Bartaman Patrika
দেশ
 

দীপাবলির দূষণে ফরিদাবাদ শীর্ষে, শোচনীয় হাল দিল্লির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেওয়ালির রাতে বায়ু দূষণের নিরিখে দেশের প্রথম ১৫টি দূষিত শহরের সিংহভাগই দখলে রাখল দিল্লি সহ গো-বলয় এলাকা। যার মধ্যে এক নম্বরে ছিল হরিয়ানার অন্যতম বড় শহর ফরিদাবাদ। যেটি আবার দিল্লির জাতীয় রাজধানী এলাকা (এনসিআর)’র অন্তর্ভুক্ত। দেওয়ালির রাতে ফরিদাবাদে বায়ু দূষণ সূচক ছিল ৪৫৫। যা কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের বিশেষজ্ঞদের মতে ‘বিপজ্জনক’।
কালীপুজোর রাতে বায়ু দূষণের নিরিখে দিল্লি অনেকটা পিছিয়ে ১৮তম স্থানে ছিল। দূষণ কিছুটা কম থাকায় আশায় বুক বেঁধেছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু, তাঁদের সব আশায় জল ঢেলে দিয়ে দেওয়ালির রাতে দিল্লিকে পাওয়া গেল স্বমহিমায়। বায়ু দূষণ সূচক একলাফে পৌঁছে গেল ৩৯০-এ। যা দেশের মধ্যে দূষিত শহরের তালিকায় অষ্টম স্থানে তুলে আনল দিল্লিকে। কেন্দ্রীয় পর্ষদের হিসেব বলছে, দেওয়ালির রাতে দেশের মধ্যে সর্বাধিক দূষিত ছিল ফরিদাবাদ। এই তালিকায় দ্বিতীয় স্থানে ছিল উত্তরপ্রদেশের নয়ডা (৪৩২)। তৃতীয় স্থানে ছিল বিহারের পাটনা (৪২৭)।
বায়ু দূষণ সূচকের নিরিখে চতুর্থ স্থানে ছিল উত্তরপ্রদেশের গাজিয়াবাদ (৪২২)। পঞ্চম স্থানে ছিল উত্তরপ্রদেশেরই বুলন্দশহর (৪১৮)। তালিকায় ষষ্ঠ স্থানে ছিল উত্তরপ্রদেশের রাজধানী শহর লখনউ (৪১২)। আর সপ্তম স্থানে ছিল উত্তরপ্রদেশেরই গ্রেটার নয়ডা (৪১০)। উল্লেখ্য, প্রত্যেকটি এলাকার বায়ু দূষণই মারাত্মকভাবে বিপজ্জনক বলে জানিয়েছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।
ফরিদাবাদের পাশাপাশি গাজিয়াবাদ, নয়ডা, গ্রেটার নয়ডা এগুলি উত্তরপ্রদেশের শহর হলেও, দিল্লির বৃহত্তর রাজধানী এলাকা বা এনসিআরের অন্তর্ভুক্ত। কেন্দ্রীয় রিপোর্টেই স্পষ্ট, দেওয়ালির রাতে দিল্লি সহ তাকে ঘিরে থাকা একাধিক শহরের দূষণ সূচক মারাত্মক বেশি। এই অবস্থায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও কেন দিল্লি সহ সংলগ্ন এলাকার দূষণকে কমানো গেল না? তবে দিল্লি একা নয়, দেওয়ালির দূষণে দিল্লির সঙ্গে সমানে পাল্লা দিয়েছে গো-বলয়ের অন্যান্য শহরও। যার মধ্যে সবার উপরে ছিল অবশ্যই পাটনা এবং লখনউ। এই দুই শহরে বায়ু দূষণ সূচক ছিল যথাক্রমে ৪২৭ এবং ৪১২। এই তালিকায় এনসিআর এবং গো-বলয়ের অন্যান্য শহর হল উত্তরপ্রদেশের আগ্রা (পঞ্চদশ স্থান, বায়ু দূষণ সূচক ৩৫৫), হাপুর (দ্বাদশ স্থান, ৩৭৮), মোরাদাবাদ (ত্রয়োদশ স্থান, ৩৭১), মুজফ্ফরনগর (চর্তুদশ স্থান, ৩৬২) এবং বিহারের মুজফ্ফরপুর (দশম স্থান, ৩৮৮)। এছাড়াও প্রথম ১৫ দূষিত শহরের তালিকায় ন’নম্বরে যুগ্মভাবে রয়েছে এনসিআরের অন্তর্গত দুই শহর বাগপত এবং গুরুগ্রাম। দুটি শহরেই বায়ু দূষণ সূচক ছিল ৩৮৯। দেশের সর্বাধিক দূষিত ১৫টি শহরের তালিকায় একমাত্র ব্যতিক্রম হিসেবে ছিল মধ্যপ্রদেশের উজ্জ্বয়নী (৩৮১)। দিল্লি সহ গো-বলয়ের দূষণ নিয়ে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের প্রাক্তন অতিরিক্ত নির্দেশক ডঃ দীপঙ্কর সাহা বলেন, এই সময় ওই এলাকায় গাড়ির দূষণ মাত্র ১০ শতাংশে নেমে আসে। শিল্পাঞ্চল পুরোপুরি বন্ধ থাকে। এই অবস্থায় বাইরের কোনও উৎস থেকেই একমাত্র দূষণ ঘটতে পারে। কারণ বায়ু দূষণ সূচকে দেখা যাচ্ছে, বাতাসে ভাসমান ধূলিকণার (পিএম ২.৫) মাত্রাই সর্বাধিক। সেক্ষেত্রে বাজিকেই একমাত্র বাইরের উৎস হিসেবে দেখা যাচ্ছে। পাশাপাশি এখানকার আবহাওয়ায় আর্দ্রতায় তারতম্য ঘটে। হাওয়ার বেগ অত্যধিক কমে যায়। সেই সঙ্গে উত্তর এবং দক্ষিণের দু’মুখী বায়ুর চাপে দূষণ বের হতে পারে না। এদিকে, দেওয়ালির রাতে রাজ্যের ক্ষেত্রে কলকাতার বায়ু দূষণ সূচক ছিল ৩৫৪। হাওড়া ও শিলিগুড়িতে যথাক্রমে ছিল ৩৩৪ এবং ২৪৯।
09th  November, 2018
ভোট দেবেন আদবানি, মোদি, জেটলি
আজ ১১৬টি কেন্দ্রের নির্বাচন,
ভাগ্য নির্ধারণ রাহুল-অমিত-জয়ার

