সমালোচনা সামাল দিতে নরেন্দ্র মোদি সরকারের পক্ষে অর্থমন্ত্রী অরুণ জেটলি মাঠে নেমেছেন। নোটবন্দির সাফল্য বর্ণনা করে তাঁর মন্তব্য, নোট বাজেয়াপ্ত করা মোটেই নোটবন্দির উদ্দেশ্য ছিল না। দেশের অর্থনীতিকে ঠিক মতো সাজানোর পাশাপাশি কর আদায়কারীর সংখ্যা বাড়ানোই ছিল বৃহত্তর লক্ষ্য। নোটবন্দির জেরে কর দাতার সংখ্যা বেড়েছে, নগদের ব্যবহার কমে ডিজিটাল লেনদেন বৃদ্ধি পেয়েছে বলে সাফাই দিয়েছেন তিনি। যদিও প্রধানমন্ত্রীর বলা নোটবন্দির ঘোষিত উদ্দেশ্য, কালো টাকার ব্যবহার বন্ধ, জাল টাকা, সন্ত্রাসবাদ শেষ হওয়ার মতো বিষয়গুলি নিয়ে জেটলি তেমন চর্চা করেননি।
নোটবন্দির প্রভাবকে সাঙ্ঘাতিক মন্তব্য করে মোদিকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন মনমোহন সিং। দু’বছর আগে নোটবন্দিকে পরিকল্পিত লুঠ বলে তোপ দেগেছিলেন তিনি। দু’বছর পরেও নোটবন্দির ক্ষত ক্রমশ বেড়েছে মন্তব্য করে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, ‘ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ীরা এখনও নোটবন্দির আঘাত সামলে উঠতে পারেনি। তাই সরকার যাতে ভুলেও আর কোনওদিন এরকম সিদ্ধান্ত নিয়ে দেশের অর্থনীতিকে অনিশ্চয়তার মুখে না ফেলে সেটাই কাম্য।’
এ ধরনের স্বল্পমেয়াদি অর্থনৈতিক পরিকল্পনা আদতে দেশের ব্যাপক ক্ষতি ডেকে এনেছে উল্লেখ করে মনমোহন সিং বলেছেন, নোটবন্দি প্রত্যক্ষভাবে কর্মসংস্থানের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। রাহুল গান্ধী দাবি করেছেন, নোটবন্দির আসল উদ্দেশ্য যে ঠিক কী ছিল তা একদিন প্রকাশ পাবেই। তিনি বলেন, নোটবন্দি মোদিজির কোনও সরল উদ্দেশ্য নয়। অত্যন্ত পরিকল্পিত ‘ক্রিমিনাল ফিনানসিয়াল স্ক্যাম’। যদিও সেই দুর্নীতির অভিযোগ তোলা নোটবন্দির ইস্যুতে রাজধানীতে আগামীকালের ধর্নায় রাহুল গান্ধী থাকছেন না। নির্বাচনী প্রচারে যাচ্ছেন ছত্তিশগড়।
09th  November, 2018
মমতার ব্রিগেডে যোগ দিতে আজই শহরে বিরোধী রাজনীতির তারকারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঐতিহাসিক সমাবেশের প্রাক্কালে কলকাতা যেন পরিণত হয়েছে জোড়াফুলের শহরে। ঘোষিত ব্রিগেড সভার দু’দিন আগে শহরটাই এখন তৃণমূলময়। দূরবর্তী জেলা থেকে তৃণমূল কর্মী-সমর্থকরা কলকাতায় এসে পৌঁছচ্ছেন।
বিশদ

রুটিন স্বাস্থ্য পরীক্ষায় আমেরিকা পাড়ি
জেটলির, ব্লগে তুলোধোনা বিরোধীদের
বিজেপির একঝাঁক নেতা অসুস্থ

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: চলতি সপ্তাহে রাজনীতির আঙিনায় অনুপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একঝাঁক সেনাপতি। একদিকে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি রুটিন স্বাস্থ্য পরীক্ষা করাতে মার্কিন যুক্তরাষ্ট্রে উড়ে গিয়েছেন। অন্যদিকে, দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে দিল্লির এইমসে চিকিৎসাধীন।
বিশদ

