দেশ
 

মোদির সফরের মুখে যুদ্ধক্ষেত্র বস্তার

সমৃদ্ধ দত্ত, কাঙ্কের ফরেস্ট (ছত্তিশগড়), ৮ নভেম্বর: যাঁদের কাছে ল্যাপটপ আছে তাঁরা ওইদিকে লাইন করে দাঁড়ান। বাকিরা প্রত্যেকে রেডি থাকুন। মোবাইলের পাসওয়ার্ড খুলে সুইচ অফ সুইচ অন করে দেখাতে হবে। সঙ্গে আই কার্ড আছে তো? না থাকলে টিকিট দেওয়া যাবে না।
কোথায় যাবেন?
জগদলপুর!
কেন?
মানে? বাসের টিকিট রিজার্ভেশনের সময় কাউন্টার থেকে জিজ্ঞাসা করা হয় কোথায় যাবেন? এটা স্বাভাবিক। কিন্তু গন্তব্য শুনে কেন সেখানে যাওয়া, যাত্রীকে এরকম কৈফিয়ৎ দিতে হবে এটা কে কবে শুনেছে? বস্তারগামী প্রাইভেট বাসের কাউন্টার থেকে জবাব দেওয়া হল, পুলিসের সেরকমই অর্ডার আছে। যাঁরাই ওদিকে যাবে সকলের নাম পরিচয় লিখে রাখতে হবে। আর জানতে হবে কেন যাচ্ছে? কেন এই নিয়ম? নিছক ভোট নয়, ওদিকে যুদ্ধ চলছে। মনে রাখতে হবে আর একটা অঘোষিত গোপন নিয়ম। পুলিস, আধা সামরিক বাহিনীর জওয়ান যে বাসে উঠছেন, সেই বাস অ্যাভয়েড করাই উচিত। পুলিস আর সেন্ট্রাল ফোর্স যতই সিভিল ড্রেসে হোক না কেন, সেই বাস টার্গেট হয়ে যাবে অলক্ষ্যে। বনপার্টির টার্গেট। বনপার্টি মানে মাওবাদী। ছত্তিশগড়ের যে ১৮টি বিধানসভা কেন্দ্রে আগামী ১২ তারিখ নির্বাচন হবে, সেই গোটা বস্তার, দান্তেওয়াড়া, বিজাপুর, নারায়ণপুর, সুকমা জেলার তাই এই উল্টো নিয়ম। পুলিশ, সিআরপিএফ তো দূরের কথা, রায়পুরের সিটি সেন্টার থেকে কেনা জংলা ছাপের ট্রাউজার পরা কাউকে বাসে উঠতে দেখলেও মানুষ সেই বাসে উঠতে চাইবেন না। বেছে বেছে সেইসব বাসেই আইইডি বিস্ফোরণ ঘটানো হয়, যে বাসে পুলিস কিংবা কেন্দ্রীয় বাহিনী থাকে। যেমন হল আজ। দান্তেওয়াড়ার বিচালিতে ভোটের ডিউটিতে আসা জওয়ানদের লক্ষ্য করেই বাসে বিস্ফোরণ ঘটানো হল। আজকের দিনকেই বেছে নেওয়ার কারণ কী? কারণ আগামীকাল নরেন্দ্র মোদি আসছেন। জগদলপুরে বিজেপির নির্বাচনী সভা। তাঁর আগমনের প্রাক্কালে মাওবাদীরা ফেরা একটি গণহত্যায় যেন বার্তা দিতে চাইল, ওয়েলকাম মোদি!
এমনিতেই দীপাবলির পরদিন রায়পুর পান্ড্রি বাসস্ট্যান্ড থেকে কোনও বাস পাওয়া যাবে না জগদলপুরের দিকে। ড্রাইভাররা সব দেওয়ালির ছুটিতে দেশের বাড়িতে গিয়েছেন। সাকুল্যে দুটি বাস চলল সকাল থেকে। অতএব প্রবল ভিড়। ধমতেরি পর্যন্ত সব ঠিক ছিল। শহুরে ছাপ সরে গিয়ে দিগন্তে মিশছে পাহাড় আর জঙ্গলের রেখা। পাহাড়শ্রেণীর সৌন্দর্যে মুগ্ধ হওয়ার রেশ বেশিক্ষণ থাকার কথা