লখনউ, ২২ এপ্রিল (পিটিআই): রাত পোহালেই তৃতীয় দফার নির্বাচন। দেশের ১১৬টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। দু’টি রাজ্যের সাতটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনও মঙ্গলবার। এই নির্বাচনেই ভাগ্য নির্ধারণ হতে চলেছে কেরলের ওয়ানাডে কংগ্রেস প্রার্থী রাহুল গান্ধী, গুজরাতের গান্ধীনগরে বিজেপি প্রার্থী অমিত শাহ এবং উত্তরপ্রদেশের মৈনপুরীতে সমাজবাদী পার্টির (সপা) প্রার্থী মুলায়ম সিং যাদবের।
বিশদ

বিচ্ছিন্নতাবাদীদের ডাকা বন্ধ
উপেক্ষা করেই তিন দফায়
ভোটগ্রহণ অনন্তনাগে

 ফিরদৌস হাসান, অনন্তনাগ: ২২ এপ্রিল: অনন্তনাগ। কাশ্মীর উপত্যকায় ‘সবচেয়ে স্পর্শকাতর’ হিসেবে পরিচিত এই এলাকা। আর সেকথা মাথায় রেখেই অনন্তনাগ লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে তিন দফায়। এই প্রথমবারের জন্য। শুধু তাই নয়, হিংসা রুখতে ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সারতে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। আজ, মঙ্গলবার এই কেন্দ্রে প্রথম দফার ভোটগ্রহণের আগে উপত্যকাজুড়ে বন্঩ধের ডাক দিয়েছে বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলি।
বিশদ