সাংবাদিক হত্যা মামলায় যাবজ্জীবন
কারাদণ্ড গুরমিত রাম রহিমের

 চণ্ডীগড়, ১৭ জানুয়ারি (পিটিআই): সাংবাদিক রামচন্দ্র ছত্রপতির হত্যা মামলায় যাবজ্জীবন সাজা হল ডেরা সাচ্চা সৌদার প্রধান গুরমিত রাম রহিমের। এই মামলায় একই শাস্তি হয়েছে আরও তিন অভিযুক্তের। বৃহস্পতিবার পঞ্চকুলায় বিশেষ সিবিআই আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাজা ঘোষণা করেন বিচারক জগদীপ সিং।
বিশদ

মহাজোটে অনিশ্চয়তার মেঘ
মায়া-অখিলেশের মতো কংগ্রেসের হাত
ছাড়তে চলেছেন চন্দ্রবাবুও, জল্পনা তুঙ্গে

 হায়দরাবাদ, ১৭ জানুয়ারি: উত্তরপ্রদেশে কংগ্রেসকে পাশ কাটিয়ে জোটের ঘোষণা করে দিয়েছে মায়াবতী ও অখিলেশ যাদবের দল। ধাক্কা খেয়েছে মহাজোট। ঠিক উত্তরপ্রদেশের মতোই এবার অন্ধ্রপ্রদেশেও একই পরিস্থিতির মুখে পড়তে হতে পারে রাহুল গান্ধীর দল কংগ্রেসকে।
বিশদ

সমুদ্রের গ্রাসে অবলুপ্ত হওয়ার
পথে কেরলের আস্ত পঞ্চায়েত

 কোল্লাম, ১৭ জানুয়ারি: সমুদ্রের গ্রাসে নিশ্চিহ্ন হতে চলেছে একটা গোটা পঞ্চায়েত এলাকা। ১৯৫৫ সালে তৈরি মানচিত্রে যে পঞ্চায়েত এলাকার পরিধি ছিল ৮৯.৫ বর্গকিলোমিটার, ২০১৭ সালের গুগল ম্যাপে সেটাই কমে দাঁড়িয়েছে মাত্র ৭.৬ বর্গকিলোমিটারে। বাকি অংশ কোথায় গেল?
বিশদ

শর্তসাপেক্ষে মহারাষ্ট্রে ডান্স বার
খোলার অনুমতি দিল সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): মুম্বই সহ মহারাষ্ট্রের ডান্স বারগুলির জন্য সুখবর দিল সুপ্রিম কোর্ট। রাজ্য সরকার ডান্স বারগুলির উপর যে কড়াকড়ি জারি করেছিল, তা অনেকটাই শিথিল করে দিল শীর্ষ আদালত। বৃহস্পতিবার বিচারপতি এ কে সিক্রির নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, সরকার বহু নির্দেশিকা জারি করতে পারে। বিশদ

ছুরি দেখিয়ে জম্মু-দিল্লি
দুরন্ত এক্সপ্রেসে ডাকাতি

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): ছুরি দেখিয়ে জম্মু-দিল্লি দুরন্ত এক্সপ্রেসের যাত্রীদের সর্বস্ব লুট করল সশস্ত্র দুষ্কৃতীরা। যাত্রীরা রেলের পোর্টালে বিষয়টি জানিয়ে অভিযোগ দায়ের করার পর ঘটনাটি সামনে এসেছে। অভিযোগকারী অশ্বিনী কুমার জানিয়েছেন, দিল্লির সরাই রোহিল্লা স্টেশনের কাছে ট্রেনের বি৩ এবং বি৭ কামরার যাত্রীরা ডাকাতির শিকার হয়েছেন
বিশদ

এবার সিবিআই থেকে অপসারিত ‘মোদি ঘনিষ্ঠ’ রাকেশ আস্থানাও

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: অলোক ভার্মার পর ‘মোদি ঘনিষ্ঠ’ আস্থানা। বৃহস্পতিবার সিবিআই থেকে সরিয়ে দেওয়া হল সংস্থার ‘নম্বর টু’ তথা বিশেষ অধিকর্তা রাকেশ আস্থানাকে। সূত্রের খবর, তাঁকে পাঠানো হয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের নিরাপত্তা শাখায়।
বিশদ