নয়। কারণ চকিতে চোখে পড়বে উপত্যকার মতো ঢালু সড়কের দু’ধারে আধা সামরিক বাহিনীর টহলদারি। আর সেই টহলদারিকে চ্যালেঞ্জ জানাতেই ৩০ নম্বর জাতীয় সড়কের পাশেই মহুয়া আর অর্জুন গাছগুলির ডালে ডালে লাল পতাকা লাগিয়ে দিয়েছে মাওবাদীরা। আচমকা জোরে ব্রেক। কী হল? উইন্ডস্ক্রিন থেকে দেখা গেল গোটা রাস্তায় সেল্ফ লোডিং রাইফেল আর কার্বাইনের ভিড়। দ্রুত মিলিটারি ফেটিগ আর কালাশনিকভ হাতে বাসে উঠে ভিড়ের প্রতিটি মুখ পর্যবেক্ষণ করলেন আইটিবিপির জওয়ানরা। সকলকে নামতে হবে। তল্লাশি হবে মেটাল ডিটেক্টর দিয়ে। হুড়মুড় করে নামতে হল। কী ব্যাপার স্যার? জানতে চাইলেন কন্ডাক্টর। কমান্ড্যান্ট আর কে প্রসাদ বললেন, ব্লাস্ট হো গয়া দান্তেওয়াড়া মে। আগে ভি ল্যান্ডমাইন হো সকতা হ্যায়। আরওপি নেমেছে। যতক্ষণ না ক্লিয়ারেন্স আসছে, বাস এখানেই থাকবে। আরওপি মানে হল রোড ওপেনিং পার্টি। অর্থাৎ আজ একবার যখন দান্তেওয়াড়ায় বিস্ফোরণ হয়েছে, আবার হতে পারে। অন্য বাসে, অন্যত্র। তাই সামনের রাস্তা নিরাপদ কি না, তা খতিয়ে দেখছে কাউন্টার টেররিজিম ইউনিট। তারা গ্রিন সিগন্যাল দিলে বাস চলবে। সতর্কতা ছাড়া উপায় নেই। সিরিয়াল ব্লাস্ট মাওবাদীদের পছন্দের মোডাস অপারেন্ডি। জানা গেল, ১৮টি বিধানসভা কেন্দ্রের ভোট নির্বিঘ্নে করার জন্য ৭২ হাজার প্যারামিলিটারি ফোর্স নামানো হয়েছে। থাকছে ৬৫টি ড্রোন। ৯৬০টি স্যাটেলাইট ট্র্যাকারস। কেন? কারণ মাওবাদীরা ভোট বয়কটের ডাক দিয়েছে।
কিন্তু আর কতক্ষণ এভাবে অপেক্ষা করতে হবে কাঙ্কের ফরেস্টের কাছে? সকলেরই মুখে চাপা আতঙ্ক। শুধু বাসের যাত্রীদের মধ্যে সবথেকে নিশ্চিন্ত দেখাচ্ছিল কাদের? যাঁদের এসব অভ্যাস হয়ে গিয়েছে মাসের পর মাস, বছরের পর বছর। তাঁরা হলেন গোন্ড উপজাতির বস্তারবাসী নারীপুরুষ। বাস থেকে নামার পরই গাছের নীচে বসে নিজেদের মধ্যে নির্লিপ্ত হয়ে গল্প করছেন। কতটা নির্লিপ্ত? মাকরাম নন্দার মতো। দান্তেওয়াড়া গীদম বাজারের কাছে বাড়ি। জানালেন তাঁর টেনশন নেই। কারণ তাঁরা তো আর ভোট দেবেন না। ভোট দিলে? যে আঙুলে ভোটের কালি লাগানো হবে, সেটি কেটে ফেলা হবে বলে গ্রামে গ্রামে জানিয়ে গিয়েছে মাওবাদীরা! বস্তারের ভোট নিছক রাজনৈতিক লড়াই নয়। আসল যুদ্ধক্ষেত্র! মাকরাম নন্দার উদাসীন হাসির পিছনে সন্ধ্যা নামল কাঙ্কের ফরেস্টের পিছনের পাহাড়ে!
09th  November, 2018
ছত্তিশগড়ে আজ শেষ দফার ভোট
দুর্গ ধরে রাখতে মরিয়া বিজেপি