আজ ভোট কেরলের সব আসনে
যুযুধান ৩ পক্ষের কাছেই
এবারের লড়াই অ্যাসিড টেস্ট 

জীবানন্দ বসু, কেরল থেকে ফিরে: রাজ্যের ক্ষমতা দখলের লড়াই নয় এই নির্বাচন। তবু কেরলে এবারের লোকসভা ভোটে যেন তারই একটা মহড়া হতে চলেছে। মঙ্গলবার রাজ্যের ২০টি আসনেই এক দফায় ভোট করাচ্ছে নির্বাচন কমিশন।   বিশদ

‘চৌকিদার চোর হ্যায়’ 
সুপ্রিম কোর্টে ক্ষমাপ্রার্থী রাহুল

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২২ এপ্রিল: ‘ভেবেচিন্তে নয়। রাজনৈতিক প্রচারে উত্তেজনার বশে বলে ফেলেছিলাম। সুপ্রিম কোর্টকে কোনওভাবেই রাজনীতির মধ্যে আনতে চাই না।’ রাফাল মামলায় ‘চৌকিদার চোর হ্যায়’ মন্তব্যে আদালত অবমাননার মামলায় আজ সুপ্রিম কোর্টে এই মর্মেই লিখিত জবাব দিলেন রাহুল গান্ধী। বললেন, ‘এরপরেও ন্যায়বিচারের স্বার্থে আদালত যা রায় দেবে, মাথা পেতে নেব।’
বিশদ

হিংসার আশঙ্কায় আজ
ওড়িশায় তৃতীয় দফা

নিজস্ব প্রতিনিধি, ভদ্রক, ২২ এপ্রিল: ভুবনেশ্বর জেলা কমিটির সভাপতি অমলেশ জেনা দিন দুয়েক আগে আশঙ্কা প্রকাশ করেছিলেন, ভোটের সময় একটা গোলমাল হতে পারে। বেশ কয়েকদিন সেখানে বোমাবাজি চলবে। সেটাই অনেকটা সত্যি হয়ে উঠল।
বিশদ

টাকা পেতে দেরি হলেও আর ক্ষতি নেই
মমতার প্রকল্পের ভরসায় পরিবারকে ছেড়েই মোদির রাজ্যে দিন গুজরান বাংলার শ্রমিকদের  

সমৃদ্ধ দত্ত, সুরাত, ২২ এপ্রিল: ৫০০ স্কোয়ার ফুট ঘরে এই ধরুন ২৫ জনকে থাকতেই হয়। না হলে তো ভাড়া বেশি লাগবে! প্রত্যেকের মাথার কাছে একটা করে ব্যাগ। ওটাই সংসার। বিশদ

যিনিই আসুন, চাষিদের চোখের জল
আগে মুছতে হবে: ডাঃ দেবী শেঠি

বিশ্বজিৎ দাস, বেঙ্গালুরু থেকে ফিরে: শুধু বিশ্বমানের কার্ডিয়াক সার্জেন এবং নারায়ণা হৃদয়ালয়ার মতো দেশখ্যাত চিকিৎসা প্রতিষ্ঠানের চেয়ারম্যানই নন, ডাঃ দেবী শেঠির মতো ঠান্ডা মাথার, ধীর, স্থির মানুষ কমই আছেন। এহেন দেবী শেঠিকে ধরা গিয়েছিল বেঙ্গালুরুর বম্মসন্দ্রায় নারায়ণা হেলথ সিটিতে, নিজের বিশাল অফিসে। একেবারে অন্য রূপে। ভোট-যুদ্ধের পরিবেশে নিজের মতামত দৃঢভাবেই জানালেন ‘কর্ণাটক রত্ন’।
বিশদ

সন্ত্রাসদমন নিয়ে ভীত ছিল ইউপিএ,
নাসিকের সভা থেকে তোপ মোদির

পিমালগাঁও ও নন্দুরবর (মহারাষ্ট্র), ২২ এপ্রিল (পিটিআই): জাতীয় নিরাপত্তার প্রশ্নে আরও একবার পূর্বতন ইউপিএ সরকারকে একহাত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার নাসিকের সভা থেকে তিনি বলেন, তাঁর সরকার সন্ত্রাসদমনে একাধিক সাহসী পদক্ষেপ নিয়েছে।   বিশদ