 সত্যরূপ দেশে ফিরতে পারেন ২৬ জানুয়ারি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় সারারাত জেগে সুখবরের অপেক্ষায় ছিলেন বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্তের পরিবার, আত্মীয়-স্বজন থেকে বন্ধু-বান্ধব। অবশেষে সুখবরটা এল বুধবার ভারতীয় সময় ভোর প্রায় সাড়ে ছ’টা নাগাদ। কিন্তু, আরও নিশ্চিত হওয়ার জন্য অপেক্ষায় ছিলেন সত্যরূপের ফোনের জন্য।
বিশদ

পিএফ-এর সঙ্গে আধার যোগ না থাকলে শাস্তির মুখে পড়তে হতে পারে সংস্থা
কর্তৃপক্ষকে দিতে হতে পারে মোটা জরিমানাও

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: গ্রাহকের কর্মচারী প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযোগ না থাকলে এবার শাস্তির মুখে পড়তে হতে পারে সংশ্লিষ্ট সংস্থা কর্তৃপক্ষকে। দিতে হতে পারে মোটা অঙ্কের জরিমানাও।  ইপিএফের ক্ষেত্রে ১০০ শতাংশ আধার সংযুক্তিকরণের লক্ষ্যে এমনই নিয়ম চালু করার কথা চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় সরকার।
বিশদ

বাড়ছে রাজধানী এক্সপ্রেসে কোচের সংখ্যা

দিব্যেন্দু বিশ্বাস নয়াদিল্লি ১৭ জানুয়ারি: শতাব্দী, দুরন্তের মতো প্রিমিয়াম ট্রেন অথবা অন্যান্য দূরপাল্লার মেল ও এক্সপ্রেসের তুলনায় এবার অনেক দ্রুত কনফার্মড টিকিট পাবেন রাজধানী এক্সপ্রেসের যাত্রীরা। কারণ আরও দু’টি বাড়তি কোচ পেতে চলেছে রাজধানী এক্সপ্রেস। মূলত রাজধানী এক্সপ্রেসের জেনারেটর পাওয়ার কারের জায়গায় আসতে চলেছে ওই দু’টি অতিরিক্ত কোচ।
বিশদ

অঙ্ক ও বিজ্ঞান পড়ানোয় কাছাকাছির স্কুলগুলিতে ‘মেন্টরে’র ভূমিকা নেবে আইআইটি, বিশ্ববিদ্যালয়গুলি

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): অঙ্ক ও বিজ্ঞান বই দেখলেই চোখ ছানাবড়া! স্কুল পড়ুয়াদের মুশকিল আসানের পথ দেখাচ্ছে কেন্দ্র। এবার কাছাকাছির স্কুলগুলিতে ‘গুরু’র ভূমিকায় দেখা যাবে আইআইটি, আইআইএসইআর ও নামজাদা বিশ্ববিদ্যালয়গুলিকে।
বিশদ

সবরীমালায় ঢোকা দুই মহিলার নিরাপত্তা নিয়ে মামলা সুপ্রিম কোর্টে

নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): কেরলের সবরীমালা মন্দিরে ঢুকে ইতিহাস তৈরি করেছিলেন কনকদুর্গা ও বিন্দু। কিন্তু তার ফল ভালো হয়নি। আয়াপ্পা ভক্তদের রক্তচক্ষু এড়ালেও বাড়িতে ফিরে শাশুড়ির হাতে মার খেতে হয়েছে কনকদুর্গাকে। এরপরেই ২৪ ঘণ্টা নিরাপত্তা চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন তাঁরা।
বিশদ

কর্ণাটক: হরিয়ানা থেকে ডেকে পাঠানো হল বিজেপি বিধায়কদের, পরিষদীয় দলের বৈঠক ডাকল কংগ্রেস