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: হিন্দু মুসলিম মেরুকরণ নেই। বড়সড় দুর্নীতির কোনও চাপানউতোরও নেই। ব্যক্তিগত আক্রমণের প্রকট প্রচার নেই। উন্নয়ন বনাম অনুন্নয়নের পুরোদস্তুর নির্বাচনী লড়াইয়ের পটভূমিতে আগামীকাল দ্বিতীয় দফার ভোট ছত্তিশগড়ে।
বিশদ

 একজোট হয়েই মোদিকে হটাব, বৈঠকের
পর নবান্নে যৌথ ঘোষণা মমতা-চন্দ্রবাবুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনের প্রাক্কালে বিজেপি বিরোধী অখণ্ড জোটের ‘ভিত’ গড়ার কাজ সোমবার আরও জোরদার হল নবান্নে। শুধু তাই নয়, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর দীর্ঘ বৈঠকের শেষে অঙ্গীকার হল— মোদিকে হটাতে একযোগে লড়বে বিরোধীরা। সিবিআই অভিযান নিয়ে কয়েকদিন আগেই ‘অসম্মতি’ জানিয়ে দিয়েছিল অন্ধ্রপ্রদেশ এবং বাংলা। নবান্নের বৈঠকের মধ্যে দিয়ে বিজেপি বিরোধী মহাজোট গড়ার ‘সম্মতি’ একযোগে জানিয়ে ভোটের মুখে মোদির সঙ্গে সংঘাত আরও তীব্র করলেন মমতা-চন্দ্রবাবু।
বিশদ

উন্নয়নে বাধা দেওয়াই কংগ্রেসের সংস্কৃতি, হরিয়ানায় কেএমপি এক্সপ্রেসওয়ের উদ্বোধনে এসে তোপ মোদির

 গুরুগ্রাম (হরিয়ানা), ১৯ নভেম্বর (পিটিআই): একদিকে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। অন্যদিকে দরজায় কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। চলছে জোরদার প্রস্তুতি। তার আগে সোমবার কেএমপি (কুণ্ডালী-মানেসর-পালওয়াল) প্রকল্পের অধীনে কুণ্ডালী-মানেসর পর্যন্ত এক্সপ্রেসওয়ের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

 সুপ্রিম কোর্টে বক্তব্য পেশ অলোক ভার্মার

 নয়াদিল্লি, ১৯ নভেম্বর (পিটিআই): দুর্নীতির অভিযোগ নিয়ে সিভিসি-র প্রাথমিক তদন্ত রিপোর্টের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে নিজের বক্তব্য পেশ করলেন সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা। সোমবার মুখবন্ধ খামে বক্তব্যের লিখিত বয়ান শীর্ষ আদালতে জমা দিলেন তিনি। 
বিশদ

Loading...
ফাঁপা প্রতিশ্রুতি তাঁর মুখে শোনা যায়নি, মনমোহনের প্রশংসা করে ঘুরিয়ে মোদিকেই তোপ সোনিয়ার

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: ‘কখনও বড় বড় কথা বলেন না। ফাঁপা প্রতিশ্রুতি কোনওদিন তাঁর মুখে কখনও শোনা যায়নি। নিজের ঢাক নিজে পেটান না। কুৎসিৎ ভাষায় কথা বলেন না। এরকম ব্যক্তিই তো অনুসরণ যোগ্য।’ প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের নামে এভাবেই প্রশস্তি করলেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী।
বিশদ

 বিয়ে অনেক দেরি আছে, আলিয়ার উত্তরে জল্পনা

 মুম্বই, ১৯ নভেম্বর (পিটিআই): বিয়ের ফুল ফুটতে তাহলে অনেক দেরি! অন্তত পাত্রীর বক্তব্য তাই। রণবীর কাপুরের সঙ্গে তাঁর সম্পর্ক যে ছাদনাতলা পর্যন্ত গড়াচ্ছে, তা নিয়ে চর্চা বেশ কয়েক দিন ধরেই চলছিল। রণবীর সিং এবং দীপিকা পাড়ুকোনের বিয়ের পর সাত পাকে বাঁধা পড়তে চলেছেন প্রিয়াঙ্কা চোপড়া এবং নিক জোনাস।
বিশদ