গ্রেপ্তার বিজেডির বিধানসভা ভোটের প্রার্থী
ভোটের আগেই উত্তপ্ত ওড়িশা, আহত প্রার্থী, কমিশনের বিচারক, প্রদেশ কংগ্রেস সভাপতি

 ভুবনেশ্বর, ২২ এপ্রিল (পিটিআই): তৃতীয় দফার নির্বাচনের প্রচার শেষ হতে না হতেই উত্তেজনা ছড়াল ওড়িশায়। রবিবার বিকেল থেকে একের পর এক হিংসার ঘটনায় ওড়িশার প্রদেশ কংগ্রেস সভাপতি, বিজেডি প্রার্থী সহ মোট ১১ জন আহত হয়েছেন বলে খবর।
বিশদ

আমেথি কেন্দ্রের জন্য রাহুল গান্ধীর
মনোনয়ন বৈধ: রিটার্নিং অফিসার

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় নাগরিকত্ব এবং শিক্ষাগত যোগ্যতা নিয়ে হলফনামা জমা দিয়েছেন রাহুল।
বিশদ

নাম নেই কপিল সিবালের
দিল্লির ছ’টি কেন্দ্রের প্রার্থী ঘোষণা করল কংগ্রেস,
তালিকায় শীলা দীক্ষিত, অজয় মাকেন, লাভলি

 নয়াদিল্লি, ২২ এপ্রিল (পিটিআই): দিল্লি দখলে দলের ‘ওল্ড গার্ড’দের উপরই ভরসা রাখছে কংগ্রেস। সোমবার দিল্লির সাতটি লোকসভা কেন্দ্রের মধ্যে ছ’টির প্রার্থী ঘোষণা করা হয়েছে। তাতে স্থান হয়েছে দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী ৮১ বছরের শীলা দীক্ষিতের।
বিশদ

‘সঙ্গীত অ্যাকাডেমি গড়তে ব্যর্থ প্রধানমন্ত্রী’
আক্ষেপ নিয়েই শাস্ত্রীয় সঙ্গীতে বেনারস ঘরানাকে বাঁচাতে নতুন লড়াই শুরু চানুলালদের

 নয়াদিল্লি, ২২ এপ্রিল (পিটিআই): বারাণসীতে অত্যাধুনিক সঙ্গীত অ্যাকাডেমি গড়ার প্রতিশ্রুতি পালন করেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনই অভিযোগ তুলে আক্ষেপ করলেন বারাণসীর ধ্রুপদ সঙ্গীতের প্রতিথযশা শিল্পীরা। সেই সঙ্গে জানিয়েও দিলেন, বেঁচে থাকতে সঙ্গীত অ্যাকাডেমি গড়ার চেষ্টায় হাল ছাড়বেন না তাঁরা।
বিশদ

আজ ভোট কেরলের সব আসনে, যুযুধান ৩ পক্ষের কাছেই এবারের লড়াই অ্যাসিড টেস্ট

 জীবানন্দ বসু, কেরল থেকে ফিরে: রাজ্যের ক্ষমতা দখলের লড়াই নয় এই নির্বাচন। তবু কেরলে এবারের লোকসভা ভোটে যেন তারই একটা মহড়া হতে চলেছে। মঙ্গলবার রাজ্যের ২০টি আসনেই এক দফায় ভোট করাচ্ছে নির্বাচন কমিশন।
বিশদ

 কেন্দ্রে ফের মোদিকে ক্ষমতায় নিয়ে আসার পথ তৈরি করে দিয়েছে কংগ্রেসই, ইয়েচুরির মন্তব্যে জোর চাঞ্চল্য

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ এপ্রিল: নরেন্দ্র মোদিকে কেন্দ্রে ক্ষমতায় নিয়ে আসার পথ তৈরি করে দিয়েছে কংগ্রেস দলই। একটি ইংরেজি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে এমনই মারাত্মক অভিযোগ করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। শুধু তাই নয়। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM

রাজ্যের পাঁচটি আসনে বিকেল ৫টা পর্যন্ত মোট ৭৮.৯৭ শতাংশ ভোট পড়ল 

05:49:35 PM