 বেঙ্গালুরু, ১৭ জানুয়ারি (পিটিআই): সপ্তাহ ঘুরে গেলেও কর্ণাটকে কুর্সি নিয়ে দড়ি টানাটানি থামেনি। কংগ্রেস এবং বিজেপি একে অপরের বিরুদ্ধে দল ভাঙানোর অভিযোগে সরব। এর মধ্যেই বৃহস্পতিবার কংগ্রেসকে কিছুটা স্বস্তি দিয়ে ফিরে এলেন দুই বিধায়ক। এই দু’জন মহারাষ্ট্রের বিজেপির গোপন আস্তানায় আত্মগোপন করেছিলেন বলে খবর।
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, আসানসোল: ঠান্ডার হাত থেকে বাঁচতে আগুন পোহাতে গিয়ে পশ্চিম বর্ধমানে দু’জনের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম প্রতিভা নাগ(৮৪) এবং পূজা বাউরি(২৩)। প্রতিভাদেবীর বাড়ি রানিগঞ্জে। পূজাদেবীর বাড়ি বার্নপুরে।  ...

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): মুকেশ আম্বানির আচ্ছে দিন। ২০১৮ সালের ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসে (অক্টোবর-ডিসেম্বর) রিলায়েন্স জিও’র নিট মুনাফা বাড়ল ৬৫ শতাংশ। ফলে নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৮৩১ কোটি টাকা। ...

সংবাদদাতা, মাথাভাঙা: ‘গণ চীনের উদ্ভাবিত উন্নতমানের হাইব্রিড ধানবীজ’ বস্তায় এই লেবেল সাঁটা ধানবীজ দেদার বিক্রি হচ্ছে মাথাভাঙা মহকুমার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী বাজারগুলিতে। বিক্রেতাদের কথা শুনে সাধারণ ...

মেলবোর্ন, ১৭ জানুয়ারি: টি-২০ সিরিজ ড্র। টেস্ট সিরিজে ঐতিহাসিক সাফল্য। এবার একদিনের সিরিজ পকেটে পুরে নেওয়ার সুযোগ বিরাট কোহলিদের সামনে। অতীতে কখনও অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিপাক্ষিক ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯০.১০ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৯.৭২ টাকা ৮২.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী ৩৪/৫৮ রাত্রি ৮/২২। নক্ষত্র- রোহিণী ১৫/৪ দিবা ১২/২৫, সূ উ ৬/২৩/২, অ ৫/১০/৪৪, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৩/৪৩ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ঘ ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে, কালরাত্রি ঘ ৮/২৮ গতে ১০/৭ মধ্যে।
৩ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী সন্ধ্যা ৫/১৬/৩৯। রোহিণীনক্ষত্র ৯/৩৮/১৮। সূ উ ৬/২৪/৪৭, অ ৫/৮/২৯, অমৃতযোগ দিবা ঘ ৭/৫০/৩৭ মধ্যে ও ঘ ৮/৩৩/৩১ থেকে ১০/৪২/১৬ মধ্যে ও ১২/৫১/০ থেকে ২/৩৬/৫০ মধ্যে ও ৩/৪২/৩৯ থেকে ৫/৮/২৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৪/৩৯ থেকে ৮/৪০/৫০ মধ্যে ও ৩/৪৫/৩১ থেকে ৪/৩৮/৩৬ মধ্যে। বারবেলা ৯/৫/৪৩ থেকে ১০/২৬/১০ মধ্যে, কালবেলা ১০/২৬/১০ থেকে ঘ ১১/৪৬/৩৮ মধ্যে, কালরাত্রি ৮/২৭/৩৪ থেকে ঘ ১০/৭/৬ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ শুভমুক্তি
শাহজাহান রিজেন্সি: সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, পিভিআর, ...বিশদ

11:00:00 AM

তৃতীয় ওয়ান ডে: অস্ট্রেলিয়া ৩০ ওভারে ১২৪/৫ 

10:34:31 AM

লাদাখে তুষারঝড়ে নিখোঁজ ১০জন, চলছে তল্লাশি অভিযান 

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:09:13 AM

তৃতীয় ওয়ান ডে: অস্ট্রেলিয়া ২০ ওভারে ৮০/২ 

09:55:40 AM

ব্যাপক কুয়াশার জেরে দিল্লিতে দেরিতে চলছে প্রায় ১০টি দুরপাল্লার ট্রেন

09:49:00 AM