Loading...
থ্যালাসেমিয়ায় উপকার
দিচ্ছে অম্লবেতস ফল

দাবি বিজ্ঞানীদের

বিশ্বজিৎ দাস, কলকাতা: থ্যালাসেমিয়ার চিকিৎসায় উপকার দিচ্ছে এক ধরনের টক ফল। নাম অম্লবেতস। এমনই দাবি করল সল্টলেকস্থিত কেন্দ্রীয় সরকারি আয়ুর্বেদ গবেষণা সংস্থা সেন্ট্রাল আয়ুর্বেদ রিসার্চ ইনস্টিটিউট ফর ড্রাগ ডেভেলপমেন্ট। সংস্থার বিজ্ঞানীদের দাবি, ‘চরক সংহিতাতেই’ এই ফলের উল্লেখ রয়েছে।
বিশদ

মনমোহনকে মানবতার মূর্ত প্রতীক বললেন সোনিয়া

 নয়াদিল্লি, ১৯ নভেম্বর: শান্তি, নিরস্ত্রীকরণ ও উন্নয়নের জন্য ২০১৭ সালের ইন্দিরা গান্ধী পুরস্কার সোমবার আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হল দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের হাতে। এক অনাড়ম্বর অনুষ্ঠানে এই পুরস্কার তুলে দেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। তিনি বলেন, মনমোহন হলেন মানবতার মূর্ত প্রতীক। 
বিশদ

আশা করি উর্জিতের ‘মেরুদণ্ড’ রয়েছে, ট্যুইট রাহুল গান্ধীর
সরকারের সঙ্গে সংঘাতের প্রেক্ষিতে রিজার্ভ ব্যাঙ্কের ম্যারাথন বোর্ড মিটিং

 মুম্বই ও নয়াদিল্লি, ১৯ নভেম্বর (পিটিআই): শুরু হয়েছিল সকাল সাড়ে দশটায়। চলল টানা ন’ঘণ্টা। কেন্দ্রের সঙ্গে সাংঘাতের প্রেক্ষিতে সোমবার রিজার্ভ ব্যাঙ্কের এই ম্যারাথন বোর্ড মিটিংয়ের সাক্ষী থাকল দেশ। আর কবে এতটা দীর্ঘ বোর্ড মিটিং হয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্কের, তা মনে করতে পারছেন না সরকারি কর্তারাই।
বিশদ

অসুস্থ লালুকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে হাজির করানোর নির্দেশ কোর্টের

 নয়াদিল্লি ও রাঁচি, ১৯ নভেম্বর (পিটিআই): ২০ ডিসেম্বর ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে হাজির করতে হবে লালুপ্রসাদ যাদবকে। আইআরসিটিসি কেলেঙ্কারি মামলায় সোমবার এই নির্দেশ দিল দিল্লির এক আদালত। বিশেষ বিচারক অরুণ ভরদ্বাজকে এদিন জানানো হয়, আদালতের নির্দেশ সত্ত্বেও অসুস্থতার কারণে আরজেডি প্রধান উপস্থিত হতে পারেননি।
বিশদ

‘আস্থানার বিরুদ্ধে তদন্তে হস্তক্ষেপ দোভালের’
কয়েক কোটি টাকা ঘুষ নিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী, দাবি সিবিআই জয়েন্ট ডিরেক্টরের

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: সিবিআইয়ের অন্তর্কলহের প্রেক্ষিতে এবার চাঞ্চল্যকর অভিযোগ সামনে চলে এল। সুপ্রিম কোর্টে করা আবেদনে সিবিআই জয়েন্ট ডিরেক্টর এম কে সিনহার দাবি, স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানার বিরুদ্ধে তদন্তে হস্তক্ষেপ করেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। আস্থানার বাড়িতে তল্লাশি চালানোর কথা ছিল।
বিশদ

 কাশ্মীরে সেনা ছাউনিতে জঙ্গি হানা, শহিদ সিআরপিএফের হেড কনস্টেবল

 শ্রীনগর, ১৯ নভেম্বর (পিটিআই): কাশ্মীরে ফের সেনা ছাউনিতে জঙ্গিহানা। রবিবার রাতে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলায় সদ্য নির্মিত সেনার একটি ছাউনিতে হামলা চালাল জয়েশ-ই-মহম্মদের জঙ্গিরা। ঘটনায় সিআরপিএফের হেড কনস্টেবল প্রাণ হারিয়েছেন। আরও দুই সেনা জওয়ান গুরুতর জখম হয়েছেন বলে পুলিস জানিয়েছে।
বিশদ

পাক অর্ডন্যান্স ফ্যাক্টরির তৈরি গ্রেনেডের সঙ্গে মিল রয়েছে অমৃতসর হামলায় ব্যবহৃত বোমার
মন্তব্য পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: অমৃতসরে নিরঙ্কারি ভবনে বিস্ফোরণের ঘটনায় জড়াল পাকিস্তানের নাম। সোমবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং জানান, অমৃতসরে হামলা চালানোর জন্য যে গ্রেনেড ব্যবহৃত হয়েছে, তার সঙ্গে পাকিস্তান সেনাবাহিনীর অর্ডন্যান্স ফ্যাক্টরিতে তৈরি গ্রেনেডের মিল রয়েছে। প্রাথমিক তদন্তের পর এমনই তথ্য পেয়েছে পুলিস।
বিশদ

মিড ডে মিল কর্মীদের নিয়ে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনের বিক্ষোভ আন্দোলনে যোগ দিল না বিএমএস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: মিড ডে মিল কর্মীদের নিয়ে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলির ডাকা বিক্ষোভ আন্দোলনে যোগ দিল না বিজেপি তথা সঙ্ঘ পরিবারের শ্রমিক শাখা ভারতীয় মজদুর সঙ্ঘ (বিএমএস)। এবং যার জেরে সর্বভারতীয় শ্রমিক সংগঠনগুলির মধ্যে বিভাজন ফের স্পষ্ট হল।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
সংবাদদাতা, মালবাজার: একটি বিয়ে বাড়ির আশীর্বাদ অনুষ্ঠানে দাঁতাল হাতির তাণ্ডবে এক মহিলার মৃত্যু হয়েছে এবং চার জন জখম হয়েছেন। পাশাপাশি একটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে মেটেলি ব্লকের বিধাননগর গ্রাম পঞ্চায়েতের বর্মাধুরায়। ...

সংবাদদাতা, কালনা: ক্যারাটের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রুপোর পদক পেলেন পূর্বস্থলীর কলেজছাত্রী পামোলিকা দত্ত। পূর্বস্থলীর আরএক স্কুল পড়ুয়া নূপুর সরকার সদ্য বাংলাদেশে আয়োজিত এশিয়া ক্যারাটে প্রতিযোগিতায় ব্রোঞ্চ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যদ্রব্য যাতে কোনওভাবেই স্বাস্থ্যের ক্ষতি না করতে পারে, তার জন্য কেন্দ্রীয় সরকার পাশ করেছে খাদ্য সুরক্ষা আইন। বছরকয়েক আগে সেই আইনের কিছু পরিমার্জনাও হয়েছে। আইনের খুঁটিনাটি বিষয়ে বিভিন্ন মহলের সঙ্গে পরামর্শ করেই আইন পাশ করা হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের সভাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল ধর্মতলায়। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন এই শিক্ষকরা। পুলিস সেই অনুমতি না দেওয়ায় তাদের সঙ্গে শিক্ষকদের ধস্তাধস্তি হয়। আন্দোলনকারীদের অভিযোগ, পুলিস গ্রেপ্তারির নামে মারধর করেছে। কয়েকজন আহতও হয়েছেন। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন 
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন করল রাজ্য সরকার। এদিন ...বিশদ

04:46:38 PM

দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

04:06:26 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

দিল্লিতে সরকারি অফিসেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে ছোঁড়া হল গুঁড়োলঙ্কা

03:45:16 PM

চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন
চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন। অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন ...বিশদ

03:14:00 PM

Loading...
Loading...